• প্রথম বিশ্বযুদ্ধের আগে শুরু, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর শেষ
    প্রথম বিশ্বযুদ্ধের দামামা যখন বাজতে শুরু করেছে, তখনই প্রথম শ্রেণির ক্রিকেটে পা রেখেছিলেন বিল অ্যাশডাউন। ক্যারিয়ারের শেষ ম্যাচ যখন খেললেন এই অলরাউন্ডার, দ্বিতীয় বিশ্বযুদ্ধ থেমে গেছে তার বেশ আগেই! কোনো ম্যাচেই পারফরম্যান্স দুর্দান্ত কিছু ছিল না অ্যাশডাউনের। কিন্তু ক্যারিয়ার শুরু আর শেষের দুটি ম্যাচ তাকে অমর করে রেখেছে ক্রিকেটে।
  • করোনাভাইরাস: পরীক্ষা কেন্দ্র হচ্ছে এজবাস্টন স্টেডিয়াম
    নভেল করোনাভাইরাসে নাজেহাল পুরো পৃথিবী। একরকম থমকে আছে জীবন। তবে এই মহামারীর বিরুদ্ধে লড়াই থেমে নেই। সামর্থ্য অনুযায়ী এগিয়ে আসছে সবাই। এজবাস্টন স্টেডিয়ামটি জাতীয় স্বাস্থ্য সংস্থাকে (এনএইচএস) ব্যবহারের জন্য উন্মুক্ত করে দিয়েছে ইংল্যান্ডের কাউন্টি ক্রিকেট দল ওয়ারউইকশায়ার।
  • দর্শকশূন্য মাঠে ক্রিকেট ফেরার পক্ষে মর্গ্যান
    দর্শকশূন্য মাঠে ক্রিকেট ফেরার পক্ষে মত দিয়েছেন ওয়েন মর্গ্যান। করোনাভাইরাস মহামারী চলাকালীন লক-ডাউনে থাকা মানুষের টিভিতে লাইভ ম্যাচ দেখার সুযোগ করে দিলে তা তাদের মনোবল বাড়াতে সহায়তা করবে মনে করেন ইংল্যান্ডের বিশ্বকাপজয়ী এই অধিনায়ক।
  • এক দিনে দুই ম্যাচ, সমস্যা নেই মর্গ্যানদের
    করোনাভাইরাসের ছোবলে ইংল্যান্ডে বন্ধ রয়েছে সব ধরনের পেশাদার ক্রিকেট। খেলা আবার কবে শুরু হবে, তার নেই কোনো নিশ্চয়তা। তবে পরিস্থিতি ঠিক হলে ইংল্যান্ডের টেস্ট ও সীমিত ওভারের দুই দলকে একই দিনে দেখা যেতে পারে আলাদা মাঠে। তাতে অবশ্য কোনো সমস্যা দেখছেন না ওয়েন মর্গ্যান। যে কোনো বিকল্প ভাবনা কার্যকর হতে পারে বলে মনে করেন ইংল্যান্ডের সীমিত ওভারের অধিনায়ক।
  • বাটলারের জার্সি নিলামে ছুটছে কোটি টাকার পথে
    দেশের ক্রিকেটের সুদীর্ঘ প্রতিক্ষার অবসান আর নিজেদের স্বপ্ন পূরণ, ২০১৯ বিশ্বকাপ জয় ইংলিশ ক্রিকেটারদের ভাসিয়েছিল প্রাপ্তির পূর্ণতায়। সেই বিশ্বকাপ জয়ের প্রতিটি স্মারকই তাদের কাছে হওয়ার কথা অমূল্য। কিন্তু করোনাভাইরাসের প্রকোপের এই চরম দুঃসময় মোকাবেলায় সেসবও এখন হাতিয়ার। জস বাটলার যেমন তহবিল সংগ্রহের জন্য নিলামে তুলেছেন বিশ্বকাপ ফাইনালের জার্সি।
  • করোনাভাইরাস: ৬ কোটি ১০ লাখ পাউন্ডের প্যাকেজ ইসিবির
    করোনাভাইরাসের ধাক্কায় ক্রিকেট যেন হারিয়ে না যায়, তা নিশ্চিত করতে উদ্যোগ নিয়েছে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড। প্রধান নির্বাহী টম হ্যারিসন জানিয়েছেন, নিজেদের ইতিহাসের সবচেয়ে বড় চ্যালেঞ্জ মোকাবেলায় ৬ কোটি ১০ লাখ পাউন্ডের প্যাকেজ হাতে নিয়েছে ইসিবি।
  • করোনাভাইরাস: স্বেচ্ছাসেবী হলেন হিদার নাইট
    করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে ক্রীড়াঙ্গনের অনেকেই অনেকভাবে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন। সেই কাতারে এবার যোগ দিলেন ইংল্যান্ড নারী ক্রিকেট দলের অধিনায়ক হিদার নাইট। দেশটির জাতীয় স্বাস্থ্য সংস্থার (এনএইচএস) স্বেচ্ছাসেবী হিসেবে কাজ করবেন তিনি।
  • করোনাভাইরাস: অস্ট্রেলিয়ায় বিপাকে দুই ইংলিশ নারী ক্রিকেটার
    বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাসের মহামারী ঠেকাতে প্রায় সব দেশ বন্ধ করে দিয়েছে অন্য দেশের সঙ্গে যোগাযোগ ব্যবস্থা। এমন পরিস্থিতিতে বিপাকে পড়েছেন ইংল্যান্ডের দুই নারী ক্রিকেটার লরেন উইনফিল্ড ও অ্যামি জোন্স। তারা আটকে আছেন অস্ট্রেলিয়ায়।
  • কর্মীদের চাকরি বাঁচাতে ব্রড-গার্নির উদ্যোগ
    করোনাভাইরাসের প্রাদুর্ভাবে পাবগুলো বন্ধ হয়ে যাচ্ছে। সেখানে কাজ করা কর্মীরা হয়ে পড়বেন কর্মহীন। তাদের চাকরি বাঁচিয়ে রাখতে স্টুয়ার্ট ব্রড নিলেন ব্যতিক্রমী এক উদ্যোগ। তার মালিকানার পাবকে রুপান্তর করলেন খাবারের দোকানে।
  • পেছাল ইংলিশ ক্রিকেট মৌসুম, শঙ্কায় বাংলাদেশের সিরিজ
    করোনাভাইরাসের প্রাদুর্ভাবে বিশ্ব ক্রীড়াঙ্গণে যে অচলাবস্থা তৈরি হয়েছে, সেটিতে নতুন সংযুক্তি ইংলিশ ক্রিকেট। আগামী ২৮ মে পর্যন্ত ইংল্যান্ড ও ওয়েলসে সব ধরনের পেশাদার ক্রিকেট স্থগিত করা হয়েছে। তাতে বাংলাদেশ-আয়ারল্যান্ড সিরিজ নিয়ে শঙ্কা বাড়ল আরও।
  • ‘দা হানড্রেড’ থেকে সরে গেলেন ওয়ার্নার
    ইংল্যান্ডের ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট ‘দা হানড্রেড’ এর উদ্বোধনী আসর থেকে নিজের নাম প্রত্যাহার করে নিয়েছেন ডেভিড ওয়ার্নার। একশ বলের এই টুর্নামেন্টে ড্রাফট থেকে সর্বোচ্চ পারিশ্রমিকে অস্ট্রেলিয়ান ওপেনারকে দলে নিয়েছিল সাউথ্যাম্পটন ভিত্তিক দল সাউদার্ন ব্রেভ।
  • করোনাভাইরাস: ইংল্যান্ডকে ওয়েস্ট ইন্ডিজে খেলার প্রস্তাব
    করোনাভাইরাসে থমকে গেছে পুরো ক্রীড়াঙ্গন। এমন পরিস্থিতিতে স্থগিত হওয়ার শঙ্কায় আছে ওয়েস্ট ইন্ডিজের ইংল্যান্ড সফর। জুনের পরিবর্তে আগামী সেপ্টেম্বরে নতুন সূচিতে হওয়ার সম্ভাবনা রয়েছে এই সিরিজ। তবে নির্ধারিত সূচিতে ওয়েস্ট ইন্ডিজের মাটিতে সিরিজটি আয়োজন করার প্রস্তাব দিয়েছে ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ।
  • করোনাভাইরাস: জ্বর ও কাশি নিয়ে পরীক্ষার অপেক্ষায় হেলস
    জ্বর ও কাশি হওয়ায় নিজেকে স্বেচ্ছা-আইসোলেশনে রেখেছেন অ্যালেক্স হেলস। করোনাভাইরাসের পরীক্ষা করাবেন বলেও জানিয়েছেন ইংল্যান্ডের এই ব্যাটসম্যান।
  • আবারও বর্ণবাদী আক্রমণের মুখে আর্চার
    আবারও বর্ণবাদী আক্রমণের মুখে পড়েছেন জফ্রা আর্চার। কিছু দিন আগে খেলার পর মাঠে শুনেছিলেন বর্ণবাদী মন্তব্য। চোট কাটিয়ে মাঠে ফেরার লড়াইয়ে থাকা এই পেসার এবার পেয়েছেন বর্ণবাদী বার্তা।
  • সিরিজ স্থগিত হওয়ায় রুটের স্বস্তি
    করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে একে একে স্থগিত করা হয়েছে আন্তর্জাতিক ক্রিকেটের সবগুলো সিরিজ। দেশে ফিরে যাচ্ছে শ্রীলঙ্কায় টেস্ট সিরিজ খেলতে আসা ইংল্যান্ড দল। আর এমন পরিস্থিতিতে খেলা স্থগিতের সিদ্ধান্ত সঠিক মনে করছেন ইংল্যান্ড অধিনায়ক জো রুট।
  • করোনাভাইরাস: ইংল্যান্ড-শ্রীলঙ্কা টেস্ট সিরিজ স্থগিত
    করোনাভাইরাসের কারণে শ্রীলঙ্কার বিপক্ষে ইংল্যান্ডের টেস্ট সিরিজ স্থগিত করা হয়েছে।
  • করোনাভাইরাস: সেলফিতেও মানা ইংলিশ ক্রিকেটারদের
    করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে বেশ সতর্ক অবস্থানে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। ক্রিকেটারদের করমর্দন এড়ানোসহ বেশ কিছু সিদ্ধান্ত তারা নিয়েছে আগেই। এবার যোগ হলো আরও সতর্কতামূলক পদক্ষেপ। শ্রীলঙ্কা সফরে ভক্তদের সঙ্গে সেলফি তোলা ও অটোগ্রাফ দেওয়া থেকে বিরত থাকতে বলা হয়েছে ইংলিশ ক্রিকেটারদের।
  • না খেলেই বাদ থিরিমান্নে
    সবশেষ দুই সিরিজেই দলে ছিলেন লাহিরু থিরিমান্নে। ম্যাচ খেলার সুযোগ পাননি একবারও। পরের সিরিজে জায়গা পেলেন না স্কোয়াডেই! অভিজ্ঞ বাঁহাতি ব্যাটসম্যানকে বাইরে রেখে ইংল্যান্ডের বিপক্ষে দুই টেস্টের সিরিজের জন্য দল ঘোষণা করেছে শ্রীলঙ্কা।
  • ওভাল-এজবাস্টনে বাংলাদেশের টি-টোয়েন্টি
    নিজেদের মাঠ স্বল্পতায় বাংলাদেশের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ ইংল্যান্ডে আয়োজন করবে, তা আগেই জানিয়েছিল ক্রিকেট আয়ারল্যান্ড। এবার ভেন্যুও চূড়ান্ত হলো। ইংল্যান্ডের প্রধান ভেন্যুগুলোর অন্যতম ওভাল ও এজবাস্টনে আছে দুটি ম্যাচ। বাকি দুটি ম্যাচ চেমসফোর্ড ও বিস্টলে।
  • প্রথমবার ফাইনালে ভারত, না খেলেই বিদায় ইংলিশদের
    গ্রুপ পর্বে দুর্দান্ত খেলে সেমি-ফাইনালে উঠেছিল ভারত। তবে ফাইনালে উঠতে তাদের খেলতেই হলো না! ইংল্যান্ড বিদায় নিল লড়ার সুযোগ না পেয়েই। প্রথমবার নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালের স্বাদ পেল ভারতীয় মেয়েরা।
  • শ্রীলঙ্কা সফরে হাত মেলাবেন না রুটরা
    ম্যাচ শেষে দুই দলের ক্রিকেটার, কোচিং স্টাফের করমর্দন করা ক্রিকেটের একটা অলিখিত প্রথা। তবে শ্রীলঙ্কা ও ইংল্যান্ডের মধ্যকার সিরিজে দেখা যাবে না এই দৃশ্য। করোনাভাইরাস ছড়িয়ে পড়ার শঙ্কায় শ্রীলঙ্কা সফরে হাত না মেলানোর সিদ্ধান্ত নিয়েছে ইংলিশরা।
  • শ্রীলঙ্কা সফর থেকে ছিটকে গেলেন উড
    চোটজর্জর ক্যারিয়ারে আরেকবার ধাক্কা খেলেন মার্ক উড। সাইড স্ট্রেইনের জন্য শ্রীলঙ্কা সফর থেকে ছিটকে গেছেন ইংল্যান্ডের গতিময় এই পেসার।
  • তিন সেঞ্চুরিতে নাইটের ইতিহাস
    প্রতিপক্ষ তুলনামূলক দুর্বল। কিন্তু হিদার নাইট যখন ক্রিজে নামলেন, দুই ওপেনারকে দ্রুত হারিয়ে তখন বিপদে দল। সেখান থেকে ইংল্যান্ড অধিনায়ক করলেন দুর্দান্ত এক সেঞ্চুরি। তার নাম খোদাই হয়ে গেল ইতিহাসে। মেয়েদের আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম ক্রিকেটার হিসেবে স্বাদ পেলেন তিন সংস্করণেই সেঞ্চুরির।
  • ইংল্যান্ডকে জরিমানা
    দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তৃতীয় টি-টোয়েন্টিতে মন্থর ওভার রেটের কারণে ইংল্যান্ডকে ম্যাচ ফির ২০ শতাংশ জরিমানা করা হয়েছে।
  • রান পাহাড় টপকে সিরিজ ইংল্যান্ডের
    উইকেটে বোলারদের জন্য প্রায় কিছুই নেই। সেই সুবিধা কাজে লাগিয়ে ব্যাটসম্যানরা মেতে উঠলেন রান উৎসবে। রান পাহাড় গড়েও লাভ হলো না দক্ষিণ আফ্রিকার। দারুণ জয়ে সিরিজ জিতে নিল ইংল্যান্ড। 
  • রোমাঞ্চকর জয়ে সিরিজে ফিরল ইংল্যান্ড
    ব্যাটসম্যানদের সম্মিলিত চেষ্টায় দুইশ ছাড়ানো সংগ্রহ গড়ল ইংল্যান্ড। রান তাড়ায় রেকর্ড ফিফটিতে দলকে পথ দেখালেন কুইন্টন ডি কক। তবে জয়ের জন্য যথেষ্ট হলো না তা। রোমাঞ্চকর জয়ে সিরিজে সমতা ফেরাল ওয়েন মর্গ্যানের দল।
  • স্টেইনের রেকর্ড গড়ার ম্যাচে দ. আফ্রিকার নাটকীয় জয়
    ফেরার ম্যাচে গড়লেন রেকর্ড। ইমরান তাহিরকে ছাড়িয়ে টি-টোয়েন্টিতে উইকেট শিকারীদের তালিকার চূড়ায় উঠলেন এককভাবে। ডেল স্টেইনের প্রাপ্তির দিনে দক্ষিণ আফ্রিকা পেল নাটকীয় জয়। লুঙ্গি এনগিডির দারুণ বোলিংয়ে রোমাঞ্চকর লড়াইয়ে পেরে উঠল না ইংল্যান্ড।
  • ইংল্যান্ড টেস্ট দলে ফিরলেন জেনিংস, ফোকস
    আগামী মাসে শ্রীলঙ্কা সফরের জন্য ইংল্যান্ড টেস্ট দলে ফিরেছেন ওপেনার কিটন জেনিংস ও কিপার-ব্যাটসম্যান বেন ফোকস।
  • দ. আফ্রিকাকে হারিয়ে সিরিজ বাঁচাল ইংল্যান্ড
    স্পিনারদের দারুণ বোলিংয়ের পর মিলিত প্রচেষ্টায় বাকিটা সারলেন ব্যাটসম্যানরা। দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে সিরিজ বাঁচাল ইংল্যান্ড।
  • পরিত্যক্ত ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকা ২য় ওয়ানডে
    দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ডের মধ্যে ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচটি বৃষ্টিতে ভেসে গেছে।
  • শ্রীলঙ্কা সিরিজ ও আইপিএল শেষ আর্চারের
    শঙ্কা ছিল। সেটিই এবার সত্যি হলো। চোটের কারণে আগামী মাসে শ্রীলঙ্কা সফরে দুই ম্যাচের টেস্ট সিরিজ থেকে ছিটকে গেছেন জফ্রা আর্চার। ইংল্যান্ডের এই ফাস্ট বোলার খেলতে পারবেন না এ বছরের আইপিএলেও।
  • ডি ককের সেঞ্চুরি, বাভুমার ২ রানের আক্ষেপ
    নতুন ভূমিকায় আনুষ্ঠানিক যাত্রার শুরুটা দারুণ হলো কুইন্টন ডি ককের। ফাফ দু প্লেসির জায়গায় নেতৃত্ব পেয়ে দাপুটে সেঞ্চুরিতে দলকে পথ দেখিয়েছেন সামনে থেকে। বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডের বিপক্ষে জয়ের দিনে ২ রানের জন্য সেঞ্চুরি না পাওয়ার আক্ষেপ নিয়ে ফিরেছেন টেম্বা বাভুমা।
  • 'ক্ষুধার্ত' মর্গ্যানের লক্ষ্য এবার টি-টোয়েন্টি বিশ্বকাপ
    ইংল্যান্ডের প্রথম ওয়ানডে বিশ্বকাপ জয়ে নেতৃত্ব দিয়েছেন সামনে থেকে। তবে আত্মতুষ্টিতে না ভুগে ইংলিশ অধিনায়ক ওয়েন মর্গ্যান চোখ রাখছেন সামনে। জিততে চান আরও শিরোপা। চলতি ও আগামী বছর হতে যাওয়া দুটি টি-টোয়েন্টি বিশ্বকাপকে পাখির চোখ করেছেন বাঁহাতি এই ব্যাটসম্যান।
  • দু প্লেসির সঙ্গে বচসায় জড়িয়ে ব্রডের শাস্তি
    দক্ষিণ আফ্রিকা অধিনায়ক ফাফ দু প্লেসির সঙ্গে বচসায় জড়িয়ে শাস্তি পেয়েছেন স্টুয়ার্ট ব্রড। ইংলিশ পেসারকে ম্যাচ ফির ১৫ শতাংশ জরিমানা করা হয়েছে। সঙ্গে তার নামের পাশে যোগ হয়েছে একটি ডিমেরিট পয়েন্ট।
  • ১০৬ বছর পর ইংল্যান্ড, ৭০ বছর পর দক্ষিণ আফ্রিকা
    ম্যাচের ভাগ্য একরকম অনুমিতই ছিল। মার্ক উড ও অন্য পেসারদের দারুণ বোলিংয়ে দক্ষিণ আফ্রিকাকে বড় ব্যবধানে হারিয়েছে ইংল্যান্ড। তাতে দুই দলই ফিরিয়ে এনেছে অনেক পুরনো স্মৃতি। সেটির স্বাদ যদিও দুই দলের দুইরকম। ১০৬ বছর পর দক্ষিণ আফ্রিকায় এক সিরিজে দুটির বেশি টেস্ট জিতেছে ইংল্যান্ড। ৭০ বছর পর দেশের মাটিতে পরপর দুই সিরিজ হেরেছে দক্ষিণ আফ্রিকা।
  • অভিষেকে হেনড্রিকসের ৫ উইকেট, জয় তবু দূরের পথ
    ৮৭ ম্যাচ আর তিনশর বেশি উইকেট। প্রথম শ্রেণির ক্রিকেটে এই দীর্ঘ পথ পেরিয়ে ২৯ বছর বয়সে টেস্ট ক্যাপ পেয়েছেন বিউরান হেনড্রিকস। প্রথম ইনিংসে ছিলেন ভীষণ খরুচে। তবে দ্বিতীয় ইনিংসে ৫ উইকেট নিয়ে এই বাঁহাতি পেসার স্মরণীয় করে রাখলেন অভিষেক। তার দল দক্ষিণ আফ্রিকা অবশ্য এরপরও আছে বিপদে। প্রথম ইনিংসের বড় লিড মিলিয়ে শেষ ইনিংসে বিশাল লক্ষ্য দিয়েছে ইংল্যান্ড।
  • ইংলিশ লেজের ঝাপটার পর পেসে কাবু প্রোটিয়ারা
    ৮২ রানের শেষ উইকেট জুটি। শেষ দুই ব্যাটসম্যানের ব্যাটিং ছিল যেন টি-টোয়েন্টিতে পাওয়ার প্লে ঝড়! স্টুয়ার্ট ব্রড আর মার্ক উড ব্যাট হাতে যথেষ্ট যন্ত্রণা দিলেন দক্ষিণ আফ্রিকাকে। শেষ নয় সেখানেই। উড পরে সফল তার আসল কাজেও। বল হাতে জ্বলে উঠলেন দারুণ এক স্পেলে। সব মিলিয়ে ইংল্যান্ডের দাপুটে পারফরম্যান্সে নাকাল দক্ষিণ আফ্রিকা।
  • অল্প শাস্তিতে পার পেলেন স্টোকস
    বড় শাস্তির মুখে পড়তে পারতেন। শেষ পর্যন্ত অবশ্য অল্পতেই পার পেলেন বেন স্টোকস। দর্শককে কটু কথা বলায় এই ইংলিশ অলরাউন্ডারকে ম্যাচ ফির ১৫ শতাংশ জরিমানা করা হয়েছে। সঙ্গে পেয়েছেন একটি ডিমেরিট পয়েন্ট।
  • দর্শককে কটু কথা বলে বিপদে স্টোকস
    একসময় বিতর্ক ছিল তার নিত্য সঙ্গী। তবে সেই দিনগুলিকে পেছনে ফেলেছেন বলেই মনে হচ্ছিল। গত বছর দুয়েকে ২২ গজে অসাধারণ পারফরম্যান্স দিয়েই আলোড়ন তুলেছেন বারবার। কিন্তু আবার বিতর্কে জড়ালেন বেন স্টোকস। দর্শককে কটু কথা বলায় শাস্তির সম্মুখীন হতে পারেন আইসিসির বর্তমান বর্ষসেরা ক্রিকেটার।
  • ৫ লাখ রান ছোঁয়ার দিনে ইংলিশদের ভোগান্তি
    ক্রিকেট মানেই রেকর্ড বইয়ে অজস্র সংখ্যার আঁকি-বুকি। কত বিচিত্র রেকর্ডই না হয়! এই যেমন একটি মাইলফলক স্পর্শ করল ইংল্যান্ড; টেস্টের জগতে সুদীর্ঘ পথচলায় প্রথম দল হিসেবে পূরণ করল তারা ৫ লাখ রান। তবে দক্ষিণ আফ্রিকায় সিরিজ জয় নিশ্চিত করার ম্যাচের প্রথম দিন সব মিলিয়ে খুব সুখকর কাটেনি তাদের।
  • প্রোটিয়াদের গুঁড়িয়ে সিরিজে এগিয়ে গেল ইংল্যান্ড
    জয়ের মঞ্চ ছিল প্রস্তুত। একমাত্র বাধা হয়ে ছিলেন কেশভ মহারাজ। তার প্রতিরোধ ভেঙে পোর্ট এলিজাবেথ টেস্টে দক্ষিণ আফ্রিকাকে ইনিংস ব্যবধানে হারিয়েছে ইংল্যান্ড।
  • ইনিংস ব্যবধানে জয়ের দুয়ারে ইংল্যান্ড
    ২৮ বল, ১ রান, ৪ উইকেট। সাত সকালেই গুটিয়ে গেল দক্ষিণ আফ্রিকার প্রথম ইনিংস। ফলোঅনে পড়ে দ্বিতীয় ইনিংসেও স্বস্তিতে নেই স্বাগতিকরা। জো রুটের স্পিনে পোর্ট এলিজাবেথ টেস্টে ইনিংস ব্যবধানে জয়ের দুয়ারে ইংল্যান্ড।
  • বেসের ৫ উইকেটের পর ডি কক-ফিল্যান্ডারের প্রতিরোধ
    আগের দিন দুই উইকেট নেওয়া অফ স্পিনার ডম বেস নিলেন আরও তিনটি। পোর্ট এলিজাবেথ টেস্টে ফলোঅনের চোখ রাঙানির সামনে দাঁড়িয়ে বুক চিতিয়ে লড়াই করছেন কুইন্টন ডি কক ও ভারনন ফিল্যান্ডার। 
  • বিদেশে ৫০০তম টেস্টে ইংলিশরা এগোচ্ছে ধীর পায়ে
    ম্যাচটি ইংল্যান্ডের জন্য একটি মাইলফলক স্পর্শ করার। এই মাঠের ইতিহাসের সঙ্গেও জড়িয়ে তাদের নাম। সেন্ট জর্জেস পার্কের প্রথম টেস্টে ১৮৮৯ সালে দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হয়েছিল ইংল্যান্ড। এবার তারা দেশের বাইরে নিজেদের ৫০০তম টেস্ট খেলছে সেই মাঠেই। প্রথম দিনে ইংল্যান্ডের খেলা মনে করিয়ে দিল যেন হারিয়ে যাওয়া দিনগুলিকেই, মান্ধাতার আমলের মন্থর ব্যাটিং!
  • টেস্টের বর্ষসেরা কামিন্স, ওয়ানডেতে রোহিত
    এক বিশ্বকাপেই ইতিহাস গড়া ৫ সেঞ্চুরি। সব মিলিয়ে বছরে ৭ সেঞ্চুরি। আইসিসির বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটার রোহিত শর্মা না হলেই বরং অবাক হতে হতো। তেমনি বর্ষসেরা টেস্ট ক্রিকেটারের স্বীকৃতিও অনুমিতভাবে পেয়েছেন প্যাট কামিন্স।
  • আইসিসির বর্ষসেরা দলের অধিনায়ক কোহলি, নেই সাকিব
    বিশ্বকাপে অসাধারণ ধারাবাহিকতা, বিশ্বকাপ ইতিহাসের সেরা অলরাউন্ড পারফরম্যান্স দিয়ে টুর্নামেন্ট সেরার বিবেচনায় চলে আসা, সব মিলিয়ে ব্যক্তিগত পারফরম্যান্সে ইংল্যান্ড বিশ্বকাপ স্বপ্নের মতো কেটেছিল সাকিব আল হাসানের। তবে আইসিসির বর্ষসেরা একাদশে জায়গা পাননি বাংলাদেশের অলরাউন্ডার।
  • আইসিসির বর্ষসেরা ক্রিকেটার স্টোকস
    সোনায় মোড়ানো বছরে সোনালী স্বীকৃতি পেলেন বেন স্টোকস। ইংল্যান্ডের বিশ্বকাপ জয়ে বীরোচিত পারফরম্যান্স, অ্যাশেজে অসাধারণ নৈপুন্য আর বছরজুড়ে দুর্দান্ত ধারাবাহিকতা দেখিয়ে ২০১৯ সালে আইসিসির বর্ষসেরা ক্রিকেটার মনোনীত হয়েছেন ইংলিশ অলরাউন্ডার। জিতেছেন মর্যাদার স্যার গ্যারি সোবার্স ট্রফি।
  • আর্চারকে বর্ণবাদী মন্তব্য করা দর্শক মাঠে নিষিদ্ধ
    ইংল্যান্ডের ফাস্ট বোলার জফরা আর্চারকে বর্ণবাদী মন্তব্য করা এক দর্শককে দুই বছরের জন্য ক্রিকেট মাঠে নিষিদ্ধ করেছে নিউ জিল্যান্ড ক্রিকেট বোর্ড।
  • দ. আফ্রিকা সিরিজ শেষ অ্যান্ডারসনের
    দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চলমান টেস্ট সিরিজ থেকে ছিটকে গেছেন ইংল্যান্ডের জেমস অ্যান্ডারসন। পাঁজরে চোট পেয়েছেন অভিজ্ঞ এই পেসার।
  • দ. আফ্রিকার প্রতিরোধ ভেঙে ইংল্যান্ডের নাটকীয় জয়
    ডম বেসের ওভারের শেষ বলে সিঙ্গেল নেওয়া সম্ভব ছিল, কি ভেবে যেন নিলেন না ভারনন ফিল্যান্ডার। পরের ওভারে পরপর দুই বলে ডোয়াইন প্রিটোরিয়াস ও আনরিক নরকিয়াকে বিদায় করে ইংল্যান্ডকে জয়ের দুয়ারে নিয়ে গেলেন বেন স্টোকস। পরে ফিল্যান্ডারকেই ফিরিয়ে বাকিটুকু সারলেন এই অলরাউন্ডার।
  • শ্রীলঙ্কা সফরে নেই ইংল্যান্ডের বার্নস
    লম্বা সময়ের জন্য মাঠের বাইরে চলে গেছেন ইংল্যান্ডের ওপেনার ররি বার্নস। শ্রীলঙ্কার বিপক্ষে আগামী মার্চে হতে যাওয়া দুই টেস্টের সিরিজে খেলতে পারবেন না বাঁহাতি এই টপ অর্ডার ব্যাটসম্যান।
  • সিবলির সেঞ্চুরিতে দ. আফ্রিকার সামনে রেকর্ড গড়ার চ্যালেঞ্জ
    ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি তুলে নিলেন ডম সিবলি। দ্রুত রান তুলতে ঝড় তুললেন বেন স্টোকস। তাদের দৃঢ়তায় দক্ষিণ আফ্রিকাকে টেস্টে সর্বোচ্চ রান তাড়ার চ্যালেঞ্জ ছুড়ে দিল ইংল্যান্ড। অভিষিক্ত পিটার মালানের লড়াকু ব্যাটিংয়ে ম্যাচ জমিয়ে তুলেছে ফাফ দু প্লেসির দল।
  • শুরুর আগেই দ. আফ্রিকা সিরিজ শেষ ব্রাউনের
    দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আসন্ন টি-টোয়েন্টি ও ওয়ানডে সিরিজের দল থেকে ছিটকে গেছেন প্যাট ব্রাউন। পিঠের নিচের দিকে চোট পেয়েছেন ইংল্যান্ডের ডানহাতি এই পেসার।
  • অ্যান্ডারসনের ৫ উইকেটের পর সিবলির দৃঢ়তা
    সাতসকালে দ্রুত দক্ষিণ আফ্রিকার শেষ দুই উইকেট তুলে নিয়ে দলকে লিড এনে দিলেন জেমস অ্যান্ডারসন। তার রেকর্ড গড়ার দিনে ব্যাট হাতে দৃঢ়তা দেখালেন ডম সিবলি। তরুণ এই ওপেনারের ক্যারিয়ার সেরা ইনিংসে স্বাগতিকদের বড় লক্ষ্য দেওয়ার পথে ইংল্যান্ড।
  • বোথামকে ছাড়িয়ে ম্যাকগ্রার কাছে অ্যান্ডারসন
    উইকেট সংখ্যায় ইয়ান বোথামকে অনেক আগেই ছাড়িয়েছেন জেমস অ্যান্ডারসন। ছাড়িয়ে গেছেন টেস্ট ইতিহাসের সব পেসারকেই। তবে একটা জায়গায় দুই ইংলিশ কিংবদন্তির নাম এতদিন ছিল পাশাপাশি; পেস বোলিংয়ে সবচেয়ে বেশি বার ৫ উইকেট। সেখানেও এবার বোথামকে ছাড়িয়ে গেলেন অ্যান্ডারসন, এক ধাপ এগিয়ে গেলেন গ্লেন ম্যাকগ্রাকে স্পর্শ করার দিকে। 
  • রুট-স্টোকস-ডেনলিদের সুযোগ হাতছাড়া
    প্রথম সাত ব্যাটসম্যানের ছয়জন গেলেন দুই অঙ্কে। পাঁচজন ছাড়ালেন ত্রিশ। তারপরও প্রথম ইনিংসে আড়াইশ রানের আগে গুটিয়ে যেতে বসেছিল ইংল্যান্ড। জো রুট, বেন স্টোকস ও জো ডেনলিদের সুযোগ হাতছাড়া করার দিনে দলকে টানলেন ওলি পোপ। তবে বোলারদের মিলিত অবদানে কেপ টাউন টেস্টের প্রথম দিনটি নিজেদের করে নিয়েছে দক্ষিণ আফ্রিকা।   
  • ইংল্যান্ডের ওয়ার্ম-আপে নিষিদ্ধ হলো ফুটবল
    ক্রিকেটারদের ওয়ার্ম-আপে ফুটবল খেলা নিষিদ্ধ করেছে ইংল্যান্ড। অনুশীলনের সময়ে ফুটবল খেলতে গিয়ে চোট পেয়ে দক্ষিণ আফ্রিকা সফর থেকে ওপেনার ররি বার্নস ছিটকে যাওয়ার পর এই সিদ্ধান্তে এসেছে দলটি।
  • দ. আফ্রিকা সিরিজ থেকে ছিটকে গেলেন বার্নস
    দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চলমান টেস্ট সিরিজ থেকে ছিটকে গেছেন ইংল্যান্ডের ররি বার্নস। ওয়ার্ম-আপের সময়ে বাঁ পায়ের গোড়ালির গাঁটে আঘাত পেয়েছেন বাঁহাতি এই ওপেনার।
  • প্রোটিয়া পেসে উড়ে গেল ইংল্যান্ড
    কঠিন চ্যালেঞ্জে শেষরক্ষা করতে পারল না ইংল্যান্ড। রেকর্ড রান তাড়ায় শুরুটা ভালো হলেও শেষে পথ হারিয়ে বড় ব্যবধানে হারল তারা। কাগিসো রাবাদা ও আনরিক নরকিয়ার দারুণ বোলিংয়ে সিরিজে এগিয়ে গেল দক্ষিণ আফ্রিকা।
  • রেকর্ড রান তাড়ায় ম্যাচ জমিয়ে তুলেছে ইংল্যান্ড
    ম্যাচের প্রথম তিন ইনিংস থেমেছে তিনশর আগে। সেখানে শেষ ইনিংসে জিততে ইংল্যান্ডকে যেতে হবে চারশর কাছে! ম্যাচের প্রেক্ষাপটে কাজটি ভীষণ কঠিন তো বটেই, কঠিন আসলে যে কোনো বাস্তবতায়ই। জিততে হলে গড়তে হবে নিজেদের রান তাড়ার রেকর্ড। তবে ররি বার্নসের সৌজন্যে সেই চ্যালেঞ্জেই ইংল্যান্ড এগোচ্ছে দারুণভাবে।
  • সেঞ্চুরিয়নে বোলারদের দাপটের দিনে বিপদে ইংল্যান্ড
    মনে হচ্ছিল কঠিন সময়টা পার করে দিয়েছেন জো রুট ও জো ডেনলি। এবারে ইংল্যান্ডের এগিয়ে যাওয়ার পালা। তখনই যেন জেগে উঠল দক্ষিণ আফ্রিকার পেস আক্রমণ। দাপুটে বোলিংয়ে সফরকারীদের গুঁড়িয়ে দিয়ে দলকে এনে দেয় শতরানের লিড। দ্বিতীয় ইনিংসে ভালো করছেন ইংলিশ বোলাররাও। তবে চ্যালেঞ্জিং লক্ষ্য দেওয়ার পথেই রয়েছে ফাফ দু প্লেসির দল।
  • কারানের সুইং ঝলকের দিনে ডি ককের আক্ষেপ
    দিনের প্রথম বলেই উইকেটের দেখা পেলেন জেমস অ্যান্ডারসন। শেষ বিকেলে স্টুয়ার্ট ব্রড যে উইকেট নিলেন, সেটিই হয়ে থাকল দিনের শেষ বল। তবে দুই অভিজ্ঞ পেসারের কেউ নন, সুইং বোলিংয়ের দারুণ প্রদর্শনীতে ইংল্যান্ডের নায়ক স্যাম কারান। ইংলিশ পেসারদের সামলে প্রতি আক্রমণে দক্ষিণ আফ্রিকাকে টানলেন কুইন্টন ডি কক। কিন্তু এই কিপার-ব্যাটসম্যানকে পুড়তে হলো সেঞ্চুরির সুবাস পেয়েও হারিয়ে ফেলার হতাশায়।
  • ইংল্যান্ড দলে অসুস্থতার হানা
    দক্ষিণ আফ্রিকা সফরে থাকা ইংল্যান্ডের বেশ কয়েকজন ক্রিকেটার অসুস্থ হয়ে পড়েছেন। ফ্লু জাতীয় অসুস্থতার জন্য প্রস্তুতি ম্যাচে খেলতে পারছেন না স্টুয়ার্ট ব্রড, জফরা আর্চার ও জ্যাক লিচ। সিরিজের প্রথম টেস্টেও তাদের খেলা নিয়ে জেগেছে শঙ্কা। এজন্য বক্সিং ডে টেস্টের দলে অফস্পিনার ডমিনিক বেস ও মিডিয়াম পেসার ক্রেইগ ওভারটনকে ডেকেছে ইংল্যান্ড।
  • বিবিসির বর্ষসেরা ক্রীড়া ব্যক্তিত্ব স্টোকস
    ইংল্যান্ডের বিশ্বকাপ জয়ে নায়কোচিত ভূমিকা। অ্যাশেজে অসাধারণ পারফরম্যান্স। সোনায় মোড়ানো বছরের যোগ্য স্বীকৃতি পেলেন বেন স্টোকস। ইংল্যান্ডের অলরাউন্ডার জিতেছেন মর্যাদাপূর্ণ বিবিসি বর্ষসেরা ক্রীড়া ব্যক্তিত্বের পুরস্কার।
  • ইংল্যান্ডের টি-টোয়েন্টি দলে নেই রুট
    দক্ষিণ আফ্রিকা সফরে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের দল থেকে বাদ পড়েছেন ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক জো রুট। আর ওয়ানডে সিরিজের দলে ডাক পেয়েছেন চার নতুন মুখ।
  • অ্যাশেজ হতাশা কাটিয়ে ইংল্যান্ড দলে অ্যান্ডারসন
    বয়স পেরিয়েছে ৩৭। পিছু না ছাড়া চোটে এ বছর খেলতে পেরেছেন মোটে ৪টি টেস্ট। পায়ের পেশির চোটে ঘরের মাঠে অনেক প্রতীক্ষার অ্যাশেজ থেকে ছিটকে গিয়েছিলেন মাত্র ৪ ওভার বল করেই। তবু চোটের কাছে হার মানেননি জেমস অ্যান্ডারসন। টেস্ট ইতিহাসের সফলতম পেসার এই বয়সেও শুরু করছেন আরেকটি অধ্যায়। ফিরেছেন দক্ষিণ আফ্রিকা সফরের ইংল্যান্ডের টেস্ট দলে।
  • চলে গেলেন ইংলিশ কিংবদন্তি বব উইলিস
    সাবেক ইংল্যান্ড অধিনায়ক, কিংবদন্তি ফাস্ট বোলার ও তিন দশক ধরে ধারাভাষ্যকক্ষের পরিচিত মুখ বব উইলিস আর নেই। থাইরয়েড ক্যান্সারের কাছে হার মেনে বুধবার তিনি মারা গেছেন ৭০ বছর বয়সে।
  • উইলিয়ামসনের ২১, টেইলরের ১৯
    দেশের সর্বোচ্চ সেঞ্চুরির রেকর্ডে সবার ওপরে এই দুজনের জায়গা পিঠেপিঠি। এবার দুইজন আরেকধাপ এগিয়ে গেলেন একসঙ্গেই। ২১তম টেস্ট সেঞ্চুরি করলেন কেন উইলিয়ামসন, রস টেইলর ১৯তম। দুই অভিজ্ঞ ব্যাটসম্যানের সেঞ্চুরি নিশ্চিত করে দিল ড্র। বৃষ্টি এসে ম্যাচের সমাপ্তি টেনে দিল আগেভাগেই। ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ জিতল নিউ জিল্যান্ড।
  • রুটের রেকর্ড গড়া ডাবল সেঞ্চুরি
    ব্যাটে বড় রান আসছিল না লম্বা সময় ধরে। খরা কাটিয়ে হ্যামিল্টন টেস্টের তৃতীয় দিনে সেঞ্চুরি করলেও তাই বুঝি পুরো তৃপ্তি পাচ্ছিলেন না জো রুট। চতুর্থ দিনে সেই ইনিংসটাকে আরও বড় করলেন ইংল্যান্ড অধিনায়ক। প্রথম সফরকারী অধিনায়ক হিসেবে ডাবল সেঞ্চুরি করলেন নিউ জিল্যান্ডে। দলকেও এনে দিলেন বড় লিড।
  • রুট-বার্নসের সেঞ্চুরিতে ইংল্যান্ডের লড়াই
    ১৪ ইনিংস পর সেঞ্চুরির দেখা পেলেন জো রুট। রোরি বার্নস তুলে নিলেন ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি। দুজনের বড় জুটিতে ইংল্যান্ড কাটালো শুরুর বিপর্যয়। চা বিরতির পর দুই উইকেট তুলে নিয়ে লড়াইয়ে ফিরলো নিউ জিল্যান্ড। বৃষ্টিতে খেলা দ্রুত শেষ হওয়ার আগে হ্যামিল্টন টেস্টের তৃতীয় দিনে ব্যাটে-বলে হলো লড়াই হলো চমৎকার।
  • ওয়াটলিং-মিচেলের ফিফটির পর চাপে ইংল্যান্ড
    আগের ম্যাচের নায়ক বিজে ওয়াটলিং দাঁড়িয়ে গেলেন এবারও। অভিষিক্ত ড্যারিল মিচেলের সঙ্গে গড়লেন শতরানের জুটি। শুরুর ধাক্কা সামাল দিয়ে নিউ জিল্যান্ডের রান গেল চারশর কাছে। শেষ বেলায় দুই উইকেট হারিয়ে হ্যামিল্টন টেস্টে চাপে ইংল্যান্ড।
  • বৃষ্টিবিঘ্নিত দিনে ল্যাথামের সেঞ্চুরি
    বৃষ্টির কারণে চা বিরতির পরই বন্ধ হয়ে গেল দিনের খেলা। সকালে দুই উইকেট হারিয়ে চাপে পড়া নিউ জিল্যান্ডকে পথ দেখালেন টম ল্যাথাম। অপরাজিত সেঞ্চুরিতে দলকে টানছেন বাঁহাতি ওপেনার।
  • আর্চারের কাছে ক্ষমা চাইল নিউ জিল্যান্ড ক্রিকেট
    নিউ জিল্যান্ডের বিপক্ষে সদ্য শেষ হওয়া টেস্টে বর্ণবাদের শিকার হয়েছিলেন ইংল্যান্ডের ফাস্ট বোলার জফরা আর্চার। এই ঘটনায় আর্চারের কাছে ক্ষমা চেয়েছেন নিউ জিল্যান্ড ক্রিকেটের প্রধান ডেভিড হোয়াইট।
  • ওয়াটলিং-স্যান্টনারের রেকর্ডময় দিনে বিপাকে ইংল্যান্ড
    আগের দিনের অপরাজিত সেঞ্চুরিটিকে বিজে ওয়াটলিং রূপ দিলেন ইতিহাস গড়া ডাবল সেঞ্চুরিতে। মিচেল স্যান্টনার পেলেন ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরির অতুলনীয় স্বাদ। দুজনের জুটির রেকর্ডে জুটিতে নিউ জিল্যান্ড উঠল রেকর্ড রানের উচ্চতায়। এরপর বল হাতেও দারুণ ঝলক দেখিয়ে স্যান্টনার ইংল্যান্ডকে করে দিলেন কোণঠাসা।
  • বোলারদের দাপটের পর উইলিয়ামসনের ফিফটি
    বেন স্টোকস ক্রিজে থাকায় বড় সংগ্রহের আশা বেঁচে ছিল ইংল্যান্ডের। কিন্তু দারুণ বোলিংয়ে ইংলিশদের ইনিংস খুব বেশি দীর্ঘায়িত হতে দেননি নিউ জিল্যান্ড পেসাররা। তবে বোলিংয়ের সেই দাপট ব্যাটিংয়ে থাকেনি। টপ অর্ডারের ব্যর্থতার দিনে দলকে কিছুটা টেনেছেন অধিনায়ক কেন উইলিয়ামসন।
  • মন্থর দিনে ইংল্যান্ডকে টানলেন ডেনলি-স্টোকস
    পর্যটকদের কাছে নিউ জিল্যান্ডের অন্যতম আকর্ষণ মাউন্ট মঙ্গানুই। গ্রীষ্মে এখানে উৎসবের আবহ লেগেই থাকে। তবে অপরূপ সৌন্দর্যের এই শহরের টেস্ট অভিষেক খুব নান্দনিক হলো না মাঠের ক্রিকেট। সারা দিনে নিউ জিল্যান্ড নিতে পেরেছে ৪ উইকেট, ইংল্যান্ডের রান র্স্পশ করেনি আড়াইশ। মন্থর ক্রিকেটের দিন শেষে জো ডেনলি ও বেন স্টোকসের সৌজন্যে একটু এগিয়ে ইংলিশরা।
  • মালান-মর্গ্যানের রান উৎসবে ম্লান নিউ জিল্যান্ড
    আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি তুলে নিলেন দাভিদ মালান। অধিনায়ক ওয়েন মর্গ্যান গেলেন সেঞ্চুরির কাছে। দুজনের বিস্ফোরক ব্যাটিংয়ে রেকর্ড সংগ্রহ গড়ল ইংল্যান্ড। বিশাল লক্ষ্য তাড়ায় নিউ জিল্যান্ড শুরুটা ভালো করলেও পাত্তাই পেল না পরে।
  • ইংলিশদের ব্যাটিং ধসে নিউ জিল্যান্ডের নাটকীয় জয়
    রান তাড়ায় শেষ ৩১ বলে প্রয়োজন ছিল ৪২। আট উইকেট হাতে নিয়ে সেই সহজ লক্ষ্যেও পৌঁছাতে পারলো না ইংল্যান্ড। একের পর এক ব্যাটসম্যান উইকেট ছুঁড়ে দিয়ে এলেন। ইংল্যান্ডের মুঠোয় থাকা জয় নিয়ন্ত্রিত বোলিংয়ে ছিনিয়ে নিল নিউ জিল্যান্ড।
  • ইংল্যান্ডকে হারিয়ে সমতায় নিউ জিল্যান্ড
    ব্যাটিংয়ে ঝড় উঠল নিয়মিত। বোলিং হলো ক্ষুরধার, ফিল্ডিং দুর্দান্ত। অসাধারণ অলরাউন্ড পারফরম্যান্স মেলে ধরল নিউ জিল্যান্ড। ইংল্যান্ড পারল না গোছানো পারফরম্যান্সে জবাব দিতে। অনায়াস জয়ে তাই কিউইরা সিরিজে ফেরাল সমতা।
  • ভিন্সের ঝড়ো ফিফটিতে ইংল্যান্ডের জয়
    জেমস ভিন্সের ঝড়ো ফিফটিতে পাঁচ ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে স্বাগতিক নিউ জিল্যান্ডকে ৭ উইকেটে হারিয়েছে ইংল্যান্ড।
  • টি-টোয়েন্টি বিশ্বকাপে তাকিয়ে মর্গ্যান
    ঘরের মাঠে ইংল্যান্ডকে প্রথমবার ওয়ানডে বিশ্বকাপের শিরোপা এনে দেওয়ার পর নিজের ভবিষ্যত নিয়ে সিদ্ধান্ত নিতে সময় চেয়েছিলেন ওয়েন মর্গ্যান। এবার জানালেন সেই সিদ্ধান্ত; আগামী বছর অস্ট্রেলিয়ায় হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত অন্তত খেলা চালিয়ে যেতে চান বাঁহাতি এই ব্যাটসম্যান।
  • ‘দা হানড্রেড’ এ নেই বাংলাদেশের কেউ
    ড্রাফটে ছিলেন বাংলাদেশের ১১ ক্রিকেটার। তাদের কাউকেই ডাকেনি দলগুলো। তাই একশ বলের টুর্নামেন্ট ‘দা হানড্রেড’ এর উদ্বোধনী আসরে থাকছে না বাংলাদেশের কোনো খেলোয়াড়।
  • নিউ জিল্যান্ড সফরে ইংল্যান্ডের স্পিন বোলিং পরামর্শক প্যাটেল
    নিউ জিল্যান্ডের বিপক্ষে আগামী মাসে হতে যাওয়া টি-টোয়েন্টি সিরিজে ওয়ারউইকশায়ার অধিনায়ক ও নিউ জিল্যান্ডের সাবেক বোলার জিতান প্যাটেলক স্পিন বোলিং পরামর্শক হিসেবে নিয়োগ দিয়েছে ইংল্যান্ড।
  • ইসিবির সঙ্গে এক যুগের সম্পর্কের ইতি টানলেন ফ্লাওয়ার
    ইংলিশ ক্রিকেটের সঙ্গে দীর্ঘ ১২ বছরের সম্পর্কের ইতি টানলেন অ্যান্ডি ফ্লাওয়ার।
  • ইংল্যান্ডের নতুন কোচ সিলভারউড
    ট্রেভর বেলিসের উত্তরসূরি বেছে নিয়েছে ইংল্যান্ড। বোলিং কোচ ক্রিস সিলভারউড পেয়েছেন নতুন প্রধান কোচের দায়িত্ব।
  • ইংল্যান্ড টেস্ট দলে ৪ নতুন মুখ, বাদ বেয়ারস্টো
    নিউ জিল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজের ইংল্যান্ড দল থেকে বাদ পড়েছেন উইকেটকিপার-ব্যাটসম্যান জনি বেয়ারস্টো। দলে ফিরেছেন টপ অর্ডার ব্যাটসম্যান অলিভার পোপ। প্রথম বারের মতো জাতীয় দলে সুযোগ পেয়েছেন চার তরুণ জ্যাক ক্রুলি, সাকিব মাহমুদ, ম্যাট পারকিনসন ও ডমিনিক সিবলি।
  • ইংল্যান্ডের কেন্দ্রীয় চুক্তিতে আর্চার
    অভিষেকের পর থেকে সময়টা দারুণ কাটছে জফরা আর্চারের। গতিময় এই পেসার তার এগিয়ে চলার পথে এবার পেলেন স্বীকৃতি। জায়গা করে নিলেন ইংল্যান্ডের কেন্দ্রীয় চুক্তিতে।
  • ওয়েডের সেঞ্চুরিকে হারিয়ে ইংল্যান্ডের জয়
    অস্ট্রেলিয়ার লক্ষ্য চারশ ছুঁইছুঁই হওয়ার পরই অনেকটা নিশ্চিত ছিল ম্যাচের ভাগ্য। দেখার ছিল, অবিশ্বাস্য সিরিজের শেষ ইনিংসটায় নতুন কোনো বিস্ময় উপহার দিতে পারেন কিনা স্টিভেন স্মিথ। তা পারেননি এই ব্যাটসম্যান। অস্ট্রেলিয়াও পারেনি দারুণ কিছু করতে। ম্যাথু ওয়েড অবশ্য লড়াই করেছেন সেঞ্চুরিতে। কিন্তু ইংল্যান্ড ম্যাচ জিতে নিয়েছে বড় ব্যবধানেই।
  • ইংল্যান্ডের দিনে ডেনলির ৬ রানের আক্ষেপ
    টেস্ট ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরির সুবাস পেয়েও হারিয়ে ফেললেন জো ডেনলি। পঞ্চাশ পেরিয়ে বেন স্টোকস পারলেন না সিরিজে তৃতীয় সেঞ্চুরির কাছে যেতে। সম্ভাবনা জাগিয়েও জস বাটলার পারলেন না ম্যাচে দ্বিতীয়বার পঞ্চাশ ছুঁতে। তবে ব্যক্তিগত এই আক্ষেপগুলো খুব একটা ভোগায়নি দলকে। ইংল্যান্ড পেয়ে গেছে বড় লিড।
  • আর্চারের বোলিং তোপে ইংল্যান্ডের লিড
    স্টিভেন স্মিথের ব্যাটে রানের জোয়ার চলছেই। তবে ব্যর্থ তার সতীর্থরা। জফরা আর্চারের দুর্দান্ত বোলিংয়ের সামনে ধসে পড়ল অস্ট্রেলিয়ার ব্যাটিং। স্মিথকে থামিয়ে ইংল্যান্ড পেল গুরুত্বপূর্ণ লিড।
  • মার্শের বোলিং চমক, বাটলারের লড়াই
    বোলিংয়ে একটি বিকল্প বাড়ানো আর লম্বা সিরিজের শেষ ম্যাচে  মূল ফাস্ট বোলারদের একটু বিশ্রামের সুযোগ দেওয়া। মূলত এই ভাবনা থেকেই একাদশে ফেরানো হলো মিচেল মার্শকে। কিন্তু সহকারীর ভূমিকায় এসে তিনিই হয়ে উঠলেন কেন্দ্রীয় চরিত্র। দুর্দান্ত বোলিংয়ে কাঁপিয়ে দিলেন ইংলিশ ব্যাটিং। কিন্তু একজন দাঁড়িলে গেলেন ব্যাট হাতে। দারুণ ব্যাটিংয়ে জস বাটলার কিছুটা উদ্ধার করলেন ইংল্যান্ডকে।
  • ইংলিশ প্রতিরোধ ভেঙে অ্যাশেজ ধরে রাখল অস্ট্রেলিয়া
    ক্রিকেটাররা সবাই তাকিয়ে স্টেডিয়ামের বড় পর্দায়। তাকিয়ে গ্যালারির সব দর্শক, গোটা মাঠের সবাই। রিভিউয়ের রায় দেখার রুদ্ধশ্বাস অপেক্ষা। রিভিউয়ে যখন দেখা গেল ‘আউট’, আনন্দ হুঙ্কারে লাফিয়ে উঠলেন অস্ট্রেলিয়ানরা। একেকজন যেন ছুঁতে চাইলেন আকাশ। ওই আউটেই নিশ্চিত হলো ম্যাচ জয়। নিশ্চিত হলো অ্যাশেজ ধরে রাখাও। উল্লাস তাই বাঁধনহারা।
  • স্মিথের আরেকটি দুর্দান্ত ইনিংসের পর বিপদে ইংল্যান্ড
    দিনের শুরু আর শেষে অস্ট্রেলিয়ান পেসের দুর্দান্ত প্রদর্শনী। মাঝে স্টিভেন স্মিথের আরেকটি অসাধারণ ইনিংস। অ্যাশেজ ধরে রাখার পথে আরেক ধাপ এগিয়ে গেল অস্ট্রেলিয়া। ম্যাচ বাঁচানোর লড়াইয়ে কঠিন চ্যালেঞ্জে ইংল্যান্ড।
  • হেইজেলউডের বোলিং তোপে বিপাকে ইংল্যান্ড
    প্রায় দেড়শ ছোঁয়া জুটি। অস্ট্রেলিয়ান বোলিং চ্যালেঞ্জে ররি বার্নস ও জো রুটের জবাব। ইংল্যান্ড এগিয়ে যাচ্ছিল দারুণভাবে। দুর্দান্ত এক স্পেলে খেলার মোড় পাল্টে দিলেন জশ হেইজেলউড। ইংলিশরা এখন ফলো অনের শঙ্কায়।
  • রানের জোয়ারে এবার স্মিথের ডাবল সেঞ্চুরি
    ভেন্যু বদলাচ্ছে, বদলে যাচ্ছে উইকেট। প্রতিপক্ষের বোলিং আক্রমণ বদলাচ্ছে। কৌশল বদলাচ্ছে। কিন্তু স্টিভেন স্মিথের কিছুই বদলাচ্ছে না। মাথায় চোট পেয়ে বিরতি পড়ছে। ছন্দে থাকার সময় বৃষ্টির বাঁধা পড়ছে। স্মিথের কিছুই যায় আসছে না। আপন ভুবনে খেলে যাচ্ছেন যেন আপন মনে। বইয়ে দিচ্ছেন রানের জোয়ার। সেই ধারাবাহিকতায় এবার করলেন ডাবল সেঞ্চুরি।
  • স্মিথের রান মেশিন চলছেই
    মাথায় চোট লাগল। এক টেস্ট বিশ্রামেও থাকতে হলো। কিন্তু ব্যাটের ধার কমল না একটুও। ফেরার পরও একইরকম সচল! আবারও ইংল্যান্ডের সামনে বাধা হয়ে দাঁড়িয়ে গেছেন স্টিভেন স্মিথ। চলছে মার্নাস লাবুশেনের অ্যাশেজ স্বপ্ন যাত্রাও। শুরুর অস্বস্তি কাটিয়ে তাই অস্ট্রেলিয়া পেয়েছে শক্ত ভিত।
  • অ্যাশেজ থেকে ছিটকে গেলেন অ্যান্ডারসন
    পায়ের পেশির চোটে অস্ট্রেলিয়ার বিপক্ষে অ্যাশেজ সিরিজের বাকি দুই টেস্টে আর খেলতে পারবেন না ইংল্যান্ডের জেমস অ্যান্ডারসন। তার বিকল্প হিসেবে দলে ডাক পেয়েছেন পেস বোলিং অলরাউন্ডার ক্রেইগ ওভারটন।
  • ‘সুপারম্যান’ স্টোকস, স্তুতির স্রোতে সামিল মুশফিকও
    কেউ বলছেন সুপারম্যান, কেউ বিশ্বাস করে উঠতে পারছেন না এখনও। হেডিংলির ২২ গজে ব্যাট হাতে যে জাদুকরী ইনিংস খেলেছেন বেন স্টোকস, তাতে মোহাবিষ্ট হয়ে পড়েছে গোটা ক্রিকেট বিশ্ব। স্টোকসের বন্দনায় মেতেছেন সবাই। মুগ্ধতার স্রোতে সামিলদের মধ্যে আছে মুশফিকুর রহিমের নামও।
  • মাঠে স্টোকসের ‘সেরা দুই মুহূর্তের’ একটি
    অস্ট্রেলিয়ার বিপক্ষে তৃতীয় টেস্টে শ্বাসরুদ্ধকর লড়াইয়ে ইংল্যান্ডকে জয় এনে দেওয়া বাউন্ডারিটি কখনও ভুলবেন না বেন স্টোকস। ক্রিকেট মাঠে নিজের সেরা দুই মুহূর্তের মধ্যে বিশ্বকাপ ফাইনালের সুপার ওভারের পাশে রাখছেন হেডিংলি টেস্টে জয় এনে দেওয়া বাউন্ডারিকে।
  • লিচের ব্যাটিং দেখছিলেন না স্টোকস!
    ১১ নম্বরে নামলেও ব্যাটিংটা ভালোই পারেন জ্যাক লিচ। কদিন আগেই আয়ারল্যান্ডের বিপক্ষে নাইটওয়াচম্যান হিসেবে নেমে ৯২ রানের ইনিংস খেলে গড়ে দিয়েছিলেন ম্যাচের ভাগ্য। তারপরও হেডিংলি টেস্টে শেষের শ্বাসরুদ্ধকর পরিস্থিতিতে লিচের ব্যাটিংয়ের সময় কখনও কখনও অন্য দিকে তাকিয়ে ছিলেন বেন স্টোকস। 
  • স্টোকস-বীরত্বে গাঁথা হলো রেকর্ডের মালা
    অপরাজিত ১৩৫ রানের অবিশ্বাস্য ইনিংস খেলে হেডিংলি টেস্টে ইংল্যান্ডকে জিতিয়েছেন বেন স্টোকস। অ্যাশেজে সমতা ফেরানো ইংল্যান্ডের ১ উইকেটে অসাধারণ এই জয়ের পথে গড়া হয়েছে বেশ কিছু রেকর্ড।
  • স্টোকসের অবিশ্বাস্য ইনিংসে ইংল্যান্ডের ইতিহাস গড়া জয়
    প্যাট কামিন্সের বলে চালিয়ে দিলেন ব্যাট। ফিল্ডারদের ফাঁক গলে বল ছুটল সীমানার দিকে। মুষ্ঠিবদ্ধ হাত বাতাসে ছুঁড়লেন বেন স্টোকস। দুহাত প্রসারিত করে ছুঁড়লেন হুঙ্কার। গ্যালারিতে তখন গর্জন দর্শকের কণ্ঠেও। হেডিংলির গ্যালারি যেন রোমান কলোসিয়াম, স্টোকস কোনো যুদ্ধজয়ী গ্ল্যাডিয়েটর! টেস্ট ইতিহাসের অন্যতম সেরা ইনিংস খেলে বলতে গেলে একাই হারিয়ে দিলেন অস্ট্রেলিয়াকে।
  • রুট-ডেনলির ব্যাটে ম্যাচ জমিয়ে তুলেছে ইংল্যান্ড
    রান প্রয়োজন ছিল দুজনেরই। প্রেক্ষাপট যদিও খানিকটা ভিন্ন। একজন দলের অধিনায়ক, মনে করা হয় সেরা ব্যাটসম্যানও। কিন্তু পারছিলেন না সামনে থেকে নেতৃত্ব দিতে। আরেকজনের দলে জায়গা টিকিয়ে রাখার শেষ সুযোগ ছিল হয়তো এটিই। জো রুট ও জো ডেনলি, হতাশার সিরিজে অবশেষে হাসল দুজনের ব্যাট। ডেনলি অবশ্য ফিরে গেছেন ফিফটি করে। তবে টিকে আছেন রুট। তাই টিকে আশা ইংল্যান্ডের আশাও।
  • লাবুশেনের লড়াইয়ে তিনশর কাছে অস্ট্রেলিয়ার লিড
    পেসারদের অসাধারণ পারফরম্যান্স নিশ্চিত করেছিল প্রথম ইনিংসে বড় লিড। ব্যাটিংয়ে মার্নাস লাবুশেনের লড়াইয়ে সেই লিড আরও বাড়িয়ে নিয়েছে অস্ট্রেলিয়া। প্রথম ইনিংসের মতোই ব্যাটিং বিপর্যয়ে ত্রাতা হয়ে দলকে টেনেছেন লাবুশেন।
  • অস্ট্রেলিয়ান পেসে ৬৭ রানেই শেষ ইংল্যান্ড
    আগের দিনের মতো মেঘলা আকাশ আর পেস সহায়ক কন্ডিশন নেই। বরং আলো ঝলমলে দিন। উইকেটও ব্যাটিংয়ের জন্য খুব কঠিন নয়। কিন্তু সেই কন্ডিশন আর উইকেটেই জ্বলে উঠল অস্ট্রেলিয়ান বোলাররা। তিন অস্ট্রেলিয়ান পেসারের খুনে বোলিংয়ে বিধ্বস্ত হলো ইংলিশ ব্যাটিং।
  • আর্চারের আগুনে বোলিংয়ে পুড়ল অস্ট্রেলিয়ান ব্যাটিং
    দিনভর বৃষ্টি ঝরেছে থেমে থেমে। জফরা আর্চারের বোলিংয়ের আগুন তাতে নেভেনি। বৃষ্টির ফাঁকে যখনই খেলা হয়েছে, সময়ের আলোচিত এই ফাস্ট বোলার যেন তোপ দেগেছেন। সঙ্গে অভিজ্ঞ স্টুয়ার্ট ব্রড দেখিয়েছেন সুইংয়ের জাদু। তাতে বিধ্বস্ত অস্ট্রেলিয়ান ব্যাটিং। এই দুজনের দুর্দান্ত বোলিংয়ের সামনে লড়াই করতে পেরেছেন কেবল ডেভিড ওয়ার্নার ও মার্নাস লাবুশেন।
  • স্টোকসের সেঞ্চুরি ও লাবুশেন চমকের পর ম্যাচ ড্র
    প্রায় দুটি দিন বৃষ্টিতে ভেসে যাওয়ার পর ড্র ছিল ম্যাচের সবচেয়ে অনুমিত ফল। হয়েছে সেটিই। তবে তার আগে লড়াই হলো জমজমাট। দেখা গেল পারফরম্যান্সের দ্যুতি। বেন স্টোকসের দুর্দান্ত সেঞ্চুরিতে ইংল্যান্ড পেল ইনিংস ঘোষণার সুযোগ। অস্ট্রেলিয়ার সামনে তখন ম্যাচ বাঁচানোর চ্যালেঞ্জ। শুরুতে হোঁচট খেলেও অস্ট্রেলিয়াকে উদ্ধার করলেন ‘কনকাশন’ বদলি হিসেবে খেলতে নামার ইতিহাস গড়া মার্নাস লাবুশেন।
  • স্মিথের দুর্দান্ত ব্যাটিংয়ের পর বিপাকে ইংলিশরা
    প্রথম দিনের পুরোটুকু ও তৃতীয় দিনের দুই সেশনের খেলা ভেসে গেছে বৃষ্টিতে। এরপরও দারুণ জমে উঠেছে লর্ডস টেস্ট। স্টিভেন স্মিথের আরেকটি অসাধারণ ইনিংস টেনে নিয়েছে অস্ট্রেলিয়ার ইনিংস। এরপর প্যাট কামিন্স ও পিটার সিডলের তোপে ব্যাটিং বিপর্যয়ে পড়ে গেছে ইংলিশরা। সব মিলিয়ে চতুর্থ দিন শেষে ম্যাচ দাঁড়িয়ে রোমাঞ্চকর মোড়ে।
  • বৃষ্টির আগে বিপর্যয়ে অস্ট্রেলিয়া
    লর্ডস টেস্টে বোলারদের দাপট চলছেই। অস্ট্রেলিয়ান বোলারদের নৈপুণ্যে প্রথম ইনিংসে বড় স্কোর গড়তে পারেনি ইংল্যান্ড। এবার ইংলিশ বোলাররা দ্রুতই ছোবল দিলেন অস্ট্রেলিয়ান টপ অর্ডারে। তবে বোলারদের চেয়েও বেশি দাপট ছিল বৃষ্টির। তাই তৃতীয় দিনে খেলা হতে পারেনি পুরো একটি সেশনও।
  • অস্ট্রেলিয়ার ত্রিমুখী ছোবলে কাবু ইংলিশ ব্যাটিং
    প্রথম টেস্টে বসে থাকতে হয়েছে বাইরে। টেস্ট ক্যারিয়ার যথেষ্ট সমৃদ্ধ হওয়ার পরও তাই জস হেইজেলউডের প্রমাণ করার ছিল কিছু। ফেরার টেস্টে এই পেসার নিজের জাত চেনালেন দুর্দান্ত বোলিংয়ে। ফর্মে থাকা প্যাট কামিন্স ও ন্যাথান লায়ন ধরে রাখলেন ধারাবাহিকতা। অস্ট্রেলিয়ার ত্রিমুখী এই আক্রমণের সামনে ইংল্যান্ড গড়তে পারল না বড় স্কোর।
  • আর্চারকে অপেক্ষায় রাখল বৃষ্টি
    টস হওয়ার আগেই ছোট্ট একটি আয়োজন হয়ে গেল মাঠের এক প্রান্তে। ইংল্যান্ডের ড্রেসিং রুমের সামনে জফ্রা আর্চারকে টেস্ট ক্যাপ তুলে দিলেন ক্রিস জর্ডান। দুজনের জন্ম বারবাডোজে, আন্তর্জাতিক ক্রিকেট খেলছেন ইংল্যান্ডের হয়ে। দুই ফাস্ট বোলারের সম্পর্কও বেশ ঘনিষ্ঠ। সবকিছু মিলিয়ে আর্চারের স্বপ্নের টেস্ট ক্যাপ তুলে দেওয়ার জন্য জর্ডানকেই মনে করা হয়েছে উপযুক্ত। তবে ক্যাপ পেলেও আনুষ্ঠানিকভাবে আর্চারের অভিষেক হলো না এ দিন। বৃষ্টি যে টসই হতে দিল না!
  • লর্ডস টেস্টের ইংল্যান্ড দলে লিচ, বাদ পড়লেন মইন
    অস্ট্রেলিয়ার বিপক্ষে অ্যাশেজ টেস্ট সিরিজের দ্বিতীয় ম্যাচের ইংল্যান্ড দল থেকে বাদ পড়েছেন অফ স্পিনার মইন আলি। লর্ডস টেস্টের ১২ সদস্যের দলে ডাক পেয়েছেন বাঁহাতি স্পিনার জ্যাক লিচ।
  • ৭ উইকেট নিয়ে টি-টোয়েন্টিতে অ্যাকারম্যানের বিশ্ব রেকর্ড
    টি-টোয়েন্টি ক্রিকেটে সেরা বোলিংয়ের বিশ্ব রেকর্ড গড়েছেন কলিন অ্যাকারম্যান। প্রথম বোলার হিসেবে এই সংস্করণে সাত উইকেট নিয়েছেন দক্ষিণ আফ্রিকান অফ স্পিনার।
  • লর্ডস টেস্ট থেকে ছিটকে গেলেন অ্যান্ডারসন
    পায়ের পেশির চোটে অস্ট্রেলিয়ার বিপক্ষে অ্যাশেজ সিরিজের দ্বিতীয় টেস্টে খেলতে পারবেন না ইংল্যান্ডের জেমস অ্যান্ডারসন।
  • ইংল্যান্ডের সঙ্গে বাংলাদেশের যুবাদের ম্যাচ ‘টাই’
    ইংল্যান্ড অনূর্ধ্ব-১৯ দলের বিপক্ষে শেষ ওভারে গড়ানো রোমাঞ্চকর লড়াইয়ে নায়ক হওয়ার সুযোগ ছিল তৌহিদ হৃদয়ের সামনে। ১ বলে ৩ রান দরকার ছিল বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের। পারেননি এই মিডল অর্ডার ব্যাটসম্যান। শেষ বলে ২ রান নিয়ে ম্যাচ করেছেন টাই।
  • ইংল্যান্ডকে গুঁড়িয়ে এজবাস্টন টেস্ট জিতল অস্ট্রেলিয়া
    টেস্ট ক্রিকেট তার সব রঙ নিয়ে যেন হাজির হয়েছিল এজবাস্টনে। প্রথম দিন ১২২ রানে ৮ উইকেট হারিয়ে ধুঁকতে থাকা অস্ট্রেলিয়াই প্রথম টেস্ট জিতে নিল দাপটের সঙ্গে। শেষ দিন ইংল্যান্ডকে গুঁড়িয়ে দিয়ে অ্যাশেজ টেস্ট সিরিজে সফরকারীদের এগিয়ে নিলেন অফ স্পিনার ন্যাথান লায়ন ও পেসার প্যাট কামিন্স।
  • স্মিথের কীর্তির দিনে ওয়েডেরও সেঞ্চুরি
    প্রথম ইনিংসের সেঞ্চুরিতে ছিল ফেরার ঘোষণা। দ্বিতীয় ইনিংসের সেঞ্চুরি যেন জানিয়ে দিল, হারানো সময়টায় হারায়নি কিছুই। প্রত্যাবর্তনের টেস্ট থেকেই আবার ছুটল স্টিভেন স্মিথের রান রথ। নাম লেখালেন রেকর্ড বইয়ে। ম্যাথু ওয়েডেরও এটি ফেরার টেস্ট। ক্যারিয়ারে প্রথমবার টেস্ট খেলছেন বিশেষজ্ঞ ব্যাটসম্যান হিসেবে। নিজের নতুন শুরু তিনিও রাঙালেন সেঞ্চুরিতে।
  • ইংল্যান্ডের সামনে আবার স্মিথ-বাধা
    সকালের বিপর্যয় কাটিয়ে ইংল্যান্ডকে বড় লিড এনে দিল লেজের ব্যাটসম্যানরা। অস্ট্রেলিয়া সেই লিড পুষিয়ে দেওয়ার আগেই হারাল টপ অর্ডারের তিন ব্যাটসম্যানকে। ম্যাচে তখন ইংলিশদের প্রবল দাপট। কিন্তু আবারও তাদের সামনে বাধা হয়ে দাঁড়ালেন স্টিভেন স্মিথ। এই ম্যাচ দিয়েই ১৬ মাস পর টেস্টে ফেরা সাবেক অধিনায়কের ব্যাটে বড় লিডের আশা জিইয়ে রেখেছে অস্ট্রেলিয়া।
  • বার্নসের সেঞ্চুরিতে বড় লিডের পথে ইংল্যান্ড
    অস্ট্রেলিয়ার পেস আক্রমণ সামলে ক্যারিয়ারে প্রথম সেঞ্চুরি তুলে নিয়েছেন ররি বার্নস। এই ওপেনারের দৃঢ়তায় এজবাস্টন টেস্টে বড় লিডের আশা জাগিয়েছে ইংল্যান্ড।
  • অসাধারণ সেঞ্চুরিতে স্মিথের প্রত্যাবর্তন
    ফেরার ম্যাচটি নিয়ে কল্পনায় নিশ্চয়ই অনেক ছবি সাজিয়েছিলেন স্টিভেন স্মিথ। কোনোটি ছিল এতটা রঙিন? রূপকথার মতো প্রত্যাবর্তন কতই তো দেখেছে ক্রিকেট। কোনোটি কি এতটা রোমাঞ্চকর! বল টেম্পারিং কেলেঙ্কারিতে নিষেধাজ্ঞা কাটিয়ে ১৬ মাস পর ফিরলেন টেস্ট ক্রিকেটে। স্কিল, টেম্পারামেন্ট আর একক লড়াইয়ের বীরোচিত প্রদর্শনীতে খেললেন অ্যাশেজ ইতিহাসের অন্যতম সেরা ইনিংস। শত্রুর ডেরায় পেলেন অভিনন্দনের ডালি।
  • ইংল্যান্ডকে হারিয়ে ফাইনালে অনূর্ধ্ব-১৯ দল
    তানজিদ হোসেনের সেঞ্চুরির পরও শেষের ধসে বড় সংগ্রহ গড়তে পারেনি বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। তবে দারুণ বোলিংয়ে মাঝারি পুঁজি নিয়েও দলকে সহজ জয় এনে দিয়েছেন বোলাররা। ত্রিদেশীয় টুর্নামেন্টে তৃতীয়বারের মতো ইংল্যান্ড অনূর্ধ্ব-১৯ দলকে হারিয়ে সবার আগে ফাইনালে পৌঁছেছে আকবর আলীর দল। 
  • ইংল্যান্ডকে আবার হারাল বাংলাদেশের যুবারা
    দারুণ বোলিংয়ে মৃত্যুঞ্জয় চৌধুরী লক্ষ্যটা রেখেছিলেন নাগালে। দুই ফিফটিতে বাকিটা সারলেন মাহমুদুল হাসান ও তৌহিদ হৃদয়। ত্রিদেশীয় সিরিজে ইংল্যান্ড অনূর্ধ্ব-১৯ দলকে আবার হারিয়েছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল।
  • ইংল্যান্ড টেস্ট দলে আর্চার
    অস্ট্রেলিয়ার বিপক্ষে অ্যাশেজ সিরিজের প্রথম টেস্টের জন্য বিশ্বকাপে আলো ছড়ানো জফরা আর্চারকে ডেকেছে ইংল্যান্ড।
  • আইরিশদের ৩৮ রানে গুঁড়িয়ে ইংল্যান্ডের স্বস্তির জয়
    এক সেশনে আয়ারল্যান্ডের জয়ের স্বপ্ন চুরমার করে দিলেন ক্রিস ওকস ও স্টুয়ার্ট ব্রড। দ্বিতীয় ইনিংসে ৩৮ রানে আইরিশদের গুঁড়িয়ে দিয়ে লর্ডস টেস্টে ইংল্যান্ডকে এনে দিলেন স্বস্তির জয়।
  • লিচ চমকের পর আইরিশদের দারুণ ফেরা
    ৮০টি প্রথম শ্রেণির ম্যাচ খেলে ব্যাটিং গড় ১০.৯৭। এই টেস্টের প্রথম ইনিংসেও ব্যাটিং পজিশন ছিল ১১ নম্বর। দ্বিতীয় ইনিংসে সেই ব্যাটসম্যানকে শেষ বিকেলে ওপেনিংয়ে পাঠানো হলো নাইটওয়াচম্যান হিসেবে। সুযোগটি পেয়ে অভাবনীয় ব্যাটিংয়ে সেঞ্চুরির ইতিহাস প্রায় গড়েই ফেলেছিলেন জ্যাক লিচ। তবে তাকে সেঞ্চুরির আগে থামানোর পর দারুণ বোলিংয়ে ম্যাচে ফিরেছে আয়ারল্যান্ড। জমে উঠেছে তাই লর্ডস টেস্ট।
  • ইংলিশ ব্যাটিং বিধস্ত করার পর ‌আইরিশদের লিড
    দুইশ ছাড়িয়েই শেষ আয়ারল্যান্ড। টেস্ট ক্রিকেটে কোনো মানদণ্ডেই বড় স্কোর নয়। তবে আইরিশ পেসাররা আগেই এমন অভাবনীয় পারফরম্যান্স দেখিয়েছে যে ওই স্কোরেই মিলেছে বড় লিড। লর্ডস টেস্টের প্রথম দিনে ২০ উইকেটের পতন শেষে বিপাকে ইংল্যান্ড।
  • ইংল্যান্ডকে ৮৫ রানে গুটিয়ে দিল আয়ারল্যান্ড
    কয়েকদিন আগে যে মাঠে সব পাওয়ার আনন্দ মেতেছিল ইংল্যান্ড সেই লর্ডসে এবার হল উল্টো অভিজ্ঞতা। একমাত্র টেস্টের প্রথম সকালে ইংলিশদের ব্যাটিং লাইনআপ গুঁড়িয়ে দিলেন আইরিশ পেসাররা। টিম মারটাঘ ও মার্ক অ্যাডায়ারের বোলিং তোপে প্রথম সেশনেই ৮৫ রানে গুটিয়ে গেল ইংল্যান্ড।
  • আয়ারল্যান্ড টেস্ট থেকে ছিটকে গেলেন অ্যান্ডারসন
    কাফ মাসলের চোট থেকে সেরে না ওঠায় আয়ারল্যান্ডের বিপক্ষে একমাত্র টেস্ট থেকে ছিটকে গেছেন জেমস অ্যান্ডারসন। অস্ট্রেলিয়ার বিপক্ষে অ্যাশেজ শুরুর টেস্টেও অভিজ্ঞ এই পেসারের খেলা নিয়ে শঙ্কা জেগেছে।
  • ইংল্যান্ডকে উড়িয়ে দিয়ে বাংলাদেশের যুবাদের শুরু
    ত্রিদেশীয় যুব ওয়ানডে সিরিজে শুভ সূচনা করেছে অনূর্ধ্ব-১৯ দল। ব্যাটে-বলে নিজেদের মেলে ধরে স্বাগতিক ইংল্যান্ডকে উড়িয়ে দিয়েছে বাংলাদেশ।
  • ইংল্যান্ড টেস্ট দলে রয়
    আয়ারল্যান্ডের বিপক্ষে টেস্ট অভিষেকের অপেক্ষায় জেসন রয়। প্রথমবারের মতো ইংল্যান্ডের টেস্ট দলে ডাক পেয়েছেন বিস্ফোরক এই ওপেনার। দলে আরেক নতুন মুখ অলরাউন্ডার লুইস গ্রেগরি।
  • বাংলাদেশের ব্যর্থতা মনে রেখে সতর্ক ছিলেন স্টোকস
    ২ বলে প্রয়োজন ৩ রান। সমীকরণ মেলানো থিতু একজন ব্যাটসম্যানের জন্য খুব কঠিন কাজ নয়। তবে বাজে একটা শট কিংবা অসাধারণ কোনো বলে বদলে যেতে পারতো চিত্র। নিউ জিল্যান্ডের বিপক্ষে ফাইনালে ওই পরিস্থিতিতে ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপে জিততে জিততে বাংলাদেশের হেরে যাওয়ার ঘটনাটি মনে করে সাবধানী ছিলেন ইংল্যান্ডের অলরাউন্ডার বেন স্টোকস।
  • অস্ট্রেলিয়ান কোচের হাত ধরে ইংল্যান্ডের বিশ্বজয়
    অনুশীলনে তাকে খুব ব্যস্ত বা হাঁকডাক করতে দেখা যায় খুব কমই। হয়তো রোলারের ওপর বসে থাকেন। মাঠ বা নেটের পাশে দাঁড়িয়ে তাকিয়ে থাকেন। সংবাদমাধ্যমের সামনে হাজির হন কদাচিৎ। আড়ালে থাকতে পছন্দ করেন, নিজের মতো কাজ করতে ভালোবাসেন। সেই পথ ধরে হেঁটেই ট্রেভর বেলিস পেলেন সাফল্যের ঠিকানা, ইংল্যান্ডের বিশ্বজয়ের নেপথ্য নায়ক। ক্রিকেটে চিরপ্রতিন্দ্বন্দ্বী দেশ অস্ট্রেলিয়ার এই কোচের হাত ধরেই ইংলিশরা পেল বহু আরাধ্য ট্রফির দেখা।
  • সতীর্থরা আস্থা রাখায় খুশি আর্চার
    আন্তর্জাতিক ক্যারিয়ারে অভিজ্ঞতা মোটেও বেশি নয়। তারপরও বিশ্বকাপের ফাইনালে সুপার ওভারে জফরা আর্চারের হাতে বল তুলে দেন ইংল্যান্ড অধিনায়ক। ম্যাচের এমন পরিস্থিতিতে সতীর্থরা আস্থা রাখায় ভীষণ খুশি ডানহাতি এই পেসার। ক্যারিয়ারে খুব অল্প সময়ে বিশ্বচ্যাম্পিয়ন হয়ে উচ্ছ্বসিত ইংলিশ এই পেসার।
  • ওভারথ্রোয়ে ইংল্যান্ডকে ৬ রান দেওয়ার সিদ্ধান্ত ভুল: টাফেল
    দ্বিতীয় রান নেওয়ার প্রচেষ্টায় নিজেকে বাঁচাতে ডাইভ দেওয়া বেন স্টোকসের ব্যাটে লেগে বল পেরিয়ে যায় সীমানা। দৌড়ে ২ আর ওভারথ্রো ৪ মিলিয়ে ইংল্যান্ডকে ৬ রান দেন আম্পায়ার, যা বড় এক ভুল বলে দাবি করেছেন মেরিলিবোর্ন ক্রিকেট ক্লাবের ক্রিকেটের নিয়ম তৈরি করা সাব কমিটির সদস্য সাইমন টাফেল। নিয়ম অনুযায়ী, ওটা ৫ রান হওয়া উচিত ছিল বলে মনে করেন সাবেক অস্ট্রেলিয়ান এই আম্পায়ার। 
  • বিশ্বকাপ জিতে গোটা বিশ্ব পেয়ে গেছেন মর্গ্যান
    ওয়ানডে ক্রিকেটে ইংল্যান্ডের বদলে যাওয়ার শুরু তার নেতৃত্বে। দলটির এগিয়ে চলা, চমক জাগানিয়া শক্তি হিসেবে গড়ে ওঠা, সবই তার ছায়ায়। বাকি ছিল বিশ্ব আসরে শ্রেষ্ঠত্ব দেখানো। ওয়েন মর্গ্যানের ইংল্যান্ড করে দেখাল সেটিও। ইংল্যান্ড অধিনায়ক তাই ভাসছেন সব পেয়ে যাওয়ার আনন্দে।
  • স্টোকসের যে ডাইভ ইংল্যান্ডকে নিল ট্রফির কাছে
    নিজেকে বাঁচাতে মরিয়া চেষ্টা। অন্তত আরেকটি বল টিকে থাকার প্রবল তাড়না। একটি প্রাণপণ ডাইভ! রান আউট থেকে বাঁচতে ঝাঁপিয়ে পড়লেন বেন স্টোকস। বল তার বাড়ানো ব্যাটে লেগে ফাঁকা জায়গা দিয়ে পার হলো সীমানা। নিউ জিল্যান্ডের স্বপ্নও যেন গেল বেরিয়ে। ইংল্যান্ড এগিয়ে গেল জয়ের ঠিকানার পথে।
  • বাউন্ডারি সংখ্যায় ট্রফির নিষ্পত্তি কতটা যৌক্তিক?
    ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি ক্রিকেটে নিয়মটির প্রয়োগ নিয়মিতই চলে আসছে। নক আউট ম্যাচ টাই হলে সেটির ভাগ্য নির্ধারণে সুপার ওভারের আশ্রয় নেওয়া তাই খুব অস্বাভাবিক নয়। তবে সুপার ওভারের সব নিয়ম অনুসরণ করা কতটা জরুরি, সেই প্রশ্ন উঠছে। বিশেষ করে ফাইনালের মতো ম্যাচে শিরোপা নির্ধারণে বাউন্ডারি সংখ্যা বিবেচনায় নেওয়ায় আলোচনার খোরাক জমছে অনেক।
  • ওয়ানডে ইতিহাসের সেরা ম্যাচ?
    ফাইনালের শেষ মুহূর্তগুলোর উত্তেজনা ধারাভাষ্য কক্ষ থেকে যার কণ্ঠে হয়ে উঠেছিল আরও প্রাণবন্ত, সেই ইয়ান স্মিথ পরে বলছিলেন, “শত শত বছরের ক্রিকেট ইতিহাস, নাটকীয়তায় এই ম্যাচের তুলনীয় কোনোটি আছে?” এই প্রশ্ন, এই কৌতূহল থাকার কথা বিশ্বজুড়ে আরও শত কোটি ক্রিকেট অনুসারীর। উত্তরগুলো শেষ পর্যন্ত গিয়ে হয়তো মিলবে একটি উপসংহারে, ওয়ানডে ইতিহাসের সেরা ম্যাচ এটিই!
  • জন্মভূমির বিপক্ষে ফাইনালে নায়ক স্টোকস 
    উদ্বোধনী দিনে পথ দেখিয়েছিলেন দলকে। দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে শুভ সূচনা করেছিল স্বাগতিকরা। টুর্নামেন্টের শেষ দিনে আবারও টানলেন দলকে। ইংল্যান্ড পেল বিশ্বকাপ শিরোপার অনির্বচনীয় স্বাদ। ফাইনালে সেরা খেলোয়াড়ের পুরস্কার জিতলেন বেন স্টোকস। 
  • রুদ্ধশ্বাস জয়ে ইংল্যান্ডের স্বপ্নের শিরোপা
    রোমাঞ্চের কত রঙ থাকে? উত্তেজনার কত রূপ! ক্রিকেট তার অনিশ্চয়তা আর সৌন্দর্যের সবটুকু মেলে ধরল লর্ডসের ফাইনালে। পেন্ডুলামের মতো দুলতে থাকা ম্যাচের ভাগ্য বদল হলো অসংখ্যবার। শ্বাসরুদ্ধকর ম্যাচ টাই হয়ে গড়াল সুপার ওভারে। সেখানেও রোমাঞ্চের তীব্র দুলুনি শেষে আবার টাই! শেষ পর্যন্ত দুই দলকে আলাদা করল বাউন্ডারি সংখ্যা। অবিশ্বাস্য নাটকীয়তার পর বিশ্বকাপ জয়ের অনির্বচনীয় স্বাদ পেল ইংল্যান্ড।
  • ফাইনালের ফয়সালা হতে পারে শুরুর লড়াইয়ে
    ভারতের টপ অর্ডারের সঙ্গে লড়াইয়ে ধরা দিয়েছে অভাবনীয় সাফল্য। যেটি পরে রূপ নিয়েছে সেমি-ফাইনাল জয়ের আনন্দে। নিউ জিল্যান্ডের পেস আক্রমণের লড়াই এবার ইংল্যান্ডের টপ অর্ডারের সঙ্গে। ট্রেন্ট বোল্ট ও ম্যাট হেনরি জুটির সঙ্গে জনি বেয়ারস্টো ও জেসন রয় জুটির লড়াইয়ের ফল নির্ধারণ করে দিতে পারে ফাইনালের ভাগ্য।
  • ফাইনালে বড় রান দেখছেন না মর্গ্যান
    গত তিন-চার বছর ধরে ইংল্যান্ডে ওয়ানডে মানেই যেন রান উৎসব। বিশ্বকাপের ঠিক আগে পাকিস্তানের বিপক্ষে স্বাগতিকদের পাঁচ ম্যাচের সিরিজেও ছিল রান বন্যা। ক্রিকেটের সবচেয়ে বড় টুর্নামেন্টে বড় রান হয়নি খুব একটা। ফাইনালেও চিত্রটা খুব একটা পাল্টানোর সম্ভাবনা দেখছেন না ইংল্যান্ড অধিনায়ক ওয়েন মর্গ্যান। 
  • নতুন চ্যাম্পিয়নের অপেক্ষায় ক্রিকেট বিশ্ব
    লর্ডসের বিখ্যাত লং রুমের দরজার ঠিক মাঝখানে টেবিলে রাখা ট্রফি। ফাইনালের আগের দুপুরে দুই পাশে দাঁড়িয়ে পোজ দিলেন ওয়েন মর্গ্যান ও কেন উইলিয়ামসন। ফাইনাল শেষে কার হাতে উঠবে ওই সুদৃশ্য সোনালী ট্রফি? দেড় মাস ধরে ৪৭ ম্যাচের দীর্ঘ পথচলা, অনেক উত্থান-পতন ও নাটকীয়তা, সাফল্য-ব্যর্থতার অনেক গল্প শেষে বিশ্বকাপ এখন অপেক্ষায় শেষ রোমাঞ্চের। নতুন চ্যাম্পিয়নকে স্বাগত জানাতে প্রস্তুত ক্রিকেটতীর্থ বলে খ্যাত লর্ডস। অপেক্ষায় পুরো ক্রিকেট বিশ্ব।
  • ফাইনালেও আক্রমণাত্মক মানসিকতা ধরে রাখতে চান আর্চার
    সেমি-ফাইনালে জফরা আর্চারের বাউন্সারে রক্তাক্ত হয়েছিলেন অস্ট্রেলিয়ার ব্যাটসম্যান অ্যালেক্স কেয়ারি। বিশ্বকাপের ফাইনালেও যে এমনটা হবে না তার নিশ্চয়তা দিচ্ছেন না ইংলিশ পেসার। জানিয়েছেন, নিউ জিল্যান্ডের বিপক্ষে আক্রমণাত্মক মানসিকতা ধরে রাখবেন।
  • ইংল্যান্ড বিশ্বকাপ-অ্যাশেজ জিতলেও দায়িত্ব ছাড়বেন কোচ বেলিস
    মনস্থির করে ফেলেছেন ট্রেভর বেলিস। বিশ্বকাপ ফাইনাল আর আসন্ন টেস্ট সিরিজে ফল যাই হোক অ্যাশেজ শেষেই দায়িত্ব ছাড়বেন ইংল্যান্ডের প্রধান কোচ।
  • সুর বেঁধে দিয়েছে ম্যাচের প্রথম ১০ ওভার: ফিঞ্চ
    দ্বিতীয় সেমি-ফাইনালে অস্ট্রেলিয়ার হারের পেছনে ম্যাচের প্রথম ১০ ওভারে দলের ব্যাটিং বিপর্যয়ের দায় দেখছেন অ্যারন ফিঞ্চ। অধিনায়ক মনে করেন, সে সময় খুব ভালো লেংথে বোলিং করে ম্যাচের সুরটা বেঁধে দিয়েছিল ইংল্যান্ড। 
  • ‘হাসিমুখে’ চ্যালেঞ্জ জিতে ফাইনালে ইংল্যান্ড
    স্বপ্ন চ্যাম্পিয়ন হওয়ার। শঙ্কা সেমি-ফাইনালের আগেই ছিটকে যাওয়ার! বিশ্বকাপ অভিযানে একটা সময় এই বাস্তবতার সামনে দাঁড়িয়ে ছিল ইংল্যান্ড। ওয়েন মর্গ্যান তখন বলেছিলেন, আতঙ্কিত না হয়ে, মুখে হাসি নিয়ে সব চ্যালেঞ্জ মোকাবেলা করে এগোতে চায় তার দল। সেভাবেই এগিয়ে ইংল্যান্ড পা রেখেছে ফাইনালে। দল যেভাবে সাড়া দিয়েছে চাপের মুহূর্তে, তাতে খুশি অধিনায়ক।
  • নতুন বলে জাদুকরী ওকস
    শুরুটা করেন ম্যাচের প্রথম বলে চার হজম করে। দ্রুতই ঠিক করে নেন নিজের লাইন, লেংথ। গতি, বাউন্স আর সুইংয়ে বেঁধে দেন সুর। সঙ্গত করলেন অন্যরাও। গত আসরের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকে হারিয়ে ফাইনালে উঠল ইংল্যান্ড। স্বাগতিকদের জয়ে সবচেয়ে বড় অবদান রেখে ম্যাচ সেরার পুরস্কার জিতেছেন ক্রিস ওকস।
  • ‘ইটস কামিং হোম’ জোয়ারে সতর্ক মর্গ্যান
    এক বছর আগের স্লোগান আবার উঠছে উচ্চকিত হয়ে। স্রেফ বদলে গেছে ক্ষেত্র। ফুটবল থেকে বয়ে এসেছে ক্রিকেটে। রাশিয়া বিশ্বকাপে যখন একটু একটু এগিয়ে যাচ্ছিল ইংল্যান্ড, ট্রফি জয়ের আশায় রোমাঞ্চিত ইংলিশদের কণ্ঠে কণ্ঠে ছিল, ‘ইটস কামিং হোম’। এবার ক্রিকেট বিশ্বকাপের ট্রফি নিয়েও চলছে সেই রোমাঞ্চের দোলা। তবে সেই দোলায় এখনই আন্দোলিত হতে চান না ইংল্যান্ড অধিনায়ক ওয়েন মর্গ্যান।
  • সেমি-ফাইনালে পিচ বুঝে বোলিং আক্রমণে পরিবর্তন আনবে ইংল্যান্ড
    উইকেটের আচরণ বুঝে বিশ্বকাপের সেমি-ফাইনালে অস্ট্রেলিয়ার বিপক্ষে দল নির্বাচন করতে চায় ইংল্যান্ড। এজবাস্টনের পিচ স্পিনারদের সহায়তা করলে বোলিং আক্রমণে পরিবর্তন আসবে বলে জানিয়েছেন ইংলিশ অধিনায়ক ওয়েন মর্গ্যান।
  • এই ইংল্যান্ড ভিন্ন দল: প্লানকেট
    বিশ্বকাপে অতীতের ইংল্যান্ড দলগুলির চেয়ে ওয়েন মর্গ্যানের নেতৃত্বাধীন বর্তমান দলটিকে আলাদা বলে দাবি করেছেন পেসার লিয়াম প্লানকেট। নিজেদের দিনে স্বাগতিকদের যে কাউকে হারানোর সামর্থ্য আছে বলেও জানিয়েছেন তিনি।
  • টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে প্রেরণা খুঁজছে ইংল্যান্ড
    তিন বছর আগে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে উঠে খালি হাতে ফিরতে হয়েছিল ইংল্যান্ডকে। তবে ওই আসরের পথচলা থেকেই প্রথম ওয়ানডে বিশ্বকাপ জয়ের জন্য দল আত্মবিশ্বাস পেতে পারে বলে বিশ্বাস করেন দেশটির নির্ভরযোগ্য ব্যাটসম্যান জো রুট।
  • সেরাটার আভাস দিয়েছে ইংল্যান্ড: অধিনায়ক
    বিশ্বকাপের গ্রুপ পর্বে নিজেদের শেষ দুই ম্যাচে ইংল্যান্ড তাদের সেরা ক্রিকেটের কিছু আভাস দিয়েছে বলে মনে করেন ওয়েন মর্গ্যান। সেমি-ফাইনালের ভেন্যু বার্মিংহ্যামের এজবাস্টন হওয়ায় খুশি ইংলিশ অধিনায়ক।
  • নিউ জিল্যান্ডকে উড়িয়ে সেমিতে ইংল্যান্ড
    জনি বেয়ারস্টোর সেঞ্চুরির পরও ঘুরে দাঁড়িয়ে লক্ষ্যটা নাগালে রেখেছিল নিউ জিল্যান্ড। কিন্তু ব্যাটসম্যানরা পথ দেখাতে পারেননি দলকে। কেন উইলিয়ামসনের দলকে উড়িয়ে দিয়ে সেমি-ফাইনাল নিশ্চিত করেছে ইংল্যান্ড।
  • বিশ্বকাপের পিচগুলোতে পরে ব্যাট করা কঠিন: মর্গ্যান
    বিশ্বকাপে পিচের আচরণ নিয়ে সমালোচনা করেছেন ইংল্যান্ডের অধিনায়ক ওয়েন মর্গ্যান। স্বাগতিকদের খেলা প্রতিটি ম্যাচেই উইকেট দ্বিতীয় ইনিংসে ব্যাটসম্যানদের জন্যে কঠিন ছিল বলে দাবি করেছেন তিনি।
  • এখনও উন্নতির সুযোগ দেখছেন বেয়ারস্টো
    বিশ্বকাপে ভারতের বিপক্ষে জয়ের ম্যাচে দল পরিপূর্ণ পারফরম্যান্সের সবচেয়ে কাছে এসেছে বলে মনে করেন ইংল্যান্ডের ওপেনার জনি বেয়ারস্টো। তবে নিউ জিল্যান্ডের বিপক্ষে আগামী ম্যাচে আরও উন্নতির সুযোগ দেখছেন তিনি।
  • দাপুটে সেঞ্চুরিতে উজ্জ্বল বেয়ারস্টো
    ‘আমাদের পরাজয় দেখতে সবাই বসে আছে’ বলে অনেককেই তাতিয়ে দিয়েছিলেন জনি বেয়ারস্টো। সমালোচকদের সেই সুযোগ অবশ্য দেননি ইংলিশ ওপেনার। দাপুটে এক সেঞ্চুরি করে ইংল্যান্ডকে জয়ে ফিরিয়েছেন বেয়ারস্টো।
  • ভারতকে হারের স্বাদ দিয়ে জয়ে ফিরল ইংল্যান্ড
    বিশ্বকাপে নিজের প্রথম সেঞ্চুরিতে ইংল্যান্ডকে লড়াইয়ের পুঁজি এনে দিয়েছিলেন জনি বেয়ারস্টো। আসরে নিজের তৃতীয় সেঞ্চুরিতে ভারতকে কক্ষপথে রেখেছিলেন রোহিত শর্মা। তবে শেষরক্ষা করতে পারেনি বিরাট কোহলির দল। শেষের দিকের দারুণ বোলিংয়ে তাদের প্রথম হারের স্বাদ দিয়ে জয়ে ফিরেছে ওয়েন মর্গ্যানের দল।
  • ‘বন্ধু’ কোহলিকে আউট করতে চান মইন
    বিশ্বকাপে ভারতের বিপক্ষে ম্যাচে প্রতিপক্ষ অধিনায়ক বিরাট কোহলির গুরুত্বপূর্ণ উইকেট তুলে নিতে চান ইংল্যান্ডের অলরাউন্ডার মইন আলি।
  • ইংল্যান্ডের ব্যর্থতার জন্য অপেক্ষায় সমালোচকরা, অভিযোগ বেয়ারস্টোর
    সমালোচকরা বিশ্বকাপে ইংল্যান্ডের ব্যর্থতার জন্য অপেক্ষা করছেন বলে অভিযোগ করেছেন দেশটির ওপেনিং ব্যাটসম্যান জনি বেয়ারস্টো।
  • চাপ থাকলেও ‘চনমনে মেজাজে’ ইংল্যান্ড
    বিশ্বকাপে শ্রীলঙ্কা ও অস্ট্রেলিয়ার কাছে টানা দুই হারের পর ইংল্যান্ড দলের ওপর বাইরের চাপ আছে বলে মেনে নিয়েছেন উইকেটরক্ষক ব্যাটসম্যান জস বাটলার। তবে এরপরও দলের মানসিক অবস্থা খুব ভালো অবস্থায় আছে বলে দাবি করেছেন তিনি।
  • ভারত ও নিউ জিল্যান্ডের বিপক্ষে ম্যাচ ইংল্যান্ডের জন্য ‘কোয়ার্টার-ফাইনাল’
    টানা দুই হারে বিশ্বকারের শেষ চার ওঠা নিয়ে কিছুটা শঙ্কায় ইংল্যান্ড। লিগ পর্বে ভারত ও নিউ জিল্যান্ডের বিপক্ষে নিজেদের শেষ দুই ম্যাচকে তাই কোয়ার্টার-ফাইনাল হিসেবে দেখছেন ইংলিশ ব্যাটসম্যান জো রুট।
  • নিজেদের ‘শ্রেষ্ঠত্বে’ বিশ্বাস রাখার আহ্বান রুটের
    বিশ্বকাপে শ্রীলঙ্কা ও অস্ট্রেলিয়ার বিপক্ষে টানা দুই হারে বড় একটা ধাক্কা খেয়েছে ইংল্যান্ড। তবে আত্মবিশ্বাস হারাননি জো রুট। নিজেদের এখনও ‘বিশ্বের সেরা দল’ হিসেবে দেখে সতীর্থদের এগিয়ে যাওয়ার আহ্বান জানিয়েছেন এই টপ অর্ডার ব্যাটসম্যান।
  • নিজেদের ব্যাটিংয়ের ধরন বদলাতে নারাজ ইংল্যান্ড
    শ্রীলঙ্কা ও অস্ট্রেলিয়ার বিপক্ষে টানা দুই ম্যাচ হেরে বিশ্বকাপের শেষ চারে পৌঁছানোর দৌড়ে কিছুটা পিছিয়ে পড়েছে ইংল্যান্ড। তবে এজন্য নিজেদের আক্রমণাত্মক ব্যাটিংয়ের পরিকল্পনা থেকে সরে আসতে রাজি নন ওয়েন মর্গ্যান। অধিনায়কের সঙ্গে একমত অলরাউন্ডার বেন স্টোকসও।
  • প্রিয় প্রতিপক্ষের বিপক্ষে উজ্জ্বল ফিঞ্চ
    আউট হতে পারতেন শূন্য রানে। ফিরতে পারতেন ১৫ রানে। দুইবারই ভাগ্যকে পাশে পাওয়া ওপেনার গড়ে দিলেন ম্যাচের ভাগ্য। ইংল্যান্ডের বিপক্ষে অস্ট্রেলিয়ার দারুণ জয়ে করলেন সেঞ্চুরি। দলকে সবার আগে সেমি-ফাইনালে তুলে অ্যারন ফিঞ্চ জিতলেন ম্যাচ সেরার পুরস্কার।
  • ইংল্যান্ডকে হারিয়ে সবার আগে সেমিতে অস্ট্রেলিয়া
    দারুণ সেঞ্চুরিতে অস্ট্রেলিয়াকে লড়াই করার মতো সংগ্রহ এনে দিলেন অ্যারন ফিঞ্চ। বোলিংয়ে নিজেদের মেলে ধরলেন জেসন বেরেনডর্ফ ও মিচেল স্টার্ক। ইংল্যান্ডকে সহজেই হারিয়ে প্রথম দল হিসেবে বিশ্বকাপের সেমি-ফাইনালে পৌঁছালো বর্তমান বিশ্ব চ্যাম্পিয়নরা।
  • অস্ট্রেলিয়ার বিপক্ষেও থাকছেন না রয়
    অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচে ইংল্যান্ড দলে ফিরতে পারছেন না চোট থেকে সেরে ওঠার প্রক্রিয়ায় থাকা জেসন রয়।
  • বিশ্বকাপে এখনও ইংল্যান্ডকে ফেভারিট দেখছেন অস্ট্রেলিয়ার কোচ
    শ্রীলঙ্কার কাছে ইংল্যান্ডের অপ্রত্যাশিত হারের পরও বিশ্বকাপে শিরোপা জয়ের দৌড়ে স্বাগতিকদের এগিয়ে রাখছেন অস্ট্রেলিয়ার কোচ জাস্টিন ল্যাঙ্গার।
  • অস্ট্রেলিয়ানদের স্মিথ ও ওয়ার্নারকে দুয়ো না দিতে বলাটা অদ্ভুত: বেয়ারস্টো
    বিশ্বকাপে স্টিভ স্মিথ ও ডেভিড ওয়ার্নারকে দুয়ো না দিতে সমর্থকদের প্রতি অস্ট্রেলিয়ানদের অনুরোধ কিছুটা অদ্ভুত লাগছে ইংল্যান্ডের জনি বেয়ারস্টোর কাছে। অতীতে বিশ্ব চ্যাম্পিয়নদের সাবেক কোচ ড্যারেন লেম্যান ইংলিশ পেসার স্টুয়ার্ট ব্রডকে দুয়ো দিতে নিজেদের সমর্থকদের প্রতি আহ্বান জানিয়েছিলেন, সে কথা মনে করিয়ে দিয়েছেন উদ্বোধনী এই ব্যাটসম্যান।
  • ‘শ্রীলঙ্কার কাছে ইংল্যান্ডের হারে জমে গেল বিশ্বকাপ’  
    ইংল্যান্ডের বিপক্ষে শ্রীলঙ্কার অপ্রত্যাশিত জয়ে বিশ্বকাপে শেষ চারের লড়াই খানিকটা উন্মুক্ত হয়ে গেছে বলে মনে করেন সাবেক লঙ্কান অধিনায়ক মাহেলা জয়াবর্ধনে। 
  • অস্ট্রেলিয়ার বিপক্ষে ফেরার লক্ষ্য রয়ের
    বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচের আগে ফিট হয়ে ওঠার লক্ষ্য স্থির করেছেন ইংল্যান্ডের ওপেনার জেসন রয়।
  • রোমাঞ্চকর লড়াইয়ে ইংল্যান্ডকে হারাল শ্রীলঙ্কা 
    অ্যাঞ্জেলো ম্যাথিউসের দায়িত্বশীল ব্যাটিংয়ের পরও পুঁজিটা খুব একটা বড় ছিল না। তবে দারুণ বোলিংয়ে সেটাকেই যথেষ্ট প্রমাণ করলেন লাসিথ মালিঙ্গা ও ধনাঞ্জয়া ডি সিলভা। বেন স্টোকসের ব্যাটিং বীরত্বের পরও রোমাঞ্চকর লড়াইয়ে ইংল্যান্ডকে হারাল শ্রীলঙ্কা।
  • বিশ্বকাপ জিততে ‘সর্বোচ্চটা দিতে প্রস্তুত’ ইংল্যান্ড
    বিশ্বকাপের ইতিহাসে বেশ কয়েকবার সম্ভাবনা জাগিয়েও চ্যাম্পিয়ন হতে পারেনি ইংল্যান্ড। দেশের মাটিতে এবার অধরা শিরোপাটি ঘরে তুলতে মরিয়া তারা। আর সে লক্ষ্যে দলের সবাই নিজেদের সর্বোচ্চটা দিতে প্রস্তুত বলে জানিয়েছেন অলরাউন্ডার মইন আলি।
  • টর্নেডো ইনিংস খেলে নিজেই বিস্মিত মর্গ্যান
    এটা ছিল সেই সব দিনের একটি যখন সব কিছুই পক্ষে আসে। তাই হয়তো সম্ভব হয়েছে অমন ঝড়। প্রতিপক্ষের বোলিং এভাবে গুঁড়িয়ে দিতে পারবেন, কখনও ভাবেননি ওয়েন মর্গ্যান। নিজের খুনে ব্যাটিংয়ে নিজেই অবাক ইংলিশ অধিনায়ক।
  • খুনে ব্যাটিংয়ে মর্গ্যানের ‘প্রথম’
    বিশ্বকাপ এলে কোথায় যেন হারিয়ে যেতেন ওয়েন মর্গ্যান। ক্রিকেটের সবচেয়ে বড় টুর্নামেন্টে হয়ে থাকতেন নিজের ছায়া হয়ে। খুনে এক ইনিংসে পাল্টালেন চিত্রটা। ক্যারিয়ার সেরা ব্যাটিংয়ে দুর্দান্ত এক সেঞ্চুরিতে বিশ্বকাপে প্রথমবারের মতো জিতলেন ম্যাচ সেরার পুরস্কার।
  • হাইলাইটস: ইংল্যান্ড-আফগানিস্তান
    ইংল্যান্ড-আফগানিস্তান ম্যাচের উল্লেখযোগ্য অংশ।
  • আফগানদের উড়িয়ে শীর্ষে ইংল্যান্ড
    দৃঢ় ভিত পেয়ে ঝড় তোলেন ওয়েন মর্গ্যান। আফগান বোলিং গুঁড়িয়ে দলকে নিয়ে যান রানের পাহাড়ে। বিশাল রান তাড়ার চেষ্টাতেই গেল না গুলবাদিন নাইবের দল। বড় জয়ে পয়েন্ট তালিকার শীর্ষে উঠল ইংল্যান্ড।
  • ১৭ ছক্কায় রেকর্ড মর্গ্যানের
    ক্রিজে যাওয়ার খানিক পর ফ্রি-হিটে ছক্কা হাঁকিয়ে ডানা মেলেন ওয়েন মর্গ্যান। এরপর কেবল নানা দিকে ওড়াতেই থাকলেন আফগান বোলারদের। খুনে ব্যাটিংয়ে ইংলিশ অধিনায়ক গড়লেন ওয়ানডেতে এক ইনিংসে কোনো ব্যাটসম্যানের সর্বোচ্চ ছক্কার রেকর্ড। ভাঙল ইনিংসে দলীয় ছক্কার রেকর্ডও।
  • ইংল্যান্ডের পরের দুই ম্যাচে থাকছেন না রয়
    চোটে পড়ায় বিশ্বকাপে ইংল্যান্ডের পরের দুই ম্যাচে খেলতে পারবেন না ওপেনার জেসন রয়। তবে আফগানিস্তানের বিপক্ষে স্বাগতিকদের পরের ম্যাচের আগে অধিনায়ক ওয়েন মর্গ্যান ফিট হয়ে উঠবেন বলে আশা করা হচ্ছে।
  • রুটের পারফরম্যান্সে মুগ্ধ ইংলিশ অধিনায়ক
    বল হাতে দলের প্রয়োজনে উইকেট তুলে নেওয়ার পর দারুণ এক সেঞ্চুরিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ইংল্যান্ডের দাপুটে জয়ের মূল কারিগর জো রুট। ম্যাচ সেরার পুরস্কার জয়ী এই টপ অর্ডার ব্যাটসম্যানের পারফরম্যান্সে দারুণ খুশি অধিনায়ক ওয়েন মর্গ্যান।
  • বিশ্বকাপে রুটের ‘প্রথম’
    বল হাতে ভাঙলেন বিপজ্জনক হয়ে ওঠা জুটি। পরে নিয়মিত ওপেনারের চোটে ক্যারিয়ারে প্রথমবারের মতো ইনিংস উদ্বোধন করে তুলে নিলেন দারুণ সেঞ্চুরি। ব্যাটে-বলে নিজেকে মেলে ধরে ম্যাচ সেরার পুরস্কার জিতে নিলেন জো রুট। 
  • রুটের সেঞ্চুরিতে ইংল্যান্ডের বড় জয়
    ওয়েস্ট ইন্ডিজকে কম রানে থামিয়ে মূল কাজটা করলেন বোলাররা। ছোট পুঁজি নিয়ে লড়াইও করতে পারেনি জেসন হোল্ডারের দল। ক্যারিয়ারে প্রথমবারের মতো ওপেনিংয়ে নেমে সেঞ্চুরি করলেন জো রুট। ক্যারিবিয়ানদের সহজেই হারাল ইংল্যান্ড।
  • ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচের জন্য ফিট বাটলার
    ইংলিশ উইকেটরক্ষক ব্যাটসম্যান জস বাটলার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দলের পরবর্তী ম্যাচের জন্য ফিট হয়ে উঠবেন বলে জানিয়েছেন ইংল্যান্ডের কোচ ট্রেভর বেলিস।
  • খুনে ইনিংসে নায়ক রয়
    প্রথম ম্যাচে আশা জাগিয়েও বড় করতে পারেননি ইনিংস। পরের ম্যাচে পারেননি থিতু হতে। তৃতীয় ম্যাচে স্বরূপে জ্বলে উঠলেন জেসন রয়। দাপুটে ব্যাটিং তুলে নিলেন সেঞ্চুরি। জিতলেন ম্যাচ সেরার পুরস্কার।
  • সাকিবের আলোতেও বিবর্ণ বাংলাদেশ
    বোলিং ধারহীন। ফিল্ডিং হতশ্রী। তাতে ব্যাটসম্যানদের লক্ষ্যটা এমন চূড়ায় উঠল যেখানে কখনোই পা রাখেনি বাংলাদেশ। তবু চেষ্টার কমতি রাখলেন না সাকিব আল হাসান, কিন্তু এমন দুর্গম পথ কী আর একা পাড়ি দেওয়া যায়! পারল না বাকিরা, তাই পারল না বাংলাদেশ। রেকর্ড রান তুলে ইংল্যান্ড জিতল বড় ব্যবধানে।
  • সাকিবের সেঞ্চুরির পরও বাংলাদেশের বড় হার
    ইংল্যান্ডের রানের পাহাড় তাড়ায় লড়াই করলেন কেবল সাকিব আল হাসান। বিশ্বকাপে তার প্রথম সেঞ্চুরির পরও বড় হার এড়াতে পারেনি বাংলাদেশ। একপেশে ম্যাচে ১০৬ রানে হেরেছে মাশরাফি বিন মুর্তজার দল।
  • বাংলাদেশের স্পিন চ্যালেঞ্জের জন্য প্রস্তুত রয়-বেয়ারস্টো
    শুরুটা করেছিলেন ফাফ দু প্লেসি। ইংল্যান্ডের বিপক্ষে প্রথম ওভারে আক্রমণে এনেছিলেন ইমরান তাহিরকে। অভিজ্ঞ এই স্পিনার তৃতীয় ওভারে ভেঙেছিলেন শুরুর জুটি। পরের ম্যাচে পাকিস্তানের স্পিনার শাদাব খান তৃতীয় ওভারে ভাঙেন উদ্বোধনী জুটি। ওয়েন মর্গ্যান জানান, বাংলাদেশ যদি এমন পরিকল্পনা করে তার জন্য প্রস্তুত থাকবেন জেসন রয় ও জনি বেয়ারস্টো।
  • বাংলাদেশকে হুমকি হিসেবে দেখছেন মর্গ্যান
    বাংলাদেশ যে ক্রমেই উন্নতি করছে তা খুব ভালো করে জানেন ওয়েন মর্গ্যান। মাশরাফি বিন মুর্তজার দলকে তাই হুমকি হিসেবে দেখছেন ইংল্যান্ড অধিনায়ক। সতীর্থদের সতর্ক করে বলেছেন, সামনে অপেক্ষা করছে কঠিন এক লড়াই।
  • বাংলাদেশের বিপক্ষে হার অঘটন নয়: প্লানকেট
    চলতি বিশ্বকাপে বাংলাদেশকে ছোট দল হিসেবে দেখছেন না লিয়াম প্লানকেট। ইংলিশ পেসারের মতে, এই টুর্নামেন্টে বাংলাদেশের কাছে হার কোনো অঘটন বলে বিবেচিত হতে পারে না।
  • আর্চার-রয় আর সরফরাজের শাস্তি
    পাকিস্তানের বিপক্ষে হেরে যাওয়া ম্যাচে আচরণগত কারণ শাস্তি পেয়েছেন ইংল্যান্ডের দুই ক্রিকেটার জেসন রয় ও জফরা আর্চার। মন্থর ওভার রেটের জন্য শাস্তি হয়েছে পাকিস্তান অধিনায়ক সরফরাজ আহমেদের। 
  • বাংলাদেশের বিপক্ষে ভুলের পুনরাবৃত্তি না করার তাগিদ রুটের
    পাকিস্তান ম্যাচে করা ভুল বাংলাদেশের বিপক্ষে পুনরাবৃত্তি না করার ব্যাপারে প্রত্যয়ী ইংল্যান্ড। টপ অর্ডার ব্যাটসম্যান জো রুট জানালেন, হার থেকে শিক্ষা নিয়ে ঘুরে দাঁড়াতে চান তারা।
  • হারের জন্য ফিল্ডিংকে দুষলেন মর্গ্যান
    দিনটি ইংল্যান্ডের জন্য একেবারে খারাপ ছিল না। খুব একটা খারাপ করেননি বোলাররা, ব্যাটিংয়ে এসেছে দুটি সেঞ্চুরি। তবে ফিল্ডিং ছিল বাজে। পাকিস্তানের বিপক্ষে হারের জন্য দলের বাজে ফিল্ডিংকেই দায় দিচ্ছেন স্বাগতিক অধিনায়ক ওয়েন মর্গ্যান।
  • ইংল্যান্ডকে থামিয়ে হারের বৃত্ত ভাঙল পাকিস্তান
    জিততে রেকর্ড গড়তে হতো ইংল্যান্ডকে। জো রুট ও জস বাটলারের সেঞ্চুরিতে আশা জাগিয়েছিল দলটি। তবে উজ্জীবিত পাকিস্তানের সঙ্গে পেরে উঠল না স্বাগতিকরা। বাজে হার দিয়ে বিশ্বকাপ শুরু করা সরফরাজ আহমেদের দল দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে ভাঙল ব্যর্থতার বৃত্ত।
  • অলরাউন্ড নৈপুণ্যে উদ্বোধনী ম্যাচের সেরা স্টোকস
    ইংলিশ অলরাউন্ডার বেন স্টোকস বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে দেখালেন নিজের সামর্থ্য। ব্যাটে-বলে-ফিল্ডিংয়ে নিজেকে মেলে ধরে জিতে নিলেন ম্যাচ সেরার পুরস্কার। 
  • উদ্বোধনী ম্যাচে দ. আফ্রিকাকে উড়িয়ে দিল ইংল্যান্ড
    ইংল্যান্ডের চার ব্যাটসম্যানের ফিফটির পরও লক্ষ্যটা দক্ষিণ আফ্রিকার নাগালে ছিল। দারুণ বোলিংয়ে গতিময় পেসার জফরা আর্চার সেটা নিয়ে গেলেন ধরাছোঁয়ার বাইরে। বড় জয় দিয়ে বিশ্বকাপ অভিযান শুরু করল ওয়েন মর্গ্যানের দল।
  • ফেভারিট তকমা যথার্থ মনে করেন ইংলিশ অধিনায়ক
    বিশ্বকাপের আগের আসরে প্রথম রাউন্ড থেকে ছিটকে যাওয়া ইংল্যান্ড এবারে টুর্নামেন্ট শুরু করবে ফেভারিটের তকমা নিয়ে। আইসিসি র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা স্বাগতিকরা শিরোপার বড় দাবিদার বলে মনে করছেন অধিনায়ক ওয়েন মর্গ্যানও।
  • আফগানিস্তানকে উড়িয়ে দিল ইংল্যান্ড
    বিশ্বকাপের আগে নিজেদের সবশেষ প্রস্তুতি ম্যাচে বড় জয় পেল ইংল্যান্ড। ব্যাটে-বলে নিজেদের মেলে ধরে উড়িয়ে দিল আফগানিস্তানকে।
  • স্মিথের সেঞ্চুরিতে ইংল্যান্ডকে হারাল অস্ট্রেলিয়া
    সম্ভাবনমায় ইনিংস বড় করতে পারেননি ডেভিড ওয়ার্নার। বড় ইনিংস খেলার সুযোগ কাজে লাগিয়ে স্টিভেন স্মিথ করেছেন সেঞ্চুরি। অস্ট্রেলিয়াকে এনে দিয়েছেন লড়াইয়ের পুঁজি। জেমস ভিন্স ও জস বাটলারের ফিফটিতে রান তাড়ায় কক্ষপথেই ছিল ইংল্যান্ড। তবে শেষে দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে প্রস্তুতি ম্যাচে জয় তুলে নিয়েছে অস্ট্রেলিয়া।
  • ইংল্যান্ড: অপেক্ষার অবসানের আশায়
    ২০১৫ বিশ্বকাপে ব্যর্থতার পর আমূল বদলে গেছে ইংল্যান্ডের ওয়ানডে ক্রিকেট। ওয়েন মর্গ্যানদের ভয়ডরহীন ক্রিকেট যেন এক সময়ের অজেয় ওয়েস্ট ইন্ডিজ আর অপ্রতিরোধ্য অস্ট্রেলিয়ার ইংলিশ সংস্করণ। আগের ছয় আসরে কোয়ার্টার-ফাইনালের বাধা পেরুতে না পারা দলটি স্বপ্ন দেখছে বিশ্ব জয়ের।
  • ইংল্যান্ড বিশ্বকাপ দলে আর্চার-ডসন-ভিন্স
    আগে ঘোষিত বিশ্বকাপ দলে তিনটি পরিবর্তন এনেছে ইংল্যান্ড। আলোচনায় থাকা বার্বাডোজে জন্ম নেওয়া গতিময় পেসার জফরা আর্চারকে দলে নিয়েছে ইসিবি। জায়গা পেয়েছেন বাঁহাতি অলরাউন্ডার লিয়াম ডসন ও ব্যাটসম্যান জেমস ভিন্স। 
  • ওকসের ছোবলে পাকিস্তানকে হারাল ইংল্যান্ড
    ফিফটি মাত্র দুটি। তবে প্রায় সব ব্যাটসম্যানই রান পাওয়ায় আরেকটি বড় সংগ্রহ গড়লো ইংল্যান্ড। বোলিংয়ে শুরুতেই পাকিস্তানকে কাঁপিয়ে দিলেন ক্রিস ওকস। বাজে শুরুর পর সরফরাজ আহমেদ ও বাবর আজমের বীরত্বে লড়াই করলেও হারের বৃত্ত ভাঙতে পারেনি সফরকরীরা।
  • রয় ঝড়ে ম্লান বাবরের সেঞ্চুরি
    দায়িত্বশীল ব্যাটিংয়ে পাকিস্তানকে পথ দেখালেন বাবর আজম। তবে রান উৎসবের ম্যাচে তার সেঞ্চুরি ম্লান হয়ে গেল জেসন রয় ঝড়ে। টানা দ্বিতীয় ম্যাচে তিনশ ছাড়ানো লক্ষ্য ছুঁয়ে সিরিজ জিতে নিলো ইংল্যান্ড।
  • এক ম্যাচ নিষিদ্ধ ইংল্যান্ড অধিনায়ক মর্গ্যান
    পাকিস্তানের বিপক্ষে সিরিজের তৃতীয় ওয়ানডেতে ‘স্লো ওভার রেট’ – এর কারণে এক ওয়ানডের জন্য নিষিদ্ধ হয়েছেন ওয়েন মর্গ্যান। পাশাপাশি ইংলিশ অধিনায়কের ম্যাচ ফির ৪০ শতাংশ জরিমানা করেছে আইসিসি।
  • বেয়ারস্টোর সেঞ্চুরিতে হেসেখেলে রানের পাহাড় টপকাল ইংল্যান্ড
    ইমাম-উল-হকের ক্যারিয়ার সেরা ব্যাটিংয়ে রানের পাহাড় গড়েও শেষ রক্ষা হয়নি পাকিস্তানের। গত বিশ্বকাপের পর থেকে তিনশ রানকে ডাল-ভাত বানিয়ে ফেলা ইংল্যান্ড আবার দেখিয়েছে তাদের ব্যাটিং সামর্থ্য। জনি বেয়ারস্টোর সেঞ্চুরিতে সাড়ে তিনশ ছাড়ানো রান তাড়ায় হেসেখেলে জিতেছে ওয়েন মর্গ্যানের দল।
  • শেষটায় তালগোল পাকিয়ে ইংল্যান্ডের কাছে হারল পাকিস্তান
    তাণ্ডব চালিয়ে সেঞ্চুরি করলেন জস বাটলার। দারুণ সঙ্গ দিলেন ওয়েন মর্গ্যান। ইংলিশদের গড়া রানের পাহাড় ফখর জামানের সেঞ্চুরিতে টপকানোর আশা জাগিয়েছিল পাকিস্তান। কিন্তু শেষটায় তালগোল পাকিয়ে একটুর জন্য নিজেদের ইতিহাসের সর্বোচ্চ রান তাড়ার রেকর্ড গড়া হলো না তাদের।
  • বৃষ্টিতে ভেসে যাওয়া ম্যাচে উজ্জ্বল আর্চার
    লম্বা সময় অপেক্ষা করেও কোনো কাজ হলো না। বৃষ্টিতে ভেসে গেল ইংল্যান্ড ও পাকিস্তানের প্রথম ওয়ানডে। যতটুকু বোলিংয়ের সুযোগ মিলেছে তাতে নিজেকে মেলে ধরে বিশ্বকাপ দলে থাকার দাবি জোরালো করেছেন জফরা আর্চার।
  • মর্গ্যান ঝড়ে ম্লান বাবর-হারিসের ফিফটি
    বাবর আজম ও হারিস সোহেলের ফিফটিতে লড়াইয়ের পুঁজি পেয়েছিল পাকিস্তান। কিন্তু রান তাড়ায় জয়ের ভিত গড়ে দিলেন জো রুট ও জেমস ভিন্স। বিস্ফোরক ব্যাটিংয়ে বাকিটা সারলেন ওয়েন মর্গ্যান। একমাত্র টি-টোয়েন্টিতে পাকিস্তানকে সহজেই হারাল ইংল্যান্ড।
  • লিটলের ছোবল এড়িয়ে ইংল্যান্ডের জয়
    আসন্ন বিশ্বকাপের ফেভারিট দল ইংল্যান্ডকে কাঁপিয়ে দিয়েছিলেন জশ লিটল। লক্ষ্যটা ছোট থাকায় বেঁচে গেছে ওয়েন মর্গ্যানের দল। বেন ফোকস ও টম কারানের ব্যাটে তুলে নিয়েছে স্বস্তির জয়।
  • ইংল্যান্ড বিশ্বকাপ দল থেকে বাদ হেলস
    মাদক নেওয়ায় ২১ দিনের নিষেধাজ্ঞার শাস্তি পাওয়া অ্যালেক্স হেলস এবার জায়গা হারালেন জাতীয় দলে। ইংল্যান্ডের বিশ্বকাপ দল থেকে ডানহাতি এই ব্যাটসম্যানকে সরিয়ে নিয়েছে ইসিবি।
  • 'মাদক নেওয়ায়' নিষিদ্ধ হেলস
    ডোপ টেস্টে উতরাতে ব্যর্থ হয়েছেন অ্যালেক্স হেলস। এজন্য ২১ দিনের জন্য নিষেধাজ্ঞা পেয়েছেন ইংল্যান্ডের ১৫ সদস্যের বিশ্বকাপ দলে থাকা এই ব্যাটসম্যান। 
  • পাকিস্তানের বিপক্ষে ইংল্যান্ড টি-টোয়েন্টি দলে আর্চার
    গতিময় পেসার জফরা আর্চারকে রেখে পাকিস্তানের বিপক্ষে একমাত্র টি-টোয়েন্টির দল ঘোষণা করেছে ইংল্যান্ড। ওয়েন মর্গ্যানের নেতৃত্বাধীন এই দলটিই খেলবে আয়ারল্যান্ডের বিপক্ষে একমাত্র ওয়ানডেতে।
  • আর্চারকে বাইরে রেখে ইংল্যান্ড বিশ্বকাপ দল
    জফরা আর্চারকে বাইরে রেখে বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করেছে ইংল্যান্ড।
  • এবার ৭১ রানেই শেষ উইন্ডিজ
    সেই একই মাঠ, খেলা একই উইকেটে। ওয়েস্ট ইন্ডিজ পেরিয়ে গেল নিজেদের আগের ম্যাচের রানকে। তবে সেই উন্নতিতে স্বস্তি নয়, বরং মিশে থাকল শ্লেষ। ৪৫ রানে অলআউটের বিব্রতকর অভিজ্ঞতার পর এবার ওয়েস্ট ইন্ডিজ গুটিয়ে গেছে ৭১ রানে। ডেভিড উইলি ও মার্ক উডের ক্যারিয়ার সেরা বোলিংয়ে ইংল্যান্ড জিতেছে সহজে।
  • ৪৫ রানে গুটিয়ে উইন্ডিজের রেকর্ড
    সময়ের সবচেয়ে অননুমেয় দল বুঝি এজন্যই বলা হয় ওয়েস্ট ইন্ডিজকে! চার-ছক্কার ঝড়ে বোলারদের গুঁড়িয়ে দিতে পারে যে ব্যাটিং লাইন আপ, তারাই কিনা বিধ্বস্ত হতে পারে এভাবে! ৪৫ রানে গুটিয়ে গিয়ে ওয়েস্ট ইন্ডিজ গড়ল বিব্রতকর রেকর্ড। রেকর্ড গড়া জয়ে ইংল্যান্ড জিতে নিল টি-টোয়েন্টি সিরিজ।
  • টমাসের তোপের পর গেইলের রেকর্ড
    ক্যারিয়ারে প্রথমবারের মতো পাঁচ উইকেট নিয়ে ইংল্যান্ডকে গুঁড়িয়ে দিলেন গতিময় পেসার ওশেন টমাস। খুনে ব্যাটিংয়ে দেশের হয়ে দ্রুততম ফিফটির রেকর্ড গড়লেন ক্রিস গেইল। তাদের নৈপুণ্যে পঞ্চম ওয়ানডেতে সফরকারীদের উড়িয়ে দিল ওয়েস্ট ইন্ডিজ।
  • গেইল বীরত্বেও পারল না ওয়েস্ট ইন্ডিজ
    মঞ্চ প্রস্তুত করে দিয়েছিল উদ্বোধনী জুটি। দৃঢ় ভিত চমৎকারভাবে কাজে লাগালেন জস বাটলার ও ওয়েন মর্গ্যান। জোড়া সেঞ্চুরিতে রানের পাহাড় গড়লো ইংল্যান্ড। ক্রিস গেইলের ব্যাটিং বীরত্বে চারশ ছাড়ানো লক্ষ্য তাড়া করে জেতার আশা জাগিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। তবে শেষটায় ব্যবধান গড়ে দিলেন লেগ স্পিনার আদিল রশিদ। রোমাঞ্চকর ম্যাচে দারুণ এক জয় তুলে নিল সফরকারীরা।
  • উইন্ডিজকে উড়িয়ে ইংল্যান্ডের ছক্কার রেকর্ড
    সিরিজের প্রথম ওয়ানডেতে ইংলিশ বোলারদের তুলোধুনো করে এক ইনিংসে সর্বোচ্চ ছক্কার বিশ্ব রেকর্ড গড়েছিল ওয়েস্ট ইন্ডিজ। চতুর্থ ওয়ানডেতে সফরকারী দল খুনে ব্যাটিংয়ে নিল তার বদলা। ক্যারিবিয়ানদের উড়িয়ে দিয়ে এক ইনিংসে সর্বোচ্চ ছক্কার রেকর্ড নিজেদের করে নিয়েছে ইংল্যান্ড।
  • বৃষ্টিতে ভেসে গেল তৃতীয় ওয়ানডে
    বৃষ্টিতে ভেসে গেল ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ডের মধ্যে তৃতীয় ওয়ানডে। টস সম্ভব হলেও গ্রানাডায় মাঠে গড়ায়নি কোনো বল।
  • হেটমায়ারের সেঞ্চুরির পর কটরেলের ৫ উইকেট
    ক্রিস গেইলের ফিফটিতে পাওয়া ভালো শুরু ব্যর্থ হতে বসেছিল মিডল অর্ডারের ব্যর্থতায়। তবে দাপুটে সেঞ্চুরিতে ওয়েস্ট ইন্ডিজকে লড়াইয়ের পুঁজি এনে দিলেন শিমরন হেটমায়ার। আর ক্যারিয়ার সেরা বোলিংয়ে ইংল্যান্ডের বিপক্ষে দলকে দারুণ এক জয় এনে দিলেন শেলডন কটরেল।
  • গেইলকে ছাপিয়ে নায়ক রয়-রুট
    দলে ফেরার ম্যাচ সেঞ্চুরিতে রাঙালেন ক্রিস গেইল। এগিয়ে এলেন অন্য ব্যাটসম্যানরাও। বার্বাডোজে রানের পাহাড় গড়ল ওয়েস্ট ইন্ডিজ। তবে জেসন রয় ও জো রুটের সেঞ্চুরিতে নিজেদের সর্বোচ্চ রানের লক্ষ্য তাড়া করে দারুণ এক জয় তুলে নিয়েছে ইংল্যান্ড।
  • মাহমুদুলের সেঞ্চুরিতে বাংলাদেশের দারুণ জয়
    শেষ দিনে তিনশ রান তাড়া করা যে কোনো মানদণ্ডেই কঠিন। সম্ভাবনার পাল্লা তাই হেলে ছিল ইংল্যান্ডের দিকে। কিন্তু মাহমুদুল হাসানের দারুণ সেঞ্চুরি ও তৌহিদ হৃদয়ের সঙ্গে তার জুটিতে সেই চ্যালেঞ্জ জিতল বাংলাদেশ। যুব টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ করল ইংলিশদের।
  • স্মিথের সেঞ্চুরিতে বাংলাদেশের সামনে বড় লক্ষ্য
    প্রথম ইনিংসে দারুণ খেলেও সেঞ্চুরি পাননি ১০ রানের জন্য। দ্বিতীয় ইনিংসে সেই আক্ষেপ আর রাখলেন না জেমি স্মিথ। সারের ব্যাটসম্যান এবার ঠিকই পেয়েছেন শতরানের দেখা। তার আগ্রাসী সেঞ্চুরিতে যুব টেস্টে বাংলাদেশকে কঠিন চ্যালেঞ্জে ঠেলে দিয়েছে ইংল্যান্ড।
  • মাহমুদুলের ব্যাটে লড়ছে বাংলাদেশ
    দ্বিতীয় দিন সকালে ঘুরে দাঁড়াল বাংলাদেশের যুবারা। বড় সংগ্রহের আশা জাগানো ইংলিশ অনূর্ধ্ব-১৯ দলকে থামাতে পারল সাড়ে তিনশ রানের নিচে। ভালো বোলিংয়ের খুশি উবে যেতে বসেছিল ব্যাটিং ব্যর্থতায়। তবে দায়িত্বশীল এক ইনিংসে দ্বিতীয় যুব টেস্টে স্বাগতিকদের লড়াইয়ে রেখেছেন মাহমুদুল হাসান। 
  • চেইসের সেঞ্চুরির পরও ইংল্যান্ডের বড় জয়
    এক প্রান্ত আগলে দারুণ লড়াই করলেন রোস্টন চেইস। কিন্তু আরেক প্রান্তে দেখা গেল না লড়াইয়ের চিহ্ন। ইংলিশ বোলিংয়ে ক্যারিবিয়ানদের টপ অর্ডার ধসে গেল। মিডল অর্ডারেও হলো না প্রতিরোধ। শেষ টেস্টে বড় জয়ে ইংল্যান্ড এড়াল হোয়াইটওয়াশ।
  • রুটের সেঞ্চুরিতে বড় লক্ষ্য দিচ্ছে ইংল্যান্ড
    সিরিজে ইংল্যান্ডের শেষ ইনিংসে নিজেকে খুঁজে পেলেন জো রুট। অধিনায়কের সেঞ্চুরিতে সেন্ট লুসিয়া টেস্টে ওয়েস্ট ইন্ডিজকে বড় লক্ষ্য দেওয়ার পথে রয়েছে সফরকারীরা।
  • উড-মইন গুঁড়িয়ে দিলেন উইন্ডিজকে
    দারুণ এক স্পেলে গতিময় পেসার মার্ক উড কাঁপিয়ে দিলেন ওয়েস্ট ইন্ডিজের মিডল অর্ডার। শুরু আর শেষে ছোবল দিলেন মইন আলি। প্রথম ইনিংসে কোনোমতে দেড়শ পেরিয়েই থেমে গেল ওয়েস্ট ইন্ডিজ। সেন্ট লুসিয়া টেস্টে শতরানের লিড পেল ইংল্যান্ড।
  • মিনহাজুরের স্পিনে ইংল্যান্ডকে হারাল বাংলাদেশ
    ৬ উইকেট নিয়ে মিনহাজুর রহমান ইংল্যান্ড অনূর্ধ্ব-১৯ দলকে কম রানে থামানোর পর বাকিটা সেরেছেন ব্যাটসম্যানরা। প্রথম যুব টেস্টে সহজ জয় পেয়েছে বাংলাদেশ।
  • ইংল্যান্ডের ত্রাতা বাটলার-স্টোকস
    ক্যারিবিয়ানে আবারও ব্যর্থ ইংল্যান্ডের টপ অর্ডার। তবে জস বাটলার ও বেন স্টোকসের অপরাজিত ফিফটিতে ঘুরে দাঁড়িয়েছে সফরকারীরা। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সেন্ট লুসিয়া টেস্টে প্রথম টেস্টে বড় সংগ্রহের আশা জাগিয়েছে জো রুটের দল।
  • তিন দিনে ইংল্যান্ডকে হারিয়ে সিরিজ উইন্ডিজের
    সিরিজ বাঁচিয়ে রাখতে সতীর্থদের কাছে ইতিহাস গড়া ইনিংস চেয়েছিলেন স্টুয়ার্ট ব্রড। তেমন কিছু করতে পারেননি ইংলিশ ব্যাটসম্যানরা। দ্বিতীয় ইনিংসেও তাদের গুঁড়িয়ে দিয়ে তিন দিনে অ্যান্টিগা টেস্ট জিতে নিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। এক ম্যাচ বাকি থাকতেই নিশ্চিত করেছে সিরিজ।
  • ইংলিশ যুবাদের হোয়াইটওয়াশ করল বাংলাদেশ
    ব্যাটে-বলে নিজেদের মেলে ধরে যুব ওয়ানডে সিরিজে ইংল্যান্ডকে হোয়াইটওয়াশ করেছে বাংলাদেশ। তৃতীয় ওয়ানডেতে শামিম হোসেন, মাহমুদুল হাসান ও শাহাদাত হোসেন জুনিয়রের ফিফটিতে লড়াইয়ের পুঁজি পাওয়া স্বাগতিকরা পেয়েছে সহজ জয়। লড়িয়ে এক সেঞ্চুরিতেও দলের হার এড়াতে পারেননি ইংলিশ ওপেনার বেন চার্লসওয়ার্থ।
  • সাবধানী ব্যাটিংয়ে বড় লিডের পথে উইন্ডিজ
    অসমান বাউন্স আর উইকেটের দুই গতি খুব ভোগালো ওয়েস্ট ইন্ডিজের ব্যাটসম্যানদের। তবে চোয়ালবদ্ধ প্রতিজ্ঞা নিয়ে ব্যাটিং করা স্বাগতিকরা কাটিয়ে দিয়েছে দ্বিতীয় দিন। ব্যাটিং দুরূহ উইকেটে তারা ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টেস্টে এগিয়ে গেছে শতরানের লিডের পথে।
  • রোচ-গ্যাব্রিয়েলের ছোবলে এলোমেলো ইংল্যান্ড
    সবুজ ঘাসে ছাওয়া উইকেটে অসমান বাউন্স আর দুরকম গতি বেশ ভোগাল ইংল্যান্ডের ব্যাটসম্যানদের। সঙ্গে যোগ হলো কেমার রোচ, শ্যানন গ্যাব্রিয়েলের দারুণ বোলিং আর সফরকারীদের বাজে শট। দুয়ে মিলে অ্যান্টিগা টেস্টের প্রথম দিনই গুটিয়ে গেল ইংলিশদের প্রথম ইনিংস। সাবধানী ব্যাটিংয়ে দিনের বাকি সময়টা পার করে দিলেন দুই ওপেনার ক্রেইগ ব্র্যাথওয়েট ও জন ক্যাম্পবেল।
  • চেইসের ৮ উইকেটে বিধ্বস্ত ইংল্যান্ড
    ম্যাচের ভাগ্য অনেকটা ঠিক হয়ে গিয়েছিল জেসন হোল্ডারের ডাবল সেঞ্চুরির পরই। দেখার ছিল, ইংল্যান্ড কতটা লড়াই করতে পারে। রোস্টন চেইসের বিধ্বংসী বোলিংয়ে সেটিও করতে পারল না ইংলিশরা। বড় জয়ে সিরিজে এগিয়ে গেল ওয়েস্ট ইন্ডিজ।
  • হোল্ডারের ইতিহাস গড়া ডাবল সেঞ্চুরি
    ৭৭ রানেই শেষ ইংল্যান্ড, উইকেট ব্যাটসম্যানদের বধ্যভূমি? জেসন হোল্ডার দেখালেন অন্য ছবি। আট নম্বরে নেমে অসাধারণ এক ডাবল সেঞ্চুরিতে ক্যারিবিয়ান অধিনায়ক নাম লেখালেন রেকর্ড বইয়ে। আরেক সেঞ্চুরিয়ান শেন ডাওরিচের সঙ্গে গড়লেন ম্যারাথান জুটি।
  • ক্যারিবিয়ান পেসে ৭৭ রানেই শেষ ইংল্যান্ড
    গত জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজ সফরে গিয়েই পেস তোপের মুখে পড়েছিল বাংলাদেশ। গুটিয়ে গিয়েছিল ৪৩ রানে। একইরকম অভিজ্ঞতা হলো এবার ইংল্যান্ডের। ইংলিশ ব্যাটিং বিধ্বস্ত হলো ক্যারিবিয়ান পেসে। বাংলাদেশের সেই ম্যাচের মতোই ওয়েস্ট ইন্ডিজের ধ্বংসযজ্ঞের নায়ক কেমার রোচ।
  • অ্যান্ডারসন-স্টোকসের ছোবল সামলে হেটমায়ারের লড়াই
    প্রথম নতুন বল ভালোভাবে সামাল দিল ওয়েস্ট ইন্ডিজের টপ অর্ডার। দ্বিতীয় নতুন বলে স্বাগতিকদের কাঁপিয়ে দিলেন জেমস অ্যান্ডারসন। শিমরন হেটমায়ারের দারুণ ইনিংসে ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টে ভালো একটি সংগ্রহের জন্য লড়ছে জেসন হোল্ডারের দল।
  • ইংল্যান্ডের যুবারা আসছে বাংলাদেশে
    পূর্নাঙ্গ সফরে বাংলাদেশের আসছে ইংল্যান্ড অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দল। এক মাসের সফরে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের সঙ্গে তারা খেলবে একটি যুব টি-টোয়েন্টি, তিনটি যুব ওয়ানডে ও দুটি যুব টেস্ট।
  • উইন্ডিজ সিরিজের জন্য ইংল্যান্ডের অপরিবর্তিত দল
    ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজের জন্য অপরিবর্তিত দল ঘোষণা করেছে ইংল্যান্ড। শ্রীলঙ্কাকে হোয়াইটওয়াশ করে আসা স্কোয়াডে আস্থা রেখেছে ইসিবি।
  • শ্রীলঙ্কাকে হোয়াইটওয়াশ করে ইংল্যান্ডের ইতিহাস
    শেষের আগে লড়াই জমল বেশ। ষষ্ঠ জুটিতে শতরান। শেষ জুটিতে অভাবনীয়ভাবে ফিফটি। তবে আগের তিন দিনে জয় থেকে এতটাই দূরে সরেছে শ্রীলঙ্কা, খুব কাছে আর যাওয়া হয়নি। শেষ টেস্টও জিতে লঙ্কানদের হোয়াইটওয়াশ করেছে ইংল্যান্ড। জো রুটের দল গড়েছে ইতিহাস।
  • নিজ দেশে হোয়াইটওয়াশড হওয়ার দুয়ারে শ্রীলঙ্কা
    দুই দলের পারফরম্যান্স জাগাচ্ছে বিভ্রান্তি, খেলা কোন দেশে হচ্ছে! স্পিনে ব্যাটসম্যানদের খাবি খাওয়া দেখে বোঝা কঠিন, কোনটি কোন দল। শ্রীলঙ্কায় এবার পারফরম্যান্সে দোর্দণ্ড প্রতাপ সিরিজের শেষ প্রান্তেও ধরে রেখেছে ইংল্যান্ড। দেশের মাটিতেই তাই হোয়াইটওয়াশড হওয়ার অপেক্ষায় এখন লঙ্কানরা।
  • ইংল্যান্ডকে হারিয়ে চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া
    ওয়ানডে হোক বা টি-টোয়েন্টি, মেয়েদের বিশ্ব আসরে কখনই ফাইনালে ইংল্যান্ডের কাছে হারেনি অস্ট্রেলিয়া। সেরার মঞ্চে সেই অপরাজেয় যাত্রা অস্ট্রেলিয়ান মেয়েরা ধরে রাখল এবারও। ফাইনালে চিরপ্রতিদ্বন্দ্বীদের হারিয়ে তারা জিতে নিয়েছে মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা।
  • রশিদের স্পিন ও স্টোকসের বাউন্সারে দিশেহারা শ্রীলঙ্কা
    এক পাশ থেকে আদিল রশিদের বিশাল টার্ন। আরেক পাশে বেন স্টোকসের শরীর তাক করা সব বাউন্সার। দ্বিমুখী আক্রমণের কোনো জবাব পেল না শ্রীলঙ্কা। শক্ত ভিতে দাঁড়িয়েও লঙ্কান ব্যাটিং হুড়মুড়িয়ে ভেঙে পড়ল এই দুজনের বোলিংয়ে।
  • দুর্দান্ত সেঞ্চুরিতে বেয়ারস্টোর ফেরা
    সময়টা ছিল বিরুদ্ধ। অ্যাঙ্কেলের চোটে ছিটকে গেলেন। বাইরে বসে দেখলেন তার বদলে আসা ক্রিকেটারের সেঞ্চুরি। ফিট হওয়ার পরও তাই ফিরে পেলেন না জায়গা। শেষ পর্যন্ত সুযোগটা মিলল আরেকজনের চোটে। খেলতে হলো এমন পজিশনে, যেখানে খেলেননি আগে। পারফরম্যান্স দিয়েই এই প্রতিকূল স্রোতকেই নিজের অনুকূলে নিয়ে এলেন জনি বেয়ারস্টো। ফেরার দিন রাঙালেন অসাধারণ সেঞ্চুরিতে।
  • ক্যান্ডিতে জিতে টেস্ট সিরিজ ইংল্যান্ডের
    আগের দিন শেষ বেলায় অ্যাঞ্জেলো ম্যাথিউসকে ফিরিয়ে জয় অনেকটা নিশ্চিত করে ফেলেছিল ইংল্যান্ড। পঞ্চম ও শেষ দিন বাকি তিন উইকেট সফরকারীরা তুলে নিল ২০ মিনিটে। ১৭ বছর পর শ্রীলঙ্কার মাটিতে জিতল সিরিজ।
  • ম্যাথিউসের লড়াই থামিয়ে জয় দেখছে ইংল্যান্ড
    সবার দৃষ্টি বড় পর্দায়, তৃতীয় আম্পায়ার জানাবেন রিভিউয়ের সিদ্ধান্ত। পর্দায় যা ফুটে উঠল, তা দেখে ইংলিশরা মাতল বাঁধনহারা উল্লাসে। হতাশায় মাথা নুইয়ে গেল অ্যাঞ্জেলো ম্যাথিউসের। বাঁচতে পারলেন না তিনি রিভিউ নিয়ে। ম্যাচের ভাগ্যও বুঝি নির্ধারিত হয়ে গেল অনেকটাই!
  • রুটের সেঞ্চুরি, দনাঞ্জয়ার ৬ উইকেট
    ইংলিশ ব্যাটিং আর লঙ্কান স্পিনের তুমুল লড়াই হলো ২২ গজে। জো রুটের দুর্দান্ত সেঞ্চুরি এগিয়ে নিল ইংল্যান্ডকে। আকিলা দনাঞ্জয়ার ৬ উইকেট ম্যাচে রাখল শ্রীলঙ্কাকেও। সব মিলিয়ে ম্যাচ দাঁড়িয়ে রোমাঞ্চকর মোড়ে।
  • রোশেনের ব্যাটে শ্রীলঙ্কার লিড
    সাবধানী ব্যাটিংয়ে ফিফটি করলেন দিমুখ করুনারত্নে। ধনাঞ্জয়া ডি সিলভার ফিফটিতে মিশে থাকল নান্দনিকতার ছোঁয়া। কিন্তু দুজনকেই পরে ছাপিয়ে গেলেন রোশেন সিলভা। ৮৫ রানের দুর্দান্ত এক ইনিংস খেলে শ্রীলঙ্কাকে এনে দিলেন লিড।
  • আবারও কারানের ব্যাটে উদ্ধার ইংল্যান্ড
    তার দলে নেওয়ার মূল কারণ ছিল বোলিং। সেই স্যাম কারান ব্যাট হাতে নিয়মিত পারফরম্যান্সে ইংল্যান্ড দলের জন্য হয়ে উঠেছেন আশীর্বাদ। দলের বিপর্যয়ে আরও একবার ত্রাতা হিসেবে আবির্ভূত হলেন তরুণ এই অলরাউন্ডার।
  • ব্যাটিং ব্যর্থতায় মেয়েদের আরেকটি হার
    প্রথম ছয় ব্যাটারের চারজনের বিদায় শূন্য রানে। দলের ব্যাটিংয়ের দুরবস্থা বোঝা যায় সহজেই। ব্যাটিং ব্যর্থতার চক্র থেকে বেরই হতে পারছে না বাংলাদেশের মেয়েরা। টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশ এবার হেরেছে ইংল্যান্ডের কাছে।
  • হেরাথের বিদায়ী টেস্টে ইংল্যান্ডের স্মরণীয় জয়
    চেষ্টার কমতি রাখলেন না রঙ্গনা হেরাথ, ক্যারিয়ারে শেষবার। কিন্তু পারলেন না রান আউট থেকে বাঁচতে। ম্যাচের সমাপ্তি, বর্ণাঢ্য ক্যারিয়ারের সমাপ্তি। বিদায়ী টেস্টে হেরাথকে জয় উপহার দিতে পারল না শ্রীলঙ্কা। বড় জয়ে ম্যাচটি স্মরণীয় করে রাখল ইংল্যান্ড।
  • জেনিংসের দুর্দান্ত সেঞ্চুরিতে শ্রীলঙ্কাকে ইংল্যান্ডের চ্যালেঞ্জ
    অ্যালেস্টার কুকের একজন সঙ্গী মিলছিল না দীর্ঘদিন ধরে। তার অবসরের পর ইংল্যান্ডের ওপেনিংয়ে দুজনই নড়বড়ে। তবে একজন অন্তত আশ্বাস দিলেন সমস্যা সমাধানের। অসাধারণ সেঞ্চুরিতে দলকে জয়ের মতো লিড এনে দিলেন কিটন জেনিংস।
  • ফোকসের সেঞ্চুরির পর মইনের স্পিন ঝলক
    দিনের শুরুতে ব্যাটিংয়ে ছিল ইংল্যান্ড। দিনের শেষেও তারা। সকালে বেন ফোকসের সেঞ্চুরির রেশ নিয়ে শেষ হয়েছে প্রথম ইনিংস। বিকেলে দুই ইংলিশ ওপেনার দেখিয়েছেন দৃঢ়তা। মাঝে ইংলিশদের স্পিনে নাকাল হয়েছে শ্রীলঙ্কা। তিন ইংলিশ স্পিনারই দারুণ বোলিং করেছেন, তবে উজ্জ্বলতম ছিলেন মইন আলি।
  • অভিষেকে ইংল্যান্ডের ত্রাতা ফোকস
    দলে জায়গা হয়েছে মূলত কিপিংয়ের কারণে। জনি বেয়ারস্টো ফিট থাকলে হয়তো একাদশেও মিলত না সুযোগ। সেই বেন ফোকস টেস্ট ক্রিকেটে প্রথম দিনটি রাঙালেন ব্যাটিং দিয়ে। দলকে উদ্ধার করলেন বিপর্যয় থেকে। রঙ্গনা হেরাথের বিদায়ী টেস্টের প্রথম দিনের নায়ক ফোকস।
  • রয় ঝড়ের পর রশিদ-ডেনলির স্পিন ভেল্কি
    টর্নেডো ইনিংসে শ্রীলঙ্কার বিপক্ষে একমাত্র টি-টোয়েন্টিতে দলকে লড়াইয়ের পুঁজি এনে দিলেন জেসন রয়। লেগ স্পিনে তিনটি বড় বাধা সরালেন আদিল রশিদ। তবে ৮ বছর পর আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার ম্যাচে সব আলো কেড়ে নিলেন জো ডেনলি। ব্যাটিংয়ে অবদান রাখার পর বোলিংয়েও নিজেকে মেলে ধরে ইংল্যান্ডকে এনে দিলেন সহজ জয়।  
  • সিরিজ হারিয়ে শ্রীলঙ্কার রেকর্ড গড়া জয়
    সিরিজের ফয়সালা হয়ে যাওয়ার পর বুঝি সম্বিত ফিরল লঙ্কানদের। ব্যাটসম্যানরা দলকে তুলে দিল রান পাহাড়ে। পেস-স্পিন মিলিয়ে বোলিংও হলো বিধ্বংসী। নিজেদের ওয়ানডে ইতিহাসে সবচেয়ে বড় পরাজয়ের তেতো স্বাদ পেল ইংল্যান্ড।
  • আরেকটি বৃষ্টি ভেজা জয়ে সিরিজ ইংল্যান্ডের
    গল্পটা সিরিজের আগের ম্যাচগুলোর মতোই। শ্রীলঙ্কার টপ ও মিডল অর্ডারের ব্যর্থতা। লোয়ার মিডল অর্ডারদের খানিকটা লড়াই। আবারও ইংলিশদের দাপুটে ব্যাটিং। যথারীতি বৃষ্টির হানা। ইংল্যান্ডের আরেকটি জয়। এই জয়ের সঙ্গে যোগ হয়েছে সিরিজ জয়।
  • রশিদের স্পিন ভেল্কির পর মর্গ্যানের ফিফটি
    আদিল রশিদ আর টম কারানের দারুণ বোলিংয়ে লক্ষ্যটা থাকলো হাতের নাগালে। জেসন রয়ের বিস্ফোরক ব্যাটিংয়ে উড়ন্ত সূচনা পাওয়ার পর বাকিটা ঠাণ্ডা মাথায় সারলেন ওয়েন মর্গ্যান। তৃতীয় ওয়ানডেতে শ্রীলঙ্কাকে সহজেই হারাল ইংল্যান্ড।
  • মালিঙ্গার ৫ উইকেট ছাপিয়ে মর্গ্যানের ৯২
    একের পর পর এক ইয়র্কার, স্লোয়ার, স্লোয়ার ইয়র্কার। বিভ্রান্ত, হতভম্ব প্রতিপক্ষ ব্যাটসম্যানরা। লাসিথ মালিঙ্গা যেন ফিরে গেলে গেলেন ক্যারিয়ারের সেরা সময়টায়। কিন্তু শ্রীলঙ্কার অভিজ্ঞ পেসার পুরোনো বলে জ্বলে ওঠার আগেই ওয়েন মর্গ্যান খেলেছেন দুর্দান্ত এক ইনিংস। অধিনায়কের সেই ইনিংসই শেষ পর্যন্ত ইংল্যান্ডকে এগিয়ে নিয়েছে জয়ের পথে। 
  • বৃষ্টিতে ভেসে গেল শ্রীলঙ্কা-ইংল্যান্ডের প্রথম ওয়ানডে
    বৃষ্টি থামার পর লম্বা সময় ধরে চেষ্টা করেও খেলার উপযোগী করা গেল না মাঠ। ডাম্বুলায় জয় হল বৃষ্টির। পরিত্যক্ত হল শ্রীলঙ্কা ও ইংল্যান্ডের মধ্যে প্রথম ওয়ানডে।
  • শ্রীলঙ্কা সফরের ইংল্যান্ড টেস্ট দলে ৩ নতুন মুখ
    ইংল্যান্ডের সফলতম ব্যাটসম্যান অ্যালেস্টার কুকের অবসরের পর প্রথম টেস্ট সিরিজের জন্য নির্বাচকরা ডেকেছেন দুই ওপেনার ররি বার্নস ও জো ডেনলি। শ্রীলঙ্কা সফরের ১৬ সদস্যের দলে আরেক নতুন মুখ পেসার অলিভার স্টোন।
  • ইংল্যান্ড ওয়ানডে দলে অলিভার স্টোন
    শ্রীলঙ্কা সফরে ইংল্যান্ডের ওয়ানডে দলে ডাক পেয়েছেন অলিভার স্টোন। ১৬ সদস্যের দলে একমাত্র নতুন মুখ এই পেসার।
  • ম্যাকগ্রাকে ছাড়িয়ে চূড়ায় অ্যান্ডারসন
    বোল্ড করে শুরু। বোল্ড করেই চূড়ায়! ২০০৩ সালে অভিষেক টেস্টে লর্ডসে জিম্বাবুয়ের মার্ক ভারমিউলেনকে বোল্ড করে শুরু হয়েছিল উইকেট শিকার অভিযান। মঙ্গলবার ওভালে মোহাম্মদ শামিকে বোল্ড করে পা রাখলেন সর্বোচ্চ উচ্চতায়। গ্লেন ম্যাকগ্রাকে ছাড়িয়ে টেস্ট ইতিহাসের সফলতম পেসার এখন জেমস অ্যান্ডারসন।
  • রাহুল, পান্তের প্রতিরোধ ভেঙে ইংল্যান্ডের দারুণ জয়
    আগের দিনের অমন শুরুর পর ভারতের ম্যাচ বাঁচানোর কাজটা ছিল ভীষণ কঠিন। তবে লোকেশ রাহুল ও রিশাব পান্তের দারুণ ব্যাটিংয়ে এক সময়ে জয়েরও আশা জাগিয়েছিল অতিথিরা। আদিল রশিদের স্পিনে শেষ পর্যন্ত অ্যালেস্টার কুকের বিদায়ী টেস্ট জয় দিয়ে রাঙিয়েছে ইংল্যান্ড।
  • কুক, রুটের সেঞ্চুরির পর বিপদে ভারত
    প্রথম ইনিংসে আশা জাগিয়েও তিন অঙ্কের দেখা পাননি অ্যালেস্টার কুক। দ্বিতীয় ইনিংসে তাকে ঠেকিয়ে রাখতে পারল না ভারত। বিদায়ী টেস্টে সেঞ্চুরি তুলে নিলেন কুক। তিন অঙ্কের দেখা পেলেন জো রুটও। তাদের ব্যাটে পঞ্চম টেস্টে জয়ের পথে ইংল্যান্ড।
  • জাদেজার দারুণ লড়াইয়েও পিছিয়ে ভারত
    অভিষেকে পঞ্চাশ ছোঁয়া ইনিংস খেললেন হনুমা বিহারি। টেল এন্ডারদের নিয়ে বুক চিতিয়ে লড়াই করলেন রবীন্দ্র জাদেজা। তবে পঞ্চম টেস্টে পিছিয়েই আছে ভারত। প্রথম ইনিংসে লিড নেওয়া ইংল্যান্ড এগোচ্ছে অ্যালেস্টার কুক ও জো রুটের ব্যাটে।
  • জেমস অ্যান্ডারসনের শাস্তি
    আম্পায়ারের সিদ্ধান্তে অসন্তোষ জানিয়ে শাস্তি পেয়েছেন জেমস অ্যান্ডারসন। একটি ডিমেরিট পয়েন্ট পেয়েছেন এই ইংলিশ পেসার।
  • শেষ বেলার উইকেটে চাপে ভারত
    টপ অর্ডারের দুই ব্যাটসম্যান লোকেশ রাহুল ও চেতেশ্বর পুজারার পর অধিনায়ক বিরাট কোহলিও ফিরেছেন থিতু হয়ে। ভালো শুরুর পর শেষ বেলায় দ্রুত উইকেট হারিয়ে ইংল্যান্ডের বিপক্ষে পঞ্চম টেস্টে চাপে পড়েছে ভারত।
  • ইশান্তের ছোবলে বিপদে ইংল্যান্ড
    টপ অর্ডারের কঠিন সংগ্রাম ভেসে যেতে বসেছে মিডল অর্ডারের ব্যর্থতায়। অ্যালেস্টার কুকের বিদায়ী টেস্টের প্রথম দিন শেষে চাপে ইংল্যান্ড। শেষ সেশনে ৬ উইকেট নিয়ে দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছে ভারত, যার নেতৃত্বে ছিলেন ইশান্ত শর্মা।
  • অবসরে যাচ্ছেন অ্যালেস্টার কুক
    কদিন বাদে শুরু হতে যাওয়া ভারতের বিপক্ষে সিরিজের পঞ্চম ও শেষ টেস্টের পর আন্তর্জাতিক ক্রিকেট থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন ইংল্যান্ডের অ্যালেস্টার কুক।
  • মইনের স্পিনে দারুণ জয়ে সিরিজ ইংল্যান্ডের
    বিরাট কোহলি বাধা হয়ে দাঁড়িয়েছিলেন আবারও। প্রতিরোধ গড়েছিলেন অজিঙ্কা রাহানে। কিন্তু এই দুজনের লড়াই শেষ হতেই যেন শেষ ভারতীয় ব্যাটিংয়ের দম। মইন আলির স্পিন ভেঙে দিল প্রতিপক্ষের মেরুদণ্ড। সঙ্গত ধরলেন পেসাররাও। দুর্দান্ত এক জয়ে ইংল্যান্ড নিশ্চিত করল সিরিজ জয়ও।
  • আবার ইংল্যান্ডকে টানলেন বাটলার-কারান
    টপ ও মিডল অর্ডারের টানা ব্যর্থতার সিরিজে ইংল্যান্ডকে বারবার উদ্ধার করেছে লোয়ার মিডল অর্ডার। সেটির পুনরাবৃত্তি আবারও। আবারও ব্যাট হাতে দাঁড়িয়ে গেলেন জস বাটলার। স্যাম কারানের ব্যাটে আরেকটি গুরুত্বপূর্ণ ইনিংস। ইংল্যান্ডের লিড এগোচ্ছে তাই আড়াইশর পথে।
  • পুজারার দুর্দান্ত সেঞ্চুরিতে ভারতের লিড
    চাপের মুখে দুর্দান্ত এক সেঞ্চুরি করলেন চেতেশ্বর পুজারা। শেষ দুই ব্যাটসম্যানকে নিয়ে যোগ করলেন ৭৮ রান। মইন আলির স্পিন ভেল্কি সামলে প্রথম ইনিংসে দলকে লিড এনে দিলেন ভারতের টপ অর্ডার এই ব্যাটসম্যান।
  • ২৯ বলে শূন্য করে রেকর্ড বইয়ে পান্ত
    মাত্র কদিন আগেই টেস্ট অভিষেকে দ্বিতীয় বলেই ছক্কা মেরে রানের খাতা খুলেছিলেন রিশাভ পান্ত। তরুণ ভারতীয় কিপার ব্যাটসম্যান এবার দেখলেন মুদ্রার উল্টো পিঠ। রান করতে পারেননি ২৯ বল খেলেও। আউট হয়ে নাম লিখিয়েছেন অনাকাঙ্ক্ষিত এক রেকর্ডে।
  • ইংল্যান্ডকে গুঁড়িয়ে দিল ভারত
    ট্রেন্ট ব্রিজ টেস্ট জিতে আত্মবিশ্বাসের তুঙ্গে থাকা ভারতের বোলাররা রোজ বৌলে প্রথম দিনই গুঁড়িয়ে দিল ইংল্যান্ডের প্রথম ইনিংস। শেষ বেলায় কঠিন সময়টা পার করে চতুর্থ টেস্টে অতিথিদের এগিয়ে রাখলেন দুই ওপেনার।
  • ট্রেন্ট ব্রিজে ভারতের বড় জয়
    আনুষ্ঠানিকতা সারতে বেশি সময় নেয়নি ভারত। মাত্র ১৭ বলের মধ্যে তুলে নিয়েছে ইংলিশদের শেষ উইকেট। তিন বিভাগেই নিজেদের মেলে ধরে ট্রেন্ট ব্রিজ টেস্টে বড় জয় পেয়েছে বিরাট কোহলির দল।
  • বুমরাহর নৈপুণ্যে জয়ের দুয়ারে ভারত
    আদিল রশিদের সঙ্গে জেমস অ্যান্ডারসন যখন জুটি বাঁধেন তখনও দিনের খেলা বাকি ৫.৪ ওভার। প্রবল চাপের মুখে সেই সময়টা নিরাপদে কাটিয়ে দেয় ইংল্যান্ডের দশম উইকেট জুটি। তাতে ম্যাচ গেছে পঞ্চম দিনে। তবে জাসপ্রিত বুমরাহর দারুণ বোলিংয়ে ট্রেন্ট ব্রিজ টেস্টে জেতার দ্বারপ্রান্তে পৌঁছে গেছে ভারত। 
  • কোহলির সেঞ্চুরিতে ইংল্যান্ডকে বিশাল লক্ষ্য দিল ভারত
    প্রথম ইনিংসে ৩ রানের জন্য সেঞ্চুরি না পাওয়া বিরাট কোহলি দ্বিতীয় ইনিংসে পৌঁছালেন তিন অঙ্কে। সিরিজে অধিনায়কের দ্বিতীয় সেঞ্চুরিতে ইংল্যান্ডকে বিশাল লক্ষ্য দিল ভারত। ম্যাচ বাঁচানোর কঠিন লড়াইয়ের শুরুটা খারাপ হয়নি স্বাগতিকদের।
  • এক সেশনে ইংল্যান্ডকে গুটিয়ে দিলেন পান্ডিয়া
    দ্বিতীয় দিনের শুরুটা ইংল্যান্ডের জন্য ছিল দারুণ। আগের দিন তিনশ পার হওয়া ভারতকে থামিয়ে দেয় সাড়ে তিনশ রানের আগেই। তবে হার্দিক পান্ডিয়ার ক্যারিয়ার সেরা বোলিংয়ে দ্রুতই ঘুরে দাঁড়ায় ভারত। এক সেশনেই গুঁড়িয়ে দেয় ইংলিশদের। দ্বিতীয় ইনিংসের ভালো ব্যাটিংয়ে তৃতীয় টেস্টে স্বাগতিকদের বড় লক্ষ্য দেওয়ার পথে বিরাট কোহলির দল।
  • কোহলির ৩ রানের আক্ষেপ
    লর্ডসে দাঁড়াতেই না পারা ভারত ঘুরে দাঁড়িয়েছে ট্রেন্ট ব্রিজ টেস্টে। যথারীতি সামনে থেকে দলকে টেনেছেন বিরাট কোহলি। তবে সফরে অতিথিদের ভালো দিনে তিন রানের আক্ষেপ নিয়ে ফিরেছেন অধিনায়ক।
  • তৃতীয় টেস্টের দলে নির্দোষ প্রমাণিত স্টোকস
    মারামারির ঘটনায় নির্দোষ প্রমাণিত হয়েছেন বেন স্টোকস। ভারতের বিপক্ষে তৃতীয় টেস্টে খেলতে দলের সঙ্গে যোগ দিবেন এই ইংলিশ অলরাউন্ডার।
  • লর্ডসে ভারতকে ইনিংস ব্যবধানে হারাল ইংল্যান্ড
    ইংল্যান্ডের ইনিংসের এক পর্যায়ে তেমন একটা সুইং পাচ্ছিলেন না ভারতের পেসাররা। মনে হচ্ছিল ব্যাটিংয়ের জন্য ভালোর দিকে লর্ডসের উইকেট। তবে ভারতের দ্বিতীয় ইনিংস শুরু হতেই দেখা মিলল সুইংয়ের। তাতে উড়ে গেল অতিথিদের শক্তিশালী ব্যাটিং লাইন আপ। অনায়াসে জিতল ইংলিশরা।
  • লর্ডসে অ্যান্ডারসনের একশ
    লর্ডসে সেঞ্চুরি করলেই নাম উঠে যায় বিখ্যাত অনার্স বোর্ডে। কত কত ব্যাটসম্যানের নাম খোদাই হয়ে আছে সেই বোর্ডে! তবে একটা জায়গায় কোনো সেঞ্চুরি ছিল না লর্ডসের। অনেক ইতিহাসের সাক্ষী থাকা মাঠে সেই শূন্যতা মেটালেন জিমি অ্যান্ডারসন। প্রথম বোলার হিসেবে পূরণ করেছেন ক্রিকেট তীর্থে উইকেটের শতক।
  • ওকসের সেঞ্চুরিতে ইংল্যান্ডের বড় লিড
    আদালতে বেন স্টোকসের শুনানি না চললে লর্ডস টেস্টে খেলাই হতো না ক্রিস ওকসের। হঠাৎ পাওয়া সুযোগ দুই হাতে কাজে লাগিয়েছেন এই অলরাউন্ডার। তার প্রথম টেস্ট সেঞ্চুরিতে দ্বিতীয় ম্যাচে সুবিধাজনক অবস্থানে ইংল্যান্ড।
  • অ্যান্ডারসনের সুইংয়ে বিধ্বস্ত ভারত
    ইংলিশদের সুইং বোলিংয়ের সামনে দাঁড়াতেই পারল না ভারতীয় ব্যাটসম্যানরা। সহায়ক কন্ডিশনে শুরু থেকে ভীতি ছড়ালেন জেমস অ্যান্ডারসন। দলে ফেরা ক্রিস ওকস দিলেন যোগ্য সঙ্গ। লর্ডস টেস্টের দ্বিতীয় দিন দ্রুত গুটিয়ে গেল ভারতের প্রথম ইনিংস।
  • ভেসে গেল লর্ডস টেস্টের প্রথম দিন
    লম্বা সময় অপেক্ষা করেও কোনো লাভ হয়নি। বৃষ্টিতে ভেসে গেছে লর্ডস টেস্টের প্রথম দিনের খেলা।
  • লর্ডস টেস্টের ইংল্যান্ড দলে পোপ
    ছন্দ হারিয়ে ইংল্যান্ডের টেস্ট দল থেকে বাদ পড়েছেন দাভিদ মালান। তার জায়গায় ভারতের বিপক্ষে লর্ডস টেস্টের দলে ডাক পেয়েছেন অলিভার পোপ।
  • কোহলিকে ছাপিয়ে শেষের নায়ক স্টোকস
    ভারতকে ডাকছিল ইতিহাস। বিরাট কোহলির সামনে সুযোগ ছিলো ইতিহাসের নায়ক হওয়ার। হলো না কিছুই। চতুর্থ সকালে দুর্দান্ত বোলিংয়ে শেষের ভাগ্য গড়ে দিলেন বেন স্টোকস। নিজেদের হাজারতম টেস্ট ইংল্যান্ড স্মরণীয় করে রাখল দারুণ জয়ে।
  • কোহলির ব্যাটে ইতিহাস গড়ার স্বপ্ন দেখছে ভারত
    উত্তেজনাপূর্ণ প্রথম দুই দিনের পর রোমাঞ্চে টইটম্বুর তৃতীয় দিন। উত্থান-পতন আর ব্যাট বলের তুমুল লড়াই শেষে ম্যাচ দাঁড়িয়ে রোমাঞ্চকর মোড়ে। যেখানে ইংল্যান্ডের জয়ের পথে দেয়াল হয়ে দাঁড়িয়ে বিরাট কোহলি। ভারতের স্বপ্নও বেঁচে কোহলির ব্যাটে। এশিয়ার প্রথম দল হিসেবে এজবাস্টনে টেস্ট জয়ের হাতছানি তাদের সামনে।
  • অতীতের দুঃস্বপ্ন চাপা দিয়ে কোহলির অসাধারণ ফেরা
    ৫ টেস্ট, ১৩৪ রান, গড় ১৩.৪০। ২০১৪ সালের ইংল্যান্ড সফরে বিরাট কোহলির পরিসংখ্যান। গত চার বছরে নিজেকে নিয়ে গেছেন অন্য উচ্চতায়। কিন্তু উজ্জ্বল ক্যারিয়ারে একমাত্র দাগ হয়ে ছিল ওই সংখ্যাগুলো। এবার প্রথম ইনিংসেই যেন মাটিচাপা দিলেন সেবারের বিভীষিকা। ইংলিশ পেসারদের সুইং বোলিংয়ে যখন কাঁপছে দল, ব্যাটিং মাস্টারক্লাস দেখিয়ে ভারতীয় অধিনায়ক খেললেন ক্যারিয়ারের অন্যতম সেরা ইনিংস।
  • প্রথম দিনে উজ্জ্বল অশ্বিন ও ভারত
    টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দল। কিন্তু ইংল্যান্ডে সিরিজ জয়ের স্বাদ নেই ৩২ বছর ধরে। ভারতের জন্য এবারের ইংল্যান্ড সফর সেই খরা কাটানোর চ্যালেঞ্জ। বড় পরীক্ষা রবিচন্দ্রন অশ্বিনের জন্যও। দেশের বাইরে আলো ছড়ানোর চ্যালেঞ্জ। সেই অভিযানের প্রথম দিনেই উজ্জ্বল অশ্বিন। শুরুটা তাই দারুণ হলো ভারতেরও।
  • রেকর্ড গড়ে ৬ হাজারে রুট
    মাইলফলক কড়া নাড়ছিল দরজায়। টেস্ট সিরিজের প্রথম দিনেই জো রুটের ব্যাটে খুলে গেল সেই দুয়ার। ৬ হাজার টেস্ট রানে পৌঁছে গেলেন ইংলিশ অধিনায়ক। গড়লেন দারুণ এক রেকর্ডও। অভিষক থেকে দ্রুততম সময়ে ৬ হাজার টেস্ট রান!
  • ভারতের বিপক্ষে প্রথম টেস্টের ইংল্যান্ড দলে রশিদ
    ভারতের বিপক্ষে প্রথম টেস্টের ইংল্যান্ড দলে ডাক পেয়েছেন লেগ স্পিনার আদিল রশিদ। স্বাগতিকদের ১৩ সদস্যের দলে নতুন মুখ পেসার জেমি পোর্টার।
  • ক্যারিয়ার সেরা রেটিংয়ে কোহলি, সেরা অবস্থানে রুট
    ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ দিয়ে প্রথম ওয়ানডে সিরিজ হারের স্বাদ পেয়েছেন অধিনায়ক বিরাট কোহলি। তবে ব্যাট হাতে যথারীতি ছিলেন সফল। সেই সাফল্য তাকে আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে এনে দিয়েছে ক্যারিয়ার সেরা রেটিং পয়েন্ট। একই সিরিজের সাফল্যে ক্যারিয়ার সেরা দ্বিতীয় স্থানে উঠে এসেছেন জো রুট।
  • রুটের রেকর্ড গড়া সেঞ্চুরিতে ভারতকে হারিয়ে সিরিজ ইংল্যান্ডের
    টি-টোয়েন্টি একাদশে জায়গা হারানো জো রুট উড়ছেন ওয়ানডেতে। টানা দুই ম্যাচে করেছেন অপরাজিত সেঞ্চুরি। টানা দুই জয়ে ভারতকে হারিয়ে সিরিজ ঘরে তুলেছে ইংল্যান্ড।
  • রুটের রেকর্ড ছোঁয়া সেঞ্চুরিতে ভারতকে হারাল ইংল্যান্ড
    রঙিন পোশাকে পারফরম্যান্স নিয়ে গুঞ্জনগুলো দারুণ সেঞ্চুরিতে থামিয়ে দিলেন জো রুট। স্পর্শ করলেন এক রেকর্ড। ব্যাটিং উইকেটে ভারতের শক্তিশালি ব্যাটিং লাইন আপের সামনে নিজেদের বোলিং সামর্থ্যের পরিচয় দিতে পারল ইংলিশ বোলার। এই ভারতকে হারাতে প্রয়োজন ছিল বিশেষ কিছু। ব্যাটে-বলে দারুণ পারফরম্যান্স দেখিয়েই জিতল ইংল্যান্ড।
  • ২৮ বছর বয়সেই ইংল্যান্ডের নির্বাচক জেমস টেইলর
    ব্যাটসম্যান হিসেবে ছিলেন দারুণ সম্ভাবনাময়। কিন্তু হৃদযন্ত্রের সমস্যায় ২৬ বছর বয়সেই বিদায় জানাতে হয়েছিল ক্রিকেটকে। তবে আবেগময় সেই বিদায়ের ২ বছর পর নতুন ভূমিকায় ইংল্যান্ডের ক্রিকেটে ফিরছেন জেমস টেইলর। নিযোগ পেয়েছেন ইংল্যান্ডের নতুন নির্বাচক হিসেবে।
  • কুলদীপের বোলিং জাদুর পর রোহিতের ঝড়ো সেঞ্চুরি
    ট্রেন্ট ব্রিজে ফিরে এল যেন দিন দশেক আগের ওল্ড ট্র্যাফোর্ড। সিরিজের প্রথম ওয়ানডেতে পড়ল প্রথম টি-টোয়েন্টির ছায়া। আবারও কুলদীপ যাদবের জাদুকরী বোলিংয়ে মিইয়ে গেল ইংল্যান্ডের বিস্ফোরক ব্যাটিং লাইন আপ। রান তাড়ায় এবারও অপরাজিত সেঞ্চুরি করলেন ভারতের একজন। বদলে গেল স্রেফ ব্যাটসম্যানটি। টি-টোয়েন্টিতে ছিলেন লোকেশ রাহুল, এবার রোহিত শর্মা।
  • রোহিতের রেকর্ড ছোঁয়া সেঞ্চুরিতে সিরিজ ভারতের
    ছোট মাঠ, দ্রুতগতির আউটফিল্ড। উইকেটে ঘাস আছে বটে, তবে বেশিরভাগই বাদামী। বল ব্যাটে এসেছে দারুণভাবে। আয়োজন ছিল রান উৎসবের, তাতে মেতে উঠেছিল দুই দলই। তবে সবাইকে ছাড়িয়ে গেছেন রোহিত শর্মা। দুর্দান্ত সেঞ্চুরিতে ছুঁয়েছেন রেকর্ড। সিরিজ নির্ধারণী ম্যাচে জিতিয়েছেন ভারতকে।
  • হেলসের ব্যাটে ভারতকে হারিয়ে সমতায় ইংল্যান্ড
    জয়ের জন্য শেষ ওভারে প্রয়োজন ১২ রান। বল হাতে ভুবনেশ্বর কুমার। আগের ৩ ওভারে দিয়েছেন কেবল ৭ রান, দেননি কোনো বাউন্ডারি। কিন্তু শেষ ওভারে প্রথম বলেই ছক্কায় বল হারালেন অ্যালেক্স হেলস। পরের বলে বাউন্ডারি। দারুণ খেলে দলকে টেনে নিয়েছিলেন হেলস, শেষ ওভারেও তিনিই নায়ক। ইংল্যান্ড ফিরল সিরিজে।
  • কুলদীপের বোলিং জাদুর পর রাহুলের ঝড়ো সেঞ্চুরি
    ইংল্যান্ডের বিস্ফোরক ব্যাটিং লাইনআপকে জাদুকরী বোলিংয়ে বিভ্রান্ত করলেন কুলদীপ যাদব। ইংলিশ বোলারদের পাত্তাই দিলেন না লোকেশ রাহুল। সীমিত ওভারের ক্রিকেটে অপ্রতিরোধ্য মনে হতে থাকা ইংল্যান্ডকে উড়িয়ে দিয়ে সফর শুরু করল ভারত।
  • ইংল্যান্ডের ওয়ানডে দলে ফিরলেন স্টোকস
    চোট কাটিয়ে ইংল্যান্ডের ওয়ানডে দলে ফিরেছেন বেন স্টোকস। জায়গা পেয়েছেন ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজের দলে। হ্যামস্ট্রিংয়ের চোটে পাকিস্তান ও অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজে ছিলেন না এই অলরাউন্ডার।
  • বাটলার ঝড়ে অস্ট্রেলিয়াকে হারাল ইংল্যান্ড
    শুরুতে ঝড় তুললেন জস বাটলার ও জেসন রয়। শেষ করলেন অ্যালেক্স হেলস। অস্ট্রেলিয়ার হয়ে একাই লড়লেন অ্যারন ফিঞ্চ। তাতে কমল কেবল ব্যবধান। আদিল রশিদের লেগ স্পিনে একমাত্র টি-টোয়েন্টিতে সহজেই জিতল ইংল্যান্ড।
  • বাটলারের অসাধারণ সেঞ্চুরিতে ইংল্যান্ডের ইতিহাস
    কাভার ফিল্ডারের পাশ দিয়ে বল যখন ছুটছে সীমানায়, মাঝ উইকেটে মুষ্ঠিবদ্ধ হাত বাতাসে ছুঁড়ে লাফিয়ে উঠলেন জস বাটলার। যেন ছুঁতে চাইলেন আকাশ। তার ওই শট, তার ইনিংসে নতুন উচ্চতা স্পর্শ করল আসলে ইংল্যান্ডের ক্রিকেটই। ওয়ানডে ইতিহাসের অন্যতম সেরা এক ইনিংস খেলে দলকে জেতালেন বাটলার। অস্ট্রেলিয়াকে হোয়াইটওয়াশ করল ইংল্যান্ড।
  • অস্ট্রেলিয়াকে আবারও উড়িয়ে দিল ইংল্যান্ড
    টপ অর্ডারে দুটি সেঞ্চুরি, দুটি শতরানের জুটি। তিনশ ছাড়ানো স্কোর। লড়াইয়ের চেষ্টা করেছিল অস্ট্রেলিয়া। কিন্তু এই ইংল্যান্ড যেন দুর্দমনীয়। আগ্রাসী ব্যাটিংয়ের প্রদর্শনীতে স্বাগতিকরা আরও একবার গুঁড়িয়ে দিল অস্ট্রেলিয়াকে।
  • অস্ট্রেলিয়াকে রেকর্ডে ভাসিয়ে ইংল্যান্ডের সিরিজ জয়
    ম্যাচের ফল নিয়ে কৌতুহল একরকম শেষ প্রথম ইনিংস শেষেই। ইংল্যান্ড যে গড়েছিল ওয়ানডে ইতিহাসের সর্বোচ্চ রানের রেকর্ড! তার পর কেবল দেখার ছিল অস্ট্রেলিয়া কতটা লড়াই করতে পারে। বিশ্ব চ্যাম্পিয়নরা ব্যর্থ সেখানেও। রেকর্ড রান তুলে ইংল্যান্ড জিতেছে রেকর্ড ব্যবধানে।
  • রয়-বাটলারের কাছে যথেষ্ট হলো না মার্শের সেঞ্চুরি
    জেসন রয়ের দুর্দান্ত সেঞ্চুরি। জস বাটলারের ব্যাটেও ঝড়। প্রথম ৫ জুটিতেই পঞ্চাশের রেকর্ড। যোগফলেও ইংল্যান্ডের রেকর্ড সংগ্রহ। তবে অসাধারণ ব্যাটিংয়ে সেটিকেও চ্যালেঞ্জ জানিয়েছিলেন শন মার্শ। আশা জাগিয়েছিলেন অভাবনীয় এক জয়ের। শেষ পর্যন্ত পারেননি মার্শ, পারেনি অস্ট্রেলিয়া। সিরিজ জয়ের পথে ইংল্যান্ড এগিয়েছে আরেক ধাপ।
  • অস্ট্রেলিয়ার লড়াই সামলে ইংল্যান্ডের জয়
    ধুমধাড়াক্কা ক্রিকেটের এই যুগে নিরাপদ নয় কোনো স্কোরই। বড় রান তাড়ার সেই দক্ষতাকে গত তিন বছরে নতুন উচ্চতায় তুলে নিয়েছে ইংল্যান্ড। তবে একটি দিনের জন্য হলেও যেন অতীতে ফিরে যাওয়া। মাঝারি রান তাড়ায়ও ইংলিশদের ভোগান্তি। জমল লড়াই। শেষ পর্যন্ত অবশ্য জয় তাদেরই। লড়াই করেও পেরে উঠল না অস্ট্রেলিয়া।
  • রোমাঞ্চকর রান উৎসবে ইংল্যান্ডকে হারিয়ে দিল স্কটল্যান্ড
    সাফইয়ান শরিফের দুর্দান্ত ইয়র্কার পায়ে লাগল মার্ক উডের। যেন একসঙ্গে আবেদন করল গোটা গ্যালারি! আম্পায়ারের আঙুল উঠতেই সেই গ্যালারিতে উচ্ছ্বাসের ঢেউ। বাঁধ ভাঙা আনন্দে দর্শকের অনেকে ছুটে গেলেন মাঠের ভেতরে। উপলক্ষ্যটাই এমন। রান উৎসবের রোমাঞ্চকর লড়াইয়ে স্কটল্যান্ড হারিয়ে দিয়েছে ইংল্যান্ডকে। স্কটিশদের ক্রিকেট ইতিহাসেই যা সেরা জয়গুলি একটি।
  • কোস্টা রিকাকে হারাল ইংল্যান্ড
    প্রথমার্ধে দলকে এগিয়ে নিলেন মার্কাস র‌্যাশফোর্ড। দ্বিতীয়ার্ধে ব্যবধান বাড়ালেন ড্যানি ওয়েলবেক। রাশিয়া বিশ্বকাপ সামনে রেখে খেলা প্রস্তুতি ম্যাচে কোস্টা রিকাকে ২-০ গোলে সহজেই হারাল ইংল্যান্ড।
  • পাকিস্তানকে তিন দিনেই উড়িয়ে দিল ইংল্যান্ড
    প্রথম ইনিংসের চেয়ে আরও ক্ষুরধার হলো ইংল্যান্ডের বোলিং। আর দুর্দশা বাড়লো পাকিস্তানী ব্যাটিংয়ের। ম্যাচ হলো তাই এক তরফা। তৃতীয় দিনেই ইনিংস ব্যবধানে জিতল ইংল্যান্ড। ড্রয়ে শেষ হলো দুই ম্যাচের সিরিজ।
  • পাকিস্তানের লড়াইয়েও ইংল্যান্ডের বড় লিড
    যেন বিন্দু বিন্দুতে সিন্ধু গড়ার চেষ্টা। ৪০ স্পর্শ করলেন ইংল্যান্ডের তিন ব্যাটসম্যান। আরও চার জন ছাড়ালেন ২০। কিন্তু কেউই যেতে পারেননি পঞ্চাশ পর্যন্ত। বড় ইনিংস নেই, খুব দাপুটে পারফরম্যান্সও নয়। বল হাতে লড়াই চালিয়ে গেছে পাকিস্তান। তবে ওই ছোট ছোট অবদানেই ইংল্যান্ডের রান পেরিয়েছে তিনশ, লিড পেরিয়ে গেছে ১২০।
  • পাকিস্তানকে গুঁড়িয়ে দিলেন ব্রড, অ্যান্ডারসন
    লর্ডস টেস্টের ব্যর্থতা ভুলে ঘুরে দাঁড়িয়েছে ইংল্যান্ড। স্টুয়ার্ট ব্রড, জেমস অ্যান্ডারসন ও ক্রিস ওকস ত্রয়ীর দারুণ বোলিংয়ে দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে দ্রুত গুটিয়ে যায় পাকিস্তান। দলের সেরা দুই ব্যাটসম্যান অ্যালেস্টার কুক ও জো রুটের ব্যাটে শক্ত ভিত পেয়েছে ইংলিশরা।
  • বোর্ডারকে ছাড়িয়ে নতুন উচ্চতায় কুক
    আগের টেস্টে ছুঁয়েছিলেন অ্যালান বোর্ডারকে। এবার গেলেন ছাড়িয়ে। টানা সবচেয়ে বেশি টেস্ট খেলার অসাধারণ রেকর্ড শুধুই নিজের করে নিলেন অ্যালেস্টার কুক।
  • চোট কাটিয়ে ইংল্যান্ড দলে প্লাঙ্কেট
    আঙুলের চোটে বিশ্ব একাদশের ম্যাচ থেকে ছিটকে গেছেন ওয়েন মর্গ্যান। তবে নির্বাচকদের আশা, অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের আগেই সেরে উঠবেন। অধিনায়ককে রেখেই তাই ঘোষণা করা হয়েছে অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে সিরিজের দল। যে দলে চোট কাটিয়ে ফিরেছেন পেসার লিয়াম প্লাঙ্কেট।
  • ইংল্যান্ড টেস্ট দলে ফিরলেন কিটন জেনিংস
    পাকিস্তানের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টের দল থেকে বাদ পড়েছেন মার্ক স্টোনম্যান। তার জায়গায় দলে ফিরেছেন আরেক ওপেনার কিটন জেনিংস।
  • লর্ডসে সহজেই জিতল পাকিস্তান
    আগের দিন ইনিংস ব্যবধানে পরাজয়ের চোখ রাঙানি এড়ানো ইংল্যান্ড চতুর্থ দিন গুটিয়ে গেল দ্রুত। ছোট লক্ষ্য তাড়ায় বেগ পেতে হয়নি পাকিস্তানকে। মোহাম্মদ আব্বাসের দারুণ বোলিংয়ে চার দিনেই লর্ডস টেস্ট জিতেছে সরফরাজ আহমেদের দল।
  • বাটলার-বেসের ব্যাটে ইনিংস হারের শঙ্কা এড়াল ইংল্যান্ড
    চা-বিরতির সময় ম্যাচ মনে হচ্ছিল সমাপ্তি পথে। ইংল্যন্ডের সামনে ইনিংস হারের চোখ রাঙানি। তিন দিনেই জয়ের পথে ছিল পাকিস্তান। কিন্তু জস বাটলার ও ডমিনিক বেসের ব্যাটিং দৃঢ়তায় দুর্দান্ত শেষ সেশন কাটিয়েছে ইংল্যান্ড। ইনিংস হারের শঙ্কা এড়িয়ে নিয়েছে লিড।
  • বড় লিড নিয়ে নিয়্ন্ত্রণে পাকিস্তান
    সেঞ্চুরি তো বহুদূর, ৭০ রানও করতে পারেননি কেউ। তবে পঞ্চাশ ছুঁয়েছেন চার জন। সঙ্গে আরও টুকটাক অবদান কজনের। পাকিস্তানের ইনিংস যেন ‘দশে মিলে করি কাজ’-এর উদাহরণ। সবার ছোট ছোট অবদানেই দল পৌঁছেছে শক্ত অবস্থানে। নিয়েছে বড় লিড।
  • কুকের রেকর্ডের দিন রাঙালেন আব্বাস-হাসান
    অবিশ্বাস্য ধারাবাহিকতার প্রতিদান অসাধারণ মাইলফলকে। টানা সবচেয়ে বেশি টেস্ট খেলার রেকর্ড স্পর্শ করলেন অ্যালেস্টার কুক। রেকর্ডের দিনে ব্যাট হাতেও তিনি উজ্জ্বল। তবে লড়াইয়ে সঙ্গী পেলেন না তেমন কাউকে। ইংলিশ ওপেনারকে ছাপিয়ে প্রথম দিনের নায়ক দুই পাকিস্তানী পেসার মোহাম্মদ আব্বাস ও হাসান আলি।
  • বোর্ডারের সেই অবিশ্বাস্য রেকর্ড ছুঁলেন কুক
    বিস্ময়ের চূড়া স্পর্শ করে ক্রিকেটের যে কটি রেকর্ড, তার মধ্যে অন্যতম অ্যালান বোর্ডারের একটি কীর্তি। সাবেক অস্ট্রেলিয়া অধিনায়ক খেলেছিলেন টানা ১৫৩ টেস্ট! অবিশ্বাস্য সেই রেকর্ড দীর্ঘদিন ছিল সবার ধরাছোঁয়ার বাইরে। অবশেষে সেটির নাগাল পেলেন অ্যালেস্টার কুক। ছুঁলেন সেই রেকর্ড।
  • ইংল্যান্ড টেস্ট দলে নতুন মুখ ডমিনিক বেস, ফিরলেন বাটলার
    পাকিস্তানের বিপক্ষে ইংল্যান্ডের প্রথম টেস্টের দলে ডাক পেয়েছেন আন্তর্জাতিক ক্রিকেটে নতুন মুখ ডমিনিক বেস। দলে ফিরেছেন চলতি মৌসুমে কোনো প্রথম শ্রেণির ম্যাচ না খেলা জস বাটলার।
  • সোধি বীরত্বে সিরিজ জিতল নিউ জিল্যান্ড
    দিনের শুরুটা কী দুর্দান্ত ছিল ইংল্যান্ডের। প্রথম দুই বলে তুলে নিয়েছিল দুই উইকেট। তবে টেলএন্ডার ব্যাটসম্যানদের প্রতিরোধে শেষটা ছিল জো রুটদের জন্য হতাশার। ইশ সোধি ও নিল ওয়েগনারের দৃঢ়তায় ক্রাইস্টচার্চ টেস্ট ড্র করেছে নিউ জিল্যান্ড।
  • ম্যাচ বাঁচানোর লড়াইয়ে নিউ জিল্যান্ড
    চতুর্থ দিন ইংল্যান্ডকে হতাশ করেছেন নিউ জিল্যান্ডের দুই ওপেনার। ৩৮২ রানের কঠিন লক্ষ্য তাড়ায় মাটি কামড়ে উইকেটে পড়ে আছেন টম ল্যাথাম ও জিত রাভাল।
  • বড় লক্ষ্য দেওয়ার পথে ইংল্যান্ড
    দারুণ লড়াই করলেন নিউ জিল্যান্ডের টেলএন্ডাররা। তবে স্টুয়ার্ট ব্রড ও জেমস অ্যান্ডারসনের চমৎকার বোলিংয়ে লিড পেল ইংল্যান্ড। দ্বিতীয় ইনিংসের দায়িত্বশীল ব্যাটিংয়ে ক্রাইস্টচার্চ টেস্টে স্বাগতিকদের বড় লক্ষ্য দেওয়ার পথে এগিয়ে গেছে জো রুটের দল।
  • ব্রড, অ্যান্ডারসনের ছোবলের পর ওয়াটলিংয়ের লড়াই
    জনি বেয়ারস্টোর পঞ্চম সেঞ্চুরিতে তিনশ ছাড়ানো ইংল্যান্ড ভালো অবস্থানে আছে ক্রাইস্টচার্চ টেস্টে। স্টুয়ার্ট ব্রড ও জেমস অ্যান্ডারসনের দারুণ বোলিংয়ে বিপাক পড়া নিউ জিল্যান্ড লড়ছে বিজে ওয়াটলিংয়ের দৃঢ়তায়।
  • বোল্ট-সাউদির তোপের পর বেয়ারস্টোর প্রতিরোধ
    ৫৮ রানে গুটিয়ে যাওয়ার স্মৃতি এখনও টাটকা। ইংলিশদের আবারও বিপাকে ফেলেছিলেন টিম সাউদি ও ট্রেন্ট বোল্ট। তবে অসাধারণ ব্যাটিংয়ে দলকে সেই বিপর্যয় থেকে উদ্ধার করেছেন জনি বেয়ারস্টো।
  • ইংল্যান্ডকে ইনিংস ব্যবধানে হারাল নিউ জিল্যান্ড
    প্রথম ইনিংসে মাত্র ৫৮ রানে গুটিয়ে যাওয়া ইংল্যান্ড দারুণ লড়াই করল দ্বিতীয় ইনিংসে। কিন্তু ট্রেন্ট বোল্ট, নিল ওয়েগনার ও টড অ্যাস্টলের দাপুটে বোলিংয়ে প্রথম টেস্ট ইনিংস ব্যবধানে জিতেছে নিউ জিল্যান্ড।
  • নিকোলসের সেঞ্চুরির পর বোল্টের ছোবল
    বৃষ্টিময় দুটি দিন শেষে আলোকিত অকল্যান্ড। মাঠের পারফরম্যান্সেও আবার আলো ছড়াল নিউ জিল্যান্ড। হেনরি নিকোলসের ক্যারিয়ার সেরা ইনিংসে বাড়ল লিড। ট্রেন্ট বোল্টের দুটি ছোবলে বাড়ল ইংলিশদের বিপদ। ম্যাচের লাগাম তাই কিউইদের হাতে।
  • অকল্যান্ড টেস্টের তৃতীয় দিনেও বৃষ্টির হানা
    ম্যাচের প্রথম দিনের সেই সুখস্মৃতি এখন নিউ জিল্যান্ডের কাছে মনে হতে পারে সুদূর অতীত। নিজ দেশের আবহাওয়াই হয়ে দাঁড়িয়েছে নিজেদের শত্রু। টানা দুই দিন লিড বাড়ানোর অগ্রযাত্রায় বাধা হয়ে দাঁড়াল বৃ্ষ্টি।
  • বৃষ্টির আগে উইলিয়ামসনের রেকর্ড গড়া সেঞ্চুরি
    মাইলফলক ছিল হাতের নাগালেই। সকালে কাঙ্ক্ষিত সেই ঠিকানায় পৌঁছে গেলেন কেন উইলিয়ামসন। গড়লেন নিউ জিল্যান্ডের হয়ে সবচেয়ে বেশি টেস্ট সেঞ্চুরির রেকর্ড। তবে সারা দিনের প্রাপ্তি বলতে ওটুকুই। বৃষ্টি যে খেলাই হতে দিল না সেভাবে!
  • বোল্ট-সাউদির সুইংয়ে ৫৮ রানে অলআউট ইংল্যান্ড
    অনুকূল কন্ডিশনে অসাধারণ সুইং বোলিংয়ের পসরা সাজিয়ে বসলেন ট্রেন্ট বোল্ট ও টিম সাউদি। গোলাপি বলে তাদের দারুণ সব ডেলিভারির জবাব খুঁজে পেল না ইংল্যান্ড। দিবা-রাত্রির টেস্টের প্রথম সেশনেই ৫৮ রানে গুটিয়ে গেল জো রুটের দল।
  • বেয়ারস্টো ঝড়ে সিরিজ ইংল্যান্ডের
    টানা দুই ম্যাচে সেঞ্চুরি করলেন জনি বেয়ারস্টো। পেলেন দুই রকমের স্বাদ। আগের ম্যাচে হেরেছিল ইংল্যান্ড। এবার তার ঝড়ো সেঞ্চুরিতে উড়ে গেল নিউ জিল্যান্ড।
  • রোমাঞ্চকর ম্যাচে জিতে এগিয়ে ইংল্যান্ড
    সামনে থেকে নেতৃত্ব দিলেন কেন উইলিয়ামসন। দারুণ এক সেঞ্চুরি করলেন নিউ জিল্যান্ড অধিনায়ক। কিন্তু তাকে মাঠ ছাড়তে হল হারের হতাশায়। রোমাঞ্চকর ম্যাচে নাটকীয় জয় তুলে নিয়েছে ইংল্যান্ড।
  • ব্যাটে-বলে-ফিল্ডিংয়ে ইংল্যান্ডের নায়ক স্টোকস
    কদিন আগেও ছিলেন তিনি খলনায়ক। মাঠের বাইরে মারামারির ঘটনায় ছিলেন বিতর্কের কেন্দ্রে। পুলিশের অভিযোগের খড়গ ঝুলছে এখনও। তবে মাঠে সেই বেন স্টোকসই ইংল্যান্ডের নায়ক। ফেরার পর দ্বিতীয় ম্যাচেই দুর্দান্ত অলরাউন্ড পারফরম্যান্সে জেতালেন দলকে।
  • টেইলরের সেঞ্চুরির পর স্যান্টনারের ঝড়
    বিপর্যয়ে নেমে দুর্দান্ত এক সেঞ্চুরি উপহার দিলেন রস টেইলর। টম ল্যাথামের সঙ্গে গড়ে তুললেন বড় জুটি। শেষ দিকে ঝড় তুলে সময়ের দাবি মেটালেন মিচেল স্যান্টনার। ম্যাচের লাগাম অনেকবার হাতবদল হওয়ার উত্তেজনাপূর্ণ ম্যাচে ইংল্যান্ডকে হারাল নিউ জিল্যান্ড।
  • রোমাঞ্চকর লড়াই জিতেও বাদ ইংল্যান্ড
    অধিনায়ক ওয়েন মর্গ্যানের ফিফটিতে রোমাঞ্চকর লড়াইয়ে নাটকীয় জয় পেল ইংল্যান্ড। অতিথিদের সঙ্গে পেরে না উঠলেও দ্বিতীয় দল হিসেবে ফাইনাল নিশ্চিত করেছে নিউ জিল্যান্ড। 
  • উইলিয়ামসনের ব্যাটে নিউ জিল্যান্ডের জয়
    টি-টোয়েন্টিতে সময়টা ভালো কাটছিল না কেন উইলিয়ামসনের। সাবেক ক্রিকেটারদের প্রবল সমালোচনার মুখে পড়েছিলেন নিউ জিল্যান্ড অধিনায়ক। দারুণ এক ইনিংসে যেন সব সমালোচনার জবাব দিলেন উইলিয়ামসন। তার ঝড়ো ফিফটিতে ইংল্যান্ডকে হারাল নিউ জিল্যান্ড।
  • ইংল্যান্ডকে উড়িয়ে ফাইনালে অস্ট্রেলিয়া
    ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের তৃতীয় ম্যাচে ইংল্যান্ডকে উড়িয়ে দিয়ে সবার আগে ফাইনাল নিশ্চিত করেছে অস্ট্রেলিয়া।
  • ম্যাক্সওয়েল ঝড়ে ইংল্যান্ডকে হারাল অস্ট্রেলিয়া
    ক্যারিয়ার সেরা বোলিংয়ে ইংল্যান্ডকে থামালেন দেড়শ রানে। সেই রান তাড়ায় অপরাজিত সেঞ্চুরিতে জেতালেন দলকে। ম্যাক্সওয়েলের কাছে হেরে গেল ইংল্যান্ড।
  • কারানের নৈপুণ্যে অস্ট্রেলিয়াকে হারাল ইংল্যান্ড
    অস্ট্রেলিয়ার নতুন মাঠে শোনা গেল নতুন তারকার পদধ্বনি। পার্থ স্টেডিয়ামের প্রথম আন্তর্জাতিক ম্যাচে দেখা গেল তরুণ টম কারানের বোলিং দ্যুতি। তার পাঁচ উইকেটে অস্ট্রেলিয়ার বিপক্ষে রোমাঞ্চকর ম্যাচে দারুণ জয় পেল ইংল্যান্ড।
  • আফিফের অলরাউন্ড নৈপুণ্যে পঞ্চমের লড়াইয়ে বাংলাদেশ
    গ্রুপ পর্বে ইংল্যান্ডের কাছে পাত্তাই পায়নি বাংলাদেশ। স্থান নির্ধারণী ম্যাচে সেই ইংলিশদেরই অনায়াসে হারিয়ে পঞ্চম স্থানের লড়াইয়ে টিকে থাকল বাংলাদেশ।
  • হেডের ব্যাটে অস্ট্রেলিয়ার জয়
    অ্যাডিলেড ওভালের উইকেটে এমনিতে একটু সুবিধা পেয়ে থাকেন বোলাররা। আবহাওয়ার জন্য তারা পেলেন বাড়তি সুবিধা। তবে ৯৬ রানের দারুণ ইনিংসে ব্যবধান গড়ে দিলেন ট্রাভিস হেড। অস্ট্রেলিয়া পেল সিরিজে প্রথম জয়।
  • বাটলারের ঝড়ো সেঞ্চুরিতে সিরিজ ইংল্যান্ডের
    সাদা পোশাকে বিবর্ণ ইংল্যান্ড দারুণ উজ্জ্বল রঙিন পোশাকে। প্রথম তিন টেস্টেই অ্যাশেজ জয় নিশ্চিত করেছিল অস্ট্রেলিয়া। একইভাবে ইংল্যান্ড ওয়ানডে সিরিজ জয় নিশ্চিত করে ফেলল প্রথম তিন ম্যাচেই।
  • ইংল্যান্ডের জয়ে উজ্জ্বল ‘অলরাউন্ডার’ রুট
    অ্যারন ফিঞ্চের আরেকটি সেঞ্চুরি। মিচেল স্টার্কের চার উইকেট। ব্যক্তিগত পারফরম্যান্সে ব্যাটে-বলে দুজন ম্যাচের সেরা। কিন্তু বিবর্ণ তাদের সতীর্থদের প্রায় সবাই। ‘দশে মিলি করি কাজ’-এর আদর্শ উদাহরণ দেখিয়ে ম্যাচ জিতে নিল ইংল্যান্ড। অনেকের অবদানেও একটু বেশি উজ্জ্বল জো রুট।
  • ইংলিশদের কাছে পাত্তাই পেল না বাংলাদেশের যুবারা
    প্রথম দুই ম্যাচে ছোট দুই দলের বিপক্ষে এসেছিল জয়। কিন্তু বড় দলের বিপক্ষে বড় ব্যবধানেই হারল বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। যুব বিশ্বকাপে গ্রুপ পর্বের শেষ ম্যাচে ইংল্যান্ড অনূর্ধ্ব-১৯ দলের সঙ্গে লড়াই করতেও পারল না বাংলাদেশের যুবারা।
  • পুলিশি তদন্তে মারপিটের দায়ে অভিযুক্ত স্টোকস
    মাঠের বাইরের ঝামেলা থেকে সহসাই মুক্তি পাচ্ছেন না বেন স্টোকস। তদন্ত শেষে বেন স্টোকসের বিরুদ্ধে মারপিটের দায়ে অভিযোগ দায়ের করেছে ক্রাউন প্রসিকিউশন সার্ভিস (সিপিএস)। ইংলিশ অলরাউন্ডারের সঙ্গে ঘটনায় অভিযুক্ত হয়েছেন আরও দুই ব্যক্তি।
  • রয়ের রেকর্ড গড়া সেঞ্চুরিতে অস্ট্রেলিয়াকে হারাল ইংল্যান্ড
    অ্যাশেজ টেস্ট সিরিজের ব্যর্থতা ভুলে ওয়ানডে সিরিজে দারুণ সূচনা করেছে ইংল্যান্ড। জেসন রয়ের রেকর্ড গড়া সেঞ্চুরিতে প্রথম ওয়ানডেতে অস্ট্রেলিয়াকে হারিয়েছে ওয়েন মর্গানের দল। বিফলে গেছে অ্যারন ফিঞ্চের সেঞ্চুরি।
  • ইংল্যান্ড দলে টিকে গেলেন স্টোনম্যান-ভিন্স
    খড়গের নিচে ছিলেন মার্ক স্টোনম্যান ও জেমস ভিন্স। এবারের অ্যাশেজে দুই টপ অর্ডারের পারফরম্যান্সই ছিল হতাশাজনক। কিন্তু কোপটা পড়ল যার ওপর, তিনি অ্যাশেজে একটি ম্যাচও খেলার সুযোগ পাননি। না খেলেই বাদ পড়েছেন গ্যারি ব্যালান্স।
  • ইংল্যান্ডকে উড়িয়ে অস্ট্রেলিয়ার উৎসব
    হাসপাতালের বিছানা থেকে উঠে এসে লড়াই করছিলেন জো রুট। কিন্তু শেষ পর্যন্ত পেরে উঠলেন না অসুস্থতার সঙ্গে। ভেঙে গেল ইংল্যান্ডের প্রতিরোধও। ইনিংস ব্যবধানের জয়ে অ্যাশেজ ফিরিয়ে আনার উৎসবে মাতল অস্ট্রেলিয়া।
  • মার্শ ভাইদের সেঞ্চুরির পর বিপদে ইংল্যান্ড
    সিডনির কোনো কোনো জায়গায় তাপমাত্রা ছুঁয়েছে ৪৭.৩ ডিগ্রি। সেই ১৯৩৯ সালের পর এতটা উত্তপ্ত হয়নি সিডনি। সেই উত্তাপ সবচেয়ে বেশি টের পেল যেন ইংলিশরা। উসমান খাওয়াজার পর সেঞ্চুরি করলেন শন ও মিচেল মার্শ। বোলিং দৈন্যর পর ব্যাটিংয়ে নেমেও দুর্দশা ইংল্যান্ডের।