• ‘কেউ ব্ল্যাক লাইভস ম্যাটার ভোলেনি’, হোল্ডিংকে আর্চার
    ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলনের প্রতি সংহতি জানাতে ম্যাচ শুরুর আগে খেলোয়াড়দের হাঁটু গেড়ে বসা বন্ধ করে দেওয়ায় কদিন আগে ইসিবির সমালোচনা করেন মাইকেল হোল্ডিং। ক্যারিবিয়ান কিংবদন্তিকে আশ্বস্ত করে জফ্রা আর্চার জানালেন, বিশ্বজুড়ে চলা এই আন্দোলন ভুলে যায়নি ইংল্যান্ডের ক্রিকেট।
  • টি-টোয়েন্টি ও ওয়ানডে দলে ফিরলেন বাটলার-আর্চার
    দেশের মাটিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি ও ওয়ানডে সিরিজের দলে ফিরেছেন জস বাটলার, জফ্রা আর্চার ও মার্ক উড। টি-টোয়েন্টি দলে আগের মতোই নেই ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক জো রুট।
  • তৃতীয় টেস্টের দলে ফিরলেন আর্চার-অ্যান্ডারসন-উড
    এই যাত্রায় কমের ওপর দিয়ে বেঁচে যাওয়া জফ্রা আর্চার অনুমিতভাবে জায়গা পেয়েছেন তৃতীয় টেস্টের দলে। বিশ্রাম কাটিয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে শেষ ম্যাচের দলে ফিরেছেন জেমস অ্যান্ডারসন ও মার্ক উড।
  • আর্চারের পাশে সবাইকে চান হোল্ডার
    মাঠের লড়াইয়ে এখন প্রবল প্রতিপক্ষ জেসন হোল্ডার ও জফ্রা আর্চার। তবে লড়াই তো একটা চলছে মাঠের বাইরেও, যা ক্রিকেট ছাপিয়ে ছুঁয়ে যায় জীবনের সীমানা। বর্ণবাদের বিরুদ্ধে লড়াইয়ে এক কাতারেই সামিল দুজন। বিশ্ব ক্রিকেটের স্বার্থেই আর্চারের পাশে থাকা উচিত সবার, বলছেন হোল্ডার।
  • আইসোলেশনেও বর্ণবাদের শিকার আর্চার
    আইসোলেশনে থাকার সময়ও বর্ণবাদী আচরণের শিকার বলে অভিযোগ করলেন জফ্রা আর্চার। ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ডকে (ইসিবি) তিনি জানিয়েছেন সামাজিক যোগাযোগ মাধ্যমে হেনস্তা হওয়ার কথা।
  • দলে যোগ দেওয়ার অনুমতি পেলেন আর্চার
    ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তৃতীয় টেস্টের জন্য ইংল্যান্ড দলের সঙ্গে যোগ দেওয়ার অনুমতি পেয়েছেন জফ্রা আর্চার। দুইবার করোনাভাইরাস পরীক্ষার ফলাফল নেগেটিভ হওয়ার পর সতীর্থদের মাঝে ফিরতে পারছেন এই পেসার।
  • আর্চারের ভুল দেখে সতর্ক অস্ট্রেলিয়া
    জফ্রা আর্চারের ভুলকে সবার জন্য উদাহরণ হিসেবে দেখছেন অস্ট্রেলিয়ান পেসার জশ হেইজেলউড। তিনি জানিয়েছেন, ‘বায়ো-সিকিউর’ নিয়ম ভাঙার মতো ঝুঁকিপূর্ণ ভুল করতে নারাজ অস্ট্রেলিয়া দলের সবাই।
  • জরিমানা দিয়ে পার পেলেন আর্চার
    হতে পারত বড় শাস্তি। শেষ পর্যন্ত অবশ্য অল্পতেই পার পেলেন জফ্রা আর্চার। ‘বায়ো-সিকিউর’ বিধি ভঙ্গ করায় জরিমানা করা হয়েছে ইংল্যান্ডের এই পেসারকে। পাশাপাশি লিখিতভাবে করা হয়েছে সতর্ক।
  • আর্চারের পাশে দাঁড়ানো উচিত আমাদের: স্টোকস
    দল মাঠে লড়ছে, কিন্তু জফ্রা আর্চার আটকে আছেন একটি কক্ষে। এমন কঠিন সময় নিজেকে একা অনুভব করতেই পারেন তিনি। কোয়ারেন্টিনে থাকা এই পেসার কিসের মধ্য দিয়ে যাচ্ছেন, বেশ বুঝতে পারছেন বেন স্টোকস। ইংলিশ এই অলরাউন্ডার মনে করেন, এই সময়ে সবার আর্চারের পাশে থাকা উচিত।
  • তৃতীয় টেস্টেও বাদ পড়তে পারেন আর্চার: ভন
    ‘বায়ো-সিকিউর’ বিধি ভাঙা জফ্রা আর্চারের জন্য হয়তো সিরিজই শেষ হয়ে গেছে বলে মনে করছেন মাইকেল ভন। ইংল্যান্ডের সাবেক এই অধিনায়কের ধারণা, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তৃতীয় টেস্টে আর্চারের খেলার পথ খুব কঠিন।
  • আর্চারকে ম্যান্ডেলার উদাহরণ দিলেন হোল্ডিং
    ‘বায়ো-সিকিউর’ বিধি ভঙ্গ করায় ইংল্যান্ড দল থেকে বাদ পড়া পেসার জফ্রা আর্চারের প্রতি কোনো সহানুভূতি নেই মাইকেল হোল্ডিংয়ের। ওয়েস্ট ইন্ডিজের পেস কিংবদন্তি ও জনপ্রিয় এই ধারাভাষ্যকার বলছেন, কোনো ভুল না করেই নেলসন ম্যান্ডেলা ২৭ বছর জেলে কাটাতে পারলে লোকে সামান্য ত্যাগ কেন করতে পারে না!
  • আর্চারের ভুলে ক্ষতি হতে পারত ‘কোটি কোটি পাউন্ড’
    এত সতর্কতা, এত এত পরিকল্পনা, সুনিপুন আয়োজনের অক্লান্ত প্রচেষ্টা, সবকিছু এখন শঙ্কায়। ইংল্যান্ডের ছেলেদের জাতীয় দলের ব্যবস্থাপনা পরিচালক ও সাবেক স্পিনার অ্যাশলি জাইলস বলছেন, জফ্রা আর্চারের ভুলে ভেস্তে যেতে পারত বোর্ডের সব আয়োজন। হতে পারত বিশাল আর্থিক ক্ষতি।
  • ‘নির্বোধ’ আর্চারের সমালোচনায় আথারটন
    ‘বায়ো-সিকিউর’ বিধি ভেঙে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় টেস্টের দল থেকে বাদ পড়া জফ্রা আর্চারের কড়া সমালোচনা করেছেন মাইক আথারটন। ইংল্যান্ডের সাবেক এই অধিনায়কের মতে, ‘নির্বোধের মতো’ কাজ করেছেন আর্চার।
  • বিধি ভেঙে দল থেকে বাদ আর্চার
    সিরিজ বাঁচানোর লড়াই শুরুর আগেই বড় একটা ধাক্কা হজম করল ইংল্যান্ড। ‘বায়ো-সিকিউর’ বিধি ভঙ্গ করায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় টেস্টের দল থেকে বাদ দেওয়া হয়েছে পেসার জফ্রা আর্চারকে।
  • আর্চারের তোপ সামলে উইন্ডিজের দারুণ জয়
    ক্রিকেট তার সব নাটকীয়তা নিয়ে হাজির হলো সাউথ্যাম্পটন টেস্টের শেষ দিনে। ব্যাট হাতে ২৩ রানের ছোট্ট কিন্তু গুরুত্বপূর্ণ ইনিংস খেলার পর বল হাতে ক্যারিবিয়ানদের কাঁপিয়ে দিলেন জফ্রা আর্চার। তার তোপ সামলে দলকে কক্ষপথে ফেরালেন জার্মেইন ব্ল্যাকউড। এই মিডল-অর্ডার ব্যাটসম্যানের দারুণ ইনিংসে চ্যালেঞ্জিং রান তাড়ায় জয় তুলে নিল ওয়েস্ট ইন্ডিজ।
  • অপেক্ষা বাড়ল মইন-বেয়ারস্টোর
    ইংল্যান্ড টেস্ট দলে ফেরার পথে অপেক্ষা বাড়ল অফ স্পিনিং অলরাউন্ডার মইন আলি ও কিপার-ব্যাটসম্যান জনি বেয়ারস্টোর। দলে ফিরেছেন ওপেনার ররি বার্নস ও পেসার জফ্রা আর্চার।
  • পাকিস্তানের বড় হুমকি আর্চার: ইউনিস
    টেস্ট ইতিহাসের অন্যতম দুই সেরা পেসার জেমস অ্যান্ডারসন, স্টুয়ার্ট ব্রড আছেন ইংল্যান্ড দলে। তবে পাকিস্তানের ভয় জফ্রা আর্চারকে নিয়ে। দলটির নতুন ব্যাটিং কোচ ইউনিস খান মনে করছেন, ইংল্যান্ডে তাদের জন্য সবচেয়ে বড় হুমকি হবেন এই পেসার।
  • ‘সিরিজ চলার সময় আর্চারের সঙ্গে কোনো বন্ধুত্ব নয়’
    জন্ম বার্বাডোজে। অনূর্ধ্ব-১৯ পর্যায়ে খেলেছেন ওয়েস্ট ইন্ডিজের হয়ে। স্বাভাবিকভাবেই জফ্রা আর্চারের বন্ধু আছে ক্যারিবিয়ান দলে। সেটাই ফুটে উঠল ওয়েস্ট ইন্ডিজের কেমার রোচের কথায়। তবে অভিজ্ঞ এই পেসার পরিষ্কার জানিয়ে দিলেন, আসছে তিন ম্যাচের সিরিজ চলার সময়ে আর্চারের সঙ্গে বন্ধুত্বের কথা ভুলে থাকবেন তারা।
  • দর্শকশূন্য স্টেডিয়ামের আবহ বদলাতে আর্চারের অদ্ভুত প্রস্তাব
    করোনাভাইরাস পরিস্থিতিতে দর্শকশূন্য মাঠে খেলা হলে স্টেডিয়াম থাকবে সম্পূর্ণ নীরব। স্টেডিয়ামের আবহ কিছুটা স্বাভাবিক করতে নানা ভাবনা খেলা করছে জফ্রা আর্চারের মনে। দর্শকদের চিৎকারের রেকর্ড করা শব্দ স্টেডিয়ামের সাউন্ড সিস্টেমে বাজানোসহ বেশ কিছু প্রস্তাব দিয়েছেন ইংল্যান্ডের এই পেসার।
  • হারানো মেডেল খুঁজে পেয়েছেন আর্চার
    বাসা বদলের সময় হারিয়ে ফেলা বিশ্বকাপ মেডেলটি খুঁজে পেয়েছেন ইংল্যান্ডের পেসার জফ্রা আর্চার।
  • বিশ্বকাপ জয়ের মেডেল হারিয়ে ‘পাগলপ্রায়’ আর্চার
    সারাজীবন সযত্নে আগলে রাখার মতো রত্ন জফ্রা আর্চার পেয়ে গেছেন ক্যারিয়ারের শুরুর দিকেই। কিন্তু বছর ঘোরার আগেই হারিয়ে ফেলেছেন তা! বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়ে পাওয়া মেডেল বাসা বদলের সময় হারিয়ে ফেলেছেন ইংলিশ ফাস্ট বোলার। হারানো সম্পদ এক সপ্তাহ ধরে খুঁজে এখন তিনি হয়রান।
  • আবারও বর্ণবাদী আক্রমণের মুখে আর্চার
    আবারও বর্ণবাদী আক্রমণের মুখে পড়েছেন জফ্রা আর্চার। কিছু দিন আগে খেলার পর মাঠে শুনেছিলেন বর্ণবাদী মন্তব্য। চোট কাটিয়ে মাঠে ফেরার লড়াইয়ে থাকা এই পেসার এবার পেয়েছেন বর্ণবাদী বার্তা।
  • শ্রীলঙ্কা সিরিজ ও আইপিএল শেষ আর্চারের
    শঙ্কা ছিল। সেটিই এবার সত্যি হলো। চোটের কারণে আগামী মাসে শ্রীলঙ্কা সফরে দুই ম্যাচের টেস্ট সিরিজ থেকে ছিটকে গেছেন জফ্রা আর্চার। ইংল্যান্ডের এই ফাস্ট বোলার খেলতে পারবেন না এ বছরের আইপিএলেও।
  • ছিটকে গেলেন আর্চার
    কনুইয়ের চোটে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ থেকে ছিটকে গেছেন ইংল্যান্ডের পেসার জফ্রা আর্চার।
  • আর্চারকে বর্ণবাদী মন্তব্য করা দর্শক মাঠে নিষিদ্ধ
    ইংল্যান্ডের ফাস্ট বোলার জফরা আর্চারকে বর্ণবাদী মন্তব্য করা এক দর্শককে দুই বছরের জন্য ক্রিকেট মাঠে নিষিদ্ধ করেছে নিউ জিল্যান্ড ক্রিকেট বোর্ড।
  • রেকর্ড রান তাড়ায় ম্যাচ জমিয়ে তুলেছে ইংল্যান্ড
    ম্যাচের প্রথম তিন ইনিংস থেমেছে তিনশর আগে। সেখানে শেষ ইনিংসে জিততে ইংল্যান্ডকে যেতে হবে চারশর কাছে! ম্যাচের প্রেক্ষাপটে কাজটি ভীষণ কঠিন তো বটেই, কঠিন আসলে যে কোনো বাস্তবতায়ই। জিততে হলে গড়তে হবে নিজেদের রান তাড়ার রেকর্ড। তবে ররি বার্নসের সৌজন্যে সেই চ্যালেঞ্জেই ইংল্যান্ড এগোচ্ছে দারুণভাবে।
  • আর্চারের কাছে ক্ষমা চাইল নিউ জিল্যান্ড ক্রিকেট
    নিউ জিল্যান্ডের বিপক্ষে সদ্য শেষ হওয়া টেস্টে বর্ণবাদের শিকার হয়েছিলেন ইংল্যান্ডের ফাস্ট বোলার জফরা আর্চার। এই ঘটনায় আর্চারের কাছে ক্ষমা চেয়েছেন নিউ জিল্যান্ড ক্রিকেটের প্রধান ডেভিড হোয়াইট।
  • ‘বর্ণবাদের শিকার’ আর্চার
    নিউ জিল্যান্ডের বিপক্ষে সদ্য শেষ হওয়া টেস্টে ‘বর্ণবাদের শিকার’ হয়েছিলেন বলে জানিয়েছেন ইংল্যান্ডের ফাস্ট বোলার জফরা আর্চার।
  • ইংল্যান্ডের কেন্দ্রীয় চুক্তিতে আর্চার
    অভিষেকের পর থেকে সময়টা দারুণ কাটছে জফরা আর্চারের। গতিময় এই পেসার তার এগিয়ে চলার পথে এবার পেলেন স্বীকৃতি। জায়গা করে নিলেন ইংল্যান্ডের কেন্দ্রীয় চুক্তিতে।
  • আর্চারের বোলিং তোপে ইংল্যান্ডের লিড
    স্টিভেন স্মিথের ব্যাটে রানের জোয়ার চলছেই। তবে ব্যর্থ তার সতীর্থরা। জফরা আর্চারের দুর্দান্ত বোলিংয়ের সামনে ধসে পড়ল অস্ট্রেলিয়ার ব্যাটিং। স্মিথকে থামিয়ে ইংল্যান্ড পেল গুরুত্বপূর্ণ লিড।
  • আর্চারের আগুনে বোলিংয়ে পুড়ল অস্ট্রেলিয়ান ব্যাটিং
    দিনভর বৃষ্টি ঝরেছে থেমে থেমে। জফরা আর্চারের বোলিংয়ের আগুন তাতে নেভেনি। বৃষ্টির ফাঁকে যখনই খেলা হয়েছে, সময়ের আলোচিত এই ফাস্ট বোলার যেন তোপ দেগেছেন। সঙ্গে অভিজ্ঞ স্টুয়ার্ট ব্রড দেখিয়েছেন সুইংয়ের জাদু। তাতে বিধ্বস্ত অস্ট্রেলিয়ান ব্যাটিং। এই দুজনের দুর্দান্ত বোলিংয়ের সামনে লড়াই করতে পেরেছেন কেবল ডেভিড ওয়ার্নার ও মার্নাস লাবুশেন।
  • আর্চারকে অপেক্ষায় রাখল বৃষ্টি
    টস হওয়ার আগেই ছোট্ট একটি আয়োজন হয়ে গেল মাঠের এক প্রান্তে। ইংল্যান্ডের ড্রেসিং রুমের সামনে জফ্রা আর্চারকে টেস্ট ক্যাপ তুলে দিলেন ক্রিস জর্ডান। দুজনের জন্ম বারবাডোজে, আন্তর্জাতিক ক্রিকেট খেলছেন ইংল্যান্ডের হয়ে। দুই ফাস্ট বোলারের সম্পর্কও বেশ ঘনিষ্ঠ। সবকিছু মিলিয়ে আর্চারের স্বপ্নের টেস্ট ক্যাপ তুলে দেওয়ার জন্য জর্ডানকেই মনে করা হয়েছে উপযুক্ত। তবে ক্যাপ পেলেও আনুষ্ঠানিকভাবে আর্চারের অভিষেক হলো না এ দিন। বৃষ্টি যে টসই হতে দিল না!
  • ইংল্যান্ড টেস্ট দলে আর্চার
    অস্ট্রেলিয়ার বিপক্ষে অ্যাশেজ সিরিজের প্রথম টেস্টের জন্য বিশ্বকাপে আলো ছড়ানো জফরা আর্চারকে ডেকেছে ইংল্যান্ড।
  • সতীর্থরা আস্থা রাখায় খুশি আর্চার
    আন্তর্জাতিক ক্যারিয়ারে অভিজ্ঞতা মোটেও বেশি নয়। তারপরও বিশ্বকাপের ফাইনালে সুপার ওভারে জফরা আর্চারের হাতে বল তুলে দেন ইংল্যান্ড অধিনায়ক। ম্যাচের এমন পরিস্থিতিতে সতীর্থরা আস্থা রাখায় ভীষণ খুশি ডানহাতি এই পেসার। ক্যারিয়ারে খুব অল্প সময়ে বিশ্বচ্যাম্পিয়ন হয়ে উচ্ছ্বসিত ইংলিশ এই পেসার।
  • ফাইনালেও আক্রমণাত্মক মানসিকতা ধরে রাখতে চান আর্চার
    সেমি-ফাইনালে জফরা আর্চারের বাউন্সারে রক্তাক্ত হয়েছিলেন অস্ট্রেলিয়ার ব্যাটসম্যান অ্যালেক্স কেয়ারি। বিশ্বকাপের ফাইনালেও যে এমনটা হবে না তার নিশ্চয়তা দিচ্ছেন না ইংলিশ পেসার। জানিয়েছেন, নিউ জিল্যান্ডের বিপক্ষে আক্রমণাত্মক মানসিকতা ধরে রাখবেন।
  • আর্চার-রয় আর সরফরাজের শাস্তি
    পাকিস্তানের বিপক্ষে হেরে যাওয়া ম্যাচে আচরণগত কারণ শাস্তি পেয়েছেন ইংল্যান্ডের দুই ক্রিকেটার জেসন রয় ও জফরা আর্চার। মন্থর ওভার রেটের জন্য শাস্তি হয়েছে পাকিস্তান অধিনায়ক সরফরাজ আহমেদের। 
  • ইংল্যান্ড বিশ্বকাপ দলে আর্চার-ডসন-ভিন্স
    আগে ঘোষিত বিশ্বকাপ দলে তিনটি পরিবর্তন এনেছে ইংল্যান্ড। আলোচনায় থাকা বার্বাডোজে জন্ম নেওয়া গতিময় পেসার জফরা আর্চারকে দলে নিয়েছে ইসিবি। জায়গা পেয়েছেন বাঁহাতি অলরাউন্ডার লিয়াম ডসন ও ব্যাটসম্যান জেমস ভিন্স। 
  • পাকিস্তানের বিপক্ষে ইংল্যান্ড টি-টোয়েন্টি দলে আর্চার
    গতিময় পেসার জফরা আর্চারকে রেখে পাকিস্তানের বিপক্ষে একমাত্র টি-টোয়েন্টির দল ঘোষণা করেছে ইংল্যান্ড। ওয়েন মর্গ্যানের নেতৃত্বাধীন এই দলটিই খেলবে আয়ারল্যান্ডের বিপক্ষে একমাত্র ওয়ানডেতে।
  • আর্চারকে বাইরে রেখে ইংল্যান্ড বিশ্বকাপ দল
    জফরা আর্চারকে বাইরে রেখে বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করেছে ইংল্যান্ড।