• ‘নতুন ব্যাগি গ্রিন’ আর ‘নতুন শুরুর’ অপেক্ষায় ম্যাক্সওয়েল
    আবার টেস্ট ক্রিকেটে সুযোগ পাবেন, এমন আশা সবসময়ই ছিল গ্লেন ম্যাক্সওয়েলের। তবে শ্রীলঙ্কা সফরেই যে সুযোগটা এসে যাবে, সেটি অন্তত তিনি ভাবেননি। তাই ‘ব্যাগি গিন’ ক্যাপটা সঙ্গে করে আনেননি। হঠাৎ করে টেস্ট দলে ডাক পেয়ে যাওয়া অস্ট্রেলিয়ান অলরাউন্ডার বললেন, ক্যাপটা নাকি আর পরার মতো অবস্থায় নেই। গলে টেস্ট খেলতে হলে তাকে নিতে হবে নতুন একটি ‘ব্যাগি গ্রিন।’
  • শ্রীলঙ্কা দলে টেস্ট অভিষেকের অপেক্ষায় থাকা ভ্যান্ডারসে
    দুর্দান্ত না হলেও ওয়ানডে সিরিজে খুব একটা খারাপ করেননি জেফ্রি ভ্যান্ডারসে। এবার তিনি ডাক পেলেন টেস্ট দলে। লাল বলের ক্রিকেটে অভিষেকের অপেক্ষায় থাকা এই লেগ স্পিনারকে নিয়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের জন্য দল সাজিয়েছে শ্রীলঙ্কা।
  • কেয়ারির দায়িত্বশীল ব্যাটিংয়ে জয়ে শেষ অস্ট্রেলিয়ার
    বোলারদের নৈপুণ্যে লক্ষ্যটা ছোট থাকলেও পথ হারাতে বসেছিল অস্ট্রেলিয়া। পড়েছিল আরেকটি হারের শঙ্কায়। সেখান থেকে দলের হাল ধরেন অ্যালেক্স কেয়ারি। তার দায়িত্বশীল ব্যাটিংয়ে শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজ জয় দিয়ে শেষ করল সফরকারীরা।
  • সর্বোচ্চ গড়ে ব্র্যাডম্যানের পরই সরফরাজ
    চলতি রঞ্জি ট্রফিতে হেসেই চলেছে সরফরাজ খানের ব্যাট। উপহার দিয়ে চলেছেন একের পর এক দারুণ সব ইনিংস। এতে দারুণ এক কীর্তি গড়েছেন তিনি। প্রথম শ্রেণির ক্রিকেটে সর্বোচ্চ ব্যাটিং গড়ে স্যার ডন ব্র্যাডম্যানের পরেই জায়গা করে নিয়েছেন ভারতীয় এই ব্যাটসম্যান।
  • ৫ বছর পর টেস্ট খেলার হাতছানি ম্যাক্সওয়েলের
    সতীর্থের চোট কপাল খুলে দিয়েছে গ্লেন ম্যাক্সওয়েলের। শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজের দলে যোগ করা হয়েছে এই অলরাউন্ডারকে। তাতে পাঁচ বছর পর সাদা পোশাকে অস্ট্রেলিয়ার প্রতিনিধিত্ব করার হাতছানি তার সামনে।
  • পঞ্চম ওয়ানডেতে নেই হেড, অনিশ্চিত প্রথম টেস্টেও
    শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজ শুরুর আগে আরেকটি ধাক্কা খেল অস্ট্রেলিয়া। হ্যামস্ট্রিং চোটে পঞ্চম ও শেষ ওয়ানডে থেকে ছিটকে পড়েছেন ট্রাভিস হেড। মিডল অর্ডার এই ব্যাটসম্যানকে প্রথম টেস্টে পাওয়া নিয়েও জেগেছে শঙ্কা।
  • উত্তেজনার ভেলায় চেপে এক যুগ পর লঙ্কানদের সিরিজ জয়
    রোমাঞ্চের নানা বাঁক পেরিয়ে ম‍্যাচ এসে পৌঁছাল শেষ বলে। অস্ট্রেলিয়ার প্রয়োজন পাঁচ রান। আগের দুই বলে বাউন্ডারি হাঁকানো ম‍্যাথু কুনেমানের ব‍্যাট থেকে একটি চার কিংবা ছক্কা এসে যাওয়া অসম্ভব কিছু না। প্রথম পাঁচ বলে তেমন একটা ভালো করতে না পারা দাসুন শানাকা ধরে রাখতে পারলেন স্নায়ু চাপ। ছক্কার চেষ্টায় কাভারে ক‍্যাচ তুলে দিলেন ব‍্যাটসম‍্যান। এক যুগ পর অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে সিরিজ জয়ের আনন্দে ভাসল শ্রীলঙ্কা।
  • ফিকার প্রথম নারী সভাপতি স্টালেকার
    নতুন সভাপতি নির্বাচন করেছে ফেডারেশন অব ইন্টারন্যাশনাল ক্রিকেটার্স অ্যাসোসিয়েশন (ফিকা)। অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক লিসা স্টালেকারকে এই পদে নিয়োগ দিয়েছে তারা। এতে প্রথমবারের মতো ক্রিকেটারদের এই আন্তর্জাতিক সংগঠনের প্রধান হলেন কোনো নারী।
  • শঙ্কা কাটিয়ে প্রস্তুত মেন্ডিস, অনিশ্চিত গুনাথিলাকা
    অস্ট্রেলিয়ার বিপক্ষে তৃতীয় ওয়ানডেতে আহত অবসর নিয়ে মাঠ ছাড়া কুসল মেন্ডিস পুরোপুরি সুস্থ হয়ে উঠেছেন। পরের ম্যাচ খেলার জন্যও প্রস্তুত তিনি। তবে দানুশকা গুনাথিলাকার খেলার সম্ভাবনা এখনও ঝুলছে অনিশ্চয়তার সুতোয়।
  • নিসানকার দুর্দান্ত সেঞ্চুরিতে অস্ট্রেলিয়াকে হারাল শ্রীলঙ্কা
    সামনে ছিল বড় লক্ষ্য। জিততে হলে গড়তে হতো রেকর্ড। রেকর্ড জুটিতে দলকে পথ দেখালেন পাথুম নিসানকা ও কুসল মেন্ডিস। চমৎকার এক সেঞ্চুরিতে নিসানকা খেললেন রেকর্ড গড়া ইনিংস। অসাধারণ জয়ে সিরিজে এগিয়ে গেল শ্রীলঙ্কা।
  • তাড়াহুড়া করে ঝুঁকি নিতে নারাজ স্টার্ক
    সেরে উঠছে আঙুল, অনুশীলনে করছেন বোলিংও। তবে ম্যাচে বোলিং করার মতো এখনও পুরোপুরি ফিট নন মিচেল স্টার্ক। শ্রীলঙ্কার বিপক্ষে তাই ওয়ানডে সিরিজে কোনো ম্যাচ খেলতে পারবেন কি-না, দিতে পারছেন না নিশ্চয়তা। তবে মাঠে ফেরা নিয়ে কোনো তাড়া নেই অস্ট্রেলিয়ার এই পেসারের।
  • দুর্দান্ত বোলিংয়ে অস্ট্রেলিয়াকে হারিয়ে সমতায় শ্রীলঙ্কা
    শ্রীলঙ্কার প্রথম আট ব্যাটসম্যানের সবাই গেলেন দুই অঙ্কে। কিন্তু চল্লিশও ছুঁতে পারলেন না কেউ। মাঝারি পুঁজি নিয়ে বোলিং ও ফিল্ডিংয়ে অবশ্য তারা নিজেদের মেলে ধরলেন দারুণভাবে। অস্ট্রেলিয়ার বিপক্ষে দুর্দান্ত জয়ে সিরিজে ফেরাল সমতা।
  • স্টয়নিসকেও হারাল অস্ট্রেলিয়া
    শ্রীলঙ্কায় পা রাখার পর থেকে চোট যেন পিছু ছাড়ছেনা অস্ট্রেলিয়ার। একের পর এক খেলোয়াড় হারাচ্ছে দলটি। এই তালিকায় সবশেষ সংযোজন মার্কাস স্টয়নিস। সাইড স্ট্রেইনের চোটে সফর থেকেই ছিটকে গেছেন এই অলরাউন্ডার।
  • লাবুশেনকে সরিয়ে শীর্ষে ফিরলেন রুট
    শীর্ষস্থান পুনরুদ্ধার করতে একেবারেই সময় নিলেন না জো রুট। নিউ জিল্যান্ডের বিপক্ষে লর্ডস টেস্টের সেঞ্চুরিতে উঠেছিলেন দুই নম্বরে। ট্রেন্ট ব্রিজে আরেকটি শতক উপহার দিয়ে আবারও টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে চূড়ায় ফিরলেন ইংল্যান্ডের সাবেক অধিনায়ক। টপকে গেলেন অস্ট্রেলিয়া মার্নাস লাবুশেনকে।
  • ম্যাক্সওয়েলের অসাধারণ ইনিংসে অস্ট্রেলিয়ার রোমাঞ্চকর জয়
    ব্যাটিংয়ে ঝড়ো ইনিংস খেলার পর বল হাতেও আলো ছড়ালেন ভানিন্দু হাসারাঙ্গা। জাগালেন জয়ের আশা। কিন্তু শেষ পর্যন্ত পেরে উঠল না শ্রীলঙ্কা। খুনে ব্যাটিংয়ে অস্ট্রেলিয়াকে দারুণ জয় এনে দিলেন গ্লেন ম্যাক্সওয়েল।
  • এবার ছিটকে গেলেন স্টার্কের কাভার রিচার্ডসন
    অস্ট্রেলিয়া শিবিরে চোটের আঘাত বেড়েই চলেছে। একের পর এক ক্রিকেটারকে হারাচ্ছে দলটি। মিচেল স্টার্কের কাভার হিসেবে ওয়ানডে দলে জায়গা পাওয়া কেন রিচার্ডসনও এবার ছিটকে গেলেন।
  • শানাকার খুনে ব‍্যাটিংয়ে শ্রীলঙ্কার অবিশ্বাস‍্য জয়
    শেষ বলে প্রয়োজন ১ রান। কেন রিচার্ডসন ডেলিভারি দিলেন অফ স্টাম্পের অনেক বাইরে। তাড়া করার চেষ্টা করলেন না দাসুন শানাকা। আম্পায়ার দিলেন ওয়াইড, ১ বল বাকি থাকতেই জিতে গেল শ্রীলঙ্কা। এমন নিস্তরঙ্গ শেষ দেখে বোঝার উপায় নেই, কতটা পাগলাটে ছিল স্বাগতিকদের ইনিংসের শেষ ৩ ওভার। অস্ট্রেলিয়ার বিপক্ষে কতটা অবিশ্বাস‍্য জয়ে তারা এড়িয়েছে হোয়াইটওয়াশ।
  • স্টার্কের পর এবার মার্শকে নিয়েও অনিশ্চয়তা
    পায়ের পেশির চোটে মাঠের বাইরে চলে গেছেন মিচেল মার্শ। সেরে উঠতে লেগে যেতে পারে কয়েক সপ্তাহ। তাই শ্রীলঙ্কার বিপক্ষে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে এই পেস বোলিং অলরাউন্ডারের খেলা নিয়ে তৈরি হয়েছে অনিশ্চয়তা।
  • শ্রীলঙ্কা দলকে জরিমানা
    অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে মন্থর ওভার রেটের কারণে শাস্তি পেয়েছে শ্রীলঙ্কা। দলটির খেলোয়াড়দের ম্যাচ ফির ৪০ শতাংশ জরিমানা করা হয়েছে।
  • প্রথমবার শ্রীলঙ্কা দলে ওয়াল্লালাগে-মাদুশান
    সবশেষ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে ছিলেন শ্রীলঙ্কা দলের অধিনায়ক। অলরাউন্ড পারফরম্যান্সে সেখানে ছড়ান আলো। ঘরোয়া ক্রিকেটেও ধারাবাহিকভাবে ভালো করছেন। যার পুরস্কার হিসেবে শ্রীলঙ্কা জাতীয় দলে প্রথমবার ডাক পেলেন দুনিথ ওয়াল্লালাগে। অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে সিরিজের দলে আরেক নতুন মুখ প্রমোদ মাদুশান।
  • শেষ টি-টোয়েন্টিতে নেই স্টার্ক, ওয়ানডেতেও শঙ্কায়
    আঙ্গুলের চোটে খেলতে পারেননি শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টি। এখনও সেরে না ওঠায় সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচেও মিচেল স্টার্ককে পাচ্ছে না অস্ট্রেলিয়া। অভিজ্ঞ এই বাঁহাতি পেসারকে ওয়ানডে সিরিজের শুরুর দিকে পাওয়া নিয়েও রয়েছে শঙ্কা। 
  • ‘বিশ্বের সেরা টি-টোয়েন্টি কৌশলবিদ’ পন্টিংকে পেল হোবার্ট
    বিগ ব্যাশে দুই মৌসুমে যে ৮টি ম্যাচ খেলেছেন রিকি পন্টিং, সবকটি হোবার্ট হারিকেন্সের হয়ে। নিজ রাজ্য তাসমানিয়ার এই দলেই ‘হেড অব স্ট্র্যাটেজি’ হিসেবে যোগ দিলেন অস্ট্রেলিয়ান এই কিংবদন্তি। তাতে উচ্ছ্বসিত ক্রিকেট তাসমানিয়ার প্রধান নির্বাহী ডমিনিক বেকার। তার চোখে বিশ্বের সেরা টি-টোয়েন্টি ‘স্ট্র্যাটেজিস্ট’ পন্টিং।
  • দুই রিচার্ডসনের বোলিংয়ে সিরিজ অস্ট্রেলিয়ার
    কেন রিচার্ডসন ও জাই রিচার্ডসনের দারুণ বোলিংয়ে লক্ষ‍্যটা নাগালে ছিল অস্ট্রেলিয়ার। তবে লেগ স্পিনার ভানিন্দু হাসারাঙ্গার নৈপুণ্যে সেটাও হয়ে ওঠে কঠিন। শেষ পর্যন্ত অবশ‍্য পেরে ওঠেনি শ্রীলঙ্কা। টানা দুই জয়ে এক ম‍্যাচ বাকি থাকতেই টি-টোয়েন্টি সিরিজ জিতে নিল সফরকারীরা।
  • ২৮ রানে ৯ উইকেট হারিয়ে শ্রীলঙ্কার বড় হার
    ব্যাটিংয়ের শুরুটা আশা জাগানিয়া। ১ উইকেট হারিয়ে দ্বাদশ ওভারে শ্রীলঙ্কার রান স্পর্শ করল একশ। এরপরই ভোজবাজির মতো পাল্টে গেল চিত্র। জশ হেইজেলউড, মিচেল স্টার্কদের দারুণ বোলিংয়ে হুড়মুড় করে ভেঙে পড়ল লঙ্কান ব্যাটিং। দুই ওপেনারের অপরাজিত ফিফটিতে অস্ট্রেলিয়া জিতে গেল অনায়াসে।
  • আঙুল ভেঙে শ্রীলঙ্কা সফর শেষ অ্যাবটের
    শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ শুরুর আগেই একটি ধাক্কা খেল অস্ট্রেলিয়া। আঙুল ভেঙে পুরো সিরিজ থেকে ছিটকে গেলেন পেসার শন অ্যাবট।
  • সঙ্কটে জর্জরিত লঙ্কানদের মুখে হাসি ফোটাতে চায় অস্ট্রেলিয়া
    নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্য আকাশচুম্বী, বিদ্যুৎ ও জ্বালানীর অভাবে ভুগছে গোটা দেশ। ঋণের বোঝা মাথায় নিয়ে দুর্বিষহ জীবন পার করছে শ্রীলঙ্কার মানুষ। দেশটির কঠিন এই সময়ে সেখানে খেলতে গেছে অস্ট্রেলিয়া। দলটির অধিনায়ক অ্যারন ফিঞ্চ বললেন, লঙ্কান মানুষের মুখে সামান্য হাসি ফোটানোর লক্ষ্য তাদের।
  • ফের শ্রীলঙ্কার কোচিং স্টাফে মালিঙ্গা
    পেসারদের কৌশলগত দিক উন্নতির জন্য আবারও লাসিথ মালিঙ্গার শরণাপন্ন হয়েছে শ্রীলঙ্কা। অস্ট্রেলিয়ার বিপক্ষে আসছে সাদা বলের সিরিজের জন্য কিংবদন্তি এই ফাস্ট বোলারকে যোগ করা হয়েছে কোচিং স্টাফে।
  • সিডনিতে বর্ণবাদের শিকার হওয়ার স্মৃতি এখনও ভুলতে পারেননি রাহানে
    সবশেষ অস্ট্রেলিয়া সফরে তৈরি হওয়া ক্ষত এখনও তরতাজা ভারতীয়দের মনে। দেড় বছর আগে সিডনি টেস্টে বর্ণবাদী আচরণের শিকার হওয়ার সেই ঘটনা এখনও ভুলতে পারেননি তারা। ওই সিরিজে দলকে নেতৃত্ব দেওয়া অজিঙ্কা রাহানে জানালেন, এক পর্যায়ে তারা খেলতে আপত্তি জানিয়েছিলেন।
  • ‘জুনিয়র মালিঙ্গাকে’ নিয়ে অস্ট্রেলিয়ার অপেক্ষায় লঙ্কানরা
    স্লিঙ্গিং বোলিং অ্যাকশনের কারণে পরিচিতি পেয়ে গেছেন ‘জুনিয়র মালিঙ্গা’ নামে। আইপিএলে সামর্থ্যের ঝলক দেখিয়ে প্রশংসা কুরিয়েছেন মহেন্দ্র সিং ধোনির। সবচেয়ে বড় সুসংবাদটি হয়তো এবার শুনলেন মাথিশা পাথিরানা। প্রথমবারের মতো যে ডাক পেলেন তিনি শ্রীলঙ্কা দলে।
  • শ্রীলঙ্কা সফরের শুরুতে কোচ ম্যাকডোনাল্ডকে পাচ্ছে না অস্ট্রেলিয়া
    শ্রীলঙ্কা সফরের শুরুতেই একটা ধাক্কা খেয়েছে অস্ট্রেলিয়া দল। করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন প্রধান কোচ অ্যান্ড্রু ম্যাকডোনাল্ড। সফরের প্রথমভাগে নিশ্চিতভাগেই তাকে পাচ্ছে না দল।
  • ‘নিঃসন্দেহে অস্ট্রেলিয়ার হয়ে খেলবে ডেভিড’
    শেকড় অস্ট্রেলিয়ায় হলেও জন্ম সিঙ্গাপুরে। এশিয়ার দেশটির হয়ে আন্তর্জাতিক ক্রিকেটের স্বাদও নিয়ে ফেলেছেন টিম ডেভিড। তবে বিধ্বংসী এই ব্যাটসম্যানের স্বপ্ন অস্ট্রেলিয়ার জার্সি গায়ে জড়ানো। দেশটির কিপার-ব্যাটসম্যান ম্যাথু ওয়েডের দৃঢ় বিশ্বাস, ডেভিডের চাওয়া পূরণ হলো বলে।
  • ঠাসা সূচিতে ফর্মে ফেরার সুযোগ দেখছেন ফিঞ্চ
    ব্যাট হাতে ধারাবাহিকতা নেই লম্বা সময় ধরে। অ্যারন ফিঞ্চের ছন্দহীনতা ভাবনার কারণ হয়ে দাঁড়িয়েছে অস্ট্রেলিয়া ক্রিকেটে। চলছে সমালোচনাও। কঠিন সময় কাটিয়ে ওঠার পথ অবশ্য দেখতে পাচ্ছেন অস্ট্রেলিয়ার সাদা বলের অধিনায়ক। বললেন, ফর্মে ফিরতে কাজে লাগাতে চান আসছে ঠাসা সূচিকে।
  • শ্রদ্ধা আর স্মৃতিচারণে সাইমন্ডসকে শেষ বিদায়
    সাবেক সতীর্থরা তুলে ধরলেন তাদের খেলোয়াড়ী জীবনের পুরনো গল্প। অ্যান্ড্রু সাইমন্ডসের জীবনের গল্প উঠে এলো ঘনিষ্ঠ দুই বন্ধুর স্মৃতিচারণায়। গভীর রাতে কবিতা শুনতে কবির কাছে করতেন টেলিফোন, কবির মনে পড়ে গেল এসব। আবেগঘন অনুষ্ঠানে শ্রদ্ধা আর ভালোবাসায় শেষ বিদায় জানানো হলো সাবেক অস্ট্রেলিয়ান অলরাউন্ডারকে।
  • সঙ্কটময় শ্রীলঙ্কায় সফর নিয়ে উদ্বিগ্ন অস্ট্রেলিয়ার ক্রিকেটাররা
    স্বাধীনতার পর নিজেদের ইতিহাসে সবচেয়ে নাজুক অর্থনৈতিক অবস্থার মধ্য দিয়ে যাচ্ছে শ্রীলঙ্কা। এমন একটি সময়ে দেশটিতে সফর করা নৈতিকভাবে ঠিক হবে কি-না, তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে অস্ট্রেলিয়ার ক্রিকেটাররা। তবে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) প্রধান নির্বাহী কর্মকর্তা টড গ্রিনবার্গ আশাবাদী, পরিকল্পনা অনুযায়ী এগিয়ে যাবে সফরটি।
  • অস্ট্রেলিয়ার সহকারী কোচ হলেন ভেটোরি
    অস্ট্রেলিয়া জাতীয় দলের সহাকারী কোচ হিসেবে যোগ দিয়েছেন ড্যানিয়েল ভেটোরি। প্রধান কোচ অ্যান্ড্রু ম্যাকডোনাল্ডের সহকারীর তালিকায় যোগ হয়েছে আরেক নতুন নাম আন্দ্রে বোরোভেক।
  • ‘অসাধারণ খেলোয়াড় সাইমন্ডস মানুষ হিসেবে ছিল চমৎকার’
    মাঠে অ্যান্ড্রু সাইমন্ডসের আগ্রাসী মনোভাব ও হার না মানা মানসিকতায় মুগ্ধ ছিলেন রিকি পন্টিং। সতীর্থ হিসেবে এই অলরাউন্ডারকে তাই সবসময় দলে পেতে চাইতেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক। তার চোখে, সাইমন্ডস অসাধারণ ক্রিকেটার ছিলেন আর মানুষ হিসেবে ছিলেন আরও ভালো। এমন একজন পছন্দের মানুষের চিরবিদায়ে শোকের সাগরে ভাসছেন তিনি।
  • ‘অস্ট্রেলিয়া হারাল আরেক নায়ককে’
    ‘এই দুনিয়ায় এসব কী হচ্ছে… বিশ্বাস করতে পারছি না”, ধারাভাষ্যকার ও সাবেক অস্ট্রেলিয়ান ক্রিকেটার লিসা স্টালেকার টুইটারে যা লিখলেন, একই প্রতিক্রিয়া আর ভাবনা নিশ্চিতভাবে অনেকেরই। রডনি মার্শ, শেন ওয়ার্নের মতো কিংবদন্তির মৃত্যুর পর এবার চলে গেলেন অ্যান্ড্রু সাইমন্ডস। দুর্দান্ত এক ক্রিকেটার ও বর্ণময় চরিত্রকে হারিয়ে শোকে মূহ্যমান ক্রিকেটবিশ্ব।
  • সড়ক দুর্ঘটনায় অ্যান্ড্রু সাইমন্ডসের মৃত্যু
    রডনি মার্শ ও শেন ওয়ার্নকে হারানোর রেশ এখনও মিশে আছে অস্ট্রেলিয়ান ক্রিকেটে। এর মধ্যেই আরেক নক্ষত্রের পতন। সড়ক দুর্ঘটনায় চলে গেলেন সাবেক অলরাউন্ডার ও দুইবার বিশ্বকাপজয়ী ক্রিকেটার অ্যান্ড্রু সাইমন্ডস।
  • আইপিএল শেষ কামিন্সের
    আইপিএলের বাকি অংশে প্যাট কামিন্সকে পাচ্ছে না কলকাতা নাইট রাইডার্স। নিতম্বের চোটে টুর্নামেন্ট থেকে ছিটকে গেছেন এই অস্ট্রেলিয়ান পেসার।
  • ‘শেষ’ পেইনের ক্যারিয়ার
    লম্বা সময় ধরে আছেন মাঠের বাইরে। চলতি মৌসুমেও টিম পেইনের খেলায় ফেরার সম্ভাবনা ক্ষীণ। তার সঙ্গে চুক্তিই করেনি তাসমানিয়া। তাতে বলা যায়, অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়কের ক্রিকেট ক্যারিয়ার সম্ভবত শেষ।
  • টেস্টের বদলে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলবে দ. আফ্রিকা-অস্ট্রেলিয়া
    তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলতে গত বছরের মার্চে দক্ষিণ আফ্রিকায় যাওয়ার কথা ছিল অস্ট্রেলিয়ার। কিন্তু করোনাভাইরাস পরিস্থিতির কারণে সিরিজটি স্থগিত হয়ে যায়। থমকে যাওয়া সেই সিরিজ ২০২৩ সালের অগাস্টে আয়োজনের সিদ্ধান্ত হয়েছে। তবে বদলে গেছে সংস্করণ। তিন টেস্টের পরিবর্তে পাঁচ ওয়ানডে ও তিন টি-টোয়েন্টি খেলবে দুই দল।
  • এপ্রিলের সেরা বাংলাদেশকে হারানোর কারিগর মহারাজ
    বাংলাদেশকে টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ করার পথে সবচেয়ে বড় অবদান ছিল কেশভ মহারাজের। সিরিজ সেরার পুরস্কার জেতা দক্ষিণ আফ্রিকার বাঁহাতি স্পিনার এবার পেলেন আরেকটি স্বীকৃতি। ‘আইসিসি প্লেয়ার অব দা মান্থ’-এর সম্মাননা উঠল তারই হাতে।
  • ৪০০ ছক্কার মাইলফলক ছুঁয়ে ওয়ার্নারের ৯২
    ১৯তম ওভার শেষে ডেভিড ওয়ার্নারের রান ৯২। সেঞ্চুরি খুব নাগালে। কিন্তু শেষ ওভারে যে একটি বলও খেলার সুযোগ পেলেন না অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান!
  • শ্রীলঙ্কা সফরে অস্ট্রেলিয়ার চার স্কোয়াডে ৩৪ ক্রিকেটার
    জাতীয় দল খেলবে টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি। একই সময়ে ‘এ’ দল ব্যস্ত থাকবে আনঅফিসিয়াল টেস্ট ও লিস্ট ‘এ’ ম্যাচের সিরিজে। আগামী জুনে তাই বলা যায় শ্রীলঙ্কায় ঘাঁটি গাড়বে অস্ট্রেলিয়ান ক্রিকেট। এই সফরের জন্য চারটি স্কোয়াডের নাম ঘোষণা করেছে অস্ট্রেলিয়া, জায়গা পেয়েছেন মোট ৩৪ ক্রিকেটার।
  • ‘লি-শোয়েবের মতো উমরানের গতি ব্যাটসম্যানদের মনে ভয় জাগায়’
    শোয়েব আখতার, ব্রেট লি, শন টেইটের বোলিংয়ের সবচেয়ে বড় শক্তি ছিল গতি। একের পর এক আগুনের গোলা ছুঁড়ে তারা ব্যাটসম্যানদের মনে জাগাতেন ভীতি, নাড়িয়ে দিতেন আত্মবিশ্বাস। এবারের আইপিএলে ঠিক সেই কাজই করছেন উমরান মালিক। জম্মু ও কাশ্মিরের এই পেসারের গতিও ব্যাটসম্যানদের জন্য উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে, বলছেন নিউ জিল্যান্ডের স্পিন গ্রেট ড্যানিয়েল ভেটোরি।
  • কোমায় নেদারল্যান্ডস কোচ ক্যাম্পবেল
    গুরুতর অসুস্থ নেদারল্যান্ডসের কোচ ও সাবেক অস্ট্রেলিয়ান ক্রিকেটার রায়ান ক্যাম্পবেল। যুক্তরাজ্যের একটি হাসপাতালে ইনটেনসিভ কেয়ারে আছেন তিনি।
  • অস্ট্রেলিয়ার নতুন কোচ ম্যাকডোনাল্ড
    আড়াই বছর ধরে সহকারী কোচের দায়িত্ব, দুই মাস ধরে ভারপ্রাপ্ত প্রধান কোচ। দুই ভূমিকায় পরীক্ষায় অনেকটাই পাশ অ্যান্ড্রু ম্যাকডোনাল্ড। শেষ পর্যন্ত তাই তার ওপরই ভরসা রাখল ক্রিকেট অস্ট্রেলিয়া। সাবেক এই অলরাউন্ডার পেলেন অস্ট্রেলিয়ার নতুন কোচের দায়িত্ব।
  • রেকর্ড গড়া বিস্ফোরক ব্যাটিংয়ে কলকাতার নায়ক কামিন্স
    কলকাতা নাইট রাইডার্সের হয়ে প্রথম ম্যাচ খেলতে নেমে মূল কাজ বোলিংয়ে রান দিলেন অকাতরে। সেটা যেন পুষিয়ে দেওয়ার পণ করলেন তিনি ব‍্যাট হাতে। মুম্বাই ইন্ডিয়ান্সের বোলারদের ওপর ছড়ি ঘুরিয়ে গড়লেন আইপিএলে রেকর্ড। খুনে ইনিংসে টুর্নামেন্টের সফলতম দলটিকে স্রেফ উড়িয়ে দিলেন প্যাট কামিন্স। দলকে এনে দিলেন অসাধারণ এক জয়।
  • মার্চের সেরার লড়াইয়ে তিন অধিনায়ক
    পাকিস্তান সফরের টেস্ট সিরিজে দুর্দান্ত বোলিং করা প্যাট কামিন্সের সামনে হাতছানি আরেকটি অর্জনের। ‘আইসিসি প্লেয়ার অব দা মান্থ’-এর সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন অস্ট্রেলিয়ার টেস্ট অধিনায়ক। মার্চ মাসের সেরার লড়াইয়ে তার প্রতিপক্ষ দুই অধিনায়ক, পাকিস্তানের বারব আজম ও ওয়েস্ট ইন্ডিজের ক্রেইগ ব্র্যাথওয়েট।
  • বাবরকে ছাপিয়ে নায়ক ফিঞ্চ
    সব ছাপিয়ে যেন মূল লড়াই গিয়ে ঠেকেছিল দুই অধিনায়কের মধ‍্যে। বাবর আজম বিদায় নেন ইনিংসের মাঝ পথেই। তার আউটের পর দিক হারায় পাকিস্তান। তবে অস্ট্রেলিয়াকে জয়ের দুয়ারে নিয়েই ফেরেন অ‍্যারন ফিঞ্চ।
  • ক্রিকেট সাফল্যে রাঙা দারুণ এক জুটির গল্প
    আনিয়া শ্রাবসোলের অফ স্টাম্পের বলটা ডিপ পয়েন্টের দিকে খেলে এক রান নিলেন অ্যালিসা হিলি। সেই রানে তিনি স্পর্শ করলেন সেঞ্চুরি। গ্যালারিতে দাঁড়িয়ে অভিবাদন জানালেন মিচেল স্টার্ক। এই দৃশ্যের ভিডিও এখন সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল।
  • ধোনিকে ছাড়িয়ে পন্টিংয়ের পাশে ল্যানিং
    অস্ট্রেলিয়ার মেয়েদের সপ্তম বিশ্বকাপ জয়ে দারুণ একটি রেকর্ডে নাম লেখালেন মেগ ল্যানিং। অধিনায়ক হিসেবে নারী-পুরুষ মিলিয়ে সবচেয়ে বেশি আইসিসি ট্রফি জিতে স্পর্শ করলেন স্বদেশি রিকি পন্টিংকে।
  • হিলির ইতিহাস গড়া ইনিংসে অস্ট্রেলিয়ার সপ্তম শিরোপা
    অস্ট্রেলিয়ার ইনিংস শেষেই যেন নিশ্চিত হয়ে গিয়েছিল ম্যাচের ফল। জিততে হলে ইংল্যান্ডকে টপকাতে হতো রানের পাহাড়। ন্যাট সিভার একা লড়ে দুর্দান্ত ইনিংস খেললেন বটে, কিন্তু যথেষ্ট হলো না। বড় জয়ে বিশ্বকাপ জয়ের আনন্দে মাতল অস্ট্রেলিয়া।
  • বাবরের আরেকটি সেঞ্চুরিতে অস্ট্রেলিয়াকে গুঁড়িয়ে সিরিজ পাকিস্তানের
    শূন্য রানে নেই ২ উইকেট! এটিই যেন অস্ট্রেলিয়ার প্রতীকী চিত্র হয়ে থাকল ম্যাচ জুড়ে। প্রথম দুই ম্যাচে তিনশর বেশি রান করা দলটির ব্যাটিং এবার মুখ থুবড়ে পড়ল। রান তাড়ায় টানা দ্বিতীয় ম্যাচে দুর্দান্ত সেঞ্চুরি উপহার দিলেন বাবর আজম। ইমাম-উল-হকও খেললেন দারুণ ইনিংস। বড় ব্যবধানে জিতে সিরিজ জয়ের আনন্দে মাতল পাকিস্তান।
  • অবসরে অস্ট্রেলিয়ার নেভিল
    আন্তর্জাতিক ক্রিকেট থেকে বেশ আগেই দূরে ছিটকে গিয়েছিলেন পিটার নেভিল। তবে রাজ্য দলে তিনি ছিলেন মহীরূহ। এবার সেই অধ্যায়েরও সমাপ্তি। স্বীকৃত ক্রিকেটে ১৩ বছরের ক্যারিয়ারের ইতি টানলেন অস্ট্রেলিয়ার এই কিপার-ব্যাটসম্যান।
  • ইমাম ও বাবরের সেঞ্চুরিতে পাকিস্তানের রেকর্ড গড়া জয়
    সামনে রানের পাহাড়। জিততে হলে গড়তে হবে রেকর্ড। টানা দ্বিতীয় সেঞ্চুরিতে পথ দেখালেন ইমাম উল হক। বাবর আজমও খেললেন দুর্দান্ত ইনিংস। শেষ দিকে পেয়ে বসা শঙ্কা তুড়ি মেরে উড়িয়ে দিলেন খুশদিল শাহ। অসাধারণ জয়ে সিরিজে ফিরল পাকিস্তান।
  • শ্রদ্ধা ও ভালোবাসায় স্পিন জাদুকরকে শেষ বিদায়
    মঞ্চে দাঁড়িয়ে কথা বলার সময় সামার ওয়ার্নের গলা ধরে আসছিল বারবার। চোখের কোণে ছলছল করছিল জল। মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে রাতের অন্ধকার ছাপিয়ে গেল শোকের নিকষ কালো আঁধার- শেন ওয়ার্নকে হারানোর কষ্ট। আবেগঘন এক অনুষ্ঠানে শ্রদ্ধা, ভালোবাসা আর চোখের জলে শেষ বিদায় জানানো হলো অস্ট্রেলিয়ান স্পিন কিংবদন্তিকে।
  • পাকিস্তান সফর শেষ মার্শের, আইপিএলে খেলার আশা
    শঙ্কা ছিল, শেষ পর্যন্ত সেটাই সত্যি হলো। পাকিস্তানের বিপক্ষে চলমান সীমিত ওভারের সিরিজ থেকে ছিটকে গেলেন মিচেল মার্শ। আইপিএলে অবশ্য এখনও খেলার আশা করছেন অস্ট্রেলিয়ান এই অলরাউন্ডার।
  • কোহলি-ওয়ার্নার-রোহিতদের টপকে ক্যারিয়ার সেরা র‍্যাঙ্কিংয়ে খাওয়াজা
    পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজ জুড়ে হেসেছে উসমান খাওয়াজার ব্যাট। শেষ ম্যাচে তো অল্পের জন্য পাননি জোড়া সেঞ্চুরির স্বাদ। দারুণ এই পারফরম্যান্সে আইসিসির টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে ক্যারিয়ার সেরা উচ্চতায় পা রেখেছেন অস্ট্রেলিয়ার বাঁহাতি এই ওপেনার।
  • হিলির বিধ্বংসী সেঞ্চুরিতে ফাইনালে অস্ট্রেলিয়া
    দুটি ফিফটি, পাঁচ ইনিংসে ব্যর্থ। বিশ্বকাপের প্রাথমিক পর্বে ঠিক চেহারায় দেখা যায়নি অ্যালিসা হিলিকে। অবশেষে বড় ম্যাচে দেখা গেল তার সেরাটা। মেয়েদের ক্রিকেটের সবচেয়ে বিশ্বংসী ব্যাটারদের একজন জ্বলে উঠলেন সেমি-ফাইনালে। হিলির দুর্দান্ত সেঞ্চুরি ও র‌্যাচেল হেইন্সের সঙ্গে ডাবল সেঞ্চুরি জুটি অস্ট্রেলিয়াকে পৌঁছে দিল ফাইনালে।
  • পাকিস্তানকে গুঁড়িয়ে অস্ট্রেলিয়ার দশে ১০
    সাড়ে তিন বছর পর ওয়ানডে খেলার সুযোগটা দুই হাতে কাজে লাগালেন ট্রাভিস হেড। প্রথমে ব্যাট হাতে উপহার দিলেন ঝড়ো সেঞ্চুরি। পরে বোলিংয়েও ছড়ালেন আলো। ইমাম-উল-হক দারুণ সেঞ্চুরিতে জবাব দিলেন বটে, কিন্তু যথেষ্ট হলো না তার লড়াই। পাকিস্তানকে উড়িয়ে সিরিজে এগিয়ে গেল অস্ট্রেলিয়া।
  • পাকিস্তান সিরিজে শক্তি আরও কমল অস্ট্রেলিয়ার
    চোটের পর এবার করোনাভাইরাস হানা দিয়েছে অস্ট্রেলিয়া শিবিরে। কোভিড-১৯ পজিটিভ হয়ে পাকিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজ থেকে ছিটকে গেছেন স্পিনিং অলরাউন্ডার অ্যাশটন অ্যাগার।
  • পাকিস্তান সিরিজে মার্শকে নিয়ে শঙ্কা
    এমনিতেই পাকিস্তানের বিপক্ষে সাদা বলের সিরিজে অভিজ্ঞদের অনেককেই পাচ্ছে না অস্ট্রেলিয়া। এবার মিচেল মার্শের খেলা নিয়েও জেগেছে শঙ্কা। নিতম্বে চোট পাওয়া এই পেস বোলিং অলরাউন্ডার প্রথম ওয়ানডেতে খেলতে পারছেন না, এটা নিশ্চিত।
  • পুরনো চোটে পাকিস্তান সফর শেষ স্মিথের
    মাথাচাড়া দিয়েছে কনুইয়ের পুরনো চোট। পাকিস্তানের বিপক্ষে সীমিত ওভারের সিরিজ থেকে তাই ছিটকে গেছেন স্টিভেন স্মিথ। শিগগিরই দেশে ফিরবেন অস্ট্রেলিয়ার অভিজ্ঞ এই ব্যাটসম্যান।
  • শেষ দিনের রোমাঞ্চে পাকিস্তানকে হারিয়ে সিরিজ অস্ট্রেলিয়ার
    ন্যাথান লায়নের বলটা অফ স্টাম্পের বাইরে পড়ে টার্ন করে ভেতরে ঢুকছিল, ডিফেন্ড করতে যাওয়া বাবর আজমের ব্যাটের কানা ছুঁয়ে জমা পড়ল স্লিপে। অস্ট্রেলিয়ার জয়ের পথটাও যেন পরিষ্কার হয়ে গেল সেখানেই। দ্রুতই বাকি চার উইকেট নিয়ে সিরিজ জয়ের উল্লাসে মাতলেন কামিন্স-স্টার্করা।
  • আপাতত ‘ড্রপ-ইন পিচ’ আনবে না পাকিস্তান
    অনেক আয়োজন করে ‘ড্রপ-ইন পিচ’ আনার ঘোষণা দিয়েছিলেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান রমিজ রাজা। সেটি নিয়ে জেগেছে অনিশ্চয়তা। অস্ট্রেলিয়ায় তৈরি পিচগুলো পাকিস্তানে ব‍্যবহার করা যাবে কি-না, তা যাচাইয়ে একজন পরামর্শক নিয়োগ দিয়েছে পিসিবি। তার মতামতের ওপর ভিত্তি করে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।
  • খাওয়াজার আরেকটি সেঞ্চুরির পর শেষ দিনের রোমাঞ্চের অপেক্ষা
    সাদা পোশাকে দুর্দান্ত ফর্মে থাকা উসমান খাওয়াজার ব্যাট হাসল আরও একবার। নিজের জন্মভূমিতে তিনি উপহার দিলেন আরেকটি সেঞ্চুরি। প্যাট কামিন্স নিলেন সাহসী সিদ্ধান্ত। সাড়ে তিনশর লিড নিয়ে প্রায় চার সেশন বাকি থাকতে অস্ট্রেলিয়া অধিনায়ক রান তাড়ার চ্যালেঞ্জ দিলেন প্রতিপক্ষকে। ইমাম উল হক ও আবদুল্লাহ শফিকের উদ্বোধনী জুটিতে পাকিস্তানের শুরুটা হলো দারুণ। শেষ দিনের রোমাঞ্চকর এক মোড়ে দাঁড়িয়ে লাহোর টেস্ট।
  • নাটকীয় জয়ে বিশ্বকাপে জাপান
    ড্রয়ের পথে এগোচ্ছিল ম্যাচ। শেষ কয়েক মিনিটে পাল্টে গেল চিত্র। পাঁচ মিনিটের মধ্যে অস্ট্রেলিয়ার জালে দুইবার বল পাঠাল জাপান। নাটকীয় জয়ে কাতার বিশ্বকাপে খেলা নিশ্চিত করল দেশটি।
  • বাংলাদেশের বিপক্ষে পেরিকে পাচ্ছে না অস্ট্রেলিয়া
    অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচে বাংলাদেশের অপেক্ষায় অনেক চ্যালেঞ্জ। তবে একটা স্বস্তি অন্তত পাবে তারা, সামলাতে হবে না এলিস পেরির ব্যাটিং বা বোলিং। চোট পেয়েছেন ওয়ানডে র‍্যাঙ্কিংয়ের শীর্ষ অলরাউন্ডার। তাকে ছাড়াই বাংলাদেশের বিপক্ষে মাঠের লড়াইয়ে নামবে অস্ট্রেলিয়া।
  • সাঙ্গাকারাকে ছাড়িয়ে স্মিথের রেকর্ড
    হাসান আলির বলে দুর্দান্ত ড্রাইভে বল ছুটে গেল সীমানায়। ওই বাউন্ডারিতে স্টিভেন স্মিথ পৌঁছে গেলেন ইতিহাসের ঠিকানায়। দারুণ ওই শটে টেস্টে ৮ হাজার রান পূর্ণ হলো অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানের। মাইলফলক স্পর্শ করলেন তিনি বিশ্বরেকর্ড গড়ে।
  • কামিন্স-স্টার্কের তোপে পুড়ল পাকিস্তানের ব্যাটিং
    দিনের দ্বিতীয় সেশন শেষে পাকিস্তানের স্কোর ৩ উইকেটে ২২৭। বড় সংগ্রহের শক্ত ভিত। শেষ সেশনে প্যাট কামিন্স ও মিচেল স্টার্কের আগুনঝরা বোলিংয়ে পাল্টে গেল সব। ২০ রানে শেষ ৭ উইকেট হারিয়ে আড়াইশ পার হতেই গুটিয়ে গেল বাবর আজমের দল।
  • টেস্টের জন্য পাকিস্তানের পিচ পছন্দ নয় মার্ক ওয়াহর
    উইকেটে নেই বিন্দুমাত্র প্রাণের ছোঁয়া। পেসারদের জন্য নেই সামান্যতম সহায়তা। সময় গড়ানোর সঙ্গে স্পিনাররা কিছুটা সাহায্য পেলেও সেটাও তেমন কার্যকর নয়। এমন নিষ্প্রাণ পিচেই হচ্ছে পাকিস্তান-অস্ট্রেলিয়া টেস্ট সিরিজ। যা একেবারেই পছন্দ হচ্ছে না অস্ট্রেলিয়ার বিশ্বকাপজয়ী ক্রিকেটার মার্ক ওয়াহর।
  • নাসিমের রিভার্স সুইংয়ের পর আজহার-শফিকের দৃঢ়তা
    লাহোর টেস্টের দ্বিতীয় দিনেও ব্যাটে-বলে লড়াই হলো জমজমাট। প্রথম সেশনে পাকিস্তানকে হতাশ করে অস্ট্রেলিয়াকে এগিয়ে নিলেন ক্যামেরন গ্রিন ও অ্যালেক্স কেয়ারি। নাসিম শাহর রিভার্স সুইংয়ের প্রদর্শনীতে দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে সফরকারীদের চারশর আগে থামিয়ে দিল স্বাগতিকরা। পরে আবদুল্লাহ শফিক ও আজাহার আলির ব্যাটে তারা দিচ্ছে জবাব।
  • পাকিস্তান সফর শুরুর আগেই শেষ রিচার্ডসনের
    এমনিতেই অনভিজ্ঞ এক পেস আক্রমণ। সেই স্কোয়াড থেকেও সবচেয়ে অভিজ্ঞ পেসারকে হারাল অস্ট্রেলিয়া। অনুশীলনে চোট পাওয়ায় পাকিস্তান সফরে যেতে পারছেন না কেন রিচার্ডসন। তার জায়গায় সুযোগ পেয়েছেন বেন ডোয়ার্শিস।
  • খাওয়াজার হতাশার দিনে ব্যাট-বলের দারুণ লড়াই
    আট রানেই নেই দুই উইকেট। বিপাকে পড়া দলকে পথে ফেরালেন উসমান খাওয়াজা ও স্টিভেন স্মিথ। সেঞ্চুরির সম্ভাবনা জাগিয়ে আরও একবার আক্ষেপ নিয়ে ফিরলেন খাওয়াজা। স্মিথ থামলেন পঞ্চাশ পেরিয়ে। শেষ সেশনে অস্ট্রেলিয়ার তিন উইকেট তুলে নিয়ে লড়াইয়ে ফিরল পাকিস্তান।
  • ওয়ার্নের শেষ বিদায়
    মেলবোর্নে এক পারিবারিক আয়োজনে শেন ওয়ার্নকে শেষ বিদায় জানালেন তার পরিবারের সদস্য ও বন্ধুরা। পরিবারের সদস্য ছাড়াও ৮০ জনের মতো অতিথি সেখানে উপস্থিত ছিলেন।
  • ‘রাজনৈতিক উত্তাপে সরে গেল’ পাকিস্তান-অস্ট্রেলিয়া ওয়ানডে সিরিজ
    পাকিস্তানে দুই রাজনৈতিক দলের কর্মকাণ্ডের প্রভাব পড়তে যাচ্ছে অস্ট্রেলিয়ার বিপক্ষে দেশটির সীমিত ওভারের সিরিজে। রাওয়ালপিন্ডি থেকে সিরিজ সরিয়ে নেওয়া হচ্ছে লাহোরে।
  • ৩৫ বছর বয়সে পাকিস্তান দলে প্রথমবার আসিফ আফ্রিদি
    পাকিস্তানের হয়ে খেলার স্বপ্ন মনে লালন করে অপেক্ষায় আছেন সুযোগের। ৩৫ বছর বয়সে এসে আসিফ আফ্রিদির সেই স্বপ্ন পূরণের সম্ভাবনার পালে হাওয়া লেগেছে। অস্ট্রেলিয়ার বিপক্ষে সাদা বলের সিরিজ দিয়ে তিনি প্রথমবার ডাক পেয়েছেন জাতীয় দলে।
  • ওয়ার্নের শেষ বিদায়ের জন্য পেছাল দা হানড্রেডের ড্রাফট
    শেন ওয়ার্নকে শেষ বিদায় দেওয়া হবে অস্ট্রেলিয়ার মেলবোর্নে। দা হানড্রেডের ড্রাফট হবে ইংল্যান্ডে। আলাদা দুই মহাদেশ, মাঝে হাজার হাজার মাইলের দুরত্ব। কিন্তু ক্রিকেটীয় আবেগের জায়গা থেকে নেই কোনো ব্যবধান। কিংবদন্তি লেগ স্পিনারের অন্ত্যেষ্টিক্রিয়া ও হানড্রেডের ড্রাফট একই দিনে পড়ে যাওয়ায় পেছানো হয়েছে ড্রাফট অনুষ্ঠান।
  • ১৯৬ রানের ইনিংস বাবরের কাছে ‘অনেক কিছু’
    সামনে পাহাড়সম লক্ষ্য। ম্যাচ বাঁচানোর চ্যালেঞ্জও খুব কঠিন। তার মধ্যে শুরুতেই দুই উইকেট হারানোর ধাক্কা। সেখান থেকে চোয়ালবদ্ধ প্রতিজ্ঞায় কী দুর্দান্ত ইনিংসটাই না খেললেন বাবর আজম। হয়ে গেলেন দলকে জয়ের সমতুল্য ড্র এনে দেওয়ার নায়ক। অল্পের জন্য যদিও পাওয়া হয়নি ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরি। তবে পরিস্থিতির দাবি মেটানো ১৯৬ রানের ইনিংসটির মাহাত্ম্য তার কাছে অনেক বেশি।
  • বাবরের রেকর্ড ইনিংসের পর রিজওয়ানের সেঞ্চুরিতে বাঁচল পাকিস্তান
    জিততে হলে গড়তে হতো রান তাড়ার রেকর্ড। ডিঙাতে হতো অস্ট্রেলিয়ার রানের পাহাড়। প্রথম ইনিংসে দেড়শর আগে গুটিয়ে যাওয়া পাকিস্তান বাবর আজমের অসাধারণ ইনিংসে অবিশ্বাস্য কিছু করে দেখানোর সম্ভাবনা জাগাল। অধিনায়কের বিদায়ের পর যদিও পাল্টে গেল দৃশ্যপট। উল্টো তখন চোখ রাঙাচ্ছিল হারের শঙ্কা। পরে হাল ধরলেন মোহাম্মদ রিজওয়ান, তার দারুণ শতকে শেষ পর্যন্ত ম্যাচ বাঁচিয়ে মাঠ ছাড়ল স্বাগতিকরা।
  • ৭৬৭ দিনের খরা কাটিয়ে বাবরের দারুণ কীর্তি
    পাঁচ টেস্টের মধ্যে চার সেঞ্চুরি। এরপর দীর্ঘ খরা। ম্যাচের পর ম্যাচ কেটে গেলেও সাদা পোশাকে তিন অঙ্ক আর ছুঁতে পারছিলেন না বাবর আজম। অবশেষে প্রতীক্ষার অবসান হলো। দুই বছরের বেশি সময় পর টেস্ট সেঞ্চুরির স্বাদ পেলেন পাকিস্তান অধিনায়ক। গড়লেন দারুণ এক কীর্তিও।
  • বাবরের সেঞ্চুরিতে রোমাঞ্চকর মোড়ে করাচি টেস্ট
    ৫০৬ রানের লক্ষ্য! টেস্ট ক্রিকেটের ১৪৫ বছরের ইতিহাসে সাড়ে চারশ রানও তাড়া করে জয়ের রেকর্ড নেই কারো। অস্ট্রেলিয়ার বিপক্ষে তার চেয়েও বড় রান তাড়ায় দুর্দান্ত এক সেঞ্চুরিতে দলকে টানছেন বাবর আজম। পাকিস্তান অধিনায়কের সঙ্গে আবদুল্লাহ শফিকের অবিচ্ছিন্ন জুটিতে শেষ দিনের রোমাঞ্চের অপেক্ষায় করাচি টেস্ট।
  • রেকর্ড লিড পেয়েও পাকিস্তানকে ফলোঅন করাল না অস্ট্রেলিয়া
    ব্যাটসম্যানদের পর বল হাতে নিজেদের মেলে ধরেন সফরকারী বোলাররা। ফিল্ডিংও হয় দুর্দান্ত। তাতে পাকিস্তান গুঁড়িয়ে যায় দেড়শর আগেই। প্রথম ইনিংসে অস্ট্রেলিয়া পায় রেকর্ড গড়া লিড। তবে প্রতিপক্ষকে ফলোঅন না করিয়ে আবারও ব্যাটিংয়ে নামে প্যাট কামিন্সের দল।
  • কেয়ারিকে আক্ষেপে পোড়ালেন বাবর
    দিন শেষ হতে তখন বাকি কেবল ৩ ওভার। দুর্দান্ত ব্যাটিংয়ে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরির দুয়ারে দাঁড়িয়ে অ্যালেক্স কেয়ারি। বল হাতে আক্রমণে এসেই আঘাত হানলেন বাবর আজম। ওভারের শেষ বলটি খেলতে গিয়ে গড়বড় করে বোল্ড হলেন অস্ট্রেলিয়ার কিপার-ব্যাটসম্যান। তাকে শতক না পাওয়ার আক্ষেপে পুড়িয়ে আনন্দে ভাসলেন পাকিস্তান অধিনায়ক।
  • খাওয়াজার ‘বিশেষ’ শতকে প্রথম দিন অস্ট্রেলিয়ার
    জন্ম রাওয়ালপিন্ডিতে হলেও পারিবারিক শেকড় করাচিতে। শহরটি তাই উসমান খাওয়াজার কাছে বাড়ির মতো। সেখানে দারুণ এক সেঞ্চুরি উপহার দিলেন অস্ট্রেলিয়ান ওপেনার। সঙ্গে স্টিভেন স্মিথের ফিফটিতে করাচি টেস্টে প্রথম দিনটা দারুণ কাটল সফরকারীদের।
  • অবশেষে ‘ব্যাগি গ্রিন’ পাচ্ছেন সোয়েপসন
    টেস্ট স্কোয়াডে আগেও জায়গা পেয়েছেন বেশ কয়েকবার। কিন্তু একাদশে সুযোগ মিলছিল না কিছুতেই। অবশেষে দীর্ঘ প্রতীক্ষার অবসান হচ্ছে মিচেল সোয়েপসনের। পাকিস্তানের বিপক্ষে করাচি টেস্টে ব্যাগি গ্রিন ক্যাপ পেতে চলেছেন অস্ট্রেলিয়ার এই লেগ স্পিনার।
  • রাওয়ালপিন্ডির পিচকে ‘গড়পড়তা মানের নিচে’ বলল আইসিসি
    পাকিস্তান-অস্ট্রেলিয়া সিরিজের প্রথম টেস্টের উইকেট নিয়ে আলোচনা-সমালোচনা কম হয়নি। পাঁচ দিন প্রায় একই রকম ব্যাটিং সহায়ক ছিল পিচ। শুরু থেকে শেষ পর্যন্ত উইকেটের জন্য মাথা কুটে মরতে হয়েছে বোলারদের। আইসিসির চোখে এই ম্যাচের পিচ ‘গড়পড়তা মানের নিচে।’ 
  • অস্ট্রেলিয়ায় পৌঁছেছে ওয়ার্নের মরদেহ
    মৃত্যুর ছয় দিন পর দেশে ফিরেছে অস্ট্রেলিয়ান কিংবদন্তি শেন ওয়ার্নের মরদেহ। থাইল্যান্ড থেকে আট ঘন্টার যাত্রা শেষে বৃহস্পতিবার সন্ধ্যায় সাবেক এই লেগ স্পিনারের জন্ম শহর মেলবোর্নে অবতরণ করে তার মরদেহ বহনকারী চার্টার বিমান।
  • এমসিজিতে ওয়ার্নের শেষ বিদায় ৩০ মার্চ
    শেন ওয়ার্নকে শেষ বিদায় জানানোর ভেন্যু ও সময়সূচি চূড়ান্ত হয়েছে। যে মাঠে বল হাতে উপহার দিয়েছেন দারুণ সব মুহূর্ত, সেই মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে (এমসিজি) আগামী ৩০ মার্চ রাষ্ট্রীয়ভাবে বিদায় জানানো হবে কদিন আগে অসীম শূন্যতায় পাড়ি জমানো কিংবদন্তি এই অস্ট্রেলিয়ান লেগ স্পিনারকে।
  • রাওয়ালপিন্ডির 'সড়কে' ইমামের জোড়া সেঞ্চুরি, শফিকের সেঞ্চুরি
    ম্যাচের প্রথম দিন থেকেই উইকেট যেন মহাসড়ক, প্রাণের ছোঁয়া মাত্র নেই। এমনকি শেষদিনেও একদমই নিষ্প্রাণ। সামান্যতম সহায়তাও ছিল না কোনো ধরনের বোলারদের জন্যই। যে উত্তেজনা নিয়ে শুরু হয়েছিল পাকিস্তান-অস্ট্রেলিয়ার রাওয়ালপিন্ডি টেস্ট, উইকেটের আচরণে মিলিয়ে গেল তা সময় গড়াতেই। ঐতিহাসিক টেস্ট ম্যাচটি শেষ পর্যন্ত ছড়াল না কোনো রোমাঞ্চ।
  • ওয়ার্নকে নিয়ে বিতর্কিত মন্তব্যের ব্যাখ্যা দিলেন গাভাস্কার
    শেন ওয়ার্নের অকাল মৃত্যুতে থমকে দাঁড়িয়েছিল ক্রিকেট বিশ্ব। বন্ধু, সতীর্থ, প্রিয় প্রতিপক্ষকে হারিয়ে সবাই তখন শোকাহত। সেই সময়ই কী-না ‘ওয়ার্নের চেয়ে মুরালিধরণকে এগিয়ে রাখা নিয়ে’ বিতর্কিত মন্তব্য করে বসেন সুনিল গাভাস্কার, যা ভালোভাবে নেয়নি ক্রিকেট ভক্তরা। সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রবল সমালোচনার মুখে পড়েন ভারতের কিংবদন্তি ব্যাটসম্যান। পরিস্থিতি সামাল দিতে হোয়াটসঅ্যাপে এক ভিডিও বার্তায় দিলেন নিজের মন্তব্যের ব্যাখ্যা। বললেন, সেই সময়ে এই প্রশ্ন করাই উচিত হয়নি।
  • ওয়ার্নের জন‍্য পন্টিংয়ের চোখে জল
    লম্বা একটা সময়জুড়ে দুইজনে ছিলেন সতীর্থ। দুই হাত ভরে দিয়েছেন দলকে, সারথী হয়েছেন অনেক সাফল‍্যের। এর মধ‍্যেও যে ছোটখাটো ঝামেলা হয়নি তা নয়। তবে আনন্দের উপলক্ষ‍্যই ছিল বেশি। দীর্ঘ দিনের সেই সতীর্থের চলে যাওয়া একদমই মানতে পারছেন না রিকি পন্টিং। শেন ওয়ার্নের কথা মনে পড়লেই আবেগ ছুঁয়ে যাচ্ছে অস্ট্রেলিয়ার সাবেক এই অধিনায়ককে। 
  • ওয়ার্নের সঙ্গে বন্ধুত্বের গল্প শোনালেন ক্লার্ক
    কতভাবেই না পাশে ছিলেন শেন ওয়ার্ন। মাঠে যেমন, মাঠের বাইরেও তেমন। বয়সের এক যুগের ব্যবধান থাকলেও হয়ে ওঠেছিলেন বন্ধু। ক্রিকেটে খুব বেশি চল না থাকলেও নিজের জার্সি নম্বরটা দিয়ে দিয়েছিলেন তরুণ ব্যাটসম্যানকে। লেগ স্পিন জাদুকরের মৃত্যুতে এমন কত স্মৃতি এসে ভীড় করছে মাইকেল ক্লার্কের মনে। অস্ট্রেলিয়ার বিশ্বকাপ জয়ী অধিনায়ক নিজের কলামে তুলে ধরলেন এর একটা অংশ।
  • খাওয়াজার পর নব্বইয়ে আটকে গেলেন লাবুশেনও
    রাওয়ালপিন্ডির ব্যাটিং স্বর্গে নিজেকে মেলে ধরলেন মার্নাস লাবুশেন। দারুণ ব্যাটিংয়ে শতক ছোঁয়ার পথেই ছিলেন অস্ট্রেলিয়ার টপ অর্ডার ব্যাটসম্যান। কিন্তু শেষ পর্যন্ত পারলেন না কাঙ্ক্ষিত তিন অঙ্কে পা রাখতে। উসমান খাওয়াজার পর টেস্ট র‍্যাঙ্কিংয়ের এক নম্বর ব্যাটসম্যানও ফিরলেন নব্বইয়ের ঘরে।
  • আবেগের ম্যাচে আক্ষেপে পুড়লেন খাওয়াজা
    পাকিস্তানের বিপক্ষে ঐতিহাসিক টেস্টটি রাওয়ালপিন্ডির যে মাঠে খেলছে অস্ট্রেলিয়া, এর ঠিক উল্টো দিকেই উসমান খাওয়াজার আদি বাড়ি। প্রথমবার জন্মভূমিতে খেলতে নামার উপলক্ষটা সেঞ্চুরিতে রাঙানোর দুয়ারে ছিলেন বাঁ হাতি ওপেনার। কিন্তু শেষ পর্যন্ত তিন রানের আক্ষেপে পুড়তে হলো তাকে।
  • মৃত্যুর আগে পাকিস্তান-অস্ট্রেলিয়া টেস্ট ‘দেখছিলেন’ ওয়ার্ন
    বর্ণিল ক্যারিয়ারে ২২ গজে জাদু দেখিয়েছেন বল হাতে। খেলা ছাড়ার পরও নানা ভূমিকায় ক্রিকেটের সঙ্গে সম্পৃক্ত ছিলেন শেন ওয়ার্ন। আকস্মিক মৃত্যুর আগ মুহূর্তেও খেলাটিই ছিল কিংবদন্তি এই লেগ স্পিনারের সঙ্গী। রিসোর্টে তাকে অচেতন অবস্থায় যখন পাওয়া যায়, তখন টেলিভিশনে পাকিস্তান ও অস্ট্রেলিয়ার মধ্যকার টেস্ট চলছিল বলে জানা গেছে।
  • ওয়ার্নের নামে এমসিজির সাউদার্ন স্ট্যান্ড
    জন্ম, বেড়ে ওঠা, ক্রিকেটে পথচলার শুরু, সবই মেলবোর্নে। ক্যারিয়ারে মেলবোর্ন ক্রিকেট মাঠে অনেক ম্যাচ খেলেছেন শেন ওয়ার্ন। গড়েছেন কত কীর্তি। সেখানে তার নামটি এবার পাকাপাকিভাবে জুড়ে যাচ্ছে। অসীম শূন্যতায় পাড়ি জমানো কিংবদন্তি লেগ স্পিনারের সম্মানে রাখা হচ্ছে এমসিজির একটি স্ট্যান্ডের নাম।
  • ওয়ার্নের জাদুকরী তিন পারফরম্যান্স
    বল হাতে শেন ওয়ার্ন ছিলেন যেন একজন শিল্পী। ক্রিকেট মাঠে এঁকেছেন দারুণ সব ছবি। উপহার দিয়েছেন কত জাদুকরী মুহূর্ত। লেগ স্পিনের ভেলকিতে বোকা বানিয়েছেন ব্যাটসম্যানদের। তার অনেক পারফরম্যান্স ক্রিকেট ইতিহাসে পেয়ে গেছে চিরস্থায়ী জায়গা।
  • শেন ওয়ার্ন: ক্রিকেটের বর্ণময় এক চরিত্র
    রডনি মার্শের মৃত‍্যুতে শোক জানিয়ে টুইট করেছেন তখনও ১২ ঘণ্টা হয়নি। নিজেও নশ্বর পৃথিবী ছেড়ে পাড়ি জমালেন অসীমের পানে। ক্রিকেটকে অনেক সমৃদ্ধ করে বিদায় নিলেন শেন ওয়ার্ন।