ইংল্যান্ড বিশ্বকাপ-অ্যাশেজ জিতলেও দায়িত্ব ছাড়বেন কোচ বেলিস

মনস্থির করে ফেলেছেন ট্রেভর বেলিস। বিশ্বকাপ ফাইনাল আর আসন্ন টেস্ট সিরিজে ফল যাই হোক অ্যাশেজ শেষেই দায়িত্ব ছাড়বেন ইংল্যান্ডের প্রধান কোচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 July 2019, 03:01 PM
Updated : 12 July 2019, 03:02 PM

আগামী রোববার লর্ডসে বিশ্বকাপের ফাইনালে নিউ জিল্যান্ডের মুখোমুখি হবে ইংল্যান্ড। এরপর নিজেদের মাটিতে খেলবে অস্ট্রেলিয়ার বিপক্ষে পাঁচ টেস্টের সিরিজ।

২০১৫ সাল থেকে ইংল্যান্ডের প্রধান কোচ হিসেবে দায়িত্ব পালন করছেন বেলিস। গত বছর দলকে নিয়ে যান আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে। সেপ্টেম্বর পর্যন্ত রয়েছে তার চুক্তির মেয়াদ। পঞ্চম ও শেষ টেস্ট শুরু হবে ১২ সেপ্টেম্বর। বিসিবি রেডিওকে বেলিস জানান, দা ওভালের ওই ম্যাচ দিয়েই ইতি টানবেন তিনি।

“আমি সব সময়ই বিশ্বাস করে এসেছি, চার কিংবা পাঁচ বছর ভালো করছেন, না করছেন না তা দেখার জন্য যথেষ্ট দীর্ঘ সময়। এখন ছেলেদের নতুন কণ্ঠ শোনার সময়। আশা করি, সেটা ওদের অন্য পর্যায়ে নিয়ে যাবে।”

“চার বছর আগে, গত বিশ্বকাপটা ইংল্যান্ডের ভালো কাটেনি। ওই আসরের পর আমরা ২০১৯ আসরের শিরোপা জেতার জন্য পরিকল্পনা করেছিলাম। এটা দারুণ একটা অনুভূতি যে, সেই স্বপ্ন পূরণের একটা সম্ভাবনা এখন আমাদের সামনে রয়েছে।”

বার্মিংহামের এজবাস্টনে বৃহস্পতিবার অস্ট্রেলিয়াকে ৮ উইকেটে হারিয়ে ২৭ বছর পর বিশ্বকাপের ফাইনালে উঠে ইংল্যান্ড। তিনবারের রানার্সআপদের সামনে প্রথম শিরোপার হাতছানি। ৫৬ বছর বয়সী অস্ট্রেলিয়ান কোচের আশা ইংল্যান্ডের লম্বা অপেক্ষার অবসান ঘটবে এবার।

“ম্যাচ শেষে আমরা চেঞ্জিং রুমে কথা বলেছি এবং উপলব্ধি করেছি, এখনও আমরা কিছু জিতিনি। ‘তোমরা ফেভারিট’ এমন প্রচুর কথা হবে এখন, আমরা এর কোনোটাতেই কান দিতে পারি না।”

বিশ্বকাপ শেষে ২৪ জুলাই শুরু হবে আয়ারল্যান্ডের বিপক্ষে ইংল্যান্ডের একমাত্র টেস্ট। এরপর ১ অগাস্ট এজবাস্টন টেস্ট দিয়ে শুরু হবে ক্রিকেটের সবচেয়ে পুরনো দুই প্রতিদ্বন্দ্বীর মর্যাদার সিরিজ, অ্যাশেজ।