থাকছেন না মুশফিক, ফিরছেন মাহমুদউল্লাহ

স্লিংয়ে ঝোলানো হাত সোজা করে মাঠে নামা হচ্ছে না মুশফিকুর রহিমের। বিশ্বকাপে নিজেদের শেষ ম্যাচে দলের অন্যতম সেরা ব্যাটসম্যানকে পাচ্ছে না বাংলাদেশ। ম্যাচের সকালে নাটকীয় উন্নতি না হলে পাকিস্তানের বিপক্ষে ম্যাচে মুশফিকের খেলার সম্ভাবনা নেই বললেই চলে।

আরিফুল ইসলাম রনিআরিফুল ইসলাম রনিলন্ডন থেকে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 July 2019, 03:15 AM
Updated : 5 July 2019, 04:38 AM

এই হতাশার পাশে বাংলাদেশের জন্য একটু স্বস্তির খবর, একাদশে ফিরছেন মাহমুদউল্লাহ। কাফ মাসলের চোট যদিও শতভাগ কাটিয়ে উঠতে পারেননি এই অভিজ্ঞ ব্যাটসম্যান। তবে ম্যাচ চালিয়ে যাওয়ার মতো অবস্থায় এসেছেন।

মুশফিক না থাকায় চার নম্বরে ব্যাট করবেন লিটন কুমার দাস। মাহমুদউল্লাহ খেলবেন পাঁচে। সাব্বির রহমানও টিকে যাচ্ছেন একাদশে।

মুশফিক হাতে চোট পেয়েছেন ম্যাচের আগের দিন নেট অনুশীলনে। তখনই বেরিয়ে যান নেট ছেড়ে। পরে এক্সরেতে কোনো চিড় ধরা পড়েনি। তবে সতর্কতা হিসেবে হাত ঝুলিয়ে রাখা হয়েছিল স্লিংয়ে। কিন্তু ব্যথা কমেনি। রাতেও চোটের জায়গা ফুলে ছিল অনেকটা।

কাফ মাসলের চোটে ভারতের বিপক্ষে ম্যাচে না খেলা মাহমুদউল্লাহর মূল সমস্যা ছিল রানিংয়ে। বৃহস্পতিবার অনুশীলনে স্প্রিন্ট দিয়ে পরখ করেছেন পেশির অবস্থা। ৮০-৮৫ ভাগ ফিট হয়ে উঠেছেন বলে ধারণা করা হচ্ছে। মুশফিকের অনুপস্থিতি ও বিশ্বকাপে দলের শেষ ম্যাচ বলে তবু মাঠে নামবেন পায়ে টেপ পেঁচিয়ে।

একাদশে আরেকটি বড় পরিবর্তনের আলোচনা ছিল। হ্যামস্ট্রিংয়ের চোটে ধুঁকে বিশ্বকাপে বিবর্ণ থাকা মাশরাফি বিন মুর্তজা বিশ্রাম নেবেন কিনা, এই দোলাচল ছিল বৃহস্পতিবার দিন জুড়েই। দলীয় সূত্রে জানা গেছে, রাতে টিম মিটিংয়ে সিদ্ধান্ত হয়েছে, পাকিস্তানের বিপক্ষে খেলবেন অধিনায়ক। ম্যাচের সকালে চোটের অবনতি না হলে কিংবা কোনো কারণে ভাবনার পরিবর্তন না হলে, লর্ডসে টস করবেন মাশরাফিই।

ভারতের বিপক্ষে ম্যাচ থেকে একাদশে পরিবর্তন আসতে পারে আরেকটি। অফ স্পিনিং অলরাউন্ডার মেহেদেী হাসান মিরাজ ফিরতে পারেন একাদশে। তাকে জায়গা দিতে বাইরে যেতে হবে রুবেল হোসেনকে।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ: তামিম ইকবাল, সৌম্য সরকার, সাকিব আল হাসান, লিটন দাস, মাহমুদউল্লাহ, সাব্বির রহমান, মোসাদ্দেক হোসেন, মোহাম্মদ সাইফ উদ্দিন, মেহেদী হাসান মিরাজ, মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), মুস্তাফিজুর রহমান।