জীবন পেয়ে সেরা রোহিত

জীবন কিভাবে কাজে লাগাতে হয় তা যেন দেখিয়ে চলেছেন রোহিত শর্মা। শুরুতেই ক্যাচ দিয়ে বেঁচে যাওয়া ডানহাতি ওই ব্যাটসম্যান এবার ভোগালেন বাংলাদেশকে। মাশরাফি বিন মুর্তজার দলের সেমি-ফাইনালের স্বপ্ন ভেঙে ভারতকে নিয়ে গেলেন শেষ চারে। দলের জয়ে সবচেয়ে বড় অবদান রেখে জিতলেন ম্যাচ সেরার পুরস্কার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 July 2019, 08:04 PM
Updated : 2 July 2019, 08:04 PM

বার্মিংহ্যামের এজবাস্টনে মঙ্গলবার বাংলাদেশকে ২৮ রানে হারিয়েছে ভারত। ৯২ বলে ছয়টি ছক্কা ও সাতটি চারে ১০৪ রানের চমৎকার ইনিংস খেলে এই বিশ্বকাপে তৃতীয়বারের মতো সেরা খেলোয়াড়ের পুরস্কার জেতেন রোহিত।

“শুরু থেকে আমি খুব ভালো অনুভব করছিলাম। উইকেট ব্যাটিংয়ের জন্য ভালো ছিল। শুরুতে আমি কিছুটা সময় নিতে চেয়েছিলাম, এরপর দেখতে চেয়েছিলাম এখান থেকে আমরা কোথায় যেতে পারি। পুরো বিশ্বকাপই আমার এভাবে কাটছে।” 

“ইংল্যান্ডের বিপক্ষে এখানে বলে দুই রকম গতি ছিল। আমি যেভাবে আশা করেছিলাম, বল সেভাবে ব্যাটে আসছিল না। … আজ আগে ব্যাটিং করায় স্কোরবোর্ডের কোনো চাপ ছিল না। আর আমি ভাগ্যবানও ছিলাম।”

মুস্তাফিজুর রহমানের বলে ক্যাচ দিয়ে তামিম ইকবালের হাতে জীবন পেয়েছিলেন রোহিত। সে সময় ৯ রানে ব্যাট করছিলেন তিনি। সুযোগ কাজে লাগিয়ে তুলে নেন আসরে চতুর্থ সেঞ্চুরি। এক বিশ্বকাপে চারটি সেঞ্চুরি আছে আর কেবল কুমার সাঙ্গাকারার।

এর আগে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১ রানে জীবন পেয়ে করেছিলেন অপরাজিত ১২২ রান। অস্ট্রেলিয়ার বিপক্ষে ২ রানে জীবন পেয়ে করেন ৫৭ রান। আর এজবাস্টনেই আগের ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে ৪ রানে জীবন পেয়ে করেন ১০২ রানে।

তামিমের হাতে জীবন পাওয়ার পর বোলারদের ওপর চড়াও হয়ে দ্রুত এগোতে থাকেন রোহিত। ৪৫ বলে পৌঁছান ফিফটিতে। এক ছন্দে খেলে ৯০ বলে তুলে নেন সেঞ্চুরি যা বাংলাদেশের বিপক্ষে তৃতীয় ও ওয়ানডে ক্যারিয়ারে ২৬তম।

সেঞ্চুরির পর অবশ্য টিকেননি বেশিক্ষণ। তবে ১০৪ রানের এই ইনিংস তাকে নিয়ে গেছে আসরে সর্বোচ্চ রান সংগ্রাহকদের তালিকার শীর্ষে। ভারতকে পৌঁছে দিয়েছে সেমি-ফাইনালে।