‘ডাবল’ কীর্তিতে অনন্য সাকিব

দারুণ পারফরম্যান্সে এবারের বিশ্বকাপকে যেন নিজের করে নিচ্ছেন সাকিব আল হাসান। সেই পথচলায় এবার গড়লেন এমন এক কীর্তি, যেটি নেই ইতিহাসে আর কারও। প্রথম ক্রিকেটার হিসেবে বিশ্বকাপের এক আসরে ৫০০ রান ও ১০ উইকেটের ‘ডাবল’ অর্জন করলেন বাংলাদেশের অলরাউন্ডার।

ক্রীড়া প্রতিবেদক বার্মিংহাম থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 July 2019, 04:12 PM
Updated : 2 July 2019, 04:12 PM

যেভাবে এগোচ্ছিলেন সাকিব, রেকর্ডটি ছিল কেবল সময়ের ব্যাপার। ১০ উইকেট হয়ে গিয়েছিল আগেই। রান ৫০০ ছুঁতে মঙ্গলবার বার্মিংহামে ভারতের বিপক্ষে ম্যাচে প্রয়োজন ছিল ২৪ রান। সেই লক্ষ্য ছুঁয়ে ফেলেন অনায়াসেই। এবারের আসরে ষষ্ঠবার পেরিয়ে গেছেন পঞ্চাশও। তার আগে বল হাতে নিয়েছেন আরেকটি উইকেট।

এক আসরে ৫০০ রানের পাশাপাশি সর্বোচ্চ উইকেটের আগের রেকর্ড ছিল তিলকরত্নে দিলশানের। ২০১১ আসরে শ্রীলঙ্কার ওপেনার রান করেছিলেন ৫০০, অফ স্পিনে নিয়েছিলেন ৮ উইকেট।

এছাড়া ২০০৩ বিশ্বকাপে ৬৭৩ রান করার পাশাপাশি ২টি উইকেট নিয়েছিলেন শচিন টেন্ডুলকার, ১৯৯৬ বিশ্বকাপে ৫২৩ রানের পাশে উইকেট ছিল ২টি। এবারের আসরে ৫০৪ রান করা অ্যারন ফিঞ্চ এখনও পর্যন্ত নিয়েছেন ১ উইকেট। এক আসরে ৫০০ রান করা আর কেউ পাননি কোনো উইকেট।

সাকিবের আগে এক আসরে ১০ উইকেট নেওয়া ক্রিকেটারদের মধ্যে সবচেয়ে বেশি রান করেছিলেন নিল জনসন। একসময় ব্যাটিং ও বোলিং, দুটিই ওপেন করতেন দক্ষিণ আফ্রিকান বংশোদ্ভূত জিম্বাবুয়ের এই অলরাউন্ডার। ১৯৯৯ বিশ্বকাপে উইকেট নিয়েছিলেন ১২টি, রান করেছিলেন ৩৬৭।

২০১১ বিশ্বকাপে ম্যান অব দা টুর্নামেন্ট হওয়া যুবরাজ সিং উইকেট নিয়েছিলেন ১৫টি, রান করেছিলেন ৩৬২।