ফিরছেন রুবেল, অপেক্ষা মাহমুদউল্লাহর জন্য

মাঠের আকার, উইকেটের আচরণ, প্রতিপক্ষের শক্তি, একাদশ বাছাইয়ে ছিল বেশ কিছু ভাবনার টানাপোড়েন। শেষ পর্যন্ত সবচেয়ে গুরুত্ব পেয়েছে মাঠের আকৃতিই। এজবাস্টনের এক পাশের ছোট সীমানার কথা বিবেচনা করে একজন স্পিনার কমিয়ে বাড়ানো হচ্ছে পেসার। ভারতের বিপক্ষে ম্যাচে বাংলাদেশ নামছে চার পেসার নিয়ে। শেষ মুহূর্তে ভাবনায় পরিবর্তন না হলে একাদশে ফিরছেন রুবেল হোসেন।

আরিফুল ইসলাম রনিআরিফুল ইসলাম রনিবার্মিংহ্যাম থেকে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 July 2019, 11:18 PM
Updated : 2 July 2019, 04:17 AM

চোট কাটিয়ে ফেরার লড়াইয়ে থাকা মাহমুদউল্লাহর জন্য দল অপেক্ষা করবে শেষ মুহূর্ত পর্যন্ত। চূড়ান্ত সিদ্ধান্তের ভার তার ওপরই ছেড়ে দেওয়া হয়েছে। সকালে ফিটনেস টেস্ট দিয়ে নিজের অবস্থা বুঝে সিদ্ধান্ত নেবে অভিজ্ঞ ব্যাটসম্যান।

রুবেল এই বিশ্বকাপে এখনও পর্যন্ত একটি ম্যাচ খেলেছেন। অস্ট্রেলিয়ার বিপক্ষে সেই ম্যাচে ৯ ওভারে ৮৩ রান দিয়ে ছিলেন উইকেটশূন্য।

এজবাস্টনে রোববার যে উইকেটে ভারত-ইংল্যান্ড ম্যাচ হয়েছে, বাংলাদেশ-ভারত ম্যাচও হবে সেই একই উইকেটে। মাঠের মাঝামাঝি জায়গার উইকেট এটি নয়, বরং একটু পাশের দিকের উইকেট। তাতে এক পাশের সীমানা হয়ে যাচ্ছে মাত্র ৫৯ মিটার। আরেকপাশে সীমানা ৮০ মিটারের বেশি।

ইংলিশদের বিপক্ষে ভারতের দুই রিস্ট স্পিনারের সফল না হওয়ার অন্যতম কারণ মনে করা হচ্ছে একপাশের ছোট সীমানা। কেবল লেগ স্পিনার যুজবেন্দ্র চেহেলকেই ওই ছোট পাশ দিয়ে ৫টি ছক্কা মেরেছেন জনি বেয়ারস্টো। চেহেল ও কুলদীপ যাদবের ২০ ওভার থেকে এসেছে ১৬০ রান।

ব্যবহৃত উইকেটে যদিও স্পিনারদের জন্য সহায়তা থাকার কথা, তারপরও মাঠের আকারের কথা বিবেচনা করেই এই ম্যাচে স্পিনে নির্ভরতা কমাচ্ছে দল। বিশ্বকাপ জুড়ে বেশ ভালো বোলিং করে যাওয়া মেহেদী হাসান মিরাজকে থাকতে হচ্ছে বাইরে। রুবেল ফিরছেন তার জায়গায়। রোহিত শর্মা ও বিরাট কোহলির বিপক্ষে আগে ভালো বোলিংয়ের অভিজ্ঞতাও পক্ষে গেছে রুবেলের।

আফগানিস্তানের বিপক্ষে ম্যাচে কাফ মাসলে চোট পাওয়া মাহমুদউল্লাহ ম্যাচের আগের দিন নেটে ব্যাটিং করেছেন দীর্ঘ সময় নিয়ে। কোনো সমস্যা অনুভব করেনি। তবে রানিংয়ে অস্বস্তি কাটেনি। পুরোপুরি দৌড়াতে পারছিলেন না।

ম্যাচের দিন সকালে মূলত রানিংয়ের পরীক্ষাই করে দেখবেন মাহমুদউল্লাহ। তিনি নিজে খেলতে মরিয়া। দলও অপেক্ষায় আছে তার কাছ থেকে চূড়ান্ত ঘোষণা আসার। শেষ পর্যন্ত রানিংয়ের উপযুক্ত নিজেকে মনে না করলে তার জায়গায় একাদশে আসবেন সাব্বির রহমান।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ: তামিম ইকবাল, সৌম্য সরকার, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, লিটন দাস, মাহমুদউল্লাহ, মোসাদ্দেক হোসেন, মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), মোহাম্মদ সাইফ উদ্দিন, মুস্তাফিজুর রহমান, রুবেল হোসেন।