বাংলাদেশের বিপক্ষেও চারে পান্ত

মাঝের ওভারগুলোতে ডানহাতি-বাঁহাতি কম্বিনেশনের সুবিধা নিতে বাংলাদেশের বিপক্ষে রিশাব পান্তকে চারে খেলানো হবে বলে জানিয়েছেন ভারতের সহকারী কোচ সঞ্জয় বাঙ্গার। দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নদের ব্যাটিংয়ের উপরের অর্ধে পান্তই একমাত্র বাঁহাতি ব্যাটসম্যান।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 July 2019, 12:54 PM
Updated : 1 July 2019, 12:54 PM

বার্মিংহ্যামের এজবাস্টনে মঙ্গলবার বাংলাদেশের মুখোমুখি হবে বিরাট কোহলির দল। এর আগের দিন সংবাদ সম্মেলনে বাঙ্গার জানান, ইংল্যান্ডের বিপক্ষে সামর্থ্যের ঝলক দেখানো পান্ত থাকবেন একাদশে।

“আমার মতে, সে একটা ভালো ইনিংস খেলেছে। সে ৩২ রান করেছে, ভালো কিছু শট খেলেছে। (হার্দিক পান্ডিয়ার সঙ্গে) একটি ভালো জুটি গড়েছিল। তাই আমরা তার ওপর আস্থা রাখছি।”   

বাঁহাতি ওপেনার শিখর ধাওয়ানের চোটে দলে আসেন ২১ বছর বয়সী পান্ত। বিজয় শঙ্করের চোটে সুযোগ পান ইংল্যান্ডের বিপক্ষে। পায়ের আঙুলের চোটে বিশ্বকাপ শেষ হয়ে গেছে শঙ্করের। বাঙ্গার জানান, একাদশে পান্তের উপস্থিতি ডানহাতি-বাঁহাতি কম্বিনেশনের সুযোগ এনে দিয়েছে ভারতকে।

“শিখর চোট পাওয়ার পর থেকে টিম ম্যানেজমেন্ট একজন বাঁহাতি ব্যাটসম্যানের অভাব অনুভব করছিল। মাঝের ওভারগুলোতে বোলিং পরিকল্পনা এলোমেলো করে দিতে ডানহাতি-বাঁহাতি কম্বিনেশন ব্যবহার একটা ভালো কৌশল। আমার মনে হয়, একারণে আদিল রশিদ সাধারণত যত ওভার বোলিং করে সেদিন তত করতে পারেনি।”

বড় শট খেলার জন্য পরিচিতি আছে পান্তের। টেস্টে এরই মধ্যে বড় ইনিংস খেলে মনোযোগ কেড়েছেন এই তরুণ। ইংল্যান্ডের বিপক্ষে হেরে যাওয়া ম্যাচটি ছিল তার ক্যারিয়ারের কেবল ষষ্ঠ ওয়ানডে। বাঙ্গার মনে করেন, প্রায় দুই সপ্তাহ ধরে বিশ্বকাপ দলের সঙ্গে থেকে পান্ত সামনের চ্যালেঞ্জ মোকাবেলায় প্রস্তুত।

“সে আন্তর্জাতিক পর্যায়ে ভালো করেছে, বিশেষ করে টেস্ট ক্রিকেটে। ওয়ানডে ক্রিকেট তার জন্য কিছুটা নতুন। … সে শুরু থেকেই স্পিনারদের ওপর চাপটা ফিরিয়ে দিতে পারে। এটা দলকে দারুণভাবে সহায়তা করবে।”