কঠিন উইকেটে কোহলির অসাধারণ ইনিংস

খুব দ্রুত পড়ে ফেললেন উইকেট। সে অনুযায়ী গড়লেন নিজের ইনিংস। দলকে এনে দিলেন লড়াই করার মতো সংগ্রহ। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ভারতের জয়ে সবচেয়ে বড় অবদান রেখে ম্যাচ সেরার পুরস্কার জিতলেন বিরাট কোহলি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 June 2019, 06:19 PM
Updated : 27 June 2019, 06:19 PM

ম্যানচেস্টারের ওল্ড ট্র্যাফোর্ডে বৃহস্পতিবার ক্যারিবিয়ানদের ১২৫ রানে হারিয়েছে ভারত। একপেশে ম্যাচে ৮ চারে অধিনায়ক করেন ৭২ রান। বিশ্বকাপে দ্বিতীয়বার জেতেন ম্যাচ সেরার পুরস্কার।

টানা চার ম্যাচে ফিফটি পেলেন কোহলি। আগের ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে কঠিন উইকেটে খেলেছিলেন ৬৭ রানের ইনিংস। এবারও বোলারদের জন্য দারুণ সহায়তা আছে এমন উইকেটে খেললেন অসাধারণ এক ইনিংস। কোহলি জানান, দ্রুত উইকেট পড়ে খেলেছেন এক-দুই নিয়ে।

“কন্ডিশন দ্রুত বুঝতে পারা আমার শক্তি। আমার রানের ৭০ শতাংশ এসেছে সিঙ্গেলস থেকে। … সত্যি বলতে কি, গত কিছু দিন ধরে আমরা এভাবেই খেলছি। সবশেষ দুটি ম্যাচে ব্যাটিংয়ে ব্যাপারগুলো আমাদের দিকে যায়নি তারপরও আমরা জিতেছি, এটা আমার কাছে সবচেয়ে আকর্ষণীয় ব্যাপার।”

রোহিত শর্মার বিদায়ে সপ্তম ওভারে ক্রিজে যান কোহলি। উইকেটে বল স্কিড করছিল, কখনও থামছিল। বাউন্স ছিল অসমান। দারুণ বোলিং করছিলেন ক্যারিবিয়ান পেসাররা। তবে তারা খুব একটা ভাবাতে পারেননি ভারত অধিনায়ককে।

শুরু থেকে আস্থার সঙ্গে খেলেন কোহলি। লোকেশ রাহুলের সঙ্গে গড়েন ৬৯ রানের জুটি। ৫৫ বলে তুলে নেন ফিফটি। সাবলীল ব্যাটিংয়ে এগিয়ে যাওয়া ডানহাতি এই ব্যাটসম্যানকে থামান জেসন হোল্ডার। ওয়েস্ট ইন্ডিজ অধিনায়কের প্রত্যাশার চেয়ে কম বাউন্স করা শর্ট বলে ভারত অধিনায়ক ধরা পড়েন মিডউইকেটে।

এই ইনিংস খেলার পথে শচীন টেন্ডুলকার (৪৫৩) ও ব্রায়ান লারাকে (৪৫৩) পেছনে ফেলে আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে কম ইনিংসে ২০ হাজার রানের রেকর্ড গড়েছেন কোহলি। তার লেগেছে ৪১৭ ইনিংস।

ক্যারিবিয়ানদের হারিয়ে পয়েন্ট তালিকার দুই নম্বরে উঠে এসেছে ভারত। দাঁড়িয়ে আছে সেমি-ফাইনালের দুয়ারে।