এবার ব্যাটিংয়ের চেয়ে বোলিংয়ে এগিয়ে সাকিব

আফগানদের স্পিন পরীক্ষায় উতরে গিয়ে করলেন ফিফটি। বোলিংয়ে আবার নিজেই স্পিন জাদুতে দিশেহারা করে দিলেন আফগানিস্তানের ব্যাটসম্যানদের। ব্যাটে-বলে আলো ছড়ালেন আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের শীর্ষ অলরাউন্ডার। বাংলাদেশকে এনে দিলেন তৃতীয় জয়, জিতলেন ম্যাচ সেরার পুরস্কার।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 June 2019, 08:13 PM
Updated : 24 June 2019, 08:13 PM

আফগানিস্তানের বিপক্ষে ৬২ রানের জয়ে সবচেয়ে উজ্জ্বল সাকিব। ব্যাটিংয়ে ৬৯ বলে খেলেন ৫১ রানের ইনিংস। এবারের আসরে তার পঞ্চম পঞ্চাশোর্ধ ইনিংস। পরে ক্যারিয়ার সেরা বোলিংয়ে ২৯ রানে নেন ৫ উইকেট। ফিফটির চেয়ে স্বভাবতই বিশ্বকাপে বাংলাদেশের প্রথম বোলার হিসেবে পাঁচ উইকেট নেওয়াকে বড় করে দেখছেন তিনি।

“পাঁচ উইকেট আমাকে ভীষণ আনন্দ দিয়েছে। ফিফটির জন্য আমাকে খুব কঠোর পরিশ্রম করতে হয়েছে।… বিশ্বকাপের আগে আমি কঠোর পরিশ্রম করেছি, সম্ভাব্য সবচেয়ে ভালোভাবে প্রস্তুতি নিয়েছি। অবশ্যই আমি এই ছন্দটা ধরে রাখতে চাই।” 

৭ ম্যাচে তিন জয়ে ৭ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকার পাঁচ নম্বরে উঠেছে বাংলাদেশ। এবারের মতো আগের জয়েও সেরা খেলোয়াড়ের পুরস্কার জিতেছিলেন সাকিব।

এই আসরের আগে বিশ্বকাপে সাকিবের ম্যাচ সেরার পুরস্কার ছিল না একবারও। সেই তিনিই দেশের প্রথম ক্রিকেটার হিসেবে এক আসরে জিতলেন তিনবার।

উইকেট পড়তে পেরে সেই অনুযায়ীই ব্যাটিং করেছিলেন সাকিব। এদিন খুব একটা ঝুঁকি নেননি তিনি। কাটসহ নিজের প্রিয় কিছু শট সামলে রেখেছিলেন।

বোলিংয়ে আবার ব্যবহার করতে বাকি রাখেননি নিজের কোনো অস্ত্র। একাদশ ওভারে আক্রমণে এসে ভাঙেন আফগানদের শুরুর জুটি। পরে একে একে বিদায় করেন গুলবাদিন নাইব, মোহাম্মদ নবি ও আসগর আফগানকে। পরে নাজিবউল্লাহ জাদরানকে ফিরিয়ে ভাঙেন দ্রুত রান তোলা সপ্তম উইকেট জুটি। শেষ বড় বাধাও দূর করে দলকে জয়ের পথে নিয়ে যান তিনি।

এদিন ব্যাটে বলে নিজেকে মেলে ধরে বেশ কিছু রেকর্ড ও কীর্তি গড়লেন সাকিব। তার নৈপুণ্যে উদ্ভাসিত জয়ে শেষ চারের লড়াইয়ে টিকে থাকল বাংলাদেশ।