আফগানদের গুঁড়িয়ে রেকর্ডময় সাকিব

ব্যাট হাতে ফিফটি আর বল হাতে ৫ উইকেট নিয়ে আফগানিস্তানকে গুঁড়িয়ে দেওয়ার পাশাপাশি সাকিব আল হাসান গড়েছেন কয়েকটি রেকর্ড।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 June 2019, 05:54 PM
Updated : 24 June 2019, 06:49 PM

প্রথম খেলোয়াড় হিসেবে বিশ্বকাপে এক হাজার রান ও ৩০ উইকেটের কীর্তি গড়লেন সাকিব। আফগানিস্তান ম্যাচ শেষে বিশ্বকাপে তার রান ১ হাজার ১৬; উইকেট ৩৩টি।

বিশ্বকাপে হাজার রান ও ২৫ উইকেটের ডাবল আছে কেবল আর একজনেরই। ৩৮ ম্যাচ খেলে ১ হাজার ১৬৫ রান করার পাশাপাশি ২৫টি উইকেট নিয়েছেন সনাৎ জয়াসুরিয়া। এই ডাবল সাকিবের হাজার ছুঁতে লাগল ২৭ ম্যাচ।

মাত্র দ্বিতীয় ক্রিকেটার হিসেবে বিশ্বকাপে একই ম্যাচে ফিফটি ও পাঁচ উইকেট নিলেন ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের শীর্ষ এই অলরাউন্ডার।

২০১১ বিশ্বকাপে আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথম ক্রিকেটার হিসেবে ফিফটি ও পাঁচ উইকেটের কীর্তি গড়েছিলেন ভারতের যুবরাজ সিং। এবার তার পাশে বসলেন সাকিব। 

আফগানিস্তানের বিপক্ষে ৫১ রান করার পর সাকিব ক্যারিয়ার সেরা বোলিংয়ে ২৯ রানে নেন ৫ উইকেট। বাংলাদেশকে উপহার দিয়েছেন বিশ্বকাপে প্রথম ৫ উইকেট। এবারের আসরে সব দল মিলিয়েই এখনও পর্যন্ত সেরা বোলিং পারফরম্যান্স।

ওয়ানডেতে সাকিবের আগের সেরা ছিল ২০১৫ সালে মিরপুরে জিম্বাবুয়ের বিপক্ষে ৫/৪৭। আর বিশ্বকাপে বাংলাদেশের আগের সেরা বোলিং ছিল ২০১১ আসরে আয়ারল্যান্ডের বিপক্ষে শফিউল ইসলামের ৪/২১।

মাত্র তৃতীয় ক্রিকেটার হিসেবে বিশ্বকাপের একই আসরে সেঞ্চুরি ও পাঁচ উইকেট নিলেন সাকিব। ১৯৮৩ আসরে এই কীর্তি গড়েছিলেন ভারতের বিশ্বকাপ জয়ী অধিনায়ক কপিল দেব। ২০১১ আসরে তার পাশে বসেন যুবরাজ।

আফগানিস্তানের বিপক্ষে ফিফটি করার পথে বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে বিশ্বকাপে হাজার রানের মাইলফলক স্পর্শ করেন সাকিব। এই ম্যাচের আগেই ছিলেন বিশ্বকাপে বাংলাদেশের সর্বোচ্চ উইকেট শিকারি।

৪৭৬ রান নিয়ে আবারও এই বিশ্বকাপে রান স্কোরারদের তালিকায় সবার ওপরে উঠে গেছেন সাকিব। একমাত্র ক্রিকেটার হিসেবে আছেন সেরা ১০ ব্যাটসম্যান ও বোলারদের তালিকায়।