মাশরাফির কাছে টার্নিং পয়েন্ট মুস্তাফিজের জোড়া উইকেট

ওয়েস্ট ইন্ডিজের ইনিংসের ৩৫তম ওভারে যেন দিশা হারিয়ে ফেলেছিলেন মুস্তাফিজুর রহমান। বাঁহাতি এই পেসার দিয়েছিলেন ১৯ রান। ৪০তম ওভারে ফিরে তিনিই শিমরন হেটমায়ার ও আন্দ্রে রাসেলকে বিদায় করে বাংলাদেশকে ম্যাচে ফেরান। অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার মতে, গুরুত্বপূর্ণ এই ম্যাচে সেটাই ছিল টার্নিং পয়েন্ট।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 June 2019, 08:17 PM
Updated : 17 June 2019, 08:17 PM

৩৯ ওভার শেষে ওয়েস্ট ইন্ডিজের স্কোর ছিল ২৪০/৩। শেই হোপ ব্যাট করছিলেন ৮১ রানে। ক্রিজে গিয়েই ঝড় তোলা হেটমায়ার খেলছিলেন ৪৯ রানে।

মুস্তাফিজের করা পরের ওভারের প্রথম বলে সিঙ্গেল নিয়ে পঞ্চাশ স্পর্শ করেন হেটমায়ার। স্ট্রাইক ফিরে পেয়ে তৃতীয় বল ওড়াতে চেয়েছিলেন ছক্কায়। ফুল লেংথ বলে টাইমিং করতে পারেননি, ছুটে এসে চমৎকার ক্যাচ নেন তামিম ইকবাল।

বিপজ্জনক হেটমায়ারের বিদায়ের পর ক্রিজে আসেন ভয়ঙ্কর রাসেল। প্রথম বলে একটুর জন্য বেঁচে যান। পরের বলে ফিরেন কট বিহাইন্ড হয়ে। একই ওভারে হেটমায়ার ও রাসেল ফিরে যাওয়ায় স্বস্তি ফেরে বাংলাদেশ দলে। ওই ওভারেই ম্যাচের মোড় ঘুরে যায় বলে মনে করেন মাশরাফি।

“আমি মনে করি, মুস্তাফিজের এক ওভারে দুই উইকেট ছিল ম্যাচের টার্নিং পয়েন্ট। হেটমায়ার খুব মারছিল, ও তাকে থামিয়েছিল। রাসেলকে প্রথম ওভারেই ফেরানো… আমার মনে হয় এগুলোই ম্যাচের সবচেয়ে বড় টার্নিং পয়েন্ট ছিল।”

ওয়েস্ট ইন্ডিজ ইনিংসের শেষ দিকে মাঠ ছাড়েন মাশরাফি। পরে আর ফিল্ডিংয়ে ফিরেননি অধিনায়ক। জানান, বোলিংয়ে যথেষ্ট বিকল্প থাকায় শেষের বোলিং নিয়ে খুব একটা চিন্তিত ছিলেন না তিনি।

“হ্যামস্ট্রিং একটু ঝামেলা করছিল তাই মাঠ ছেড়েছিলাম। তবে সেই ওভারগুলো করার জন্য আমার হাতে যথেষ্ট বিকল্প ছিল। বিশেষ করে ডেথ ওভারে ছিল আমাদের সেরা দুই বোলার। তাই এই অংশটা নিয়ে আমি চিন্তিত ছিলাম না।”

টনটনে সোমবার ৩২১ রান তাড়ায় ওয়েস্ট ইন্ডিজকে ৭ উইকেটে হারিয়ে জয়ে ফিরেছে বাংলাদেশ।