৬ হাজার ছুঁয়ে নতুন রেকর্ডে সাকিব

স্টেডিয়ামের লাউড স্পিকারে ঘোষণা করা হলো, ৬ হাজার রানের ঠিকানায় পা রেখেছেন সাকিব আল হাসান। টনটনের গ্যালারির তুমুল গর্জন স্বাগত জানাল এই মাইলফলককে। দারুণ সব অর্জনে সমৃদ্ধ ক্যারিয়ার আরেকটি রেকর্ডে রাঙালেন বাংলাদেশের অলরাউন্ডার।

ক্রীড়া প্রতিবেদক টনটন থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 June 2019, 04:09 PM
Updated : 17 June 2019, 04:16 PM

৬ হাজার থেকে ২৩ রান দূরে দাঁড়িয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বিশ্বকাপের ম্যাচটি শুরু করেছিলেন সাকিব। এ দিন ১৮ বল খেলে পৌঁছে যান মাইলফলকে। ২৫০ উইকেট তার ছিল আগে থেকেই। ৬ হাজার রান ও আড়াইশ উইকেটের ডাবল তিনিই স্পর্শ করলেন সবচেয়ে কম ম্যাচ খেলে।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচটি সাকিবের ২০২তম ওয়ানডে। আগের রেকর্ড গড়া শহিদ আফ্রিদিকে অনেক ব্যবধানে পেছনে ফেলে সাকিব গড়েছেন নতুন রেকর্ড। আফ্রিদির লেগেছিল ২৯৪ ইনিংস। ২৯৬ ইনিংস লেগেছিল জ্যাক ক্যালিসের। এই ডাবল আছে কেবল আর সনাৎ জয়াসুরিয়ার। শ্রীলঙ্কান অলরাউন্ডারের লেগেছিল ৩০৪ ইনিংস।

বাংলাদেশের হয়ে ওয়ানডেতে ৬ হাজার রান করা দ্বিতীয় বাংলাদেশি সাকিব। তার আগে এই ক্লাবে বাংলাদেশের একমাত্র প্রতিনিধি ছিলেন তামিম ইকবাল। ইনিংস অবশ্য বেশি লাগল সাকিবের। ১৭৫ ইনিংসে ছুঁয়েছিলেন তামিম, ১৯০ ইনিংসে সাকিব।

ক্যারিয়ারে পথচলায় আরেকটি জায়গাতেও ছাড়িয়ে গেছেন নিজেকে। প্রতিটি হাজার রানের ধাপে সবশেষ এই হাজারই তার দ্রুততম। ৫ হাজার থেকে ৬ হাজার ছুঁতে খেললেন ২২ ইনিংস। এর আগে ১ থেকে ২ হাজার ও ৩ থেকে ৪ হাজার করতে লেগেছিল ৩১ ইনিংস। ওয়ানডেতে প্রথম হাজার রান করতে খেলেছিলেন ৩৮ ইনিংস। ২ থেকে ৩ হাজারে লেগেছিল ৩৬ ইনিংস, ৪ থেকে ৫ হাজার করতে ৩২ ইনিংস।