হেটমায়ারকে ভাবনায় রাখছে বাংলাদেশ

টপ অর্ডারে ক্রিস গেইল, এভিন লুইস, শেই হোপ। পরের দিকে আন্দ্রে রাসেল, কার্লোস ব্র্যাথওয়েট, জেসন হোল্ডার। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচের আগে তাদেরকে আটকানোর পথ খুঁজতেই বেশি সময় কাটে সব প্রতিপক্ষের। তবে আরও একজন যে ভয়ঙ্কর হয়ে উঠতে পারেন, বাংলাদেশের চেয়ে ভালো আর কে জানে! বাংলাদেশকে এত ভুগিয়েছেন শিমরন হেটমায়ার, তাকে নিয়ে যথেষ্ট গবেষণা সেরে রাখতে হয়েছে বাংলাদেশের টিম ম্যানেজমেন্টকে।

আরিফুল ইসলাম রনিআরিফুল ইসলাম রনিটনটন থেকে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 June 2019, 04:53 PM
Updated : 16 June 2019, 04:53 PM

টনটনে রোববার ওয়েস্ট ইন্ডিজের অনুশীলনে দারুণ প্রাণবন্ত দেখা গেল হেটমায়ারকে। নেটে ব্যাটিংয়ে তুলোধুনো করলেন বোলারদের। মাঠে, ড্রেসিংরুমের ব্যালকনিতে অনেকবার দেখা গেল সতীর্থদের সঙ্গে হাসি, মজা খুনসুটিতে মেতে উঠতে। তবে এবারের বিশ্বকাপে এখনও সেভাবে হাসেনি তার ব্যাট।

পাকিস্তানের বিপক্ষে অপরাজিত ৭ রান দিয়ে শুরু। পরের দুই ম্যাচে ভালো শুরু করেও বড় করতে পারেনি ইনিংস। অস্ট্রেলিয়ার বিপক্ষে ফিরেছেন ২১ রানে, ইংল্যান্ডের বিপক্ষে ৩৯।

তবে বাংলাদেশের বিপক্ষে লড়াইয়ের আগে ফর্ম হেটমায়ারের পক্ষে না থাকলেও আছে দারুণ সুখস্মৃতি। ছোট্ট ক্যারিয়ারে বাংলাদেশকে কম ভোগাননি তরুণ বাঁহাতি ব্যাটসম্যান।

গত জুলাইয়ে বাংলাদেশের ওয়েস্ট ইন্ডিজ সফরে প্রথম ম্যাচে ফিফটি করেছিলেন হেটমায়ার, পরের ম্যাচে খেলেছিলেন ৯৩ বলে ১২৫ রানের ইনিংস। ডিসেম্বরে বাংলাদেশে ফিরতি সফরে অবশ্য হেটমায়ারকে ওয়ানডে সিরিজে শান্ত রাখতে পেরেছিল বাংলাদেশ। তবে রান পেয়েছিলেন টেস্ট সিরিজে। চট্টগ্রাম টেস্টে করেছিলেন ৬৩ ও ২৭, মিরপুরে ৩৯ ও ৯৩। তার আগে জুলাইয়ে জ্যামাইকা টেস্টে করেছিলেন ৮৬ ও ১৮।

টনটনের ছোট মাঠে এই বাঁহাতি যে বিপজ্জনক হয়ে উঠতে পারেন, বাংলাদেশ জানে ভালোভাবেই। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা জানালেন, অতীত পারফরম্যান্সের কারণেই তাকে বাড়তি গুরুত্ব দিয়ে ভাবছে দল।

 “বিশ্বকাপে এখনও হয়ত খুব ভালো করেনি, তবে আমরা জানি যে কী করতে পারে। আমাদের বিপক্ষে তো সবসময়ই ভালো করে। বড় শট খেলতে পারে, এই মাঠে বাঁহাতিদের জন্য একটা পাশ অনেক ছোট। সে খেলা ঘুরিয়ে দিতে পারে। তাকে নিয়ে তাই পরিকল্পনা আছে আমাদের। আর মিরাজ তো আছেই!”

হ্যাঁ, মিরাজ আছেন। সেটিই বড় ভরসা। হেটমায়ার যেমন বাংলাদেশকে ভুগিয়েছেন, মিরাজ তেমনি বারবার আউট করেছেন তাকে। গত ডিসেম্বরে বাংলাদেশে ওয়ানডে সিরিজে তিন ম্যাচে দুই বার তাকে আউট করেছেন এই অফ স্পিনার। টেস্ট ওয়ানডে মিলিয়ে সাতবার হেটমায়ারের উইকেট নিয়েছেন মিরাজ, আর কোনো ব্যাটসম্যানকে আউট করতে পারেননি এতবার।

হেটমায়ারের প্রিয় প্রতিপক্ষ বাংলাদেশ, মিরাজের প্রিয় শিকার হেটমায়ার। অপেক্ষা এবার বিশ্বমঞ্চে লড়াইয়ের।