রিজার্ভ ডে না রাখার পক্ষে আইসিসির যুক্তি

এরই মধ্যে বিশ্বকাপে বৃষ্টির জন্য পরিত্যক্ত হয়েছে তিনটি ম্যাচ। চলতি সপ্তাহে আরও কয়েকটি ম্যাচে আছে বৃষ্টির হুমকি। গ্রুপ পর্বের ম্যাচগুলিতে রিজার্ভ ডে না থাকার জন্য আয়োজনের জটিলতা ও টুর্নামেন্টের দৈর্ঘ্য উল্লেখযোগ্যভাবে বেড়ে যাওয়াকে কারণ হিসেবে দেখিয়েছে আইসিসি। পরিত্যক্ত ম্যাচগুলোর জন্য বছরের এ সময়ে ইংল্যান্ডের অস্বাভাবিক আবহাওয়াকেও দায়ী করেছে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থাটি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 June 2019, 10:42 AM
Updated : 12 June 2019, 10:44 AM

গত শুক্রবার পাকিস্তান-শ্রীলঙ্কা ম্যাচ ভেসে যাওয়ার পর সোমবার ওয়েস্ট ইন্ডিজ-দক্ষিণ ম্যাচ শেষ করা সম্ভব হয়নি বৃষ্টির জন্য। সর্বশেষ মঙ্গলবার বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচও ভেসে যায় বৃষ্টিতে। কেবল সেমি-ফাইনাল ও ফাইনালের জন্য ‘রিজার্ভ ডে’ রেখেছে আইসিসি। গ্রুপ পর্বে রিজার্ভ ডে রাখা সম্ভব ছিল না বলে মঙ্গলবার জানান আইসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা ডেভিড রিচার্ডসন।

“প্রতিটি ম্যাচের জন্য রিজার্ভ ডে রাখলে উল্লেখযোগ্যভাবে প্রতিযোগিতার দৈর্ঘ্য বৃদ্ধি পেত এবং কার্যত এটা আয়োজন করা খুব জটিল হয়ে দাঁড়াত।”

“এটা পিচ প্রস্তুত করা, দলগুলোর ম্যাচের ধকল সামলানো ও ভ্রমণের দিনগুলো, ভেন্যুর প্রাপ্যতা, টুর্নামেন্টের জন্য প্রয়োজনী লোকবল, স্বেচ্ছাসেবক ও ম্যাচ অফিশিয়ালদের পাওয়া, ব্রডকাস্ট লজিস্টিকস এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ দিক দর্শকদের ওপর প্রভাব ফেলতো।”

“আর রিজার্ভ ডেতে যে বৃষ্টি হতো না তার কোনো নিশ্চয়তাও নেই।”

শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ বৃষ্টিতে ভেসে যাওয়ার পর আইসিসির সিদ্ধান্তের সমালোচনা করেছিলেন বাংলাদেশের কোচ স্টিভ রোডস।

“আমরা চাঁদে মানুষ পাঠাতে পারি, তাহলে কেন আমাদের একটা রিজার্ভ ডে থাকতে পারবে না, যখন এটা দীর্ঘ একটা টুর্নামেন্ট?”

রিচার্ডসন ইংল্যান্ডের এ মৌসুমে আবহাওয়ার অস্বাভাবিক আচরণকেও দায় দিয়েছেন।

“গত দুই দিনে আমরা জুনের গড় মাসিক বৃষ্টিপাতের দ্বিগুণেরও বেশি বৃষ্টি দেখেছি। অথচ এটা সাধারণত ইংল্যান্ডের তৃতীয় শুষ্কতম মাস।”