হ্যাটট্রিকের হাতছানি বাংলাদেশের সামনে

চট্টগ্রামে রান তাড়ায় আবেগময় জয়। অ্যাডিলেইডে রান আটকে ইতিহাস গড়া জয়। গত দুই বিশ্বকাপে বাংলাদেশ ও ইংল্যান্ডের ম্যাচ মানেই ছিল রোমাঞ্চের দোলা। দুইবারই শেষ হাসি ছিল বাংলাদেশের, ইংল্যান্ডের শেষ ছিল হতাশায়। এবার বাংলাদেশের সুযোগ পুনরাবৃত্তির, হাতছানি টানা তিন বিশ্বকাপে ইংল্যান্ডকে হারানোর।

ক্রীড়া প্রতিবেদক কার্ডিফ থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 June 2019, 03:25 PM
Updated : 7 June 2019, 03:49 PM

দুই দলের মুখোমুখি লড়াইয়ের ফল একতরফা, সেখানে যোজন যোজন এগিয়ে ইংল্যান্ড। ২০ ম্যাচের ১৬টিই জিতেছে ইংলিশরা। কিন্তু চিত্র ভিন্ন বিশ্বমঞ্চে। ক্রিকেটের কুলীন দেশটির বিপক্ষে বাংলাদেশের চার ওয়ানডে জয়ের দুটিই এসেছে বিশ্বকাপে। ইংল্যান্ডের একমাত্র জয় ২০০৭ আসরে।

২০১১ বিশ্বকাপে চট্টগ্রামে ইংল্যান্ডকে হারিয়েছিল বাংলাদেশ ২ উইকেটে। ২০১৫ বিশ্বকাপে অ্যাডিলেইডে জয় এসেছিল ১৫ রানে। ওই ম্যাচে হার ইংলিশদের ছিটকে দিয়েছিল বিশ্বকাপ থেকে।

সামনে যখন আবার ইংল্যান্ড, গত দুই বিশ্বকাপের জয় আসছে ঘুরে ফিরে। বাংলাদেশের হ্যাটট্রিক জয়ের হাতছানির প্রসঙ্গ উঠল মাশরাফি বিন মুর্তজার সংবাদ সম্মেলনে। তবে বাংলাদেশ অধিনায়ক জানেন, কাজটা কত কঠিন!

গত বিশ্বকাপে ব্যর্থতার পর থেকেই আমূল বদলে গেছে ইংল্যান্ড দল। বদলে গেছে তাদের মানসিকতা। ওয়ানডে ক্রিকেটে তারা রীতিমতো বিপ্লব গড়ে এগিয়েছে অবিশ্বাস্য সাফল্যের পথে। গত বিশ্বকাপে গ্রুপ থেকে বাদ পড়া দল এবার অন্যতম ফেভারিট। মাশরাফি তাই ভাবছেন না হ্যাটট্রিক নিয়ে। অধিনায়কের মতে, আগের জয় কোনো কাজে লাগবে না এবার।

“আগের দুই বিশ্বকাপের জয় এবার কোনো কাজে লাগবে না। ওই দুই ম্যাচে হারলেও তার প্রভাব থাকত না। নতুন ম্যাচ, দুই দলই প্রথম বল থেকে শুরু করবে। উভয় দলের জন্যই ভালো শুরু করা জরুরি।”

“হ্যাঁ, আমরা গত দুই বিশ্বকাপে ইংল্যান্ডকে হারিয়েছি। তার মানে এই নয় যে আবারও সবকিছু আগের মতোই হবে। অবশ্যই সুযোগ আছে, আমরা জয়ের জন্যই মাঠে নামব। সেটির জন্য আমাদের সেরাটা খেলতে হবে।”