বৃষ্টি ভোগাচ্ছে বাংলাদেশকে

ইনডোরে ব্যাটিং বা অনুশীলন একদমই পছন্দ নয় তামিম ইকবালের। বললেন, “আমার ক্ষেত্রে এই প্র্যাকটিস কোনো কাজে লাগে না।” শুক্রবার সকাল থেকেই ভীষণ বিরক্ত বাংলাদেশের ওপেনার। এবারও যে ম্যাচের আগের দিন অনুশীলন করা হবে না তার! বিরক্ত আসলে গোটা বাংলাদেশ দলই। আবাহাওয়া নিয়ে কিছু করার নেই। ইংল্যান্ডে বৃষ্টি যে কোনো সময় আসবে, এটি প্রত্যাশিতই। কিন্তু টানা দুই ম্যাচের আগের দিন অনুশীলন ব্যাহত হলে হতাশার কারণ থাকে যথেষ্টই।

আরিফুল ইসলাম রনিআরিফুল ইসলাম রনিকার্ডিফ থেকে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 June 2019, 02:38 PM
Updated : 7 June 2019, 03:36 PM

নিউ জিল্যান্ডের বিপক্ষে ম্যাচের আগের দিনও বৃষ্টিতে ওভালে সেভাবে অনুশীলন করতে পারেনি দল। কার্ডিফে বৃষ্টির তীব্রতা আরও বেশি। এমনিতে এখানে বেশিরভাগ সময়ই দেখা যায় হালকা বৃষ্টি। টানা তীব্র বৃষ্টি মোটামুটি বিরলই। কিন্তু শুক্রবার সকাল থেকে দুপুর পর্যন্ত কার্ডিফে বৃষ্টি ঝরেছে মুষলধারে।

মুশফিকের মতো দু-একজন ইনডোরে সেরে নিয়েছেন প্রস্তুতি যতটা সম্ভব। কিন্তু বেশিরভাগ ক্রিকেটারের কাছেই ইনডোরে তৃপ্তি বা স্বস্তি, কিছুই মেলে না। প্রথম দুই ম্যাচে বড় ইনিংস খেলতে না পারা তামিম যেমন বললেন, আজকে অনুশীলন সেশনটা তার জন্য খুব গুরুত্বপূর্ণ ছিল। মাশরাফি বিন মুর্তজার কণ্ঠেও ফুটে উঠল একই হতাশা।

“টুর্নামেন্টের ভেতরে প্র্যাকটিস করে যে খুব বেশি কিছু বদলানো যায়, তা নয়। তবে কিছু কিছু ক্রিকেটারের জন্য প্র্যাকটিস সেশনগুলো খুব গুরুত্বপূর্ণ। আমার কথা যদি বলেন, আমার জন্য আজকের প্র্যাকটিস গুরুত্বপূর্ণ ছিল। যে জিনিসগুলো ঝালিয়ে দেওয়া দরকার বা মাঠে হচ্ছে না, সেসব করা দরকার ছিল। তামিমও সেই ঘাটতি অনুভব করছে।”

“যারা এখনও সেরাটা দিতে পারছে না, তাদের জন্য প্র্যাকটিস সেশন খুব গুরুত্বপূর্ণ। সেদিক থেকে আমরা কিছুটা দুর্ভাগা। পাশাপাশি, যাদের আবার সবকিছু ভালো হচ্ছে, তারা হয়তো বিশ্রামটাই বেশি চায়। তবে বাতাসের সঙ্গে মানিয়ে নেওয়া, অন্য সবকিছু করতে না পারা, সেসব না হওয়াটা ইতিবাচক কিছু নয়। কিন্তু আবহাওয়া নিয়ে কিছু করার নেই। আত্মবিশ্বাস ঠিক রাখার চেষ্টা করতে হবে।”

এ দিন দলের সবার অনুশীলন করার কথা থাকলেও আবহাওয়া দেখে শেষ পর্যন্ত ঐচ্ছিক করে দেওয়া হয়েছে। তাই সব ক্রিকেটার আসেননি মাঠে।