ডি ভিলিয়ার্সকে না ফেরানোয় অনুতাপ নেই দ. আফ্রিকার

অবসর ভেঙ্গে বিশ্বকাপ দলে ফিরতে চাওয়া এবি ডি ভিলিয়ার্সকে বিবেচনায় না নেওয়ার জন্য অনুতাপ নেই বলে জানিয়েছেন ক্রিকেট দক্ষিণ আফ্রিকার প্রধান নির্বাচক লিন্ডা জন্ডি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 June 2019, 12:24 PM
Updated : 6 June 2019, 12:46 PM

বিশ্বকাপে নিজেদের প্রথম তিন ম্যাচেই হেরেছে দক্ষিণ আফ্রিকা। মিডল অর্ডারে একজন অভিজ্ঞ ব্যাটসম্যানের অভাব অনুভূত হয়েছে ভালোভাবেই। বৃহস্পতিবার এক বিবৃতিতে ডি ভিলিয়ার্সকে দলে না রাখার কারণ ব্যাখ্যা করেন জন্ডি।

“দল ঘোষণার দিনে যখন আমি খবরটা পেলাম, তখন কোনো সুযোগ ছিল না, আমাদের দল চূড়ান্ত ও নিশ্চিত হয়ে গিয়েছিল।”

“কোনো সন্দেহ নেই যে এবি বিশ্বের অন্যতম সেরা খেলোয়াড়। কিন্তু অন্য সব কিছুর ওপরে, আমাদের নৈতিকতা ও নীতিতে অটল থাকতে হয়। সিদ্ধান্তটার জন্য আমার কোনো অনুতাপ নেই।”

“নৈতিকতার উপর ভিত্তি করে সিদ্ধান্তটা নেওয়া হয়েছিল। দলের, সিলেকশন প্যানেলের, আমাদের ফ্র্যাঞ্চাইজি ব্যবস্থার ও ক্রিকেটারদের প্রতি সৎ থাকাটা আমাদের দরকার ছিল।”

ডি ভিলিয়ার্সকে অবসর না নিয়ে বেছে বেছে খেলার প্রস্তাব দিয়েছিলেন বলেও জানান জন্ডি।

“২০১৮ সালে অবসর না নেওয়ার জন্য আমি এবি ডি ভিলিয়ার্সকে অনুরোধ করেছিলাম। একটা ধারণা ছিল যে সেই ঠিক করে কখন খেলবে, যা আসলে সত্য নয়। আমি তাকে তার মৌসুম নিয়ে পরিকল্পনা ও পর্যবেক্ষণ করার সুযোগ দিয়েছিলাম যাতে তাকে বিশ্বকাপে তরতাজা ও ভালো অবস্থায় পাওয়া যায়।”

“আমরা এটা পরিষ্কার করেছিলাম যে বিশ্বকাপ দলের জন্য বিবেচিত হতে হলে তাকে ঘরের মাঠে শ্রীলঙ্কা ও পাকিস্তানের বিপক্ষে খেলতে হবে। কিন্তু এর বদলে সে যথাক্রমে পাকিস্তান ও বাংলাদেশ প্রিমিয়ার লিগে খেলতে চুক্তিবদ্ধ হয়।”

“সে প্রস্তাবটা ফিরিয়ে দিয়েছিল এবং বলেছিল যে অবসরের সিদ্ধান্ত নিয়েই সে শান্তিতে আছে।”

গত বছরের মে মাসে সব ধরনের আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন ডি ভিলিয়ার্স। তবে বিভিন্ন টি টোয়েন্টি লিগে এখনও খেলছেন ডানহাতি এই ব্যাটসম্যান। তার নেতৃত্বে ২০১৫ বিশ্বকাপে সেমি-ফাইনালে পৌঁছেছিল দক্ষিণ আফ্রিকা। শেষ চারে নিউ জিল্যান্ডের কাছে হেরে বিদায় নেয় প্রোটিয়ারা।