হার না মানা মানসিকতাই প্রাপ্তি বাংলাদেশের

টুর্নামেন্ট শুরুর আগে নিজেদের কাছে একটি প্রতিজ্ঞা করেছিল দল। পুঁজি যতো ছোটই হোক, লড়াই করতে হবে তীব্র। দ্বিতীয় ম্যাচেই সেই প্রতিজ্ঞা রক্ষার সুযোগ এসে গেল। শেষ পর্যন্ত দল হেরে গেলেও মাশরাফি বিন মুর্তজা খুশি সতীর্থদের হার না মানা মনোভাব দেখে।

ক্রীড়া প্রতিবেদক লন্ডন থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 June 2019, 00:00 AM
Updated : 6 June 2019, 00:00 AM

নিউ জিল্যান্ডের বিপক্ষে ম্যাচে মাঝ বিরতিতে বাংলাদেশের সম্ভাবনা ছিল সামান্যই। ২৪৪ রান নিয়ে কিউইদের শক্তিশালী ব্যাটিং লাইন আপকে আটকানো ছিল কঠিন। সেই দুঃসাধ্য কাজটি প্রায় করেই ফেলেছিল বাংলাদেশ। এক পর্যায়ে যদিও নিউ জিল্যান্ডের রান ছিল ২ উইকেটে ১৬০, সেখান থেকে দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে ম্যাচ জমিয়ে তুলেছিল সাকিব-মাশরাফিরা। কিউইরা শেষ পর্যন্ত জিতেছে কেবল ২ উইকেটে।

হেরে যাওয়া ম্যাচ থেকে হার না মানা মানসিকতাকেই সবচেয়ে বড় প্রাপ্তি মানছেন মাশরাফি। বাংলাদেশ অধিনায়কের মতে, শেষ দিকে ম্যাচে দুই দলের সম্ভাবনাই ছিল সমান। কেবল ভাগ্যটাকেই তখন পক্ষে পায়নি তার দল।

“আমাদের নিজেদের একটা প্রতিজ্ঞা ছিল যে আমরা ২৩০ করি বা ২৪০, লড়াই করবই। শুধু এই ম্যাচ নয়, পরের ম্যাচে আরও খারাপ হতে পারে। সব দলেরই খারাপ দিন আসছে টুনামেন্টে। আমরা যে স্কোরই গড়ি, ডিফেন্ড করার চেষ্টা করব। শরীরী ভাষা যেন ঠিক থাকে, যেটা অনেক সময় আমাদের ঘাটতি থাকে।”

“আজকে যখন ৯০-৯২ রান লাগে ওদের, তখনও ৮ উইকেট হাতে, অনেক সময় আমরা এসব ম্যাচ ছেড়ে দেই, কিন্তু আজকে চেষ্টা করেছি। চেষ্টা করতে থাকলে সুযোগ তৈরি হয়। আজকেও হয়েছিল, শেষ দিকে ম্যাচ ৫০-৫০ ছিল। দুটি বলে দুটি উইকেট পড়ে যেতে পারত। কিছুটা ভাগ্যও থাকতে হয়। ভালো খেলে যেতে হবে, ভাগ্যকেও পক্ষে পেতে হবে।”