মুশফিকের পিছু লাগার কারণ নেই: মাশরাফি

ম্যাচের টার্নিং পয়েন্ট? মাশরাফি বিন মুর্তজার মতে, মুশফিকুর রহিমের রান আউট। তবে যে রান আউট নিয়ে তুমুল আলোচনা, সেটি নয়। কেন উইলিয়ামসনকে রান আউট করার সহজ সুযোগ হাতছাড়া করেছেন মুশফিক। তবে বাংলাদেশ অধিনায়কের মতে, ব্যাটিংয়ের সময় মুশফিকের রান আউট হওয়াই ম্যাচের মোড় ঘুরিয়ে দিয়েছে। কিন্তু উইলিয়ামসনকে রান আউট করতে না পারা নিয়ে মুশফিকের প্রতি কোনো অভিযোগ নেই মাশরাফির।

আরিফুল ইসলাম রনিআরিফুল ইসলাম রনিলন্ডন থেকে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 June 2019, 10:38 PM
Updated : 5 June 2019, 10:38 PM

সাকিব আল হাসানের সঙ্গে মুশফিকের জুটি দারুণভাবেই এগিয়ে নিচ্ছিল দলকে। আগের ম্যাচে ১৪২ রানের রেকর্ড জুটি গড়া এই দুজন এই ম্যাচেও জুটিতে তুলে ফেলেন ৫০ রান। এরপরই সেই রান আউট। দ্রুত সিঙ্গেল নেওয়ার চেষ্টায় ভুল বোঝাবুঝিতে ভাঙে দেশের সফলতম জুটির, ১৯ রানে রান আউট হয়ে ফেরেন মুশফিক।

ম্যাচ শেষে পেছন ফিরে তাকিয়ে অধিনায়ক দেখছেন, সেখানেই পোতা হয়েছিল নিজেদের সর্বনাশের বীজ।

“(টার্নিং পয়েন্ট) মুশফিকের রান আউট। ওরা দুজনই সেট হয়ে গিয়েছিল, তার পর মুশফিক রান আউট হয়ে গেল। এরপর সাকিব ও মিঠুন জুটি গড়ল, কিন্তু বড় করতে পারল না। ওই দুই জুটির একটি ৮০ বার ১০০ হলে স্কোর বড় হতে পারত। তখন খেলাও অন্যরকম হতে পারত।”

তবে মাঝারি পুঁজির পরও লড়াই করছিল বাংলাদেশ। মার্টিন গাপটিল ও কলিন মানরোর বিদায়ের পর যদি উইলিয়ামসনকে রান আউটের সুযোগ দেওয়া যেত, কিউরা পড়ে যেত প্রচণ্ড চাপে। কিন্তু মুশফিকের ওই ভুলে হাতছাড়া হয় সুযোগ। তামিম ইকবালের থ্রো হয়তো সরাসরিই লাগত স্টাম্পে। মুশফিক স্টাম্পের আগে থেকেই বল ধরতে গিয়ে হাতের গুতোয় ফেলে দেন বেলস। বল তখনও গ্লাভসেই আসেনি।

অভিজ্ঞ কিপারের এমন ভুলের খেসারত দিতে হয়েছে দলকে। রস টেইলের সঙ্গে ১০৫ রানের জুটিতে দলকে জয়ের পথে এগিয়ে নেন উইলিয়ামসন।

স্বাভাবিকভাবেই মুশফিকের সমালোচনা চলছে প্রবল। তবে অধিনায়ক ছায়া হয়ে দাঁড়ালেন তার ওপর।

“মুশির ওপর চড়াও হওয়ার কিছু নেই। এটা যে কারও সঙ্গেই হতে পারত। সে চেষ্টা করেছে। থ্রো ছিল সোজাসুজি, কিপার হিসেবে বোঝা কঠিন যে স্টাম্পে লাগত নাকি না। সে চেষ্টা করেছিল আগে থেকে বল ধরতে, কিন্ত কনুইয়ে লেগে সম্ভবত বেলস পড়ে যায়। মাঠে এ রকম ভুল হয়ই। আমার মনে হয় না, ওর পিছু লাগার কারণ আছে।”

পরে দারুণ দুটি ক্যাচ নিয়ে মুশফিকই আবার বড় ভূমিকা রেখেছেন ম্যাচ জমিয়ে তুলতে। মাশরাফির বিশ্বাস, মুশফিক ও দল, এভাবে ঘুরে দাঁড়াবে শিগগিরই।

“মুশফিক অবশ্যই পেশাদার, জানে এসব কিভাবে সামলাতে হয়। এমন তো নয় যে মুশি জীবনে প্রথম ভুল করেছে। ভুল সবারই হয়। সব ক্রিকেটারই সহজ ক্যাচ মিস করতে পারে। আগর ম্যাচে সৌম্য ক্যাচ ছেড়েছিল। আগে সে অনেক কঠিন ক্যাচও নিয়েছে। এ রকম সবারই হয়। মুশফিকের ক্ষেত্রেও হতে পারে, সামনেও হতে পারে।”

“এটা নিয়ে আমাদের দলের দিক থেকে কোনো দোষ দিতে আসিনি মুশিকে। সেরাটা খেলতে এসেছি। মুশফিক নিজেও এটা জানে। পরে টেইলর ও ডি গ্র্যান্ডহোমের ক্যাচ ধরেছে, যা ম্যাচের টার্নিং পয়েন্ট হতে পারত। কাউকে তাই দোষ দেওয়ার কিছু নেই। পরের ম্যাচে সব কিছু ঠিক হলে সব স্বাভাবিক লাগবে।”