রোহিতের সেঞ্চুরিতে দ. আফ্রিকাকে হারাল ভারত

পেসার জাসপ্রিত বুমরাহ ও স্পিনার যুজবেন্দ্র চেহেলের ছোবলে লক্ষ্যটা ছিল হাতের নাগালে। দারুণ সেঞ্চুরিতে বাকিটা সারলেন রোহিত শর্মা। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দাপুটে জয়ে বিশ্বকাপ অভিযান শুরু করল ভারত।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 June 2019, 01:13 PM
Updated : 5 June 2019, 06:07 PM

সাউথ্যাম্পটনের হ্যাম্পশায়ার বৌলে বুধবার ৬ উইকেটে জিতেছে সবার শেষে এই বিশ্বকাপে মাঠে নামা ভারত। দক্ষিণ আফ্রিকার ৯ উইকেটে করা ২২৭ রান ১৫ বল বাকি থাকতে পেরিয়ে যায় দুই বারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

এ নিয়ে টানা তিন ম্যাচে হারল ফাফ দু প্লেসির দল। ইংল্যান্ডের কাছে হেরে বিশ্বকাপ শুরু করা দলটি নিজেদের দ্বিতীয় ম্যাচে বাংলাদেশের কাছে হেরেছিল।

বুমরাহ ও চেহেলের দুর্দান্ত বোলিংয়ে নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে এক সময়ে দক্ষিণ আফ্রিকার স্কোর ছিল ১৫৮/৭। সেখান থেকে বলের সঙ্গে পাল্লা দিয়ে রান তোলেন ক্রিস মরিস ও কাগিসো রাবাদা জুটি। দলকে এনে দেন দুইশ ছাড়ানো সংগ্রহ।

জবাবে শুরুতে রানের জন্য কিছুটা লড়াই করা ভারত ৫৪ রানের মধ্যে হারায় দুই উইকেট। তবে কোনো বিপদ হতে দেননি রোহিত। দুর্দান্ত শতকে দলকে এনে দেন কাঙ্ক্ষিত জয়। ক্যারিয়ারে এটি তার ২৩তম আর বিশ্বকাপে দ্বিতীয় শতক।

টস জিতে ব্যাট করতে নামা দক্ষিণ আফ্রিকা শুরুতেই বড় ধাক্কা খায়। ম্যাচের চতুর্থ ওভারে বুমরাহ ফিরিয়ে দেন হাশিম আমলাকে। বুমরাহর পরের ওভারে অনেক বাইরের বল তাড়া করতে গিয়ে তৃতীয় স্লিপে বিরাট কোহলির হাতে ধরা পড়েন কুইন্টন ডি কক।

ফাফ দু প্লেসি ও রাসি ফন ডার ডাসেনের জুটি গড়ার চেষ্টা ব্যর্থ করে দেন চেহেল। রিভার্স সুইপ করতে গিয়ে গিয়ে বোল্ড হয়ে ফেরেন ফন ডার ডাসেন; ভাঙে ৫৪ রানের জুটি। ওই ওভারের শেষ বলে বোল্ড হয়ে বিদায় নেন দু প্লেসি।

আরেক স্পিনার কুলদীপ যাদবের করা ২৩তম ওভারের শেষ বলে জেপি দুমিনি এলবিডব্লিউ হলে দক্ষিণ আফ্রিকার স্কোর হয় ৮৯/৫। সেখান থেকে ডেভিড মিলার ও আন্দিলে ফেলুকোয়ায়োর প্রতিরোধের প্রচেষ্টাও জোড়া আঘাতে ব্যর্থ করে দেন চেহেল। ফিরতি ক্যাচ নেন মিলারের আর কট বিহাইন্ড করেন ফেলুকোয়ায়োকে।

অষ্টম উইকেটে কাগিসো রাবাদাকে নিয়ে ৫৯ বলে ৬৬ রানের মূল্যবান জুটি গড়েন মরিস। ৩৪ বলে এক চার ও দুই ছক্কায় ৪২ রান করেন এই অলরাউন্ডার। আর ৩৫ বলে ৩১ রানে অপরাজিত থাকেন রাবাদা।

৫১ রানে চার উইকেট নিয়ে ভারতের সফলতম বোলার চেহেল। দুটি করে উইকেট নেন বুমরাহ ও ভুবনেশ্বর কুমার।

ছোট লক্ষ্য তাড়ায় সাবধানী শুরু করা ভারত ষষ্ঠ ওভারে হারায় প্রথম উইকেট। রাবাদার বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে ফেরেন শিখর ধাওয়ান। বেশিক্ষণ টিকেননি অধিনায়ক বিরাট কোহলিও। ফেলুকোয়াওয়োর বলে ডান দিকে ঝাঁপিয়ে অসাধারণ এক ক্যাচ নেন কিপার ডি কক।

লোকেশ রাহুলের সঙ্গে জুটি গড়ে দলকে লক্ষ্যের দিকে এগিয়ে নেন রোহিত। গড়েন ৮৫ রানের জুটি, যার মধ্যে ৫৬ রানই তার। এরপর মহেন্দ্র সিং ধোনির সঙ্গে ৭৪ রানের আরেকটি ভালো জুটিতে দলকে জয়ের কাছে নিয়ে যান এই ওপেনার। শেষ পর্যন্ত ১২২ রানে অপরাজিত থাকেন ভারত সহ-অধিনায়ক। তার ১৪৪ বলের ইনিংসটি গড়া ১৩টি চার ও দুটি ছক্কায়।

দক্ষিণ আফ্রিকার সফলতম বোলার রাবাদা ৩৯ রান দিয়ে নেন দুই উইকেট।

সংক্ষিপ্ত স্কোর:

দক্ষিণ আফ্রিকা: ৫০ ওভারে ২২৭/৯ (আমলা ৬, ডি কক ১০, দু প্লেসি ৩৮, ফন ডার ডাসেন ২২, মিলার ৩১, দুমিনি ৩, ফেলুকোয়ায়ো ৩৪, মরিস ৪২, রাবাদা ৩১*, তাহির ০; ভুবনেশ্বর ১০-০-৪৪-২, বুমরাহ ১০-১-৩৫-২, হার্দিক ৬-০-৩১-০, কুলদীপ ১০-০৪৬-১, চেহেল ১০-০-৫১-৪, কেদার ৪-০-১৬-০)

ভারত: ৪৭.৩ ওভারে ২৩০/৪ (ধাওয়ান ৮, রোহিত ১২২*, কোহলি ১৮, রাহুল ২৬, ধোনি ৩৪, হার্দিক ১৫*, তাহির ১০-০-৫৮-০, রাবাদা ১০-১-৩৯-২, মরিস ১০-৩-৩৬-১, ফেলুকোয়ায়ো ৮.৩-০-৪০-১, শামসি ৯-০-৫৪-০)

ফল: ভারত ৬ উইকেটে জয়ী

ম্যান অব দা ম্যাচ: রোহিত শর্মা