মাশরাফিদের ঈদ ‘খেলার ভেতরে’

বাংলাদেশে শুরু হয়ে গেছে ঈদের আমেজ। উৎসবের আবহ দেশজুড়ে। সেই আবহে বাড়তি রঙ ছড়িয়েছে বিশ্বকাপের প্রথম ম্যাচে বাংলাদেশের জয়। তবে ঈদের রেশ স্পর্শ করছে না বাংলাদেশ দলকে। ঈদের আনন্দ ক্রিকেটাররা খুঁজে নিতে চান খেলার মাঝেই।

ক্রীড়া প্রতিবেদক লন্ডন থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 June 2019, 08:59 PM
Updated : 2 June 2019, 08:59 PM

ঈদ ও বিশ্বকাপ নিয়ে দুঃস্বপ্নের এক স্মৃতিও আছে বাংলাদেশ ক্রিকেটের। ২০০৩ সালে ঈদের আগের রাতে ছিল দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপে বাংলাদেশের প্রথম ম্যাচ। ডারবানে সেই ম্যাচে আইসিসি সহযোগী সদস্য কানাডার কাছে হেরে গিয়েছিল বাংলাদেশ। ১৮০ রানে কানাডাকে আটকে রেখে বাংলাদেশ করতে পেরেছিল কেবল ১২০।

সেই স্মৃতি ভোলার কথা নয় মাশরাফির। অভিষেক সিরিজের পর চোটের কারণে প্রায় দেড় বছর বাইরে থেকে ওই ম্যাচ দিয়েই আবার ওয়ানডেতে ফিরেছিলেন সেই সময়ের তুমুল গতিময় ও আগ্রাসী বোলার। কানাডার বিপক্ষে ম্যাচটিতে দুটি উইকেটও পেয়েছিলেন। কিন্তু দলের হারে স্মরণীয় হয়নি ফেরা।

এবার ঈদের আগের দিন না হলেও ঈদের আগে আগেই দারুণ এক জয় দিয়ে বিশ্বকাপ শুরু করল বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকাকে হারানোর পর সংবাদ সম্মেলনে উঠল সেই হার ও এই জয়ের প্রসঙ্গ।

মাশরাফি সেই অতীতে আর ফিরে যেতে চাইলেন না। বর্তমানে থেকেও খুব আগ্রহ দেখালেন না ঈদ উদযাপন নিয়ে। জানিয়ে দিলেন, দলের ভাবনায় কেবলই বিশ্বকাপ।

“এ বছরের ঈদ আমরা মাথায় আনিইনি। আমরা জানি, আমাদের ঈদ এখন খেলার ভেতরে। আমরা উপভোগ করছি খেলা। আমাদের কাজই এখন এটা। টুকটাক অনেকের পরিবার এসেছে। আশা করি, তাদের সঙ্গে সবার ভালো সময় যাবে। এর বেশি কিছু আর নেই। ঈদের চেয়ে এখন আমাদের মূল কাজ হচ্ছে এই কাজগুলো শেষ করা ঠিকমতো।”

ইংল্যান্ডে ঈদ হতে পারে মঙ্গলবার। সেক্ষেত্রে ঈদের দিন সন্ধ্যায়ও লন্ডনে অনুশীলন আছে বাংলাদেশ দলের। আর যদি পর দিন হয় ঈদ, তাহলে ঈদের দিন বাংলাদেশ খেলবে নিউ জিল্যান্ডের বিপক্ষে।