রেকর্ড গড়ে ‘ডাবল’ ছুঁলেন সাকিব

ব্যাটিংয়ে একটি রেকর্ড গড়া হয়েছিল ম্যাচের প্রথম ভাগেই। পরে বোলিংয়ে একটি উইকেট নেওয়া সাকিব আল হাসানের নাম আরেকবার রেকর্ড বইয়ে লেখা হলো অলরাউন্ড কীর্তিতে। ৫ হাজার রান ও ২৫০ উইকেটের ‘ডাবল’ স্পর্শ করলেন ওয়ানডে ইতিহাসে সবার চেয়ে কম ম্যাচ খেলে।

ক্রীড়া প্রতিবেদক লন্ডন থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 June 2019, 03:33 PM
Updated : 2 June 2019, 07:18 PM

মাইলফলক ছুঁতে প্রয়োজন ছিল স্রেফ একটি উইকেট। রোববার দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওভালে দারুণ এক ডেলিভারিতে এইডেন মারক্রামকে বোল্ড করে সাকিব পূর্ণ করেন আড়াইশ ওয়ানডে উইকেট। ৫ হাজার রান তার নামের পাশে আছে আগে থেকেই।

মাত্র ১৯৯ ম্যাচ খেলেই এই অর্জন ধরা দিল সাকিবের। দুইশর কম ওয়ানডে খেলে এই ডাবল ছুঁতে পারেননি আর কেউ।

সাকিবের আগে দ্রুততম ছিলেন আব্দুল রাজ্জাক। ৫ হাজার রান ও আড়াইশ উইকেটের ডাবলে ছুঁতে পাকিস্তানি অলরাউন্ডারের লেগেছিল ২৫৮ ম্যাচ।

আর কেবল তিন জন অলরাউন্ডারের আছে এই ডাবল। ২৭৩ ম্যাচ খেলে ছুঁয়েছিলেন রাজ্জাকের স্বদেশি শহিদ আফ্রিদি, ২৯৬ ম্যাচ খেলে দক্ষিণ আফ্রিকার জ্যাক ক্যালিস এবং ৩০৪ ম্যাচে শ্রীলঙ্কার সনাৎ জয়াসুরিয়া।

শুধু আড়াইশ নয়, ওয়ানডেতে ২০০ উইকেট ও ৫ হাজার রানের ডাবলও আছে কেবল এই পাঁচ অলরাউন্ডারের। সেই মাইলফলক ছুঁতেও দুইশর কম ম্যাচ লেগেছিল কেবল সাকিবের, ১৭৮ ম্যাচ।

বাঁহাতি স্পিনে ওয়ানডেতে আড়াইশ উইকেট নেওয়া মাত্র তৃতীয় ক্রিকেটার সাকিব। এই তিনজনের মধ্যেও দ্রুততম তিনিই।

বাঁহাতি স্পিনে তিনশ উইকেট নেওয়া প্রথম বোলার শ্রীলঙ্কার সনাৎ জয়াসুরিয়া আড়াইশ ছুঁয়েছিলেন ৩০৪ ম্যাচ খেলে। নিউ জিল্যান্ডের ড্যানিয়েল ভেটোরি ২৫০তম উইকেট পেয়েছিলেন ২৪৫ ম্যাচে।