বিব্রতকর পরিসংখ্যানে পাকিস্তান

বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের কাছে বড় হারে বেশ কিছু বিব্রতকর রেকর্ড ছুঁয়েছে পাকিস্তান। এর মধ্যে বিশ্বমঞ্চে নিজেদের সবচেয়ে বড় হারসহ আছে ওয়ানডেতে নিজেদের সর্বোচ্চ টানা হার। সেসব পরিসংখ্যান তুলে ধরেছে ইএসপিএন ক্রিকইনফো।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 May 2019, 05:49 PM
Updated : 31 May 2019, 06:58 PM

২১৮- নিজেদের প্রথম ম্যাচে ২১৮ বল হাতে রেখেই ১০৬ রানের লক্ষ্য স্পর্শ করে ওয়েস্ট ইন্ডিজ। বিশ্বকাপে এটা পাকিস্তানের সবচেয়ে বড় হার। এমনকি, ওয়ানডে ক্রিকেটে নিজেদের ইতিহাসে এর চেয়ে বড় হার আর একবারই দেখেছে তারা। ১৯৯৩ সালে কেপ টাউনে সেই ম্যাচেও প্রতিপক্ষ ছিল ওয়েস্ট ইন্ডিজ।

১১- এ নিয়ে ফল হওয়া নিজেদের শেষ ১১টি ওয়ানডে ম্যাচের সবগুলোতেই হারের মুখ দেখল পাকিস্তান। ক্রিকেটের এই সংস্করণে নিজেদের ইতিহাসে এটা তাদের সবচেয়ে লম্বা হারের রেকর্ড। এর আগে ১৯৮৭ সালের অক্টোবর থেকে ১৯৮৮ সালের মার্চ পর্যন্ত ১০টি ওয়ানডে হেরেছিল তারা। ১১টির মধ্যে ইংল্যান্ডের কাছে চারটি, অস্ট্রেলিয়ার কাছে পাঁচটি এবং দক্ষিণ আফ্রিকার কাছে একটি হার রয়েছে সরফরাজ আহমেদের দলের।

১০৫- বিশ্বকাপে পাকিস্তানের দ্বিতীয় সর্বনিম্ন দলীয় স্কোর। ১৯৯২ সালে টুর্নামেন্টে গ্রুপ পর্বের ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে ৭৪ রানে অলআউট হয়েছিল ইমরান খানের দল। অবশ্য বৃষ্টি সে ম্যাচে হারের হাত থেকে বাঁচিয়ে দেয় পাকিস্তানকে। পরে ঘুরে দাঁড়িয়ে সে আসরের শিরোপা জিতে নেয় তারা।

১৯৯৬-  প্রথম আট পূর্ণ সদস্য দেশের মধ্যে কোনো দলকে ১৯৯৬ সালের পর এই প্রথম ওয়ানডেতে ১০৫ বা তার চেয়ে কম রানে গুটিয়ে দিল ওয়েস্ট ইন্ডিজ। সেবার ব্রিসবেনে শ্রীলঙ্কাকে ১০২ রানে অলআউট করেছিল ক্যারিবিয়ানরা।

৭- উইন্ডিজ পেসারদের শর্ট বলে প্যাভিলিয়নে ফিরেছেন ৭ পাকিস্তানি ব্যাটসম্যান। এ ম্যাচে প্রতিপক্ষের ৬৮টি শর্ট বলে ৫৫ রান তুলেছে তারা। ওয়েস্ট ইন্ডিজের করা মোট ১৩০টি বৈধ ডেলিভারির মধ্যে ৫২% ছিল শর্ট বল। শর্ট বলে পাওয়া ৭টি উইকেটের মধ্যে অধিনায়ক জেসন হোল্ডার নিয়েছেন ৩টি, আন্দ্রে রাসেলের শিকার দুটি, শেলডন কটরেল ১টি ও ওশান টমাস নিয়েছেন ১টি।