সেরায় ফেরার কাছে মুস্তাফিজ, বিশ্বাস ওয়ালশের

টুকটাক চোট এখনও হানা দেয় মাঝেমধ্যেই। পারফরম্যান্সে ওঠা-নামাও আছে। তবে মুস্তাফিজুর রহমানের এগিয়ে চলার পথটা ঠিক আছে, বলছেন কোর্টনি ওয়ালশ। বাংলাদেশের বোলিং কোচের বিশ্বাস, নিজের সেরা চেহারায় ফেরার কাছেই আছেন মুস্তাফিজ।

ক্রীড়া প্রতিবেদক লন্ডন থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 May 2019, 04:49 PM
Updated : 1 June 2019, 09:42 AM

ইংল্যান্ডে আসার আগে আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজে দেখা গেছে মুস্তাফিজের দুই রকম চেহারা। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এক ম্যাচে দিয়েছেন ১০ ওভারে ৮৪ রান। পরের ম্যাচে একই প্রতিপক্ষের বিপক্ষে ৪ উইকেট নিয়ে হয়েছেন ম্যাচ সেরা। ফাইনালে আবার ৫ ওভারে দিয়েছেন ৫০ রান।

আবার কার্ডিফে ভারতের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে বাঁহাতি পেসারের বোলিং ছিল দারুণ। বিশেষ করে নতুন বলে। প্রথম স্পেলে সুইং পেয়েছেন, লাইন-লেংথ ছিল দারুণ, বাঁহাতির অ্যাঙ্গেল কাজে লাগিয়েছেন বেশ।

সবচেয়ে আশা জাগানিয়া ছিল গতি। নিজের সেরা সময়ে নিয়মিত ১৪০ কিলোমিটার স্পর্শ করত তার বলের গতি, যে কারণে কাটার ও অন্যান্য অস্ত্রও কার্যকর হতো বেশি। তবে ২০১৬ সালে কাঁধের সেই অস্ত্রোপচারের পর থেকে আর সেই গতিতে ফিরতে পারেননি ধারাবাহিকভাবে। এবার ভারতের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে কয়েকটি ডেলিভারিতে স্পর্শ করেছেন ১৪০ কিলোমিটার, গতি ধারাবাহিকভাবেই ছিল ১৩৫ থেকে ১৪০ কিলোমিটারের মধ্যে।

২০১৬ সালে মুস্তাফিজের সেই অস্ত্রোপচারের পর থেকেই ওয়ালশ বলে আসছিলেন, এত বড় অস্ত্রোপচারের ধকল কাটাতে অনেক সময় দুই-আড়াই বছরও লেগে যায়। সেসব কথা মনে করিয়ে দিয়ে বোলিং কোচ বললেন, মুস্তাফিজ আছেন সঠিক পথেই।

“সে ইনজুরিতে পড়ার পর প্রথম দিন থেকেই আমি বলছিলাম, এটি কাটিয়ে উঠতে সময় লাগবে। আবার শক্তি ফিরে পেতে ও পুরো ম্যাচ ফিট হতে সময় লাগবে অনেক। যেভাবে উন্নতি হচ্ছে, সে সঠিক পথেই আছে।”

“অনেকেই বলছে, মনে হয় সে আর আগের জায়গায় ফিরতে পারবে না। কিন্তু বুঝতে হবে, ক্রিকেটে খারাপ দিন, ভালো দিন আসবেই। কিন্তু মানসিকতা ও শারীরিক ফিটনেসের দিক থেকে, তার যে ধরনের ইনজুরি হয়েছিল, সম্ভবত এখন সে আগের চেহারায় ফিরতে শুরু করেছে।”

বোলিং কোচের মতে, কাঁধের জোর ফিরে পাচ্ছেন বলে মুস্তাফিজের আত্মবিশ্বাসও ফিরে আসতে শুরু করেছে।

“ফিটনেস বাড়ার সঙ্গে আত্মবিশ্বাসও বাড়ছে। তার সহজাত শক্তি ফিরে আসছে। মনে রাখতে হবে, ইনজুরিটা ছোট কিছু ছিল না। ওকে ঠিক পথে এগোতে দেখে ভালো লাগছে। আশা করি, বিশ্বকাপ যত এগোবে, তার সেরাটাও আস্তে আস্তে দেখা যাবে।”

তবে কাঁধের ওই বড় চোট কাটিয়ে উঠতে থাকলেও ছোটখাটো চোট মুস্তাফিজের লেগেই আছে। সেসব সামলে নিতে পারলে বিশ্বকাপ স্মরণীয় করে রাখতে পারবেন এই পেসার, বিশ্বাস বোলিং কোচের।

“সে যদি এই বিশ্বকাপে নিজের সেরাটা দিতে পারে, তাহলে তার জন্য, বাংলাদেশের জন্য দারুণ হবে। এখনও পর্যন্ত সবকিছুই ঠিকঠাক আছে, এই মুহূর্তে হালকা চোট আছে কেবল। আমরা যদি ওকে পুরো ফিট করে তুলতে পারি, কিংবা ৯০-৯৫ শতাংশ, আমি তাতেই দারুণ খুশি থাকব।”

“তার বোলিং বেশ ভালো হচ্ছে। সব সময়ই নিজের খেলায় উন্নতি করতে চায়। আমি খুশি যে সে সেরায় ফেরার পথে আছে।”