এখানে এসেছি জয়ের জন্য: লিটন

লড়াই যখন সব দলের সঙ্গে, সেমি-ফাইনালের পথটি বেশ কঠিন। আসবে অনেক হিসেব-নিকেশ, থাকবে অনেক সমীকরণ। তবে লিটন দাসের সমীকরণ সহজ। জিততে থাকলে দেখা মিলবে সেমি-ফাইনালের, হারলে বাদ।

ক্রীড়া প্রতিবেদক লন্ডন থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 May 2019, 02:58 PM
Updated : 30 May 2019, 09:47 PM

বৃহস্পতিবার বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে যখন ওভালে খেলছে ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা, বাংলাদেশ তখন দেড় কিলোমিটার দূরে টিম হোটেলে কাটাচ্ছে অবসর সময়। আগের দিনই কার্ডিফ থেকে লন্ডন ফিরেছে দল, এ দিন ছিল না অনুশীলন। ক্রিকেটারদের অনেকেই চোখ রাখছিলেন টিভি পর্দায়। এই ম্যাচে খেলা দক্ষিণ আফ্রিকার বিপক্ষেই যে বাংলাদেশের প্রথম ম্যাচ।

এর ফাঁকেই টিম হোটেলে সংবাদমাধ্যমের মুখোমুখি হলেন লিটন। জানালেন বাংলাদেশের প্রথম ম্যাচের প্রতিপক্ষ নিয়ে তার ভাবনা।

“কোনো কিছুই সহজ হবে না। দক্ষিণ আফ্রিকার বোলিং আক্রমণ বলুন বা ব্যাটিং, সবই ভালো। এ রকম কন্ডিশনে খেলে ওরা অভ্যস্ত। আমাদের জন্য এটা চ্যালেঞ্জিং হবে। তবে এমন নয় যে পারব না। আমরা যদি ভালো খেলি সেদিন অবশ্যই আমরা জিতব।”

বিশ্বকাপের মতোর চাপের আসরে শুরুর সাফল্য দারুণ জরুরি। দলের আবহ তাতে ভালো থাকে, চাপটা সরে যায়, মসৃণ হয় পরের পথচলা। তবে লক্ষ্য যখন শেষ চারে থাকা, শুধু প্রথম ম্যাচ নয়, লিটন একই মানসিকতা নিয়ে খেলতে চান প্রতিটি ম্যাচ।

“শুধু প্রথম ম্যাচ নয়, আমার কাছে মনে হয়, শেষ ম্যাচ খেলতে নামলেও আমরা জয় নিয়েই চিন্তা করতাম। এখানে এসেছি জেতার জন্য। জিতব কী হারব, সেটা পরের ব্যাপার। আমরা জয়ের মনোভাব নিয়েই নামব।”

“সেমি-ফাইনালে যেতে হলে আমাদের জয় ছাড়া উপায় নেই। এমন নয় যে কোথাও থেকে আমরা এমনি এমনি পয়েন্ট পাব। ম্যাচ জিততে হবে। সব দলের বিপক্ষেই মনোভাব থাকবে জেতার। জিতলেই সেমি-ফাইনালে যাব, না জিততে পারলে পারব না। এই মানসিকতা নিয়েই এগোতে হবে।”