আয়ারল্যান্ডের সাফল্যে পড়ে থাকতে চান না মাশরাফি

আয়ারল্যান্ড ছেড়ে বিশ্বকাপের দেশে চলে এসেছে বাংলাদেশ দল। তবে আয়ারল্যান্ডের সাফল্যের রেশ রয়ে গেছে এখনও। প্রথম আন্তর্জাতিক শিরোপার সুবাস যেন এখনই যাবার নয়! তবে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার চাওয়া, ত্রিদেশীয় সিরিজের সাফল্যকে পেছনে ফেলে বিশ্বকাপে নিজেদের উজাড় করে দেওয়া।

ক্রীড়া প্রতিবেদক লন্ডন থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 May 2019, 04:18 AM
Updated : 24 May 2019, 08:38 AM

বাংলাদেশের ক্রিকেটের দীর্ঘ প্রতীক্ষার অবসান হয়েছে আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজে। ফাইনালে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে পেয়েছে বহুজাতিক টুর্নামেন্টে প্রথম ট্রফির দেখা। শুধু শিরোপা খরা ঘোচানোই নয়, টুর্নামেন্ট জুড়ে দাপুটে ক্রিকেট খেলে চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ।

বহু আরাধ্য ট্রফি বলেই এই উচ্ছ্বাসকে অস্বাভাবিক কিছু মনে করছেন না মাশরাফি। তবে এটিও মনে করিয়ে দিচ্ছেন, দুয়ারে দাঁড়িয়ে বিশ্বকাপ। উদযাপনের পালা থামিয়ে দলকে বিশ্বকাপে মন দিতে হবে।

“আয়ারল্যান্ডে জয়ের পর দলের আত্মবিশ্বাসী থাকাই উচিত। তবে এটা নিয়ে পড়ে থাকাও ঠিক হবে না। আত্মবিশ্বাস পেয়েছি, মাঠে গিয়ে সেটি দেখাতে হবে। কিন্তু জিতেছি, ভালো লাগা, এই অনুভূতি নিয়ে পড়ে থাকা ঠিক হবে না, আমি মনে করি।”

“প্রথম যে কোনো কিছুরই আলাদা আনন্দ থাকে। যেহেতু আমরা আগে ছয়বার ফাইনালে গিয়ে পারিনি, প্রথমবার পেরে দলের সবাই ভালো বোধ করছে। পাশাপাশি আমি এটিও বলব, এটা কিন্তু সাময়িক ব্যাপার। বিশ্বকাপের প্রথম ম্যাচ যখন খেলতে নাম, এসব কিছু পেছনে পড়ে যাবে। কোনো মূল্য থাকবে না। তাই লোকে কী বলছে, তা না ভেবে ২ জুনের ম্যাচ নিয়ে আমাদের ভাবা উচিত।”

২ জুন ওভালে দক্ষিণ আাফ্রিকার বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু বাংলাদেশের বিশ্বকাপ অভিযান। এই ম্যাচ তো বটেই, বিশ্বকাপে প্রথম তিনটি ম্যাচই বাংলাদেশের জন্য হতে পারে ভীষণ কঠিন। অধিনায়ক তাই এই সময়ই দলের কাছ থেকে দারুণ কোনো পারফরম্যান্স মনেপ্রাণে চাইছেন।

“প্রথম তিনটি ম্যাচ গুরুত্বপূর্ণ। দক্ষিণ আফ্রিকা, নিউ জিল্যান্ড ও ইংল্যান্ড এই কন্ডিশনে অভ্যস্ত। অন্যতম সেরা তিন দল। এক দিক থেকে ভালো যে এখান থেকে একটি-দুটি ম্যাচ বের করতে পারলে অনেক আত্মবিশ্বাস জন্মাবে। সেদিকেই মনোযোগ দিতে হবে। তবে আমার মনে হয় সবার আগে প্রথম ম্যাচটি নিয়ে ভাবতে হবে।”