পেসারদের মধ্যে ওয়ালশের মানসিকতা চান মাশরাফি

আয়ারল্যান্ড সফরের দল ছিল ১৭ জনের। পেসারদের চোট নিয়ে শঙ্কায় যোগ করা হয়েছে আরও দুইজনকে। তবে বিকল্পে স্বস্তি না খুঁজে মাশরাফি বিন মুর্তজা পেসারদের বললেন মানসিকভাবে শক্ত হতে। ছোটখাটো চোটকে পাত্তা না দিতে। বাংলাদেশ অধিনায়ক তুলে ধরলেন বাংলাদেশের বোলিং কোচ কোর্টনি ওয়ালশের উদাহরণ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 April 2019, 02:38 PM
Updated : 29 April 2019, 02:38 PM

বাংলাদেশের বিশ্বকাপ স্কোয়াডের পেসারদের মধ্যে রুবেল হোসেন ও মুস্তাফিজুর রহমানের আছে খানিকটা চোট সমস্যা। এছাড়া আরেক পেসার সাইফ উদ্দিনের সমস্যা আছে থ্রোয়িংয়ে। পেসারদের এই চোট বিবেচনায় আয়ারল্যান্ড সফরের দলে যোগ করা হয়েছে ফরহাদ রেজা ও তাসকিন আহমেদকে। তাসকিন নিজেও চোট কাটিয়ে ওঠার লড়াইয়ে আছেন। তবে এই টুকটাক চোটকে পেয়ে বসতে দেওয়া যাবে না, পেসারদের সেই বাস্তবতা মনে করিয়ে দিলেন মাশরাফি।

“পেস বোলাররা আসলে কখনোই পুরো সুস্থ থাকে না। ছোটোখাটো চোট নিয়েই খেলতে হয়। আমাদের ড্রেসিং রুমে একজন কিংবদন্তি আছে, কোর্টনি ওয়ালশ। তার সঙ্গে কথা বলেও জেনেছি যে সে অনেক সময়ই সকালে উঠে অনেক ব্যথা অনুভব করত, এরপরও ম্যাচ খেলত। এটা অভ্যাসের ব্যাপার।”

“আমাদের পেস বোলার, আমিসহ যারা আছি, আমাদের একেবারে সিরিয়াস কিছু না হলে শতভাগ দিতে হবে, সেই মানসিকতা নিয়ে যেতে হবে। কারণ কাজটা ওখানে আরও কঠিন। এসব ছোটোখাটো ব্যাপার বাইরে রেখেই খেলতে হবে।”

তবে আয়ারল্যান্ড সফরে বাড়তি পেসার নিয়ে যাওয়ার কারণও ব্যাখ্যা করলেন অধিনায়ক। জানালেন, বিশ্বকাপের আগে বলেই এই সতর্কতা।

“কোচ মনে করছেন, অতিরিক্ত কিছু পেসার সঙ্গে রাখলে ভালো। যদি কারো কোনো সমস্যা হয়, তখন যেন তৈরি থাকে। এখানে তো সেভাবে অনুশীলন করতে পারবে না। ফাইনালে উঠলে যেহেতু আয়ারল্যান্ডে পাঁচটা ম্যাচ খেলতে হবে, আমাদের নিশ্চিত করতে হবে, এমন বিকল্প যেন তৈরি থাকে যে ওই কন্ডিশনের জন্য প্রস্তুত।”