কন্ডিশন ও প্রতিপক্ষের চ্যালেঞ্জ সামলাতে প্রস্তুত তামিম

লম্বা ব্যাটিং সেশন তো ছিলই। ফিল্ডিং কোচ রায়ান কুকের সঙ্গেও ছিল আলাদা সেশন। তাতে মধ্য বৈশাখের প্রচণ্ড গরমে ঘেমে-নেয়ে একাকার তামিম ইকবাল। মিরপুরে অনুশীলন শেষে যখন সংবাদমাধ্যমের মুখোমুখি হলেন তিনি, প্রথমেই উঠল আবহাওয়ার প্রসঙ্গ। ইংল্যান্ডে যা থাকবে এখানের চেয়ে ভিন্ন। তামিমের অবশ্য বিশ্বাস, এখানে ঝরানো ঘামই প্রস্তুত করে তুলছে ইংল্যান্ডে ভালো করতে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 April 2019, 11:28 AM
Updated : 24 April 2019, 11:28 AM

বিশ্বকাপের সময় ইংল্যান্ডেও থাকবে গ্রীষ্মকাল। তবে সেখানে এই ঋতুতেও থাকে খানিকটা ঠাণ্ডা। আর আবহাওয়া বদলে যায় যখন-তখন। যদি বৃষ্টি হয়, বাতাস থাকে ভেজা, তাহলে ঠাণ্ডার তীব্রতা বেড়ে যায় বেশ। বিশ্বকাপে সেই কন্ডিশনের সঙ্গে মানিয়ে নেওয়া হবে গুরুত্বপূর্ণ।

বুধবার মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে অনুশীলন শেষে তামিম জানালেন, কন্ডিশনের চ্যালেঞ্জ নিতে তারা প্রস্তুত।

“পুরোই ভিন্ন আবহাওয়া হবে সম্ভবত (ইংল্যান্ডে)। তবে আমরা এখানে যে কঠোর পরিশ্রম করছি, এই গরমে রানিং করা, ব্যাটিং-ফিল্ডিং, জিম করা, এসব কিন্তু খুব চ্যালেঞ্জিং। এই যে আমরা এখানে কষ্ট করে নিচ্ছি, ওখানকার আবহাওয়ায় যাওয়ার পর আমার মনে হয়, অন্তত শারীরিক ফিটনেসের দিক থেকে এটা সাহায্য করবে।”

“এজন্যই আমার মনে হয়, এখনই সময় অনুশীলনে নিজেকে উজার করে দেওয়ার। সবাই চেষ্টা করছে তাদের মতো করে। আরও কয়েকটা দিন আছে অনুশীলনের।”

নিজের মতো করে নিবিড়ভাবে প্রস্তুতি নেওয়ার জন্য এবার ঢাকা প্রিমিয়ার লিগ খেলেননি তামিম। জানালেন, এই সময়টায় মূলত কাজ করেছেন ফিটনেস নিয়ে।

“আমি বেশ সন্তুষ্ট (নিজের প্রস্তুতিতে)। আমার মূলত যে লক্ষ্য ছিল, ব্যাটিংয়ের চেয়েও শারীরিক ফিটনেস নিয়ে বেশি কাজ করা। যে কারণে আমি ঢাকা লিগ মিস করেছি, আমার মনে হয় সেই লক্ষ্য পূরণ হয়েছে।”

নিজের প্রস্তুতি নিয়ে তামিম বরাবরই খুঁতখুঁতে। প্রতিটি সিরিজের আগে সেই সিরিজের চ্যালেঞ্জ, পারিপার্শ্বিকতা মাথায় রেখে প্রস্তুতি নেন। বিশ্বকাপের আগেও নিজের ব্যাটিং নিয়ে কাজ করছেন সেভাবেই।

“ওখানকার কন্ডিশনে আমার কাজে লাগতে পারে, এমন সবকিছু নিয়েই আমি কাজ করছি। চেষ্টা করছি। আমি সবসময় বলি যে প্রস্তুতিটা পুরো আমার হাতে। এটা নিয়ে আমি যা ইচ্ছা করতে পারি। কষ্ট করতে পারি, ভালোভাবে প্রস্তুতি নিতে পারি। মাঠে গিয়ে কী হবে না হবে, সেটি সবসময় আমার হাতে থাকে না। তবে ট্রেনিংয়ের দিক থেকে আমি সবই চেষ্টা করছি।”