সাকিবের অনুদান: সেই ব্যক্তি ‘বঙ্গবাজারের কেউ নন’, ব্যবসায়ী নেতার ক্ষমা প্রার্থনা

“সাকিবের মত একজন আন্তর্জাতিকভাবে পরিচিত ব্যক্তিকে আমরা কেন অসম্মান করতে যাব,” বলেন ঢাকা মহানগর দোকান মালিক সমিতির সভাপতি হেলাল উদ্দিন আহমেদ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 April 2023, 11:12 AM
Updated : 12 April 2023, 11:12 AM

বঙ্গবাজার ভস্মীভূত হওয়ার পর ব্যবসায়ীদেরকে ইফতারের জন্য সাকিব আল হাসানের ২০ হাজার টাকা দেওয়ার ঘোষণা ‘প্রত্যাখ্যান করে’ এক ব্যবসায়ীর পক্ষ থেকে যে বক্তব্য এসেছে, তার জন্য ক্ষমা চেয়েছেন ঢাকা মহানগর দোকান মালিক সমিতির সভাপতি হেলাল উদ্দিন আহমেদ। 

এই ব্যবসায়ী সমিতির নেতা দাবি করেছেন, সাকিবকে ‘আক্রমণ করে’ যিনি বক্তব্য রেখেছেন, তিনি বঙ্গবাজারের কোনো ব্যবসায়ী নন। তিনি কে, তা খুঁজে বের করার চেষ্টা চলছে। 

আগুনে পোড়ার নয় দিনের মাথায় বঙ্গবাজারে চৌকি পেতে কাপড় কেনাবেচার কার্যক্রম উদ্বোধন করতে গিয়ে এসব কথা বলেন হেলাল উদ্দিন।

তিনি বলেন, “সাকিব আল হাসান আন্তর্জাতিকভাবে খ্যাতিসম্পন্ন, বিশ্বসেরা অলরাউন্ডার তিনি। তিনি কাকে ২০ হাজার টাকা দিতে চেয়েছেন, কে তার টাকা প্রত্যাখ্যান করেছেন তাকে আমরা খুঁজে বের করার চেষ্টা করেছি। 

“তিনি (যিনি টাকা প্রত্যাখ্যান করে বক্তব্য রেখেছেন) বঙ্গবাজারের কোনো ব্যবসায়ী নন। সাকিবের মত একজন আন্তর্জাতিকভাবে পরিচিত ব্যক্তিকে আমরা কেন অসম্মান করতে যাব? তাও যদি কোনো ভুল ত্রুটি হয়ে থাকে আমরা ক্ষমা চেয়ে নিচ্ছি।” 

সাকিবের অনুদানের ঘোষণা ও ‘ব্যবসায়ীর’ তীব্র প্রতিক্রিয়া 

বঙ্গবাজার আগুনে পুড়ে যাওয়ার দিন নিজের ফেইসবুক পেজে সাকিব লেখেন, 'আসসালামু আলাইকুম, সবাইকে রমজানুল মোবারক! আমি নিশ্চিত এখন পর্যন্ত আপনারা সবাই বঙ্গবাজার মার্কেটের মর্মান্তিক ঘটনার কথা শুনেছেন, এই অগ্নিকাণ্ডে সবাই তাদের ব্যবসা ও আয়ের মাধ্যম হারিয়েছে। রমজান মাসে এটি এখন খুব কঠিন সময় হয়ে দাঁড়িয়েছে।' 

'তাই আমি, আমার সাকিব আল হাসান ফাউন্ডেশনের মাধ্যমে আগামীকালের ক্ষতিগ্রস্তদের ইফতারের জন্য ২০,০০০ টাকা অনুদান প্রদান করব। এই ইফতারের আয়োজনটি সমন্বয় করবে মাস্তুল ফাউন্ডেশন।' 

সতীর্থ তাসকিন আহমেদকে পরবর্তী দিনে অনুদান দেওয়ার আহ্বান জানিয়ে আরও লেখেন, 'পরবর্তী ইফতারের জন্য আমি তাসকিন আহমেদকে ২০ হাজার টাকা প্রদান করার জন্য মনোনয়ন করতে চাই।'

তবে তিন দিন পর পুড়ে যাওয়ার মার্কেটের জায়গায় দাঁড়িয়ে একজন ব্যক্তি নিজেকে ‘ব্যবসায়ী’ দাবি করে তীব্র ভাষায় সাকিবের সমালোচনা করেন। 

তিনি বলেন, “আমরা থু মারি ওর টাকার মধ্যে।… সে তো আমাদের টিটকারি করার জন্য… এটা তো আমাদের দুই দিনের ইফতারির পয়সা। 

“যদি সাকিব আল হাসানের লাগে, আমাদের তো এখন কিছু নাই। আমরা রাস্তায় হাত পেতে ৪০ হাজার টাকা উঠায় দিব। আমরা কি ভিক্ষুক? আর সাকিব আল হাসান আমাদেরকে ২০ হাজার টাকা দিব, হেহ!... আমরা কি সাকিব আল হাসানের কাছে টাকা চাইছি?” 

সেই ব্যবসায়ীর বক্তব্য সেদিন ভাইরাল হয়ে যায়। তবে তার নাম পরিচয়, কোনো কিছুই প্রকাশ পায়নি। তার এই বক্তব্য প্রকাশ হওয়ার পর তার পক্ষে বিপক্ষে বক্তব্য আসতে থাকে সামাজিক মাধ্যমে।