• ‘ইংল্যান্ডে ভারতের ট্রাম্প কার্ড হতে পারে অশ্বিন’
    ভারতের পেস গভীরতা ক্রিকেট বিশ্বের বিস্ময়ের কারণ বেশ কিছুদিন ধরেই। সেই পেসারদের ঘিরেই এবার ইংল্যান্ড জয়ের ছক কাটছে বিরাট কোহলির দল। তবে পেস কিংবদন্তি ডেল স্টেইন আলো ফেললেন একটু আড়ালে থাকা একজনের ওপর। দক্ষিণ আফ্রিকার সাবেক এই ফাস্ট বোলারের মতে, এই সিরিজে বড় পার্থক্য গড়ে দিতে পারেন অফ স্পিনার রবিচন্দ্রন অশ্বিন!
  • হাসারাঙ্গার রেকর্ড গড়া বোলিংয়ে ভারতকে হারাল শ্রীলঙ্কা
    সিরিজ নির্ধারণী ম্যাচ, এক রকম ফাইনাল। জন্মদিনে এমন মঞ্চে বল হাতে আলো ছড়ালেন ভানিন্দু হাসারাঙ্গা। এই লেগ স্পিনারের রেকর্ড গড়া বোলিংয়ে ভারত করতে পারল না একশও। অল্প রানের লক্ষ্যে বাকি কাজ সারলেন ব্যাটসম্যানরা। শ্রীলঙ্কা পেল অনির্বচনীয় স্বাদ, ভারতের বিপক্ষে প্রথমবারের মতো টি-টোয়েন্টিতে সিরিজ জয়।
  • ‘ছুটি কাটাতে কাউকে দলে নেওয়া হয় না’
    কোভিড পজিটিভ একজন, তার সংস্পর্শে আসা আরও আটজন আইসোলেশনে। ৯ ক্রিকেটারকে হারিয়ে একাদশ দাঁড় করানোই দায় ভারতের। তবে এটিকেও জোড়াতালি দেওয়া দল মানতে নারাজ রাহুল দ্রাবিড়। শ্রীলঙ্কা সফরের ভারতীয় দলের কোচের মতে, স্কোয়াডে থাকা সবাই সমান যোগ্য।
  • রোমাঞ্চকর ম্যাচ জিতে সিরিজে ফিরল শ্রীলঙ্কা
    মন্থর উইকেটে রানের জন্য ভুগলেন দুই দলের ব্যাটসম্যানরাই। তাতে বড় ইনিংসের দেখা মিলল না। কিন্তু লড়াই জমল বেশ, ম্যাচ গড়াল শেষ ওভারে। ধনাঞ্জয়া ডি সিলভার হার না মানা ইনিংসে রোমাঞ্চ ছড়ানো ম্যাচ জিতে সিরিজে ফিরল স্বাগতিকরা।
  • আক্রান্ত ক্রুনাল পান্ডিয়া, স্থগিত দ্বিতীয় টি-টোয়েন্টি
    ম্যাচ শুরু হতে বাকি ছিল কয়েক ঘণ্টা। এর আগে দুঃসংবাদ পেল ভারত দল। করোনাভাইরাস আক্রান্ত হয়েছেন স্পিনিং অলরাউন্ডার ক্রুনাল পান্ডিয়া। এতে একদিন পিছিয়ে দেওয়া হয়েছে লঙ্কানদের বিপক্ষে দলটির দ্বিতীয় টি-টোয়েন্টি।
  • ভারত টেস্ট দলে পৃথ্বী, সূর্যকুমার
    চোটের কারণে ইংল্যান্ড সফরের ভারত দল থেকে ছিটকে গেছেন শুবমান গিল, আভেশ খান ও ওয়াশিংটন সুন্দর। পাঁচ ম্যাচের টেস্ট সিরিজের দলে ডাক পেয়েছেন পৃথ্বী শ ও সূর্যকুমার যাদব।
  • ১৫ রানে ৬ উইকেট নিয়ে ভারতের দারুণ জয়
    ম্যাচের প্রথম বলে উইকেট হারানো ভারতের শেষটা হলো দুর্দান্ত। শিখর ধাওয়ান ও সূর্যকুমার যাদবের ব্যাটে লড়াকু পুঁজি গড়ার পর সম্মিলিত পারফরম্যান্সে বাকিটা সারেন বোলাররা। লড়াইয়ে থাকা শ্রীলঙ্কার শেষ ছয় উইকেট দ্রুত তুলে জয় নিশ্চিত করে সফরকারীরা।
  • অবশেষে ভারতকে হারাতে পারল শ্রীলঙ্কা
    ঘরের মাঠে ভারতের বিপক্ষে জিততে যেন ভুলেই গিয়েছিল শ্রীলঙ্কা। আভিশকা ফার্নান্দো ও ভানুকা রাজাপাকসের দারুণ ফিফটিতে অবশেষে সেই স্বাদ পেল তারা। ৯ বছর ও ১০ ম্যাচ পর ভারতকে নিজেদের মাটিতে হারাল লঙ্কানরা।
  • ইংল্যান্ড সফরে ভারত দলে আবারও চোটের আঘাত
    ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ শুরুর আগে ভারত দলে আবারও চোট আঘাত হেনেছে। ডারহামে চলা প্রস্তুতি ম্যাচে আঙ্গুলে আঘাত পেয়েছেন ফাস্ট বোলার আভেশ খান।
  • কোচ দ্রাবিড়ের সাফল্যের রহস্য ‘কথা কম বলা’
    প্রতিটি কোচের আলাদা ধরন ও ঘরানা আছে। কাজ করার পন্থা ভিন্ন। রাহুল দ্রাবিড় কথা বলেন কম। কাজ করেন সুনির্দিষ্ট বিষয়, লক্ষ্য ও পরিকল্পনা নিয়ে, যেখানে কোনো দ্বিধার চিহ্ন নেই। এটিই কোচ দ্রাবিড়ের সাফল্যের কারণ বলে মনে করেন ধারাভাষ্যকার ও সাবেক পাকিস্তানি অধিনায়ক রমিজ রাজা।
  • ভারতের বিপক্ষে স্টোকস আছেন, নেই আর্চার
    চোট কাটিয়ে টেস্ট ক্রিকেটে ফেরার পথে বেন স্টোকস। তবে এখনই আন্তর্জাতিক ক্রিকেটে ফেরা হচ্ছে না  জফ্রা আর্চারের। ভারতের বিপক্ষে প্রথম দুই টেস্টের দলে নেই গতিময় এই পেসার।
  • পেসার চাহারের ব্যাটিং নৈপুণ্যে ভারতের দুর্দান্ত জয়
    ১৯৩ রানে নেই ৭ উইকেট। লক্ষ্য তখনও ৮৩ রান দূরে। নেই বিশেষজ্ঞ ব্যাটসম্যানদের কেউ। বল-প্রতি রান তাড়ার কঠিন চ্যালেঞ্জে চমক দেখালেন দিপক চাহার। অসাধারণ ব্যাটিংয়ে আরেক পেসার ভুবনেশ্বর কুমারকে নিয়ে দলকে নিলেন জয়ের বন্দরে।
  • প্রথম বলেই ছক্কা মারবেন, সতীর্থদের বলেছিলেন কিষান
    জন্মদিনে ওয়ানডে অভিষেক। উপলক্ষটা রাঙাতে চেয়েছিলেন ইশান কিষান। তাই বলে মুখোমুখি হওয়া প্রথম বলেই ছক্কা মেরে! ভারতের তরুণ কিপার-ব্যাটসম্যান ব্যাটিংয়ে নামার আগেই নাকি ড্রেসিং রুমে সতীর্থদের দিয়ে এসেছিলেন এই বার্তা।
  • ‘ভারতের কোনো দলই বি দল নয়’
    ভারতের ‘বি’ দলের তেজ নিশ্চয়ই এখন টের পাচ্ছেন অর্জুনা রানাতু্ঙ্গা। যদিও এই দলকে ‘বি’ দল বলতেই রাজি নন বিরেন্দর শেবাগ। সাবেক ভারতীয় ব্যাটসম্যানের মতে, ভারতীয় ক্রিকেটের শক্তির গভীরতা এত বেশি যে কোনো দলই কম শক্তিশালী নয়।
  • শ্রীলঙ্কাকে গুঁড়িয়ে এগিয়ে গেল ভারত
    লক্ষ্যটা আড়াইশর একটু বেশি। পৃথ্বী শ ও ইশান কিষানের মারমুখী ব্যাটিংয়ে সেটা হয়ে উঠল মামুলি। সঙ্গে অধিনায়ক শিখর ধাওয়ানের দায়িত্বশীল ব্যাটিংয়ে শ্রীলঙ্কাকে উড়িয়ে দিল ভারত।
  • এক মাসে হোয়াটসঅ্যাপে নিষিদ্ধ ২০ লাখ ভারতীয় অ্যাকাউন্ট
    এক মাসে ২০ লাখ ভারতীয় স্প্যাম অ্যাকাউন্ট ব্লক করেছে হোয়াটসঅ্যাপ। ভারতের নতুন তথ্য প্রযুক্তি আইন মেনে প্রথমবারের মতো স্বচ্ছতা প্রতিবেদন প্রকাশ করা হয়েছে মেসেজিং অ্যাপটির পক্ষ থেকে। আর তাতেই বেরিয়ে এসেছে এই তথ্য।
  • ভারত সিরিজে শ্রীলঙ্কা দলে নতুন ৩ মুখ
    এক বছর পর সীমিত ওভারের দলে ডাক পেয়েছেন পেসার লাহিরু কুমারা। ভারতের বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজের জন্য শ্রীলঙ্কা দলে ডাক পেয়েছেন আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের অপেক্ষায় থাকা লাহিরু উদারা, শিরান ফার্নান্দো ও ইশান জয়ারত্নে।
  • ভারত সিরিজে অনিশ্চিত কুসল পেরেরা
    ভারতের বিপক্ষে মাঠের লড়াই শুরুর দুই দিন আগে দুঃসংবাদ পেল শ্রীলঙ্কা। কাঁধে চোট পেয়েছেন দলটির কিপার-ব্যাটসম্যান কুসল পেরেরা। তাতে ঘরের মাঠে আসন্ন সিরিজটিতে তার খেলা নিয়ে জেগেছে শঙ্কা।
  • পান্তের পর কোয়ারেন্টিনে ভারতের আরও চারজন
    করোনাভাইরাসে আক্রান্ত রিশাভ পান্তের পর ভারতের আরও চার জনকে রাখা হয়েছে কোয়ারেন্টিনে। তবে নতুন চার জনের মধ্যে কেবল দলটির সাপোর্ট স্টাফ দয়ানন্দ গারানি কোভিড-১৯ পজিটিভ হয়েছেন।
  • ইংল্যান্ডে ছুটিতে করোনাভাইরাসে আক্রান্ত পান্ত
    ইংল্যান্ডে ছুটি কাটানোর সময় করোনাভাইরাসের আক্রান্ত হয়েছেন রিশাভ পান্ত। দলের সঙ্গে তাই এখনই ডারহামের ক্যাম্পে যোগ দিতে পারছেন না ভারতের এই কিপার ব্যাটসম্যান।
  • চলে গেলেন ভারতের এক সময়ের ‘বিপদের ভরসা’
    ব্যাটিংয়ে তার সীমাবদ্ধতা ছিল অনেক। তবে সীমা ছিল না সাহস আর প্রতিজ্ঞার। লড়াই করতে পিছপা হতেন না। দলের বিপদের সময় বরাবর হয়ে উঠতেন ত্রাতা। সেই যশপাল শর্মার জীবনের ইনিংস এবার থেমে গেল। ৬৬ বছর বয়সে মারা গেলেন ভারতের ১৯৮৩ বিশ্বকাপ জয়ী দলের ব্যাটসম্যান।
  • আইসোলেশন থেকে মুক্তি পাচ্ছেন লঙ্কান ক্রিকেটাররা
    নতুন করে দল সাজাতে হচ্ছে না শ্রীলঙ্কাকে। মূল স্কোয়াড নিয়েই ভারতের বিপক্ষে লড়াইয়ে নামতে পারবে তারা। সবশেষ কোভিড-১৯ পরীক্ষায় ইংল্যান্ড থেকে ফেরা দলটির ক্রিকেটারদের সবার ফল নেগেটিভ এসেছে।
  • ৫ দিন পেছাল ভারত-শ্রীলঙ্কা সিরিজ
    ভারত-শ্রীলঙ্কার সীমিত ওভারের সিরিজের সূচি পরিবর্তন একরকম নিশ্চিতই ছিল। এবার এলো আনুষ্ঠানিক ঘোষণা। লঙ্কান দলে করোনাভাইরাস হানা দেওয়ায় পাঁচ দিন পিছিয়ে দেওয়া হয়েছে সিরিজ শুরুর দিনক্ষণ।
  • ভারত সিরিজের প্রথম টেস্টে পোপকে নিয়ে শঙ্কা
    পেশির চোটে মাঠের বাইরে ছিটকে পড়েছেন অলি পোপ। ভারতের বিপক্ষে আসছে টেস্ট সিরিজের প্রথম ম্যাচে ইংল্যান্ডের এই মিডল অর্ডার ব্যাটসম্যানকে পাওয়া নিয়ে জেগেছে শঙ্কা।
  • পিছিয়ে যাচ্ছে শ্রীলঙ্কা-ভারত ওয়ানডে সিরিজ
    শ্রীলঙ্কা দলে করোনাভাইরাস হানা দেওয়ায় পিছিয়ে যেতে বসেছে ভারতের বিপক্ষে তাদের সিরিজ। আগামী ১৩ জুলাই প্রথম ওয়ানডে মাঠে গড়ানোর কথা থাকলেও সেটি এখন চার দিন পিছিয়ে হতে পারে ১৭ জুলাই।
  • ভারতের বিপক্ষে শ্রীলঙ্কার মূল দলের খেলা নিয়ে শঙ্কা
    শ্রীলঙ্কা দলের আরেকজন সদস্যের শরীরে ধরা পড়েছে করোনাভাইরাসের উপস্থিতি। গ্রান্ট ফ্লাওয়ারের পর দলের অ্যানালিস্ট জিটি নিরোশানও কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়েছেন।
  • মিতালির রেকর্ড-রাজ
    টানা তৃতীয় ফিফটি, ম্যাচ জেতানো ব্যাটিংয়ে দলের হোয়াইটওয়াশ এড়ানো ইনিংস-মিতালি রাজের ইনিংসটি এমনিতেই মহামূল্য। তবে ইংল্যান্ডের বিপক্ষে তৃতীয় ওয়ানডেতে ভারতীয় অধিনায়কের অপরাজিত ৭৫ রানের ইনিংসটি আরও স্মরণীয় হয়ে রইল দারুণ অর্জনে। এই ইনিংসের পথেই যে তিনি পা রাখলেন চূড়ায়!
  • চার ওভারেই বোলারদের ক্লান্তি পীড়া দেয় কপিলকে
    নেটে ঘণ্টার পর ঘণ্টা ঘাম ঝরানো আর ক্লান্তিহীন বোলিং করে যাওয়া যুগের বোলার কপিল দেব। ফাস্ট বোলার হয়েও ১৩১ টেস্টের সুদীর্ঘ ক্যারিয়ারে চোটের কারণে কোনো টেস্ট বাদ যায়নি তার। এই টি-টোয়েন্টির যুগে তাই চার ওভার বোলিং করেই বোলারদের নুয়ে পড়া দেখে দুঃখ পান ভারতীয় কিংবদন্তি।
  • টি-টোয়েন্টি বিশ্বকাপ আমিরাতে, জানাল ভারত
    বাস্তবতা বলছিল, ভারতে সম্ভব নয়। দেশটিতে করোনাভাইরাসের ভয়াবহ পরিস্থিতিতে শেষ করা যায়নি আইপিএল। সেখানে টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন আরও অনেক বেশি কঠিন। সব মিলিয়ে যে আভাস মিলছিল, সেটিই নিশ্চিত হলো। টি-টোয়েন্টি বিশ্বকাপ সরিয়ে নেওয়া হয়েছে সংযুক্ত আরব আমিরাতে।
  • সব বাধা টপকে শুরুটা রাঙাতে চান দ্রাবিড়
    একে তো বিদেশের মাটিতে সিরিজ, তার ওপর দলে পাচ্ছেন না সেরাদের। তবে, কোচিং ক্যারিয়ারে প্রথমবারের মতো জাতীয় দলের দায়িত্ব পেয়ে কঠিন সব চ্যালেঞ্জে জিতেই শুরুটা রাঙাতে চান রাহুল দ্রাবিড়।
  • ‘কোহলিতে দেখি রিচার্ডস-পন্টিংকে, সে এতটাই ভালো’
    আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে হারের পর থেকে তুমুল সমালোচনা চলছে বিরাট কোহলির। প্রশ্ন উঠছে ফাইনালে ভারতের একাদশ নির্বাচন ও মাঠে তার নানা সিদ্ধান্ত নিয়ে। তবে ভারতীয় অধিনায়কের পাশে দাঁড়াচ্ছেন মহিন্দর অমরনাথ। সাবেক ভারতীয় অলরাউন্ডারের মতে, কোহলি দারুণ কাজ করে চলেছেন এবং তাকেই নেতৃত্বে রাখা উচিত।
  • এক ম্যাচের ফাইনালে চ্যাম্পিয়ন মানেন না কোহলি
    দুই বছরের লড়াই শেষে এক ম্যাচের ফাইনালেই সেরা দলের ফয়সালা মানতেই পারছেন না বিরাট কোহলি। জয়ের কৃতিত্ব নিউ জিল্যান্ডকে দিচ্ছেন ভারতীয় অধিনায়ক, তবে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে তার চাওয়া তিন ম্যাচের সিরিজ। কেন উইলিয়ামসন অবশ্য পুরোপুরি একমত নন এখানে। নিউ জিল্যান্ড অধিনায়কের মতে, এক ম্যাচের ফাইনালই দারুণ রোমাঞ্চকর।
  • ভারতকে হারিয়ে টেস্টের শ্রেষ্ঠত্ব নিউ জিল্যান্ডের
    আবেগ? সেটির প্রকাশে তো কখনোই বাঁধনহারা নন কেন উইলিয়ামসন। রস টেইলরের বাউন্ডারিতে যখন গর্জে উঠলেন গ্যালারির কিউই সমর্থকেরা, উইলিয়ামসনের উদযাপন যথারীতি পরিমিত। সঙ্গী টেইলরও ব্যতিক্রম হন কীভাবে! ড্রেসিং রুমে অবশ্য আবেগে বাধ দেওয়ার ব্যাপার নেই। টিভি ক্যামেরায় ধরা পড়ল কিউইদের বাঁধনহারা উল্লাস। দীর্ঘ প্রতীক্ষা, কাতর অপেক্ষা আর যন্ত্রণাময় অনেক প্রহর পেরিয়ে অবশেষে ধরা দিল বহু কাঙ্ক্ষিত আইসিসি শিরোপা। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম চ্যাম্পিয়ন নিউ জিল্যান্ড!
  • জাদেজার কাছে শীর্ষস্থান হারালেন হোল্ডার
    রেটিং পয়েন্টে বড় ব্যবধানেই আইসিসি টেস্ট অলরাউন্ডারের র‍্যাঙ্কিংয়ে শীর্ষে ছিলেন জেসন হোল্ডার। কিন্তু দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দ্বিতীয় টেস্টে ব্যাট-বল হাতে নিষ্প্রভ ছিল তার পারফরম্যান্স। এতে রবীন্দ্র জাদেজার কাছে শীর্ষস্থান হারিয়েছেন ক্যারিবিয়ান অলরাউন্ডার।
  • সুইং বোলিংয়ের দিনের পর শেষের রোমাঞ্চের অপেক্ষা
    বৃষ্টি আর আলোকস্বল্পতা মিলিয়ে হতাশাময় অপেক্ষার অনেক প্রহর পেরিয়ে অবশেষে এলো ক্রিকেটানন্দের ক্ষণ। জমে উঠল ব্যাট-বলের লড়াই। সহায়ক উইকেট ও কন্ডিশনে দেখা গেল দুই দলের পেসারদের সুইং বোলিংয়ের দারুণ প্রদর্শনী। ভারতের মোহাম্মদ শামির সুইং জাদুর জবাব দিলেন নিউ জিল্যান্ডের টিম সাউদি। ম্যাচে ফিরল প্রাণ।
  • ফাইনালের চতুর্থ দিনও ভেসে গেল বৃষ্টিতে
    টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে বৃষ্টির দাপট চলছেই। প্রথম দিনের পর ভারত ও নিউ জিল্যান্ডের এই ম্যাচের চতুর্থ দিনও ভেসে গেল বৃষ্টিতে।
  • জেমিসনের বোলিং তোপের পর কনওয়ের ফিফটি
    আন্তর্জাতিক ক্রিকেটে দুজনই এখনও অনভিজ্ঞ। তবে ক্যারিয়ারের শুরুতেই হয়ে উঠেছেন দলের বড় ভরসা। সামর্থ্যের ছাপ আবারও রাখলেন দুজন। বল হাতে জ্বলে উঠলেন কাইল জেমিসন, আঁটসাঁট ব্যাটিংয়ে ফিফটিতে ভালো ভিত গড়ে দিলেন ডেভন কনওয়ে। এই দুজনের সৌজন্যে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতের চেয়ে কিছুটা সুবিধাজনক অবস্থানে নিউ জিল্যান্ড।
  • গুমোট দিনে কিউই পেস আর কোহলির ঝলক
    প্রথম দিনে ছিল বৃষ্টি, দ্বিতীয় দিনে মেঘলা আকাশ আর গুমোট চারপাশ। বিরূপ প্রকৃতির মধ্যেই বিদ্যুচ্চমকের দেখা গেল কিউই পেস আক্রমণ আর বিরাট কোহলির আলো। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলা যতটুকু হলো, লড়াই তাতেই হলো জমজমাট।
  • শাস্ত্রীর কাছে বিশ্বকাপের ঊর্ধ্বে টেস্ট চ্যাম্পিয়নশিপ
    নিজে ছিলেন ভারতের প্রথম বিশ্বকাপজয়ী দলের সদস্য। বৈশ্বিক এই আসরের উত্তাপ-রোমাঞ্চ কতটা, ভালোই জানা রবি শাস্ত্রীর। তবে তার কাছে সেসবকেও ছাড়িয়ে গেছে টেস্ট চ্যাম্পিয়নশিপ। ভারত কোচের কাছে, ওয়ানডে ও টি-টোয়েন্টি বিশ্বকাপের চেয়েও এগিয়ে লাল বলের শ্রেষ্ঠত্বের লড়াই।
  • ধোনিকে ছাড়িয়ে শীর্ষে নেতা কোহলি
    ভারতের টেস্ট ইতিহাসের সফলতম অধিনায়ক হিসেবে নিজেকে আগেই প্রতিষ্ঠিত করেছেন বিরাট কোহলি। এবার আরেকটি রেকর্ডেও তিনি ছাড়িয়ে গেলেন সবাইকে। ৩২ বছর বয়সী ব্যাটসম্যান গড়লেন সাদা পোশাকে ভারতকে সবচেয়ে বেশি ম্যাচে নেতৃত্ব দেওয়ার রেকর্ড।
  • ভারতের অনুরোধে সিপিএলের সূচি বদল
    ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআইয়ের অনুরোধ মেনে নিয়েছে ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ। আইপিএল ও সিপিএল যেন একই সময়ে না হয়, দুই বোর্ডই এই বিষয়ে সম্মত হয়েছে। তাই এগিয়ে আনা হচ্ছে ক্যারিবিয়ানদের ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি টুর্নামেন্টের সূচি।
  • ফাইনালের ভারতীয় একাদশে জাদেজা-অশ্বিন
    ছয় ব্যাটসম্যান নাকি বাড়তি বোলার? হনুমা বিহারি নাকি রবীন্দ্র জাদেজা? নাকি চার পেসার? একাদশ নিয়ে সব কৌতূহল টেস্ট শুরুর আগের দিনই মিটিয়ে দিল ভারতের টিম ম্যানেজমেন্ট। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের একাদশে জায়গা পেলেন দুই স্পিনিং অলরাউন্ডার রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজা।
  • ৫ হাজার কোটি রূপি ক্ষতিপূরণ থেকে ভারতীয় বোর্ডকে রেহাই
    যেন হাফ ছেড়ে বাঁচল ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই। ডেকান চার্জার্সকে অন্যায়ভাবে আইপিএল থেকে বাদ দেওয়ার অভিযোগ থেকে মুক্তি পেয়েছে তারা। সাবেক ফ্র্যাঞ্চাইজিটির সত্ত্বাধিকারী কোম্পানি ডেকান ক্রনিকল হোল্ডিংসকে (ডিসিএইচএল) ৪ হাজার ৮১৬ কোটি রুপি ক্ষতিপূরণ দেওয়ার যে রায় ছিল, সেটাও খারিজ করে দিয়েছে মুম্বাই হাইকোর্ট।
  • বহাল থাকছে টেস্ট চ্যাম্পিয়নশিপে শতকরা পয়েন্টের হিসাব
    টেস্ট চ্যাম্পিয়নশিপের অভিষেক আসরের অনেক ম্যাচ কোভিড-১৯ মহামারীর কারণে ভেস্তে যাওয়ায় একরকম বাধ্য হয়েই নিয়মে পরিবর্তনে এনেছিল আইসিসি। মোট পয়েন্টের হিসাব থেকে সরে এসে পয়েন্ট টেবিলে দলগুলোর অবস্থান নির্ধারণ করা হয়েছিল শতকরা পয়েন্ট বিবেচনায়। পরিবর্তিত এই নিয়ম সমালোচনার জন্ম দিলেও টেস্ট চ্যাম্পিয়নশিপের পরবর্তী আসরেও এটিই বহাল রাখা হবে বলে জানিয়েছে আইসিসির ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী জিওফ অ্যালারডাইস।
  • ৫ পেসার নিয়ে ফাইনালের ভারত দল
    নিউ জিল্যান্ডের বিপক্ষে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের ভারত দলে জায়গা হয়নি শার্দুল ঠাকুরের। তাকে ছাড়াই ১৫ জনের দলে বিশেষজ্ঞ পেসার আছেন পাঁচ জন। 
  • ফাইনালের নিউ জিল্যান্ড দলে এজাজ প্যাটেল
    ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টেস্টে দারুণ পারফরম্যান্সের পুরস্কার পেলেন এজাজ প্যাটেল। মিচেল স্যান্টনারকে পেছনে ফেলে ভারতের বিপক্ষে টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের নিউ জিল্যান্ড দলে বিশেষজ্ঞ স্পিনার হিসেবে জায়গা পেয়েছেন তিনি।
  • টেস্ট চ্যাম্পিয়নশিপ: কে কত পাচ্ছে?
    টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল শুরুর তিন দিন আগে প্রতিযোগিতাটির প্রাইজমানি ঘোষণা করেছে আইসিসি। ফাইনালে জয়ী দল পাবে ১৬ লাখ ডলার। সঙ্গে তাদের দেওয়া হবে একটি ট্রফি।
  • ফাইনালে বোল্ট-রোহিতের দ্বৈরথ দেখতে মুখিয়ে শেবাগ
    টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল কড়া নাড়ছে দুয়ারে। দুই শীর্ষ দলের লড়াই দেখতে অনেকের মতো অধীর অপেক্ষায় বিরেন্দর শেবাগ। ভারতের সাবেক এই ওপেনার মূলত রোহিত শর্মা ও ট্রেন্ট বোল্টের দ্বৈরথ দেখতে মুখিয়ে আছেন।
  • বিশ্বকাপের সব ম্যাচে বোলিং করতে চান পান্ডিয়া
    পিঠের অস্ত্রোপচারের পর কেটে গেছে অনেকটা সময়। সেরে উঠে ক্রিকেটেও ফিরেছেন হার্দিক পান্ডিয়া। টুকটাক বোলিং করলেও বেশিরভাগ ম্যাচেই খেলছেন কেবল ব্যাটসম্যান হিসেবে। ফিরতে চান পুরনো ভূমিকায়। আসছে টি-টোয়েন্টি বিশ্বকাপে সব ম্যাচে বোলিং করতে চান ভারতের এই পেস বোলিং অলরাউন্ডার।
  • শ্রীলঙ্কা সফরে ভারতের নেতৃত্বে ধাওয়ান
    বিরাট কোহলি, রোহিত শর্মারা ব্যস্ত থাকবেন ইংল্যান্ডে, লাল বলের ক্রিকেটে। সেই সময়ে শ্রীলঙ্কা সফরে যাবে ভারতের আরেকটি দল। সেখানে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজে দলকে নেতৃত্ব দেবেন শিখর ধাওয়ান। সহ-অধিনায়ক করা হয়েছে ভুবনেশ্বর কুমারকে।
  • ‘অ্যাশেজের চেয়েও উত্তাপের ছিল ভারত-পাকিস্তান সিরিজ’
    ক্রিকেটের সবচেয়ে পুরনো দ্বৈরথ অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের অ্যাশেজ সিরিজ নিয়ে মানুষের আগ্রহের কমতি দেখা যায় না কখনোই। মাঠের লড়াই শুরুর আগেই চারদিকে ছড়িয়ে পড়ে এর উত্তাপ। কিন্তু পাকিস্তানের সাবেক অধিনায়ক ইনজামাম-উল-হকের মতে, ভারত-পাকিস্তান সিরিজ ছিল অ্যাশেজের চেয়েও বেশি রোমাঞ্চের।
  • সুইংয়ে কোহলির ভোগান্তি দেখছেন টার্নার
    সুইং বোলিংয়ের চ্যালেঞ্জ সবশেষ ইংল্যান্ড সফরেই জিতেছেন বিরাট কোহলি। তবে তাতেই কোহলির চূড়ান্ত জয় দেখছেন না গ্লেন টার্নার। সাবেক এই নিউ জিল্যান্ড অধিনায়কের মতে, কন্ডিশন সুইং বোলিংয়ের অনুকূলে থাকলে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে বড় পরীক্ষা অপেক্ষায় কোহলি ও ভারতীয় ব্যাটসম্যানদের জন্য।
  • ‘কোহলি-উইলিয়ামসনের নেতৃত্বের পরীক্ষা ফাইনালে’
    অধিনায়ক হিসেবে বিরাট কোহলি ও কেন উইলিয়ামসনের দক্ষতা কেমন, তাদের সঙ্গে কাজ করার অভিজ্ঞতা থেকে ভালো করেই জানা আছে মাইক হেসনের। নেতৃত্বের ধরন আলাদা হলেও সামর্থ্যে তার চোখে দুই জনই সমান। নিউ জিল্যান্ড সাবেক কোচের মতে, টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল কোহলি-উইলিয়ামসনের জন্য নিজেদের প্রমাণ করার বড় মঞ্চ।
  • ফাইনালে তবু লক্ষ্মণের ফেবারিট ভারত
    ভারতীয় ক্রিকেটাররা যখন সবে কোয়ারেন্টিনের মধ্যেই ব্যক্তিগত অনুশীলন শুরু করছেন, নিউ জিল্যান্ড তখন টেস্ট খেলছে ইংল্যান্ডের সঙ্গে। ইংলিশদের বিপক্ষে কিউইদের টেস্ট আছে আরও একটি। প্রস্তুতিতে তাই নিশ্চিতভাবে এগিয়ে থেকে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলতে নামবে নিউ জিল্যান্ড। তবু ভিভিএস লক্ষ্মণ ফাইনালে এগিয়ে রাখছেন ভারতকেই। শক্তি-সামর্থ্য আর ধারাবাহিকতা মিলিয়ে ভারতই ফেবারিট ভারতীয় গ্রেটের চোখে।
  • টেস্ট চ্যাম্পিয়নশিপ: তিন ম্যাচের ফাইনাল চান শাস্ত্রিও
    এতো বড় টুর্নামেন্টের ফাইনাল কেবল এক ম্যাচের, কপিল দেবের মতো এটা পছন্দ হচ্ছে না রবি শাস্ত্রিরও। এক সময়ের সতীর্থের মতো ভারত কোচও টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে চান তিন ম্যাচ।
  • বিশ্বকাপ আয়োজনে আইসিসির ভাবনায় ওমান
    সময় যত গড়াচ্ছে, আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপ ভারতে হওয়ার সম্ভাবনা ততই কমছে। আপাতত সংযুক্ত আরব আমিরাতকে ঘিরেই পরিকল্পনা সাজানোর ইঙ্গিত মিলেছে আইসিসির সভায়। সম্ভাব্য বিকল্প হিসেবে মধ্যপ্রাচ্যের আরেকটি দেশও আছে সংক্ষিপ্ত তালিকায়। আরব আমিরাতের তিন ভেন্যুর সঙ্গে খেলা হতে পারে ওমানেও।
  • ফাইনাল জিতে ইতিহাস গড়ার স্বপ্ন দেখছেন বোল্ট
    বছরের শুরুতে আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ওঠার স্বাদ পেয়েছিল নিউ জিল্যান্ড। এখন তারা র‌্যাঙ্কিংয়ে আপাতত দুইয়ে, তবে এবার অপেক্ষা তাদের আরেকটি প্রথমের। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম ট্রফি জিতে ইতিহাস গড়ার স্বপ্ন দেখছেন কিউইদের বাঁহাতি পেসার ট্রেন্ট বোল্ট।
  • ‘নিউ জিল্যান্ড ৬০-৪০ ভারত’
    টেস্ট র‌্যাঙ্কিংয়ে এগিয়ে ভারত। শক্তি-সামর্থ্যে দুই দলকে আলাদা করা কঠিন, তবুও হয়তো শক্তির গভীরতায় সামান্য এগিয়ে ভারতই। তবে ব্রেন্ডন ম্যাককালামের মতে, আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে এগিয়ে থেকে মাঠে নামবে নিউ জিল্যান্ড। অবশ্য ম্যাচটি যে হাড্ডাহাড্ডি লড়াইয়ের হবে, এটা নিয়ে সংশয় নেই সাবেক নিউ জিল্যান্ড অধিনায়কের।
  • ‘ফাইনালে বাড়তি সুবিধা পাবে নিউ জিল্যান্ড’
    শক্তি-সামর্থ্যে ভারত ও নিউ জিল্যান্ড সমানে সমান। আইসিসির টেস্ট র‍্যাঙ্কিংয়েও শীর্ষে দুইয়ে তারাই। তবে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে একটি জায়গায় কেন উইলিয়ামসনের দলকে এগিয়ে রাখছেন দিলিপ ভেংসরকার। ইংল্যান্ডের বিপক্ষে দুটি টেস্ট খেলে শিরোপার লড়াইয়ে নামবে নিউ জিল্যান্ড, যা দলটিকে বাড়তি সুবিধা দেবে বলে মনে করছেন ভারতের সাবেক এই অধিনায়ক।
  • ফেরার চিন্তায় নির্ঘুম রাত কাটত জাদেজার
    টেস্ট কিংবা সীমিত ওভারের ক্রিকেটে এখন ভারত দলের গুরুত্বপূর্ণ সদস্যদের একজন রবীন্দ্র জাদেজা। তবে, এই অলরাউন্ডারের ক্যারিয়ারেও এসেছিল দুঃসময়; দলে সুযোগ না পেয়ে যখন তিনি হতাশায় ভুগতেন, খুঁজে বেড়াতেন জাতীয় দলে ফেরার পথ।
  • টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালই ওয়্যাগনারের কাছে বিশ্বকাপ
    আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ার নয় বছর ছুঁইছুঁই। কিন্তু ওয়ানডে ও টি-টোয়েন্টিতে এখনও অভিষেকই হয়নি নিল ওয়্যাগনারের। স্বাভাবিকভাবেই বিশ্বকাপের স্বাদ জানা নেই তার। তবে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের মাঝেই বিশ্বকাপের রোমাঞ্চ অনুভব করছেন নিউ জিল্যান্ডের এই পেসার।
  • আইপিএলের বাকি অংশ আমিরাতে
    স্থগিত হওয়া আইপিএল ভারতে হচ্ছে না, আগেই নিশ্চিত করেছিলেন বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলি। সম্ভাব্য ভেন্যুর তালিকায় ছিল বেশ কয়েকটি নাম। শেষ পর্যন্ত টুর্নামেন্টটির বাকি অংশ আয়োজনের জন্য সংযুক্ত আরব আমিরাতকে বেছে নিয়েছে ভারতীয় বোর্ড।
  • টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল: ড্র বা টাই হলে যুগ্ম চ্যাম্পিয়ন
    আসছে টেস্ট চ্যাম্পিয়নশিপের এক ম্যাচের ফাইনাল ড্র বা টাই হলে কী হবে?-অনেকের মনে ঘুরপাক খাওয়া প্রশ্নটির জবাব মিলল এবার। এমনটা হলে ভারত ও নিউ জিল্যান্ডকে যুগ্ম চ্যাম্পিয়ন ঘোষণা করা হবে বলে জানিয়েছে আইসিসি।
  • ক্রিকেটে ফিরতে না পারার ভয়ে ছিলেন অশ্বিন
    পরিবারের বেশিরভাগ সদস্য করোনাভাইরাসে আক্রান্ত এমন খবরে খেলায় মন দিতে পারছিলেন না রবিচন্দ্রন অশ্বিন। রাতের পর রাত নির্ঘুম কাটছিল তার। অবশেষে যখন আইপিএল ছেড়ে গেলেন পরিবারের কাছে, তখন আবার ক্রিকেটে না ফিরতে পারার ভয় বাসা বেঁধেছিল ভারতীয় এই অফ স্পিনারের মনে।
  • তিন ম্যাচের ফাইনাল চান কপিল
    টেস্ট চ্যাম্পিয়নশিপ চালু হওয়ায় টেস্ট ক্রিকেটের জনপ্রিয়তা বাড়ছে বলে মনে করেন কপিল দেব। তবে ভারতীয় কিংবদন্তির মতে, এত বড় একটি আসরের শিরোপা নির্ধারণ স্রেফ এক ম্যাচের ফাইনাল দিয়ে হওয়া উচিত নয়।
  • আইপিএল স্থগিত হওয়ায় ভারতের লাভ দেখছেন টেইলর
    আইপিএল স্থগিত করতে বাধ্য হওয়ার পর ভারতীয় ক্রিকেটের হাহাকার শেষ হয়নি এখনও। ক্রিকেটীয় ক্ষতি, আর্থিক লোকসানের হিসাব-নিকাশ চলছে। তবে নিউ জিল্যান্ডের অভিজ্ঞ ব্যাটসম্যান রস টেইলরের মতে, ফ্র্যাঞ্চাইজি এই টুর্নামেন্ট স্থগিত হওয়ায় একটি দিক থেকে ভালো হয়েছে ভারতের জন্য। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের জন্য বেশি প্রস্তুতি নিতে পারছেন বিরাট কোহলিরা!
  • বিসিসিআইয়ের কোনো অনুরোধ পায়নি ইসিবি
    টেস্ট সিরিজ এগিয়ে আনতে ইংল্যান্ডকে অনুরোধ করেছে বিসিসিআই, ইংলিশ ও ভারতীয় গণমাধ্যমে আসা এই খবর উড়িয়ে দিয়েছেন ইসিবির এক মুখপাত্র। জানিয়েছেন, ভারত ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে আনুষ্ঠানিক এমন কোনো অনুরোধ করা হয়নি।
  • আইপিএলের জন্য সিরিজ এগিয়ে আনতে ইসিবিকে ভারতের অনুরোধ
    থমকে যাওয়া আইপিএল শেষ করতে মরিয়া ভারত। এর জন্য সময় বের করতে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজটি এগিয়ে আনতে ইংল্যান্ডকে অনুরোধ করেছে তারা।
  • শ্রীলঙ্কা সফরে ভারতের সম্ভাব্য কোচ দ্রাবিড়
    একই সময়ে দুটি সিরিজ হওয়ায় ভারতকে যেমন সাজাতে হচ্ছে দুই দল, তেমনি ব্যবস্থা করতে হচ্ছে আলাদা কোচেরও। ইংল্যান্ড সফরে বিরাট কোহলিদের সঙ্গে থাকবেন রবি শাস্ত্রী। শ্রীলঙ্কা সফরে ভারতের দ্বিতীয় দলের সঙ্গে কোচ হিসেবে রাহুল দ্রাবিড় থাকতে পারেন।
  • দেশে-বিদেশে মিলিয়ে কোহলিদের ২৪ দিনের কোয়ারেন্টিন
    ইংল্যান্ডে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ও ইংলিশদের বিপক্ষে সিরিজের জন্য ভারতীয় দলকে কঠিন কোয়ারেন্টিন প্রক্রিয়া অনুসরণ করতে হবে। শুরুতে দেশে দুই সপ্তাহ কোয়ারেন্টিনে থাকতে হবে তাদেরকে। এরপর ইংল্যান্ডে গিয়ে কোয়ারেন্টিন ১০ দিনের।
  • ১২ বছরের মানসিক লড়াই, নির্ঘুম রাত কেটেছে টেন্ডুলকারের
    প্রতিভাকে পরিশীলিত করা, পরিপাটি ক্যারিয়ার গড়ে তোলা, প্রত্যাশার প্রতিদান পরিপূর্ণ রূপে দেওয়া, এরকম অনেক কিছুতেই শচিন টেন্ডুলকারকে মনে করা হয় ক্রিকেট বিশ্বে আদর্শ। তবে তার আড়ালের লড়াইয়ের কতটাই বা জানা সবার! টেন্ডুলকার নিজেই এবার যেমন বললেন, ক্যারিয়ারের প্রায় এক যুগ ধরে নিজের মনের সঙ্গে লড়াই করতে হয়েছে তাকে।
  • সেই রমেশ পাওয়ার আবারও মিতালিদের কোচ
    অভিজ্ঞ ক্রিকেটার মিতালি রাজের সঙ্গে দ্বন্দ্বে জড়িয়ে শেষ হয়েছিল ভারত নারী দলের কোচ হিসেবে রমেশ পাওয়ারের প্রথম অধ্যায়। আড়াই বছর পর আবারও দলটির কোচ হয়ে ফিরলেন ভারতের সাবেক এই ক্রিকেটার।
  • টেস্টের শীর্ষে ভারত, পয়েন্ট হারাল বাংলাদেশ
    আগামী মাসে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম ট্রফি জয়ের লড়াইয়ে নামবে ভারত ও নিউ জিল্যান্ড। বার্ষিক হালনাগাদের পর আইসিসি র‌্যাঙ্কিংয়ের প্রথম দুই স্থানেও আছে এই দুই দলই। সেখানেও লড়াই হাড্ডাহাড্ডি। কিউইদের চেয়ে স্রেফ এক পয়েন্ট এগিয়ে থেকে শীর্ষে ভারত। এই হালনাগাদে বাংলাদেশ হারিয়েছে ৫ রেটিং পয়েন্ট।
  • অধিনায়ক পান্তের ঝলকে ‘সম্ভাবনার আলো’
    সংকট যে খুলে দেয় সম্ভাবনার নতুন দুয়ার, রিশাভ পান্ত তা প্রমাণ করেছেন আরেকবার। এবারের আইপিএলে তাকে দিল্লি ক্যাপিটালসের অধিনায়ক করা হয়েছিল নিয়মিত অধিনায়ক না থাকায়। সেই দায়িত্বে নিজেকে তিনি এমনভাবে মেলে ধরেছেন যে, নেতা পান্তের উজ্জ্বল ভবিষ্যৎ নিয়ে কোনো সন্দেহই নেই ভারতীয় কিংবদন্তি সুনিল গাভাস্কারের।
  • ‘আমি এতই খারাপ!’ নিজেকে নিয়ে সংশয়ে কুলদিপ
    সময়ের চাকা কত দ্রুত ঘুরতে থাকে, কুলদিপ যাদব তা এখন টের পাচ্ছেন ভালোভাবেই। খুব বেশি দিন হয়নি, বোলিং বৈচিত্র দিয়ে তিনি ছিলেন আলোচনায়। এখন সেই তিনিই হাপিত্যেশ করছেন একটি ম্যাচ খেলার সুযোগ পেতে। বাইরে বসে থাকতে থাকতে নিজেকে নিয়েও তার তৈরি হয়েছে সংশয়। বাঁহাতি এই রিস্ট স্পিনার লড়ছেন আত্মবিশ্বাস ফিরে পেতে।
  • আইপিএল আবার হলেও অনিশ্চিত ইংলিশ ক্রিকেটাররা
    স্থগিত হওয়া আইপিএল আবার কখন শুরু হবে কিংবা আদৌ হবে কিনা, এখনও নিশ্চয়তা নেই কোনো কিছুর। তবে একটা ব্যাপার নিশ্চিত করে দিলেন অ্যাশলি জাইলস। ইংল্যান্ডের ছেলেদের দলের ‘ডিরেক্টর অব ক্রিকেট’ ও সাবেক এই স্পিনার জানিয়ে দিলেন, নতুন সূচিতে আইপিএল হলে ইংলিশ ক্রিকেটারদের সেখানে খেলার সম্ভাবনা সামান্যই।
  • ভারতকে নিয়ে প্রতিপক্ষের উভয় সংকটে শামির তৃপ্তি
    স্পিনিং উইকেট তৈরি করা হবে? ভারতের তো দারুণ সব স্পিনারের অভাব নেই। পেস সহায়ক উইকেট হলে, ভারতের পেস বোলিংয়ের গভীরতা এখন অতল। ব্যাটিং শক্তিতে তো বরাবরই তারা সেরা দলগুলির একটি। সব মিলিয়ে ভারতের জন্য কৌশল নির্ধারণে বিদেশি দলগুলি এখন যে দোলাচলে থাকে, সেখানে বড় সন্তুষ্টি খুঁজে পাচ্ছেন পেসার মোহাম্মদ শামি।
  • ইংল্যান্ডে ৩-২ ব্যবধানে ভারতের জয় দেখছেন দ্রাবিড়
    ইংল্যান্ডে সবশেষ তিন সিরিজে হারতে হয়েছে বড় ব্যবধানে। তবে এবার ভারতের জয়ের খুব ভালো সম্ভাবনা দেখছেন রাহুল দ্রাবিড়। দেশটির সাবেক এই অধিনায়কের বিশ্বাস, ৩-২ ব্যবধানে টেস্ট সিরিজ জিতবে বিরাট কোহলির দল।
  • ফাইনালের ভারত দলে শামি, জাদেজা
    হার্দিক পান্ডিয়া, কুলদিপ যাদবের জায়গা হয়নি ভারতের টেস্ট দলে। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালসহ ইংল্যান্ড সফরের ২০ জনের দলে ফিরেছেন মোহাম্মদ শামি, রবীন্দ্র জাদেজা ও হনুমা বিহারি। 
  • করোনাভাইরাস: কোহলি-আনুশকার ২ কোটি রুপি অনুদান
    প্রথম দফা করোনাভাইরাস সংক্রমণের সময় সাহায্যের হাত বাড়িয়ে দেওয়া বিরাট কোহলি ও আনুশকা শর্মা এগিয়ে এসেছেন এবারও। কোভিডের বিরুদ্ধে ভারতের লড়াইয়ে সহায়তার জন্য ত্রাণ সংগ্রহের একটি উদ্যোগে তারা দিয়েছেন ২ কোটি রুপি।
  • ‘পৃথ্বীর ভাইরাস সরে গেছে’
    গোটা দুনিয়ার লড়াই চলছে করোনাভাইরাসের সঙ্গে। তবে একটি ভাইরাসের সঙ্গে লড়াইয়ে নাকি জিতেই গেছেন পৃথ্বী শ! সাবেক ভারতীয় ব্যাটসম্যান ও এখনকার ধারাভাষ্যকার অজয় জাদেজার মতে, সেই ভাইরাস সরে যাওয়াতেই আপন ছন্দে প্রস্ফুটিত হতে পেরেছেন পৃথ্বী।
  • আইপিএল আয়োজনে ভুল ছিল না : সৌরভ
    আইপিএল স্থগিত হওয়ার পর বিদেশি ক্রিকেটার ও সাপোর্ট স্টাফদের দেশে পাঠানোর তোড়জোর চলছে। ভারতীয় বোর্ডকে সামলাতে হচ্ছে আরও অনেক ঝামেলা। সমালোচনার তীরও ধেয়ে আসছে প্রবলভাবে। এই সবকিছুর মধ্যেও একটি জায়গায় অটল সৌরভ গাঙ্গুলি। ভারতের ক্রিকেট বোর্ড-বিসিসিআইয়ের প্রেসিডেন্ট জোর দিয়েই বলছেন, ভারতে আইপিএল আয়োজনের সিদ্ধান্ত ঠিকই ছিল।
  • যখন কান্নায় ভেঙে পড়েছিলেন পুজারা
    স্কিল, টেকনিক, ধৈর্য্য, এসব তো আছেই। মানসিক শক্তি ও চোয়ালবদ্ধ প্রতিজ্ঞার দিক থেকেও চেতেশ্বর পুজারা ক্রিকেট বিশ্বে বড় এক উদাহরণ। অথচ এই তিনিই একসময় ভেঙে পড়েছিলেন। তার মনে হয়েছিল, জীবনে আর ক্রিকেট খেলতে পারবেন না!
  • করোনাভাইরাস: আইপিএলে আক্রান্ত প্রথম বিদেশি হাসি
    স্থগিত হয়ে গেছে আইপিএল, কিন্তু থেমে নেই করোনাভাইরাসের হানা। আক্রান্তের তালিকায় নতুন সংযোজন মাইকেল হাসি। টুর্নামেন্টের প্রথম বিদেশি হিসেবে কোভিড-১৯ পজিটিভ হয়েছেন চেন্নাই সুপার কিংসের অস্ট্রেলিয়ান ব্যাটিং কোচ।
  • আইপিএল: ২২০০ কোটি রুপি হারানোর শঙ্কায় বিসিসিআই
    এবারের আইপিএল থেকে ভারতের ক্রিকেট বোর্ডের আয় হওয়ার কথা ছিল ৪ হাজার কোটি রুপি। টুর্নামেন্ট মাঝপথেই স্থগিত হয়ে যাওয়ায় সেই আয় নেমে আসতে পারে অর্ধেকে। সব মিলিয়ে মোটা অঙ্কের অর্থ হাতছাড়া হতে পারে ভারতীয় বোর্ড-বিসিসিআইয়ের।
  • ক্রিকেটারদের ফেরাতে ‘বিশেষ ব্যবস্থা’ নয় অস্ট্রেলিয়ার
    করোনাভাইরাসের প্রার্দুভাবে মাঝপথে আইপিএল বন্ধ হয়ে যাওয়ায় টুর্নামেন্টের সঙ্গে যুক্ত বিদেশিদের তাদের দেশে ফেরত পাঠানোর কঠিন চ্যালেঞ্জের মুখে পড়েছে ভারত। এরই মধ্যে ক্রিকেট অস্ট্রেলিয়া জানিয়েছে, ক্রিকেটারসহ সংশ্লিষ্টদের দেশে ফেরাতে সরকারের কাছে তারা ‘বিশেষ ব্যবস্থার’ আবেদন করবেন না।
  • কোভিড ১৯: অবশেষে স্থগিত আইপিএল
    ভারতে কোভিড পরিস্থিতির ভয়াবহ অবস্থা ও ক্রমাগত আলোচনা-সমালোচনার পর অবশেষে স্থগিত করা হলো এবারের আইপিএল। টুর্নামেন্টের জৈব-সুরক্ষা বলয়ের মধ্যেও চারটি দলের কয়েকজন ক্রিকেটার-সাপোর্ট স্টাফ কোভিড পজিটিভ হওয়ার পর এই সিদ্ধান্ত এলো।
  • দুই জন আক্রান্ত, পিছিয়ে গেল সাকিবদের ম্যাচ
    করোনাভাইরাসের ছোবলে পিছিয়ে গেল কলকাতা নাইট রাইডার্স ও রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালোরের ম্যাচ।
  • আইপিএল প্রায় শেষ লোকেশ রাহুলের
    আইপিএলের মাঝপথে বড় এক ধাক্কা খেল পাঞ্জাব কিংস। দলটির অধিনায়ক লোকেশ রাহুলের অ্যাপেন্ডিসাইটিস ধরা পড়েছে। সেরে উঠতে অস্ত্রোপচার করাতে হবে ভারতীয় এই ব্যাটসম্যানের।
  • করোনাভাইরাস: জার্সি নিলামে তুলবে কোহলির বেঙ্গালোর
    প্রায় প্রতিদিন হচ্ছে করোনাভাইরাস শনাক্তের রেকর্ড। মৃত্যুও বাড়ছে লাফিয়ে লাফিয়ে। কঠিন এই সময়েও মাঠে চলছে আইপিএল। জৈব সুরক্ষা বলয়ে থাকলেও বাইরের ভয়াবহ পরিস্থিতি বুঝতে পারছেন ক্রিকেটাররা। অসহায় মানুষদের পাশে দাঁড়াতে দুই ধাপে সাহায্যের পরিকল্পনা করেছে আইপিএলের ফ্র্যাঞ্চাইজি রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালোর।
  • টি-টোয়েন্টিতে বুমরাহর সবচেয়ে খরুচে বোলিং
    প্রথম ওভারে ৮ রান দিয়ে চেন্নাই সুপার কিংসের বিপক্ষে শুরুটা ভালোই করেছিলেন জাসপ্রিত বুমরাহ। এরপরই ছন্দপতন। নিজের শেষ তিন ওভারে রান দিয়েছেন প্রায় পঞ্চাশের কাছে। বিরল এক বাজে দিনে এই পেসার করেছেন টি-টোয়েন্টিতে নিজের সবচেয়ে খরুচে বোলিং।
  • করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে টেন্ডুলকারের এক কোটি রুপি সহায়তা
    দিন দিন অবনতির দিকে যাচ্ছে ভারতের করোনাভাইরাস পরিস্থিতি। হাসপাতালগুলোতে অক্সিজেনের জন্য বাড়ছে হাহাকার। অসহায়দের পাশে দাঁড়াতে এগিয়ে এসেছেন শচিন টেন্ডুলকার। কোভিড-১৯ আক্রান্তদের চিকিৎসায় দেশটির হাসপাতালগুলোতে অক্সিজেন কনসেনট্রেটর সরবরাহের জন্য এক কোটি রুপি দিয়েছেন এই ব্যাটিং কিংবদন্তি।
  • ভারতে না হলে আরব আমিরাতে টি-টোয়েন্টি বিশ্বকাপ
    ভারতে টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন নিয়ে শঙ্কা জেগেছিল আগেই। আইসিসিও জানিয়েছিল, প্রয়োজনে করা হবে বিকল্প পরিকল্পনা। দেশটিতে করোনাভাইরাসের প্রকোপ ভয়াবহ রূপ নেওয়ার পর তেমন কিছুই হয়তো হতে যাচ্ছে। টুর্নামেন্ট আয়োজনে নতুন করে ভাবছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। দেশে সম্ভব না হলে সংযুক্ত আরব আমিরাতে আসরটি আয়োজন করতে চায় তারা।
  • ওভারে ৬ চারে রেকর্ড বইয়ে পৃথ্বী
    কোথায় বল ফেলবেন, যেন বুঝে উঠতে পারছিলেন না শিভাম মাভি। নিখুঁত টাইমিংয়ে একের পর এক বল বাউন্ডারিতে পাঠাচ্ছিলেন পৃথ্বী শ। প্রথম ব্যাটসম্যান হিসেবে টি-টোয়েন্টিতে ইনিংসের প্রথম ওভারে ছয়টি চার মারলেন তিনি।
  • নিরাপদে বাড়ি পৌঁছে দেওয়া হবে, বিদেশি ক্রিকেটারদের বিসিসিআই
    ভারতে ভয়াবহ কোভিড পরিস্থিতিতে এরই মধ্যে আইপিএল ছেড়ে দেশে ফিরে গেছেন বেশ কিছু বিদেশি ক্রিকেটার। টুর্নামেন্ট শেষে বাড়ি ফেরা নিয়ে উৎকণ্ঠায় আছেন অনেকে। তাদের আশ্বস্ত করতে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) বলেছে, ক্রিকেটারদের নিরাপদে বাড়ি পৌঁছে দিতে সব রকম ব্যবস্থা তারা করবে।
  • কলকাতার ‘কোড’ কৌশলে বিরক্ত শেবাগ
    দায়িত্বে ইংল্যান্ডের বিশ্বকাপজয়ী অধিনায়ক ওয়েন মর্গ্যান। তবুও প্ল্যাকার্ড ব্যবহার করে বাইরে থেকে কোডের মাধ্যমে মাঠে পাঠানো হচ্ছে নির্দেশনা। কলকাতা নাইট রাইডার্সের টিম ম্যানেজমেন্টের এই কৌশলে বিরক্ত বিরেন্দর শেবাগ। ভারতের সাবেক এই ওপেনারের মতে, এমন হলে যে কেউই করতে পারে অধিনায়কত্ব।
  • এবার কোহলির জরিমানা
    আইপিএল কেবল শুরুর দিকে, এর মধ্যেই মন্থর ওভার রেটের জন্য চার অধিনায়ককে দিতে হলো জরিমানা। এই তালিকায় সবশেষ সংযোজন রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালোর অধিনায়ক বিরাট কোহলি।
  • সুপার ওভারে বোলিং চেয়ে নিয়েছিলেন আকসার
    করোনাভাইরাসে আক্রান্ত হয়ে অনেক দিন ছিলেন মাঠের বাইরে। আকসার প্যাটেলের আত্মবিশ্বাসে তাতে চোট লাগেনি একটুকুও। প্রথমবারের মতো মাঠে নেমে নিজ থেকেই চেয়ে নিলেন সুপার ওভারে বোলিংয়ের গুরুভার। সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে দিল্লি ক্যাপিটালসের জয়ে রাখলেন বড় বড় অবদান।
  • সুপার ওভার রোমাঞ্চে জিতল দিল্লি
    কঠিন কাজটুকু সারলেও সানরাইজার্স হায়দরাবাদ মেলাতে পারল না ৩ বলে ৪ রানের সহজ সমীকরণ। আইপিএলের চলতি আসরে প্রথমবার ম্যাচ গড়াল সুপার ওভারে। সেখানেও হলো দারুণ নাটকীয়তা। শেষ পর্যন্ত স্নায়ু চাপ ধরে রেখে রুদ্ধশ্বাস উত্তেজনার ম্যাচে জিতল দিল্লি ক্যাপিটালস।
  • জাদেজার খুনে ব্যাটিংয়ে ওভারে ৩৭ রান
    আউট হতে পারতেন শূন্য রানে। সেই রবীন্দ্র জাদেজা বিস্ফোরক ব্যাটিংয়ে ২৮ বলে করলেন ৬২ রান। খুনে ইনিংস খেলার পথে পাঁচ ছক্কায় এক ওভারেই নিলেন ৩৭ রান! স্পর্শ করলেন আইপিএলে এক ওভারে সবচেয়ে বেশি রান নেওয়ার রেকর্ড।