• উইলিয়ামসন-স্মিথকে টপকে লাবুশেনের কাছে রুট
    আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান পুনরুদ্ধারের অভিযানে অনেকটাই এগিয়ে গেছেন জো রুট। নিউ জিল্যান্ডের বিপক্ষে লর্ডস টেস্টের পারফরম্যান্সে তিনি পেছনে ফেলেছেন স্টিভেন স্মিথ ও কেন উইলিয়ামসনকে। দুই ধাপ এগিয়ে ইংলিশ ব্যাটসম্যান উঠে গেছেন দুই নম্বরে, শীর্ষে থাকা মার্নাস লাবুশেন এখন তার নাগালেই।
  • ২৮ রানে ৯ উইকেট হারিয়ে শ্রীলঙ্কার বড় হার
    ব্যাটিংয়ের শুরুটা আশা জাগানিয়া। ১ উইকেট হারিয়ে দ্বাদশ ওভারে শ্রীলঙ্কার রান স্পর্শ করল একশ। এরপরই ভোজবাজির মতো পাল্টে গেল চিত্র। জশ হেইজেলউড, মিচেল স্টার্কদের দারুণ বোলিংয়ে হুড়মুড় করে ভেঙে পড়ল লঙ্কান ব্যাটিং। দুই ওপেনারের অপরাজিত ফিফটিতে অস্ট্রেলিয়া জিতে গেল অনায়াসে।
  • অভিজ্ঞ পেস ত্রয়ী ও ওয়ার্নারকে বিশ্রাম দিল অস্ট্রেলিয়া
    পাকিস্তান সফরে সীমিত ওভারের সিরিজের দলে অভিজ্ঞদের অনেককেই রাখেনি অস্ট্রেলিয়া। প্যাট কামিন্স, জশ হেইজেলউড, মিচেল স্টার্কের সঙ্গে বিশ্রাম দেওয়া হয়েছে ডেভিড ওয়ার্নারকেও।
  • বোলিং বিভাগের ‘বিগ থ্রি’-কে বিশ্রাম দিল অস্ট্রেলিয়া
    পাকিস্তান সফরকে সামনে রেখে মিচেল স্টার্ক, প্যাট কামিন্স ও জশ হেইজেলউডকে একসঙ্গে বিশ্রাম দিল অস্ট্রেলিয়া। শ্রীলঙ্কার বিপক্ষে চলমান টি-টোয়েন্টি সিরিজের শেষ দুই ম্যাচে বোলিং বিভাগের মূল তিন অস্ত্রকে ছাড়াই মাঠে নামবে তারা।
  • শীর্ষে ফেরা শামসির ঘাড়ে হেইজেলউডের নিঃশ্বাস
    বছর খানেক আগেও অস্ট্রেলিয়ার টি-টোয়েন্টি দলে সুযোগ হতো না নিয়মিত। সেই জশ হেইজেলউড এই সংস্করণেও এখন বেশ সফল। যার ছাপ পড়েছে তার র‍্যাঙ্কিংয়ে। শ্রীলঙ্কার বিপক্ষে চলমান সিরিজে দুর্দান্ত বোলিং উপহার দিয়ে আইসিসি টি-টোয়েন্টি বোলারদের র‍্যাঙ্কিংয়ে জায়গা করে নিয়েছেন ক্যারিয়ার সেরা দ্বিতীয় স্থানে।
  • শ্রীলঙ্কাকে দাঁড়াতেই দিলেন না হেইজেলউড-জ্যাম্পা
    বিগ ব্যাশের দারুণ ফর্ম অস্ট্রেলিয়া দলে ফেরার ম্যাচে বয়ে আনলেন বেন ম্যাকডারমট। সতীর্থ ব্যাটসম্যানদের ব্যর্থতার দিনে ব্যাট হাতে আলো ছড়িয়ে দলকে এনে দিলেন লড়ার পুঁজি। পরে অবশ্য দুর্দান্ত বোলিংয়ে সব আলো কেড়ে নিলেন জশ হেইজেলউড ও অ্যাডাম জ্যাম্পা। তাদের সামনে মুখ থুবড়ে পড়ল শ্রীলঙ্কার ব্যাটিং।
  • শ্রীলঙ্কা সিরিজ দিয়ে ফেরার আশায় হেইজেলউড
    সাইড স্ট্রেইন চোট থেকে সেরে উঠছেন জশ হেইজেলউড। আগামী মাসেই শ্রীলঙ্কা সিরিজ দিয়ে মাঠে ফেরার আশায় আছেন অস্ট্রেলিয়ান এই পেসার।
  • অ্যাশেজ শেষ হেইজেলউডের, ইংল্যান্ড দলে বিলিংস
    চলতি অ্যাশেজের পঞ্চম টেস্টেও ফেরা হচ্ছে না জশ হেইজেলউডের। সিরিজ থেকে ছিটকে গেছেন এই অস্ট্রেলিয়ান পেসার। আর হোবার্ট টেস্টের ইংল্যান্ড দলে ব্যাকআপ উইকেটকিপার-ব্যাটসম্যান হিসেবে ডাক পেয়েছেন স্যাম বিলিংস।
  • রিচার্ডসনেই আস্থা অস্ট্রেলিয়ার, চোট নিয়ে খেলবেন ওয়ার্নার
    টেস্ট শুরুর আগের দিন যথারিত একাদশ ঘোষণা করে দিল অস্ট্রেলিয়া। চোটে ছিটকে পড়া জশ হেইজেলউডের বদলে সম্ভাবনায় সবচেয়ে এগিয়ে ছিলেন যিনি, সেই জাই রিচার্ডসনই জায়গা পেলেন অ্যাশেজের অ্যাডিলেইড টেস্টের একাদশে। ঘরোয়া ক্রিকেটের অভিজ্ঞ পেসার মাইকেল নিসারের ব্যাগি গ্রিন ক্যাপ পাওয়ার অপেক্ষা তাই দীর্ঘায়িত হলো আরও।
  • হেইজেলউডের বদলে রিচার্ডসন নাকি নিসার?
    ভেন্যুর বদলে গন্তব্য যখন হলো বাড়ি, জশ হেইজেলউডের সম্ভাব্য বাস্তবতা ফুটে উঠেছিল তাতেই। এবার আনুষ্ঠানিক ঘোষণাও এলো। সাইড স্ট্রেইনের কারণে চলতি অ্যাশেজের দ্বিতীয় টেস্ট থেকে ছিটকে গেলেন অভিজ্ঞ এই পেসার। অ্যাডিলেইডে দিন-রাতের টেস্টে তার জায়গা নেওয়ার লড়াইয়ে এখন জাই রিচার্ডসন ও মাইকেল নিসার।
  • অ্যাশেজের মাঝে বাড়ি ফিরলেন হেইজেলউড
    সাইড স্ট্রেইনে চোট নিয়ে বাড়ি ফিরেছেন জশ হেইজেলউড। চলমান অ্যাশেজ সিরিজের অ্যাডিলেইড টেস্টে এই পেসারের খেলার সম্ভাবনা এখন ঝুলছে অনিশ্চয়তার সুতোয়।
  • ২ উইকেট নিয়েই সেরা হেইজেলউড
    বল হাতে নিয়েই মারলেন ছোবল। নিজের পরের ওভারে এসে আবারও আঘাত হানেন জশ হেইজেলউড। নিখুঁত লাইন-লেংথ, সুইংয়ের প্রদর্শনীতে পাওয়ার প্লেতে দুই ওভার করে এক মেডেন এবং এক রান দিয়ে দুই উইকেট। দক্ষিণ আফ্রিকাকে অল্প রানে গুটিয়ে দেওয়ার পেছনে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে অস্ট্রেলিয়ার এই পেসার জেতেন ম্যাচ সেরার পুরস্কার।
  • স্টার্ক-হেইজেলউডের নতুন বলের তোপে বিধ্বস্ত উইন্ডিজ
    উইকেটে বাউন্স একটু অসমান। খানিকটা মন্থর, টার্নও মিলল বেশ। স্পিনারদের কাঙ্ক্ষিত উইকেট। সেখানেই নতুন বলে দুর্দান্ত পেস বোলিংয়ের প্রদর্শনী মেলে ধরলেন মিচেল স্টার্ক ও জশ হেইজডেল। এই দুজনের সুইং বোলিংয়ে গুঁড়িয়ে গেল ওয়েস্ট ইন্ডিজ। ভারপ্রাপ্ত অধিনায়ক অ্যালেক্স কেয়ারির নেতৃত্বে খর্বশক্তির অস্ট্রেলিয়া পেল বড় জয়।
  • ভাবনায় উইন্ডিজ ও বাংলাদেশ সফর, আইপিএল খেলবেন না হেইজেলউড
    অস্ট্রেলিয়ার আরও বেশ কয়েকজনের সঙ্গে বৃহস্পতিবারই আইপিএল খেলতে ভারতে উড়াল দেওয়ার কথা ছিল জশ হেইজেলউডের। তবে শেষ সময়ে জানা গেল, এবারের আসর থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন এই পেসার। সামনে অস্ট্রেলিয়ার ব্যস্ত সূচি, যেখানে আছে ওয়েস্ট ইন্ডিজ, বাংলাদেশ সফর, টি-টোয়েন্টি বিশ্বকাপ ও অ্যাশেজ। আইপিএলের জৈব-সুরক্ষা বলয়ে না থেকে তাই পরিবারকে সময় দিতে চান হেইজেলউড।
  • সেরা পাঁচে ফিরলেন হেইজেলউড
    ভারতের বিপক্ষে অ্যাডিলেইড টেস্টে দুর্দান্ত বোলিংয়ের পুরস্কার পেলেন জশ হেইজেলউড। প্রায় তিন বছর পর আইসিসি টেস্ট বোলারদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষ পাঁচে ফিরেছেন এই অস্ট্রেলিয়ান পেসার।
  • ভারতকে গুঁড়িয়ে অস্ট্রেলিয়ার অনায়াস জয়
    গোলাপি বলে জশ হেইজেলউড ও প্যাট কামিন্সের দুর্দান্ত বোলিংয়ে ভারত তাদের টেস্ট ইতিহাসে সর্বনিম্ন ৩৬ রানে গুটিয়ে যাওয়ার পর ম্যাচের ফল নিয়ে অনিশ্চয়তার বাকি ছিল সামান্যই। প্রথম সেশনের সেই নাটকীয়তার পর তিন দিনেই দিবা-রাত্রির টেস্ট জিতে নিয়েছে অস্ট্রেলিয়া।
  • ৩৬ রানেই শেষ ভারত
    গোলাপি বলে জশ হেইজেলউড ও প্যাট কামিন্সের দুর্দান্ত বোলিংয়ের সামনে দাঁড়াতেই পারেনি ভারত। টেস্টে নিজেদের ইতিহাসে সর্বনিম্ন ৩৬ রানে গুটিয়ে গেছে বিরাট কোহলির দল।
  • আর্চারের ভুল দেখে সতর্ক অস্ট্রেলিয়া
    জফ্রা আর্চারের ভুলকে সবার জন্য উদাহরণ হিসেবে দেখছেন অস্ট্রেলিয়ান পেসার জশ হেইজেলউড। তিনি জানিয়েছেন, ‘বায়ো-সিকিউর’ নিয়ম ভাঙার মতো ঝুঁকিপূর্ণ ভুল করতে নারাজ অস্ট্রেলিয়া দলের সবাই।
  • রোহিতের ঘুম কেড়ে নিয়েছিলেন লি
    ব্রেট লি ছিলেন যেন এক বিভীষিকা। গতি দিয়ে কাঁপন ধরিয়ে দিতেন ব্যাটসম্যানের মনে। কারো কারো রাতের ঘুমও কেড়ে নিতেন। যেমন হয়েছিল রোহিত শর্মার ক্ষেত্রে। ভারতীয় এই ওপেনার নাকি লির মুখোমুখি হতে হবে ভেবে রাতে ঘুমাতেই পারতেন না।
  • ডি ভিলিয়ার্স অবসর নেওয়ায় খুশি হেইজেলউড
    এবি ডি ভিলিয়ার্স ছিলেন এমন একজন, বিশ্বের ভয়ঙ্কর বোলারও অনেক সময় তার সামনে হয়ে পড়েছেন অসহায়। ব্যাটসম্যানশিপের পরিপূর্ণতায় অনেক বোলারকেই দিশাহারা করে তুলেছেন। জশ হেইজেলউড যেমন একজন। অস্ট্রেলিয়ান পেসারের অকপট স্বীকারোক্তি, ডি ভিলিয়ার্স বিদায় নেওয়ায় তিনি খুশি।
  • ভারতের সফর নিয়ে চিন্তায় অস্ট্রেলিয়া
    করোনাভাইরাসের জন্য অস্ট্রেলিয়া ক্রিকেটের গ্রীষ্ম মৌসুমের খুব একটা ক্ষতি হয়নি। তবে সামনের দিনে বিপুল আর্থিক ক্ষতির শঙ্কার মধ্যে রয়েছে দেশটি। ক্ষতি এড়াতে আগামী গ্রীষ্মের ভারত সফর নিশ্চিত করতে সম্ভাব্য সব পথ খুঁজছে ক্রিকেট অস্ট্রেলিয়া।
  • ‘বক্সিং ডে’ টেস্ট থেকে ছিটকে গেলেন হেইজেলউড
    শঙ্কা ছিল আগে থেকেই, এবার সেটাই সত্যি হলো। হ্যামস্ট্রিংয়ের চোটে নিউ জিল্যান্ডের বিপক্ষে ‘বক্সিং ডে’ টেস্ট থেকে ছিটকে গেলেন জশ হেইজেলউড।
  • পার্থ টেস্ট থেকে ছিটকে গেলেন হেইজেলউড
    হ্যামস্ট্রিংয়ের চোট পাওয়ায় পার্থ টেস্টে আর বল করতে পারছেন না অস্টেলিয়ার পেসার জশ হেইজেলউড। শুধু এই ম্যাচে নয় সিরিজের বাকি ম্যাচগুলোতেও শঙ্কা জেগেছে তার খেলা নিয়ে।
  • পেইনের জায়গায় অস্ট্রেলিয়ার ওয়ানডে অধিনায়ক ফিঞ্চ
    অস্ট্রেলিয়ার ওয়ানডে দলের নেতৃত্ব পেয়েছেন টি-টোয়েন্টি অধিনায়ক অ্যারন ফিঞ্চ। টিম পেইনের জায়গায় দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে দলকে নেতৃত্ব দেবেন এই বিস্ফোরক ব্যাটসম্যান।
  • ছিটকে গেলেন হেইজেলউডও
    চোটের জন্য আগেই মিচেল স্টার্ক, প্যাট কামিন্সকে হারানো অস্ট্রেলিয়া ইংল্যান্ডে যাওয়ার আগে খেয়েছে বড় এক ধাক্কা। চোটের জন্য ছিটকে গেছেন আরেক পেসার জশ হেইজেলউড। তার জায়গায় ওয়ানডে সিরিজের দলে ডাক পেয়েছেন মাইকেল নেজার।
  • চোট পেয়ে দেশে ফিরছেন হেইজেলউড
    মিরপুর টেস্ট অস্ট্রেলিয়া জিততে পারবে কিনা, সেটি বলবে সময়। তবে পরের টেস্টের জন্য ধাক্কা হয়ে এলো একটি দুঃসবাদ। শরীরের বাঁ পাশে টান লাগায় সিরিজ থেকে ছিটকে গেছেন জশ হেইজেলউড। দীর্ঘদেহী মিডিয়াম ফাস্ট বোলার যেতে পারবেন না আসছে ভারত সফরেও।
  • হেইজেলউডের ক্যারিয়ার সেরা বোলিং, উইলিয়ামসনের শতক
    এজবাস্টনে তাসমান পারের দুই দেশের লড়াইয়ের রোমাঞ্চে জল ঢেলে দিয়েছে বৃষ্টি। অস্ট্রেলিয়া-নিউ জিল্যান্ডের চ্যাম্পিয়ন্স ট্রফির ম্যাচটি শেষ পর্যন্ত হয় পরিত্যক্ত।
  • হেইজেলউডের ৬ উইকেট, অস্ট্রেলিয়ার চাই ১৮৮
    আগের দিনের জুটিকে আরও এগিয়ে নিচ্ছিলেন চেতেশ্বর পুজারা ও অজিঙ্কা রাহানে। দ্বিতীয় নতুন বলে সব ওলট-পালট করে দিলেন মিচেল স্টার্ক ও জস হেইজেলউড।