• ‘ছক্কার বল ব্লক করলি কেন’, হৃদয়কে বললেন মাহমুদ
    গ‍্যালারির ঠিক পাশেই নেট। বোলার, ব‍্যাটসম‍্যান কিংবা কোচদের প্রতিটা কথাই শোনা যায় স্পষ্ট। তবে নেটে তৌহিদ হৃদয়কে ফরচুন বরিশাল কোচ খালেদ মাহমুদ যা বললেন, তা শোনা গেল বেশ দূর থেকেও। টি-টোয়েন্টি টুর্নামেন্টের নেটে তরুণ এই ব‍্যাটসম‍্যানের বড় দৈর্ঘ‍্যের ঘরানার ব‍্যাটিং একদমই পছন্দ হচ্ছিল না মাহমুদের। তাতেই বিরক্তি কোচের।
  • মুস্তাফিজ-হৃদয়ের নৈপুণ্যে ফাইনালে দক্ষিণাঞ্চল
    চমৎকার বোলিংয়ে সুর বেঁধে দিলেন মুস্তাফিজুর রহমান। শেষ দুই ওভারে রান বিলিয়ে বোলিং ফিগারটা যদিও তার হয়ে গেল কিছুটা বিবর্ণ। অন্য বোলাররা মিলে লক্ষ্যটা রাখলেন নাগালে। পরে পিনাক ঘোষ ও তৌহিদ হৃদয়ের ফিফটিতে ওয়ালটন মধ্যাঞ্চলকে হারিয়ে ফাইনালে উঠল বিসিবি দক্ষিণাঞ্চল।
  • আবারও অমিত ও হৃদয়ের সেঞ্চুরি
    মৌসুম জুড়ে ব্যাট হাতে দারুণ ছন্দে থাকা অমিত হাসান আলো ছড়ালেন আরও একবার। পরপর দুই ইনিংসে তিনি করলেন সেঞ্চুরি। ডাবল সেঞ্চুরির পরের ইনিংসে আবার তিন অঙ্ক স্পর্শ করলেন তৌহিদ হৃদয়।
  • হৃদয়ের ডাবল সেঞ্চুরির ম্যাচ ড্র
    প্রথম শ্রেণির ক্যারিয়ারে ছিল না কোনো সেঞ্চুরি। এবার চমৎকার ব্যাটিংয়ে তিন অঙ্কে পা রাখা তৌহিদ হৃদয় সেটাকেই পরিণত করলেন দ্বিশতকে! এই তরুণের অসাধারণ পারফরম্যান্সের ম্যাচটি অবশ্য অনুমিতভাবেই ড্র হয়েছে।
  • হৃদয়ের প্রথম সেঞ্চুরির দিনে অমিতের ১৩১
    প্রথম শ্রেণির ক্যারিয়ারে ৮ ম্যাচ, ফিফটি চারটি। ভালো শুরু পাচ্ছিলেন, কিন্তু বড় করতে পারছিলেন না ইনিংস। এবার তৌহিদ হৃদয় ছুঁতে পারলেন তিন অঙ্কের সীমানা। তার প্রথম সেঞ্চুরির দিনে শতকের দেখা পেলেন অমিত হাসানও।
  • ‘বড় সুযোগ’ কাজে লাগাতে মুখিয়ে হৃদয়
    ‘সুযোগ’ বলতে সাধারণত বোঝায় স্কোয়াডে জায়গা পাওয়া। আরেকধাপ এগিয়ে একাদশে জায়গা পাওয়া। কিংবা এরকম কিছু। তৌহিদ হৃদয়ের সামনে এখনও সেই দুয়ার খুলে যায়নি। তবে যতটুকু পেয়েছেন, সেটিকেই বড় প্রাপ্তি মানছেন তরুণ এই ব্যাটসম্যান। সুযোগটা তিনি কাজে লাগাতে চান পুরোপুরি।
  • সাদমানের ব্যাটে লড়ছে মেট্রো
    প্রথম ওভারেই নেই একজন। সেই ধাক্কা কিছুটা কাটিয়ে ওঠার পর দ্রুত আরও তিন উইকেটের পতন। প্রতিপক্ষের বিশাল স্কোরের জবাবে ব্যাটিং বিপর্যয়ে পড়া ঢাকা মেট্রোকে একাই টানছেন সাদমান ইসলাম। এক প্রান্ত আগলে রেখে লড়াই চালিয়ে যাচ্ছেন বাংলাদেশের টেস্ট ওপেনার।
  • আবারও হৃদয়ের ৬৮, ম্যাচে নাঈমের ৮ উইকেট
    প্রথম ইনিংসে আক্রমণাত্মক ব্যাটিংয়ে ফিফটি করা তৌহিদ হৃদয় ফের পার করলেন পঞ্চাশ। এবার দেখেশুনে খেলে। তবে একটি জায়গায় মিলে গেল তার দুটি ইনিংসই। দুবারই আউট হলেন ৬৮ রানে! হাত ঘুরিয়ে আবারও ৪ উইকেট নিলেন নাঈম হাসান।
  • রোমাঞ্চ ছড়ানো ম্যাচে হৃদয়ের অপরাজিত ৯৩
    প্রথম বলেই উইকেট। বাজে শুরুর ধারাবাহিকতা ধরে রেখে ৬৫ রানে নেই ৭ উইকেট। লক্ষ্য তখনও অনেক দূর। হাল ছাড়লেন না তৌহিদ হৃদয়। রেজাউর রহমানকে নিয়ে অষ্টম উইকেটে গড়লেন শতরানের জুটি। বাংলাদেশ এইচপি দল দেখতে শুরু করল জয়ের স্বপ্ন। কিন্তু রোমাঞ্চ ছড়ানো ম্যাচটি শেষ পর্যন্ত জিতে নিল বাংলাদেশ ‘এ’ দল।
  • জাতীয় দলে চোখ রেখে এইচপির ক্যাম্পে আকবর-হৃদয়রা
    এক ঝাঁক ক্রিকেটার। আন্তর্জাতিক ক্রিকেট খেলার অভিজ্ঞতা নেই কারও। তবে তাদের কেউ কেউ আছেন জাতীয় দলের আশেপাশে। নিকট কিংবা একটু দূর ভবিষ্যতের জন্য সম্ভাবনাময় বাকিরাও। সবারই স্বপ্নের সীমানায় জাতীয় দল। কাঙ্ক্ষিত সেই ঠিকানা খুঁজে নেওয়ার অভিযানে নিজেদের আরও প্রস্তুত করে নিতে যাচ্ছেন তারা চট্টগ্রামে। সেখানে শুরু হচ্ছে বাংলাদেশ হাই পারফরম্যান্স (এইচপি) দলের ক্যাম্প।
  • হৃদয়-শামীমের ঝড়ে টি-টোয়েন্টিতেও বাংলাদেশ ইমার্জিংয়ের জয়
    তৌহিদ হৃদয় উইকেটে গিয়ে প্রথম দুই বলেই মারলেন বাউন্ডারি, শামীম হোসেন পাটোয়ারি প্রথম বলেই ছক্কা! যে ধরনের ভয়ডরহীন ক্রিকেট দাবি করে টি-টোয়েন্টি সংস্করণ, সেটির নমুনা মেলে ধরলেন দুই তরুণ ব্যাটসম্যান। চার দিনের ম্যাচ ও একদিনের ম্যাচের সিরিজ জয়ের পর একমাত্র টি-টোয়েন্টিও জিতে নিল বাংলাদেশের উঠতি ক্রিকেটাররা।
  • আইরিশদের উড়িয়ে সিরিজ জিতল ইমার্জিং দল
    দুর্দান্ত বোলিংয়ে প্রতিপক্ষকে দুইশর নিচে গুটিয়ে দিলেন সুমন খান, মুকিদুল ইসলামরা। মাহমুদুল হাসান ও তৌহিদ হৃদয়ের ব্যাটে অনায়াসেই বাকিটা সারল বাংলাদেশ ইমার্জিং দল। চতুর্থ ওয়ানডেতে আয়ারল্যান্ড ‘এ’ দলকে উড়িয়ে দিয়ে সিরিজ জিতে নিল স্বাগতিকরা।
  • নাঈমের সেঞ্চুরির পরও বরিশালের রোমাঞ্চকর জয়
    টি-টোয়েন্টি ক্যারিয়ারে প্রথম সেঞ্চুরি, মাইলফলক ছুঁয়ে তবু উদযাপন তেমন কিছু করলেন না মোহাম্মদ নাঈম শেখ। হয়তো চেয়েছিলেন ম্যাচ জিতেই একবারে উল্লাসে ভাসবেন। কিন্তু তরুণ বাঁহাতি ওপেনার বিদায় নিলেন সেঞ্চুরির পরপরই। বেক্সিমকো ঢাকাও পারল না খুব কাছে গিয়ে। উত্তেজনাপূর্ণ ম্যাচে ২ রানের জয়ে ফরচুন বরিশাল নিশ্চিত করল শীর্ষ চারে থাকা।
  • মুশফিককে দেখে অনুপ্রাণিত হৃদয়
    মুশফিকুর রহিমের নিবেদন, পরিশ্রম ও শৃঙ্খলার চর্চা বাংলাদেশের ক্রিকেটে হয় নিয়মিতই। আগে সেসব শুনেছেন, নানা মাধ্যমে জেনেছেন ও দূর থেকে দেখেছেন তৌহিদ হৃদয়। এবার কাছ থেকে দেখার সুযোগও হয়েছে তার। প্রেসিডেন্ট’স কাপে একই দলে খেলেছেন এই দুজন। মাঠের বাইরের মুশফিককে কাছ থেকে দেখে দারুণ অনুপ্রাণিত তরুণ ব্যাটসম্যান হৃদয়।
  • কঠিন বোলারদের খেলতেই ভালো লাগে হৃদয়ের
    যুব ক্রিকেটে বিশ্বজয়ের সাফল্য এখন অতীত। শুরু হয়ে গেছে আন্তর্জাতিক ক্রিকেটের জন্য নিজেকে গড়ে তোলার লড়াই। তৌহিদ হৃদয় জানেন, প্রশিক্ষণ কঠিন হলেই পরের কাজটা হয় সহজ। তাই কঠিন পথ মাড়িয়েই লক্ষ্যের দিকে ছুটে যেতে চান তরুণ এই ব্যাটসম্যান।
  • শান্ত একাদশের নায়ক হৃদয় ও শুক্কুর
    দুই দলেই তারকা বেশ কজন। এমনকি উঠতি ক্রিকেটারদের মধ্যেও কয়েকজন পেয়ে গেছেন তারকার আমেজ। কিন্তু তাদের ছাপিয়ে ম্যাচের ভাগ্য গড়ে দিলেন এমন দুজন, ম্যাচের আগে যারা ছিলেন আড়ালে। বিপর্যয়ের মধ্যে দারুণ পরিণত ব্যাটিংয়ে শান্ত একাদশকে জয় এনে দিলেন তৌহিদ হৃদয় ও ইরফান শুক্কুর।
  • ফাইনাল শেষের ধাক্কাধাক্কিতে ৫ ক্রিকেটারের শাস্তি
    যুব বিশ্বকাপের ফাইনাল শেষে ধাক্কাধাক্কির ঘটনায় বেশ বড় শাস্তি জুটেছে বাংলাদেশ ও ভারতের পাঁচ ক্রিকেটারের।
  • ইতিহাস গড়ার উচ্ছ্বাসে ভেসে যাচ্ছে না বাংলাদেশ
    বড় ম্যাচে তালগোল পাকানো বাংলাদেশের ক্রিকেটের নিয়মিত চিত্র। বর্তমান যুব দলটিরও আছে এই অভিজ্ঞতা। সেটা মাথায় রেখেই প্রথমবারের মতো অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ফাইনালে ওঠার উচ্ছ্বাসে ভেসে যাচ্ছেন না আকবর আলি। ভারতের বিপক্ষে শিরোপা নির্ধারণী ম্যাচ আর আট-দশটা ম্যাচের মতো করে খেলতে সতীর্থদের তাগিদ দিলেন বাংলাদেশ অধিনায়ক।
  • হ্যাটট্রিক সেঞ্চুরিতে হৃদয়ের রেকর্ড, বাংলাদেশের জয়
    যুব ওয়ানডেতে প্রথম ব্যাটসম্যান হিসেবে হ্যাটট্রিক সেঞ্চুরি করলেন তৌহিদ হৃদয়। আগের ম্যাচে দেশের হয়ে গড়া যুব ওয়ানডেতে সর্বাধিক সেঞ্চুরির রেকর্ডটা তাতে সমৃদ্ধ হলো আরও। আগেই সিরিজ নিশ্চিত করা বাংলাদেশের যুবারা  শেষ ম্যাচেও শ্রীলঙ্কা অনূর্ধ্ব-১৯ দলকে হারাল বড় ব্যবধানে।
  • হৃদয়ের রেকর্ড সেঞ্চুরিতে সিরিজ যুবাদের
    তৌহিদ হৃদয়ের ব্যাটে রানের প্রবাহ আটকাতে পারল না শ্রীলঙ্কার যুবারা। টানা দ্বিতীয় সেঞ্চুরিতে এই মিডল অর্ডার ব্যাটসম্যান গড়লেন দেশের হয়ে যুব ওয়ানডেতে সর্বাধিক সেঞ্চুরির রেকর্ড। সঙ্গে অধিনায়ক আকবর আলির অপরাজিত ফিফটিতে সিরিজ নিশ্চিত করেছে বাংলাদেশের যুবারা।
  • তৌহিদের হৃদয়কাড়া ব্যাটিং, যুবাদের রেকর্ড
    তৌহিদ হৃদয়ের ব্যাটে রানের প্রবাহ চলছেই। আগের ম্যাচে দারুণ ব্যাটিংয়ের পর এবার ঝড়ো ব্যাটিংয়ে উপহার দিলেন অপরাজিত সেঞ্চুরি। পঞ্চাশ ছাড়ালেন আরও তিন জন। রেকর্ড রান তুলে শ্রীলঙ্কাকে হারাল বাংলাদেশের যুবারা।
  • ফাইনালে ভারতকে হারাতে আত্মবিশ্বাসী বাংলাদেশের যুবারা
    শীর্ষে থেকে প্রাথমিক পর্ব শেষ করা বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল শিরোপা জিতে দেশে ফিরতে আত্মবিশ্বাসী। অধিনায়ক আকবর আলী ও সহ-অধিনায়ক তৌহিদ হৃদয়ের বিশ্বাস নিজেদের সেরাটা দিতে পারলে ফাইনালে ভারত অনূর্ধ্ব-১৯ দলকে হারানো সম্ভব।
  • ইংল্যান্ডের সঙ্গে বাংলাদেশের যুবাদের ম্যাচ ‘টাই’
    ইংল্যান্ড অনূর্ধ্ব-১৯ দলের বিপক্ষে শেষ ওভারে গড়ানো রোমাঞ্চকর লড়াইয়ে নায়ক হওয়ার সুযোগ ছিল তৌহিদ হৃদয়ের সামনে। ১ বলে ৩ রান দরকার ছিল বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের। পারেননি এই মিডল অর্ডার ব্যাটসম্যান। শেষ বলে ২ রান নিয়ে ম্যাচ করেছেন টাই।
  • শাইনপুকুরের দারুণ জয়ে উজ্জ্বল সাদমান-হৃদয়
    বাজে শুরুর পর দলকে টেনে তুললেন সাদমান ইসলাম ও তৌহিদ হৃদয়। শেষ দিকে শুভাগত হোম তুললেন ঝড়। পরে দারুণভাবে জ্বলে উঠল বোলিং ইউনিট। ঢাকা প্রিমিয়ার লিগে প্রাইম ব্যাংককে হারিয়ে চমকে দিল শাইনপুকুর।
  • হৃদয়ের সেঞ্চুরি ছাপিয়ে নায়ক ধীমান
    লিস্ট ‘এ’ ক্রিকেটে নিজের তৃতীয় ম্যাচে সেঞ্চুরির দেখা পেলেন তৌহিদ হৃদয়। তবে দিন শেষে তাকে মাঠ ছাড়তে হল হারের হতাশা নিয়ে। অগ্রণী ব্যাংক ক্রিকেট ক্লাবকে জয় এনে দিয়েছেন ধীমান ঘোষ।
  • হৃদয়ের সেঞ্চুরিতে বাংলাদেশের যুবাদের বিশাল জয়
    নেপালের বিপক্ষে নাটকীয় জয় পাওয়া বাংলাদেশ পরের ম্যাচে উড়িয়ে দিয়েছে মালয়েশিয়াকে। তৌহিদ হৃদয়ের সেঞ্চুরিতে যুব এশিয়া কাপে স্বাগতিকদের বিপক্ষে বিশাল জয়ে সেমি-ফাইনালের পথে আরেক ধাপ এগিয়েছে সাইফ হাসানের দল।