• ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিংয়ে হাসান-আফ্রিদি-নুমান
    জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় টেস্টে দারুণ বোলিংয়ের পুরস্কার পেয়েছেন হাসান আলি, শাহিন শাহ আফ্রিদি ও নুমান আলি। আইসিসি টেস্ট বোলারদের র‌্যাঙ্কিংয়ে তিনজনই উঠেছেন ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিংয়ে।
  • পাকিস্তানকে অপেক্ষায় রাখল জিম্বাবুয়ের শেষ জুটি
    তৃতীয় দিনেও নেই বোলারদের জন্য বাড়তি তেমন কোনো সুবিধা। কিন্তু হাসান আলি, শাহিন শাহ আফ্রিদিদের বোলিং আর জিম্বাবুয়ের ব্যাটিং দেখে সেটা বোঝার কোনো উপায় নেই। ব্যাটসম্যানরা যেন গেলেন আর এলেন।  তাদের ব্যর্থতায় টানা দ্বিতীয় টেস্টে ইনিংস ব্যবধানে হারের দুয়ারে স্বাগতিকরা।
  • হাসানের তোপে তিন দিনেই জিতল পাকিস্তান
    প্রথম ইনিংসে দুর্দান্ত বোলিংয়ের পর দ্বিতীয় ইনিংসেও আলো ছড়ালেন হাসান আলি। ক্যারিয়ার সেরা বোলিংয়ে জিম্বাবুয়েকে গুঁড়িয়ে দিলেন দেড়শর নিচে। ফাওয়াদ আলমের দারুণ ব্যাটিংয়ে আড়াইশ রানের লিড পাওয়া পাকিস্তান ম্যাচ জিতে নিল তিন দিনেই।
  • হাসান-আফ্রিদির তোপে বিধ্বস্ত জিম্বাবুয়ের ব্যাটিং
    ব্যাটিং সহায়ক উইকেটে আগে ব্যাট করার সুবিধা কাজে লাগাতে পারলেন না জিম্বাবুয়ের ব্যাটসম্যানরা। হাসান আলি ও শাহিন শাহ আফ্রিদির বোলিং তোপে স্বাগতিকরা গুটিয়ে গেল দুই সেশনেই। পরে আবিদ আলি ও ইমরান বাটের ব্যাটে দৃঢ় ভিত পেল পাকিস্তান।
  • রিজওয়ানের দুর্দান্ত ইনিংসের পর হাসানের ঝলক
    শুরু থেকে শেষ পর্যন্ত খেললেন মোহাম্মদ রিজওয়ান। এই ওপেনারের নব্বই ছাড়ানো ইনিংসে সিরিজ নির্ধারণী ম্যাচে পাকিস্তান পেল লড়াই করার পুঁজি। পরে ক্যারিয়ার সেরা বোলিংয়ে দলকে দারুণ এক জয় এনে দিলেন হাসান আলি।
  • তামিমের সঙ্গে দেশে ফিরছেন হাসান মাহমুদও
    ওয়ানডে সিরিজ শেষে দেশে ফেরার পথে একজন সঙ্গী পেলেন তামিম ইকবাল। বাংলাদেশের ওয়ানডে অধিনায়কের সঙ্গে নিউ জিল্যান্ড থেকে ফিরে আসছেন হাসান মাহমুদও। পিঠের চোট নিয়ে টি-টোয়েন্টি সিরিজে থাকছেন না তরুণ এই পেসার।
  • মিলার ঝড় ছাপিয়ে নায়ক হাসান
    বিস্ফোরক এক ইনিংসে দলকে পথ দেখালেন ডেভিড মিলার। কিন্তু তবুও পারল না দক্ষিণ আফ্রিকা। বোলিংয়ে ভালো করার পর ব্যাটিংয়েও অবদান রাখলেন হাসান আলি। তার অলরাউন্ড নৈপুণ্যে তৃতীয় ও শেষ টি-টোয়েন্টিতে জিতে সিরিজ ঘরে তুলল পাকিস্তান।
  • হাসান-আফ্রিদির তোপে উড়ে গেল দ. আফ্রিকা
    দ্বিতীয় নতুন বলের সামনে দাঁড়াতেই পারলেন না দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যানরা। হাসান আলি ও শাহিন শাহ আফ্রিদির তোপে উড়ে গেল তাদের সব প্রতিরোধ। এইডেন মারক্রামের লড়াকু সেঞ্চুরির পরও সহজেই দ্বিতীয় টেস্টে জিতল পাকিস্তান।
  • হাসানের নৈপুণ্যে পাকিস্তানের লিড
    আগের দিনের ব্যাটিং ধস থেকে ঘুরে দাঁড়াতে পারেননি দক্ষিণ আফ্রিকা। হাসান আলির আগুনে বোলিংয়ে লিড পেয়েছে পাকিস্তান। তবে বোলারদের হাত ধরে দ্বিতীয় টেস্টে লড়াই করছে সফরকারীরা।
  • হাসানের কাছে হাবিবুলের ‘লাল-সাদা’ আশা
    মসৃণ অ্যাকশন, সহজাত গতি আর উইকট শিকারি প্রবণতা মিলিয়ে বাংলাদেশের ক্রিকেটে হাসান মাহমুদ এখন উজ্জ্বল সম্ভাবনার প্রতিচ্ছবি। সেই ছবিতে সাদা বলের ঝিলিক যেমন আছে, তেমনি লাল বলের আবিরও দেখছেন হাবিবুল বাশার। জাতীয় দলের এই নির্বাচকের মতে, হাসানের কাছ থেকে সব সংস্করণেই ভালো কিছু পাবে বাংলাদেশ।
  • হতাশার প্রহর কাটিয়ে স্বপ্নের ঠিকানায় হাসান
    ক্যারিয়ারের প্রথম দুই ওয়ানডেতে ক্রিকেটের দুই রূপ দেখা হয়ে গেছে হাসান মাহমুদের। অভিষেক রাঙিয়েছেন তিনি সাফল্যের রঙে। কিন্তু পরের ম্যাচে ছিলেন বিবর্ণ। হাসান অবশ্য তাতে কাতর নন। আন্তর্জাতিক ক্রিকেটে আসার আগেই শরীরের চোট ভুগিয়েছে অনেক, সেসব জয় করার পর মনের চোট আর সহজে লাগে না। বরং আন্তর্জাতিক ক্রিকেটের স্বপ্নময় জগতে বিচরণ উপভোগ করছেন তরুণ এই পেসার।
  • ঘাম ঝরানোর দাম পেয়েছেন হাসান
    প্রত্যাবর্তনের ম্যাচে দুর্দান্ত বোলিংয়ে আলো অনেকটাই কেড়ে নিয়েছেন সাকিব আল হাসান। তবে বাংলাদেশের মহাতারকার পাশে ঝলমলে পারফরম্যান্সে ঠিকই নজর কেড়েছেন নবীন একজন। অভিষেক ওয়ানডেতে ৩ উইকেট নিয়ে হাসান মাহমুদ আগমণী বার্তা জানিয়েছেন বেশ জোরেসোরেই। বাংলাদেশের বোলিং কোচ ওটিস গিবসনের মতে, কঠোর পরিশ্রমের ফল পেয়েছেন তরুণ এই পেসার।
  • মলিন ক্রিকেটের দিনে বাংলাদেশের জয়ের নায়ক সাকিব
    ফুলেল মঞ্চে দাঁড়িয়ে সিরিজের উদ্বোধন ঘোষণা করলেন বিসিবি সভাপতি। মাঠের নানা প্রান্ত থেকে ওড়ানো হলো বেলুন। আতশবাজির স্ফুলিঙ্গের ছটায় শুরু হলো ম্যাচ। কিন্তু উৎসবের আবহে শুরু হওয়া ম্যাচ রঙিন হলো না বর্ণিল ক্রিকেটের প্রদর্শনীতে। ব্যাটিংয়ে ধুঁকল দুই দলই। লড়াইয়ে ছড়াল না উত্তাপ। জয়ের স্বস্তিটা অবশ্য পেল বাংলাদেশ। দারুণ বোলিংয়ে জয়ের নায়ক নিষেধাজ্ঞা কাটিয়ে প্রথম আন্তর্জাতিক ম্যাচ খেলতে নামা সাকিব আল হাসান।
  • ‘উদযাপন ও বিয়ের কারণে চোট’, জবাব দিলেন হাসান
    কত ধরনের সমালোচনার মুখোমুখিই তো হতে হয় ক্রিকেটারদের। তবে হাসান আলির মতো অভিজ্ঞতা সম্ভবত কম জনেরই হয়। পাকিস্তানি এই পেসারের একের পর এক চোট আর ফর্মহীনতার পেছনে অনেকে দায় দিচ্ছিলেন তার উদযাপন ও বিয়ে করাকে! অদ্ভূত উদযাপনের কারণেই নাকি তিনি চোট বাধান, আর বিয়ে করে মনোযোগ হারিয়ে ফেলেছেন ক্রিকেট থেকে। ঘরোয়া ক্রিকেটে দারুণ পারফর্ম করে জাতীয় দলে ফেরা পেসার উড়িয়ে দিলেন সেসব অভিযোগ।
  • আনন্দে ভাসছেন শরিফুল, সুযোগের অপেক্ষায় হাসান-মেহেদি
    যুব বিশ্বকাপ জেতা শরিফুল ইসলাম প্রথমবারের মতো জাতীয় দলে ডাক পেয়ে যেন খুশিতে ভাসছেন। এরই মধ্যে দেশের হয়ে টি-টোয়েন্টি খেলা হাসান মাহমুদ ও মেহেদি হাসানের নজর আরেক সংস্করণে অভিষেকে। বাংলাদেশ ওয়ানডে দলের তিন তরুণ জানালেন তাদের ভাবনার কথা।
  • উইন্ডিজের বিপক্ষে ওয়ানডে দলে হাসান-শরিফুল-মেহেদি
    ধারাবাহিকভাবে দারুণ বোলিংয়ে নিজের দাবি জানিয়ে রাখা হাসান মাহমুদ পেলেন প্রত্যাশিত ডাক। তার সঙ্গে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজের দলে আছেন আরেক পেসার শরিফুল ইসলাম ও অফ স্পিনিং অলরাউন্ডার মেহেদি হাসান।
  • পাকিস্তান টেস্ট দলে ৯ নতুন মুখ
    নিউ জিল্যান্ড সফরে ব্যর্থতার পর নতুন শুরুর দিকে পাকিস্তান। ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজের জন্য ৯ জন নতুন ক্রিকেটারকে ডেকেছে দেশটি। সবশেষ নিউ জিল্যান্ড সিরিজের দল থেকে বাদ পড়েছেন পাঁচ জন।
  • নির্বাচকদের বার্তা দিয়ে রাখলেন হাসান মাহমুদ
    প্রস্তুতি ম্যাচ এবার শুধু নিজেদের ঝালাই করাই নয়, অনেকটা দল নির্বাচনী ম্যাচও। দলে ফেরার লড়াইয়ে থাকা আর নবীনদের জন্য নিজেদের জানান দেওয়ার ম্যাচ। সেই পরীক্ষায় প্রথম সুযোগেই নিজেকে দারুণভাবে মেলে ধরলেন হাসান মাহমুদ। প্রথম প্রস্তুতি ম্যাচে তরুণ পেসারের শিকার ৪ উইকেট।
  • হাসান আলির আরেকটি দুঃসংবাদ
    মড়ার ওপর খাঁড়ার ঘা বুঝি একেই বলে! বোর্ডের কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়ার পর এবার চোটের কারণে লম্বা সময়ের জন্য মাঠের বাইরে ছিটকে গেছেন হাসান আলি। করোনাভাইরাস পরিস্থিতিতে যদিও ক্রিকেট আপাতত বন্ধ, কিন্তু হাসানের বাইরে থাকার সময় লম্বা হতে পারে আরও। কবে নাগাদ মাঠে ফিরতে পারবেন পাকিস্তানের এই পেসার, সেটির নিশ্চয়তা আপাতত নেই।
  • মাঠে ঢুকেই হাসান বলেছেন, ‘ওয়াও’
    দেশের হয়ে মাঠে নামার স্বপ্নপূরণ, সেটিও ‘হোম অব ক্রিকেট’ শের-ই-বাংলা স্টেডিয়ামে। মাঠে নামার সময় হাসান মাহমুদ ছিলেন যেন আনন্দ আর বিস্ময়ের ঘোরে। প্রথম আন্তর্জাতিক ম্যাচ শেষে তরুণ পেসারের সেই অনির্বচনীয় অনুভূতির কথা শোনালেন মাহমুদউল্লাহ।
  • হাসানের সঙ্গে কাজ করতে মুখিয়ে ডমিঙ্গো
    ইমার্জিং কাপের নেটে কাছ থেকে দেখেছিলেন হাসান মাহমুদকে। তরুণ পেসারকে এবার পেয়েছেন নিজের ক্যাম্পে। প্রথমবারের মতো জাতীয় দলে ডাক পাওয়া এই বোলারকে নিয়ে কাজ শুরু করতে উন্মুখ বাংলাদেশ কোচ। দলে একঝাঁক তরুণ ক্রিকেটারের উপস্থিতিতে রোমাঞ্চিত রাসেল ডমিঙ্গো।
  • মেহেদি রানা-ইবাদতকে টপকে যে কারণে দলে হাসান
    বিপিএলে পারফরম্যান্সে মেহেদি হাসান রানা এগিয়ে যোজন যোজন। গতি আর স্কিল দিয়ে নজর কাড়া ইবাদত হোসেনকেও উপেক্ষা করা কঠিন। তবে জাতীয় নির্বাচকেরা উপহার দিলেন চমক। ওই দুজনের কেউ নন, পাকিস্তান সফরের বাংলাদেশ টি-টোয়েন্টি দলে সুযোগ পেলেন হাসান মাহমুদ। ত্রিমুখী লড়াইয়ে কিভাবে জিতলেন হাসান? প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন জানালেন, গতি আর সম্ভাবনাই এগিয়ে দিয়েছে তরুণ পেসারকে।
  • পাকিস্তান সফরের দলে চমক হাসান মাহমুদ
    এবারের বিপিএলে সম্ভাবনার যে ঝিলিক দেখিয়েছেন হাসান মাহমুদ, সেটিই তাকে নিয়ে এলো আরও বড় মঞ্চ আলোকিত করার চ্যালেঞ্জে। পাকিস্তান সফরের বাংলাদেশ টি-টোয়েন্টি দলে জায়গা পেয়েছেন ২০ বছর বয়সী এই পেসার।
  • হাসান যেন এক ঝলক মুক্ত বাতাস
    রাইলি রুশো যেন চমকে গেলেন। মুহূর্তের জন্য তার চোখে-মুখে ফুটে উঠল অবিশ্বাস, এতটা দারুণ ডেলিভারি! সিম পজিশন নিখুঁত, গতি বেশ, বাড়তি বাউন্স আর অ্যাঙ্গেলে বেরিয়ে রুশোর ব্যাটের কানা ছুঁয়ে বল কিপারের গ্লাভসে। নিশ্চিতভাবেই টুর্নামেন্টের অন্যতম সেরা ডেলিভারি! শুধু ওই ডেলিভারিই নয়, গতি আর স্কিল দিয়ে এবারের বিপিএলে দারুণভাবে নজর কেড়েছেন তরুণ পেসার হাসান মাহমুদ।
  • দুর্দান্ত মুশফিককে ছাপিয়ে ঢাকার নায়ক হাসান
    লড়াইটা তখন হয়ে দাঁড়িয়েছিল মুশফিকুর রহিম বনাম ঢাকা প্লাটুন। সব বোলারকে গুঁড়িয়ে দলকে অভাবনীয় এক জয়ের আশা দেখাচ্ছিলেন খুলনা অধিনায়ক। কিন্তু শুরুতে যার বোলিংয়ে ভুগেছে খুলনা, সেই হাসান মাহমুদই তাদের আশার কফিনে ঠুকে দিলেন শেষ পেরেক। তরুণ পেসারের দারুণ বোলিংয়ে ঢাকা পেল গুরুত্বপূর্ণ জয়।
  • হাসান-ইয়াসিরের দারুণ বোলিংয়ে জয় দেখছে পাকিস্তান
    প্রথম দুই দিন শেষে ম্যাচে এগিয়ে ছিল না কোনো দলই। তৃতীয় দিনেও একটা পর্যায় পর্যন্ত লড়াই হলো জমজমাট। কিন্তু এরপরই চিত্র বদল। হাসান আলি ও ইয়াসির শাহর দুর্দান্ত বোলিয়ে ম্যাচ হেলে গেল পাকিস্তানের দিকে। নাটকীয় ব্যাটিং ধসে হারের মুখে নিউ জিল্যান্ড।
  • আফগানিস্তানের রশিদ-আসগর, পাকিস্তানের হাসানের শাস্তি
    তিনটি ভিন্ন ঘটনায় শাস্তি পেয়েছেন পাকিস্তানের পেসার হাসান আলি এবং আফগানিস্তানের আসগর আফগান ও রশিদ খান। ম্যাচ ফির ১৫ শতাংশ জরিমানা দিতে হবে এই তিন ক্রিকেটারকে। একটি করে ডিমেরিট পয়েন্টও যুক্ত হয়েছে তাদের পাশে।
  • পাকিস্তানের বর্ষসেরা টেস্ট ক্রিকেটার আব্বাস
    সাদা পোশাকে দারুণ পারফরম্যান্সের পুরস্কার পেয়েছেন মোহাম্মদ আব্বাস। ডানহাতি পেসার জিতেছেন পাকিস্তানের বর্ষসেরা টেস্ট খেলোয়াড়ের পুরস্কার। আরেক পেসার হাসান আলি বার্ষসেরা ওয়ানডে এবং ব্যাটসম্যান বাবর আজম বর্ষসেরা টি-টোয়েন্টি খেলোয়াড়ের পুরস্কার জিতেছেন।
  • কুকের রেকর্ডের দিন রাঙালেন আব্বাস-হাসান
    অবিশ্বাস্য ধারাবাহিকতার প্রতিদান অসাধারণ মাইলফলকে। টানা সবচেয়ে বেশি টেস্ট খেলার রেকর্ড স্পর্শ করলেন অ্যালেস্টার কুক। রেকর্ডের দিনে ব্যাট হাতেও তিনি উজ্জ্বল। তবে লড়াইয়ে সঙ্গী পেলেন না তেমন কাউকে। ইংলিশ ওপেনারকে ছাপিয়ে প্রথম দিনের নায়ক দুই পাকিস্তানী পেসার মোহাম্মদ আব্বাস ও হাসান আলি।
  • নির্বাচকদের ভাবনায় শান্ত
    আন্তর্জাতিক ক্রিকেটের জন্য তরুণ খেলোয়াড়দের পরীক্ষা-নিরীক্ষার জন্য বাংলাদেশের প্রিয় মঞ্চ টি-টোয়েন্টি। তবে নাজমুল হোসেন শান্তকে এই সংস্করণে খেলানোর বা দেখে নেওয়ার কোনো পরিকল্পনা নেই নির্বাচকদের। ওয়ানডে কিংবা টেস্ট দলে তরুণ শান্তকে সুযোগ দেওয়ার ইঙ্গিত দিলেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন।
  • হাসানের তোপের পর মালিকের পঞ্চাশে কুমিল্লার জয়
    হাসান আলির দুর্দান্ত বোলিং দেখিয়ে দিয়েছিল তীরের ঠিকানা। অভিজ্ঞতার তরী বেয়ে সেই ঠিকানায় দলকে নোঙর করালেন শোয়েব মালিক। ব্যাটে-বলে দারুণ পারফরম্যান্সে পথটা কঠিন করে দিয়েছিলেন সুনিল নারাইন। কিন্তু দুই পাকিস্তানির দারুণ পারফরম্যান্সে শেষ পর্যন্ত জিতেছে কুমিল্লা ভিক্টোরিয়ান্সই।
  • হাসান আলির ৫ বোল্ড
    টুর্নামেন্টের শুরু থেকেই তার আসার প্রতীক্ষায় ছিল কুমিল্লা ভিক্টোরিয়ান্স। দ্বিতীয় ম্যাচ খেলতে নেমেই হাসান আলি দেখিয়ে দিলেন, কেন তার ওপর এত ভরসা দলের। এবারের বিপিএলে প্রথম ৫ উইকেট শিকারি বোলার এই পাকিস্তানি পেসারই।
  • হাসানের ব্যাটে সিলেটের লিড
    বিপিএলে ভালো বল করা ফরহাদ রেজা ধারাবাহিকতা ধরে রেখেছেন জাতীয় ক্রিকেট লিগেও। তবে এই অলরাউন্ডারের ৫ উইকেট ম্লান করে দিয়েছেন আবুল হাসান। অপরাজিত অর্ধশতকে দলকে প্রথম ইনিংসে লিড এনে দিয়েছেন সিলেটের এই অলরাউন্ডার।