• রঙিনে বিবর্ণ লিটনের সাদার ঔজ্জ্বল্য থাকবে তো?
    এই বছর লিটন কুমার দাস ভুলে যেতে চাইবেন। বছরটা তিনি ধরে রাখতেও চাইবেন! এ বছর তিনি দেখিয়েছেন ক্যারিয়ার সেরা পারফরম্যান্স। সবচেয়ে বাজে বছরও তার এটিই! আলো-আঁধারের এই খেলা গোলমেলে ঠেকছে তো? সত্যি আসলে দুটি বাস্তবতাই। সাদা পোশাকে এবার ক্যারিয়ারের সর্বোচ্চ চূড়ায় পা রেখেছেন লিটন। এবারই তলানিতে আছড়ে পড়েছেন রঙিন পোশাকে টি-টোয়েন্টি সংস্করণে।
  • মনস্তাত্বিক চাপ থেকেও ছুটতে পারে ক্যাচ: হাবিবুল
    সময় গড়াচ্ছে। সিরিজের পর সিরিজ, টুর্নামেন্টের পর টুর্নামেন্ট শেষ হয়ে যাচ্ছে। কিন্তু বাংলাদেশের ফিল্ডিং নিয়ে হতাশার চিত্র বদলাচ্ছে না। ম্যাচের বিশেষ মুহূর্তে ক্যাচ ফেলে হচ্ছে জয় হাতছাড়া। সমাধান কী? জবাব আপাতত না মিললেও কারণ খুঁজে বের করার চেষ্টা চলছে। টেকনিক্যালি খুব একটা সমস্যা দেখেন না হাবিবুল বাশার। টি-টোয়েন্টি বিশ্বকাপে জাতীয় দলের সঙ্গে থাকা এই নির্বাচকের ধারণা, গুরুত্বপূর্ণ সময়ে মনস্তাত্বিক চাপ সামলাতে পারছেন না বাংলাদেশের ক্রিকেটাররা।
  • রানের খোঁজে ‘পাওয়ার হিটার’ চাই বাংলাদেশের
    স্কিল হিটার দিয়ে শেষের সমীকরণ মেলাতে পারছে না বাংলাদেশ। টি-টোয়েন্টি বিশ্বকাপে দলের হতশ্রী পারফরম্যান্সে মোটামুটি পরিষ্কার হয়ে গেছে, শেষে ঝড় তোলার মতো একজনকে খুব প্রয়োজন। পরিপূর্ণ টি-টোয়েন্টি দল হয়ে উঠতে তাই সামনের দিনে ‘পাওয়ার হিটার’ খোঁজার কথা জানালেন বিশ্বকাপে দলের সঙ্গে থাকা নির্বাচক হাবিবুল বাশার।
  • ঘরোয়া টি-টোয়েন্টিতে ২০০ রানের উইকেট চান হাবিবুল
    মিরপুরের মন্থর, টার্নিং উইকেটে খেলে জয় মিললেও সত্যিকারের টি-টোয়েন্টি দল হয়ে ওঠা কতটা সম্ভব, এ নিয়ে সব সময়ই প্রশ্ন ছিল। টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের ব্যর্থতার পর তা আরও উচ্চকিত হয়েছে। এগিয়ে যেতে জয় অবশ্যই দরকার; তবে একই সঙ্গে বড় রানের উইকেটে খেলার প্রয়োজনও অনুভব করছেন নির্বাচক হাবিবুল বাশার।
  • গ্রুপের স্বস্তি নয়, বাংলাদেশ সুবিধা দেখছে দুপুরের ম্যাচে
    বাংলাদেশ সময় শুক্রবার বিকেল ৫টায় দুবাই রওনা হওয়ার কথা বাংলাদেশ দলের। তবে দলের সঙ্গে হাবিবুল বাশারের যাওয়া নিশ্চিত নয়। ভিসা জটিলতায় তার যাওয়া পিছিয়ে যেতে পারে। তবে অনিশ্চয়তা কাটিয়ে দল সুপার টুয়েলভের ‘ভিসা’ পেয়ে গেছে, এতেই খুশি দলের সঙ্গে থাকা এই নির্বাচক। পরের পর্ব নিয়েও একটি জায়গায় বড় আশার ছবি দেখছেন তিনি। বাংলাদেশ দলের সব ম্যাচই হবে যে দুপুরে!
  • প্রস্তুতি ম্যাচে ব্যর্থতার পরও ‘প্রস্তুত’ বাংলাদেশ
    বিশ্বকাপ ভেন্যু ওমান ক্রিকেট স্টেডিয়াম ঘেঁষে গড়ে তোলা হয়েছে আরেকটি মাঠ। শুক্রবার দুপুরে সেই মাঠে দেখা গেল ইংল্যান্ড দলকে। বিশ্বকাপের প্রাথমিক পর্বে তাদের খেলতে হচ্ছে না, এই দেশেও তাদের কোনো ম্যাচ নেই। তবে বিশ্বকাপের আগে দিন দশেকের ক্যাম্পের জন্য তারা বেছে নিয়েছিল ওমানকেই। এখানে প্রথম দিনেই যাদের ম্যাচ, সেই বাংলাদেশ এ দিন ছিল বিশ্রামে। হোটেলে হালকা জিম-টিম করেই কেটেছে ক্রিকেটারদের সময়।
  • পাকিস্তান সিরিজের ‘পর্যাপ্ত প্রস্তুতি’ জাতীয় লিগে
    বাংলাদেশ ক্রিকেট আপাতত তাকিয়ে আগামী মাসের টি-টোয়েন্টি বিশ্বকাপে। তবে বিশ্বকাপের পরপরই তো অপেক্ষায় আরেকটি বিশ্ব আসর! পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজ দিয়ে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের নতুন চক্রে পথচলা শুরু করবে বাংলাদেশ। জাতীয় নির্বাচক হাবিবুল বাশারের ধারণা, পাকিস্তানের বিপক্ষে সিরিজটির জন্য প্রস্তুতি যথেষ্টই ভালো হবে জাতীয় ক্রিকেট লিগ দিয়ে।
  • অস্ট্রেলিয়াকে যেভাবে হারাতে পারে বাংলাদেশ
    আঙিনায় অস্ট্রেলিয়া, অপেক্ষায় পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। তাদের বিপক্ষে আগে চারটি টি-টোয়েন্টি খেলে একবারও জিততে পারেনি বাংলাদেশ। এবার কি পারবে? বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের সঙ্গে আলাপচারিতায় সেটির উত্তর খোঁজার চেষ্টা করলেন বাংলাদেশের টেস্ট অধিনায়ক মুমিনুল হক, জাতীয় নির্বাচক ও সাবেক অধিনায়ক হাবিবুল বাশার এবং আরেক নির্বাচক ও সাবেক স্পিনার আব্দুর রাজ্জাক।
  • গিলক্রিস্টের ‘সেরা সেঞ্চুরি’ ও বাংলাদেশের আক্ষেপের ১৫ বছর
    “ফাজলামো নয়, সত্যি…”, এভাবেই নিজের অনুভূতি তুলে ধরেছিলেন অ্যাডাম গিলক্রিস্ট। বলা যায়, এভাবে বলতে বাধ্য হয়েছিলেন। গৌরবদীপ্ত ক্যারিয়ারে স্মরণীয় ইনিংস তো তিনি কতই খেলেছেন। তার প্রায় সব সেঞ্চুরিই বদলে দিয়েছে ম্যাচের মোড়। দুর্দান্ত সব বোলিং আক্রমণ তিনি গুঁড়িয়ে দিয়েছেন ব্যাটকে মুগুর বানিয়ে। অথচ তার সেরা সেঞ্চুরি কিনা বাংলাদেশের বিপক্ষে!
  • হাসানের কাছে হাবিবুলের ‘লাল-সাদা’ আশা
    মসৃণ অ্যাকশন, সহজাত গতি আর উইকট শিকারি প্রবণতা মিলিয়ে বাংলাদেশের ক্রিকেটে হাসান মাহমুদ এখন উজ্জ্বল সম্ভাবনার প্রতিচ্ছবি। সেই ছবিতে সাদা বলের ঝিলিক যেমন আছে, তেমনি লাল বলের আবিরও দেখছেন হাবিবুল বাশার। জাতীয় দলের এই নির্বাচকের মতে, হাসানের কাছ থেকে সব সংস্করণেই ভালো কিছু পাবে বাংলাদেশ।
  • কোভিড পজিটিভ হাবিবুল বাশার
    ক্রিকেটাঙ্গনে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়ছেই। আক্রান্ত হয়েছেন এবার জাতীয় নির্বাচক ও সাবেক অধিনায়ক হাবিবুল বাশার। গত কয়েক দিনে কোভিড-১৯ পজিটিভ হয়েছেন দুই সিনিয়র ক্রিকেটার মাহমুদউল্লাহ ও মুমিনুল হক।
  • স্মরণীয় দ্বৈরথ: ব্রেট লির গোলায় হাবিবুলের রক্ষা
    পেস বোলিংয়ে বরাবরই বেশ স্বচ্ছন্দ ছিলেন হাবিবুল বাশার। পুল-হুক খেলতে ভালোবাসতেন। তার ব্যাটিং ছিল টাইমিং নির্ভর, গতিময় বোলিংও তাই উপভোগই করতেন। তবে একবার বেশ ভড়কে গিয়েছিলেন, যখন তাকে নাড়িয়ে দিয়েছিল ব্রেট লির আগুনে বোলিংয়ের আঁচ!
  • অনাকাঙ্ক্ষিত যে রেকর্ডের চূড়ায় মাসুদ-হাবিবুল
    বাংলাদেশের ইতিহাসের সেরা ব্যাটসম্যান ও অধিনায়কদের একজন হাবিবুল বাশার। খালেদ মাসুদকে দেশের ইতিহাসের সেরা উইকেটকিপার বললে, দ্বিমত করার সুযোগ থাকবে সামান্যই। একটি আক্ষেপ থাকতে পারে দুজনেরই। আন্তর্জাতিক ক্রিকেটে কখনোই ম্যাচ সেরা হতে পারেননি দুজনের কেউ। এই অপ্রাপ্তিই তাদের জায়গা করে দিয়েছে অনাকাঙ্ক্ষিত এক রেকর্ডের সবার ওপরে।
  • মাশরাফির এখনও বাংলাদেশকে দেওয়ার অনেক কিছু আছে: হাবিবুল
    অধিনায়কত্ব ছেড়েছেন। তবে খেলা ছাড়েননি মাশরাফি বিন মুর্তজা। নির্বাচক হাবিবুল বাশার মনে করেন ফিট থাকলে এখনও বাংলাদেশকে অনেক কিছু দেওয়ার আছে অভিজ্ঞ এই পেসারের।
  • মুস্তাফিজের বোলিংয়ে হতাশ ও বিরক্ত হাবিবুল
    বোলিংয়ে বৈচিত্র্য খুব একটা চোখে পড়ে না। মাথা খাটানোর প্রতিফলনও পড়ছে না। হারিয়ে গেছে ইয়র্কার। লাইন-লেংথ ও স্কিল, সবই প্রায় অনুমিত। সাম্প্রতিক সময়ে মুস্তাফিজের বোলিংয়ের দুর্দশায় হতাশ হাবিবুল বাশার। বাঁ হাতি পেসারের উন্নতির চেষ্টা না দেখেও বিরক্ত এই জাতীয় নির্বাচক।
  • সাকিববিহীন ১ বছরের চ্যালেঞ্জ যেভাবে দেখছে বিসিবি
    হতচকিত ভাবটা এখনও কাটেনি পুরোপুরি। সাকিব আল হাসানকে এক বছরের জন্য হারানোর রেশ তীব্রভাবে আচ্ছন্ন করে রেখেছে বাংলাদেশের ক্রিকেটকে। তবে হতাশার চাদর খানিকটা সরিয়ে উঁকি দিতে হচ্ছে ভবিষ্যতের দিকে। আশার ছবি যদিও খুব উজ্জ্বলভাবে চোখে পড়ছে না। কিন্তু হাল ছাড়া তো যাবে না। বাস্তবতাকে মেনে নিয়ে সাকিবকে ছাড়া মাঠের ক্রিকেটের চ্যালেঞ্জ সামলানোর প্রস্তুতি নিচ্ছে বিসিবি।
  • ইয়াসির-সাইফদের কাছে আরও বেশি চান নির্বাচকেরা
    জাতীয় দলে নতুন প্রাণের সঞ্চার চান নির্বাচকেরা। কিন্তু তাদের আশা যাদের ঘিরে, তারাই আছেন ঝিমিয়ে! জাতীয় দলের দুয়ারে সজোরে কড়া নাড়তে পারছেন না তেমন কেউই। বিশেষ করে আন্তর্জাতিক ক্রিকেটের খুব কাছেই মনে করা হচ্ছিল যাদের, সেই সাইফ হাসান ও ইয়াসির আলী চৌধুরীর পারফরম্যান্স ভরাতে পারছে না মন।
  • টিকে থাকল বিতর্কিত দুই স্তরের নির্বাচক কমিটি
    প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন ও আরেক নির্বাচক হাবিবুল বাশারের মেয়াদ বাড়িয়েছে বিসিবি। সঙ্গে বেড়েছে দুই স্তর বিশিষ্ট নির্বাচক কমিটির মেয়াদও। তুমুল বিতর্কিত এই দল নির্বাচন পদ্ধতিই ধরে রেখেছে বিসিবি। 
  • বিশ্বকাপে বাংলাদেশের উজ্জ্বল সম্ভাবনা দেখছেন লারা-পিটারসেনরা: হাবিবুল
    দেশের বাইরের লিগে ধারাভাষ্য দিচ্ছেন, এমনিতেই দারুণ রোমাঞ্চিত ছিলেন হাবিবুল বাশার। সেই অভিজ্ঞতা আরও উপভোগ্য হয়ে উঠছে চারপাশ থেকে বাংলাদেশ দলের স্তুতি শুনে।  ক্রিকেট জগতের মহাতারকাদের মধ্যে যাদের সঙ্গেই দেখা হচ্ছে, প্রায় সবাই বাংলাদেশ দলকে শুভ কামনা জানাচ্ছেন হাবিবুলের মাধ্যমে। শোনাচ্ছেন উজ্জ্বল সম্ভাবনার কথা।
  • ‘রান না করা ছাড়া শান্তর কোনো সমস্যা নেই’
    তার প্রতিভা ও সম্ভাবনা নিয়ে সংশয় নেই। কিন্তু সাম্প্রতিক পারফরম্যান্সে নেই সেটির প্রতিফলন। নাজমুল হাসান শান্তর ব্যাটে রান খরা চলছেই। বড় দৈর্ঘ্যের ক্রিকেট হোক বা সীমিত ওভারের দুই সংস্করণ, টপ অর্ডার হোক বা মিডল, সাদা পোশাক হোক বা রঙিন, এই বাঁহাতি ব্যাটসম্যানের পারফরম্যান্স বিবর্ণ। হাবিবুল বাশার যদিও শান্তর ব্যাটিংয়ে সমস্যার কিছু দেখছেন না। সমস্যা কেবল, রান আসছে না!
  • ‘মুমিনুলের দুর্ভাগ্য, তবে ক্যারিয়ার শেষ হয়ে যায়নি’
    সাড়ে তিন বছর পর ওয়ানডেতে সুযোগ। কিন্তু দুটি ম্যাচ খেলিয়েই বাদ। সুযোগটা কি পর্যাপ্ত ছিল? ওয়ানডে দল থেকে মুমিনুল হকের বাদ পড়া নিয়ে এই প্রশ্নের সঙ্গে একমত হাবিবুল বাশার। জাতীয় দলের অন্যতম এই নির্বাচক ব্যাখ্যা করলেন বাস্তবতা, মুমিনুলের প্রতি জানালেন সহানুভূতি।
  • সব মিলিয়ে ফজলে রাব্বি একটা প্যাকেজ: হাবিবুল
    ব্যাটিংটা বদলে গেছে অনেক। একসময় আগ্রাসন ছাড়া অন্য পথ জানা ছিল না। এখন ব্যাটে থাকে পরিস্থিতির দাবি মেটানোর চেষ্টা। বয়স ৩০ হলেও ফিটনেস দারুণ। বোলিং কার্যকর। ফিল্ডিং ভালো। সাকিব আল হাসানের উপযুক্ত বিকল্প না হলেও কাজ চালানো যেতে পারে। সব কিছুই মিলিয়েই বাংলাদেশ দলে নেওয়া হয়েছে ফজলে মাহমুদ রাব্বিকে, জানালেন অন্যতম নির্বাচক হাবিবুল বাশার।
  • ‘সাব্বির দলের জন্য খুব গুরুত্বপূর্ণ ক্রিকেটার’
    সোমবার রাতে শ্রীলঙ্কায় এসেছেন এসেছেন নির্বাচক হাবিবুল বাশার। পরদিন বাংলাদেশের প্রস্তুতি ম্যাচে খুব আগ্রহ ভরে তাকিয়ে ছিলেন একজনের দিকে। কিন্তু যাকে নিয়ে এত আগ্রহ, সেই সাব্বির রহমান আউট হলেন বাজে এক শটে। হাবিবুল তাতে হতাশ। তবে সাব্বিরে আগ্রহ কমেনি। বরং এই দুঃসময়ে সাব্বিরকে সমর্থনই দিচ্ছেন নির্বাচক কমিটির অন্যতম এই সদস্য।
  • মাশরাফি বলেই বেশি খুশি হাবিবুল
    “রেকর্ড হারাতে কেমন লাগে?” শুরুতেই এমন প্রশ্নে একটু হতচকিত হাবিবুল বাশার। পরে বুঝতে পেরে হাসলেন, “রেকর্ড হারাতে কার ভালো লাগে!” তবে জড়িয়ে যখন মাশরাফি বিন মুর্তজা, তখন এক কথাতেই শেষ নয়। হাবিবুল যেমন যোগ করলেন, “সত্যি বলতে, রেকর্ড তো একদিন ভাঙতোই। আমি খুশি যে রেকর্ডটি মাশরাফির কাছে হারিয়েছি।”
  • সংবাদ সম্মেলনে মুমিনুল-ঝড়
    গত কিছুদিন ধরেই ছিল গুঞ্জন। চূড়ান্ত ঘোষণাটি এরপরও এল যেন বড় বিস্ময় হয়ে। সত্যিই অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম টেস্টের স্কোয়াডে নেই মুমিনুল হক! মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে দল ঘোষণার সংবাদ সম্মেলনে ছুটে গেল প্রশ্নের পর প্রশ্ন। মুমিনুলকে নিয়ে প্রশ্নগুলোর জবাব দিলেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন।
  • চ্যাম্পিয়ন্স ট্রফির শুভেচ্ছা দূত হাবিবুল
    চ্যাম্পিয়ন্স ট্রফিতে বাংলাদেশ সবশেষ খেলেছিল হাবিবুল বাশারের নেতৃত্বে। ১১ বছর পর আবার যখন এই টুর্নামেন্ট খেলতে যাচ্ছে বাংলাদেশ, থাকছেন তিনিও। নির্বাচক হিসেবে শুধু বাংলাদেশ দল গঠন করেই নয়, হাবিবুল সরাসরিই থাকছেন আরেকটি পরিচয়ে। সাবেক বাংলাদেশ অধিনায়ক মনোনীত হয়েছেন চ্যাম্পিয়ন্স ট্রফির শুভেচ্ছা দূত।
  • হাবিবুলের অধিনায়ক মাশরাফি, মাশরাফির দলে গাজী
    বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসেবে ৫০ টেস্ট খেলেছেন হাবিবুল বাশার। ছুঁয়েছেন ৩ হাজার রান। দলের প্রতিকূল সময়ে অধিনায়কের দায়িত্ব নিয়ে সামলেছিলেন দারুণভাবে। মাশরাফি বিন মুর্তজা টেস্টে বাংলাদেশের সফলতম পেসার। তাকে পেয়েই প্রথম বিশ্বমানের কোনো পেসার পেয়েছিল বাংলাদেশ। তবে চোটের থাবায় এখন আর টেস্ট খেলতে পারছেন না। বাংলাদেশের শততম টেস্ট খেলার সময়টায় বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের জন্য দুজন বেছে নিয়েছেন নিজেদের পছন্দের সেরা বাংলাদেশ টেস্ট একাদশ।