• চড়কাণ্ডের ১৪ বছর পর ক্ষমা চাইলেন হরভজন
    আইপিএলের প্রথম আসরে জাতীয় দলের সতীর্থ এস শ্রীশান্তকে ‘থাপ্পড়’ মারার ঘটনাটি এখন তাড়িয়ে বেড়ায় হরভজন সিংকে। ভারতের সাবেক এই স্পিনার এতটাই অনুতপ্ত যে, পারলে সেদিনের সেই ভুল সংশোধন করে নিতেন।
  • অবসরের পর ‘বোমা ফাটালেন’ হরভজন
    ভারতের হয়ে সবশেষ মাঠে নামার সুযোগ পেয়েছিলেন ২০১৬ সালে। এরপর আরও পাঁচ বছর খেলা চালিয়ে গেলেও জাতীয় দলের দুয়ার আর খোলেনি হরভজন সিংয়ের জন্য। কষ্ট মনে চেপে কদিন আগে অবসরের ঘোষণা দেওয়া এই অফ স্পিনার তার দল থেকে বাদ পড়ার কারণ হিসেবে দুষলেন সেই সময়ের বিসিসিআই কর্মকর্তাদের কয়েকজনকে।
  • ‘৫০০-৫৫০ উইকেট পেতে পারতাম’, আক্ষেপ হরভজনের
    ৩১ বছর বয়সেই ৪০০ টেস্ট উইকেট। তার পর স্বীকৃত ক্রিকেটে আরও ১০ বছর খেলে গেছেন হরভজন সিং। কিন্তু টেস্ট শিকার থমকে গেছে স্রেফ ৪১৭ উইকেটে। অর্জনে সমৃদ্ধ ক্যারিয়ারের শেষটা এমন হওয়ায় দারুণ আক্ষেপ ভারতীয় এই অফ স্পিনারের। তার দাবি, অনেক প্রশ্নের পরও তাকে বাদ পড়ার কারণটি জানানো হয়নি।
  • “কী অসাধারণ ও পরিপূর্ণ ক্যারিয়ার, ভাজ্জি!”
    ক্রিকেট মাঠের লড়াকু চরিত্র। ছাড় দিতে চান না যিনি এক বিন্দুও। বরাবরই দল অন্তপ্রাণ। বল হাতে উইকেট শিকারি। অনেক জয়ের নায়ক। মাঠের বাইরে আবার দারুণ প্রাণখোলা, সেখানে তিনি প্রতিপক্ষেরও প্রিয়। মাঠের ভেতরে-বাইরে এমনই এক বর্ণময় চরিত্র হরভজন সিং। অর্জনে সমৃদ্ধ এক ক্যারিয়ার নিয়ে ক্রিকেটকে আনুষ্ঠানিক বিদায় জানানোর পর ভারতীয় অফ স্পিনারের জীবন-চরিত্র-ক্যারিয়ারের নানা দিক উঠে এলো তার বিভিন্ন সময়ের সতীর্থদের কথায়।
  • ক্রিকেটকে হরভজনের বিদায়
    আন্তর্জাতিক ক্যারিয়ার থমকে ছিল দীর্ঘদিন ধরেই। সংযুক্ত আরব আমিরাতে হওয়া গত আইপিএলের বাকি অংশেও কোনো ম্যাচ খেলার সুযোগ পাননি। এবার সব কিছুর শেষ বলে দিলেন হরভজন সিং। সব ধরনের ক্রিকেট থেকে অবসর নিলেন ভারতের এই অফ স্পিনার।
  • হরভজনকে ছাড়িয়ে অশ্বিন বললেন, ‘সরি’
    যাকে দেখে নতুন স্বপ্নের পথে ছোটা শুরু, যাকে আদর্শ মেনে ব্যাটসম্যান থেকে অফ স্পিনার হয়ে ওঠা, রেকর্ড বইয়ে তাকেই ছাড়িয়ে যাওয়া! এই অনুভূতির স্বাদ পেলেন রবিচন্দ্রন অশ্বিন। এই অফ স্পিনার এখন ভারতের মাটিতে দ্বিতীয় সফলতম বোলার হরভজন সিংকে ছাড়িয়ে। তবে উইকেটে ছাড়িয়ে গেলেও হরভজনের প্রতি সম্মানের কমতি এতটুকুও নেই অশ্বিনের।
  • স্মিথকে আউটের পথ দেখালেন হরভজন
    সফরের আগে থেকেই উত্তরসূরিদের নানা পরামর্শ দিচ্ছেন ভারতের সাবেক ক্রিকেটাররা। স্টিভেন স্মিথকে কীভাবে আউট করা যায়, এর পথ দেখিয়েছেন ব্যাটিং কিংবদন্তি শচিন টেন্ডুলকারসহ অনেকেই। কোনো কিছুতেই কাজ হয়নি, ভারতীয় বোলারদের শাসন করেই চলেছেন স্মিথ। বরং হয়ে উঠেছেন আরও ভয়ঙ্কর। এবার তাকে দ্রুত ফেরানোর আরেকটি উপায় বললেন হরভজন সিং।
  • আইপিএলে নেই হরভজনও
    আইপিএল শুরুর আগে আরেকটি ধাক্কা খেল চেন্নাই সুপার কিংস। সুরেশ রায়নার পর ফ্র্যাঞ্চাইজিটির দ্বিতীয় ক্রিকেটার হিসেবে টুর্নামেন্ট থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন হরভজন সিং।
  • চল্লিশেও ভারতের হয়ে খেলতে চান হরভজন
    এই জুলাইয়ের শুরুতেই বয়স চল্লিশ পূর্ণ করবেন হরভজন সিং। সবশেষ আন্তর্জাতিক ক্রিকেটের স্বাদ পেয়েছেন চার বছর আগে। তবু ভারতের হয়ে মাঠে নামার ইচ্ছে তার মরে যায়নি। এই অফ স্পিনারের বিশ্বাস, টি-টোয়েন্টিতে দেশের হয়ে খেলতে তিনি ফিট। মানসিকভাবেও প্রস্তুত।
  • যুবরাজ দিলেন ৫০ লাখ, ৫ হাজার পরিবারের পাশে হরভজন
    করোনাভাইরাস মোকাবেলায় সাহায্যের হাত বাড়িয়ে দিলেন এবার যুবরাজ সিং ও হরভজন সিং।