• স্মিথ ও ভারতের লড়াই দেখতে মুখিয়ে আথারটন
    অপ্রথাগত ব্যাটিংয়ে বিশ্বজুড়ে বোলারদের মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছেন স্টিভেন স্মিথ। ভারতের পেস আক্রমণ আবার দারুণ স্কিলফুল ও বৈচিত্রময়। মুখোমুখি যখন এই দুই পক্ষ, লড়াইটা জমে ওঠার কথা তুমুল। সেই অপেক্ষায় তর সইছে না মাইক আথারটনের। সাবেক ইংল্যান্ড অধিনায়ক ও ধারাভাষ্যকার দেখতে চান, স্মিথকে আটকাতে কেমন কৌশল বেছে নেন ভারতীয় পেসাররা।
  • স্মিথের কাছে কোহলি ‘ফ্রিক’
    ফুটবলে লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদো যেমন, ক্রিকেটে বিরাট কোহলি ও স্টিভেন স্মিথ যেন তাই। মেসি-রোনালদোর মতো সময়ের সেরার আলোচনাও চলছে কোহলি-স্মিথকে ঘিরে। নিজেরা অবশ্য সেসব আলোচনায় কখনও যোগ দেন না। তাদের কণ্ঠে বরং সবসময় প্রকাশ পায় পরস্পরের প্রতি শ্রদ্ধা।
  • বিশ্বকাপ পেছালে আইপিএল খেলতে চান স্মিথ
    টি-টোয়েন্টি বিশ্বকাপ নির্ধারিত সময়ে না হলে ওই সময়টায় আইপিএল আয়োজন অনেকটাই নিশ্চিত। স্টিভেন স্মিথ, ডেভিড ওয়ার্নারদের একটি বড় পরীক্ষায় পড়তে হতে পারে তখন। ওই সময়টায় যে অস্ট্রেলিয়ার ঘরোয়া মৌসুমও শুরু হবে! স্মিথ অবশ্য নিজের চাওয়া সরাসরিই জানিয়ে দিলেন, খেলতে চান আইপিএল।
  • ওয়ার্নারের দৃষ্টিতে স্মিথ-কোহলি
    ক্রিকেটের প্রায় শুরু থেকেই ব্যাটসম্যানদের মধ্যে তুলনা চলে আসছে। এর ধারাবাহিকতায় আলোচনার কেন্দ্রে বিরাট কোহলি ও স্টিভেন স্মিথের দ্বৈরথ। টেস্ট ব্যাটসম্যানের র‌্যাঙ্কিংয়ের শীর্ষ স্থান নিয়ে তাদের চলে জমজমাট লড়াই। এই দুই ব্যাটসম্যানের লড়াইয়ে কাউকে এগিয়ে রাখছেন না ডেভিড ওয়ার্নার।   
  • ক্রিকেটে অবদানের স্বীকৃতি পেলেন স্মিথ
    খেলোয়াড়ি জীবন শেষে ধারাভাষ্যকার, ইয়ান স্মিথ সম্পৃক্ত ক্রিকেটের সঙ্গেই। ক্রিকেটে অবদান রাখার জন্য নিউ জিল্যান্ড ক্রিকেট থেকে পেলেন সম্মাননা। স্বীকৃতি হিসেবে বার্ট সাটক্লিফ মেডেল পেয়েছেন সাবেক এই কিপার-ব্যাটসম্যান।
  • লম্বা মেয়াদের দায়িত্বে স্মিথ
    দুঃসময়ে ভারপ্রাপ্ত ক্রিকেট পরিচালকের দায়িত্ব নেওয়া গ্রায়েম স্মিথকে এই পদে স্থায়ী করেছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা। আগামী দুই বছর দায়িত্বে থাকবেন দেশটির ইতিহাসের সফলতম অধিনায়ক।
  • ভারত-জয়ের তেষ্টায় ভুগছেন স্মিথ
    অস্ট্রেলিয়া-ইংল্যান্ডের ক্রিকেট মহলে অ্যাশেজের আবেদন সবসময় সব কিছুর ওপরে। তবে ক্রিকেটাররা তো জানেন, আরও অনেক লড়াইয়ে তাদের দিতে হয় কঠিন পরীক্ষা! স্টিভেন স্মিথ যেমন খুব ভালো করেই জানেন, ভারতে গিয়ে ভারতকে হারানো সময়ের সবচেয়ে কঠিন চ্যালেঞ্জগুলির একটি। অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান তাই মুখিয়ে ভারতে টেস্ট সিরিজ জিততে।
  • অদ্ভূতুড়ে স্টান্স, স্মিথ বললেন এটিই ঠিক
    ক্রিকেট ব্যাকরণের বইয়ে পাওয়া যাবে না। কোনো কোচও শেখাবে না। স্টিভেন স্মিথের ব্যাটিং স্টান্স এমনই অদ্ভূত। তার এই স্টান্স নিয়ে বিশেষজ্ঞদের কাটাছেঁড়া চলে নিত্যই। কীভাবে তিনি এটি রপ্ত করেছেন, সেটি নিয়ে গবেষণাও চলে অনেক। এবার স্মিথ নিজেই জানালেন, তার এমন স্টান্সের কারণ।
  • ভারতের অস্ট্রেলিয়া-জয় নিয়ে ওয়াকারের প্রশ্ন
    ভারতের কোনো দল কখনও যেটি পারেনি, বিরাট কোহলির দল করে দেখিয়েছে সেটিই। নিজেদের ইতিহাসে প্রথমবার সিরিজ জিতে ফিরেছে অস্ট্রেলিয়া থেকে। তবে সেই সাফল্যে কোহলিদের কৃতিত্বের পাশাপাশি প্রতিপক্ষের দুর্বলতার ভূমিকাও দেখছেন ভারতের চিরপ্রতিদ্বন্দী দেশের এক কিংবদন্তি। সাবেক পাকিস্তানী ফাস্ট বোলার ওয়াকার ইউনিস মনে করিয়ে দিচ্ছেন, হেরে যাওয়া ওই অস্ট্রেলিয়া দলে তো স্টিভেন স্মিথ ও ডেভিড ওয়ার্নার ছিল না!
  • স্মিথ নেতৃত্বে ফিরলে সমর্থন দেবেন পেইন
    স্টিভেন স্মিথের নেতৃত্বের নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হতেই শুরু হয়েছে গুঞ্জন-আবারও কি পুরনো দায়িত্বে ফিরবেন তিনি? অস্ট্রেলিয়ার সাবেক ক্রিকেটারদের অনেকে প্রয়োজনে তার কাঁধে দলের নেতৃত্বভার দেওয়ার পক্ষে। দলটির বর্তমান টেস্ট অধিনায়ক টিম পেইনও জানালেন, সাবেক অধিনায়ক নেতৃত্বে ফিরলে তাকে পুরো সমর্থন দেবেন তিনি।
  • মাথা ন্যাড়া করে ওয়ার্নারের চ্যালেঞ্জ কোহলি-স্মিথকে
    করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে সামনের সারির সৈনিক স্বাস্থ্যকর্মীরা। তাদের প্রতি কৃতজ্ঞতা জানানোর অভিনব পথ বেছে নিয়েছেন ডেভিড ওয়ার্নার। অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান ন্যাড়া করে ফেলেছেন নিজের মাথা। পাশাপাশি একই চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছেন বিরাট কোহলি, স্টিভেন স্মিথসহ বেশ কয়েকজন তারকাকে।
  • নেতৃত্বের নিষেধাজ্ঞা থেকেও মুক্ত স্মিথ
    অস্ট্রেলিয়ার হয়ে আবার টস করতে পারবেন কিনা স্টিভেন স্মিথ, সেটির উত্তর দেবে সময়। তবে আনুষ্ঠানিক বাধা আর নেই। শেষ হয়েছে তার দুই বছরের নেতৃত্বের নিষেধাজ্ঞা।
  • কোহলির ব্যর্থতায় শীর্ষে স্মিথ
    টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থান নিয়ে দুজনের লড়াইটা হচ্ছে অনেক দিন ধরেই। সেখানে বিরাট কোহলিকে আরেকবার পেছনে ফেলে চূড়ায় উঠলেন স্টিভেন স্মিথ। তবে নিজের পারফরম্যান্সে নয়, ভারত অধিনায়কের ব্যর্থতায়।
  • স্মিথের ব্যাটে বড় সংগ্রহের পথে অস্ট্রেলিয়া
    দিনের প্রথম ওভারেই জো বার্নসের স্টাম্প গুঁড়িয়ে দিলেন ট্রেন্ট বোল্ট। মেলবোর্নে বক্সিং ডে টেস্টের দুর্দান্ত এই শুরু ধরে রাখতে পারেনি নিউ জিল্যান্ড। স্টিভেন স্মিথের দারুণ ব্যাটিংয়ে প্রথম দিনে এগিয়ে অস্ট্রেলিয়াই।
  • তিন মাসের জন্য দক্ষিণ আফ্রিকার ক্রিকেট পরিচালক স্মিথ
    দেশের ক্রিকেটের দুঃসময়ে গ্রায়েম স্মিথ ফিরলেন নতুন ভূমিকায়। ভারপ্রাপ্ত হিসেবে দক্ষিণ আফ্রিকার প্রথম ক্রিকেট পরিচালকের দায়িত্ব পেয়েছেন দেশটির ইতিহাসের সফলতম অধিনায়ক।
  • স্মিথের ব্যর্থতায় আবার র‌্যাঙ্কিং শীর্ষে কোহলি
    বাংলাদেশের বিপক্ষে সেঞ্চুরিতে ব্যবধান অনেকটাই কমিয়ে ফেলেছিলেন বিরাট কোহলি। পাকিস্তানের বিপক্ষে সিরিজে স্টিভেন স্মিথ ব্যর্থ হওয়ায় ঘুচে গেল সেই ব্যবধানটাও। আবারও আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থান ফিরে পেলেন ভারত অধিনায়ক। অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান নেমে গেছেন দুইয়ে।
  • রান না পেয়ে ৩ কিলোমিটার দৌড়ালেন স্মিথ
    ব্যাট হাতে সফল হলে নিজেই নিজেকে চকলেট উপহার দেন। সেক্ষেত্রে ব্যর্থতায় শাস্তির বিধানও তো থাকা উচিত! নিজের আদালতে কোনো ছাড় নেই স্টিভেন স্মিথের। ঠিকই নিজেকে দিয়েছেন শাস্তি! পাকিস্তানের বিপক্ষে ব্রিজবেন টেস্টে রান না পাওয়ায় দৌঁড়েছেন ৩ কিলোমিটার পথ!
  • স্মিথের খুব কাছে কোহলি
    ইন্দোরের ব্যর্থতা পেছনে ফেলে কলকাতায় দিবা-রাত্রির টেস্টে আলো ছড়িয়েছিল বিরাট কোহলির ব্যাট। বাংলাদেশের বোলারদের দারুণভাবে সামলে ভারত অধিনায়ক তুলে নিয়েছিলেন ২৭তম টেস্ট সেঞ্চুরি। সেই ইনিংসে টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থানে থাকা স্টিভেন স্মিথের সাথে পয়েন্ট ব্যবধান অনেকটা কমিয়েছেন কোহলি। অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানের চেয়ে পিছিয়ে আছেন কেবল ৩ পয়েন্টে। 
  • নিষিদ্ধ প্যাটিনসন, স্মিথের জরিমানা
    শেফিল্ড শিল্ডের ম্যাচে প্রতিপক্ষ খেলোয়াড়ের উদ্দেশে বাজে ভাষা ব্যবহারের ঘটনায় এক ম্যাচ নিষিদ্ধ হয়েছেন অস্ট্রেলিয়ান পেসার জেমস প্যাটিনসন। টুর্নামেন্টের আরেক ম্যাচে আম্পায়ারের সিদ্ধান্তে অসন্তোষ জানানোয় ম্যাচ ফির ২৫ শতাংশ জরিমানা করা হয়েছে ব্যাটসম্যান স্টিভেন স্মিথকে।
  • দক্ষিণ আফ্রিকার ক্রিকেটে নতুন ভূমিকায় স্মিথ!
    ১৬ বছর আগে দক্ষিণ আফ্রিকা ক্রিকেটের দুর্যোগের সময় নেতৃত্ব পেয়ে দেশের ক্রিকেটকে নতুন উচ্চতায় তুলে নিয়েছিলেন। দেশের ক্রিকেটের আরেক দুঃসময়ে সেই গ্রায়েম স্মিথ ফিরতে পারেন নতুন ভূমিকায়। ক্রিকেট দক্ষিণ আফ্রিকার প্রথম ক্রিকেট পরিচালকের দায়িত্ব পেতে পারেন দেশটির ইতিহাসের সফলতম অধিনায়ক।
  • স্মিথ মাস্টারক্লাসে এগিয়ে গেল অস্ট্রেলিয়া
    পাওয়ার প্লেতে দুই ওপেনারকে হারানো দলকে পথ দেখালেন স্টিভ স্মিথ। ২২ গজে নেমে শুরু থেকে দৃঢ়তার সঙ্গে খেলে দলকে পৌঁছে দিলেন লক্ষ্যে। পাকিস্তানকে হারিয়ে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে এগিয়ে গেল অস্ট্রেলিয়া।
  • শ্রীলঙ্কাকে গুঁড়িয়ে অস্ট্রেলিয়ার সিরিজ জয়
    আগের ম্যাচের তিক্ত অভিজ্ঞতা নিশ্চয়ই মনে ছিল লাসিথ মালিঙ্গার। সেদিন আগে বোলিং করে তুলোধুনো হতে হয়েছিল অস্ট্রেলিয়ানদের ব্যাটিংয়ে। এবার তাই লঙ্কান অধিনায়ক টস জিতে নিলেন ব্যাটিং। তাদের ভাগ্য তাতে বদলাল না। পেতে হলো একই তেতো স্বাদ। এক ম্যাচ হাতে রেখেই সিরিজ জিতল অস্ট্রেলিয়া।
  • ‘ঘরে ফেরার’ সিরিজে রোমাঞ্চিত স্মিথ-ওয়ার্নার
    বিশ্বকাপ দিয়ে জাতীয় দলে ফেরা স্টিভেন স্মিথ ও ডেভিড ওয়ার্নার এখনও ঘরের মাঠে কোনো আন্তর্জাতিক ম্যাচ খেলেননি। শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টি-টোয়েন্টি দিয়ে অস্ট্রেলিয়ায় ‘প্রত্যাবর্তন’ হবে দুই ক্রিকেটারের। লম্বা সময় পর নিজেদের দর্শকদের সামনে মাঠে নামার সুযোগ পেয়ে দুজনই বেশ রোমাঞ্চিত।
  • স্মিথের আরও কাছে কোহলি
    পুনে টেস্টে ক্যারিয়ার সেরা ইনিংস খেলে টেস্ট ব্যাটসম্যানদের র্যাঙ্কিংয়ে স্টিভেন স্মিথের সঙ্গে ব্যবধান অনেকটা কমিয়ে এনেছেন বিরাট কোহলি। চূড়ায় থাকা অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানের থেকে মাত্র ১ পয়েন্ট পিছিয়ে আছেন ভারত অধিনায়ক।
  • অস্ট্রেলিয়া টি-টোয়েন্টি দলে ফিরলেন স্মিথ-ওয়ার্নার
    শ্রীলঙ্কা ও পাকিস্তানের বিপক্ষে সিরিজ দিয়ে টি-টোয়েন্টি ক্রিকেটে ফিরতে যাচ্ছেন অস্ট্রেলিয়ার দুই অভিজ্ঞ ব্যাটসম্যান স্টিভ স্মিথ ও ডেভিড ওয়ার্নার। বাদ পড়েছেন অলরাউন্ডার মার্কাস স্টয়নিস।
  • ইংলিশ প্রতিরোধ ভেঙে অ্যাশেজ ধরে রাখল অস্ট্রেলিয়া
    ক্রিকেটাররা সবাই তাকিয়ে স্টেডিয়ামের বড় পর্দায়। তাকিয়ে গ্যালারির সব দর্শক, গোটা মাঠের সবাই। রিভিউয়ের রায় দেখার রুদ্ধশ্বাস অপেক্ষা। রিভিউয়ে যখন দেখা গেল ‘আউট’, আনন্দ হুঙ্কারে লাফিয়ে উঠলেন অস্ট্রেলিয়ানরা। একেকজন যেন ছুঁতে চাইলেন আকাশ। ওই আউটেই নিশ্চিত হলো ম্যাচ জয়। নিশ্চিত হলো অ্যাশেজ ধরে রাখাও। উল্লাস তাই বাঁধনহারা।
  • স্মিথের আরেকটি দুর্দান্ত ইনিংসের পর বিপদে ইংল্যান্ড
    দিনের শুরু আর শেষে অস্ট্রেলিয়ান পেসের দুর্দান্ত প্রদর্শনী। মাঝে স্টিভেন স্মিথের আরেকটি অসাধারণ ইনিংস। অ্যাশেজ ধরে রাখার পথে আরেক ধাপ এগিয়ে গেল অস্ট্রেলিয়া। ম্যাচ বাঁচানোর লড়াইয়ে কঠিন চ্যালেঞ্জে ইংল্যান্ড।
  • হেইজেলউডের বোলিং তোপে বিপাকে ইংল্যান্ড
    প্রায় দেড়শ ছোঁয়া জুটি। অস্ট্রেলিয়ান বোলিং চ্যালেঞ্জে ররি বার্নস ও জো রুটের জবাব। ইংল্যান্ড এগিয়ে যাচ্ছিল দারুণভাবে। দুর্দান্ত এক স্পেলে খেলার মোড় পাল্টে দিলেন জশ হেইজেলউড। ইংলিশরা এখন ফলো অনের শঙ্কায়।
  • রানের জোয়ারে এবার স্মিথের ডাবল সেঞ্চুরি
    ভেন্যু বদলাচ্ছে, বদলে যাচ্ছে উইকেট। প্রতিপক্ষের বোলিং আক্রমণ বদলাচ্ছে। কৌশল বদলাচ্ছে। কিন্তু স্টিভেন স্মিথের কিছুই বদলাচ্ছে না। মাথায় চোট পেয়ে বিরতি পড়ছে। ছন্দে থাকার সময় বৃষ্টির বাঁধা পড়ছে। স্মিথের কিছুই যায় আসছে না। আপন ভুবনে খেলে যাচ্ছেন যেন আপন মনে। বইয়ে দিচ্ছেন রানের জোয়ার। সেই ধারাবাহিকতায় এবার করলেন ডাবল সেঞ্চুরি।
  • স্মিথের রান মেশিন চলছেই
    মাথায় চোট লাগল। এক টেস্ট বিশ্রামেও থাকতে হলো। কিন্তু ব্যাটের ধার কমল না একটুও। ফেরার পরও একইরকম সচল! আবারও ইংল্যান্ডের সামনে বাধা হয়ে দাঁড়িয়ে গেছেন স্টিভেন স্মিথ। চলছে মার্নাস লাবুশেনের অ্যাশেজ স্বপ্ন যাত্রাও। শুরুর অস্বস্তি কাটিয়ে তাই অস্ট্রেলিয়া পেয়েছে শক্ত ভিত।
  • আবার র‍্যাঙ্কিং শীর্ষে স্মিথ, কোহলি নামলেন দুইয়ে
    নিষেধাজ্ঞা থেকে ফেরার পর স্টিভেন স্মিথ এগিয়ে যাচ্ছিলেন তরতর করে। সঙ্গে যোগ হলো বিরাট কোহলির খানিকটা ব্যর্থতা। তাতেই স্মিথ ফিরে পেলেন শীর্ষস্থান। আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে আবার এক নম্বরে উঠেছেন অস্ট্রেলিয়ান এই ব্যাটসম্যান। কোহলি নেমে গেছেন দুইয়ে।
  • হেডিংলি টেস্ট থেকে ছিটকে গেলেন স্মিথ
    আশা ও শঙ্কার দোলাচল শেষে শঙ্কাটাই সত্যি হলো অস্ট্রেলিয়ার জন্য। অ্যাশেজের হেডিংলি টেস্ট থেকে ছিটকে গেছে তাদের সেরা ব্যাটসম্যান স্টিভেন স্মিথ। আগের টেস্টে লর্ডসে জফ্রা আর্চারের বলে ঘাড়ে আঘাত পেয়ে মাঠ ছাড়তে হয়েছিল স্মিথকে। সেই আঘাতই তাকে সরিয়ে রাখছে পরের টেস্ট থেকে।
  • দুইয়ে স্মিথ, ম্যাকগ্রার রেকর্ড ছুঁলেন কামিন্স
    নিষেধাজ্ঞা কাটিয়ে ফেরার পর আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে তরতর করে এগিয়ে যাচ্ছেন স্টিভেন স্মিথ। কেন উইলিয়মিসনকে তিনে ঠেলে অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান উঠে এসেছেন দুইয়ে, ব্যবধান অনেক কমিয়েছেন শীর্ষে থাকা বিরাট কোহলির সঙ্গে। আরেক অস্ট্রেলিয়ান প্যাট কামিন্স আগে থেকেই ছিলেন বোলারদের র‌্যাঙ্কিংয়ের শীর্ষে। এবার এই ফাস্ট বোলার ছুঁয়েছেন পূর্বসূরি গ্লেন ম্যাকগ্রার রেকর্ড।
  • স্মিথের দুর্দান্ত ব্যাটিংয়ের পর বিপাকে ইংলিশরা
    প্রথম দিনের পুরোটুকু ও তৃতীয় দিনের দুই সেশনের খেলা ভেসে গেছে বৃষ্টিতে। এরপরও দারুণ জমে উঠেছে লর্ডস টেস্ট। স্টিভেন স্মিথের আরেকটি অসাধারণ ইনিংস টেনে নিয়েছে অস্ট্রেলিয়ার ইনিংস। এরপর প্যাট কামিন্স ও পিটার সিডলের তোপে ব্যাটিং বিপর্যয়ে পড়ে গেছে ইংলিশরা। সব মিলিয়ে চতুর্থ দিন শেষে ম্যাচ দাঁড়িয়ে রোমাঞ্চকর মোড়ে।
  • আবার ৯০০ ছুঁলেন স্মিথ
    একটা সময় পৌঁছে গিয়েছিলেন সাড়ে নয়শ রেটিং পয়েন্টের খুব কাছে। মাঠের বাইরে থাকার সময়টায় রেটিং পয়েন্ট ক্রমে কমে চলে এসেছিল সাড়ে আটশর কাছে। তবে ফেরার পর প্রথম টেস্টেই অসাধারণ পারফরম্যান্স দেখিয়ে আইসিসি র‌্যাঙ্কিংয়ে আবার ৯০০ রেটিং পয়েন্ট ছুঁয়ে ফেললেন স্টিভেন স্মিথ।
  • স্মিথের কীর্তির দিনে ওয়েডেরও সেঞ্চুরি
    প্রথম ইনিংসের সেঞ্চুরিতে ছিল ফেরার ঘোষণা। দ্বিতীয় ইনিংসের সেঞ্চুরি যেন জানিয়ে দিল, হারানো সময়টায় হারায়নি কিছুই। প্রত্যাবর্তনের টেস্ট থেকেই আবার ছুটল স্টিভেন স্মিথের রান রথ। নাম লেখালেন রেকর্ড বইয়ে। ম্যাথু ওয়েডেরও এটি ফেরার টেস্ট। ক্যারিয়ারে প্রথমবার টেস্ট খেলছেন বিশেষজ্ঞ ব্যাটসম্যান হিসেবে। নিজের নতুন শুরু তিনিও রাঙালেন সেঞ্চুরিতে।
  • কোহলিকে ছাড়িয়ে, ব্র্যাডম্যানের পরে স্মিথ
    যখন নিষিদ্ধ করা হয়েছিল, নামের পাশে ছিল ২৩ টেস্ট সেঞ্চুরি। ফেরার টেস্টেই স্টিভেন স্মিথ করলেন জোড়া সেঞ্চুরি। নাম লেখালেন রেকর্ড বইয়ে। ডন ব্র্যাডম্যানের অবিশ্বাস্য রেকর্ড ছুঁতে পারেননি। তবে জায়গা করে নিয়েছেন তার পরেই। ২৫ টেস্ট সেঞ্চুরিতে ইতিহাসের দ্বিতীয় দ্রুততম স্মিথ।
  • ইংল্যান্ডের সামনে আবার স্মিথ-বাধা
    সকালের বিপর্যয় কাটিয়ে ইংল্যান্ডকে বড় লিড এনে দিল লেজের ব্যাটসম্যানরা। অস্ট্রেলিয়া সেই লিড পুষিয়ে দেওয়ার আগেই হারাল টপ অর্ডারের তিন ব্যাটসম্যানকে। ম্যাচে তখন ইংলিশদের প্রবল দাপট। কিন্তু আবারও তাদের সামনে বাধা হয়ে দাঁড়ালেন স্টিভেন স্মিথ। এই ম্যাচ দিয়েই ১৬ মাস পর টেস্টে ফেরা সাবেক অধিনায়কের ব্যাটে বড় লিডের আশা জিইয়ে রেখেছে অস্ট্রেলিয়া।
  • অসাধারণ সেঞ্চুরিতে স্মিথের প্রত্যাবর্তন
    ফেরার ম্যাচটি নিয়ে কল্পনায় নিশ্চয়ই অনেক ছবি সাজিয়েছিলেন স্টিভেন স্মিথ। কোনোটি ছিল এতটা রঙিন? রূপকথার মতো প্রত্যাবর্তন কতই তো দেখেছে ক্রিকেট। কোনোটি কি এতটা রোমাঞ্চকর! বল টেম্পারিং কেলেঙ্কারিতে নিষেধাজ্ঞা কাটিয়ে ১৬ মাস পর ফিরলেন টেস্ট ক্রিকেটে। স্কিল, টেম্পারামেন্ট আর একক লড়াইয়ের বীরোচিত প্রদর্শনীতে খেললেন অ্যাশেজ ইতিহাসের অন্যতম সেরা ইনিংস। শত্রুর ডেরায় পেলেন অভিনন্দনের ডালি।
  • অ্যাশেজের অস্ট্রেলিয়া দলে ব্যানক্রফট
    নিষেধাজ্ঞা কাটিয়ে অস্ট্রেলিয়া দলে ফিরেছেন ক্যামেরন ব্যানক্রফট। জায়গা পেয়েছেন ইংল্যান্ডের বিপক্ষে পাঁচ টেস্টের সিরিজের দলে।
  • অস্ট্রেলিয়ানদের স্মিথ ও ওয়ার্নারকে দুয়ো না দিতে বলাটা অদ্ভুত: বেয়ারস্টো
    বিশ্বকাপে স্টিভ স্মিথ ও ডেভিড ওয়ার্নারকে দুয়ো না দিতে সমর্থকদের প্রতি অস্ট্রেলিয়ানদের অনুরোধ কিছুটা অদ্ভুত লাগছে ইংল্যান্ডের জনি বেয়ারস্টোর কাছে। অতীতে বিশ্ব চ্যাম্পিয়নদের সাবেক কোচ ড্যারেন লেম্যান ইংলিশ পেসার স্টুয়ার্ট ব্রডকে দুয়ো দিতে নিজেদের সমর্থকদের প্রতি আহ্বান জানিয়েছিলেন, সে কথা মনে করিয়ে দিয়েছেন উদ্বোধনী এই ব্যাটসম্যান।
  • বাংলাদেশ ম্যাচের আগে ৩৫০ ছাড়ানো স্কোর গড়ার প্রত্যয় স্মিথের
    বাংলাদেশের বিপক্ষে মাঠে নামার আগে বিশ্বকাপে ৩৫০ ছাড়ানো স্কোর গড়ার প্রত্যয়ের কথা জানিয়েছেন অস্ট্রেলিয়ার অন্যতম সেরা ব্যাটসম্যান স্টিভেন স্মিথ।
  • দুয়ো দিলে আরও ভালো খেলবে ওয়ার্নার-স্মিথ: অ্যান্ডারসন
    অস্ট্রেলিয়ার সেরা দুই ব্যাটসম্যান ডেভিড ওয়ার্নার ও স্টিভ স্মিথকে দুয়ো দিয়ে তাতিয়ে দিলে তা উল্টো ইংল্যান্ডের বিপদের কারণ হতে পারে বলে মনে করেন ইংলিশ পেসার জেমস অ্যান্ডারসন।
  • স্মিথের সেঞ্চুরিতে ইংল্যান্ডকে হারাল অস্ট্রেলিয়া
    সম্ভাবনমায় ইনিংস বড় করতে পারেননি ডেভিড ওয়ার্নার। বড় ইনিংস খেলার সুযোগ কাজে লাগিয়ে স্টিভেন স্মিথ করেছেন সেঞ্চুরি। অস্ট্রেলিয়াকে এনে দিয়েছেন লড়াইয়ের পুঁজি। জেমস ভিন্স ও জস বাটলারের ফিফটিতে রান তাড়ায় কক্ষপথেই ছিল ইংল্যান্ড। তবে শেষে দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে প্রস্তুতি ম্যাচে জয় তুলে নিয়েছে অস্ট্রেলিয়া।
  • ওয়ার্নার-স্মিথের সঙ্গে অস্ট্রেলিয়ার চুক্তিতে প্যাটিনসন
    বিশ্বকাপ স্কোয়াড দিয়ে অস্ট্রেলিয়া দলে ফেরার পাশাপাশি কেন্দ্রীয় চুক্তিতেও ফিরেছেন ডেভিড ওয়ার্নার ও স্টিভেন স্মিথ। এই দুজনের ফেরা যতটাই অনুমিত, তার চেয়ে বড় চমক জেমস প্যাটিনসনের নাম। চোটপ্রবণ এই ফাস্ট বোলার ফিরেছেন চুক্তিতে।
  • বিশ্বকাপ দিয়েই অস্ট্রেলিয়া দলে স্মিথ-ওয়ার্নার
    ফেরা নিয়ে সংশয় খুব একটা ছিল না। তবে ছিল আনুষ্ঠানিকতার অপেক্ষা। স্টিভেন স্মিথ ও ডেভিড ওয়ার্নারের সেই অপেক্ষা ফুরাল। সঙ্গে অস্ট্রেলিয়ান ক্রিকেটেরও। বিশ্বকাপ দিয়েই অস্ট্রেলিয়া দলে ফিরছেন সম্প্রতি নিষেধাজ্ঞা কাটানো দুই ব্যাটসম্যান।
  • সরাসরি বিশ্বকাপ দিয়ে ফিরতে হবে স্মিথ-ওয়ার্নারকে
    ২২ মার্চ শুরু পাকিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজ। ২৮ মার্চ শেষ ডেভিড ওয়ার্নার ও স্টিভেন স্মিথের নিষেধাজ্ঞা। পাঁচ ম্যাচ সিরিজের শেষ দুই ম্যাচে এই দুই ক্রিকেটারকে রাখা হবে কিনা, এই নিয়ে জল্পনা ছিল তুমুল। শেষ পর্যন্ত দুজনের কাউকে রাখা হলো না দলে। বিশ্বকাপ দলে থাকলে সরাসরি বিশ্ব আসর দিয়েই অস্ট্রেলিয়া দলে ফিরবেন দুজন।
  • স্মিথের বিপিএল শেষ
    বাংলাদেশ ছেড়ে যাওয়ার আগে বলে গিয়েছিলেন, চোট গুরুতর না হলে দ্রুতই ফিরবেন। কিন্তু ফেরা হচ্ছে না স্টিভেন স্মিথের। কনুইয়ের চোট এতটাই গুরুতর যে বিপিএলের বাকিটা তো বটেই, আসছে পিএসএল ও আইপিএলে খেলা নিয়েও আছে শঙ্কা। দেরি হতে পারে নিষেধাজ্ঞা শেষে তার আন্তর্জাতিক ক্রিকেটে ফেরায়ও।
  • চোট নিয়ে দেশে ফিরছেন স্মিথ
    বৃহস্পতিবার সকালেও দলের অনুশীলনে মাঠে ছিলেন স্টিভেন স্মিথ। অনুশীলন যদিও করেননি। সন্ধ্যায় জানা গেল কারণ। কনুইয়ে চোট নিয়ে এ দিন রাতেই দেশে ফিরে যাচ্ছেন কুমিল্লা ভিক্টোরিয়ান্স অধিনায়ক। কুমিল্লার কোচ মোহাম্মদ সালাউদ্দিনের আশা, চোট গুরুতর না হলে এই অস্ট্রেলিয়ান ফিরে আসবেন পরের সপ্তাহেই।
  • ‘স্মিথ অনেক মিশুক’
    দলে যোগ দিয়েছেন মাত্র কয়েক দিন। ব্যক্তিত্ব ও বন্ধুত্বপূর্ণ আচরণ দিয়ে এর মধ্যেই সতীর্থদের মন জয় করে নিয়েছেন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের অধিনায়ক স্টিভেন স্মিথ। বিশ্ব ক্রিকেটের বড় তারকা হয়েও যেভাবে সবার সঙ্গে সহজভাবে মিশছেন স্মিথ, তাতে মুগ্ধ কুমিল্লার অলরাউন্ডার মেহেদি হাসান।
  • সবাইকে ‘দৌড়াচ্ছেন’ স্মিথ!
    ফিল্ডিংয়ের সময় মাঠের একপ্রান্ত থেকে আরেকপ্রান্তে ছুটছিলেন তামিম ইকবাল। এক পর্যায়ে কোচের কাছে বলছিলেন, “স্যার আমাকে এতো দৌড়াচ্ছে!” স্টিভেন স্মিথের চিন্তাশীল ও সক্রিয় নেতৃত্বে এমন ছুটোছুটি করতে হয়েছে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের সব ফিল্ডারকে। সবাইকে দলে সম্পৃক্ত করার এই যে চেষ্টা অধিনায়কের, সেটি খুব ভালো লেগেছে কোচ মোহাম্মদ সালাউদ্দিনের।
  • মাঠে ফিরেই স্টিভেন স্মিথের ঝড়
    “এমনিতে ম্যাচের আগে আমি ততটা নার্ভাস হই না। তবে সত্যি বলতে, আজকে একটু নার্ভাস ছিলাম”-ম্যাচ শেষে বলছিলেন স্টিভেন স্মিথ। বল টেম্পারিংয়ের দায়ে নিষিদ্ধ হওয়ার পর প্রথম ম্যাচ। নার্ভাস থাকারই কথা। ব্যাটিংয়ের শুরুটায় ছিল সেটির ছাপ। পরে নিজেকে সামলে অস্ট্রেলিয়ার পদচ্যুত অধিনায়ক খেলেছেন দারুণ এক ইনিংস।
  • উইন্ডিজ টেস্ট দলে ফিরলেন ডেভন স্মিথ
    প্রায় তিন বছর পর ওয়েস্ট ইন্ডিজ টেস্ট দলে ফিরেছেন ডেভন স্মিথ। শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজের ১৩ সদস্যের দলে নতুন মুখ উইকেটরক্ষক ব্যাটসম্যান জামার হ্যামিল্টন।  
  • কান্নায় ভেঙে পড়ে ক্ষমা চাইলেন স্মিথ
    কথা শুরু করেছিলেন স্বাভাবিকভাবেই। কিন্তু ক্রমেই ধরে এলো গলা। কণ্ঠে কান্নার সুর। ক্ষমা চাইলেন নিজের বিবৃতিতে। প্রশ্নোত্তর পর্বের এক পর্যায়ে আর নিজেকে ধরে রাখতে পারলেন না। কান্নায় ভেঙে পড়ে স্টিভেন স্মিথ বললেন, “আমি বিধ্বস্ত, আমি ক্ষমাপ্রার্থী।”
  • এক বছর নিষিদ্ধ স্মিথ-ওয়ার্নার
    বল টেম্পারিং কেলেঙ্কারিতে জড়িত থাকায় আন্তর্জাতিক ও ঘরোয়া ক্রিকেটে স্টিভেন স্মিথ ও ডেভিড ওয়ার্নারকে এক বছর নিষিদ্ধ করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। বল টেম্পার করতে গিয়ে ধরা পড়া ক্যামেরন ব্যানক্রফট নিষিদ্ধ হয়েছেন নয় মাস।
  • নিষিদ্ধ স্মিথ, ওয়ার্নার, ব্যানক্রফট ফিরে যাচ্ছেন অস্ট্রেলিয়ায়
    বল টেম্পারিংয়ের চেষ্টায় জড়িত থাকায় স্টিভেন স্মিথ, ডেভিড ওয়ার্নার ও ক্যামেরন ব্যানক্রফটকে জোহানেসবার্গ টেস্টে নিষিদ্ধ করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। দক্ষিণ আফ্রিকা থেকে দেশে ফিরে যাচ্ছেন এই তিন ক্রিকেটার।
  • স্মিথ নিষিদ্ধ, ব্যানক্রফটের জরিমানা
    বল টেম্পারিংয়ের চেষ্টায় জড়িত থাকায় এক টেস্টে নিষিদ্ধ হয়েছেন স্টিভেন স্মিথ। পাশাপাশি জরিমানা করা হয়েছে ম্যাচ ফির পুরোটাই। মাঠে টেম্পারিংয়ের চেষ্টা করেছিলেন যিনি, সেই ক্যামেরন ব্যানক্রফটকে জরিমানা করা হয়েছে ম্যাচ ফির ৭৫ শতাংশ। পাশাপাশি দেওয়া হয়েছে তিনটি ডিমেরিট পয়েন্ট।
  • টেস্টের মাঝপথে সরে দাঁড়ালেন স্মিথ-ওয়ার্নার
    আগের দিনই বলেছিলেন, নেতৃত্ব ছাড়ার কথা ভাবছেন না। তবে বল টেম্পারিং কেলেঙ্কারির পর পরিস্থিতি যেদিকে গড়াচ্ছিল, তাতে বিকল্প খুব বেশি আর থাকেনি স্টিভেন স্মিথের সামনে। কেপ টাউন টেস্টের মাঝপথেই অধিনায়কত্ব ছাড়লেন স্মিথ। পাশাপাশি সহ-অধিনায়কের দায়িত্ব ছেড়েছেন ডেভিড ওয়ার্নার।  
  • বল টেম্পারিংয়ের দায় স্বীকার স্মিথ-ব্যানক্রফটের
    টিভি ফুটেজে যখন ধরা পড়ল হলুদ কাপড়ের মতো কিছু লুকানোর চেষ্টা করছিলেন ক্যামেরন ব্যানক্রফট, ঝড়ের আভাস মিলেছিল তখনই। সেই ঝড়টা এলো অবিশ্বাস্য দ্রুততায় এবং ভয়াবহ তীব্রতায়। কেপ টাউন টেস্টের তৃতীয় দিনের খেলা শেষে বল টেম্পারিংয়ের চেষ্টার দায় স্বীকার করে নিলেন অস্ট্রেলিয়ান অধিনায়ক স্টিভেন স্মিথ ও ওপেনার ব্যানক্রফট।
  • আইসিসির বর্ষসেরা ক্রিকেটার কোহলি
    বছরজুড়ে অসাধারণ পারফরম্যান্স দেখিয়ে আইসিসির বর্ষসেরা ক্রিকেটার হয়েছেন ভারতের বিরাট কোহলি। ২০১৭ সালের বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটারের পুরস্কারও জেতার পাশাপাশি বর্ষসেরা টেস্ট ও ওয়ানডে একাদশের অধিনায়ক নির্বাচিত হয়েছেন তিনি। অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথ জিতেছেন বর্ষসেরা টেস্ট ক্রিকেটারের পুরস্কার।
  • ইংল্যান্ডকে উড়িয়ে অস্ট্রেলিয়ার উৎসব
    হাসপাতালের বিছানা থেকে উঠে এসে লড়াই করছিলেন জো রুট। কিন্তু শেষ পর্যন্ত পেরে উঠলেন না অসুস্থতার সঙ্গে। ভেঙে গেল ইংল্যান্ডের প্রতিরোধও। ইনিংস ব্যবধানের জয়ে অ্যাশেজ ফিরিয়ে আনার উৎসবে মাতল অস্ট্রেলিয়া।
  • ব্র্যাডম্যানের পরে, সোবার্সের পাশে স্মিথ
    ম্যাসন ক্রেইনের শর্ট বলে পুল করে একটি রান। বড় পর্দায় ফুটে উঠল মাইলফলকের প্রতিচ্ছবি। সিডনির ৪৪ হাজার দর্শকের করতালি। বার দুয়েক ব্যাট তুললেন স্টিভেন স্মিথ, আলতো করে। উদযাপন হলো খুব সাধারণ, কিন্তু অর্জনটি দারুণ।
  • সর্বকালের সেরার আরও কাছে স্মিথ
    সর্বকালের দ্বিতীয় সেরা অবস্থানে উঠেছিলেন আগের টেস্ট শেষেই। এবার সর্বকালের সেরা রেটিং পয়েন্ট অর্জনের আরও কাছে এগোলেন স্টিভেন স্মিথ। আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের রাঙ্কিংয়ে ডন ব্র্যাডম্যানের রেটিং পয়েন্টের রেকর্ড থেকে স্মিথ এখন মাত্র ১৪ পয়েন্ট দূরে।
  • স্মিথের সেঞ্চুরিতে অস্ট্রেলিয়ার ড্র
    স্টিভেন স্মিথ বাধায় মেলবোর্ন টেস্টে জেতা হল না ইংল্যান্ডের। অধিনায়কের দায়িত্বশীল সেঞ্চুরিতে চতুর্থ টেস্ট ড্র করেছে আগেই সিরিজ নিশ্চিত করা অস্ট্রেলিয়া।
  • রেকর্ডের পথ ধরে নতুন উচ্চতায় স্মিথ
    পার্থ টেস্টের তৃতীয় দিনে অপরাজিত ২২৯ রানের অসাধারণ খেলেছেন স্টিভেন স্মিথ। ১৮১ রানে অপরাজিত মিচেল মার্শের সঙ্গে গড়েছেন ৩০১ রানের অবিচ্ছিন্ন জুটি। ক্যারিয়ার সেরা ইনিংসটির পথে স্মিথ গড়েছেন রেকর্ড, পেরিয়েছেন মাইলফলক। নিজের বিস্ময়কর টেস্ট রেকর্ডকে করেছেন আরও সমৃদ্ধ।
  • স্মিথের অপরাজিত ডাবল সেঞ্চুরি, অপেক্ষায় মার্শ
    সেঞ্চুরিকে বানিয়ে ফেলেছেন ছেলেখেলা। ব্যাট করতে নামলেই সেঞ্চুরি। তবে আগের ২১ সেঞ্চুরিতে ডাবল সেঞ্চুরি মাত্র একটি। স্টিভেন স্মিথের তাড়না ছিল তাই বড় সেঞ্চুরির। দলে ফেরা মিচেল মার্শের তাড়না ছিল নিজেকে প্রমাণের। নির্বাচকদের আস্থার প্রতিদান দেওয়ার। দুই অস্ট্রেলিয়ানের সেই তাড়নার আগুনে পুড়ল ইংলিশ বোলিং।
  • স্মিথের ব্যাটে অস্ট্রেলিয়ার জবাব
    চার বছর আগে অ্যাশেজের এই ওয়াকা টেস্ট দিয়ে শুরু হয়েছিল স্টিভেন স্মিথের নবযাত্রা। সহজাত টেকনিকে বড় একটা পরিবর্তন এনেছিলেন, যোগ করেছিলেন শট খেলার আগে ‘শাফল’। সেই ইনিংসে সেঞ্চুরির পর আর পেছন ফিরে তাকাননি। নতুন টেকনিকে নিজেকে নিয়ে গেছেন বিশ্বসেরার উচ্চতায়। সেই ওয়াকার শেষ টেস্টে স্মিথ আরেকবার দেখিয়ে দিলেন নিজের জাত।
  • সর্বকালের পঞ্চম সেরা রেটিংয়ে স্মিথ
    ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে স্টিভেন স্মিথ শীর্ষে ছিলেন আগে থেকেই। ব্রিজবেন টেস্টের পারফরম্যান্সে অবস্থানকে করেছেন আরও সংহত। অর্জন করেছেন সর্বকালের পঞ্চম সেরা রেটিং পয়েন্ট।
  • স্মিথ-বীরত্বের পর হেইজেলউডের ছোবল
    এক সেশনে মাত্র ১৭ রান। নব্বই থেকে শতরান ছুঁতেই সময় লাগল ঘণ্টাখানেক। ধৈর্য, দৃঢ়প্রতিজ্ঞা, সহজাত ব্যাটিংয়ের সঙ্গে আপোস, সাহসিকতা আর স্কিলের প্রদর্শনী। অসাধারণ এক সেঞ্চুরিতে অ্যাশেজের শুরুর টেস্ট রাঙালেন স্টিভেন স্মিথ। অধিনায়কের ব্যাটে প্রথম ইনিংস অস্ট্রেলিয়া পেল ছোট্ট লিড। সেই লিড ছাড়ানোর আগেই ইংল্যান্ডের টপ অর্ডারে ছোবল দিলেন জশ হেইজেলউড।
  • স্মিথের ব্যাটে অস্ট্রেলিয়ার প্রতিরোধ
    ৫৬ রানে ইংল্যান্ডের শেষ ৬ উইকেট তুলে নেওয়া অস্ট্রেলিয়াও চাপে পড়ে টপ অর্ডারের ব্যর্থতায়। ৭৬ রানে চার উইকেট হারানো স্বাগতিকদের ত্রাতা স্টিভেন স্মিথ। অধিনায়কের ব্যাটে সিরিজের প্রথম টেস্টে লিডের আশায় অস্ট্রেলিয়া।
  • চোট নিয়ে দেশে ফিরছেন স্মিথ
    ওয়ানডে সিরিজে পাত্তাই পায়নি অস্ট্রেলিয়া। টি-টোয়েন্টি সিরিজ শুরুর আগেই তাদের হজম করতে হলো আরেকটি বড় ধাক্কা। চোট নিয়ে ছিটকে গেছেন অধিনায়ক স্টিভেন স্মিথ। খেলতে পারবেন না ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে।
  • বাংলাদেশের সঙ্গে আরও খেলতে চান স্মিথ
    চাওয়া ছিল সিরিজ ২-০তে জয়ের। কিন্তু প্রথম টেস্ট হারার পর তো সিরিজ বাঁচানো নিয়েই টানাটানি। শেষ পর্যন্ত সিরিজ সমতায় শেষ করতে পেরেছে অস্ট্রেলিয়া। তবে টের পেয়েছে বাংলাদেশের উন্নতি। এই বাংলাদেশের সঙ্গে সামনে আরও টেস্ট খেলতে চান অধিনায়ক স্টিভেন স্মিথ।
  • বাংলাদেশকে হতাশ করলেন ওয়ার্নার-হ্যান্ডসকম
    সুযোগ ছিল ক্যাচের। বল হাতে রাখতে পারেননি মুমিনুল হক। সুযোগ ছিল স্টাম্পিংয়ের। বল হাতে স্পর্শই করতে পারেননি মুশফিকর রহিম। দুবার জীবন পেয়ে বহাল তবিয়তে টিকে ডেভিড ওয়ার্নার। গরম আর পানিশূন্যতাকে জয় করে অপরাজিত থেকে মাঠ ছাড়লেন পিটার হ্যান্ডসকম। দুজনের অবিচ্ছিন্ন জুটির ফলাফল, বাংলাদেশের হতাশা।
  • তিন স্পিনার খেলাতে পারে অস্ট্রেলিয়া
    পেসারের বদলি হিসেবে যখন পাঠানো হলো স্পিনার, সম্ভাব্য ছবিটা অনুমান করা গিয়েছিল তখনই। টেস্টের আগের দিনে আরেকটু পরিষ্কার হয়েছে সেই ছবি। অস্ট্রেলিয়া একাদশ সাজাতে পারে তিন স্পিনার নিয়ে।
  • ম্যাচের আগেই একটি জয় দেখছেন মুশফিক
    ব্যাট-বলের লড়াই শুরুই হয়নি। তার আগেই চট্টগ্রাম টেস্টে একটি জয় পেয়ে গেছে বাংলাদেশ!
  • চট্টগ্রামের উইকেট নিয়ে খুশি বাংলাদেশ
    জাহিদ রেজা বাবু মাঠেই ছিলেন। বৃষ্টির সময় কাভার ঠিকঠাক দেওয়া তদারকি করছিলেন জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামের কিউরেটর। তবে বৃষ্টির পর যখন কাভার সরিয়ে রোল করা হচ্ছিলো উইকেট, চলছিল টুকটাক পরিচর্যা, দেখা গেল সেটির নির্দেশনা দিচ্ছেন মিরপুরের কিউরেটর গামিনি সিলভা!
  • বাংলাদেশ আমাদের উড়িয়ে দিয়েছে: স্মিথ
    স্পিনে উপমহাদেশে বরাবরের দুর্বলতার কারণে নয়। নয় চুক্তি বিতর্কের কারণে প্রস্তুতির ঘাটতি থাকায়। বাংলাদেশের অসাধারণ পারফরম্যান্সও নয়। মিরপুর টেস্টে অস্ট্রেলিয়া হেরেছে টেস্টের আগে কোনো প্রতিযাগিতামূলক মাচ না খেলায়! একটি ক্রিকেট ওয়েবসাইটে লেখা কলামে এমনটিই বলেছেন ইয়ান চ্যাপেল।
  • পার্থক্য গড়ে দিয়েছে সাকিব-তামিম জুটি: স্মিথ
    ঢাকা টেস্টের টার্নিং পয়েন্ট স্টিভেন স্মিথ দেখছেন প্রথম ইনিংসে, তামিম ইকবাল-সাকিব আল হাসানের ১৫৫ রানের জুটিতে। অস্ট্রেলিয়া অধিনায়ক মনে করছেন, বড় এই জুটিই ব্যবধান গড়ে দিয়েছে ম্যাচে।
  • মুশফিকের পরিকল্পনায় স্মিথ-বধ
    স্টিভেন স্মিথকে আউট করা নিয়ে নিশ্চয়ই অনেক পরিকল্পনা বাতলে দিয়েছিলেন দলের কোচ, বোলিং কোচ। কম্পিউটার অ্যানালিস্ট হয়তো সবচেয়ে বেশি সময় ব্যয় করেছেন স্মিথের ব্যাটিং বিশ্লেষণেই। কিন্তু যে বলে আউট হয়েছেন স্মিথ, সেটির ভাবনা এসেছে বাংলাদেশ অধিনায়কের মাথা থেকে।
  • ‘সবচেয়ে বড় হুমকি স্মিথ’
    উইকেট তিনটি পড়েছে। তবে সবচেয়ে বড় বাধা যে এখনও আছে! শুধু টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষ ব্যাটসম্যানই নন, স্পিনে অস্ট্রেলিয়ার সেরা ব্যাটসম্যানও। দ্বিতীয় দিনে লিড নেওয়ার পথে স্টিভেন স্মিথকেই বড় বাধা মানছেন সাকিব আল হাসান।
  • ‘সাকিব, তামিমের জন্য খেলবে বাংলাদেশ’
    সাকিব আল হাসান ও তামিম ইকবালের ৫০তম টেস্ট স্মরণীয় করে রাখতে সতীর্থদের প্রতি আহ্বান জানিয়েছেন মুশফিকুর রহিম। বাংলাদেশের ইতিহাসের অন্যতম সেরা দুই ক্রিকেটারের মাইলফলক টেস্ট জয় দিয়ে রাঙিয়ে রাখতে চান অধিনায়ক।
  • বাংলাদেশ তো ১০০ টেস্টের মাত্র ৯টি জিতেছে: স্মিথ
    বাংলাদেশের কোচ ঘোষণা দিয়েছেন, অস্ট্রেলিয়াকে হোয়াইটওয়াশ করতে চায় দল। সাকিব আল হাসানের মতে, দেশের মাটিতে প্রায় অপরাজেয় বাংলাদেশ। ২-০ ব্যবধানে জয়ের সম্ভাবনা উড়িয়ে দিচ্ছেন না বাংলাদেশ দলের অনেকেই। এসব শুনে বিস্মিত স্টিভেন স্মিথ। অস্ট্রেলিয়ান অধিনায়ক মনে করিয়ে দিলেন, টেস্ট ম্যাচের সংখ্যা তিন অঙ্ক ছুঁলেও বাংলাদেশের জয় এখনও দুই অঙ্ক স্পর্শ করেনি!
  • ‘উইকেট মন্থর, সময়ের সঙ্গে স্পিন করবে’
    একদিন আগেও অস্ট্রেলিয়ানদের কাছে উইকেট ছিল রহস্যময়। জানতেই পারছিল না কোন উইকেটে হবে খেলা। অবশেষে মিরপুর টেস্ট উইকেট দেখতে পেরেছেন স্মিথরা। অস্ট্রেলিয়ান অধিনায়কের কাছে উইকেট মনে হচ্ছে মন্থর। তবে উইকেট দেখেও সম্ভাব্য আচরণ নাকি ঠিক অনুমান করতে পারছেন না মুশফিকুর রহিম!
  • স্পিন আর রিভার্স সুইংয়ের বড় ভূমিকা থাকবে: স্মিথ
    বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজে স্পিন আর রিভার্স সুইংয়ের বড় ভূমিকা থাকবে বলে মনে করছেন অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভেন স্মিথ।
  • রেকর্ড উজ্জ্বল করার আশা স্মিথের
    উপমহাদেশে টেস্টের বাজে রেকর্ড উজ্জ্বল করতে স্টিভেন স্মিথের লক্ষ্য বাংলাদেশ সিরিজ। ভারত সফরের শিক্ষা কাজে লাগিয়ে হাসি মুখে দেশে ফিরতে চান অস্ট্রেলিয়ার অধিনায়ক। 
  • বাংলাদেশের চ্যালেঞ্জটা জেনেই আসছেন স্মিথ
    উড়োজাহাজে চড়েই টুইট করেছেন ডেভিড ওয়ার্নার। নাথান লায়নের সঙ্গে ইনস্টাগ্রামের ছবি ট্যাগ করে লিখেছেন “ঢাকা, আমরা আসছি।” বাংলাদেশে রওনা হয়ে গেছে অস্ট্রেলিয়া দল। আসার আগে অধিনায়ক স্টিভেন স্মিথ জানিয়ে দিয়েছেন বাংলাদেশের চ্যালেঞ্জটা ভালোই জানা আছে দলের।
  • বাংলাদেশে বোলার ম্যাক্সওয়েলকেও চান স্মিথ
    মারকুটে ব্যাটিং, চোখধাঁধানো ফিল্ডিং-গ্লেন ম্যাক্সওয়েলের এই দুই রূপ দেখা যায় মোটামুটি নিয়তিমই। সেই তুলনায় অফ স্পিনারের ভূমিকায় একটু অনিয়মিত। তবে বাংলাদেশের টেস্ট সিরিজে বোলার ম্যাক্সওয়েলের কাছ থেকেও কিছু চান অস্ট্রেলিয়ান অধিনায়ক স্টিভেন স্মিথ।
  • বাংলাদেশ বিপজ্জনক একটি দল: স্মিথ
    র‌্যাঙ্কিংয়ের হিসাবে বাংলাদেশের চেয়ে অনেক এগিয়ে অস্ট্রেলিয়া। দুই দলের মধ্যকার খেলার ফলেও মিলবে তার স্পষ্ট প্রমাণ। তবে বাঘের ডেরায় আসার আগে প্রতিপক্ষের উচ্ছ্বসিত প্রশংসা করেছেন স্টিভেন স্মিথ।
  • চুক্তি ছাড়া বাংলাদেশ সফরে আসবেন না স্মিথরা
    অস্ট্রেলিয়ান ক্রিকেটে চুক্তি বিতর্ক আর সমঝোতা আলোচনায় গত কিছুদিন ধরেই চলছে আলো-অন্ধকারের খেলা। এসবের মধ্যেই অধিনায়ক স্টিভেন স্মিথ আবারও বললেন পুরোনো কথা। বাংলাদেশ সফরে আসতে চায় দল, কিন্তু আগে হতে হবে চুক্তি।
  • স্মিথের ভাবনায় তামিম-মুশফিক-মুস্তাফিজ
    সংবাদ সম্মেলনে বেশিরভাগ প্রশ্নই হলো নিরাপত্তা নিয়ে। স্টিভেন স্মিথ সেসব ভাবার দায়িত্ব ছেড়ে দিলেন ম্যানেজমেন্ট ও নিরাপত্তা দলের ওপর। তবে মাঠের ভেতরের ‘নিরাপত্তা’ নিয়ে তাকেই ভাবতে হচ্ছে। অস্ট্রেলিয়া অধিনায়ক নিজেই বলছেন, বাংলাদেশ দলে বেশ কজন বিপজ্জনক ক্রিকেটার আছেন!
  • স্মিথের আরেকটি সেঞ্চুরি, কুলদিপের জাদু
    দিনের শুরুতেও আলোচনায় বিরাট কোহলি। ভারতের শঙ্কা সত্যি হয়ে ছিটকে গেছেন এই টেস্ট থেকে। পরে সেটিই হয়ে গেছে আশীর্বাদ! কোহলির বদলে জায়গা পাওয়া কুলদিপ যাদবই যে প্রথম দিনের নায়ক।
  • হার না মানা স্মিথ, দুর্দান্ত জাদেজা
    প্রথম সেঞ্চুরি করেই বিদায় নিয়েছেন গ্লেন ম্যাক্সওয়েল। জুটিতে সঙ্গ দিয়ে ফিরেছেন ম্যাথু ওয়েড ও স্টিভেন ও’কিফ। কিন্তু হার মানেননি স্টিভেন স্মিথ। অস্ট্রেলিয়ান অধিনায়ক শেষ পর্যন্ত থেমেছেন দল থেমে যাওয়ায়। অস্ট্রেলিয়াকে থামিয়েছেন রবিন্দ্র জাদেজা।
  • চেনা স্মিথ, অচেনা ম্যাক্সওয়েল
    কারও মতে ‘ব্রেইন ফেইড’, কারও কাছে প্রতারণা। আলোচনা, সমালোচনা, বিতর্ক, কথার লড়াই। গত কিছু দিনে খবরের শিরোনাম হয়েছেন বারবার। কিন্তু যার ব্যাট কথা বলে সবচেয়ে ভালো, তার কেন ভালো লাগবে এসব! স্টিভেন স্মিথ জবাব দিলেন ব্যাট দিয়েই। উপহার দিলেন আরও একটি অসাধারণ সেঞ্চুরি!
  • সর্বকালের সেরা ছয়ে স্টিভেন স্মিথ
    র‌্যাঙ্কিং শীর্ষে তিনি বেশ কিছুদিন ধরেই। স্টিভেন স্মিথ এবার নিজেকে নিয়ে গেলেন নতুন উচ্চতায়। আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে রেটিং পয়েন্টে নিজেকে তুলে এনেছেন সর্বকালের সেরা ছয়ে!
  • ও’কিফের স্পিনে বিধ্বস্ত ভারত
    আম্পায়ারের আঙুল যখন উঠছে, অস্ট্রেলিয়ানরা তখন উড়ছে। উল্লাস বাঁধনহারা। প্রায় সব ফিল্ডার ছিলেন কাছাকাছিই। সবাই এক হয়ে আনন্দ জটলায় চলল উৎসব। শেষ উইকেটটি নিলেন নাথান লায়ন। তার পিঠ চাপড়ানো শেষে উদযাপনের মধ্যমণি স্টিভেন ও’কিফ। তার স্পিনেই তো ধ্বংস ভারত!
  • তিন ‘জীবনে’ দলকে টানছেন স্মিথ
    মুরালি বিজয় হাতছাড়া করলেন প্রথম সুযোগ। অতিরিক্ত ফিল্ডার অভিনব মুকুন্দ বাঁচিয়ে দিলেন আরও দুবার। তাতে আরও ভারী হলো ভারতের ভার। তিন বার জীবন পেয়ে স্টিভেন স্মিথ বাড়িয়ে চলেছেন অস্ট্রেলিয়ার লিড।
  • স্মিথের শতকে এগিয়ে গেল অস্ট্রেলিয়া
    শূন্য রান দিয়ে সিরিজ শুরু করেছিলেন স্টিভেন স্মিথ। পরের ম্যাচে অর্ধশতক পেলেন কিন্তু দল হারলো। এবার অপরাজিত শতকে দলকে জিতিয়েই মাঠ ছেড়েছেন অস্ট্রেলিয়ার অধিনায়ক।
  • অস্ট্রেলিয়ায় হারের বৃত্তেই পাকিস্তান
    সেই ১৯৯৯-২০০০ থেকে অস্ট্রেলিয়া সফর মানেই টেস্টে পাকিস্তানের হার। দলটি অস্ট্রেলিয়ায় টানা চতুর্থবারের মতো তিন ম্যাচের সিরিজে হোয়াইটওয়াশড হয়েছে। ৯ উইকেট হাতে নিয়ে তৃতীয় টেস্টের শেষ দিনটি কাটিয়ে দিতে পারেনি মিসবাহ-উল-হকের দল।
  • দুর্দান্ত স্টার্কে অস্ট্রেলিয়ার নাটকীয় জয়
    চার দিনে দুই দলের একটি করে ইনিংস শেষ হয়নি, এমন ম্যাচে ফল আনতে কারোর অসাধারণ পারফরম্যান্সের দরকার ছিল। অস্ট্রেলিয়ার জন্য শেষ দিন সেটি করেছেন মিচেল স্টার্ক। ব্যাটে-বলে তার দারুণ নৈপুণ্যে পাকিস্তানের বিপক্ষে মেলবোর্ন টেস্টে নাটকীয় জয় পেয়েছে স্বাগতিকরা। সেই সঙ্গে ঘরে তুলেছে সিরিজও।
  • রেকর্ড দর্শকের সামনে স্মিথ-বিনোদন
    কালের সাক্ষী হয়ে দাঁড়িয়ে গ্যাবা। ৮৫ বছরের পথচলায় দেখেছে কত ইতিহাস! এবার সেখানে সূচনা নতুন অধ্যায়ের। এই মাঠের প্রথম দিবা-রাত্রির টেস্ট উদযাপনে গ্যালারিতে ২৬ হাজার ৩৪৩ জন দর্শক; অ্যাশেজের বাইরে গ্যাবায় প্রথম দিনের রেকর্ড! অস্ট্রেলিয়ান অধিনায়ক বুঝি চাইলেন উপলক্ষটি স্মরণীয় করে রাখতে। স্বাগতিক দর্শকদের দারুণ এক সেঞ্চুরিতে মাতালেন স্টিভেন স্মিথ।
  • স্মিথের ক্যারিয়ার সেরা ব্যাটিংয়ে অস্ট্রেলিয়ার জয়
    স্টিভেন স্মিথের ক্যারিয়ার সেরা ব্যাটিংয়ে চ্যাপেল-হ্যাডলি সিরিজের প্রথম ম্যাচে সহজ জয় পেয়েছে বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। মার্টিন গাপটিলের দারুণ এক শতকেও হার এড়াতে পারেনি নিউ জিল্যান্ড।