• আইপিএল না খেলায় আক্ষেপ নেই স্টার্কের
    করোনাভাইরাস পরিস্থিতিতে এবার আইপিএলের সময় বদলে গেছে। তবে মিচেল স্টার্কের ভাবনা বদলায়নি। এবারের আইপিএলে না খেলার আগের সিদ্ধান্তেই অটল অস্ট্রেলিয়ার পেস তারকা। এই সময়টায় তিনি ব্যস্ত থাকবেন জাতীয় দলের জন্য নিজেকে প্রস্তুত রাখতে।
  • ‘লালার ব্যবহার বন্ধে একঘেয়ে হতে পারে ক্রিকেট’
    প্যাট কামিন্স যে সুরে কথা বলেছিলেন, সেই একই সুর ফুটে উঠল তার নতুন বলের জুটির কণ্ঠেও। মিচেল স্টার্ক বলছেন, বলে লালার ব্যবহার বন্ধ হলে ক্রিকেট হয়ে উঠতে পারে একঘেয়ে ও বিরক্তিকর।
  • স্ত্রীর বিশ্বকাপ ফাইনাল দেখতে শেষ ওয়ানডেতে নেই স্টার্ক
    দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে মিচেল স্টার্ককে পাচ্ছে না অস্ট্রেলিয়া। স্ত্রী অ্যালিসা হিলির বিশ্বকাপ ফাইনাল দেখার জন্য ছুটি দেওয়া হয়েছে এই ফাস্ট বোলারকে।
  • লাবুশেনের সামনে শুধু কোহলি-স্মিথ
    গত বছরের শুরুতে ছিলেন ১১০তম স্থানে। এক বছর পর এখন তার সামনে শুধু বিরাট কোহলি আর সতীর্থ স্টিভ স্মিথ। অতিমানবীয় ফর্ম আর বিস্ময়কর উত্থানের ধারাবাহিকতায় টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে এগিয়ে চলেছেন মার্নাস লাবুশেন। সেরা দশ, সেরা পাঁচের ধাপ পেরিয়ে অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান জায়গা করে নিয়েছেন সেরা তিনে।
  • ১২ টেস্ট খেলেই সেরা পাঁচে লাবুশেন
    বছরের শুরুতে ছিলেন ১১০তম স্থানে। অ্যাশেজে স্টিভ স্মিথের বদলি হিসেবে সুযোগ পাওয়ার পর থেকেই মার্নাস লাবুশেন আছেন অতিমানবীয় ফর্মে। প্রথমবারের মতো সেরা দশে ঢুকেছিলেন এ মাসের শুরুতে। বিস্ময়কর উত্থানের ধারাবাহিকতায় অস্ট্রেলিয়ার ব্যাটসম্যান এবার জায়গা করে নিয়েছেন সেরা পাঁচে।
  • স্টার্ক-লায়নের ছোবলে চার দিনেই শেষ নিউ জিল্যান্ড
    দলের মূল বোলারদের একজন ম্যাচের মাঝপথে ছিটকে গেছেন চোট নিয়ে। অস্ট্রেলিয়ার বোলিং দেখে কে বলবে! মিচেল স্টার্কের গতি-সুইং আর ন্যাথান লায়নের স্পিনে যুগলবন্দী জমে উঠল দারুণ। খানিকটা সঙ্গত করলেন প্যাট কামিন্স। নিউ জিল্যান্ডকে চার দিনেই হারিয়ে অস্ট্রেলিয়া মেতে উঠল বড় জয়ের মূর্ছনায়।
  • স্টার্কের ৫ উইকেটের পর বিপর্যস্ত নিউ জিল্যান্ড
    অস্ট্রেলিয়ার বোলারদের তোপে তৃতীয় দিনে বেশি দূর এগোতে পারল না নিউ জিল্যান্ড। তাদেরকে ফলো-অন না করিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামা অস্ট্রেলিয়ার লিড চারশ পেরিয়েছে এরই মধ্যে। কোণঠাসা হয়ে পড়েছে কেন উইলিয়ামসনের দল।
  • হাই জাম্পার ভাইয়ের বিয়ের জন্য ছুটিতে স্টার্ক
    সিরিজের প্রথম ম্যাচে দুর্দান্ত বোলিং করেছেন মিচেল স্টার্ক। তবে দ্বিতীয় ম্যাচে তাকে পাচ্ছে না অস্ট্রেলিয়া। ছোট ভাইয়ের বিয়ের জন্য ছুটি দেওয়া হয়েছে বাঁহাতি এই ফাস্ট বোলারকে।
  • বিশ্বকাপে আবারও দ্যুতিময় স্টার্ক
    বিশ্বকাপ এলেই যেন নিজের সেরাটা খুঁজে পান মিচেল স্টার্ক। দলের শিরোপা ধরে রাখার অভিযানে দুর্দান্ত পারফরম্যান্সে অবদান রেখে চলেছেন বাঁহাতি এই পেসার। তার দল অস্ট্রেলিয়াও এগিয়ে চলেছে দারুণ ছন্দে।
  • স্টার্ক-কামিন্সকে বিশ্রাম দেওয়ার কথা ভাবছে না অস্ট্রেলিয়া
    বিশ্বকাপে সেমি-ফাইনাল আগেভাগে নিশ্চিত হয়ে গেলেও দুই পেসার মিচেল স্টার্ক ও প্যাট কামিন্সকে বিশ্রাম দেওয়ার কথা ভাবছেন না অস্ট্রেলিয়ার কোচ জাস্টিন ল্যাঙ্গার।
  • রেকর্ড পারফরম্যান্সে আরও আত্মবিশ্বাসী স্টার্ক
    ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে রোমাঞ্চকর লড়াইয়ে পাঁচ উইকেট নিয়ে দলের জয়ে অবদান রাখতে পেরে আরও আত্মবিশ্বাসী হয়ে উঠেছেন মিচেল স্টার্ক। রেকর্ড গড়া এই পারফরম্যান্সে সামনে পথচলার জন্যও ইতিবাচক অনেক কিছু পেয়েছেন অস্ট্রেলিয়ার এই পেসার।
  • ভারত সফর থেকে ছিটকে গেলেন স্টার্ক
    ওয়ানডে ক্রিকেটে মিচেল স্টার্কের পথচলা শুরু ২০১০ সালের অক্টোবরে, ভারতের বিশাখাপত্নমে। তার পর সেখানে খেলা হয়নি আর একটি ওয়ানডেও। ভারতে খেলেননি কোনো টি-টোয়েন্টিও। খেলা হচ্ছে না এবারও। বাঁ পায়ের পেশির চোটে ভারত সফরের অস্ট্রেলিয়া দল থেকে ছিটকে গেছেন এই বাঁহাতি ফাস্ট বোলার।
  • স্টার্কের বোলিং তোপে বিধ্বস্ত শ্রীলঙ্কা
    গোলার মতো এক ডেলিভারি, বেরিয়ে গেল অফ স্টাম্পে চুমু দিয়ে। কিন্তু বেলস পড়া তো বহুদূর, নড়ার নামও নেই! মিচেল স্টার্ক অবাক। তবে হতাশ হলেন না। এক বল পরই তার ১৪৬ কিলোমিটার গতির ইয়র্কারে বোল্ড শেষ ব্যাটসম্যান বিশ্ব ফার্নান্দো। স্টার্ক পূরণ করলেন ম্যাচ ১০ উইকেট। শ্রীলঙ্কা হলো হোয়াইটওয়াশড।
  • ডারবানে জিতে এগিয়ে গেল অস্ট্রেলিয়া
    আগের দিন শেষ বেলাতে জয় প্রায় নিশ্চিত করে ফেলেছিল অস্ট্রেলিয়া। পঞ্চম দিন আনুষ্ঠানিকতা সারতে অতিথিরা নিল না খুব একটা সময়। শেষ দিনে দক্ষিণ আফ্রিকার ইনিংস টিকেছে ২২ বল।
  • ডারবানে জয়ের পথে অস্ট্রেলিয়া
    এইডেন মারক্রামের সেঞ্চুরিতে দ্বিতীয় ইনিংসে লড়েছে দক্ষিণ আফ্রিকা। তবে শেষ বেলার চার উইকেট নিয়ে ডারবান টেস্ট মুঠোয় নিয়েছে অস্ট্রেলিয়া। কুইন্টন ডি কক, মর্নে মর্কেল যতটা পারছেন বড় করছেন ম্যাচের দৈর্ঘ্য। দুই জনে ডারবান টেস্ট নিয়ে গেছেন পঞ্চম ও শেষ দিনে।
  • স্টার্ক-লায়নের ছোবলে লড়লেন কেবল ডি ভিলিয়ার্স
    প্রথম দিনে দুই দল ছিল প্রায় সমতায়। দ্বিতীয় দিনে ব্যাটে-বলে দারুণ পারফরম্যান্সে অনেকটাই ব্যবধান গড়ে নিল অস্ট্রেলিয়া। কেশভ মহারাজের দারুণ বোলিংয়েও দুর্দান্ত ব্যাট করে দলকে সাড়ে তিনশ পার করালেন মিচেল মার্শ। এরপর মিচেল স্টার্ক ও নাথান লায়ন দুর্দান্ত বোলিংয়ে গুঁড়িয়ে দিলেন দক্ষিণ আফ্রিকার ব্যাটিং। লড়লেন কেবল এবি ডি ভিলিয়ার্স।
  • একুশ শতকের সেরা ডেলিভারি!
    ১৯৯৩ সালের অ্যাশেজে করা শেন ওয়ার্নের একটি ডেলিভারি পরিচিত হয়ে আছে ‘বল অব দা সেঞ্চুরি’ নামে। এবার মিচেল স্টার্কের হাত থেকে বের হলো অসাধারণ একটি ডেলিভারি, যেটিকে বলা হচ্ছে এই শতাব্দির সেরা ডেলিভারি!
  • স্টার্ক-হেইজেলউড গুঁড়িয়ে দিলেন ইংল্যান্ডকে
    বাতাসে ছিল উত্তেজনার রেণু। অপেক্ষা ছিল রোমাঞ্চকর শেষ দিনের। কিন্তু শেষ দিনে লড়াই একটুও জমতে দিলেন না অস্ট্রেলিয়ার পেস আক্রমণের দুই সেনানী। শুরুতে পুরোনো বলে জশ হেইজেলউডের ছোবল, পরে নতুন বলে মিচেল স্টার্কের। শেষ দিনে প্রথম সেশনেই শেষ ইংল্যান্ড।
  • এক ম্যাচেই স্টার্কের দুই হ্যাটট্রিক
    অ্যাশেজ শুরুর সময় এগিয়ে আসছে। ইংল্যান্ড দল অস্ট্রেলিয়ায় চলে গেছে কদিন আগেই। সিরিজের আগেই ইংলিশদের সতর্কবার্তা জানিয়ে রাখলেন মিচেল স্টার্ক। শেফিল্ড শিল্ডের এক ম্যাচেই বাঁহাতি ফাস্ট বোলার করেছেন দুটি হ্যাটট্রিক।
  • বৃষ্টির ছোঁয়ায় টিকে রইল বাংলাদেশ
    গ্যালারিভর্তি দর্শকের বেশিরভাগই চলে গেছেন বৃষ্টি শুরুর পরপর। আশা নিয়ে অপেক্ষায় ছিলেন শ দুয়েক দর্শক। রাত সাড়ে ৮টায় খেলা শুরুর ঘোষণার পরপরই আবার বৃষ্টি। সঙ্গে সঙ্গে সেই দর্শকদের আনন্দ চিৎকার। আসলে খেলা শুরুর নয়, তারা অপেক্ষায় ছিলেন খেলা শেষের!
  • পায়ের চোটে স্টার্কের ভারত সফর শেষ
    বেঙ্গালুরু টেস্টে এগিয়ে থেকেও হারের ক্ষত এখনও দগদগে। এর মধ্যেই অস্ট্রেলিয়া পেল আরেকটি বড় ধাক্কা। ডান পায়ে স্ট্রেস ফ্র্যাকচার ধরা পড়ায় সিরিজ শেষ মিচেল স্টার্কের। ভারত থেকে দেশে ফিরছেন অস্ট্রেলিয়ার সেরা পেসার।
  • অস্ট্রেলিয়ার ‘স্টার’ ব্যাটসম্যান স্টার্ক
    ম্যাচের দ্বিতীয় ওভারে স্পিন। শুরু থেকেই পিচে ধুলোর ওড়াওড়ি, বোলারের বুটের ক্ষত। চতুর্থ ওভার থেকে তীক্ষ্ণ টার্ন। মাঝেমধ্যেই অসমান বাউন্স। ধারাভাষ্য কক্ষে থাকা শেন ওয়ার্ন প্রথম সেশনের পরই বললেন, “এখনই মনে হচ্ছে অষ্টম দিনের উইকেট!”
  • এবারও অস্ট্রেলিয়ার বর্ষসেরা ক্রিকেটার ওয়ার্নার
    টানা দ্বিতীয়বার অ্যালান বোর্ডার মেডেল জিতেছেন ডেভিড ওয়ার্নার। চতুর্থ খেলোয়াড় হিসেবে টানা দুই বছর অস্ট্রেলিয়া ক্রিকেটের সর্বোচ্চ ব্যক্তিগত পুরস্কার জয়ের কীর্তি গড়লেন এই বাঁ-হাতি ব্যাটসম্যান।
  • দুর্দান্ত স্টার্কে অস্ট্রেলিয়ার নাটকীয় জয়
    চার দিনে দুই দলের একটি করে ইনিংস শেষ হয়নি, এমন ম্যাচে ফল আনতে কারোর অসাধারণ পারফরম্যান্সের দরকার ছিল। অস্ট্রেলিয়ার জন্য শেষ দিন সেটি করেছেন মিচেল স্টার্ক। ব্যাটে-বলে তার দারুণ নৈপুণ্যে পাকিস্তানের বিপক্ষে মেলবোর্ন টেস্টে নাটকীয় জয় পেয়েছে স্বাগতিকরা। সেই সঙ্গে ঘরে তুলেছে সিরিজও।
  • স্টার্ক তোপের পর ওয়ার্নার ঝড়
    দিনের প্রথম ওভারেই মিচেল স্টার্কের উইকেট। শেষ ওভারে ডেভিড ওয়ার্নারের তিন চার। মাঝে দক্ষিণ আফ্রিকা বিপাকে পড়েছে, করছে লড়াইও। তবে প্রথম ও শেষ ওভারই প্রথম দিনের প্রতীকী চিত্র। স্টার্কের বোলিং আর ওয়ার্নানের ব্যাটিংয়ে প্রথম দিনে ছিল অস্ট্রেলিয়ার দাপট।
  • পা কেটে হাসপাতালে স্টার্ক
    খুব বেশি দিন হয়নি, লম্বা চোট কাটিয়ে ফিরেছেন মাঠে। এবার ভুতুড়ে এক চোটে আবার মাঠের বাইরে যাওয়ার শঙ্কায় মিচেল স্টার্ক। অনুশীলন সরঞ্জামের সঙ্গে লেগে বাঁ শিন কেটে যাওয়ায় হাসপাতালে নিতে হয়েছে বাঁহাতি এই ফাস্ট বোলারকে।
  • থিসারার জরিমানা, স্টার্ককে তিরস্কার
    দ্বিতীয় ওয়ানডেতে আচরণবিধি ভঙ্গ করায় জরিমানার মুখে পড়েছেন থিসারা পেরেরা; তিরস্কার শুনেছেন মিচেল স্টার্ক।
  • ফকনার, স্টার্কের দাপুটে বোলিংয়ে অস্ট্রেলিয়ার জয়
    জেমস ফকনার ও মিচেল স্টার্কের দারুণ বোলিংয়ে জয় দিয়ে ওয়ানডে সিরিজ শুরু করেছে অস্ট্রেলিয়া। শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ম্যাচে বিশ্ব চ্যাম্পিয়নদের তিন উইকেটের জয়ে বড় অবদান রয়েছে অর্ধশতক পাওয়া দুই ব্যাটসম্যান অ্যারন ফিঞ্চ ও স্টিভেন স্মিথেরও।
  • দ্রুততম ‘সেঞ্চুরিয়ান’ স্টার্ক
    স্লোয়ার বলটিতে পুরোপুরি বিভ্রান্ত হলেন ধনাঞ্জয়া ডি সিলভা। টাইমিংয়ের গড়বড়ে ক্যাচ মিড উইকেটে জজ বেইলির হাতে। উল্লাসে মাতলেন মিচেল স্টার্ক। নাম লেখা হয়ে গেল তার রেকর্ড বইয়ে। সবচেয়ে কম ম্যাচ খেলে একশ’ ওয়ানডে উইকেট তার!