• কিপিং নিয়ে মুশফিক-সোহান ‘দুজনই খুশি, অল গুড’
    কিপিংয়ের দায়িত্ব মুশফিকুর রহিম ও নুরুল হাসান সোহানের ভাগাভাগি করা নিয়ে দলে কোনো অস্থিরতা তৈরি হয়নি বলেই দাবি করলেন মাহমুদউল্লাহ। বাংলাদেশ অধিনায়ক জানালেন, দুই কিপারই ইতিবাচকভাবে নিয়েছেন এই সিদ্ধান্ত।
  • দলে বাজে প্রতিযোগিতার শঙ্কা দেখছেন মাশরাফি
    নিউ জিল্যান্ড সিরিজে বাংলাদেশের উইকেটকিপিংয়ের দায়িত্ব ভাগাভাগি করে দেওয়া ও সেটির প্রকাশ্য ঘোষণাকে সুস্থ চর্চা বলে মনে করছেন না মাশরাফি বিন মুর্তজা। বাংলাদেশের সফলতম ওয়ানডে অধিনায়কের মতে, ১৬ বছর ধরে বাংলাদেশ দলে খেলে আসা মুশফিকুর রহিমের প্রতি এটা অন্যায্য। পাশাপাশি, নুরুল হাসান সোহানের প্রতিও ভালো বার্তা নয়।
  • কিপিংয়ে প্রথম দুই ম্যাচে সোহান, পরের দুটিতে মুশফিক
    নিউ জিল্যান্ড সিরিজে বাংলাদেশের উইকেটকিপিংয়ের দায়িত্ব ভাগাভাগি করে দেওয়া হচ্ছে দুই কিপারকে। প্রথম দুই ম্যাচে দায়িত্বটি পাচ্ছেন নুরুল হাসান সোহান, পরের দুই ম্যাচে মুশফিকুর রহিম। ওই ম্যাচগুলোতে দুজনের পারফরম্যান্স বিশ্লেষণ করে চূড়ান্ত করা হবে শেষ ম্যাচের কিপার।
  • একতার শক্তিতে এবার নিউ জিল্যান্ডকে হারানোর লক্ষ্য
    অস্ট্রেলিয়া সিরিজে বাংলাদেশ দলের আবহ সঙ্গীত ছিল ‘দলীয় ঐক্য।’ ম্যাচ জেতানোর মতো ক্রিকেটার টি-টোয়েন্টিতে যেহেতু খুব বেশি নেই দলের, তাই সম্মিলিত অবদানে জয়ের ঠিকানায় পৌঁছানোর প্রয়াস। সেই একই পথ ধরে এগোলে সাফল্য মিলবে নিউ জিল্যান্ডের বিপক্ষে সিরিজে, বিশ্বাস বাংলাদেশের কিপার-ব্যাটসম্যান নুরুল হাসান সোহানের।
  • ‘এই অবস্থায় ক্রিকেট খেলতে পারাই বড় ব্যাপার’
    চার দেয়ালের বন্দি জীবন শেষে আলো-হাওয়ায় অবগাহনের স্বস্তি। টিম হোটেলে তিন দিনের রুম কোয়ারেন্টিন শেষে শুক্রবার থেকে বাইরে বের হতে পারছেন না ক্রিকেটাররা। তবে পুরোপুরি মুক্তি নেই, পায়ে জড়ানো অদৃশ্য শেকল। সময়টাই যে এমন! আরেকটি সিরিজ মানেই আরও একবার জৈব-সুরক্ষা বলয়ের জীবন। কঠিন এই বাস্তবতায় অবশ্য সবাই মানিয়ে নিয়েছেন বলেই মনে করেন নুরুল হাসান সোহান। বাংলাদেশের এই কিপার-ব্যাটসম্যানের মতে, মহামারীকালে ক্রিকেট খেলতে পারাই তাদের জন্য অনেক কিছু।
  • মাঠে নেমে নিজের কথা ভাবা আমার মধ্যে নেই: সোহান
    অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের সিরিজে দারুণভাবে আলোচনায় উঠে এসেছেন নুরুল হাসান সোহান। পরিসংখ্যান হয়তো অতটা ফুটিয়ে তুলছে না, তবে ব্যাটিংয়ের সঙ্গে দুর্দান্ত কিপিং, মাঠে প্রাণবন্ত উপস্থিতি, গোটা দলকে উজ্জীবিত রাখা, সব মিলিয়ে নজর কেড়েছেন দারুণভাবে। লম্বা বিরতির পর জাতীয় দলে ফিরে এই সিরিজের আগে ভালো পারফর্ম করেছেন জিম্বাবুয়ে সফরেও। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে এই কিপার-ব্যাটসম্যান কথা বললেন তার ফেরা, সিরিজ জয়, নিজের পারফরম্যান্স আর ক্রিকেট ভাবনায় আমূল পরিবর্তন নিয়ে।
  • স্নায়ু চাপে ভুগছিল বাংলাদেশের ড্রেসিং রুম: মাহমুদউল্লাহ
    উইকেট মন্থর, বোলারদের জন্য সুবিধা প্রবল। ছোট পুঁজি নিয়েও তাই দারুণ লড়াই করছিল অস্ট্রেলিয়া। এক পর্যায়ে ৯ রানের মধ্যে তিন উইকেট নিয়ে বাংলাদেশকে চেপে ধরেছিল তারা। ম্যাচ শেষে অধিনায়ক মাহমুদউল্লাহ জানালেন, সেই সময় উদ্বেগ ছড়িয়ে পড়েছিল বাংলাদেশের ড্রেসিং রুমে।
  • শঙ্কা উড়িয়ে সিরিজে আরও এগিয়ে বাংলাদেশ
    কখনও শঙ্কার কালো ছায়া, কখনও সম্ভাবনার আলোর রেখা। রোমাঞ্চ-উত্তেজনার নানা দোলাচল। কত অনুভূতির খেলাই না হয়ে গেল বাংলাদেশের রান তাড়ায়! ১২২ রানের লক্ষ্য ছুঁতেই দেখা গেল ক্রিকেটের নানা রঙ। শেষটা আলো ঝলমলে হয়ে উঠল আফিফ হোসেন ও নুরুল হাসান সোহানের পরিণত ব্যাটিংয়ে। বাংলাদেশ ক্রিকেটে নতুন দিনের বিজ্ঞাপন দেখিয়ে দুজন দলকে জেতালেন অসাধারণ এক জুটিতে।
  • মিঠুনকে নেওয়ার কারণ জানালেন তামিম
    জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজটা মোটেও ভালো কাটেনি মোহাম্মদ মিঠুনের। প্রথম দুই ম্যাচে আলগা শটে আউট হয়ে চাপে ফেলেছিলেন দলকে। তৃতীয় ম্যাচে অনেকটা সময় ক্রিজে থাকলেও ভুগেছেন টাইমিং পেতে। তবে তার ওপর আস্থা হারাচ্ছেন না তামিম ইকবাল। বাংলাদেশ অধিনায়ক জানালন, কেন একাদশে জায়গা পেয়েছেন মিঠুন।
  • ‘একাদশে জায়গার শক্ত দাবিদার সোহান’
    ঘরোয়া ক্রিকেটে দুর্দান্ত পারফর্ম করে স্কোয়াডে তো জায়গা করে নিলেন নুরল হাসান সোহান। একাদশে কি সুযোগ মিলবে? তামিম ইকবাল দেখালেন আশা। তবে করলেন না পুরোপুরি খোলাসা। জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ওয়ানডেতে দলের সম্ভাব্য ব্যাটিং অর্ডার নিয়েও আগে থেকে কোনো ধারণা দিতে নারাজ বাংলাদেশ অধিনায়ক।
  • আশরাফুলের ম্যাচ জেতানো ইনিংসে আড়াল লিটন
    একজন দেশের ক্রিকেটের বর্তমান ও ভবিষ্যত, নিত্যই যাকে নিয়ে আশা-নিরাশার দোলাচল। আরেকজন বিষাদময় অতীত, যার নিবু নিবু বর্তমানে মিশে থাকে আক্ষেপের দীর্ঘশ্বাস। লিটন দাস ও মোহাম্মদ আশরাফুল, এক ম্যাচেই দুজন দেখালেন, কেন তাদেরকে নিয়ে এত আলোড়ন। দুজনের আলো ছড়ানোর দিনে শেষ হাসি আশরাফুলের।
  • সবার মন জিতে তবেই দলে সোহান
    সবশেষ কয়েকটি সিরিজে প্রাথমিক দলে নিয়মিত মুখ ছিলেন নুরুল হাসান সোহান। কিন্তু চূড়ান্ত দলে ঠাঁই হচ্ছিল না। অবশেষে যখন ফিরলেন দলে, জায়গা পেলেন তিন সংস্করণেই! প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন জানালেন, স্কিল ও পারফরম্যান্স দিয়ে টিম ম্যানেজমেন্ট ও নির্বাচক কমিটির হৃদয় জিতেই দলে ফিরতে পেরেছেন সোহান।
  • জিম্বাবুয়েতে তিন সংস্করণেই সাকিব-সোহান, টি-টোয়েন্টিতে শামীম
    জিম্বাবুয়ে সফরে তিন সংস্করণেই সাকিব আল হাসানকে পাচ্ছে বাংলাদেশ। অভিজ্ঞ এই অলরাউন্ডারের পাশাপাশি সব সংস্করণেই দলে আছেন নুরুল হাসান সোহান। তিন সংস্করণ মিলিয়ে একমাত্র নতুন মুখ শামীম হোসেন। তরুণ এই অলরাউন্ডার জায়গা পেয়েছেন টি-টোয়েন্টি দলে।
  • ইবাদত-জিয়ার পর সোহান-তানবীর
    চোখধাঁধানো একটি ইনসাইড আউট শটে ছক্কা, নান্দনিক আরও কয়েকটি শট। মোহাম্মদ আশরাফুলকে মনে হচ্ছিল তার সেরা সময়ের প্রতিচ্ছবি। তবে স্রেফ ওই কয়েকটি শটেই। বাকি সময়টায় রইলেন মিইয়ে, দলকেও ঠেলে দিলেন বিপদে। শেষ পর্যন্ত নুরুল হাসান সোহান ও তানবীর হায়দারের সৌজন্যে বিপাকে পড়তে হয়নি শেখ জামালকে।
  • দোলেশ্বরের জয়ে সাইফের বিধ্বংসী ফিফটি
    বড় ছক্কা সাইফ হাসানের ব্যাটে দেখা যায় নিয়মিতই। তবে প্রচুর ডট বলও খেলেন বলে স্ট্রাইক রেট হৃষ্টপুষ্ট হয় না খুব একটা। সেই সাইফ এবার দেখালেন নিজের অন্য রূপ। তার ঝড়ো ব্যাটিংয়ে প্রাইম দোলেশ্বরের সহজ লক্ষ্য হয়ে গেল সহজতর।
  • আবার ‘অবস্ট্রাক্টিং দা ফিল্ড’, এবার শিকার সোহান
    দলের বিপর্যয়ে দারুণ খেলছিলেন নুরুল হাসান সোহান। কিন্তু তার ইনিংসটি শেষ হলো দৃষ্টিকটুভাবে। যেখানে দায় তার নিজেরই। শেখ জামাল ধানমণ্ডি ক্লাবের অধিনায়ক বিদায় নিলেন ‘অবস্ট্রাক্টিং দা ফিল্ড’ আউট হয়ে।
  • সৈকত-সোহানের ঝড়ে উড়ে গেল প্রাইম ব্যাংক
    মোহাম্মদ মিঠুনের ফিফটি আর রকিবুল হাসানের বিস্ফোরক ব্যাটিংয়ে লড়াইয়ের পুঁজি পেল প্রাইম ব্যাংক। তবে সৈকত আলির ঝড়ো ফিফটি আর নুরুল হাসান সোহানের খুনে ইনিংসে অনায়সে সেই রান ছাড়িয়ে গেল শেখ জামাল ধানমণ্ডি ক্লাব। জয় দিয়ে শুরু করল সুপার লিগ পর্ব। 
  • অলরাউন্ড নৈপুণ্যে উজ্জ্বল সৈকত, সোহানের ব্যাটে রান
    বোলিংয়ে ২ উইকেট নেওয়ার পর ব্যাট হাতেও ভালো করলেন সৈকত আলি। তার অলরাউন্ড নৈপুণ্যে আলো ছড়ানোর দিনে রান পেলেন নুরুল হাসান সোহান। তাদের সৌজন্যে লেজেন্ডস অব রূপগঞ্জকে হারিয়েছে শেখ জামাল ধানমণ্ডি ক্লাব।
  • টেস্টের চূড়ান্ত স্কোয়াডে নেই খালেদ-সোহান
    বিসিবি একাদশের হয়ে তিন দিনের ম্যাচে দুর্দান্ত বোলিং করলেও শেষ পর্যন্ত ভাগ্যের শিকে ছিঁড়ল না সৈয়দ খালেদ আহমেদের। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজের চূড়ান্ত দলে জায়গা হয়নি এই পেসারের। প্রাথমিক দলে থাকাদের মধ্যে মূল দলে নেই আরেক জন, কিপার-ব্যাটসম্যান নুরুল হাসান সোহান।
  • প্রস্তুতি ম্যাচের দলে সোহান-খালেদ-সাদমান
    ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন দিনের প্রস্তুতি ম্যাচের দলে নেই প্রতিষ্ঠিত কোনো অফ স্পিনার কিংবা বাঁহাতি স্পিনার। টেস্ট সিরিজের প্রাথমিক দলে থাকা পাঁচ জন জায়গা পেয়েছেন ১৪ সদস্যের দলে।
  • শেষ ওভারের নাটকীয়তায় নায়ক মেহেদি
    ভালো করলেন অনেকেই। তবে শেষে লড়াইটা হয়ে দাঁড়াল মেহেদি হাসান বনাম মুক্তার আলি। ব্যাট হাতে দারুণ ফিফটির পর বল হাতে প্রতিপক্ষের ঝড় থামিয়ে জিতলেন মেহেদি। তার হাত ধরে বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপের উদ্বোধনী ম্যাচে ঢাকাকে হারাল রাজশাহী।
  • নিজের সঙ্গে লড়াই সোহানের
    আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক চার বছর আগে, শেষ খেলেছেন দুই বছরের বেশি হলো। সুযোগ পেয়েও ধরে রাখতে পারেননি জায়গা। আক্ষেপ থাকলেও নুরুল হাসান সোহানের লড়াই এখন কেবল নিজের সঙ্গে। এই কিপার-ব্যাটসম্যান জানিয়েছেন, প্রতিনিয়ত নিজেকে ছাড়িয়ে যাওয়ার লক্ষ্য থাকে তার।
  • একক অনুশীলনে শুরু মাঠে ফেরার প্রস্তুতি
    মোহাম্মদ মিঠুন ব্যাটিং শেষ করার ২০ মিনিট পর অনুশীলন শুরুর কথা ছিল মুশফিকুর রহিমের। তবে অতোটা সময় অপেক্ষা না করে তিনি মাঠে চলে এলেন সাত সকালে। নির্ধারিত সময়ের তিন ঘণ্টা আগে সাড়ে আটটায় শুরু করলেন রানিং। শুরু হলো বিসিবির তত্ত্বাবধানে ক্রিকেটারদের একক পর্যায়ের অনুশীলন। শুরুর দিনে ক্রিকেটাররা জানালেন, মাঠে ফিরতে কতটা উন্মুখ তারা।
  • এনামুল-সোহান-মেহেদির সেঞ্চুরি
    নতুন বলে দক্ষিণাঞ্চলকে কাঁপিয়ে দিলেন রেজাউর রহমান। তবে এনামুল হক বিজয়, নুরুল হাসান সোহান ও মেহেদি হাসানের সেঞ্চুরিতে ঘুরে দাঁড়াল দলটি। প্রথম দিনেই তাদের সংগ্রহ ছাড়িয়ে গেছে চারশ।
  • চট্টগ্রামের জয়ে উজ্জ্বল মেহেদি রানা-সোহান
    ক্যারিয়ারের আগের ৫ টি-টোয়েন্টি ম্যাচে কেবল ৩ উইকেট নিতে পেরেছিলেন মেহেদি হাসান রানা। তরুণ বাঁহাতি পেসার এক ম্যাচেই ছাড়িয়ে গেলেন আগের সব ম্যাচকে। ক্যারিয়ার সেরা বোলিংয়ে আটকে দিলেন সিলেট থান্ডারকে। ছোট পুঁজিতেও অবশ্য লড়াই হয়েছে বেশ। তবে শুরুতে লেন্ডল সিমন্স ও পরে নুরুল হাসান সোহানের ব্যাটিং জিতিয়েছে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সকে।
  • সোহানের দুর্দান্ত দেড়শ, শিরোপার কাছে খুলনা
    অনেকটা একার লড়াইয়ে দলকে বড় লিড এনে দিলেন নুরুল হাসান। নিয়মিত অধিনায়ক আব্দুর রাজ্জাকের অনুপস্থিতিতে খুলনার নেতৃত্ব পাওয়া এই কিপার-ব্যাটসম্যান খেললেন অপরাজিত ১৫০ রানের দুর্দান্ত ইনিংস। এরপর জিয়াউর রহমানের দারুণ এক স্পেলে টালমাটাল ঢাকার দ্বিতীয় ইনিংস। দুইয়ে মিলে জাতীয় লিগে আবার শিরোপার সুবাস পাচ্ছে খুলনা।
  • মুমিনুলদের সামনে ইনিংস ব্যবধানে জয়ের হাতছানি
    নাজমুল হোসেন শান্ত ও নুরুল হাসান সোহানের ফিফটিতে প্রথম ইনিংসে বড় লিড পাওয়া বিসিবি একাদশের সামনে ইনিংস ব্যবধানে জেতার হাতছানি। দ্বিতীয় দিন শেষ বেলায় কেএসসিএ সেক্রেটারি একাদশের প্রথম তিন ব্যাটসম্যানকে ফিরিয়ে দিয়েছে মুমিনুল হকের দল। 
  • বড় ইনিংস খেলে ঘুরে দাঁড়াতে চান সোহান
    টেস্ট দলে জায়গা হারানো নুরুল হাসান সোহান অধীর আগ্রহে তিন দিনের প্রস্তুতি ম্যাচের অপেক্ষায়। জিম্বাবুয়ের বিপক্ষে বড় ইনিংস খেলে পেছনে ফেলতে চান বাজে সময়। 
  • সোহানের কাছে দলই সব কিছুর আগে
    কিপিংয়ে তাকে অনেকে মনে করেন দেশের এক নম্বর। আবার অনেকের মতে, সেরাদের একজন। তার ব্যাটিং নিয়ে আছে ভালো-মন্দ অনেক মত। তবে একটি জায়গায় দল সংশ্লিষ্ট প্রায় সবাই একমত, নুরুল হাসান সোহান দল অন্তঃপ্রাণ। দলের জন্য উজার করে দেন নিজেকে। টেস্ট দলে ফেরার পর এই উইকেটকিপার ব্যাটসম্যানের কণ্ঠেও সেই চেনা প্রত্যয়, দলের জন্য প্রস্তুত তিনি সম্ভব সব কিছু করতে।
  • উইন্ডিজ সফরের টেস্ট দলে আবু জায়েদ, নেই মুস্তাফিজ
    ঘরোয়া প্রথম শ্রেণির ক্রিকেট ভালো করার পুরস্কার পেয়েছেন পেসার আবু জায়েদ চৌধুরী। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজে ডাক পেয়েছেন তরুণ এই পেসার।
  • ভবিষ্যতের ভাবনায় আফগানিস্তান সিরিজে নেই সোহান
    আরও একবার নিজেকে প্রমাণের সুযোগ না পেয়েই বাদ পড়লেন নুরুল হাসান সোহান। তবে তরুণ এই উইকেটরক্ষক ব্যাটসম্যান আছেন নির্বাচকদের ভাবনায়। তাদের দাবি, সামনের ব্যস্ততার কথা চিন্তা করেই সোহানকে বাদ দেওয়া হয়েছে আফগানিস্তান সিরিজে।