• সেরা ফিল্ডার: মাশরাফির চোখে এক নম্বর সাকিব
    উত্তরটা যেন তৈরিই ছিল মাশরাফি বিন মুর্তজার। সেরার বাছাইয়ে ভাবনার সাগরে ডুব দিতে হলো না বাংলাদেশের ক্রিকেটের দুই দশকের হৃদ্ধ অভিযাত্রীকে। দেশের সবসময়ের সেরা ফিল্ডার নিয়ে কথোপকথনের শুরুতেই মাশরাফির ঝটপট উত্তর, ‘সেরা তো অবশ্যই সাকিব।’
  • সেরা ফিল্ডার: তুষারের চোখে এগিয়ে সাকিব
    এক যুগের সঙ্গে আরেক যুগের তুলনায় প্রবল আপত্তি তুষার ইমরানের। বিশেষ করে তুলনা যখন ফিল্ডিংয়ে, বিভিন্ন প্রজন্মের বাস্তবতায় তিনি পার্থক্য দেখেন আকাশ-পাতাল। তার পরও, কেবল সেরা বাছাইয়ের খাতিরেই তুষার ডুব দিলেন ভাবনার জগতে। প্রথম শ্রেণির ক্রিকেটে বাংলাদেশের সফলতম ব্যাটসম্যান শেষ পর্যন্ত সেরা হিসেবে বেছে নিলেন সাকিব আল হাসানকে।
  • সেরা ফিল্ডার: আমিনুলের চোখে ফিল্ডিংয়ের অধিনায়ক নাসির
    আন্তর্জাতিক ক্রিকেটে কখনোই অধিনায়কত্ব করার সুযোগ পাননি নাসির হোসেন। অথচ আমিনুল ইসলামের মতে, নাসির অনেকবারই ছিলেন দলের নেতা! মাঠে যতটা প্রাণবন্ত ও চটপটে থাকতেন তিনি, যেভাবে উজ্জীবিত করতেন সবাইকে, তাতে তাকেই আমিনুলের মনে হতো ফিল্ডিংয়ের অধিনায়ক। বাংলাদেশের প্রথম বিশ্বকাপে অধিনায়ক ও অভিষেক টেস্টের সেঞ্চুরিয়ানের মতে, দেশের সবসময়ের সেরা ফিল্ডার নাসিরই।
  • সেরা ফিল্ডার: এনামুল জুনিয়রের পছন্দ মাশরাফি-জুনায়েদ
    মাশরাফি বিন মুর্তজার নেতৃত্ব নিয়ে আলোচনা তো চলে হরদম। বোলিংয়ের কথাও হয় প্রচুর, টুকটাক উঠে আসে ব্যাটিং। এনামুল হক জুনিয়রের মতে, এসব নিয়ে আলোচনা বেশি বলেই মাশরাফির ফিল্ডিং পড়ে থাকে আড়ালে। বাংলাদেশের সবসময়ের সেরা ফিল্ডার হিসেবে এনামুল বেছে নিয়েছেন মাশরাফিকে। পাশাপাশি সেরা হিসেবে এই বাঁহাতি স্পিনারের আরেক পছন্দও বেশ কৌতুহল জাগানিয়া, জুনায়েদ সিদ্দিক।
  • সেরা ফিল্ডার: আফিফের মাঝে সবকিছুই দেখেন ইমরুল
    আফিফ হোসেনের সম্ভাবনা নিয়ে অনেক দিন ধরেই রোমাঞ্চিত বাংলাদেশের ক্রিকেট। অনেকেই তার মাঝে দেখেন ভবিষ্যৎ ‘জেনুইন’ অলরাউন্ডারের প্রতিচ্ছবি। ইমরুল কায়েসের চোখে অবশ্য আফিফের একটি ছবি এখনই দারুণ উজ্জ্বল। তরুণ এই ক্রিকেটারকেই বাংলাদেশের সবসময়ের সেরা ফিল্ডার মনে করেন ইমরুল।
  • সেরা ফিল্ডার: রাজ্জাকের চোখে আফতাব
    একসময় বাংলাদেশের তুমুল দর্শকপ্রিয় ক্রিকেটার ছিলেন আফতাব আহমেদ। আগ্রাসী ব্যাটিংয়ে যেমন মাতিয়েছেন, তার মিডিয়াম পেস বোলিংও ছিল অনেক সময় কার্যকর। প্রতিভাবান এই ক্রিকেটার শেষ পর্যন্ত তার সম্ভাবনার পূর্ণতা দিতে পারেননি, লম্বা হয়নি আন্তর্জাতিক ক্যারিয়ার। একটি জায়গায় তবু তাকেই সবার ওপরে রাখেন আব্দুর রাজ্জাক। অভিজ্ঞ বাঁহাতি স্পিনার বললেন, বাংলাদেশে তার দেখা সেরা ফিল্ডার আফতাব।
  • সেরা ফিল্ডার: রুবেলের মতে শান্ত ‘ফুল প্যাকেজ’
    জাতীয় দলে এখনও থিতু হতে পারেননি নাজমুল হোসেন শান্ত। আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন মোটে ১১টি, দীর্ঘ লড়াইয়ের পথ পড়ে আছে সামনে। কিন্তু ফিল্ডিংয়ে তাকে এখনই বাংলাদেশের সবসময়ের সেরা মনে করেন রুবেল হোসেন। অনুশীলন, ঘরোয়া ও আন্তর্জাতিক ক্রিকেট মিলিয়ে তাকে যতটা দেখেছেন রুবেল, একজন আদর্শ ফিল্ডারের সবকিছুই তার চোখে পড়েছে শান্তর ভেতর।
  • সেরা ফিল্ডার: শাহরিয়ারের চোখে এগিয়ে সাকিব
    ‘সেরা ফিল্ডার বাছাই করতে হবে!’, শাহরিয়ার নাফীস যেন আঁতকে উঠলেন। পজিশন অনুযায়ী সেরা বলতে তার আপত্তি নেই। কিন্তু সব মিলিয়ে সেরা বাছাই করতেই চান না, কাজটি তার চোখে অসম্ভবের কাছাকাছি। অনেক জোরাজুরির পর শেষ পর্যন্ত শাহরিয়ার অনেক ভেবে একটু এগিয়ে রাখলেন সাকিব আল হাসানকে।
  • সেরা ফিল্ডার: আকরামের চোখে দুর্জয় ও সাকিব
    দুই যুগের দুই স্পিনিং অলরাউন্ডার। দুজনকেই বলা যায় ‘জেনুইন’ অলরাউন্ডার, ব্যাটিং বা বোলিংয়ে প্রায় সমান দক্ষ। তবে ব্যাটে-বলে নয়, অন্য একটি জায়গায় এই দুজনকে একই বন্ধনীতে রাখলেন আকরাম খান। সাবেক বাংলাদেশ অধিনায়কের মতে, বাংলাদেশের সবসময়ের সেরা ফিল্ডার নাঈমুর রহমান দুর্জয় ও সাকিব আল হাসান।
  • সেরা ফিল্ডার: মাহমুদউল্লাহর পছন্দ তামিম
    দীর্ঘ আন্তর্জাতিক ক্যারিয়ারে সীমানায় দারুণ সব ক্যাচ নিয়েছেন তামিম ইকবাল। গুরুত্বপূর্ণ কিছু ক্যাচ ছাড়ার ঘটনাও আছে। তারপরও তাকে বরাবরই সীমানায় নিরাপদ ফিল্ডার ভেবে এসেছে বাংলাদেশ দল। তবে তামিমকে বাংলাদেশের ইতিহাসের সেরা ফিল্ডার বললে অনেকেরই বিস্মিত হওয়ার কথা। সেই চমকই উপহার দিয়েছেন মাহমুদউল্লাহ।
  • সেরা ফিল্ডার: খালেদ মাসুদের মতে আফিফ-শান্ত
    আন্তর্জাতিক ক্রিকেটে এখনও পায়ের নিচে শক্ত জমিন খুঁজে পেতে লড়ছেন নাজমুল হোসেন শান্ত। আফিফ হোসেনের তো কেবল হাঁটি হাঁটি পা পা। কিন্তু একটি জায়গায় এই দুজনকে এখনই সেরা মনে করেন খালেদ মাসুদ। সাবেক এই অধিনায়কের চোখে বাংলাদেশের সবসময়ের সেরা ফিল্ডার আফিফ ও শান্ত।
  • সেরা ফিল্ডার: মুশফিকের পছন্দ সাকিব
    সময়ের সেরা অলরাউন্ডারদের একজন সাকিব আল হাসান। ব্যাটে-বলে পারফরম্যান্স দুর্দান্ত। ক্রিকেট ইতিহাসের হাতে গোনা সেই অলরাউন্ডারদের একজন, যাদেরকে বলা যায় ‘জেনুইন’ অলরাউন্ডার। তার ব্যাটিং ও বোলিং তো বহু চর্চিত। মুশফিকুর রহিমের মতে, বাংলাদেশের ইতিহাসের সেরা ফিল্ডারও সাকিব।
  • সেরা ফিল্ডার: মুমিনুলের চোখে এখন সৌম্য, ভবিষ্যতে আফিফ
    মুমিনুল হক বেশ বিপাকেই পড়ে গেলেন। কারও সঙ্গে খেলেছেন অল্প সময়, তাকে বিবেচনায় নেওয়া উচিত হবে? কাউকে দেখেছেন শুধুই ঘরোয়া ক্রিকেটে, আন্তর্জাতিক ক্রিকেটারদের সঙ্গে তাকে মেলানো ঠিক হবে? সেরা ফিল্ডার নিয়ে মুমিনুল ভাবলেন অনেক। উঠে এলো অনেকের নাম। শেষ পর্যন্ত তিনি সৌম্য সরকারকে বেছে নিলেন এখনও পর্যন্ত সেরা হিসেবে। তবে তার ভবিষ্যতের বাজি, আফিফ হোসেন।
  • সেরা ফিল্ডার: তামিমের পছন্দ ‘ইনজুরির আগের’ নাসির
    জুনায়েদ সিদ্দিক থেকে আফতাব আহমেদ, কিংবা এই সময়ের সৌম্য সরকার ও নাজমুল হোসেন শান্ত, বিভিন্ন পজিশনের বিবেচনায় উঠে এলো অনেকের নামই। কিন্তু অলরাউন্ড ফিল্ডার হিসেবে তামিম ইকবাল সবচেয়ে এগিয়ে রাখলেন নাসির হোসেনকে। একটু সংযুক্তি অবশ্য আছে, তামিমের চোখে সেরা, কাঁধের চোট পাওয়ার আগের নাসির।
  • সেরা ফিল্ডার: হাবিবুলের চোখে সৌম্য-শান্ত
    সেরা ব্যাটসম্যান বা সেরা বোলার নিয়ে বিতর্ক-আলোচনা হয় প্রায়ই। বাংলাদেশের ক্রিকেট সংস্কৃতিতে ফিল্ডিং গুরুত্ব পায় কম। বিশ্বমানের ফিল্ডার বাংলাদেশ পেয়েছেও খুব কম। ফিল্ডিংয়ে যারা মাতিয়েছেন বা রাঙাচ্ছেন এখনও, তাদের মধ্যে সেরা কে? বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের আয়োজনে সাবেক-বর্তমান ক্রিকেটাররা জানাবেন তাদের পছন্দ। প্রথম পর্বে সাবেক অধিনায়ক হাবিবুল বাশার শোনাচ্ছেন তার চোখে সেরা যারা।