• ‘বাটলার-ম্যাক্সওয়েলদের মতো দীর্ঘকায় ক্রিকেটার নেই আমাদের’
    উইকেটে নেমেই ঝড় তুলে ম্যাচের গতি বদলে দেওয়া ব্যাটসম্যান প্রায় সব দেশেই আছে। কিন্তু এই জায়গাটায় বড় এক শূন্যতা বাংলাদেশের ক্রিকেটে রয়েই গেছে। এর পেছনে শারীরিক গড়ন বড় একটি কারণ বলে মনে করেন জেমি সিডন্স। তাই অন্য উপায়ে ঘাটতি কাটিয়ে ওঠার পথ খুঁজছেন বাংলাদেশ ব্যাটিং কোচ।
  • চার নম্বরে ব্যাট করা তামিমের কাছে ‘স্টুপিড প্রশ্ন’
    প্রশ্নটা উঠেছিল হুট করেই। জেমি সিডন্সের উত্তরে জাগিয়ে তোলে বাড়তি কৌতূহল। তবে প্রশ্ন-কৌতূহল সবকিছু ডালপালা ছড়ানোর আগেই ছেঁটে দিলেন তামিম ইকবাল। চার নম্বরে ব্যাট করার কোনো কারণই দেখেন না বাংলাদেশের সফলতম ওপেনার। বরং চার নম্বরে ব্যাট করার প্রশ্ন নিয়েই তিনি তুললেন প্রশ্ন।
  • বিশ্বকাপ সম্ভাবনায় এনামুল-মুনিম, টি-টোয়েন্টি নিয়ে মিরাজের খাটুনি
    টি-টোয়েন্টি দিয়ে মাত্রই আন্তর্জাতিক ক্রিকেটে পা রেখেছেন মুনিম শাহরিয়ার। টি-টোয়েন্টি দিয়েই এই ওয়েস্ট ইন্ডিজ সফরে আন্তর্জাতিক ক্যারিয়ারের নতুন অধ্যায় শুরুর আশায় থাকবেন এনামুল হক। দুজনের সামনেই চ্যালেঞ্জ অনেক। তবে দুজনের সামনেই আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলার হাতছানি দেখছেন জেমি সিডন্স। পাশাপাশি বাংলাদেশের ব্যাটিং কোচ জানালেন, টি-টোয়েন্টিতে নিজের উন্নতির জন্য কাজ করে চলেছেন মেহেদী হাসান মিরাজ।
  • সাকিব নেতৃত্বে আসায় সিডন্সের চোখে ইতিবাচক দিক ‘দুটি’
    নেতৃত্বে সাকিব আল হাসান না থাকলেও দলের ভেতর তাকে অনুসরণ করতেন অনেকে। জেমি সিডন্সের তাই কোনো সংশয়ই নেই যে, আনুষ্ঠানিকভাবে নেতা হয়ে দলকে দারুণভাবে সামলাবেন সাকিব। পাশাপাশি নির্ভার মুমিনুল হকের জন্য ব্যাটিংয়ে ছন্দে ফেরা এখন সহজ হবে বলে মনে করে বাংলাদেশের ব্যাটিং কোচ।
  • ওয়েস্ট ইন্ডিজে ইয়াসিরের ব্যাটিং দেখতে মুখিয়ে ব্যাটিং কোচ
    নির্ভরযোগ্য কারও না থাকা মানে যেমন বড় শূন্যতা, তেমনি অন্য কারও জন্য নিজেকে মেলে ধরার সুযোগও। ওয়েস্ট ইন্ডিজ সফরে মুশফিকুর রহিমের না থাকার ঘাটতি যেমন অনুভব করতে পারছেন জেমি সিডন্স। তবে ইয়াসির আলির সম্ভাবনার দিকেও তাকিয়ে আছেন বাংলাদেশের ব্যাটিং কোচ।
  • তামিম হতে পারেন ‘ফ্যান্টাস্টিক’ চার নম্বর ব্যাটসম্যান!
    বয়সভিত্তিক ক্রিকেট থেকে শুরু করে এখন পর্যন্ত সব পর্যায়ে সব ধরনের ক্রিকেটে সবসময় ইনিংস ওপেন করে আসছেন তামিম ইকবাল। তবে তার মধ্যেই সম্ভাব্য দারুণ একজন মিডল অর্ডার ব্যাটসম্যানের ছবি খুঁজে পাচ্ছেন জেমি সিডন্স! বাংলাদেশের ব্যাটিং কোচের মতে, দুর্দান্ত একজন চার নম্বর ব্যাটসম্যান হতে পারেন তামিম।
  • ‘শান্ত সুপার ট্যালেন্টেড, মুমিনুল ঘুরে দাঁড়াবে’
    দুজনের কারও ব্যাটে রান নেই। উইকেটে তাদের বিচরণে নেই আত্মবিশ্বাসের ছোঁয়া। তবে তাদের ওপর দলের বিশ্বাসের কমতিও নেই। দলের সবাই ভরসা রাখছেন মুমিনুল হক ও নাজমুল হোসেন শান্তর ওপর। এবার এই দুই বাঁহাতি ব্যাটসম্যানের কাঁধে আস্থার হাত রাখলেন ব্যাটিং কোচ জেমি সিডন্স।
  • মুশফিকের প্রসঙ্গে সিডন্স বললেন, ‘ম্যাচেই দেখতে পাবেন’
    দল মাঠে আসার অনেক আগেই মাঠে হাজির হয়ে মুশফিকুর রহিম সেরে নিলেন নিজের অনুশীলন। নতুন কিছু নয় এটা। দলের অনুশীলন পর্বেও তিনি নেটে লম্বা সময় ঝালিয়ে নিলেন নিজেকে। চেনা দৃশ্য এটিও। দলের অনুশীলন শেষে আরেক দফায় তিনি নক করলেন। তার এই পরিশ্রম, প্রচেষ্টা, ঘণ্টার পর ঘণ্টা ঘাম ঝরানো, সবকিছুই নিয়মিত চিত্র। কিন্তু সবচেয়ে বড় প্রশ্ন এখন, এই প্রস্তুতির প্রতিফলন ম্যাচে পড়বে তো?
  • চট্টগ্রামে টেস্ট, মুমিনুলের ব্যাটে সেঞ্চুরি আসছে?
    চট্টগ্রাম থেকে কক্সবাজারের দূরত্ব দেড়শ কিলোমিটারের মতো। তবে মুমিনুল হকের কাছে ঘুচে যায় একদমই। কক্সবাজারে নিজের বাড়িতে তিনি যতটা নিরাপদ, চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামের ২২ গজও যেন ঠিক ততটাই আপন আঙিনা। এই এক মাঠেই ৭টি টেস্ট সেঞ্চুরি তো সেই কথাই বলছে!
  • ‘রেড হট ইবাদত’ এবং তামিমের রিভার্স সুইপ
    সপ্তাহ তিনেক আগে বোলিং হাতে সেলাই পড়েছে ৭-৮টি। ইবাদত হোসেনের সেই হাতেই এখন চকচকে লাল বল। জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামের নেটে আগুনে বোলিং করে যেন জানান দিলেন, চোট সামাল দিয়ে শ্রীলঙ্কা সিরিজের জন্য তিনি তৈরি। নেটে সব ব্যাটসম্যানকেই কম বেশি ভোগালেন এই ফাস্ট বোলার। তার বোলিংয়ে মুগ্ধ বোলিং কোচ অ্যালান ডোনাল্ড। দুর্দান্ত একটি ডেলিভারি মাহমুদুল হাসান জয়ের হেলমেটে বাতাস লাগিয়ে গেল পেছনে। সেটি দেখে আম্পায়ারের ভূমিকায় থাকা ডোনাল্ডের উচ্ছ্বসিত উচ্চারণ, “গ্রেট ডেলিভারি… রেড হট ইবাদত..!”
  • বাংলাদেশের কঠিন দিন হতে যাচ্ছে, বললেন সিডন্স
    পাঁচ উইকেট হারিয়ে পোর্ট এলিজাবেথ টেস্টে বিপদে বাংলাদেশ। তবে দলকে এই অবস্থায় আনা পেসারদের নয়, দক্ষিণ আফ্রিকার স্পিনারদের সবচেয়ে বড় হুমকি মনে হচ্ছে জেমি সিডন্সের। দলকে সতর্ক করে দিয়ে তিনি বলেছেন, তৃতীয় দিন ব‍্যাটিংয়ের জন‍্য কঠিন একটি দিন হতে যাচ্ছে।
  • ‘তামিম ভুলে গিয়েছিল, পুরো ইনিংস কীভাবে খেলেছে’
    সোজা ব‍্যাটে কী চমৎকার খেলছিলেন তামিম ইকবাল। হঠাৎ তিনি কেন অমন ঝুঁকি নিলেন, বুঝতে পারছেন না জেমি সিডন্স। বাংলাদেশের ব‍্যাটিং কোচের ধারণা, সম্ভবত বাউন্ডারি দিয়ে পঞ্চাশ ছুঁতে গিয়ে তামিম ভুলে গিয়েছিলেন, কীভাবে ব‍্যাট করছিলেন তিনি।
  • প্রথম সেশনে অন্তত ৩ উইকেট চায় বাংলাদেশ
    মাহমুদুল হাসান জয়ের অসাধারণ ইনিংসের পরও ম্যাচে পিছিয়ে বাংলাদেশ। বৃষ্টি ও আলোকস্বল্পতায় তৃতীয় দিন শেষ বেলায় দ্রুত কিছু উইকেট তুলে নেওয়ার সুযোগ মেলেনি। তাই চতুর্থ দিন সকালটা খুব গুরুত্বপূর্ণ বলে মনে করছেন জেমি সিডন্স। বাংলাদেশের ব্যাটিং কোচের চাওয়া, প্রথম সেশনে অন্তত তিন উইকেট তুলে নেওয়া।
  • জয়ের ৪৪২ মিনিটের ইনিংসে অভিভূত সিডন্স
    ৪৪২ মিনিট। ৩২৬ বল। ১৩৭ রান। ম্যারাথন পথচলা আর একটি অসাধারণ ইনিংস। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ডারবান টেস্টে যেভাবে লড়েছেন মাহমুদুল হাসান জয় আর টেনে নিয়ে গেছেন দলকে, তাতে মুগ্ধতার শেষ নেই জেমি সিডন্সের। একই অনুভূতি দলের অন্যদেরও। বাংলাদেশের ব্যাটিং কোচ বললেন, দলের সবাই গর্বিত জয়ের বিরোচিত ব্যাটিং প্রদর্শনীতে।
  • কেপ টাউনের বারুদে ডারবানে জ্বলে ওঠার আশা
    তাজা ঘাসে ভরা উইকেট। গতি, সুইং আর বাউন্সে ব্যাটসম্যানদের পরীক্ষা। জিমে ঘাম ঘরানো। বাংলাদেশের দক্ষিণ আফ্রিকা সফরে শুধু টেস্ট দলে থাকা ক্রিকেটাররা কেপ টাউনের ক্যাম্পে প্রস্তুতি নিয়েছে এভাবেই। ব্যাটিং কোচ জেমি সিডন্সের বিশ্বাস, দারুণ এই প্রস্তুতির সুফল মিলবে টেস্ট সিরিজে।
  • দক্ষিণ আফ্রিকায় আরও ভালো ব্যাটিং দেখতে চান সিডন্স
    আফগানিস্তানের বিপক্ষে দেশের মাঠেই সিরিজ খুব ভালো কাটেনি বাংলাদেশের ব্যাটসম্যানদের। সামনে এখন আরও বড় চ্যালেঞ্জ। উপমহাদেশের সব দলের ব্যাটসম্যানদের জন্যই দক্ষিণ আফ্রিকা সফরের চেয়ে কঠিন পরীক্ষা ক্রিকেট বিশ্বে আছে কমই। সেই পরীক্ষায় উতরাতে ব্যাটিংয়ে উন্নতি দেখতে চান বাংলাদেশের ব্যাটিং কোচ জেমি সিডন্স।
  • লিটনকে আরও ভালো করে তোলার চ্যালেঞ্জ নিলেন সিডন্স
    বাংলাদেশের ব্যাটিং কোচ হিসেবে অনেক চ্যালেঞ্জই জেমি সিডন্সের অপেক্ষায়। তবে দায়িত্বের স্রেফ দুটি ম্যাচ যেতেই একটি চ্যালেঞ্জ তিনি নিয়ে ফেলেছেন নিজ থেকেই। লিটন দাসকে তিনি শাণিত করে তুলতে চান আরও।
  • ‘বাংলাদেশকে ভালোবেসেছিলাম, কিছু লোক বিশ্বাস করেনি’
    বাংলাদেশের প্রধান কোচ হিসেবে দায়িত্বে থাকার সময় জেমি সিডন্সের ভালো-মন্দ নিয়ে আলোচনা-সমালোচনা ছিল অনেক। তবে তার একটি ব্যাপার নিয়ে কারও কোনো সংশয় ছিল না, এই দেশের প্রেমে মজে গিয়েছিলেন তিনি। তবে দায়িত্ব শেষে তাকে ফিরে যেতে হয়। দীর্ঘ প্রায় এক যুগ পর ফিরে এই অস্ট্রেলিয়ান কোচ আবার তুলে ধরলেন বাংলাদেশের প্রতি তার আবেগ ও অনুরাগের কথা। আগেরবার তার বিদায়টা যেমন ছিল, সেটি নিয়ে অভিমানের সুরও ফুটে উঠল কণ্ঠে।
  • তামিমের ‘এলবিডব্লিউ রোগ’ সারিয়ে তুলবেন সিডন্স
    একই বোলার, একই ধরনের ডেলিভারি এবং প্রায় একইভাবে এলবিডব্লিউ। আফগানিস্তানের বিপক্ষে প্রথম দুই ম্যাচে ফজলহক ফারুকি এভাবেই শিকার করেছেন তামিম ইকবালের উইকেট। বাংলাদেশের ব্যাটিং কোচের দায়িত্ব নেওয়ার পর প্রথম দুই ম্যাচে জেমি সিডন্স ড্রেসিং রুম থেকে দেখলেন শিষ্যকে এভাবেই সহজ শিকার হতে। সমস্যার সমাধানও বের করে ফেলেছেন তিনি। তবে বলে রাখলেন, সময় লাগবে কিছু।
  • ‘চাচা’ থাকায় চাপমুক্ত ডমিঙ্গো, সিডন্সকে পেয়ে খুশি
    রাসেল ডমিঙ্গোর সংসারে বেশ কিছুদিন ধরেই ছড়ি ঘোরাচ্ছেন খালেদ মাহমুদ। এখন আবার নতুন সদস্য হয়ে এসেছেন জেমি সিডন্স। এতজন কর্তা থাকলে পারিবারিক অশান্তির আশঙ্কা কিছুটা অমূলক নয়। তবে ডমিঙ্গো সেই শঙ্কা উড়িয়ে দিচ্ছেন। অন্য দুজনকে পাশে পেয়ে বাংলাদেশ কোচ বেশ খুশি বলেই দাবি করলেন।
  • ব্যাটিং কোচ সিডন্সের প্রথম দিন
    চেনা আঙিনা, পুরনো কিছু মুখ, নতুন দায়িত্ব আর নতুন চ্যালেঞ্জ। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে মঙ্গলবার একবিন্দুতে মিশে গেল জেমি সিডন্সের অতীত আর বর্তমান। বাংলাদেশের সাবেক প্রধান কোচ কাজ শুরু করলেন নতুন ব্যাটিং কোচ হিসেবে।
  • বাংলাদেশের তরুণদের সঙ্গে কাজ করতে মুখিয়ে সিডন্স
    ভিসা পাওয়া হয়ে গেছে। এখন বাংলাদেশে আসা আর কাজ শুরুর অপেক্ষা। সেই সময়টার জন্য আর তর সইছে না জেমি সিডন্সের। বাংলাদেশে নতুন অধ্যায়ে নিজের ভূমিকা এখনও পরিষ্কার নয় সাবেক প্রধান কোচের কাছে। তবে জাতীয় দলের পাশাপাশি তরুণদের নিয়ে কাজ করার রোমাঞ্চ নিয়েই তিনি আসছেন এদেশে।