• বিশ্বাস আর আগ্রাসনের মন্ত্রে জয়ের আশা বাংলাদেশের
    ওটাগো হারবারের কোল ঘেঁষে নান্দনিক সৌন্দর্যের আধার ‘সিগনাল হিল।’ ডানেডিন শহরের আকর্ষণীয় এই পর্যটন কেন্দ্রেই ওয়ানডে সিরিজের ট্রফি উন্মোচন হলো শুক্রবার। বাংলাদেশ অধিনায়ক তামিম ইকবাল মুগ্ধতাভরা কণ্ঠে বললেন, ‘খুব সুন্দর জায়গা, দলের সবাইকে নিয়ে আসতে হবে।’ সৌন্দর্যের কথা বললে অবশ্য গোটা নিউ জিল্যান্ডই যেন স্বর্গ। তবে স্বপ্নের মতো এই দেশ মাঠের ক্রিকেটে বাংলাদেশের জন্য বরাবরই দুঃস্বপ্নের।
  • বাংলাদেশের ‘চমকের’ প্রস্তুতি নিয়ে রেখেছে নিউ জিল্যান্ড
    তরুণ ও অচেনা পেসারদের দিয়ে নিউ জিল্যান্ডকে চমকে দেওয়ার ঘোষণা দিয়েছেন বাংলাদেশ কোচ রাসেল ডমিঙ্গো। তবে এই যুগে কী আর কাউকে আড়াল করে রাখা যায়! নিউ জিল্যান্ড কোচ গ্যারি স্টিড জানিয়ে দিলেন, বাংলাদেশের স্কোয়াডের সবার খুঁটিনাটি বিশ্লেষণ করেই তারা নামছেন মাঠের লড়াইয়ে।
  • ডানেডিনে প্রচুর রান দেখছেন ডমিঙ্গো
    উইকেট ব্যাটিং সহায়ক, মাঠের বাউন্ডারি ছোট। সাম্প্রতিক সময়ে এই মাঠ দেখেছে রানের জোয়ার। ডানেডিনে নিউ জিল্যান্ড-বাংলাদেশ সিরিজের প্রথম ওয়ানডেতেও তাই রানের মেলা বসবে বলে ধারণা করছেন বাংলাদেশ কোচ রাসেল ডমিঙ্গো।
  • ব্যাটসম্যানদের নিয়েও কাজ করছেন স্পিন কোচ ভেটোরি
    ড্যানিয়েল ভেটোরির স্পিনার পরিচয়টাই সবচেয়ে বড়। আন্তর্জাতিক ক্রিকেট ইতিহাসের সফলতম বাঁহাতি স্পিনার তিনি। তবে ব্যাট হাতে তার দক্ষতাও কম ছিল না। বাংলাদেশও সেটা খুব ভালো করেই জানে। কম তো ভুগতে হয়নি তার ব্যাটিংয়ে! এখন তিনি বাংলাদশের স্পিন বোলিং কোচ, তবে ব্যাটিং নিয়ে তার জ্ঞান ও অভিজ্ঞতাও দল কাজে লাগাচ্ছে বলে জানালেন প্রধান কোচ রাসেল ডমিঙ্গো।
  • পেস বোলিংয়ে কিউইদের চমকে দিতে চান বাংলাদেশ কোচ
    পেস বোলারদের দেশ নিউ জিল্যান্ড। বাংলাদেশের জন্য বড় হুমকি হতে পারে কিউই পেস আক্রমণ। ট্রেন্ট বোল্ট, টিম সাউদি, ম্যাট হেনরি, কাইল জেমিসনের সঙ্গে জিমি নিশাম, ড্যারিল মিচেলদের মতো পেস বোলিং অলরাউন্ডারদের নিয়ে দারুণ পেস আক্রমণ। তবে এবার বাংলাদেশও দিতে চায় পাল্টা জবাব। দলের তরুণ পেসারদের দিয়ে নিউ জিল্যান্ডকে অপ্রস্তুত করে তুলতে চান বাংলাদেশ কোচ রাসেল ডমিঙ্গো।
  • নিউ জিল্যান্ডে স্পিনারদের বড় ভূমিকা দেখছেন ভেটোরি
    কাগজে-কলমে বাংলাদেশের স্পিন বোলিং কোচ ড্যানিয়েল ভেটোরি। বাস্তবে অদৃশ্য! অবস্থা অনেকটা এরকমই ছিল। এমনিতেই তার সঙ্গে চুক্তি ছিল ১০০ দিনের, এর মধ্যে হানা দেয় কোভিড মহামারী। চড়া মূল্যে পাওয়া স্পিন কোচ হয়ে উঠেছিলেন যেন অমাবশ্যার চাঁদ। অবশেষে তার সংস্পর্শ পেল দল। কুইন্সটাউনে ক্যাম্পের প্রথম দিনে ভেটোরি শোনালেন স্পিনারদের নিয়ে আশার কথা।
  • বাংলাদেশের বিপক্ষে নিউ জিল্যান্ড ওয়ানডে দলে কনওয়ে
    টি-টোয়েন্টি ক্যারিয়ারে দারুণ শুরু করা ডেভন কনওয়ে পেয়েছেন প্রত্যাশিত ডাক। বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে সিরিজের দলে আছেন তিনি। তার মতো প্রথমবার এই সংস্করণে নিউ জিল্যান্ড দলে এসেছেন উইল ইয়াং ও ড্যারিল মিচেল।
  • অনুশীলনে ফিরতে মুখিয়ে তামিম
    ২৪ ঘণ্টার সাড়ে ২৩ ঘন্টাই থাকতে হচ্ছে ঘরবন্দি হয়ে। কঠিন এই পরীক্ষার ছয় দিন কেটে গেছে। বাকি আর একদিন। নিউ জিল্যান্ডে সাত দিনের রুম কোয়ারেন্টিন শেষ করে জিম ও মাঠে অনুশীলন শুরুর জন্য মরিয়া হয়ে আছেন তামিম ইকবাল ও তার দল।
  • নতুন অর্জনের আশায় মহামারীকালে প্রথম সফরে বাংলাদেশ
    সফরের আগে ক্যাম্প বা অনুশীলন নেই। প্রথাগত মিডিয়া সেশনও নেই। বিদায় বেলায় বিমানবন্দরে ক্রিকেটারদের কাছাকাছি যাওয়াও কঠিন সংবাদকর্মীদের। সবই মহমারীকালিন বাস্তবতা। গত কয়েক মাসে এরকম অনেক কিছুর সঙ্গেই পরিচয় হয়েছে বাংলাদেশ ক্রিকেটের। অপেক্ষা এবার নতুন অভিজ্ঞতার, মহামারীকালে প্রথম সফর! সেই সফর এমন দেশে, দ্বিপাক্ষিক লড়াইয়ে যেখানে কখনোই জয়ের স্বাদ পায়নি বাংলাদেশ।
  • ২ কোটি টাকায় বাংলাদেশ দলের স্পন্সর ইভ্যালি
    নিউ জিল্যান্ড সফরে বাংলাদেশ দলের স্পন্সর হিসেবে থাকছে অনলাইনে পণ্য কেনাবেচার প্রতিষ্ঠান ‘ইভ্যালি।’ পাশাপাশি এই সফরের দলের ‘কিট পার্টনার’ হিসেবে থাকছে তাদের সহযোগী প্রতিষ্ঠান ‘ইফুড।’ সফরের ম্যাচগুলিতে বাংলাদেশ দলের জার্সিতে থাকবে দুটি নামই।
  • নিউ জিল্যান্ড সফরে নেই সাকিব
    পরের সিরিজে সাকিব আল হাসানকে পাচ্ছে না বাংলাদেশ। সন্তানসম্ভবা স্ত্রীর পাশে থাকার জন্য নিউ জিল্যান্ড সফর থেকে ছুটি চাওয়া বাঁহাতি এই অলরাউন্ডারের আবেদন মঞ্জুর করেছে বিসিবি।
  • কুইন্সটাউনে ক্যাম্প, বাংলাদেশের নিউ জিল্যান্ড সফরের সূচিতে বদল
    বাংলাদেশের নিউ জিল্যান্ড সফরের সূচিতে পরিবর্তন এসেছে খানিকটা। আগের সূচি থেকে ৭ দিন পরে শুরু হচ্ছে মাঠের লড়াই। বাংলাদেশের সফরের দৈর্ঘ্যও বেড়ে যাচ্ছে এতে।
  • ওয়ানডে দিয়ে শুরু বাংলাদেশের নিউ জিল্যান্ড সফর
    শ্রীলঙ্কা সফর স্থগিত হওয়ার পরদিন বাংলাদেশের আরেকটি সফরের সূচি চূড়ান্ত হলো। আগামী মার্চে নিউ জিল্যান্ড সফরে তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলবে বাংলাদেশ দল। চূড়ান্ত হওয়া সূচিতে দুই দল শুরুতে খেলবে ওয়ানডে সিরিজ, এরপর টি-টোয়েন্টি।
  • র‌্যাঙ্কিংয়ে ৯০০ ছুঁয়ে উইলিয়ামসনের ইতিহাস
    অনেকের মতে নিউ জিল্যান্ডের সর্বকালের সেরা ব্যাটসম্যান কেন উইলিয়ামসন। শ্রেষ্ঠত্বের পক্ষে শক্ত একটি দাবি প্রতিষ্ঠা করলেন তিনি র‌্যাঙ্কিংয়েও। আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে নিউ জিল্যান্ডের প্রথম ব্যাটসম্যান হিসেবে পেলেন ৯০০ রেটিং পয়েন্ট অর্জনের স্বাদ।
  • র‌্যাঙ্কিংয়ে তামিম-মাহমুদউল্লাহ-সৌম্যর বড় লাফ
    ইনিংস ব্যবধানে হারলেও নিউ জিল্যান্ডের বিপক্ষে হ্যামিল্টন টেস্টে সেঞ্চুরি করেছেন বাংলাদেশের তিন ব্যাটসম্যান। প্রথম ইনিংসে সেঞ্চুরির পর দ্বিতীয় ইনিংসেও ফিফটি করেছেন তামিম ইকবাল। দ্বিতীয় ইনিংসে সেঞ্চুরি করেছেন সৌম্য সরকার ও মাহমুদউল্লাহ। আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে অনেকটা এগিয়েছেন তিন ব্যাটসম্যানই।
  • টেস্ট দলে সৌম্য
    সবশেষ ১০ টেস্ট ইনিংসে ফিফটি নেই। সবশেষ ছয় ইনিংসের চারটি ছুঁতে পারেনি দুই অঙ্ক। তবু নির্বাচকরা আস্থা রাখছেন সৌম্য সরকারের ওপর। নিউ জিল্যান্ড সফরে বাংলাদেশের ওয়ানডে দলে থাকা ব্যাটসম্যানকে যোগ করা হয়েছে টেস্ট দলেও।
  • দুইশতম ওয়ানডের সীমানায় মুশফিক
    ম্যাচটি বাংলাদেশের সিরিজে টিকে থাকার লড়াই। তবে মুশফিকুর রহিমের কাছে আরেকটু বেশি কিছু। অপেক্ষায় তার দারুণ এক মাইলফলক। ক্যারিয়ারের গৌরবদীপ্ত পথচলায় মুশফিক পা রাখতে চলেছেন ২০০ ওয়ানডের সীমানায়।
  • ফিট থাকার দায়িত্ব ক্রিকেটারদেরই দিলেন হাথুরুসিংহে
    নিজেকে সব ম্যাচের জন্য প্রস্তুত রাখতে ক্রিকেটারদের কাছ থেকে পেশাদারিত্ব আশা করছেন চন্দিকা হাথুরুসিংহে। বিশেষ করে যারা ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে খেলেন ফিট থাকার ব্যাপারটা তাদের ওপরই ছেড়ে দিয়েছেন বাংলাদেশের কোচ।
  • জানা নেই হাথুরুসিংহেরও
    প্রথম ইনিংসে ব্যাট হাতে লড়াই করা বাংলাদেশ গুঁড়িয়ে যায় দ্বিতীয় ইনিংসে। টেস্টে শিষ্যদের এই ব্যর্থতার কারণ জানা নেই চন্দিকা হাথুরুসিংহের।
  • সিনিয়র ক্রিকেটারদের সমালোচনায় বিসিবি সভাপতি
    নিউ জিল্যান্ডে সব ম্যাচ হারা বাংলাদেশ দলের সিনিয়র ক্রিকেটারদের সমালোচনা করেছেন নাজমুল হাসান। বিসিবি সভাপতি মনে করছেন, পরিস্থিতি অনুযায়ী খেলতে পারেননি তারা। দলের যখন সবচেয়ে বেশি প্রয়োজন ছিল তাদের তখন তারা ব্যর্থ হয়েছেন।
  • বাংলাদেশের জন্টি রোডস শরণ
    নিউ জিল্যান্ড সফরে ক্রিকেটারদের ফিল্ডিংয়ের দুরবস্থা আর ফিটনেসের ঘাটতি ভাবিয়ে তুলেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে (বিসিবি)। সমস্যা সমাধানে দক্ষিণ আফ্রিকার সাবেক ক্রিকেটার জন্টি রোডসকে আনার উদ্যোগ নিয়েছে তারা।
  • কোচের কাছে ফল হতাশার, সফর নয়
    বরাবরের মতোই হ্যাগলি পার্কের পাশে পার্কিংয়ে গাড়ির লম্বা সারি। প্রতিদিনের মতোই তাজা বাতাস আর প্রকৃতির সান্নিধ্যে শরীরচর্চা করতে আসা মানুষের ছুটোছুটি। পাখপাখালির কিচিরমিচির। গায়ে আরামের পরশ বুলিয়ে দেওয়া মৃদুমন্দ বাতাস। গাছগাছালির ঘন সারির ফাঁক গলে রোদের আসা-যাওয়া। আলো-ছায়ার খেলা। ক্রিকেটের আদর্শ পরিবেশ। কিন্তু ক্রিকেটই নেই!
  • র‌্যাঙ্কিংয়ে আবার নিজেকে ছাড়িয়ে সাকিব
    ওয়েলিংটন টেস্টের পারফরম্যান্সে উঠেছিলেন ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিংয়ে। ক্রাইস্টচার্চ টেস্টের পারফরম্যান্সে সেটিকেও ছাড়িয়ে সাকিব আল হাসান পা রাখলেন নিজের ক্যারিয়ারের নতুন চূড়ায়।
  • ‘সাকিব আরেকটু সতর্ক হতে পারত’
    প্রসঙ্গ পুরোনো, প্রশ্ন পুরোনো, উত্তরও নতুন নয়। সাকিব আল হাসানের আউটের ধরনে আবারও অনেকের ভ্রুঁ কুচকে যাওয়া। প্রশ্নবিদ্ধ শট নির্বাচন। অধিনায়ক হিসেবে উত্তরদাতার ভূমিকায় এবার তামিম ইকবাল। তবে কথাগুলো চেনাই। সাকিব তো এভাবেই ব্যাট করেন!
  • সব দায় নিজের কাঁধেই নিলেন তামিম
    লেগ সাইডে সীমানায় একটিই ফিল্ডার। ফুল লেংথ বলের ফাঁকে ফাঁকে টিম সাউদি মিশিয়ে দিচ্ছিলেন শর্ট বল। উদ্দেশ্য পরিষ্কার। মাঠে থাকা সবাই, টিভি পর্দার সামনে সবাইও হয়ত বুঝতে পারছিলেন। তামিম ইকবালের না বোঝার কারণ নেই। দেখলেন, বুঝলেন এবং ফাঁদে পা দিলেন। নিজের বক্স ফাঁকা রেখে তামিম প্রতিপক্ষের বক্সে ‘টিক’ দিয়ে এলেন!
  • মাশরাফি, সাকিবের আক্ষেপ তামিমের কণ্ঠেও
    প্রথম ওয়ানডের পর জরাগ্রস্ত ফিল্ডিংয়ের হতাশা ছিল মাশরাফি বিন মুর্তজার কণ্ঠে। টি-টোয়েন্টি সিরিজ শেষে ক্যাচ হাতছাড়ায় হতাশা জানিয়েছিলেন সাকিব আল হাসান। টেস্ট সিরিজ শেষে সেই একই বিষয়ে আবার বলতে হল তামিম ইকবালকে।
  • কামরুলের প্রচেষ্টায় মুগ্ধ তামিম
    টেস্টে নিউ জিল্যান্ডের উদ্বোধনী জুটি ভাঙতে যেন অধিনায়কের সহায় ছিলেন কামরুল ইসলাম রাব্বি। চার ইনিংসে তিনবারই দলকে প্রথম ‘ব্রেক থ্রু’ দেন এই পেসার। টেস্ট সিরিজে তার প্রচেষ্টায় মুগ্ধ তামিম ইকবাল।
  • খেই হারানো মাহমুদউল্লাহর পাশে তামিম
    মুশফিকুর রহিমের অনুপস্থিতিতে মিডলঅর্ডারে মাহমুদউল্লাহর কাছ থেকে আরও দায়িত্বশীল ব্যাটিংয়ের প্রত্যাশায় ছিল বাংলাদেশ। কিন্তু অভিজ্ঞ এই ক্রিকেটার হতাশ করেছেন দলকে। নিউ জিল্যান্ডে হঠাৎ খেই হারানো মাহমুদউল্লাহর পাশে দাঁড়িয়েছেন তামিম ইকবাল।
  • র‌্যাঙ্কিংয়ে ৩ পয়েন্ট খুইয়েছে বাংলাদেশ
    এক টেস্ট জিতলেই নিজেদের ক্রিকেট ইতিহাসে প্রথমবারের মতো আইসিসি র‌্যাঙ্কিংয়ে আট নম্বরে উঠতো বাংলাদেশ। অন্তত এক ম্যাচ ড্র করলেও পয়েন্ট হারাতে হতো না তাদের। হয়েছে সম্ভাব্য সবচেয়ে খারাপটাই; দুই ম্যাচেই হেরে টেস্ট র‌্যাঙ্কিংয়ে খুইয়েছে ৩ পয়েন্ট।
  • আরও একবার আশা ভঙ্গের গল্প
    অনেক আশা নিয়ে শুরু। আশার পালে শুরুর দিকে জোর হাওয়া। মাঝ দরিয়া পার হতে না হতেই হঠাৎ তরী টালমাটাল। শেষ পর্যন্ত তীরের অনেক দূরেই ডুবে যাওয়া। সফরের শুরু থেকে চলছে একই চক্র। আসলে বছরের পর বছর ধরেই। বাংলাদেশ সেই আশাভঙ্গের পুরোনো ও চেনা গল্প!
  • ক্যাচ ফসকায়, ম্যাচ ফসকায়
    তাসকিন আহমেদের একটি ব্যাপার দারুণ। মাঠের ভেতরে-বাইরে প্রায় সময়ই মুখ হাসি হাসি। এমনকি তার বলে ক্যাচ হাতছাড়া হলেও হাসেন। সেই হাসি নিয়মিতই দেখা যায়। কারণ তার বলে নিয়ম করে ক্যাচ মিস হয়। নিজের দুঃখেও তাসকিন হাসতে পারেন, কিন্তু দল তো হাসে না। এত ক্যাচ হাতছাড়া করা দল হাসতে পারে না!
  • নিকোলস আর কিউই লেজের ঝাপটা
    বৃষ্টিতে ভেসে যাওয়া দিন ভাসিয়ে নিল যেন বাংলাদেশের শরীরী ভাষা ও মোমেন্টামও। দ্বিতীয় দিনে দাপুটে বাংলাদেশ চতুর্থ দিন সকালে বিবর্ণ। লিড পাওয়ার আশায় শুরু হয়েছিল দিন, উল্টো গুণতে হলো বড় লিড।
  • বড় হার দিয়েই সফর শেষ বাংলাদেশের
    দ্বিতীয় ইনিংসে ব্যাটিং ব্যর্থতায় একদিন বৃষ্টিতে ভেসে যাওয়ার পরও চার দিনে ক্রাইস্টচার্চ টেস্ট হেরেছে বাংলাদেশ।
  • এখন দলের ভালোর অপেক্ষায় নুরুল
    সকাল থেকে অপেক্ষা কখন বৃষ্টি থামবে। ড্রেসিং রুমে বসে কাটতেই চায় না অলস সময়। আকাশের দিকে বারবার তাকিয়ে দেখার পালাও এক সময় শেষ হয়ে আসে। অপেক্ষা কেবল কখন বাজবে ‘ছুটির ঘণ্টা’। দুপুরেই অনেকটা নিশ্চিত যে এদিন আর খেলা সম্ভব নয়। বিকেল ৪টায় আসে আনুষ্ঠানিক ঘোষণা। হোটেলে ফেরার বাসে উঠতে পেরে যেন হাঁফ ছেড়ে বাঁচলেন বাংলাদেশের ক্রিকেটাররা।
  • বৃষ্টিতে পরিত্যক্ত তৃতীয় দিনের খেলা
    লম্বা সময় অপেক্ষা করেও কোনো কাজ হয়নি। মাঠেই নামতে পারেননি বাংলাদেশ ও নিউ জিল্যান্ডের খেলোয়াড়রা। টানা বৃষ্টিতে ভেসে গেছে ক্রাইস্টচার্চ টেস্টের তৃতীয় দিনের খেলা। 
  • সেই অ্যালট, এই অ্যালট
    হাতের রিস্ট ব্যান্ড, গায়ের জার্সি খুলে রেখেছেন অনেক আগেই। কেতাদুরস্ত পোশাকে দিন কাটে প্রশাসকের ব্যস্ততায়। চেহারা ও শরীরে সময়ের ছাপ কিছুটা পড়েছে। তবু চিনে নিতে খুব একটা সমস্যা হয় না। ১৯৯৯ বিশ্বকাপ যারা দেখেছেন, তারা হয়তো মানুষটিকে ভুলবেন না কখনোই। সেই টুর্নামেন্টের বিস্ময়, জেফ অ্যালট!
  • এখনও খুশির কিছু নেই: তাসকিন
    আগের ম্যাচের অভিজ্ঞতা এত সহজে ভোলার নয়। পাঁচ দিনের ম্যাচে এক-দুই দিন বা একটি-দুটি সেশন জেতার মধ্যে তাই খুশির কিছু দেখছেন না তাসকিন আহমেদ। তরুণ এই পেসার মনে করছেন, ক্রাইস্টচার্চ টেস্টে এখনও তাদের অনেক কাজ বাকি।   
  • সাকিবের কাছে এমন খেলা ‘প্রত্যাশিত’
    সকালে দারুণ বোলিং করা পেসাররা হঠাৎ খেই হারায় দ্বিতীয় সেশনে। নিউ জিল্যান্ডের পঞ্চম উইকেট জুটিতে তৃতীয় সেশনে একসময় জাগে ম্যাচ থেকে অনেক দূর সরে যাওয়ার শঙ্কা। ঠিক সে সময়ে আঘাত হানেন সাকিব আল হাসান। নয় বলের মধ্যে তার ৩ উইকেটে বাংলাদেশ এখন লিড নেওয়ার আশায়। তাসকিন আহমেদ মনে করছেন, বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডারের কাছ থেকে এমন পারফরম্যান্স প্রত্যাশিত।   
  • তিন পেসার আর সাকিবের ঝলক
    সকালটা ছিল ঝলমলে রোদ। দুপুর থেকেই আকাশ মেঘলা। বিকেলে টুপটাপ বৃষ্টি। শরীর জমিয়ে দেওয়া হিম বাতাস; ‘টিপিক্যাল’ নিউ জিল্যান্ড আবহাওয়া। কিন্তু হ্যাগলি ওভালে তখন শুধুই বাংলাদেশ! ২২ গজে চলছে সাকিবের-রাজত্ব। কে বলবে, কন্ডিশন বিরুদ্ধ আর উইকেট সিমিং ও বাউন্সি! যেন বাংলাদেশেরই আপন আঙিনা।
  • সাকিবের ৩ উইকেটে ম্যাচে ফিরল বাংলাদেশ
    প্রথম দিন ২৮৯ রানে গুটিয়ে যাওয়া বাংলাদেশকে লড়াইয়ে রেখেছেন বোলাররা।
  • সৌম্যর বিষাদে মিশে দলের হতাশা
    সৌম্য সরকারের ব্যাটে জোর যত বেশি, কণ্ঠ ততটাই নরম। কথা বলেন একদম নীচু স্বরে, ধীরে ধীরে। কাছ থেকেও কান পেতে শুনতে হয়। এদিন কণ্ঠ যেন আরও মলিন। কেমন মনমরা কণ্ঠে বলে যাচ্ছিলেন, “ফরম্যাট যেটাই হোক, আমার দরকার ছিল রান। চেষ্টা করেছিলাম যেখানেই খেলি রান করতে। নিজেকে নিজের জায়গায় ফিরিয়ে নিতে...।”
  • প্রতিরোধ গড়া শান্ত-নুরুলের প্রশংসায় সৌম্য
    খুব কঠিন পরিস্থিতিতে দৃঢ়তা দেখিয়েছেন নুরুল হাসান ও নাজমুল হোসেন শান্ত। দুই সতীর্থদের লড়াকু মনোভাবের উচ্ছ্বসিত প্রশংসা করেছেন সৌম্য সরকার।
  • নিখুঁত বোলিংয়ে নিউ জিল্যান্ডের ‘ভালো দিন’
    হ্যাগলি ওভালে ব্যাটিং যখন সহজ মনে হচ্ছিল তখনই নিজেদের সামর্থ্যটা দেখিয়েছেন নিউ জিল্যান্ডের পেসাররা। টিম সাউদি, ট্রেন্ট বোল্টের দারুণ বোলিংয়ে প্রথম দিনটি নিজেদের করে নিয়েছে স্বাগতিকরা। বাংলাদেশকে প্রথম দিনেই অলআউট করায় বোলিং ইউনিটকে কৃতিত্ব দিয়েছেন দিনের সেরা বোলার সাউদি। 
  • ‘সবচেয়ে বেশি গর্ব করি ১০২ বার ৫ উইকেট পাওয়ায়’
    ৪০০ টেস্ট উইকেট নেওয়া প্রথম বোলার, এক সময়ের সর্বোচ্চ উইকেট শিকারি। আশির দশকের চার গ্রেট অলরাউন্ডারের একজন। বলা হয়, একাই একটা দলের ভাগ্য নির্ধারণ তার মতো করে কেউ করতে পারেনি ক্রিকেট ইতিহাসে। খেলোয়াড়ি জীবনেই নাইটহুড পাওয়া একমাত্র ক্রিকেটার। খেলা ছাড়ার পর ছিলেন নিউ জিল্যান্ডের প্রধান নির্বাচক, ছিলেন নানা ভূমিকায়। এখন নিউ জিল্যান্ড ক্রিকেটের বোর্ড সদস্য। ক্রাইস্টচার্চ টেস্টের প্রথম দিনে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে স্যার রিচার্ড হ্যাডলি খুলে দিলেন মনের দুয়ার।
  • দিনটি হতে পারত আরও ভালো
    একটি দারুণ জুটি। আরও অনেক সম্ভাবনার অপমৃত্যু। লেজের ব্যাটসম্যানদের লড়াই। বেশ কিছু আক্ষেপ। সবকিছুর যোগফলে প্রাপ্তিটা পুরোনো। সিরিজে আগের আরও বেশ কিছু দিনের মত ক্রাইস্টচার্চেও প্রথম দিনের সারসংক্ষেপ, দিনটি ভালো হতে পারত আরও!
  • মাঠে ট্রেন্ট বোল্ট, গ্যালারিতে গর্বিত বাবা
    ট্রেন্ট বোল্টের ফুল লেংথ বলে সাকিব আল হাসানের ড্রাইভ। বোলারের ঠিক সোজাসুজি পেছনে গ্যালারিতে যন্ত্রণার মতো ভঙ্গি করলেন একজন। চোখে মুথে তার বিরক্তির ছাপ, “এতো সামনে কেন? আরেকটু পেছনে পিচ করিয়ে বল বাইরে টেনে নেওয়া যায় না…!” প্রতিটি বলেই তার কিছু না কিছু বলার আছে। আলাপ জমতে সময় লাগল না। হুট করে নিজেই বললেন, “ইউ নো হোয়াট, আই অ্যাম হিজ ড্যাড…।”
  • ২৮৯ রানে অলআউট বাংলাদেশ
    ক্রাইস্টচার্চে দ্বিতীয় ও শেষ টেস্টে প্রথম ইনিংসে ২৮৯ রানে অলআউট হয়েছে বাংলাদেশ।
  • বাংলাদেশকে বোল্টের সমীহ
    ম্যাচের ফল যাই হোক নিউ জিল্যান্ডে এবারের সফরের প্রতিপক্ষের শ্রদ্ধা আদায় করে নিয়েছে বাংলাদেশ। ট্রেন্ট বোল্ট মুগ্ধ ওয়েলিংটনে দুরূহ কন্ডিশনে অতিথিদের দারুণ ব্যাটিংয়ে। বাঁহাতি এই পেসার মনে করেন ক্রাইস্টচার্চে একই চেহারায় দেখা যাবে বাংলাদেশের ব্যাটসম্যানদের।
  • অধিনায়ক তামিমের সুযোগ
    ঘরোয়া ক্রিকেটের সবচেয়ে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ও চাপের টুর্নামেন্ট ঢাকা প্রিমিয়ারে লিগের বর্তমান চ্যাম্পিয়ন দলের অধিনায়ক তিনি। ক্রিকেটের সবচেয়ে অভিজাত সংস্করণে বাংলাদেশের সহ-অধিনায়ক। তার পরও তার নেতৃত্ব নিয়ে চর্চা হয় কমই। ভবিষ্যতে তাকিয়ে কোনো সংস্করণে বাংলাদেশের স্থায়ী অধিনায়ক হিসেবেও তাকে দেখেন কম লোকই। এবার তামিম ইকবালের সুযোগ, নিজেকে নতুন করে চেনানোর!
  • ভুল কমানোর লক্ষ্য বাংলাদেশের
    ৮-০। নিউ জিল্যান্ড সফরে এখন পর্যন্ত এটাই বাংলাদেশের ফল। প্রস্তুতি ম্যাচে হার দিয়ে শুরু, ব্যর্থতার বৃত্ত ভাঙা হয়নি এখনও। তামিম ইকবাল মনে করছেন, তারা যে মানের ক্রিকেট খেলেছেন তার কোনো ছাপ নেই এই ফলাফলে। তার বিশ্বাস, ভুল কমানো গেলে ম্যাচের ফলেও পড়বে ভালো খেলার ছাপ।
  • ‘সৌম্যর নিজের মতো খেলা উচিত’
    ইমরুল কায়েসের চোটে হঠাৎই টেস্টে ফেরার সুযোগ এল সৌম্য সরকারের সামনে। এই সংস্করণে প্রথমবারের মতো ইনিংস উদ্বোধনও করতে পারেন তিনি। তরুণ এই ব্যাটসম্যানকে ক্রাইস্টচার্চে সহজাত ব্যাটিংয়ের পরামর্শ দিলেন তামিম ইকবাল।   
  • ছিটকে গেলেন মুমিনুলও, স্কোয়াডে মুস্তাফিজ-শান্ত
    অনুশীলন শুরুর আগে সংবাদ সম্মেলনে তমিম ইকবাল বলেছিলেন দুটি নাম। খেলতে পারবেন না মুশফিকুর রহিম ও ইমরুল কায়েস। অনুশীলন শেষে সেখানে যোগ হলো আরও আরও একটি নাম। পাঁজরের চোটে ক্রাইস্টচার্চ টেস্টে খেলতে পারবেন না মুমিনুল হকও।
  • সাড়ে ৯ বছর পর মুশফিককে ছাড়া বাংলাদেশ
    টেস্টের আগের দিন বাংলাদেশের অনুশীলন, অথচ নেই তিনি। বাংলাদেশ টেস্ট খেলবে, তিনি থাকবে না মাঠে! বাংলাদেশ, টেস্ট ক্রিকেট আর মুশফিকুর রহিম, অবিচ্ছেদ্য এক সম্পর্কে পড়তে যাচ্ছে ক্ষণিকের ছেদ। সাড়ে ৯ বছর পর মুশফিককে ছাড়া টেস্ট খেলতে নামবে বাংলাদেশ।
  • নুরুলের অভিষেক, প্রথমবার ওপেনিংয়ে সৌম্য
    সম্ভাব্য একাদশ, চোটে ছিটকে পড়া দুজনের বদলির নাম জানতে চাইতেই হাসলেন তামিম ইকবাল, “স্কোয়াডে খেলোয়াড়ই আছে কজন আমাদের? আপনারাও বুঝতে পারছেন কার জায়গায় কে খেলতে পারে…।”
  • ছিটকে গেলেন মুশফিক-ইমরুল, নেতৃত্বে তামিম
    অনুশীলনে এসেই পিচ দেখতে গেলেন চন্দিকা হাথুরুসিংহে। কোচের পিছু পিছু তামিম ইকবাল। উইকেট দেখে মাঠেই বেশ কিছুক্ষণ আলোচনা করলেন দুজন। বৃহস্পতিবার দুপুর হ্যাগলি ওভালের এই চিত্রই বলে দিল সবকিছু। সত্যি হলো শঙ্কাটাই। ক্রাইস্টচার্চ টেস্টে খেলছেন না মুশফিকুর রহিম। নেতৃত্ব দেবেন তামিম।
  • চোট শরীরে, আঘাত মনে
    আকাশ ঘন কালো মেঘে ঢাকা। থেমে থেমে টুপটাপ বৃষ্টি। থেকে থেকে হিম বাতাস। বাংলাদেশ দল বন্দি ড্রেসিং রুমে। তবে স্রেফ হাত-পা গুটিয়ে বসে নয়, সময়টা কাজে লাগানো হয়েছে দারুণভাবেই। সবার চোখ টিভি পর্দায়। ওয়েলিংটন টেস্টের ভিডিও চলছে। দলের অ্যানালিস্টের বিশ্লেষণে তুলে ধরা হচ্ছে সবার ভুল-ত্রুটি। দীর্ঘ ভিডিও সেশনের শেষটা হলো তুমুল চিৎকারে। একসঙ্গে সবার করতালি, প্রবল হর্ষধ্বনি।
  • ফিরে আসাটা অসম্ভব নয়: হাথুরুসিংহে
    পিছিয়ে পড়ার পরও সমতায় টেস্ট সিরিজ শেষ করার উদাহরণের জন্য বেশি দূর পিছিয়ে যেতে হবে না বাংলাদেশকে। ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টেস্ট জিতে নিজেদের আগের সিরিজই ড্র করেছিল তারা। কোচ চন্দিকা হাথুরুসিংহে মনে করছেন, ক্রাইস্টচার্চেও তার পুনরাবৃত্তি সম্ভব।
  • তাসকিনকে নিয়ে কোচের এবার উল্টো দাবি!
    ১৫ অক্টোবর থেকে ১৮ জানুয়ারি। সাধারণ হিসেবে তিন মাসের একটু বেশি। আসলে হয়তো তিন যুগ! নইলে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম থেকে ক্রাইস্টচার্চের বেসিন রিজার্ভে গিয়ে কেন নিজের কথা ভুলে যাবেন চন্দিকা হাথুরুসিংহে!
  • মুশফিক-ইমরুলের সাহসিকতায় মুগ্ধ কোচ
    ওয়েলিংটনে বুক চিতিয়ে লড়াই করে উদাহরণ তৈরি করেন অধিনায়ক মুশফিকুর রহিম। কম যাননি ইমরুল কায়েসও। চোট নিয়েও দলের প্রয়োজনে ওয়েলিংটনে দ্বিতীয় ইনিংসে ব্যাটিং করা দুই শিষ্যের প্রচেষ্টায় মুগ্ধ চন্দিকা হাথুরুসিংহে।
  • রুবেলকে না নেওয়ার যুক্তি দেবেন না হাথুরুসিংহে
    ক্যামেরা-রেকর্ডারের সামনে আনুষ্ঠানিক কথোপকথন শেষ। কিউই ব্যাটসম্যান হেনরি নিকোলস দাঁড়িয়ে আড্ডা দিচ্ছিলেন সংবাদকর্মীদের সঙ্গে। প্রসঙ্গ বাংলাদেশের বোলিং।
  • মুশফিকের বুড়ো আঙুলই বড় দুশ্চিন্তা
    সিরিজ শুরুর শহরে ফেরা শেষের তাগিদে। মঙ্গলবার দুপুরে ওয়েলিংটন থেকে ক্রাইস্টচার্চে এসেছে বাংলাদেশ দল। হারের বোঝা আরও ভারী করার পাশাপাশি নিয়ে এসেছে এক গাদা দুশ্চিন্তাও। সবচেয়ে বড় দুর্ভাবনা মুশফিকুর রহিমকে নিয়ে। হেলমেটে বলের আঘাতকে বুড়ো আঙুল দেখিয়েছেন। কিন্তু বুড়ো আঙুলটাই যে হয়ে দাঁড়িয়েছে আরেক যন্ত্রণা!
  • নতুন করে শুরু করলে ধোনির মত হতে চাইব: হ্যারিস
    টাক মাথায় এখনও তুলে রাখেন সানগ্লাস। এখনও দুর্দান্ত স্মাট। তবে জার্সির বদলে বেশিরভাগ সময়ই গায়ে এখন সুট-টাই। ৪৭ বছর বয়সেও মনে হলো বেশ ফিট। জানালেন, এখনও ক্লাব ক্রিকেট খেলছেন! ক্রিস হ্যারিস; এক সময় তাকে ছাড়া ভাবা যেত না নিউ জিল্যান্ডের ওয়ানডে দল। ক্রিকেট ছাড়ার পর ক্যারিয়ার গড়েছেন বিপণনে। তবে ধারাভাষ্য দিয়ে আছেন আন্তর্জাতিক ক্রিকেটের স্পর্শেও। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে সাবেক নিউ জিল্যান্ড অলরাউন্ডার কথা বললেন তার ক্যারিয়ার ও এখনকার জীবন নিয়ে…
  • ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিংয়ে সাকিব
    দ্বিতীয় ইনিংসের শটটি হয়ত কাঁটা হয়ে বিঁধছে এখনও। তবে প্রথম ইনিংসের কীর্তির গৌরবটাও তো রয়ে গেছে। আইসিসি র‌্যাঙ্কিংয়েও সেটির প্রতিফলন। ওয়েলিংটন টেস্টের প্রথম ইনিংসের ডাবল সেঞ্চুরি সাকিব আল হাসানকে নিয়ে গেছে ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিংয়ে।
  • একটি আত্মঘাতী শটের ময়নাতদন্ত
    এলোমেলো দু-এক শব্দ বলে, একটু থেমে, আবার কিছু বলার চেষ্টা করে এক পর্যায়ে হেসে ফেললেন তামিম ইকবাল। মুখে অসহায়ত্বের হাসি আর কণ্ঠে আত্মসমর্পণের সুর, “আমরা যখন… এটা নিয়ে… এটা আমি কী করে ব্যাখ্যা দেব…!”
  • প্রাপ্তির তৃপ্তি ছাপিয়ে পরাজয়ের হতাশা
    নিউ জিল্যান্ড হেরাল্ডের সংবাদকর্মীর প্রশ্নে ছিল একটু সহানুভূতির ছোঁয়া। চোট-আঘাতের দুর্ভাগ্যেই কি হারল বাংলাদেশ? অনায়াসেই চোট হতে পারতো শক্ত ঢাল। তবে তামিম ইকবাল বুকেই টেনে নিলেন তীর। বিদ্ধ করলেন নিজেদের। অকপটে মেনে নিলেন ব্যর্থতার দায়।
  • বাংলাদেশের ব্যাটিং থেকে শিক্ষা নিয়েছিল কিউইরা
    বাংলাদেশের কাছ থেকে শিক্ষা নিয়েই বাংলাদেশকে হারিয়েছে নিউ জিল্যান্ড। অধিনায়ক কেন উইলিয়ামসন জানিয়েছেন, মুশফিকুর রহিমদের প্রথম ইনিংসের ব্যাটিং থেকে পাওয়া শিক্ষা লক্ষ্য তাড়ায় কাজে লাগিয়েছেন তারা।
  • বাউন্সার নিয়ে কোনো অভিযোগ নেই বাংলাদেশের
    বাউন্সারে দুই হাতের দুই আঙুলে চোট পেয়েছেন মুশফিকুর রহিম। সেই বাউন্সারের আঘাতে হাসপাতালে পর্যন্ত যেতে হয়েছে বাংলাদেশের অধিনায়ককে। তবে প্রতিপক্ষের শর্ট বলের কৌশলে আপত্তির কিছু দেখছেন না সহ-অধিনায়ক তামিম ইকবাল।
  • বোলারদের দুষলেন মুশফিক
    নিউ জিল্যান্ডের কাছে ওয়েলিংটন টেস্ট হারের পর বোলারদের দায় দিয়েছেন মুশফিকুর রহিম। অধিনায়ক মনে করছেন, দুই প্রান্তেই চাপ তৈরি করতে পারলে চিত্রটা ভিন্ন হতে পারতো।
  • আবার ব্যাটিংয়ে নামতে চেয়েছিলেন মুশফিক!
    বেসিন রিজার্ভের ২২ গজে যখন ধুঁকছে বাংলাদেশ, মুশফিকুর রহিম তখন হাসপাতালের বিছানায়। শুয়ে ছটফট করছিলেন। বল লাগার যন্ত্রণায় নয়, দলের দুরাবস্থায়। চাইছিলেন হাসপাতাল থেকে ফিরে আবার ব্যাটিংয়ে নামতে!
  • স্বপ্ন দেখার ম্যাচে দুঃস্বপ্নের হার
    একদিন আগেও উড়তে থাকা শ্বেত পায়রাগুলি হয়ে গেল নির্জীব; ডানা মেলার সামর্থ্য নেই, স্রেফ একটু-আধটু হাওয়ায় দুলুনি! খেলোয়াড়দের শরীরী ভাষার এই বদলই যেন বাংলাদেশের পারফরমান্সের প্রতিচ্ছবি। প্রথম ইনিংসে স্বপ্নকে ছাড়িয়ে যাওয়া টেস্ট ম্যাচের শেষটা হলো দুঃস্বপ্নের বিভীষিকায়।
  • হতাশার হারের সঙ্গী বিব্রতকর রেকর্ড
    প্রথম ইনিংসে ৫৯৫ রানে ইনিংস ঘোষণা করেও হারতে হলো ওয়েলিংটন টেস্ট! অবিশ্বাস্য এই ব্যর্থতায় ‘বিব্রতকর’ এক রেকর্ড এখন নিজেদের করে নিয়েছে মুশফিকুর রহিমের দল। টেস্ট ইতিহাসে প্রথম ইনিংসে এত বেশি রান করে হারেনি কোনো দল।
  • চোট, বীরত্ব আর বাজে শটের গল্প
    বল লাগল ব্যাটের হাতলে, আঘাতটা যেন মুশফিকুর রহিমের হাতে। যন্ত্রণায় অস্ফুট শব্দ বের হলো মুখ দিয়ে। ব্যথা সয়েই লড়াই চালিয়ে যাচ্ছিলেন দাঁতে দাঁত চেপে। কিন্তু মাঠ ছাড়তে হলো হেলমেটের পেছন দিকে বলের আঘাত লেগে। খানিক পর ইমরুল কায়েসকে দেখা গেল প্যাড পায়ে অপেক্ষায়। দল সপ্তম উইকেট হারানোর পর ব্যাট হাতে নেমেও গেলেন খুঁড়িয়ে খুঁড়িয়ে!
  • হাসপাতাল থেকে ফিরেছেন মুশফিক
    হেলমেটে বলের আঘাতে উইকেটেই পড়ে ছিলেন বেশ কিছুক্ষণ। মাঠ ছেড়েছিলেন অ্যাম্বুলেন্সে করে। তবে এখন শঙ্কামুক্ত মুশফিকুর রহিম। পরীক্ষা-নিরীক্ষার পর হাসপাতাল থেকে ড্রেসিংরুমে ফিরেছেন বাংলাদেশ অধিনায়ক।
  • মাঠ থেকে হাসপাতালে মুশফিক
    হ্যামস্ট্রিংয়ের চোট থেকে শতভাগ না সেরেই খেলছেন ম্যাচ। ব্যাটিংয়ে দুর্দান্ত ইনিংসের পথে চোট পেয়েছেন দুই হাতের দুটি আঙুলে। ফোলা আঙুল আর প্রচণ্ড ব্যথা নিয়েও ব্যাট করতে নেমেছেন কেবল দলের প্রয়োজন বলেই। ম্যাচেও শঙ্কায় বাংলাদেশ। সব প্রতিকূলতার সঙ্গেই চালিয়ে যাচ্ছিলেন চোয়ালবদ্ধ লড়াই। এসবের মধ্যেই নতুন চোটের ছোবল। হেলমেটে বলের আঘাতে শেষ পর্যন্ত মাঠ ছাড়তে হলো মুশফিকুর রহিমকে।
  • তালগোল পাকিয়ে বাংলাদেশের অবিশ্বাস্য হার
    এক সময়ে জয়ের স্বপ্ন দেখা বাংলাদেশ শেষ পর্যন্ত হেরেছে বড় ব্যবধানে। দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে তালগোল পাকানোর পর বোলাররাও পারেননি লড়াই করতে। তাই সেই হারের বৃত্তেই মুশফিকুর রহিমের দল। ওয়েলিংটন টেস্ট ৭ উইকেটে জিতেছে নিউ জিল্যান্ড।
  • পাকিস্তানের মতো বাংলাদেশেরও ধসের অপেক্ষায় ল্যাথাম
    পঞ্চম দিনের উইকেটে ঘটতে পারে যে কোনো কিছু। পাকিস্তানের বিপক্ষে আগের সিরিজের উদাহরণের কথা মাথায় রেখেই জয়ের আশা ছাড়ছে না নিউ জিল্যান্ড। টম ল্যাথাম মনে করছেন, সকালে দ্রুত ৩ উইকেট তুলে নিতে পারলে এখনও ফল সম্ভব।
  • উইলিয়ামসন দিয়ে শুরু বড় পাওয়া তাসকিনের
    এবারের সফরে কেন উইলিয়ামসনকে আগেও আউট করেছেন তাসকিন আহমেদ। তবে বেসিন পার্কের আউটটা আলাদা করেই মনে থাকবে এই তরুণের। নিউ জিল্যান্ডের অধিনায়ককে ফিরিয়ে যে টেস্টে শিকার শুরু করেছেন।
  • ‘অনেক কঠিন টেস্ট ক্রিকেট’
    এত দিন টেলিভিশনে দেখেছেন তাসকিন আহমেদ; এবার নিজেই খেললেন। টেস্ট ক্রিকেটের স্বাদ পাওয়ায় তরুণ পেসার উন্মুখ এই সংস্করণের অলি-গলি চিনে নিতে।
  • হঠাৎই শঙ্কার মেঘ
    মিচেল স্যান্টনারের গুলির বেগে নিখুঁত থ্রোতে রান আউট মেহেদী হাসান মিরাজ। মাঠের বড় পর্দায় যখন ভেসে উঠেছে তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্ত, মাঠের দুই আম্পায়ার তুলে নিলেন বেলসও। উৎকণ্ঠার মাঝেও বাংলাদেশের ড্রেসিং রুমে একটু স্বস্তি। দিনটা তো অন্তত শেষ হলো!
  • চোট পেয়ে মাঠ ছাড়লেন ইমরুল
    দিনটি ছিল তার জন্যে অপ্রত্যাশিত উচ্ছ্বাসের। বদলি হিসেবে কিপিং করতে নেমে নাম লিখিয়েছেন ইতিহাসে। অথচ দিনের শেষটা হলো যন্ত্রণাময়। স্ট্রেচারে শুয়ে চোখের পানি ফেলে মাঠ ছাড়তে হলো ইমরুল কায়েসকে।
  • বাংলাদেশের কাছাকাছিই থামল নিউ জিল্যান্ড
    সকাল দশটায় আম্পায়াররা মাঠ পরিদর্শন করে জানালেন, খেলা শুরু হবে ঠিক সময়েই। মানে সাড়ে দশটায়। অথচ দুই দল তখনও মাঠেই আসেনি! আগের রাত থেকেই ছিল থেমে থেমে বৃষ্টি। সেটি চলছিল রোববার সকাল থেকেও। কিন্তু হুট করেই রোদের ঝিলিক। তড়িঘড়ি মাঠে এসে কোনো রকমে গা গরম করেই মাঠে নামল বাংলাদেশ।
  • দ্বিতীয় টেস্টেও নেই মুস্তাফিজ
    নিউ জিল্যান্ড সিরিজ দিয়ে টেস্টে ফেরা হচ্ছে না মুস্তাফিজুর রহমানের। দ্বিতীয় ও শেষ টেস্টের দলেও রাখা হয়নি বাঁহাতি এই পেসারকে।
  • বদলি ইমরুলের বিশ্বরেকর্ড!
    দারুণ এক কীর্তিতে রেকর্ড বইয়ে নাম উঠল ইমরুল কায়েসের। তবে যেভাবে হলো, সেটি হয়তো ছিল না তার সুদূরতম কল্পনাতেও। ব্যাটসম্যান ইমরুল রেকর্ড গড়লেন উইকেটকিপার হিসেবে!
  • ৩ উইকেট আর ইমরুলের চোটে চাপে বাংলাদেশ
    শেষ বিকেলে নেই তিন উইকেট। আহত হয়ে স্ট্রেচারে করে মাঠ ছেড়েছেন ইমরুল কায়েস; আঙুলে চোট আছে অধিনায়ক মুশফিকুর রহিমের- তাই অস্বস্তিতে বাংলাদেশ।
  • তাসকিনকেই বেশি অভিজ্ঞ মনে হচ্ছিল কামরুলের
    ওয়েলিংটন টেস্টে বাংলাদেশের তিন পেসারের মধ্যে সবচেয়ে ‘অভিজ্ঞ’ কামরুল ইসলাম রাব্বি। এই সংস্করণে সবে অভিষেক হল শুভাশীষ রায় ও তাসকিন আহমেদের। তবে প্রথম শ্রেণির ক্রিকেটে সবচেয়ে কম ম্যাচ খেলা তাসকিনকেই বেশি অভিজ্ঞ মনে হয়েছে দুই উইকেট নেওয়া কামরুলের।
  • জয়ের আশা ছাড়েনি বাংলাদেশ
    আম্পায়ারের হ্যাট উড়ে চলে যাচ্ছিল সীমানার দিকে। ফাঁকা হতে শুরু করছে তখন গ্যালারি। ক্রমে বাড়ছে বাতাসের তীব্রতা। কাঁপন ধরাচ্ছিল শীতল হাওয়া। বৃষ্টির ছিটা গায়ে বিঁধছে তীরের মতো। রোদ রৌদ্রোজ্জ্বল দিনের শেষটা হঠাৎই গুমোট। ওয়েলিংটনের বিকেলের মতো একটু ফ্যাকাশে যেন বাংলাদেশের স্বপ্নও!
  • মুশফিক থাকলে ওয়ানডে-টি-টোয়েন্টিও অন্যরকম হতো: টেইলর
    চোখের অস্ত্রোপচারের কারণে খেলতে পারেননি ওয়ানডে সিরিজে। টি-টোয়েন্টি সিরিজে পাননি সুযোগ। রঙিন পোশাকের সিরিজটি দেখেছেন বাইরে থেকে। টেস্টে তো মাঠে থেকেই দেখলেন। বাংলাদেশের পারফরম্যান্সে মুগ্ধ রস টেইলর। কিউই ব্যাটসম্যানের মতে, মুশফিকুর রহিম থাকলে অন্যরকম হতে পারত সীমিত ওভারের সিরিজও।
  • প্রয়োজন হলে ব্যাটিং করতে পারবেন মুশফিক
    দুই আঙুলের চোটে ওয়েলিংটন টেস্টের তৃতীয় দিনে কিপিং করতে পারেননি মুশফিকুর রহিম। এই ম্যাচে তার কিপিং গ্লাভস হাতে গলানোর সম্ভবনা আছে সামান্যই। তবে প্রয়োজন হলে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে পারবেন বাংলাদেশ অধিনায়ক।
  • ৩ উইকেট আর পাঁচটি সুযোগ
    মার্টিন ক্রোর সেঞ্চুরির রেকর্ড ছোঁয়ার হাতছানি। মুহূর্তটার সাক্ষী হতে গ্যালারিতে রস টেইলরের বাবা-মা আর পরিবারের বেশ কজন। টেইলর থমকে গেলেন দারুণ শুরুর পরও। থিতু হওয়া কেন উইলিয়ামসনকে সরানোর দুঃসাধ্য কাজটিও হয়ে গেল তাসকিন আহমেদের গোলায়। কিন্তু টম ল্যাথামের দেয়ালে মুখ থুবড়ে পড়ল সব প্রচেষ্টা। ঠিক প্রথম ওয়ানডের মতো!
  • নিউ জিল্যান্ডে মিরাজই প্রথম!
    বড় রানে ইনিংস ঘোষণার তৃপ্তির পর বোলিংয়ে বাংলাদেশ। প্রথম ওভারটি কে করবেন, দুই অভিষিক্তর কেউ নাকি ‘অভিজ্ঞ’ কামরুল? তিন পেসারের কেউ নন। প্রথম ওভারের বল হাতে মেহেদী হাসান মিরাজ!
  • আঙুলের চোটে কিপিং করছেন না মুশফিক
    তৃতীয় দিন সকালে এক ঘণ্টার একটু বেশি ব্যাট করে প্রথম ইনিংস ঘোষণা করল বাংলাদেশ। একটু পর নামল ফিল্ডিংয়ে। কিন্তু উইকেটের পেছনে দেখা গেল না মুশফিকুর রহিমকে। কিপিং করছেন ইমরুল কায়েস!
  • ইনিংস ঘোষণার আগে সাব্বির ঝলক
    লোয়ার অর্ডারদের আড়াল করে আস্তে আস্তে দলকে টেনে নিচ্ছিলেন সাব্বির রহমান। হুট করেই এল ইনিংস ঘোষণা। ঘণ্টাখানেক ব্যাট করে ইনিংস ছেড়ে দিয়েছে বাংলাদেশ।
  • তৃতীয় দিন শেষে ৩০৩ রান পিছিয়ে নিউ জিল্যান্ড
    প্রথম ইনিংসে বাংলাদেশের ৫৯৫ রানের জবাবে ৩ উইকেট হারিয়ে ২৯২ রান তুলে তৃতীয় দিন শেষ করছে কেন উইলিয়ামসনের দল।
  • আরও ৫০ রান চাই মুশফিকের
    টেস্টের মাত্র দুই দিন শেষ হয়েছে, এখনও কোনো কিছুর নিশ্চয়তা নেই। আগামী তিন দিনে ঘটতে পারে অনেক নাটকীয়তা। চিত্রটা পাল্টে যেতে পারে যে কোনো মুহূর্তে। তাই সামনের দিনগুলোতেই সতীর্থদের কাছ থেকে একই রকম নিবেদন চান মুশফিকুর রহিম। আপাতত তার লক্ষ্য প্রথম ইনিংসে ছয়শ’ রানের কাছাকাছি সংগ্রহ।
  • রেকর্ড জুটির গল্প
    সম্পর্কটা বেশ পুরোনো মুশফিকুর রহিম ও সাকিব আল হাসানের; তবে ঝালাই হয় নিত্যই। মাঠের বাইরে যতটা, তার চেয়ে বেশি ২২ গজে। সেই ঝালাইয়ের স্ফুলিঙ্গে আলোকিত হয় বাংলাদেশের ক্রিকেট, পুড়ে যায় প্রতিপক্ষ।
  • ‘এটাই সাকিবের সেরা ইনিংস’
    যেমন উইকেট ছিল তাতে আমার আরও অনেক রান করা দরকার ছিল, টি-টোয়েন্টি সিরিজ শেষে নিজেকে কাঠগড়ায় তোলা সাকিব আল হাসান ব্যাটিং নিয়ে এভাবেই হতাশা জানিয়েছিলেন। রেকর্ড গড়া ইনিংসে দ্রুতই ফিরলেন স্বরূপে। অন্য প্রান্ত থেকে সাকিবের দাপুটে ব্যাটিং দেখা মুশফিকুর রহিম জানালেন, এটাই তার দেখা সাকিবের সেরা ইনিংস।
  • সাদামাটা উদযাপনের ব্যাখ্যায় সাকিব
    শতকের পর এল দ্বিশতক, এক সময়ে ছাড়িয়ে গেলেন তামিম ইকবালকে ছাড়িয়ে রেকর্ড ইনিংস। প্রতিটি উদযাপনে সাকিব আল হাসান ছিলেন নির্লিপ্ত। উদযাপনের ব্যাখ্যাও দুয়েক কথায় দিলেন বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার।  
  • মুশফিকের কয়েন রহস্য!
    সেঞ্চুরি ছুঁতেই আনন্দ চিৎকার, ছোট্ট একটি লাফ, ব্যাট উঁচিয়ে ধরা, হেলমেট খোলা, পরিচিত সব উদযাপনই ছিল। এরপরই মুশফিকুর রহিমের হাত চলে গেল পকেটে। হাতড়ে কিছু একটা বের করে এনেই উঁচিয়ে ধরলেন ড্রেসিং রুমের দিকে। মুখে হাসি, কিন্তু হাতে কি? কয়েন? নাকি অন্য কিছু! লকেট?
  • ‘বউ ইদানিং ক্রিকেট বোঝা শুরু করেছে’
    মিচেল স্যান্টনারের হাত থেকে ফসকাল ক্যাচ। সাকিব আল হাসান পেলেন ভাবনার খোরাক; সুযোগটা কাজে লাগাতে হবে, যেভাবে কাজে লাগান গ্রেটরা! হোটেলে ফিরে স্ত্রীর সঙ্গে অনেক কথাও হয়েছে এটি নিয়ে। ভাবনা থেকেই পেয়েছেন বল, নিজেকে দিয়েছেন বিশ্বাস। বলেছেন, হবে। হয়েই গেল!
  • তামিমের তালিতে টের পেলেন সাকিব
    বল মিড অফে পাঠিয়ে দ্রুত রানটা নিয়েছিলেন সাকিব আল হাসান। আর দশটা রানের সঙ্গে তেমন কোনো পার্থক্য ছিল না তার কাছে। কিন্তু রানটার গুরুত্ব সম্পর্কে সবচেয়ে ভালো জানতেন সীমানার বাইরে অপেক্ষায় থাকা তামিম ইকবাল। সতীর্থের প্রতিক্রিয়া দেখেই সাকিব বুঝতে পারেন ওই রানে বাংলাদেশের হয়ে ব্যক্তিগত সর্বোচ্চ রানের রেকর্ডটা তার হয়ে গেছে!