• প্রথম ওভারে ১ উইকেটের পর খরুচে সালমা
    নিজের প্রথম ওভারে দারুণ বোলিংয়ে একটি উইকেট নিলেন সালমা খাতুন। পরের ওভারে অবশ্য ধরে রাখতে পারলেন না ছন্দ। বাউন্ডারি হজম করলেন তিনটি। এরপর আর বোলিংই পেলেন না তিনি। তার দল ট্রেইলব্লেজার্স যদিও জিতল, কিন্তু উঠতে পারল না ফাইনালে।
  • ব্যাটিংয়ে ব্যর্থ শারমিন, সালমার ২ উইকেট
    প্রথমবার দেশের বাইরের লিগে খেলতে গিয়ে শুরুটা ভালো হলো না শারমিন আক্তার সুপ্তার। ভারতের উইমেন্স টি-টোয়েন্টি চ্যালেঞ্জে প্রথম ম্যাচে তিনি খুলতে পারলেন না রানের খাতা। বাংলাদেশের আরেক প্রতিনিধি সালমা খাতুন বল হাতে ২ উইকেট নিলেও ব্যাটিংয়ে ভালো করতে পারলেন না।
  • ভারতের টি-টোয়েন্টি লিগে সালমা ও শারমিন
    টানা দ্বিতীয়বারের মতো ভারতের উইমেন্স টি-টোয়েন্টি চ্যালেঞ্জে সুযোগ পেয়েছেন সালমা খাতুন। এই অফ স্পিনিং অলরাউন্ডারের সঙ্গে বাংলাদেশের আরেক প্রতিনিধি হিসেবে আছেন ওপেনিং ব‍্যাটার শারমিন আক্তার সুপ্তা।
  • বিশ্বকাপের সেরা একাদশে বাংলাদেশের সালমা
    প্রথমবার ওয়ানডে বিশ্বকাপ খেলতে গিয়ে নিজেদের ছাপ রাখতে পেরেছে বাংলাদেশ। সেটির প্রতিফলন বিশ্বকাপের সেরা একাদশেও। আইসিসির গড়া টুর্নামেন্টের সেরা দলে জায়গা পেয়েছেন বাংলাদেশের অফ স্পিনিং অলরাউন্ডার সালমা খাতুন।
  • র‌্যাঙ্কিংয়ে সালমার উন্নতি
    নারী বিশ্বকাপে নিজেদের শেষ দুই ম্যাচে অলরাউন্ড পারফরম্যান্সের প্রতিফলন পড়েছে সালমা খাতুনের র‌্যাঙ্কিংয়ে। আইসিসির ওয়ানডে অলরাউন্ডারদের তালিকায় সাত ধাপ এগিয়েছেন বাংলাদেশের সাবেক অধিনায়ক।
  • ব্যাটিং ব্যর্থতায় বড় হারে শেষ বাংলাদেশের বিশ্বকাপ
    বিশ্বকাপজুড়ে যা দেখা গেছে, শেষ ম্যাচেও সেই চেনা দৃশ্যাবলির মঞ্চায়ন যেন। আরও একবার বোলারদের লড়াই, আরেকবার ব্যাটারদের ব্যর্থতা। ব্যাটিং নিয়ে আক্ষেপের সেই চেনা চক্রে ঘুরপাক খেয়েই শেষ হলো বাংলাদেশের বিশ্বকাপ।
  • অস্ট্রেলিয়াকে কাঁপিয়ে শেষ পর্যন্ত হেরে গেল বাংলাদেশ
    রিতু মনির বলে অ্যানাবেল সাদারল্যান্ডের ড্রাইভে বল ভেসে গেল হাওয়ায়। কিন্তু বলে হাত ছোঁয়াতে পারলেও বোলার নিতে পারলেন না ক্যাচ। ম্যাচটাও কি ফসকে গেল সেখানে? জীবন পেয়ে সাদারল্যান্ড আগলে রাখলেন এক প্রান্ত। আরেক প্রান্তে বেথ মুনি দারুণ ব্যাটিংয়ে অস্ট্রেলিয়ার এগিয়ে নিলেন জয়ের পথে। বাংলাদেশের ছোট পুঁজি তাড়ায়ও নাকানি-চুবানি খেতে খেতে শেষ পর্যন্ত স্বস্তির জয় পেল বিশ্বের এক নম্বর দল।
  • বিশ্বকাপে ওঠার আনন্দে আত্মহারা মেয়েরা
    ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশের মেয়েদের পথচলা এক দশকের। কিন্তু কখনও খেলা হয়নি এই সংস্করণের বিশ্বকাপে। দুইবার থমকে যেতে হয়েছিল বাছাই পর্বেই। দীর্ঘ প্রতীক্ষার অবসান হচ্ছে অবশেষে। প্রথমবারের মতো ওয়ানডে বিশ্বকাপের মূল পর্বে জায়গা পেয়ে দলের সবাই যেন আনন্দে আত্মহারা। মনের অনুভূতি ভাষায় প্রকাশের শব্দ খুঁজে পাচ্ছেন না রুমানা-সালমারা।
  • পাকিস্তানকে হারিয়ে দ্বিগুণ খুশি রুমানারা
    জয় দিয়ে নারী বিশ্বকাপ বাছাই শুরুর পর খুশিতে ভাসছে বাংলাদেশ দল। সবার মনের কথাটা যেন বলে দিলেন রুমানা আহমেদ। চমৎকার বোলিংয়ের পর দারুণ ব্যাটিংয়ে দলের জয়ে সবচেয়ে বড় অবদান রাখা এই অলরাউন্ডার বললেন, পাকিস্তানকে হারাতে পেরে আনন্দ যেন এখন দ্বিগুণ।
  • রেকর্ড গড়া জয়ে সিরিজ বাংলাদেশের মেয়েদের
    আগের ম্যাচে পঞ্চাশের নিচে গুটিয়ে যাওয়া জিম্বাবুয়ে নারী দল এবার কিছুটা লড়াই করল বটে। তবে বাংলাদেশের বোলাররা লক্ষ্যটা রাখলেন নাগালেই। দারুণ দুই অর্ধশতকে বাকিটা সারলেন মুর্শিদা খাতুন ও ফারজানা হক। রেকর্ড গড়া জয়ে এক ম্যাচ বাকি থাকতেই সিরিজ জিতে নিল বাংলাদেশ নারী দল।
  • জিম্বাবুয়েকে ৪৮ রানেই গুটিয়ে দিল বাংলাদেশের মেয়েরা
    দীর্ঘ বিরতি কাটিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার ম্যাচেই দুর্দান্ত বোলিং পারফরম্যান্স উপহার দিল বাংলাদেশের মেয়েরা। জাহানারা আলম, সালমা খাতুন ও নাহিদা আক্তারের ত্রিমুখী আক্রমণে পঞ্চাশের আগেই থমকে গেল জিম্বাবুয়ে। রান তাড়ায় বাংলাদেশ জয় পেল অনায়াসেই।
  • বাংলাদেশ প্রিমিয়ার লিগে প্রথম নারী রেফারি
    কিছুটা জড়তা ছিল। ছিল স্নায়ুর চাপ। একজন মেয়ে হিসেবে ছেলেদের ফুটবলে রেফারিং বলে কথা! সালমা আক্তার চাপ সামলে নিলেন। দায়িত্ব পালন করলেন সহকারী রেফারির। ঘরোয়া ফুটবলের সর্বোচ্চ পর্যায়ে প্রথম নারী রেফারি হয়ে গড়লেন ইতিহাস।
  • ‘সালমার স্পেল ম্যাচ জিতিয়েছে’
    স্বল্প রানের ম্যাচ, জিততে হলে প্রয়োজন দারুণ বোলিং। সুপারনোভাসের বিপক্ষে সেই দায়িত্ব দক্ষ হাতে পালন করলেন সালমা খাতুন। ভারতের উইমেন টি-টোয়েন্টি চ্যালেঞ্জের ফাইনালে ‘ম্যাচজয়ী স্পেল’ করা বাংলাদেশের এই স্পিনারের ভূয়সী প্রশংসা করলেন ট্রেইলব্লেজার্স অধিনায়ক স্মৃতি মান্ধানা।
  • টি-টোয়েন্টি চ্যালেঞ্জে চ্যাম্পিয়ন সালমার ট্রেইলব্লেজার্স
    দারুণ ফিফটিতে দলকে লড়াই করার মতো সংগ্রহ এনে দিলেন অধিনায়ক স্মৃতি মান্ধানা। বোলিংয়ে নিজেদের মেলে ধরলেন সালমা খাতুন ও দিপ্তি শর্মা। সুপারনোভাসকে হারিয়ে প্রথমবারের মতো ভারতের উইমেন টি-টোয়েন্টি চ্যালেঞ্জের শিরোপা জিতল ট্রেইলব্লেজার্স।
  • উইকেটশূন্য সালমা, বোলিং পেলেন না জাহানারা
    সালমা খাতুন যখন বোলিং পেলেন, প্রতিপক্ষের ৮ উইকেট ততক্ষণে নেই। খুব বেশি ভূমিকা রাখার সুযোগ তিনি পেলেন না। জাহানারা আলম তো পেলেন না সেটুকুও। তিনি বল হাতে নেওয়ার আগেই ম্যাচ শেষ!
  • জাহানারার চাওয়া উড়ন্ত বেলস আর উপড়ানো স্টাম্প
    গতিময় ডেলিভারিতে ডিগবাজি খাচ্ছে স্টাম্প আর বাতাসে উড়ছে বেলস। বিব্রত ব্যাটার মাথা নিচু করে হাঁটছেন ড্রেসিং রুমের পথে। যে কোনো ফাস্ট বোলারের সবচেয়ে প্রিয় দৃশ্য বুঝি এটিই। জাহানারা আলমের কাছে শুধু প্রিয় নয়, উপভোগের প্রতিশব্দও। ভারতের উইমেন’স টি-টোয়েন্টি চ্যালেঞ্জের গত আসরের ফাইনালে যে স্বাদ তিনি পেয়েছিলেন দুবার। এবারও তেমন কিছুর আশায় এই টুর্নামেন্টে খেলতে যাচ্ছেন বাংলাদেশের এই ফাস্ট বোলার।
  • ভারতের টি-টোয়েন্টি লিগে আবার জাহানারা, সঙ্গী এবার সালমা
    টানা দ্বিতীয়বার ভারতের উইমেন্স টি-টোয়েন্টি চ্যালেঞ্জে সুযোগ পেলেন জাহানারা আলম। এই পেসার এবার বাংলাদেশের একমাত্র প্রতিনিধি নন, তার সঙ্গী সালমা খাতুন। বাংলাদেশের দুই অভিজ্ঞ ক্রিকেটার জায়গা পেয়েছেন আলাদা দুটি দলে।
  • ভারত নিয়ে চিন্তিত নয় সালমার বাংলাদেশ
    স্মৃতি মান্ধানা, হারমানপ্রিত কাউর, পুনব যাদবের মতো বিশ্ব মানের ক্রিকেটার রয়েছে ভারতীয় মহিলা দলে। তাদের প্রতি শ্রদ্ধা আছে, ভীতি নেই সালমা খাতুনের। বাংলাদেশ অধিনায়ক জানিয়েছেন, প্রতিপক্ষ নয় নিজেদের খেলার দিকে নজর দিচ্ছে তার দল।
  • বাংলাদেশের মেয়েদের 'ভবিষ্যৎ ঠিক করার' বিশ্বকাপ
    অস্ট্রেলিয়ায় ভালো করে পরের আসরে সরাসরি খেলা নিশ্চিত করতে চান বাংলাদেশ মহিলা ক্রিকেট দলের অধিনায়ক সালমা খাতুন। অভিজ্ঞ পেসার জাহানারা আলম মনে করছেন, এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ বাংলাদেশের ভবিষ্যতের গতিপথ ঠিক করে দেবে।   
  • ‘একটি-দুটি জয়ের আশায়’ বিশ্বকাপে যাচ্ছে বাংলাদেশের মেয়েরা
    সবশেষ দুটি টি-টোয়েন্টি বিশ্বকাপে জয় নেই একটিও। এবার বিশ্বকাপ অস্ট্রেলিয়ার কন্ডিশনে। আকাশ-কুসুম লক্ষ্য ঠিক করে তাই বিশ্বকাপে যাচ্ছে না বাংলাদেশের মেয়েরা। দলের চাওয়া, স্মার্ট ক্রিকেট খেলা ও একটি-দুটি ম্যাচ জেতা।
  • বড় মঞ্চে নিজেদের প্রমাণে উন্মুখ সালমারা
    এশিয়ার শ্রেষ্ঠত্বের লড়াইয়ে জয়ী সালমা খাতুনের দল নতুন চ্যালেঞ্জের সামনে দাঁড়িয়ে। এগিয়ে চলার ছাপ রাখতে হবে আরও বড় মঞ্চে। সামর্থ্যের প্রমাণ দিতে হবে মহিলা টি-টোয়েন্টি বিশ্বকাপে। অধিনায়কের বিশ্বাস, সবার চেষ্টায় সেই চ্যালেঞ্জে জিতে আরও এগিয়ে যাবেন তারা।
  • বিশ্বকাপ বাছাইপর্ব জিততে চান সালমা
    মালেয়েশিয়ায় এশিয়া কাপের শিরোপা। প্রথম দ্বিপাক্ষিক সিরিজ জয় আয়ারল্যান্ডে। বাংলাদেশের মেয়েরা এবার নেদার‌ল্যান্ডসে, টি-টোয়েন্টি বিশ্বকাপে জায়গা করে নেওয়ার অভিযানে। বাছাইপর্বের ফাইনালে উঠলেই ঠাঁই হবে বিশ্বকাপে। তবে বাংলাদেশ অধিনায়ক সালমা খাতুনের চাওয়া বাছাই পর্বের শিরোপা জয়।
  • জানতাম পুরো দেশ আমাদের জন্য অপেক্ষা করছে: সালমা
    কোনো সিরিজ বা টুর্নামেন্টে খেলে সালমা খাতুন, রুমানা আহমেদ, জাহানারা আলমদের ফেরা হয় অনেকটা নিভৃতে। ফুলের তোড়া নিয়ে তাদের জন্য অপেক্ষার চিত্রটা বিরল। মহিলা এশিয়া কাপের ফাইনালে ভারতকে হারানোর পর থেকে সালমারা জানতেন, এবার ফেরাটা হবে অন্যরকম। এবার অধীর আগ্রহে অপেক্ষায় থাকবে পুরো দেশ। 
  • তামিম-মাশরাফিদের ভিডিও দেখে আপ্লুত সালমা
    আফসোস আমরা ভিডিওটা দেখার আগেই পুরো বিশ্ব দেখে ফেললো, মুখে হাসি নিয়ে যেন একটু আক্ষেপ নিয়ে বললেন সালমা খাতুন। সেই ভিডিও তারা দেখবেনই বা কি করে, সে সময়ে তো তারা ব্যস্ত ছিলেন মহিলা এশিয়া কাপ শিরোপা জয় উদযাপনে।
  • শেষ বলের আগে যা বলেছিলেন জাহানারা-সালমা
    ‘আপু যাই ঘটুক, আপনি শুধু দুই রানের জন্য দৌড়াবেন’ জাহানারা আলম বারবার মনে করিয়ে দিচ্ছিলেন নন স্ট্রাইকার সালমা খাতুনকে। আর অধিনায়ক জাহানারাকে মনে করিয়ে দিচ্ছিলেন, ‘যাই করিস না কেন, বলে শুধু ব্যাটটা লাগাস’। দুই জনের কথা রেখেছেন দুই জনে। তাতেই ক্রিকেট বিশ্বকে চমকে দিয়ে মহিলা এশিয়া কাপের শিরোপা ঘরে তোলে বাংলাদেশ। 
  • থাইল্যান্ডকে উড়িয়ে ফাইনালের পথে সালমারা
    পরপর দুই ম্যাচ জয়ের পর ফাইনালের যে ছবি ভেসেছিল বাংলাদেশের সামনে, সেটি আরও উজ্জ্বল হলো আরেকটি জয়ে। পাকিস্তান ও ভারতকে হারানোর পর থাইল্যান্ড ছিল অনেক সহজ প্রতিপক্ষ। তাদের বিপক্ষে প্রত্যাশিত জয়ে ফাইনালের পথে আরেক ধাপ এগিয়ে গেছে বাংলাদেশের মেয়েরা।
  • দ. আফ্রিকা সফর নিয়ে রোমাঞ্চিত রুমানা, সালমা
    লম্বা বিরতির পর মাঠে নেমে দ্রুত ভুল-ত্রুটি শুধরে নিতে চান রুমানা আহমেদ, সালমা খাতুন। টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাই পর্বে নজর রেখে দক্ষিণ আফ্রিকা সফরে গুছিয়ে নিতে চান নিজেদের।
  • চোটের জন্য আয়ারল্যান্ড সফরের দলে নেই সালমা
    আয়ারল্যান্ড সফরে অলরাউন্ডার সালমা খাতুনকে পাচ্ছে না বাংলাদেশ নারী ক্রিকেট দল। দুটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টির সিরিজের জন্য ঘোষিত ১৪ সদস্যের দলে আছেন দুই নতুন মুখ জান্নাতুল ফেরদৌস ও সুরাইয়া আজমিন।