• অস্ট্রেলিয়াকে যেভাবে হারাতে পারে বাংলাদেশ
    আঙিনায় অস্ট্রেলিয়া, অপেক্ষায় পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। তাদের বিপক্ষে আগে চারটি টি-টোয়েন্টি খেলে একবারও জিততে পারেনি বাংলাদেশ। এবার কি পারবে? বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের সঙ্গে আলাপচারিতায় সেটির উত্তর খোঁজার চেষ্টা করলেন বাংলাদেশের টেস্ট অধিনায়ক মুমিনুল হক, জাতীয় নির্বাচক ও সাবেক অধিনায়ক হাবিবুল বাশার এবং আরেক নির্বাচক ও সাবেক স্পিনার আব্দুর রাজ্জাক।
  • ওয়েস্ট ইন্ডিজের ঘটনায় সতর্ক বিসিবি
    ওয়েস্ট ইন্ডিজের সাপোর্ট স্টাফের একজন কোভিড পজিটিভ হওয়ায় অস্ট্রেলিয়ার বিপক্ষে তাদের সিরিজ ভেস্তে যেতে বসেছিল। পরে ওলট-পালট হয় সূচি। বাংলাদেশে যেন তেমন কিছু না হয়, জৈব-সুরক্ষা বলয় নিয়ে তাই সাবধানতার কমতি রাখছে না বিসিবি।
  • ঢাকায় অস্ট্রেলিয়া ক্রিকেট দল
    প্রথমবারের মতো বাংলাদেশের বিপক্ষে দ্বিপাক্ষিক টি-টোয়েন্টি সিরিজ খেলতে অস্ট্রেলিয়া ক্রিকেট দল এখন ঢাকায়। ওয়েস্ট ইন্ডিজে টি-টোয়েন্টি ও ওয়ানডে সিরিজ খেলে বারবাডোজ থেকে দীর্ঘ ভ্রমণ শেষে তারা এসেছে বাংলাদেশে।
  • দেশে ফিরে কোয়ারেন্টিনে বাংলাদেশ দল
    এক মাসের সফর শেষে জিম্বাবুয়ে থেকে দেশে ফিরেছে বাংলাদেশ দল। তবে ব্যস্ততা তাদের শেষ হচ্ছে না এখনই। অপেক্ষায় এবার অস্ট্রেলিয়া সিরিজের চ্যালেঞ্জ।
  • সকালে ফিরছে বাংলাদেশ, বিকেলে আসছে অস্ট্রেলিয়া
    হোটেল ব্যবস্থাপনায় আনা হয়েছে বড় পরিবর্তন। ম্যাচ অফিসিয়ালরাসহ অনেকের চলছে ১০ দিনের কোয়ারেন্টিন। অস্ট্রেলিয়া দলের ইমিগ্রেশন হবে বিশেষ ব্যবস্থায়, বিমানবন্দরেই ঢুকতে হবে না তাদের। ম্যাচে বা অনুশীলনে ক্রিকেটারদের কাছাকাছি যেতে পারবেন না মাঠকর্মীরা। সব মিলিয়ে প্রস্তুত কঠোরতম জৈব-সুরক্ষা বলয়। অপেক্ষা এখন দুই দলের। বৃহস্পতিবার সকালে ঢাকায় পা রাখবে বাংলাদেশ দল, বিকেলে অস্ট্রেলিয়া।
  • অস্ট্রেলিয়া সিরিজে নেই লিটন
    ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে মাঠের লড়াই শুরুর আগে আরেকটি ধাক্কা খেল বাংলাদেশ। পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে কিপার-ব্যাটসম্যান লিটন দাসকে পাচ্ছে না স্বাগতিকরা।
  • অস্ট্রেলিয়া সিরিজে খেলতে পারছেন না মুশফিক
    বাংলাদেশ-অস্ট্রেলিয়া সিরিজের সূচি ঘোষণা করার দিনে একটি দুঃসংবাদও জানা গেল। এই সিরিজে খেলতে পারবেন না মুশফিকুর রহিম। কোয়ারেন্টিন বাধ্যবাধকতায় ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) কোনো ছাড় না দেওয়ায় মিডল অর্ডারের বড় ভরসাকে পাচ্ছে না বাংলাদেশ দল।
  • ৭ দিনে ৫ ম্যাচ খেলবে বাংলাদেশ-অস্ট্রেলিয়া
    চূড়ান্ত হয়েছে বাংলাদেশ-অস্ট্রেলিয়া সিরিজের সূচি। ঠাসা সূচিতে এক সপ্তাহের মধ্যে পাঁচটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে দুই দল। সবকটি ম্যাচই হবে মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে।
  • ম্যাক্সওয়েল-স্টয়নিস-রিচার্ডসনদের অস্ট্রেলিয়া অধিনায়কের বার্তা
    টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য অস্ট্রেলিয়ার পরিকল্পনায় বড়সড় ধাক্কা খেয়েছে নিয়মিত কয়েক জন খেলোয়াড় বাংলাদেশ ও ওয়েস্ট সফর থেকে সরে যাওয়ায়। তাদের প্রতি সতর্কবার্তা দিয়েছেন অ্যারন ফিঞ্চ। অস্ট্রেলিয়ার অধিনায়ক জানিয়েছেন, বিশ্বকাপ দল গঠনের সময় এই দুই সফরের পারফরম্যান্স অগ্রাধিকার পাবে।
  • ‘চ্যালেঞ্জিং’ বাংলাদেশ সিরিজ স্থগিত হওয়ায় হতাশ লায়ন
    বাংলাদেশে সবশেষ সফরে প্রথম টেস্টের হার, সিরিজ হারের শঙ্কা, কিছুই ভোলেননি ন্যাথান লায়ন। ২০১৭ সালের সেই সিরিজে অস্ট্রেলিয়াকে কাঁপিয়ে দিয়েছিল বাংলাদেশ। অস্ট্রেলিয়ার অভিজ্ঞ স্পিনারের ধারণা, এবারও বাংলাদেশ সফর তাদের জন্য হতে পারত কঠিন পরীক্ষা। কিন্তু সেই চ্যালেঞ্জ আপাতত পিছিয়ে যাওয়ায় হতাশ লায়ন।
  • বাংলাদেশ সফরে অস্ট্রেলিয়ার চার দিনের প্রস্তুতি ম্যাচ
    সবশেষ দুটি সফরে ভারত ও পাকিস্তানে টেস্টের আগে কোনো প্রস্তুতি ম্যাচ পায়নি বাংলাদেশ। তবে অস্ট্রেলিয়ার মতো পেশাদার দল তো এমন কিছু মানবে না! বাংলাদেশ সফরে দুই টেস্টের আগে তারা পাচ্ছে চারদিনের প্রস্তুতি ম্যাচ।
  • আইসিসিতে রিপোর্টে ‘বাজে’ মিরপুরের আউটফিল্ড
    মিরপুর টেস্টের আগে শের-ই-বাংলা স্টেডিয়ামের মাঠ নিয়ে অস্বস্তির কথা জানিয়েছিলেন বাংলাদেশ অধিনায়ক মুশফিকুর রহিম। আউটফিল্ডের হাল দেখে বিস্মিত হয়েছিলেন প্রতিপক্ষ অধিনায়ক স্টিভেন স্মিথও। ম্যাচ রেফারির চোখও এড়ায়নি। আউটফিল্ডকে ‘বাজে’ উল্লেখ করে আইসিসিতে রিপোর্ট জমা দিয়েছেন জেফ ক্রো।
  • মাশরাফির চাওয়া তিন ম্যাচের টেস্ট সিরিজ
    নিজে খেলতে পারছেন না, তবে বরাবরই তার প্রিয় সংস্করণ টেস্ট ক্রিকেট। মাশরাফি বিন মুর্তজা তাই মনোযোগ দিয়ে দেখেন টেস্ট ম্যাচ। বাংলাদেশ-অস্ট্রেলিয়া সিরিজ দেখে তার গর্ব হয়েছে দারুণ, ছিল ভালো লাগা। আর শেষটায় থাকল একটু আক্ষেপ। না, বাংলাদেশ চট্টগ্রামে হেরেছে বলে নয়। আক্ষেপ, সিরিজে আরেকটি টেস্ট নেই!
  • ২২ ধাপ এগোলেন সাব্বির, ১২ ধাপ মুস্তাফিজ
    চট্টগ্রাম টেস্টের পারফরম্যান্সে আইসিসি র‌্যাঙ্কিংয়ে বড় লাফ দিয়েছেন সাব্বির রহমান। অনেকটা এগিয়েছেন মুস্তাফিজুর রহমানও।
  • ওয়ার্নারকে মুস্তাফিজের অভিনন্দন
    পুরস্কার বিতরণী পর্বেই দুজনের কথা হয়েছে এক দফা। হয়েছে পরস্পর পিঠ চাপড়ে দেওয়া ও অভিনন্দন জানানো। পরে সামাজিক যোগাযোগ মাধ্যমেও ডেভিড ওয়ার্নারকে অভিনন্দন জানালেন মুস্তাফিজুর রহমান। সঙ্গে মজা করে মনে করিয়ে দিলেন, ওয়ার্নারকে আউট করেছেন তিনিই!
  • লায়নে ছন্নছাড়া বাংলাদেশ
    ন্যাথান লায়নের ঘূর্ণির সামনে দ্বিতীয় ইনিংসে দাঁড়াতেই পারেনি বাংলাদেশ। প্রথম ইনিংসে ৭ উইকেট শিকারের পর দ্বিতীয় ইনিংসে নিলেন ৬টি! তার ক্যারিয়ার সেরা বোলিংয়ে ৭ উইকেটের সহজ জয়ে সিরিজে সমতা টেনেছে অস্ট্রেলিয়া। ছবি: সুমন বাবু
  • ওয়ার্নারের কাছে শেখার আছে: মুশফিক
    বিরুদ্ধ কন্ডিশনে নিজের ইনিংস কিভাবে গড়তে হয় মুশফিকুর রহিমের কাছ তার উদাহরণ এখন ডেভিড ওয়ার্নার। অধিনায়ক মনে করছেন, সিরিজের দুই টেস্টেই শতক করা অস্ট্রেলিয়ার উদ্বোধনী এই ব্যাটসম্যানের কাছে অনেক কিছু শেখার আছে তাদের।
  • বাংলাদেশের সঙ্গে আরও খেলতে চান স্মিথ
    চাওয়া ছিল সিরিজ ২-০তে জয়ের। কিন্তু প্রথম টেস্ট হারার পর তো সিরিজ বাঁচানো নিয়েই টানাটানি। শেষ পর্যন্ত সিরিজ সমতায় শেষ করতে পেরেছে অস্ট্রেলিয়া। তবে টের পেয়েছে বাংলাদেশের উন্নতি। এই বাংলাদেশের সঙ্গে সামনে আরও টেস্ট খেলতে চান অধিনায়ক স্টিভেন স্মিথ।
  • ‘অস্ট্রেলিয়ার সঙ্গে সিরিজ ড্র বড় অর্জন’
    লক্ষ্য ছিল সিরিজ জেতার, আত্মবিশ্বাসও ছিল। চট্টগ্রামে হেরে সমতায় শেষ হল দুই ম্যাচের সিরিজ। মুশফিকুর রহিমের কাছে, অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজ ড্রও বাংলাদেশের জন্য বড় অর্জন।
  • ‘সাকিবও তো মানুষ’
    কখনও কখনও সাকিব আল হাসানকে বলা হয় বাংলাদেশের ‘সুপারম্যান’। অতিমানবীয় পারফরম্যান্সে দলকে এনে দেন অবিস্মরণীয় সব সাফল্য। তবে দিনশেষে তিনি তো রক্ত-মাংসের মানুষ। সাফল্যের অনির্বচনীয় সব স্বাদ যেমন এনে দেন, তেমনি ব্যর্থতার তিক্ততাও আসে। সেটিই মনে করিয়ে দিয়ে মুশফিকুর রহিম অনুরোধ করেছেন প্রত্যাশায় লাগাম দিতে।
  • নিজের ভূমিকা জানতে মুশফিকের আকুতি
    অধিনায়ক তো আছেনই। দলের সেরা ব্যাটসম্যানদের একজনও। তবে তার পরও টেস্ট দলে থিতু হতে পারছেন না কোনো একটি ব্যাটিং পজিশনে। কারণ ব্যাটিং পজিশনের প্রশ্ন এলেই পাশাপাশি চলে আসে কিপিংয়ের ভূমিকা। কখনও তিনি কিপার, কখনও নন। এ নিয়ে অনিশ্চয়তায় থাকা মুশফিকুর রহিম নিজেও আকুতি জানাচ্ছেন তার ভূমিকা নির্দিষ্ট করার।
  • ফিল্ডিং নিয়ে দুর্ভাবনায় মুশফিক
    চট্টগ্রাম টেস্টে অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসে একের পর এক ক্যাচ হাত থেকে ছোটার পর অধিনায়ক মুশফিকুর রহিম জানিয়েছেন, ফিল্ডিং নিয়ে চিন্তায় আছেন তিনি।
  • মুমিনুলকে আটে নামানোর সিদ্ধান্ত ‘ট্যাকটিক্যাল’
    চারে নামলেন নাসির হোসেন। খানিকটা বিস্ময়কর। পাঁচে সাকিব আল হাসান, ছয়ে মুশফিকুর রহিম। মুমিনুল হক কোথায়? এমনকি সাতেও সাব্বির রহমানকে দেখে অনেকের বিস্ময় চূড়ায়। মুমিনুল কেন আট নম্বরে! ব্যাটিংয়ে হতাশার দিনে সবচেয়ে বড় প্রশ্নটির উত্তর দিলেন মুশফিকুর রহিম ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে।
  • রেকর্ডে ভাস্বর লায়ন
    অস্ট্রেলিয়ার সফলতম টেস্ট অফ স্পিনার যখন হয়েছিলেন, তখন থেকেই সতীর্থরা তাকে বলেন ‘গ্রেটেস্ট অব অলটাইম’; সংক্ষেপে জিওএটি। সেটি অনেকটা মজা করেই। তবে দুর্দান্ত পারফরম্যান্সে সত্যিই নিজেকে নতুন উচ্চতায় তুলে নিচ্ছেন ন্যাথান লায়ন। বাংলাদেশ সিরিজটি রাঙালেন দারুণ সব রেকর্ডে।
  • ব্যাটিং দুঃস্বপ্নে আশার সমাধি
    দিনের শুরুটা ছিল স্বপ্নময়। অস্ট্রেলিয়ার শেষ উইকেটের পতন ১১ বলেই। রান যোগ হয়নি একটিও। কে জানত, এরপরই অপেক্ষায় ভয়াবহ দুঃস্বপ্ন! একের পর এক ব্যাটসম্যানের আসা-যাওয়ার মিছিল।
  • সাব্বির যেখানে প্রথম
    প্রথম ইনিংসে স্টাম্পড হয়েছিলেন। সাব্বির রহমান একই আউট হলেন দ্বিতীয় ইনিংসেও। তার হাত ধরে জন্ম হলো একটি প্রথমের। এক টেস্টের দুই ইনিংসেই স্টাম্পড হওয়া বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান!
  • লায়নের নৈপুণ্যে চট্টগ্রামে জিতল অস্ট্রেলিয়া
    দ্বিতীয় ইনিংসে দুঃস্বপ্নের ব্যাটিং, ফিল্ডিংয়ে একের পর এক সুযোগ হাতছাড়া করে চট্টগ্রাম টেস্ট হেরেছে বাংলাদেশ। ন্যাথান লায়নের ক্যারিয়ার সেরা বোলিংয়ে ৭ উইকেটে জিতে সমতায় সিরিজ শেষ করেছে অস্ট্রেলিয়া।
  • মুস্তাফিজের যত্ন নেওয়ার পরামর্শ ওয়ার্নারের
    ডেভিড ওয়ার্নারের কাছে মুস্তাফিজুর রহমান ব্যতিক্রমী এক প্রতিভা। বাঁহাতি এই পেসারের যত্ন নেওয়ার পরামর্শ দিয়েছেন অস্ট্রেলিয়ার সহ-অধিনায়ক।
  • এত গরমে আগে খেলেননি ওয়ার্নার
    উপমহাদেশে প্রথম সেঞ্চুরি। সেটিও চতুর্থ ইনিংসে রান তাড়ায়, ভীষণ টার্নিং উইকেটে। মিরপুর টেস্টের সেঞ্চুরিটিকে ডেভিড ওয়ার্নার বলেছিলেন তার ক্যারিয়ারের সেরা সেঞ্চুরি। সেই সেরা ‘অতীত’ হয়ে গেল পরের ইনিংসেই!
  • বৃষ্টি-বিঘ্নিত দিনে বাংলাদেশের লড়াই
    প্রথম সেশন বৃষ্টিতে ভেসে যাওয়ার পর ব্যাট হাতে ছড়ি ঘুরিয়েছেন ডেভিড ওয়ার্নার; শতক হাঁকিয়ে দলকে দিয়েছেন শক্ত ভিত। তবে বাকি সময়ে মুস্তাফিজুর রহমান ও মেহেদী হাসান মিরাজের দারুণ বোলিংয়ে ঘুরে দাঁড়িয়েছে বাংলাদেশ। ছবি: সুমন বাবু ও বিসিবি
  • জেতা অসম্ভব নয়: মুস্তাফিজ
    ১ উইকেট হাতে নিয়ে ৭২ রানে এগিয়ে অস্ট্রেলিয়া। চট্টগ্রাম টেস্টে চালকের আসনে অতিথিরাই। তবে নিজেদের খুব একটা পিছিয়ে রাখছেন না মুস্তাফিজুর রহমান। বাঁহাতি এই পেসার মনে করছেন, ব্যাটসম্যানরা দায়িত্ব নিয়ে খেললে জেতা সম্ভব।
  • এই মুস্তাফিজকেই তো চাই
    উইকেট সংখ্যায় না তাকালেও চলবে। মাথায় রাখতে হবে না বোলিং ফিগার। স্পিডগানের অঙ্ক জানার প্রয়োজনও নেই। স্রেফ মাঠের মুস্তাফিজুর রহমানকে দেখাই যথেষ্ট। চট্টগ্রাম টেস্টের তৃতীয় দিনে দেখা গেল যে মুস্তাফিজকে, সেই মুস্তাফিজকেই তো চাই বাংলাদেশের।
  • বৈচিত্র্যের সন্ধানে মুস্তাফিজ
    এই সময়ের ক্রিকেটে কোনো বোলারের রহস্য খুব বেশিদিন থাকে না। ভিডিও ফুটেজ বিশ্লেষণ করে দ্রুত রহস্যটা ধরে ফেলে প্রতিপক্ষ। আন্তর্জাতিক ক্রিকেটে দুই বছরের বেশি কাটিয়ে ফেলা মুস্তাফিজুর রহমান সেটা খুব ভালো করেই বুঝতে পারছেন। তাই বৈচিত্র্যের সন্ধানে আছেন বাঁহাতি এই পেসার।
  • ওয়ার্নারের উইকেট মুস্তাফিজের কাছে স্পেশাল
    অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানদের মধ্যে ডেভিড ওয়ার্নারকে সবচেয়ে ভালো করে চেনেন মুস্তাফিজুর রহমান। বাঁহাতি উদ্বোধনী ব্যাটসম্যান তার আইপিএল সানরাজার্স হায়দরাবাদের অধিনায়ক। তার উইকেট মুস্তাফিজের কাছে বিশেষ।
  • ওয়ার্নারের পর মুস্তাফিজ-মিরাজের আলো
    আকাশ মেঘলা, চারপাশ হয়ে আসছিল অন্ধকার হয়ে। শেষদিকে খেলা হলো ফ্লাড লাইটে। তবে এই কৃত্রিম আলোর চেয়ে উদ্ভাসিত ছিলেন মুস্তাফিজুর রহমান ও মেহেদী হাসান মিরাজ। বাংলাদেশের বোলিং আলোকিত এই দুজনের আলোয়।
  • ওয়ার্নারের মন্থরতম সেঞ্চুরি
    সেই একইরকম অন্য প্রান্তে ছুটে চলা। উইকেট পেরিয়ে গিয়ে একভাবে লাফ। এক হাতে ব্যাট, আরেক হাতে হেলমেট নিয়ে দুহাত উঁচিয়ে অভিনন্দনের জবাব। ডেভিড ওয়ার্নারের চেনা ‘ট্রেডমার্ক” উদযাপন। কিন্তু ইনিংস জুড়েই ওয়ার্নার ছিলেন অচেনা!
  • অস্ট্রেলিয়ার লিড, লড়ছে বাংলাদেশ
    চট্টগ্রাম টেস্টের তৃতীয় দিনের শেষে ১ উইকেট হাতে নিয়ে ৭২ রানে এগিয়ে রয়েছে অস্ট্রেলিয়া।
  • তৃতীয় দিন ঘুরে দাঁড়ানোর আশায় নাসির
    দ্বিতীয় দিন শেষে বাংলাদেশকে পিছিয়ে রাখছেন নাসির হোসেন। তবে অফ স্পিনিং অলরাউন্ডার তৃতীয় দিন ঘুরে দাঁড়াতে আশাবাদী। মনে করছেন, একটি ভালো সেশনে ম্যাচে ফিরতে পারেন তারা।
  • অস্ট্রেলিয়ার দিন
    বাংলাদেশের ৩০৫ রানের জবাবে শুরুতে ধাক্কা খেলেও স্টিভেন স্মিথ ও ডেভিড ওয়ার্নারের ব্যাটে তা কাটিয়ে ওঠে অস্ট্রেলিয়া। আর তৃতীয় উইকেটে ওয়ার্নারের স্বভাববিরুদ্ধ ও পিটার হ্যান্ডসকমের সাবলীল ব্যাটিংয়ে এগিয়ে চলেছে অতিথিরা। তিন অর্ধশতকে দ্বিতীয় দিন শেষে তাদের সংগ্রহ ২ উইকেটে ২২৫। ছবি: সুমন বাবু-
  • বাংলাদেশকে হতাশ করলেন ওয়ার্নার-হ্যান্ডসকম
    সুযোগ ছিল ক্যাচের। বল হাতে রাখতে পারেননি মুমিনুল হক। সুযোগ ছিল স্টাম্পিংয়ের। বল হাতে স্পর্শই করতে পারেননি মুশফিকর রহিম। দুবার জীবন পেয়ে বহাল তবিয়তে টিকে ডেভিড ওয়ার্নার। গরম আর পানিশূন্যতাকে জয় করে অপরাজিত থেকে মাঠ ছাড়লেন পিটার হ্যান্ডসকম। দুজনের অবিচ্ছিন্ন জুটির ফলাফল, বাংলাদেশের হতাশা।
  • তিনশ পেরিয়েই শেষ বাংলাদেশ
    উইকেটে অধিনায়ক, খেলছিলেন দারুণ। আরেক প্রান্তের ব্যাটসম্যানের ব্যাটেও ভালো কিছুর আভাস। আশা ছিল তাই বড় কিছুর। হলো উল্টো। দ্বিতীয় দিন সকালে মুখ থুবড়ে পড়ল বাংলাদেশের ব্যাটিং। কোনো রকমে তিনশ ছাড়িয়েই শেষ।
  • অস্ট্রেলিয়ার টিম বাসে ঢিল ছোড়ার অভিযোগ
    চট্টগ্রাম টেস্টে প্রথম দিনের খেলা শেষে হোটেলে ফেরার পথে অস্ট্রেলিয়ার টিম বাসে ঢিল ছোড়া হয়েছিল বলে ধারণা করছে ক্রিকেট অস্ট্রেলিয়া। তবে বাসে থাকা কারও কোনো ক্ষতি হয়নি। ঘটনার পর নিরাপত্তা আরও জোরদার করা হয়েছে। বিসিবি জানিয়েছে, বাড়তি নিরাপত্তায় সন্তুষ্ট অস্ট্রেলিয়ান বোর্ড।
  • ৩ অর্ধশতকে অস্ট্রেলিয়ার দিন
    জীবন পেয়ে সুযোগটা দুই হাতে কাজে লাগাচ্ছেন ডেভিড ওয়ার্নার। দারুণ সঙ্গ দিচ্ছেন পিটার হ্যান্ডসকম। দুই জনের অবিচ্ছিন্ন শতরানের জুটিতে চট্টগ্রাম টেস্টে দ্বিতীয় দিন শেষে চালকের আসনে অস্ট্রেলিয়া।
  • লায়নের ‘কঠিনতম’ দিন
    প্রথম স্পেলে দুই উইকেট, টেস্টের প্রথম দিনেই ৫ উইকেট। চট্টগ্রাম টেস্টের প্রথম দিনটি দারুণ কেটেছে ন্যাথান লায়নের। কিন্তু দিন শেষে বলছেন, টেস্ট ক্রিকেটে এটি ছিল তার কঠিনতম দিন!
  • ভালো স্কোর কত ধারণা নেই সাব্বির, লায়নের
    ৭০/৩, ৮৫/২, ৯৮/১ প্রথম দিনের তিন সেশনে বাংলাদেশের সংগ্রহ। রান বাড়ছে, উইকেট কমছে। এখান থেকে দ্বিতীয় দিন কত দূর যেতে পারে স্বাগতিকরা? এই উইকেটে কত রান ভালো স্কোর? প্রথম দিনের খেলা শেষে এসব প্রশ্নে এক বিন্দুতে দুই দলের দুই প্রতিনিধি সাব্বির রহমান ও ন্যাথান লায়ন- জানা নেই তাদের।
  • কোহলি কোহলির মতো, আমি আমার মতো: সাব্বির
    তুলনাটি চমকে দিতে পারতো তাকে। পারতো উচ্ছ্বাসে ভাসিয়ে নিতে। কিন্তু সে রকম কিছু দেখা গেল না সাব্বির রহমানের মাঝে। কিংবা ভেতরে থাকলেও প্রকাশ করলেন না। বরং উত্তরটিই চমকে দিল অনেককে। বিরাট কোহলির মত নন, সাব্বির হতে চান নিজের মতোই।
  • নট আউট থাকলে দল ভালো অবস্থানে থাকত: সাব্বির
    শতকের সুযোগটা হাতছাড়া হয়ে গেল? প্রশ্ন শুনে মাথা ঝাঁকিয়ে সায় দিলেন সাব্বির রহমান। তবে আন্তর্জাতিক ক্রিকেটে নিজের প্রথম শতক না পাওয়া নয় তার জন্য বড় আক্ষেপ হয়ে থাকছে ভুল সময়ে আউট।
  • সাব্বিরকে দেখে লায়নের মনে পড়েছে কোহলিকে
    উইকেটে উপস্থিতি, হাঁটা-চলা নাকি একইরকম। মিল ব্যাটিংয়ের ধরনেও। সাব্বির রহমানের ব্যাটিং দেখে ন্যাথান লায়নের মনে পড়েছে বিরাট কোহলিকে!
  • ‘আমার কাজ ছিল মুশফিক ভাইকে সহায়তা করা’
    শত রানের জুটিতে দুই জনে ব্যাট করেছেন দুই মেজাজে। মুশফিকুর রহিম ছিলেন ধৈর্যের প্রতিমূর্তি। সাব্বির রহমান খেলেছেন সহজাত ক্রিকেট। জুটিতে তার অবদান প্রায় দ্বিগুণ। তবুও ১০৫ রানের সেই জুটির জন্য অধিনায়ককেই বেশি কৃতিত্ব দিয়েছেন তিনি।
  • স্লেজিংয়ের মধ্যে ব্যাটিং বেশি উপভোগ করেন সাব্বির
    অস্ট্রেলিয়ান ক্রিকেটারদের স্লেজিংয়ে একটুও আপত্তি নেই সাব্বির রহমানের। বিস্ফোরক ব্যাটসম্যান জানিয়েছেন, কেউ এভাবে খ্যাপানোর চেষ্টা করলে ব্যাটিংটা আরও বেশি উপভোগ্য হয়ে উঠে তার কাছে।
  • সমানে সমান প্রথম দিনের লড়াই
    ন্যাথান লায়নের ঘূর্ণিতে দিনের শুরুতে এলোমেলো হয়ে যাওয়ার পরও চট্টগ্রাম টেস্টের প্রথম দিন শেষে বেশ ভালো অবস্থানে আছে বাংলাদেশ। মুশফিকুর রহিমের দল এগিয়ে যাচ্ছে ভালো সংগ্রহের দিকে। দিন শেষে তাদের অর্জন ৬ উইকেটে ২৫৩ রান। ছবি-সুমন বাবু
  • নিজের মত খেলেই সফল সাব্বির
    তার ব্যাটিং পজিশন নিয়ে প্রশ্ন ওঠে নিয়মিত। ব্যাটিংয়ের ধরন নিয়ে আলোচনা হয় প্রায়ই। তার ব্যাটিং নিয়ে গবেষণা হয় বিস্তর। তবে দিন শেষে আন্তর্জাতিক ক্রিকেটে সাব্বির রহমানের যেটুকু সাফল্য, সেটি নিজের মত খেলেই।
  • সাব্বিরের আক্ষেপ আর মুশফিকের লড়াই
    বলটি ছিল মারার মতোই। সাব্বির রহমান পুল করলেন। হলো না টাইমিং। তাল সামলাতে পারলেন না। মুহূর্তের জন্য ক্রিজের বাইরে পা। ওই সময়টুকুতেই কাজ সেরে নিয়েছেন ম্যাথু ওয়েড। ন্যাথান লায়নের ৫ উইকেট। সাব্বিরের বিদায় হয়ে রইল বাংলাদেশের বিকেলের আক্ষেপ!
  • প্রথম চার ব্যাটসম্যানকে এলবিডব্লিউ করে লায়নের রেকর্ড
    চারজন ব্যাটসম্যান আউট, চার জনই এলবিডব্লিউ। চার বারই বোলার ন্যাথান লায়ন। বাংলাদেশ-অস্ট্রেলিয়ার চট্টগ্রাম টেস্টে যা হলো, তেমন কিছু আগে কখনও দেখেনি টেস্ট ক্রিকেট। একই বোলারের বলে প্রথম চার ব্যাটসম্যান এলবিডব্লিউ!
  • প্রথম দিন শেষে বাংলাদেশ ২৫৩/৬
    ন্যাথান লায়নের স্পিনে ৮৫ রানে প্রথম চার ব্যাটসম্যানকে হারানো বাংলাদেশ ঘুরে দাঁড়িয়েছে। ক্যারিয়ার সেরা ব্যাটিং করা সাব্বির রহমানের সঙ্গে শতরানের জুটিতে দলকে মুশফিকুর রহিম নিয়ে গেছেন ভালো অবস্থানে।
  • খুশিতে আত্মহারা হতে মানা মুশফিকের
    দ্বিতীয় টেস্টের আগে সতীর্থদের সতর্ক বার্তা দিয়েছেন মুশফিকুর রহিম। সিরিজে এগিয়ে থাকার খুশিতে আত্মহারা না হয়ে প্রক্রিয়া ঠিক রাখার তাগিদ দিয়েছেন তিনি।
  • তিন স্পিনার খেলাতে পারে অস্ট্রেলিয়া
    পেসারের বদলি হিসেবে যখন পাঠানো হলো স্পিনার, সম্ভাব্য ছবিটা অনুমান করা গিয়েছিল তখনই। টেস্টের আগের দিনে আরেকটু পরিষ্কার হয়েছে সেই ছবি। অস্ট্রেলিয়া একাদশ সাজাতে পারে তিন স্পিনার নিয়ে।
  • ‘চন্দিকা সেরা সময়ে সেরা দল পেয়েছে’
    পরিসংখ্যানে বাংলাদেশের সফলতম কোচ চন্দিকা হাথুরুসিংহে। তার সময়ে ওয়ানডেতে দারুণ সব সাফল্য পেয়েছে বাংলাদেশ। টেস্টেও পা রাখছে নতুন উচ্চতায়। তবে দলের এমন সাফল্যে ক্রিকেটারদের কৃতিত্বই বেশি দেখছেন মুশফিকুর রহিম।
  • ড্রয়ের জন্য খেলবে না বাংলাদেশ
    এক সময়ে ড্রয়ের জন্য টেস্ট খেলত বাংলাদেশ। সে সময়ে ওই পরিকল্পনার জন্য সবচেয়ে মানানসই উইকেট পাওয়া যেত চট্টগ্রামে। মন্থর উইকেটে মন্থর টার্ন, ব্যাটসম্যান চাইলে কাটিয়ে দিতে পারে সারাদিন। অস্ট্রেলিয়ার বিপক্ষে দ্বিতীয় টেস্টে তেমন উইকেটের সম্ভাবনা উড়িয়ে দিয়েছেন মুশফিকুর রহিম।
  • ম্যাচের আগেই একটি জয় দেখছেন মুশফিক
    ব্যাট-বলের লড়াই শুরুই হয়নি। তার আগেই চট্টগ্রাম টেস্টে একটি জয় পেয়ে গেছে বাংলাদেশ!
  • বন্যার্তদের মুখে হাসি ফোটাতে চান মুশফিক
    জাতীয় ক্রিকেট দলকে ছুঁয়ে গেছে বন্যার্তদের কষ্ট। অধিনায়ক মুশফিকুর রহিম জানিয়েছেন, অস্ট্রেলিয়ার বিপক্ষে দ্বিতীয় টেস্টে ভালো খেলে খানিকটা হলেও হাসি ফোটাতে চান তাদের মুখে। সিরিজ শেষে দাঁড়াতে চান বন্যার্তদের পাশে। 
  • চট্টগ্রামের উইকেট নিয়ে খুশি বাংলাদেশ
    জাহিদ রেজা বাবু মাঠেই ছিলেন। বৃষ্টির সময় কাভার ঠিকঠাক দেওয়া তদারকি করছিলেন জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামের কিউরেটর। তবে বৃষ্টির পর যখন কাভার সরিয়ে রোল করা হচ্ছিলো উইকেট, চলছিল টুকটাক পরিচর্যা, দেখা গেল সেটির নির্দেশনা দিচ্ছেন মিরপুরের কিউরেটর গামিনি সিলভা!
  • বাংলাদেশ আমাদের উড়িয়ে দিয়েছে: স্মিথ
    স্পিনে উপমহাদেশে বরাবরের দুর্বলতার কারণে নয়। নয় চুক্তি বিতর্কের কারণে প্রস্তুতির ঘাটতি থাকায়। বাংলাদেশের অসাধারণ পারফরম্যান্সও নয়। মিরপুর টেস্টে অস্ট্রেলিয়া হেরেছে টেস্টের আগে কোনো প্রতিযাগিতামূলক মাচ না খেলায়! একটি ক্রিকেট ওয়েবসাইটে লেখা কলামে এমনটিই বলেছেন ইয়ান চ্যাপেল।
  • ‘৮০ ভাগ খেলতে পারলেই জিতবে বাংলাদেশ’
    বিশ্বাসটা আগে থেকেই ছিল। সিরিজ শুরুর আগেই বাতাসে ছিল জয়ের গন্ধ। বাংলাদেশের ক্রিকেটারদের কণ্ঠে ও শরীরী ভাষায় ছিল সেটির প্রতিফলন। মিরপুর টেস্টে জয়ের পর সেই আত্মবিশ্বাসের পারদ চড়েছে আরও ওপরে। চট্টগ্রামে জয়ের জন্য সামর্থ্যের শতভাগের প্রয়োজনও দেখছেন না নাসির হোসেন। 
  • বাংলাদেশের স্পিনারদের ‘গোপন অস্ত্রে’ নাকাল অস্ট্রেলিয়া
    টেস্ট শুরুর মাত্র ৫ দিন আগে বাংলাদেশে এসেছেন সুনীল যোশী। এর মধ্যেই নাকি এমন একটি অস্ত্র বাতলে দিয়েছেন বাংলাদেশের স্পিনারদের, যেটি বুঝে উঠতে পারছেন না অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানরা!
  • ‘এমন চাপে সব সময় অস্ট্রেলিয়া থাকে না’
    প্রথমবারের মতো বাংলাদেশের কাছে কোনো সিরিজ হারার শঙ্কায় অস্ট্রেলিয়া। চট্টগ্রাম টেস্টে হারলে আইসিসি র‌্যাঙ্কিংয়ে নেমে যেতে হবে ছয় নম্বরে। অস্ট্রেলিয়াকে চেপে ধরার এটাই সেরা সময় বাংলাদেশ অধিনায়ক মুশফিকুর রহিমের কাছে।
  • তামিমের স্বপ্নের সীমানায় ‘এক নম্বর’
    “তাই নাকি, বাংলাদেশের সেরা এটাই!” র‌্যাঙ্কিংয়ের খবর জেনে ফোনের অন্য প্রান্তে তামিম ইকবালের কণ্ঠে উচ্ছ্বাস। কিন্তু পর মুহূর্তেই আফসোসের সুর, “ইশ, একটি ইনিংসে যদি সেঞ্চুরি হতো, হয়তো সেরা দশে ঢুকে যেতাম…!”
  • ভালো বলের সংখ্যা বাড়াতে উন্মুখ তাইজুল
    সাকিব আল হাসান বারবার গিয়ে বলছিলেন ঠিক কোথায় বল করতে হবে। তাইজুল ইসলাম নিজেও বুঝতে পারছিলেন কোথায় বল ফেলা উচিত। কিন্তু কোনো কারণে বেশিরভাগ বল সেখানে পড়ছিল না। চট্টগ্রাম টেস্টের আগে দ্রুত এই সমস্যা কাটিয়ে উঠতে চান বাঁহাতি এই স্পিনার।
  • তামিমের শাস্তি
    ম্যাচ রেফারির কক্ষে তামিম ইকবালের ডাক পাওয়া অনুমিতই ছিল। সেটিই হয়েছে। ম্যাচ শেষেই হাজিরা দিতে হয়েছে। পেতে হয়েছে শাস্তি। অস্ট্রেলিয়ার ম্যাথু ওয়েডের সঙ্গে ঝামেলা পাকানোয় ম্যাচ ফির ১৫ শতাংশ জরিমানা করা হয়েছে বাংলাদেশের ওপেনারকে। সঙ্গে যোগ হয়েছে একটি ডিমেরিট পয়েন্ট।
  • মিরপুরের ‘রাজা’ সাকিব
    মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়াম ক্রমে হয়ে উঠছে বাংলাদেশের দুর্গ। সাকিব আল হাসান যেন সেই দুর্গের অধিপতি! অলরাউন্ড পারফরম্যান্সে এই মাঠে স্পর্শ করলেন এমন এক মাইলফলক, ক্রিকেট ইতিহাসে যেটি নেই আর কারও।
  • ব্যাটিংয়ে ক্যারিয়ার সেরায় তামিম, বোলিংয়ে সাকিব
    ব্যাটে-বলে দুর্দান্ত পারফরম্যান্সে দলের জয়ে বড় অবদান- নিজেদের পঞ্চাশতম টেস্ট সাফল্যে রাঙিয়েছেন তামিম ইকবাল ও সাকিব আল হাসান। সেই পারফরম্যান্সের প্রতিফলন র‌্যাঙ্কিংয়েও। দুজনেই উঠেছেন ক্যারিয়ার সেরা অবস্থানে!
  • ক্যারিয়ারের সর্বোচ্চ রেটিংয়ে সাকিব
    শীর্ষে ছিলেন আগে থেকেই। এক নম্বরের ওপরে তো আর ওঠা যায় না! তবে রেটিং পয়েন্টে নিজেকে ছাড়িয়ে যাওয়া যায়। অস্ট্রেলিয়ার বিপক্ষে মিরপুর টেস্টের পারফরম্যান্স সাকিব আল হাসানকে নিয়ে গেল সেই উচ্চতায়। আইসিসি টেস্ট অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ে অর্জন করেছেন ক্যারিয়ারের সর্বোচ্চ রেটিং পয়েন্ট।
  • পার্থক্য গড়ে দিয়েছে সাকিব-তামিম জুটি: স্মিথ
    ঢাকা টেস্টের টার্নিং পয়েন্ট স্টিভেন স্মিথ দেখছেন প্রথম ইনিংসে, তামিম ইকবাল-সাকিব আল হাসানের ১৫৫ রানের জুটিতে। অস্ট্রেলিয়া অধিনায়ক মনে করছেন, বড় এই জুটিই ব্যবধান গড়ে দিয়েছে ম্যাচে।
  • বাংলাদেশের জয়ে টুইটারে ঝড়
    কাকে রেখে কার কথা বলবেন মাশরাফি বিন মুর্তজা? বাংলাদেশের জয়ের পর নিজের ফেইসবুক পাতায় লিখেছেন, “তামিম, তুমি অসাধারণ। হয়তো বিশ্বের সেরা ওপেনারদের একজন। তাইজুল, দুর্দান্ত বোলিং। মিরাজ, নাড়িয়ে দিয়েছো। মুশফিক, ছোট্ট কিন্তু কার্যকরী অধিনায়কোচিত ইনিংস। অন্যরাও দারুণ সমর্থন দিয়েছে…।”
  • ‘হাড়ে হাড়ে টের পেয়েছে অস্ট্রেলিয়া’
    আউট হয়ে ফিরে যাচ্ছিলেন ম্যাথু ওয়েড। কাছ দিয়েই তামিম ইকবাল যাচ্ছিলেন নিজের ফিল্ডিং পজিশনের দিকে। কিছু একটা বলে থাকবেন তামিম। তার দিকে অনেকটা তেড়ে যাওয়ার ভঙ্গিতে এগিয়ে গেলেন ওয়েড। তামিম আবার হাত নাড়িয়ে দেখিয়ে দিলেন ড্রেসিং রুমের পথ। ওয়েড গেলেন আরও তেতে। ততক্ষণে এগিয়ে গেছেন সাকিবরাও। শেষ পর্যন্ত পরিস্থিতি ঠাণ্ডা করলেন আম্পায়াররা।
  • চতুর্থ দিনের কৌশল জানালেন মুশফিক
    মিরপুরের উইকেটে থিতু ব্যাটসম্যানও আসলে থিতু না। তিনি ধারণাও করতে পারেন না পরের বল ঠিক কী আচরণ করবে। এই ধরনের উইকেটে বোলারদের কাজ একটাই, লম্বা সময় ধরে স্টাম্প বরাবর বল করে যাওয়া। বাকি কাজ উইকেটই করবে। ঢাকা টেস্টের চতুর্থ দিন এটাই ছিল বাংলাদেশের পরিকল্পনা।
  • ‘বাংলাদেশের সামর্থ্যের বার্তা এই জয়’
    ইংল্যান্ড, শ্রীলঙ্কার পর এবার জয় অস্ট্রেলিয়ার বিপক্ষে। অধিনায়ক মুশফিকুর রহিম মনে করছেন, ঢাকা টেস্টে জয় বাংলাদেশের সামর্থ্যের একটি বার্তা।
  • তবু নিজেকে সেরাদের কাতারে ভাবেন না সাকিব
    পরিসংখ্যানের একটি জায়গায় তিনি ক্রিকেট ইতিহাসে সবার ওপরে। আইসিসি র‌্যাঙ্কিংয়ে তিনটি সংস্করণেই বিশ্ব সেরা অলরাউন্ডার। সর্বকালের সেরা অলরাউন্ডারদের একজনও নয় কি? পরিসংখ্যান সেটি বললেও সাকিব আল হাসান নিজেকে এখনও দেখেন না সেই উচ্চতায়।
  • ইতিহাস গড়া এক জয়
    দ্বিতীয় ইনিংসেও বল হাতে জ্বলে উঠলেন সাকিব আল হাসান। আবারও নিলেন পাঁচ উইকেট, গড়লেন ক্যারিয়ারে দ্বিতীয়বার এক টেস্টে ১০ উইকেট নেওয়ার কীর্তি। সঙ্গে চতুর্থ দিনে তাইজুল ইসলামের দারুণ বোলিংয়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে ঐতিহাসিক জয় পেয়েছে বাংলাদেশ। ছবি: মোস্তাফিজুর রহমান
  • দলে অবদান রাখাই সাকিবের সবচেয়ে বড় প্রাপ্তি
    ব্যক্তিগত অর্জনে এমনিতেই তিনি অনেক সমৃদ্ধ। ঢাকা টেস্ট থেকে সেই ভাণ্ডারে যোগ হলো আরও কিছু মণি-মুক্তা। তবে ব্যক্তিগত অর্জন নয়, সাকিব আল হাসানের দলে অবদান রেখে যাওয়াই গুরুত্বপূর্ণ, সেটি যেভাবে হোক।
  • তাইজুল, মিরাজের কাছে আরও বেশি চান অধিনায়ক
    প্রথম টেস্টে পরিকল্পনা ঠিকঠাক পালন করেছেন মেহেদী হাসান মিরাজ ও তাইজুল ইসলাম। তবে অধিনায়ক মুশফিকুর রহিম মনে করছেন, তাদের আরও অনেক ভালো করার সামর্থ্য আছে। স্পিন সহায়ক উইকেটে দুই স্পিনারের কাছ থেকে দলের জন্য আরও বেশি অবদান চেয়েছেন তিনি।
  • সাকিব-মুশফিকের কাছে অসাধারণ তামিম
    কন্ডিশন ও ম্যাচের পরিস্থিতি বিবেচনায় নিয়ে করা তামিম ইকবালের ব্যাটিংয়ে মুগ্ধ অধিনায়ক মুশফিকুর রহিম। বাঁহাতি এই উদ্বোধনী ব্যাটসম্যানের দুটি ইনিংস ম্যাচসেরা সাকিব আল হাসানের কাছে অসাধারণ।
  • প্রধানমন্ত্রীর সমর্থন অনেক অনুপ্রেরণা জোগায়: সাকিব
    ক্রিকেট মাঠে তিনি নিয়মিত মুখ। দেশের মাটিতে বাংলাদেশের খেলা থাকলে প্রায়ই মাঠে ছুটে আসেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছিলেন অস্ট্রেলিয়াকে হারানোর দিনেও। দেশের সরকার প্রধানকে বারবার পাশে পেয়ে উজ্জীবিত হয় দলও। সাকিব আল হাসান শোনালেন সেই অনুপ্রেরণার গল্প।
  • সাকিবের নতুন ইতিহাস
    নিজের পঞ্চাশতম টেস্ট যেন সাফল্যে রাঙানোর পণ করেছিলেন সাকিব আল হাসান। প্রথম ইনিংসে ৫ উইকেট নিয়ে ছুঁয়েছেন ৯টি দেশের বিপক্ষে ৫ উইকেট নেওয়ার রেকর্ড। দ্বিতীয় ইনিংসে ৫ উইকেট নিয়ে উঠলেন নতুন উচ্চতায়, যা করতে পারেননি ক্রিকেট ইতিহাসে আর কেউ!
  • দ্বিতীয় টেস্টে অপরিবর্তিত বাংলাদেশ দল
    প্রথম টেস্টের দলের ওপর আস্থা রেখেছেন নির্বাচকরা। চট্টগ্রামে দ্বিতীয় ও শেষ টেস্টের জন্য ১৪ সদস্যের অপরিবর্তিত দল ঘোষণা করা হয়েছে।
  • সাকিবের সবচেয়ে বড় অনুপ্রেরণা শিশির
    রান দরকার ১৫৬, হাতে তখনও ৮ উইকেট। হয়ে গেছে একটা বড় জুটি। তৃতীয় দিন শেষে মনটা বেশ খারাপ ছিল সাকিব আল হাসানের। সেই দমে যাওয়া মনে প্রাণের ছোঁয়া জাগালেন সাকিবের স্ত্রী উম্মে আহমেদ শিশির। সাকিবকে বললেন, “তুমি পারবে।” সাকিবের বিশ্বাস ফিরল। সাকিব পারলেন। তাই পারল বাংলাদেশও।
  • জাদুকরী সাকিব, রোমাঞ্চকর জয়
    স্টেডিয়ামের ঘড়িতে তখন দেড়টা পেরিয়েছে কেবল। আসলেই কি পার হলো? জোড়ালো আবেদন, আম্পায়ারের আঙুল, আবেদন থেকেই দুহাত ছড়িয়ে তাইজুলের উল্লাস, বাকিদের বাঁধনহারা উচ্ছ্বাস, ওই মুহূতর্টায় কী থমকে গেল না সময়? জয়, অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম টেস্ট জয়!
  • ‘বাতিল’ সেই ও’কিফ আসছেন বাংলাদেশে
    ক্রিকেট অস্ট্রেলিয়ার চুক্তি থেকে বাদ দেওয়া হয়েছে। নিষিদ্ধ করা হয়েছিল রাজ্য দলেও। ক্যারিয়ার ছিল দিশাহারা। ধারণা করা হচ্ছিল, অস্ট্রেলিয়া দলে তার অধ্যায় চিরতরে শেষ। কিন্তু বাতিলের খাতায় ফেলে দেওয়া সেই স্টিভেন ও’কিফ আবার জায়গা পেলেন অস্ট্রেলিয়ার টেস্ট দলে!
  • দুর্দান্ত সাকিব-তামিমে ইতিহাস বাংলাদেশের
    নিজেদের ৫০তম টেস্টে জ্বলে উঠলেন সাকিব আল হাসান ও তামিম ইকবাল। মাইলফলকে পৌঁছানোর ম্যাচে দুই জনের দারুণ নৈপুণ্যে ইতিহাস গড়েছে বাংলাদেশ। প্রথমবারের মতো টেস্টে হারিয়েছে অস্ট্রেলিয়াকে।
  • ‘দারুণ অবস্থানে অস্ট্রেলিয়া’
    ২ উইকেটে ২৮ থেকে দিন শেষে ওই দুই উইকেটেই ১০৯ রান। ফিকে হয়ে যাওয়া জয়ের স্বপ্নে আবার রঙের ছটা। উইকেট ব্যাটিংয়ের জন্য কঠিন, তবে জয়টা খুবই সম্ভব অস্ট্রেলিয়ার। প্যাট কামিন্সের কণ্ঠে শোনা গেল সেই আত্মবিশ্বাসেরই ঝঙ্কার।
  • আমার আউট নিয়ে প্রশ্ন থাকা উচিত নয়: তামিম
    ঢাকা টেস্টের দুই ইনিংসেই খুব ভালো বলে আউট হয়েছেন তামিম ইকবাল। অমন বল হলে ব্যাটসম্যানের করার থাকে সামন্যই। নিজের আউট নিয়ে তাই কোনো আক্ষেপ নেই তামিমের। খানিকটা হতাশা আছে শতক না পাওয়ায়।
  • টেস্টের উইকেট ঘরোয়া ক্রিকেটেও চান তামিম
    ইদানিং দেশের মাটিতে যে ধরনের ক্রিকেটে টেস্ট খেলা হয় তার সঙ্গে কতটা পরিচিত বাংলাদেশের খেলোয়াড়রা? তামিম ইকবাল জানিয়েছেন, একেবারেই না! প্রথম শ্রেণির ক্রিকেটে এমন উইকেট একেবারেই পাওয়া যায় না, শুধু খেলতে হয় টেস্ট হলেই।
  • দেড়শ রান অনেক দূরের পথ: তামিম
    “আর একটি উইকেট পেলেই তো…”, অস্ট্রেলিয়ান সাংবাদিক প্রশ্নটি কেবল শুরু করেছিলেন। মাঝপথেই থামিয়ে তামিম ইকবাল বললেন, “একটি নয়, আটটি!” জিততে হলে বাংলাদেশের চাই আরও আটটি উইকেট।
  • তৃতীয় দিন অস্ট্রেলিয়ার
    দ্বিতীয় ইনিংসেও অর্ধশতক করলেন তামিম ইকবাল; কিন্তু তিন অঙ্ক ছোঁয়া হলো না। আর আশা জাগিয়েও পারলেন না মুশফিকুর রহিম। বাকিদের কেউ তেমন দাঁড়াতে না পারায় বাংলাদেশ গুটিয়ে গেল ২২১ রানে। ২৬৫ রানের জয়ের লক্ষ্যে ডেভিড ওয়ার্নার ও স্টিভেন স্মিথের ব্যাটে এগিয়ে যাচ্ছে অস্ট্রেলিয়া। ছবি: মোস্তাফিজুর রহমান  
  • চোট পেয়ে দেশে ফিরছেন হেইজেলউড
    মিরপুর টেস্ট অস্ট্রেলিয়া জিততে পারবে কিনা, সেটি বলবে সময়। তবে পরের টেস্টের জন্য ধাক্কা হয়ে এলো একটি দুঃসবাদ। শরীরের বাঁ পাশে টান লাগায় সিরিজ থেকে ছিটকে গেছেন জশ হেইজেলউড। দীর্ঘদেহী মিডিয়াম ফাস্ট বোলার যেতে পারবেন না আসছে ভারত সফরেও।
  • জীবন পেয়ে ওয়ার্নার-স্মিথের বাধার দেয়াল
    ক্যাচ এল শরীর সোজা। সরে গেলেন সৌম্য সরকার, বেঁচে গেলেন ডেভিড ওয়ার্নার। ইমরুল কায়েসের কছে ক্যাচ এলো সোজাসুজি। হাতে নিলেন, কিন্তু পারলেন না জমাতে। বাঁচলেন স্টিভেন স্মিথ। দুটি ক্যাচ ছেড়ে বাংলাদেশের হতাশা। এই দুজন টিকে গেলেন বলেই টিকে থাকল অস্ট্রেলিয়ার আশা।
  • অস্ট্রেলিয়াকে ২৬৫ রানের লক্ষ্য দিল বাংলাদেশ
    চাওয়া ছিল অন্তত তিনশ রানের লক্ষ্য দেওয়া। বাংলাদেশ যেতে পারল কাছাকাছি। রান যা করার করলেন কেবল তামিম ইকবাল। আর একটু সঙ্গত ধরলেন মুশফিকুর রহিম। ন্যাথান লায়নের স্পিনে শেষ বাকিরা। মিরপুর টেস্ট জিততে অস্ট্রেলিয়ার চাই ২৬৫ রান।
  • হাবিবুলের রেকর্ড ছুঁলেন তামিম
    প্রথম ইনিংসে করেছিলেন ৭১। মিরপুর টেস্টের দ্বিতীয় ইনিংসেও তামিম ইকবাল পেরিয়ে গেলেন পঞ্চাশ। এক টেস্টে জোড়া পঞ্চাশ এই নিয়ে পেলেন তামিম ৬ বার। ছুঁলেন বাংলাদেশের রেকর্ড।
  • অস্ট্রেলিয়ার চাই ১৫৬ রান, বাংলাদেশের ৮ উইকেট
    মিরপুর টেস্টের তৃতীয় দিন ঘুরে দাঁড়িয়েছে অস্ট্রেলিয়া। ন্যাথান লায়নের দারুণ বোলিংয়ে বাংলাদেশকে ২২১ রানে গুটিয়ে দেওয়ার পর ডেভিড ওয়ার্নার ও স্টিভেন স্মিথের ব্যাটে এগোচ্ছে অতিথিরা।
  • ছোট ছোট অভিজ্ঞতায় সমৃদ্ধ মিরাজ
    ম্যাচ হয়তো খুব বেশি খেলেননি মেহেদী হাসান মিরাজ। তবে আন্তর্জাতিক ক্রিকেটে নিজের প্রথম বছরে পাঁচটি দেশ সফরের সুযোগ হয়েছে তার। প্রতিটি সফর থেকে নিজেকে সমৃদ্ধ করেছেন তরুণ অফ স্পিনিং অলরাউন্ডার।