• '৬০০ উইকেটের রেকর্ড জিমিরই থাকবে'
    টেস্টে পেসার হিসেবে ৬০০ উইকেটের যে অসামান্য কীর্তি গড়েছেন জেমস অ্যান্ডারসন, আর কেউ তা ভাঙতে পারবে বলে মনে করেন না কুমার সাঙ্গাকারা। রেকর্ডটি ভাঙার স্বপ্ন নিশ্চয়ই অনেকে দেখবে। তবে শ্রীলঙ্কার কিংবদন্তি ক্রিকেটারের মতে, অনন্য এই অর্জন ইংলিশ পেসারের একারই থাকবে।
  • লঙ্কান জাতীয় ক্রীড়া পরিষদের প্রধান জয়াবর্ধনে
    শ্রীলঙ্কার জাতীয় ক্রীড়া পরিষদের চেয়ারম্যানের দায়িত্ব পেলেন মাহেলা জয়াবর্ধনে। তার সঙ্গে কমিটিতে সদস্য হিসেবে আছেন দেশটির সাবেক অধিনায়ক কুমার সাঙ্গাকারা।
  • আইসিসির চেয়ারম্যান পদের যোগ্য সৌরভ: সাঙ্গাকারা
    ডেভিড গাওয়ার, গ্রায়েম স্মিথের সঙ্গে সুর মেলালেন কুমারা সাঙ্গাকারা। শ্রীলঙ্কারে সাবেক এই অধিনায়কও আইসিসির চেয়ারম্যান হিসেবে দেখতে চান সৌরভ গাঙ্গুলিকে। সাঙ্গাকারার বিশ্বাস, তীক্ষ্ণ ক্রিকেট মস্তিষ্কের অধিকারী ভারতের সাবেক অধিনায়ক ক্রিকেটকে এগিয়ে নেবেন অনেক দূর।
  • ফাইনাল ‘বিক্রি’: সাঙ্গাকারাকে ১০ ঘণ্টা জিজ্ঞাসাবাদ
    ২০১১ বিশ্বকাপে শ্রীলঙ্কার অধিনায়ক ছিলেন কুমার সাঙ্গাকারা। ফাইনাল ম্যাচ ভারতের কাছে ‘বিক্রি’ করে দেওয়ার অভিযোগের তদন্তে তাই হয়তো তাকে প্রশ্নের মুখে পড়তে হলো বেশি। কলম্বোতে বৃহস্পতিবার এই লঙ্কান কিংবদন্তিকে প্রায় ১০ ঘণ্টা ধরে জিজ্ঞাসাবাদ করেছে পুলিশ।
  • রোহিতকে দেখে হিংসা হয় সাঙ্গাকারার
    গৌরবময় ক্যারিয়ারে ব্যাট হাতে কুমার সাঙ্গাকারা যা করেছেন, অনেকের কাছেই তেমন কিছু করা কেবল স্বপ্ন। আন্তর্জাতিক ক্রিকেট ইতিহাসের দ্বিতীয় সফলতম ব্যাটসম্যান তিনি। শ্রীলঙ্কায় তো বটেই, ক্রিকেট বিশ্বজুড়ে অনেকেরই আদর্শ। অথচ সাঙ্গাকারার নাকি হিংসা হয় রোহিত শর্মার ব্যাটিং দেখলে। লঙ্কান ব্যাটিং গ্রেট ভাবেন, রোহিতের মতো ব্যাটিং যদি তিনি করতে পারতেন!
  • 'ব্র্যাডম্যানের পর সেরা হতে পারেন কোহলি'
    সময়ের সেরা ব্যাটসম্যানদের একজন বিরাট কোহলি। অনেকের চোখে সেই সবার সেরা। কুমার সাঙ্গাকারা আঁকছেন ভবিষ্যতের ছবি। সাবেক শ্রীলঙ্কান অধিনায়কের মতে, কিংবদন্তি ডন ব্র্যাডম্যানের পর সেরা হতে পারেন ভারতীয় অধিনায়ক।
  • লাহোর হামলা বদলে দেয় সাঙ্গাকারার জীবন দর্শন
    “বাসের ভেতর যেন নরক নেমে এসেছিল”, ১১ বছর পরও সেই ঘটনার কথা বলতে গেলে এটাই সবার আগে মনে পড়ে কুমার সাঙ্গাকারার। লাহোরে শ্রীলঙ্কা দলের বাসে ওই সন্ত্রাসী হামলা বদলে দিয়েছিল তার জীবন দর্শন।
  • ‘ধোনির জন্য ২০১১ বিশ্বকাপ ফাইনালে দুইবার টস হয়েছিল’
    এক ম্যাচে দুইবার টস, তাও আবার বিশ্বকাপ ফাইনালে! অবাক করা ঘটনাটিই ঘটিয়েছিলেন মহেন্দ্র সিং ধোনি। ২০১১ বিশ্বকাপের শিরোপা নির্ধারণী ম্যাচে ভারতীয় সাবেক অধিনায়কের কথায় দুইবার টসের জন্য রাজি হয়েছিলেন শ্রীলঙ্কার সাবেক অধিনায়ক কুমার সাঙ্গাকারা।
  • মেয়াদ বাড়ছে এমসিসি প্রেসিডেন্ট সাঙ্গাকারার
    করোনাভাইরাসের কারণে তৈরি হওয়া ‘অস্বাভাবিক পরিস্থিতিতে’ আরও এক বছর মেরিলিবোন ক্রিকেট ক্লাব বা এমসিসির প্রেসিডেন্ট হিসেবে দেখা যেতে পারে কুমার সাঙ্গাকারাকে।
  • ইংল্যান্ড ও অস্ট্রেলিয়াকে পাকিস্তান সফরে চান সাঙ্গাকারা
    অচলাবস্থা কাটিয়ে আন্তর্জাতিক ক্রিকেট ফিরেছে পাকিস্তানে। কিন্তু এখনও নিয়মিত হতে পারেনি। এমসিসি প্রেসিডেন্ট কুমার সাঙ্গাকারা মনে করছেন, পাকিস্তানে আন্তর্জাতিক ক্রিকেট নিয়মিত হওয়াটা সহজ করতে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার দেশটি সফর করা উচিত।
  • করোনাভাইরাস: নিজেকে কোয়ারেন্টিনে রেখেছেন সাঙ্গাকারা
    করোনাভাইরাস সচেতনতায় সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ সক্রিয় কুমার সাঙ্গাকারা। নিয়ম-নিদের্শনা মেনে চলার অনুরোধ করে যাচ্ছেন নিয়মিতই। উদাহরণ তৈরি করলেন নিজেকে দিয়ে। লন্ডন থেকে ফেরার পর নিজেকে কোয়ারেন্টিনে রেখেছেন এই লঙ্কান কিংবদন্তি।
  • পাকিস্তান সফরে সাঙ্গাকারাদের ম্যাচ সেই লাহোরে
    পাকিস্তানে আন্তর্জাতিক ক্রিকেট নিয়মিত করার উদ্যোগের অংশ হিসেবে এমসিসি (মেরিলিবোন ক্রিকেট ক্লাব) দলের দেশটি সফরের ঘোষণা এসেছিল আগেই। এবার জানানো হলো সফরের সূচি। কুমার সাঙ্গাকারার নেতৃত্বাধীন দলটি চারটি ম্যাচই খেলবে লাহোরে। 
  • দুঃসহ অভিজ্ঞতার পাকিস্তানে আবার ফিরছেন সাঙ্গাকারা
    ১০ বছর আগে লাহোরে মৃত্যুকে খুব কাছ থেকে দেখেছিলেন কুমার সাঙ্গাকারা। সন্ত্রাসী হামলার শিকার শ্রীলঙ্কার টিম বাসে ছিলেন এই কিংবদন্তিও। ভয়ঙ্কর অভিজ্ঞতা নিয়ে সেবার ফিরেছিলেন দেশে। পাকিস্তানে নিয়মিত ক্রিকেট ফেরানোর উদ্যোগের অংশ হয়ে সেই পাকিস্তানেই আবার যাচ্ছেন সাঙ্গাকারা। সাবেক লঙ্কান অধিনায়ক পাকিস্তান সফরে নেতৃত্ব দেবেন এমসিসি (মেরিলিবোন ক্রিকেট ক্লাব) দলকে।
  • এমসিসির প্রেসিডেন্ট এখন সাঙ্গাকারা
    মনোনয়ন নিশ্চিত হয়ে গিয়েছিল আগেই। অপেক্ষা ছিল কেবল আনুষ্ঠানিক দায়িত্ব নেওয়ার। মঙ্গলবার সেটিও হয়ে গেল। শুরু হয়ে গেল এমসিসির (মেরিলিবোন ক্রিকেট ক্লাব) প্রেসিডেন্ট হিসেবে কুমার সাঙ্গাকারার পথচলা।
  • এখনই জয়াবর্ধনের পথে নন সাঙ্গাকারা
    আন্তর্জাতিক ক্যারিয়ার শেষ হলেও দুজনে এখনও চুটিয়ে খেলে বেড়াচ্ছেন বিভিন্ন দেশের ঘরোয়া লিগে। মাহেলা জয়াবর্ধনে অবশ্য কদিন পরই শুরু করবেন নতুন অধ্যায়। কোচিং করাবেন আইপিএলে। তবে এখনই প্রিয় বন্ধুর পথে হাঁটছেন না কুমার সাঙ্গাকারা। খেলে যেতে চান আরও কিছু সময়।
  • বিপিএলের শিরোপা অসাধারণ অর্জন: সাঙ্গাকারা
    ব্যক্তিগত অর্জন অনেক আছে কুমার সাঙ্গাকারার। দেশের হয়ে জিতেছেন টি-টোয়েন্টি বিশ্বকাপ শিরোপা। বিভিন্ন দেশের ঘরোয়া ক্রিকেটে শিরোপাও কম জিতেননি। ৩৯ বছর বয়সেও সাফল্যের ক্ষুধাটা এখনও একই রকম আছে এই শ্রীলঙ্কান গ্রেটের।
  • মাহমুদউল্লাহ, হাসানের ব্যাটে শেষ চারে খুলনা
    শুরুতে পথ দেখালেন ঝড় তোলা হাসানুজ্জামান। মাঝখানে টানলেন মাহমুদউল্লাহ। বাঁচা-মরার ম্যাচে অধিনায়ককে সঙ্গ দিলেন বেনি হাওয়েলও। ঢাকা ডায়নামাইটসকে সহজেই হারিয়ে শেষ চারে উঠে এল খুলনা টাইটানস।
  • সাঙ্গাকারা-জয়াবর্ধনের কাছে শিখছেন সাকিব
    তারকাখচিত দলকে নেতৃত্ব দেওয়ার রোমাঞ্চ যেমন আছে, তেমনি আছে কিছু যন্ত্রণাও। সাকিব আল হাসানের এখন হচ্ছে সেই অভিজ্ঞতা। তবে সব মিলিয়ে কাজটি উপভোগই করছেন ঢাকা ডায়নামাইটস অধিনায়ক। শিখছেন কুমার সাঙ্গাকারা, মাহেলা জয়াবর্ধনেদের কাছ থেকে।
  • সাকিবদের আবার ডোবালেন সামিত প্যাটেল
    ডাগ আউটে ফিরেও প্যাড পরেই বসে ছিলেন ড্যারেন স্যামি। চোখে-মুখে অবিশ্বাস। মাঠের বাইরে সাব্বির-মুমিনুলরাও হতবিহ্বল। আরও একটি ম্যাচ কি বেরিয়ে যাবে মুঠো থেকে! শঙ্কা জেগেছিল প্রবলভাবেই। দূর হলো শেষ ওভারের দুটি চারে। ফরহাদ রেজার চারে ফিরে এল বিশ্বাস। মেহেদী হাসান মিরাজের বাউন্ডারিতে জয়। শেষ ওভারের ফাড়া কাটিয়ে জিতল রাজশাহী কিংস।
  • অসাধারণ খেলেছে মারুফ: সাঙ্গাকারা
    বিপিএলের গত আসরের সর্বোচ্চ রান স্কোরার কুমার সাঙ্গাকারা। ছিলেন ঢাকা ডায়নামাইটসের অধিনায়কও। নিজে রানের চূড়ায় থাকলেও দল ছিল চার নম্বরে। এবার তিনি অধিনায়ক নন, তবে খুশি দল জয়ে শুরু করায়। প্রথম ম্যাচে মেহেদী মারুফের ব্যাটিংয়েও মুগ্ধ শ্রীলঙ্কান কিংবদন্তি।