• ফেব্রুয়ারির সেরা শ্রেয়াস
    মাস সেরার লড়াইয়ে প্রথমবার জায়গা পেয়েই বাজিমাত করলেন শ্রেয়াস আইয়ার। পুরুষ ক্রিকেটে ব্যাট হাতে দুর্দান্ত পারফরম্যান্সের পুরস্কার হিসেবে জিতেছেন ফেব্রুয়ারির ‘আইসিসি প্লেয়ার অব দা মান্থের’ স্বীকৃতি।
  • লঙ্কানদের সামনে ভারতের পাহাড়সম লক্ষ্য
    প্রথম ইনিংসেই মিলল দেড়শর কাছাকাছি লিড। পরে রিশাভ পান্তের রেকর্ড গড়া ফিফটি ও শ্রেয়াস আইয়ারের কার্যকর ইনিংসে বিশাল লক্ষ্য ছুঁড়ে দিল ভারত। প্রতিপক্ষের পাহাড়সম রান তাড়ার শুরুতেই উইকেট হারিয়ে চাপে শ্রীলঙ্কা।
  • ১৬ উইকেট পতনের দিনে শ্রেয়াসের আক্ষেপ
    প্রথম দিনেই স্পিনাররা পেলেন টার্ন, সঙ্গে উইকেটে অসমান বাউন্স। পেসারদের জন্যও মিলল সহায়তা, তারা আদায় করে নিলেন মুভমেন্ট। কঠিন উইকেটে ভুগলেন দুই দলের ব্যাটসম্যানরাই। ১৬ উইকেট পতনের দিনে ব‍্যাট হাতে দারুণ লড়াই করলেন শ্রেয়াস আইয়ার। তবে সেঞ্চুরির সম্ভাবনা জাগিয়েও আক্ষেপ নিয়ে ফিরলেন তিনি। দিন শেষে হাসি অবশ‍্য ভারতীয়দের মুখেই। তৃতীয় সেশনে ব‍্যাটিংয়ে নেমে ৬ উইকেট হারিয়ে বিপদে শ্রীলঙ্কা।
  • শ্রেয়াসের সঙ্গে সেরার লড়াইয়ে নেপাল ও আমিরাতের ক্রিকেটার
    ব্যাট হাতে গত মাসে দুর্দান্ত পারফরম্যান্সে ‘আইসিসি প্লেয়ার অব দা মান্থ’-এর সংক্ষিপ্ত তালিকায় জায়গা করে নিয়েছেন শ্রেয়াস আইয়ার। ফেব্রুয়ারির সেরার লড়াইয়ে ভারতের এই ব্যাটসম্যানের সঙ্গে আছেন সংযুক্ত আরব আমিরাতের ভৃত্য অরবিন্দ ও নেপালের দিপেন্দ্র সিং আইরি।
  • র‌্যাঙ্কিংয়ে শ্রেয়াসের বড় লাফ, সেরা দশে রশিদ
    শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে শ্রেয়াস আইয়ারের অসাধারণ পারফরম্যান্সের প্রতিফলন পড়েছে র‌্যাঙ্কিংয়ে। আইসিসি টি-টোয়েন্টি ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে ক্যারিয়ার সেরা অবস্থানে উঠেছেন তিনি। ওয়ানডে বোলারদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষ দশে ফিরেছেন আফগানিস্তানের লেগ স্পিনার রশিদ খান।
  • শ্রেয়াসের ঝড়ো ব‍্যাটিংয়ে ভারতের টানা ১২
    দলের বাজে শুরুর পর প্রায় একার চেষ্টায় দেড়শ রানের কাছে সংগ্রহ নিয়ে গেলেন দাসুন শানাকা। কিন্তু উইকেটে বেশ সহায়তা থাকলেও সেই রান নিয়ে খুব একটা লড়াই করতে পারলেন না শ্রীলঙ্কার বোলাররা। আরও একবার তাদের ওপর চড়াও হয়ে ব‍্যবধান গড়ে দিলেন শ্রেয়াস আইয়ার। সিরিজে তার টানা তৃতীয় ফিফটিতে লঙ্কানদের হোয়াইটওয়াশ করে ছাড়ল ভারত।
  • বিস্ফোরক রান তাড়ায় জয়রথেই ভারত
    লঙ্কান ইনিংসের শেষ দিকে যে ঝড় তুলেছিলেন দাসুন শানাকা, ভারতের ইনিংসের শুরু থেকেই যেন সেটা ফিরিয়ে দিলেন শ্রেয়াস আইয়ার। একইরকম ব্যাটিং উপহার দিলেন রবীন্দ্র জাদেজা। শ্রীলঙ্কার বোলিংকে গুঁড়িয়ে অনায়াসেই বড় লক্ষ্য তাড়া করে ফেলল ভারত। ধরে রাখল টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে চলা জয়রথ, সঙ্গে নিশ্চিত করল সিরিজও।
  • শ্রীলঙ্কাকে উড়িয়ে এগিয়ে গেল ভারত
    দারুণ সব শটের পসরা মেলে ক্যারিয়ার সেরা ইনিংস খেললেন ইশান কিষান। সঙ্গে শ্রেয়াস আইয়ারের শেষের তাণ্ডবে ভারত পেল বড় পুঁজি। পরে তাদের বোলারদের সামনে মুখ থুবড়ে পড়ল শ্রীলঙ্কার ব্যাটিং। অনায়াস জয়ে সিরিজে এগিয়ে গেল রোহিত শর্মার দল।
  • ‘সবচেয়ে দামি’ শ্রেয়াসই পেলেন কলকাতার নেতৃত্ব
    নিলামে কলকাতা নাইট রাইডার্স তাকে মোটা অঙ্কে কেনার পর থেকেই আলোচনা শুরু হয়- দলটির নেতৃত্ব পেতে পারেন শ্রেয়াস আইয়ার। হলোও তাই। আইপিএলের আসছে আসরের জন্য দুইবারের চ্যাম্পিয়নদের নেতৃত্ব পেলেন ভারতের এই ব্যাটসম্যান।
  • আইপিএল নিলামের প্রথম দিন বাজিমাত করলেন যারা
    চার বছর পর ফিরল আইপিএলের মেগা নিলাম, ১০ দলের আসরে প্রথমবার। সঞ্চালকের হঠাৎ মাটিতে লুটিয়ে পড়া, কারও আকাশ ছোঁয়া দাম, কারও রেকর্ড গড়া, আবার বড় কিছু তারকার দল না পাওয়া-বেঙ্গালোরে দুই দিনব্যাপী নিলামের প্রথম দিন ঘটনার অভাব থাকল না।  
  • ব্যাটিং ব্যর্থতায় ভারতে হোয়াইটওয়াশড উইন্ডিজ
    বোলিংয়ে ভালো শুরুর পর ওয়েস্ট ইন্ডিজ ধরে রাখতে পারল না ছন্দ। গুরুত্বপূর্ণ দুটি জুটি ভারতকে এনে দিল আড়াইশ ছাড়ানো পুঁজি। পরে আরও একবার মুখ থুবড়ে পড়ল ক্যারিবিয়ান ব্যাটিং, আবারও ব্যর্থ হলো পুরো পঞ্চাশ ওভার খেলতে, গুটিয়ে গেল দুইশর নিচে। প্রথমবারের মতো ওয়ানডে সিরিজে তাদের হোয়াইটওয়াশ করল ভারত।
  • শ্রেয়াসের সেঞ্চুরি, ল্যাথাম-ইয়াংয়ের ব্যাটে কিউইদের জবাব
    আসলাম, দেখলাম, জয় করলাম; টেস্ট ক্রিকেটে শ্রেয়াস আইয়ারের শুরুটাকে এভাবে দেখাই যায়। তার দারুণ সেঞ্চুরিতে ভারত পেয়েছে সাড়ে তিনশর কাছে পুঁজি। টম ল্যাথাম ও উইল ইয়াংয়ের ব্যাটে দারুণভাবে এগিয়ে চলেছে নিউ জিল্যান্ডও। উদ্বোধনী জুটিতেই একশ পেরিয়ে গেছে তারা।
  • শ্রেয়াস-জাদেজার ব্যাটে বড় রানের পথে ভারত
    টেস্টের আঙিনায় পা রেখেই আলো ছড়ালেন শ্রেয়াস আইয়ার। নিউ জিল্যান্ডের বিপক্ষে দলের প্রয়োজনে গড়লেন প্রতিরোধ। তাকে দারুণ সঙ্গ দিয়ে ভারতকে বড় সংগ্রহের দিকে এগিয়ে নিচ্ছেন রবীন্দ্র জাদেজা।
  • টেস্ট অভিষেক হচ্ছে শ্রেয়াসের
    লোকেশ রাহুলের চোট যেন আশীর্বাদ হয়ে এলো শ্রেয়াস আইয়ারের জন্য। নিউ জিল্যান্ডের বিপক্ষে টেস্ট অভিষেক হচ্ছে ডানহাতি এই ব্যাটসম্যানের। বিরাট কোহলির অনুপস্থিতিতে নেতৃত্ব পাওয়া অজিঙ্কা রাহানে নিশ্চিত করেছেন, কানপুর টেস্টের একাদশে থাকছেন শ্রেয়াস।
  • আইপিএলে দিল্লির নেতৃত্ব পেয়ে পান্তের স্বপ্ন পূরণ
    শ্রেয়াস আইয়ার কাঁধে চোট পাওয়ার পর থেকে একরকম নিশ্চিতই ছিল, নতুন অধিনায়ক খুঁজে নিতে হবে দিল্লি ক্যাপিটালসকে। দলটিকে আসন্ন আইপিএল আসরে নেতৃত্ব দেবেন রিশাভ পান্ত। অধিনায়কত্ব পেয়ে ভারতের তরুণ এই কিপার-ব্যাটসম্যান অনুভব করছেন স্বপ্ন পূরণের আনন্দ।
  • শ্রেয়াসের ওয়ানডে সিরিজ শেষ
    কাঁধের চোটে ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের বাকি দুই ম্যাচ থেকে ছিটকে গেছেন শ্রেয়াস আইয়ার। আইপিএলের প্রথম অংশেও ভারতীয় এই ব্যাটসম্যানের খেলা নিয়ে রয়েছে অনিশ্চয়তা। 
  • দিল্লি অধিনায়ককে ১২ লাখ রুপি জরিমানা
    সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে ম্যাচে হারের হতাশা তো আছেই, সঙ্গে জরিমানাও গুনতে হচ্ছে দিল্লি ক্যাপিটালসের অধিনায়ক শ্রেয়াস আইয়ারকে। মন্থর ওভার রেটের কারণে তাকে ১২ লাখ রুপি জরিমানা করা হয়েছে।
  • ‘৫০০ ম্যাচ খেলেছি, যাকে ইচ্ছা সাহায্য করতে পারি’
    এখন সৌরভ গাঙ্গুলির পরিচয় ভারতের ক্রিকেট বোর্ডের প্রধান, তবে জীবনের সবচেয়ে বড় পরিচয় তার ক্রিকেটার সত্ত্বা। সেটিই মনে করিয়ে দিলেন ভারতের সাবেক অধিনায়ক। স্বার্থের সংঘাত নিয়ে সমালোচনার প্রশ্নে সৌরভের অকপট উত্তর, যে কোনো ক্রিকেটারকে সহায়তা করার অধিকার তার আছে।
  • রান উৎসবের ম্যাচে ভারতের রেকর্ড গড়া জয়
    ছোট মাঠ, উইকেট ব্যাটিং স্বর্গ। ইডেন পার্ক তাই প্রায়ই হয়ে ওঠে বোলারদের বধ্যভূমি আর ব্যাটসম্যানদের প্রিয় প্রাঙ্গন। তেমনই আরেকটি রান উৎসবের ম্যাচে শেষ পর্যন্ত হেরে গেল নিউ জিল্যান্ড। দেশের বাইরে নিজেদের রান তাড়ার নতুন রেকর্ড গড়ে জিতল ভারত।
  • শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডেতে ভারতের অধিনায়ক রোহিত
    কদিন আগেই বলেছিলেন, ‘আমি রোবট নই, আমারও বিশ্রাম লাগে।’ কাঙ্ক্ষিত সেই বিশ্রাম পেলেন বিরাট কোহলি। শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজে ভারত অধিনায়ক থাকবেন মাঠের বাইরে। তার জায়গায় নেতৃত্ব দেবেন রোহিত শর্মা।
  • ভারতের টি-টোয়েন্টি দলে শ্রেয়াস ও সিরাজ
    জাতীয় দলের দুয়ারে কড়া নাড়ছিলেন বেশ কিছুদিন ধরে। ঘরোয়া ক্রিকেট ও ‘এ’ দলের হয়ে ব্যাটে রানের জোয়ার। কিন্তু তারকাবহুল দলে জায়গাই মিলছিল না। সবশেষ নিউ জিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে দলেও পূরণ হয়নি আশা। অবশেষে অপেক্ষার অবসান। নিউ জিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের ভারতীয় দলে জায়গা পেয়েছেন শ্রেয়াস আইয়ার।