• শেষ ম্যাচেও আশা জাগিয়ে পারল না যুবারা
    ৬ উইকেট হাতে রেখে ৩ ওভারে প্রয়োজন ১৮ রান। ক্রিজে দুই সেট ব্যাটসম্যান। হাতের মুঠোয় ম্যাচ। কিন্তু তালগোল পাকিয়ে, শেষটায় টপাটপ উইকেট হারিয়ে আবারও হেরে গেল বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল।
  • শাস্তি পেলেন লিটন ও কুমারা
    ঘটনার সময়েই আঁচ করা গিয়েছিল সম্ভাব্য ফল। এবার এলো আনুষ্ঠানিক ঘোষণা। আইসিসির আচরণবিধি ভঙ্গের জন্য শাস্তি পেলেন বাংলাদেশের ব্যাটসম্যান লিটন কুমার দাস ও শ্রীলঙ্কার ফাস্ট বোলার লাহিরু কুমারা।
  • বাংলাদেশের বিপক্ষে ঝড় তুলে আসালাঙ্কার ‘প্রথম’
    অফ স্টাম্পের বাইরের লেংথ বল, উড়িয়ে মারলেন চারিথ আসালাঙ্কা। ডিপ কাভারে সহজ ক্যাচ মুঠোয় জমাতে পারলেন না লিটন দাস। জীবন পেয়ে শ্রীলঙ্কার এই ব্যাটসম্যান খেললেন শেষ পর্যন্ত। বাংলাদেশের বিপক্ষে দলকে নিলেন জয়ের ঠিকানায়।
  • ক্যাচ ছেড়ে ম্যাচ হারল বাংলাদেশ
    মোহাম্মদ নাঈম শেখের ব্যাটে আবার ফিফটি। দুঃসময় কাটিয়ে মুশফিকুর রহিমের ঝকঝকে ইনিংস। বিশ্বকাপ অভিষেকে শুরুতেই নাসুম আহমেদের উইকেট। টি-টোয়েন্টি বিশ্বকাপে বল হাতে সাকিব আল হাসানের নতুন রেকর্ড। এত সব ব্যক্তিগত অর্জনের ম্যাচটিকে দল হয়ে রাঙাতে পারল না বাংলাদেশ। এলোমেলো বোলিং আর বাজে ফিল্ডিংয়ের খেসারত দিল শ্রীলঙ্কার বিপক্ষে হেরে।
  • ছবিতে বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচ
    টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে শুরুটা ভালো হয়নি বাংলাদেশের। দুটি ক্যাচ ছাড়ার খেসারত দিয়েছে শ্রীলঙ্কার বিপক্ষে ৫ উইকেটে হেরে। শাহজাহ ক্রিকেট স্টেডিয়ামে রোববার ১৭২ রানে লক্ষ্য লঙ্কানরা ছুঁয়ে ফেলে ৭ বল বাকি থাকতে। ৪৯ বলে অপরাজিত ৮০ রানের ইনিংস খেলে ম্যাচ সেরা চারিথ আসালাঙ্কা।
  • ক্যাচ ছাড়ার খেসারত দিল বাংলাদেশ
    টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে নিজেদের প্রথম ম্যাচে লড়ছে বাংলাদেশ-শ্রীলঙ্কা।
  • শ্রীলঙ্কার ভাবনায় কিংবা দুর্ভাবনায় সাকিব-মুস্তাফিজ
    নিদাহাস ট্রফির পর টি-টোয়েন্টিতে দুই দলের দেখা হয়নি আর। সাড়ে তিন বছর আগের আলোচিত সেই ম্যাচের পর এই সংস্করণে বেশ বদল এসেছে দুই দলে। তবে বাংলাদেশের মূল শক্তির জায়গা প্রায় একই। দাসুন শানাকা তা জানেন ভালো করেই। অভিজ্ঞতা আছে তার বিপিএলে খেলারও। প্রতিপক্ষ সম্পর্কে তাই স্পষ্ট ধারণাই আছে দাসুন শানাকার। শ্রীলঙ্কা অধিনায়ককে ভাবাচ্ছে বাংলাদেশের বোলিং। বিশেষ করে সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমান। 
  • বাংলাদেশের বিপক্ষে থিকশানাকে ‘পাচ্ছে না’ শ্রীলঙ্কা
    টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্ব শুরুর আগে একটি ধাক্কা খেয়েছে শ্রীলঙ্কা। সাইড স্ট্রেইনে ভুগছেন রহস্য স্পিনার মাহিশ থিকশানা। সুপার টুয়েলভে বাংলাদেশের বিপক্ষে তাকে সম্ভবত পাচ্ছে না লঙ্কানরা। 
  • ক্যারিয়ার সেরা বোলিংয়ে কুমারার ‘প্রথম’
    শুরুতে ছিলেন না শ্রীলঙ্কার বিশ্বকাপ দলে। নিজেকে মেলে ধরে পরে জায়গা করে নেন লাহিরু কুমারা। দারুণ পারফরম্যান্সের ধারাবাহিকতায় এবার একটি প্রথমের স্বাদ পেলেন এই পেসার। আন্তর্জাতিক ক্রিকেটে প্রথমবার জিতলেন ম্যাচ সেরার পুরস্কার।
  • নেদারল্যান্ডসকে গুঁড়িয়ে দিল শ্রীলঙ্কা
    ম্যাচটি ছিল আদতে আনুষ্ঠানিকতার। মাঠের লড়াইয়েও ছড়াল না উত্তেজনা। ভানিদু হাসারাঙ্গা, লাহিরু কুমারাদের দারুণ বোলিংয়ে নেদারল্যান্ডস গুটিয়ে গেল পঞ্চাশের আগেই। বাকিটা সারলেন কুসল পেরেরা। বড় জয়ের আনন্দে মাঠ ছাড়ল শ্রীলঙ্কা।
  • ৪৪ রানেই শেষ নেদারল্যান্ডস!
    বিদায় নিশ্চিত হয়ে গিয়েছিল আগেই। শ্রীলঙ্কার বিপক্ষে নেদারল্যান্ডসের পাওয়ার ছিল সামান্যই। কিন্তু ব্যাটিংয়ে যে দাঁড়াতেই পারল না দলটি। গুটিয়ে গেল পঞ্চাশের আগেই!  
  • অলরাউন্ড নৈপুণ্যে উজ্জ্বল হাসারাঙ্গা
    ৮ রানে ৩ উইকেট হারানো দল শেষ পর্যন্ত করল ১৭১। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এমন অবস্থা থেকে দেড়শ রান করার নজির ছিল না একটিও। ভানিন্দু হাসারাঙ্গার ব্যাটিং ঝড়ে সেটাই করে দেখাল শ্রীলঙ্কা। পরে আঁটসাঁট বোলিং করলেন এই লেগ স্পিনিং অলরাউন্ডার। ব্যাটে-বলে নিজেকে মেলে ধরলেন জিতলেন ম্যাচ সেরার পুরস্কার।
  • আয়ারল্যান্ডকে উড়িয়ে সুপার টুয়েলভে শ্রীলঙ্কা
    দিনের শুরুটা কী অসাধারণই না ছিল আয়ারল্যান্ডের। স্রেফ ৮ রানে তুলে নেয় ৩ উইকেট। পরে সেই ধারা ধরে রাখতে পারেনি তারা। ভানিন্দু হাসারাঙ্গার বিস্ফোরক ব্যাটিং ও তার সঙ্গে পাথুম নিসানকার শতরানের জুটিতে ঘুরে দাঁড়ায় শ্রীলঙ্কা। আর দারুণ বোলিংয়ে আইরিশদের গুটিয়ে দিয়ে সুপার টুয়েলভের টিকেট নিশ্চিত করে দলটি।  
  • শ্রীলঙ্কায় সিরিজ হারল বাংলাদেশের যুবারা
    রানের খাতা না খুলতেই উইকেট হারানোর ধাক্কা। সিরিজে টিকে থাকার ম্যাচে ব্যাটিংয়ে কখনোই সেভাবে দাঁড়াতে পারল না বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। ৯ নম্বরে নামা আশিকুর জামানের ফিফটিতে কোনোরকম লড়াই করার পুঁজি পেল তারা। তা নিয়েই আশা জাগালেন বোলাররা। কিন্তু শেষ পর্যন্ত হার এড়ানো সম্ভব হলো না।
  • এমসিসির আজীবন সদস্য হলেন কুক-হেরাথ-ক্যালিস
    মেরিলিবোন ক্রিকেট ক্লাবের (এমসিসি) সম্মাননা পেলেন টেস্ট ক্রিকেটে ইংল্যান্ডের সর্বোচ্চ রান সংগ্রাহক অ্যালেস্টার কুক। তার সঙ্গে ক্রিকেটের আইনকানুনের অভিভাবক সংস্থার আজীবন সদস্য হলেন শ্রীলঙ্কার সাবেক স্পিনার ও বাংলাদেশের স্পিন বোলিং পরামর্শক রঙ্গনা হেরাথ।
  • রহস্য স্পিনারের প্রথম ‘পুরস্কার’
    তিনি কোন ধরনের বোলার, বোঝা কঠিন। তার স্টক ডেলিভারি কোনটি, খুঁজে পাওয়া ভার। শ্রীলঙ্কার জয়ে সবচেয়ে বড় অবদান রেখে ম্যাচ সেরার পুরস্কার জিতে মাহিশ থিকশানা সমাধান দিলেন নিজেই। লাজুক হেসে জানালেন, অফ স্পিন।
  • সহজ জয়ে শুরু শ্রীলঙ্কার বিশ্বকাপ
    বোলারদের সবাই রাখলেন অবদান। নামিবিয়াকে একশর নিচে থামিয়ে গড়ে দিলেন ভিত। তবুও টপ অর্ডারের ব্যর্থতায় শুরুতে একটু চাপেই পড়ে গিয়েছিল শ্রীলঙ্কা। তবে আভিশকা ফার্নান্দো ও ভানুকা রাজাপাকসের ব্যাটে শেষ পর্যন্ত সহজ জয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা পুনরুদ্ধারের অভিযান শুরু করেছে দলটি। 
  • শ্রীলঙ্কায় যুবাদের ১ রানের নাটকীয় হার
    শেষ ৩০ বলে প্রয়োজন ২৬ রান, হাতে তখনও ৪ উইকেট। বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের জয়ের সম্ভাবনাটাই তখন সবচেয়ে বেশি। তবে শেষের নাটকীয়তা তখনও বাকি। রোমাঞ্চকর লড়াইয়ে হাতের মুঠোয় থাকা ম্যাচটি শেষ পর্যন্ত স্রেফ এক রানের জন্য হেরে গেল বাংলাদেশ।
  • লঙ্কান প্রথম টেস্ট অধিনায়ক আর নেই
    টেস্ট ক্রিকেটে যার নেতৃত্বে প্রথম খেলতে নেমেছিল শ্রীলঙ্কা, সেই বান্দুলা ওয়ার্নাপুরা আর নেই। একটি প্রাইভেট হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় সোমবার শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি।
  • ‘অন্য কন্ডিশনে আটকে যেতে পারত বাংলাদেশ-শ্রীলঙ্কা’
    অনেকটা নিজেদের দেশের কন্ডিশনে খেলা বলে বাংলাদেশ ও শ্রীলঙ্কাকে আটকানোর খুব একটা সুযোগ দেখছেন না প্রেস্টন মমসেন। তবে স্কটল্যান্ডের সাবেক এই অধিনায়কের ধারণা, অন্য কোনো কন্ডিশন হলে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম পর্বে আটকেও যেতে পারত টেস্ট খেলুড়ে দেশ দুটি।
  • আবেগের ভেলায় এগিয়ে যেতে চান আর্থার
    ম্যাচ পরিস্থিতির পরিষ্কার প্রতিফলন পড়ে মিকি আর্থারের মুখে। তাকে দেখেই অনুমান করে নেওয়া যায় মাঠে কী হচ্ছে। দল ভালো খেললে উচ্ছ্বাস আর খারাপ করলে হতাশা ফুটে উঠে তার শরীরী ভাষায়। মিকি আর্থার জানালেন, তিনি এমনই থাকতে চান। যেকোনো পরিস্থিতিতে পাথরের মতো মুখ করে বসে না থেকে আবেগের ভেলায় চেপে এগিয়ে যেতে চান বহুদূর।
  • আরেক দফায় এলপিএলের সূচি বদল
    লঙ্কা প্রিমিয়ার লিগের (এলপিএল) সূচিতে পরিবর্তন এলো আরও একবার। একদিন পিছিয়ে আগামী ৫ ডিসেম্বর শুরু হবে শ্রীলঙ্কার ঘরোয়া ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টের দ্বিতীয় আসর।
  • শ্রীলঙ্কার বিপক্ষে হার দিয়ে শুরু বাংলাদেশের প্রস্তুতি
    প্রথম আট ব্যাটসম্যানের সাত জনই গেলেন দুই অঙ্কে। কিন্তু ২০ ছাড়াতে পারলেন কেবল একজন- সৌম্য সরকার। ওমান ‘এ’ দলের পর শ্রীলঙ্কার বিপক্ষেও রান পেলেন না মুশফিকুর রহিম। ব্যাটিংয়ে হতাশার পর বোলিংয়ে শুরুটা ভালো হলেও শেষ পর্যন্ত পেরে উঠল না বাংলাদেশ। দারুণ এক জুটিতে শ্রীলঙ্কাকে জয় এনে দিলেন আভিশকা ফার্নান্দো ও চামিকা করুনারত্নে।
  • অভিমান ভুলে লঙ্কান ক্রিকেটে ফিরতে চান ম্যাথিউস
    অ্যাঞ্জেলো ম্যাথিউসের অভিমানের বরফ গলেছে বলেই খবর। শ্রীলঙ্কান ক্রিকেট থেকে স্বেচ্ছায় দূরে থাকা অভিজ্ঞ অলরাউন্ডার আবার দেশের ক্রিকেটে ফিরতে আগ্রহী বলে জানিয়েছে ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফো।
  • এলপিএলের ড্রাফটে গেইল-রাসেলদের সঙ্গে বাংলাদেশের ৮
    লঙ্কা প্রিমিয়ার লিগের (এলপিএল) দ্বিতীয় আসরের প্লেয়ার্স ড্রাফটে আছেন টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদউল্লাহসহ বাংলাদেশের আট ক্রিকেটার। তাদের সঙ্গে আছেন ক্রিস গেইল, আন্দ্রে রাসেল, ক্রিস লিনের মতো এই সংস্করণের বড় তারকারা।
  • শ্রীলঙ্কার চূড়ান্ত দলে কুমারা-দনাঞ্জয়া, বাদ প্রদিপ 
    ওমানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে দারুণ পারফরম্যান্সের পুরস্কার পেয়েছেন লাহিরু কুমারা। টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য শ্রীলঙ্কার চূড়ান্ত দলে ফিরেছেন এই ফাস্ট বোলার।
  • বিশ্বকাপ প্রস্তুতির পথে লঙ্কানদের আরেক জয়
    ঝড়ো ফিফটিতে দলকে লড়াইয়ের পুঁজি এনে দিলেন আকিব ইলিয়াস। বোলাররা জাগালেন জয়ের আশা। তবে শেষ পর্যন্ত পেরে উঠল না ওমান। ভানুকা রাজাপাকসে ও চামিকা করুনারত্নের তাণ্ডবে জয় তুলে নিল শ্রীলঙ্কা।
  • আভিশকা-শানাকার ঝড়, বোলিংয়ে উজ্জ্বল কুমারা
    শক্তি, সামর্থ্যে বেশ পিছিয়ে থাকা ওমান প্রত্যাশিতভাবেই তেমন কোনো লড়াই করতে পারল না শ্রীলঙ্কার বিপক্ষে। আভিশকা ফার্নান্দোর দায়িত্বশীল ব্যাটিং, দাসুন শানাকার খুনে ইনিংস ও লাহিরু কুমানার চমৎকার বোলিংয়ে জয় নিয়েই মাঠ ছাড়ল সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা।
  • শ্রীলঙ্কার বিশ্বকাপ দলে আরও ৫ জন, বাদ মাদুশঙ্কা
    আসছে টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য আগে ঘোষিত দলের আকার বাড়িয়েছে শ্রীলঙ্কা। নতুন করে জায়গা পেয়েছেন মিনোদ ভানুকা, রমেশ মেন্ডিস ও পাথুম নিশানকাসহ পাঁচ ক্রিকেটার।
  • শ্রীলঙ্কার বিশ্বকাপ সঙ্গী জয়াবর্ধনে
    ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে কোচ হিসেবে দারুণ সফল মাহেলা জয়াবর্ধনের অভিজ্ঞতা কাজে লাগাতে উন্মুখ শ্রীলঙ্কা। সাবেক এই অধিনায়ককে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম পর্বে পরামর্শক হিসেবে নিয়োগ দিয়েছে তারা।
  • লঙ্কা প্রিমিয়ার লিগ শুরু ৪ ডিসেম্বর
    লঙ্কা প্রিমিয়ার লিগের (এলপিএল) দ্বিতীয় আসর শুরুর নতুন সময় ঠিক করেছে শ্রীলঙ্কা ক্রিকেট। ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি টুর্নামেন্টটি মাঠে গড়াবে আগামী ৪ ডিসেম্বর। চলবে ২৩ ডিসেম্বর পর্যন্ত।
  • হাসারাঙ্গা-চামিরা দলে নতুন মাত্রা যোগ করেছে: কোহলি
    কেন রিচার্ডসন ও অ্যাডাম জ্যাম্পার অনুপস্থিতি নিয়ে এখন আর মোটেও ভাবছেন না বিরাট কোহলি। বিকল্প হিসেবে পাওয়া দুশমন্থ চামিরা ও ভানিন্দু হাসারাঙ্গার উপস্থিতিতে রোমাঞ্চিত রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু অধিনায়ক। তার মতে, দুই লঙ্কান ক্রিকেটার দলে নতুন মাত্রা যোগ করেছে।
  • বিশ্বকাপ শেষ মাদুশঙ্কার, পেরেরাকে নিয়ে শঙ্কা
    দুঃসময় যেন পিছু ছাড়ছে না কুসল পেরেরার। কাঁধের চোটে ভারত সিরিজ থেকে ছিটকে পড়ার পর কোভিড-১৯ এ আক্রান্ত হন তিনি। সেরে উঠে ক্রিকেটে ফিরে আবার পেলেন হ্যামস্ট্রিংয়ে চোট। এতে শ্রীলঙ্কার টপ অর্ডার এই ব্যাটসম্যানের টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলা নিয়ে জেগেছে শঙ্কা।
  • দ.আফ্রিকার রেকর্ড গড়া জয়ে হোয়াইটওয়াশড শ্রীলঙ্কা
    নিয়ন্ত্রিত বোলিংয়ে সম্মিলিত চেষ্টায় শ্রীলঙ্কাকে অল্পতে আটকে রাখলেন বোলাররা। বলের সমান রান তাড়ায় দৃঢ় ব্যাটিংয়ে দলকে ঠিকানায় পৌঁছে দিলেন কুইন্টন ডি কক ও রিজা হেনড্রিকস। তাদের অবিচ্ছিন্ন উদ্বোধনী জুটিতে রেকর্ড গড়ে জিতল দক্ষিণ আফ্রিকা।
  • টি-টোয়েন্টিকেও মালিঙ্গার বিদায়
    টেস্ট ও ওয়ানডে থেকে অবসর নিয়েছেন অনেক আগেই। খেলা চালিয়ে যাচ্ছিলেন কেবল টি-টোয়েন্টিতে। অবশ্য গত এক বছরেরও বেশি সময় ধরে এই সংস্করণেও মাঠে নামা হয়নি লাসিথ মালিঙ্গার। অবশেষে এই পাঠও চুকিয়ে ফেললেন শ্রীলঙ্কার এই পেসার। বিদায় বলে দিলেন টি-টোয়েন্টি ক্রিকেটকে।
  • শ্রীলঙ্কাকে উড়িয়ে সিরিজ দক্ষিণ আফ্রিকার
    হারলেই হাতছাড়া হয়ে যাবে সিরিজ, এমন সমীকরণে খেলতে নামা শ্রীলঙ্কার ব্যাটিং লাইনআপ মুখ থুবড়ে পড়ল। এইডেন মারক্রাম ও তাবরাইজ শামসির স্পিনে স্বাগতিকরা গুটিয়ে গেল একশ পার হতেই। ছোট লক্ষ্য তাড়ায় কুইন্টন ডি ককের ব্যাটে রেকর্ড গড়া জয় নিয়ে সিরিজ ঘরে তুলল দক্ষিণ আফ্রিকা।
  • লঙ্কান বিশ্বকাপ দলে 'রহস্য স্পিনার' থিকশানা
    আন্তর্জাতিক ক্রিকেটে পথচলা শুরু হয়েছে কেবলই। এখন পর্যন্ত খেলেছেন স্রেফ একটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি। তাতেই নির্বাচকদের মন জয় করে নিয়েছেন মাহিশ থিকশানা। ‘নতুন মেন্ডিস’ নামে পরিচিত এই রহস্য স্পিনারকে আসছে টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে রেখেছে শ্রীলঙ্কা।
  • দক্ষিণ আফ্রিকার দারুণ জয়
    টপ অর্ডার তিন ব্যাটসম্যানের কার্যকর তিনটি ইনিংস দলকে এনে দিল লড়াইয়ের পুঁজি। নিয়ন্ত্রিত বোলিংয়ে বাকিটা সারলেন বোলাররা। দারুণ জয়ে টি-টোয়েন্টি সিরিজে এগিয়ে গেল দক্ষিণ আফ্রিকা।
  • ‘নতুন মেন্ডিসকে’ দেখে নিজেকে মনে পড়ছে ‘আসল’ মেন্ডিসের
    প্রথম বলেই উইকেট। দুর্দান্ত সেই শুরুটা স্বপ্নময় হয়ে উঠল পরের সময়টায়। আরও তিন উইকেট নিয়ে মাহিশ থিকশানা স্মরণীয় করে রাখলেন অভিষেক। শ্রীলঙ্কার ‘নতুন মেন্ডিস’ যখন রাঙাচ্ছেন তার প্রথম আন্তর্জাতিক ম্যাচ, ‘আসল’ মেন্ডিস তখন স্মৃতির ডানায় ভর করে ফিরে গেলেন ১৩ বছর আগে। স্মৃতিকাতর অজান্তা মেন্ডিস স্তুতিতে ভাসালেন থিকশানাকে।
  • ‘নতুন মেন্ডিসের’ রেকর্ড গড়া বোলিংয়ে শ্রীলঙ্কার জয়
    বোলিংয়ের ধরনে এতটাই মিল যে পার্থক্য করাই কঠিন। হঠাৎ দেখায় মনে হতে পারে, কলম্বোতে যেন আবার শ্রীলঙ্কার জার্সি পরে নেমে গেছেন এক সময়ের রহস্য স্পিনার অজন্তা মেন্ডিস। কিন্তু না তিনি নন, নিজের প্রথম আন্তর্জাতিক ম্যাচ খেলতে নেমেছিলেন মাহিশ থিকশানা। নতুন এই রহস্য স্পিনার প্রথম বলেই নিয়েছেন উইকেট। অভিষেকে গড়েছেন সেরা বোলিংয়ের রেকর্ড। তার হাত ধরেই দক্ষিণ আফ্রিকাকে গুঁড়িয়ে সিরিজ জিতে নিয়েছে শ্রীলঙ্কা।
  • মালানের সেঞ্চুরি ও শামসির ৫ উইকেটে সমতায় দ. আফ্রিকা
    দেয়ালে ঠেকে গেছে পিঠ, হারলেই ফসকে যাবে সিরিজ। এমন সমীকরণের সামনে থাকা দলকে ব্যাটিংয়ে পথ দেখালেন ইয়ানেমান মালান। দারুণ এক সেঞ্চুরিতে এনে দিলেন বড় পুঁজি। পরে বল হাতে আলো ছড়ালেন তাবরাইজ শামসি। ক্যারিয়ার সেরা বোলিংয়ে শ্রীলঙ্কাকে গুঁড়িয়ে দলকে ফেরালেন সমতায়।
  • শ্রীলঙ্কায় অধিনায়ককে আর পাচ্ছে না দক্ষিণ আফ্রিকা
    প্রথম ওয়ানডেতে হারের পর আরেকটি দুঃসংবাদ শুনতে হলো দক্ষিণ আফ্রিকাকে। আঙুলের চোটে শ্রীলঙ্কা সফর থেকে ছিটকে গেলেন দলটির অধিনায়ক টেম্বা বাভুমা।
  • আভিশকার সেঞ্চুরিতে শ্রীলঙ্কার জয়
    দারুণ সেঞ্চুরিতে আলো ছড়ালেন আভিশকা ফার্নান্দো। দলকে এনে দিলেন লড়াইয়ের পুঁজি। জয়-পরাজয়ের হিসেবে অবশ্য দুই দলের স্লগ ওভারের পারফরম্যান্স রাখল বড় ভূমিকা। শ্রীলঙ্কা শেষ ১০ ওভারে তুলেছিল ৯০। দক্ষিণ আফ্রিকার শেষ ১০ ওভারে প্রয়োজন ছিল ৯১। এর আগেই তাদের থামিয়ে সিরিজে এগিয়ে গেল শ্রীলঙ্কা।
  • ফিরলেন চান্দিমাল, লঙ্কান দলে ২ নতুন মুখ
    ছিলেন না সীমিত ওভার ক্রিকেটের সবশেষ তিন সিরিজে। এবার দলে ফিরলেন দিনেশ চান্দিমাল। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টির শ্রীলঙ্কা দলে অভিজ্ঞ এই কিপার-ব্যাটসম্যানের সঙ্গে আছেন দুই নতুন মুখ।
  • আইপিএলে কোহলির দলে হাসারাঙ্গা
    দেশের হয়ে দারুণ পারফরম্যান্স ভানিন্দু হাসারাঙ্গার জন্য খুলে দিয়েছে আইপিএলের দুয়ার। টুর্নামেন্টের দ্বিতীয় ভাগের জন্য শ্রীলঙ্কার এই লেগ স্পিনিং অলরাউন্ডারকে দলে নিয়েছে বিরাট কোহলির রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু।
  • অবশেষে কেন্দ্রীয় চুক্তিতে লঙ্কান ক্রিকেটাররা
    আপাত একটি সমাধান হলো। অবশেষে কেন্দ্রীয় চুক্তিতে এলেন শ্রীলঙ্কার ক্রিকেটাররা। পাঁচ মাসের জন্য এই চুক্তিতে স্বাক্ষর করেছেন ১৮ ক্রিকেটার, তাদের মধ্যে নেই অভিজ্ঞ অ্যাঞ্জেলো ম্যাথিউস।
  • পাকিস্তান সিরিজে আফগানদের ব্যাটিং কোচ গুনাবর্ধনে
    দুর্নীতির অভিযোগ থেকে মুক্তি মিলেছে তিন মাস হলো। এরই মধ্যে নতুন দায়িত্ব পেয়ে গেলেন আভিশকা গুনাবর্ধনে। শ্রীলঙ্কার সাবেক এই ব্যাটসম্যানকে কোচিং স্টাফে নিয়োগ দিয়েছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)।
  • ফেরার আগে পেরেরার সামনে করোনাভাইরাস বাধা
    ঘরের মাঠের সবশেষ সিরিজ খেলতে পারেননি চোটের থাবায়। দক্ষিণ আফ্রিকা সিরিজ দিয়ে ফেরার প্রক্রিয়ায় ছিলেন কুসল পেরেরা। তবে এবার করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরেক ধাপ পিছিয়ে পড়লেন লঙ্কান এই কিপার-ব্যাটসম্যান।
  • উদানার আচমকা অবসর
    সামনেই টি-টোয়েন্টি বিশ্বকাপ, বাকি নেই তিন মাসও। এমন সময় সবাইকে চমকে দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলে দিলেন শ্রীলঙ্কার পেস বোলিং অলরাউন্ডার ইসুরু উদানা।
  • এক বছরের জন্য নিষিদ্ধ লঙ্কান ত্রয়ী
    জৈব সুরক্ষা বলয় ভাঙ্গার দায়ে চড়া মাশুল দিতে হচ্ছে কুসল মেন্ডিস, দানুশকা গুনাথিলাকা ও নিরোশান ডিকভেলাকে। আন্তর্জাতিক ক্রিকেটে এক বছরের জন্য তাদের নিষিদ্ধ করেছে শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি)। একই সঙ্গে তিন ক্রিকেটারকে এক কোটি রুপি করে জরিমানাও করেছে তারা।
  • বড় শাস্তির মুখে মেন্ডিস, গুনাথিলাকা ও ডিকভেলা
    জৈব সুরক্ষা বলয় ভেঙে আপাতত ক্রিকেটের বাইরে থাকা লঙ্কান ত্রয়ীর সামনে অপেক্ষা করছে বড় শাস্তি। পাঁচ সদস্যের তদন্ত কমিটি কুসল মেন্ডিস, দানুশকা গুনাথিলাকা ও নিরোশান ডিকভেলার বিরুদ্ধে কঠোর শাস্তির সুপারিশ করেছে।
  • হাসারাঙ্গার রেকর্ড গড়া বোলিংয়ে ভারতকে হারাল শ্রীলঙ্কা
    সিরিজ নির্ধারণী ম্যাচ, এক রকম ফাইনাল। জন্মদিনে এমন মঞ্চে বল হাতে আলো ছড়ালেন ভানিন্দু হাসারাঙ্গা। এই লেগ স্পিনারের রেকর্ড গড়া বোলিংয়ে ভারত করতে পারল না একশও। অল্প রানের লক্ষ্যে বাকি কাজ সারলেন ব্যাটসম্যানরা। শ্রীলঙ্কা পেল অনির্বচনীয় স্বাদ, ভারতের বিপক্ষে প্রথমবারের মতো টি-টোয়েন্টিতে সিরিজ জয়।
  • রোমাঞ্চকর ম্যাচ জিতে সিরিজে ফিরল শ্রীলঙ্কা
    মন্থর উইকেটে রানের জন্য ভুগলেন দুই দলের ব্যাটসম্যানরাই। তাতে বড় ইনিংসের দেখা মিলল না। কিন্তু লড়াই জমল বেশ, ম্যাচ গড়াল শেষ ওভারে। ধনাঞ্জয়া ডি সিলভার হার না মানা ইনিংসে রোমাঞ্চ ছড়ানো ম্যাচ জিতে সিরিজে ফিরল স্বাগতিকরা।
  • আক্রান্ত ক্রুনাল পান্ডিয়া, স্থগিত দ্বিতীয় টি-টোয়েন্টি
    ম্যাচ শুরু হতে বাকি ছিল কয়েক ঘণ্টা। এর আগে দুঃসংবাদ পেল ভারত দল। করোনাভাইরাস আক্রান্ত হয়েছেন স্পিনিং অলরাউন্ডার ক্রুনাল পান্ডিয়া। এতে একদিন পিছিয়ে দেওয়া হয়েছে লঙ্কানদের বিপক্ষে দলটির দ্বিতীয় টি-টোয়েন্টি।
  • ১৫ রানে ৬ উইকেট নিয়ে ভারতের দারুণ জয়
    ম্যাচের প্রথম বলে উইকেট হারানো ভারতের শেষটা হলো দুর্দান্ত। শিখর ধাওয়ান ও সূর্যকুমার যাদবের ব্যাটে লড়াকু পুঁজি গড়ার পর সম্মিলিত পারফরম্যান্সে বাকিটা সারেন বোলাররা। লড়াইয়ে থাকা শ্রীলঙ্কার শেষ ছয় উইকেট দ্রুত তুলে জয় নিশ্চিত করে সফরকারীরা।
  • অবশেষে ভারতকে হারাতে পারল শ্রীলঙ্কা
    ঘরের মাঠে ভারতের বিপক্ষে জিততে যেন ভুলেই গিয়েছিল শ্রীলঙ্কা। আভিশকা ফার্নান্দো ও ভানুকা রাজাপাকসের দারুণ ফিফটিতে অবশেষে সেই স্বাদ পেল তারা। ৯ বছর ও ১০ ম্যাচ পর ভারতকে নিজেদের মাটিতে হারাল লঙ্কানরা।
  • সুপার লিগে আবারও পয়েন্ট কাটা পড়ল শ্রীলঙ্কার
    এমনিতেই জয়ের দেখা নেই। আইসিসির ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের পয়েন্ট তালিকায় তলানির দিকে শ্রীলঙ্কা। এর মাঝেই আবারও দলটির জন্য এলো পয়েন্ট কাটা পড়ার দুঃসংবাদ।
  • পেসার চাহারের ব্যাটিং নৈপুণ্যে ভারতের দুর্দান্ত জয়
    ১৯৩ রানে নেই ৭ উইকেট। লক্ষ্য তখনও ৮৩ রান দূরে। নেই বিশেষজ্ঞ ব্যাটসম্যানদের কেউ। বল-প্রতি রান তাড়ার কঠিন চ্যালেঞ্জে চমক দেখালেন দিপক চাহার। অসাধারণ ব্যাটিংয়ে আরেক পেসার ভুবনেশ্বর কুমারকে নিয়ে দলকে নিলেন জয়ের বন্দরে।
  • শ্রীলঙ্কাকে গুঁড়িয়ে এগিয়ে গেল ভারত
    লক্ষ্যটা আড়াইশর একটু বেশি। পৃথ্বী শ ও ইশান কিষানের মারমুখী ব্যাটিংয়ে সেটা হয়ে উঠল মামুলি। সঙ্গে অধিনায়ক শিখর ধাওয়ানের দায়িত্বশীল ব্যাটিংয়ে শ্রীলঙ্কাকে উড়িয়ে দিল ভারত।
  • ভারত সিরিজে শ্রীলঙ্কা দলে নতুন ৩ মুখ
    এক বছর পর সীমিত ওভারের দলে ডাক পেয়েছেন পেসার লাহিরু কুমারা। ভারতের বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজের জন্য শ্রীলঙ্কা দলে ডাক পেয়েছেন আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের অপেক্ষায় থাকা লাহিরু উদারা, শিরান ফার্নান্দো ও ইশান জয়ারত্নে।
  • ভারত সিরিজে অনিশ্চিত কুসল পেরেরা
    ভারতের বিপক্ষে মাঠের লড়াই শুরুর দুই দিন আগে দুঃসংবাদ পেল শ্রীলঙ্কা। কাঁধে চোট পেয়েছেন দলটির কিপার-ব্যাটসম্যান কুসল পেরেরা। তাতে ঘরের মাঠে আসন্ন সিরিজটিতে তার খেলা নিয়ে জেগেছে শঙ্কা।
  • আইসোলেশন থেকে মুক্তি পাচ্ছেন লঙ্কান ক্রিকেটাররা
    নতুন করে দল সাজাতে হচ্ছে না শ্রীলঙ্কাকে। মূল স্কোয়াড নিয়েই ভারতের বিপক্ষে লড়াইয়ে নামতে পারবে তারা। সবশেষ কোভিড-১৯ পরীক্ষায় ইংল্যান্ড থেকে ফেরা দলটির ক্রিকেটারদের সবার ফল নেগেটিভ এসেছে।
  • ৫ দিন পেছাল ভারত-শ্রীলঙ্কা সিরিজ
    ভারত-শ্রীলঙ্কার সীমিত ওভারের সিরিজের সূচি পরিবর্তন একরকম নিশ্চিতই ছিল। এবার এলো আনুষ্ঠানিক ঘোষণা। লঙ্কান দলে করোনাভাইরাস হানা দেওয়ায় পাঁচ দিন পিছিয়ে দেওয়া হয়েছে সিরিজ শুরুর দিনক্ষণ।
  • পিছিয়ে যাচ্ছে শ্রীলঙ্কা-ভারত ওয়ানডে সিরিজ
    শ্রীলঙ্কা দলে করোনাভাইরাস হানা দেওয়ায় পিছিয়ে যেতে বসেছে ভারতের বিপক্ষে তাদের সিরিজ। আগামী ১৩ জুলাই প্রথম ওয়ানডে মাঠে গড়ানোর কথা থাকলেও সেটি এখন চার দিন পিছিয়ে হতে পারে ১৭ জুলাই।
  • ভারতের বিপক্ষে শ্রীলঙ্কার মূল দলের খেলা নিয়ে শঙ্কা
    শ্রীলঙ্কা দলের আরেকজন সদস্যের শরীরে ধরা পড়েছে করোনাভাইরাসের উপস্থিতি। গ্রান্ট ফ্লাওয়ারের পর দলের অ্যানালিস্ট জিটি নিরোশানও কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়েছেন।
  • ইংল্যান্ড থেকে ফিরে করোনাভাইরাসে আক্রান্ত ফ্লাওয়ার
    ইংল্যান্ড সফর থেকে ফেরার তিন দিন পর করোনাভাইরাসের উপস্থিতি ধরা পড়েছে শ্রীলঙ্কা দলে। সবশেষ পিসিআর পরীক্ষায় কোভিড-১৯ পজিটিভ হয়েছেন দলটির ব্যাটিং কোচ গ্র্যান্ট ফ্লাওয়ার।
  • ব্যক্তিগত কারণে ভারতের বিপক্ষে নেই ম্যাথিউস
    ভারতের বিপক্ষে সীমিত ওভারের সিরিজ থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন অ্যাঞ্জেলো ম্যাথিউস। এই সিরিজের জন্য শ্রীলঙ্কা ক্রিকেটের দেওয়া চুক্তিতে স্বাক্ষর করেননি তিনি। ব্যক্তিগত কারণ দেখিয়ে ছুটি চেয়েছেন এই অভিজ্ঞ অলরাউন্ডার।
  • বোর্ডের সমালোচনা করায় লঙ্কান ব্যাটসম্যানের শাস্তি
    দেশের ক্রিকেট বোর্ডের সমালোচনা করে সাক্ষাৎকার দেওয়ায় শ্রীলঙ্কার ব্যাটসম্যান ভানুকা রাজপাকসেকে এক বছরের স্থগিত নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। সঙ্গে করা হয়েছে পাঁচ হাজার ডলার জরিমানা।  
  • নিষিদ্ধ শ্রীলঙ্কার সাবেক পারফরম্যান্স অ্যানালিস্ট
    দল নির্বাচনে প্রভাব ফেলতে শ্রীলঙ্কার ক্রীড়ামন্ত্রীকে ঘুষ দিতে চেয়েছিলেন সানাৎ জয়াসুন্দরা। অভিযোগ প্রমাণ হওয়ায় শাস্তি পেয়েছেন সাবেক এই পারফরম্যান্স অ্যানালিস্ট।
  • কারানের ছোবলের পর বৃষ্টির হানা
    আগের ম্যাচে ৫ উইকেট শিকারি স্যাম কারান এবার উইকেটশূন্য। লঙ্কান ব্যাটসম্যানদের তবু নিস্তার নেই। আরেক কারান আছেন না! এবার জ্বলে উঠলেন বড় ভাই, টম কারান। তার বাউন্স ও সিম মুভমেন্ট ভোগাল শ্রীলঙ্কাকে। আরেকটি ব্যাটিং ব্যর্থতায় লঙ্কানরা গুটিয়ে গেল অল্প রানেই। তবে, আগের ম্যাচগুলির মতো হারের স্বাদ পেতে হলো না তাদের। বৃষ্টি ভাসিয়ে নিল ম্যাচের দ্বিতীয় ভাগ।
  • ‘ভারতের দ্বিতীয় সারির দল শ্রীলঙ্কার জন্য অপমান’
    ভারতের সেরা দল ইংল্যান্ড সফরে, টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল শেষে এখন তারা কাটাচ্ছে ছুটি। আরেকটি দল আছে শ্রীলঙ্কা সফরে, নিশ্চিতভাবেই যা দ্বিতীয় সারির দল। এতে বেজায় চটেছেন অর্জুনা রানাতুঙ্গা। তার ক্ষোভ অবশ্য ভারতের ওপরে নয়। এই দলের সঙ্গে সিরিজ খেলতে রাজী হওয়ায় সাবেক শ্রীলঙ্কা অধিনায়ক কাঠগড়ায় তুলছেন নিজ দেশের ক্রিকেট কর্তাদের।
  • শ্রীলঙ্কাকে উড়িয়ে ওয়ানডে সিরিজও ইংল্যান্ডের
    চমৎকার বোলিংয়ে শ্রীলঙ্কার টপ অর্ডার গুঁড়িয়ে দিলেন স্যাম কারান। মিডল অর্ডারে বিপজ্জনক হয়ে ওঠা দুই ব্যাটসম্যানকে থামালেন ডেভিড উইলি। তাদের দারুণ বোলিংয়ে মাঝারি লক্ষ্য পাওয়া ইংল্যান্ড জিতল সহজেই। টি-টোয়েন্টি সিরিজ জয়ের পর এক ম্যাচ হাতে রেখে জিতে নিল ওয়ানডে সিরিজও।
  • ৪৭ বলে সেঞ্চুরি করে ইংল্যান্ড দলে ব্যান্টন
    টি-টোয়েন্টি ব্লাস্টে ব্যাট হাতে দারুণ ছন্দে আছেন টম ব্যান্টন। পরপর দুই ম্যাচে ফিফটি ও সেঞ্চুরি উপহার দেওয়া এই টপ অর্ডার ব্যাটসম্যানকে ওয়ানডে দলে যোগ করেছে ইংল্যান্ড।
  • রুট ও বোলারদের নৈপুণ্যে জিতল ইংল্যান্ড
    জৈব-সুরক্ষা বলয় ভাঙা ত্রয়ীকে হারানোর সঙ্গে যোগ হয়েছে চোট সমস্যা। সব মিলিয়ে শ্রীলঙ্কার ভারসাম্যপূর্ণ একাদশ সাজানোই কঠিন। স্রেফ তিন জন বিশেষজ্ঞ ব্যাটসম্যান নিয়ে খেলতে নামা সফরকারীদের দারুণ ভোগালেন ক্রিস ওকস ও ডেভিড উইলি। তাদের চমৎকার বোলিংয়ে দুইশর নিচে লক্ষ্য পাওয়া ইংল্যান্ড জিতল জো রুটের দায়িত্বশীল ইনিংসে।
  • বলয় ভেঙে নিষিদ্ধ মেন্ডিস-ডিকভেলা-গুনাথিলাকা
    ইংল্যান্ড সফর শেষ কুসল মেন্ডিস, দানুশকা গুনাথিলাকা ও নিরোশান ডিকভেলার। জৈব-সুরক্ষা বলয় ভাঙায় এই তিন ক্রিকেটারকে সাময়িক নিষিদ্ধ করেছে শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি)।
  • ইংল্যান্ড সফর শেষ আভিশকার
    ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ থেকে ছিটকে গেছেন আভিশকা ফার্নান্দো। ঊরুর মাংসপেশিতে চোট পেয়েছেন শ্রীলঙ্কার টপ অর্ডার এই ব্যাটসম্যান।
  • করোনাভাইরাস: আক্রান্ত ইংল্যান্ড-শ্রীলঙ্কা সিরিজের ম্যাচ রেফারি
    করোনাভাইরাস ছোবল হেনেছে ইংল্যান্ড ও শ্রীলঙ্কা সিরিজে। তবে দুই দলের কোনো ক্রিকেটার নন, আক্রান্ত হয়েছেন ম্যাচ রেফারি ফিল হুইটিকেস। ফলে ওয়ানডে সিরিজ শুরুর আগে ম্যাচ অফিসিয়ালস বদলি করতে হচ্ছে।
  • বড় হারে ইংল্যান্ডে হোয়াইটওয়াশড শ্রীলঙ্কা
    চোটের জন্য দলে নেই দুই নিয়মিত ওপেনার। তবুও ইংল্যান্ডের শুরুটা হলো দুর্দান্ত। একটু মন্থর উইকেটে ঝকঝকে এক ইনিংস খেললেন টি-টোয়েন্টির সেরা ব্যাটসম্যান দাভিদ মালান। তার সঙ্গে শতরানের উদ্বোধনী জুটি উপহার দেওয়া জনি বেয়ারস্টো করলেন ফিফটি। পরে দুর্দান্ত বোলিংয়ে শ্রীলঙ্কাকে একশ রানের নিচে গুঁড়িযে দিল ইংলিশ বোলাররা।
  • ‘উইন্ডিজ-শ্রীলঙ্কার চেয়ে এগিয়ে বাংলাদেশ’
    একটা সময়ে জিম্বাবুয়ের সঙ্গে ছিল বাংলাদেশের প্রতিদ্বন্দ্বিতা। সেই পর্ব পেরিয়ে বাংলাদেশ এখন নিয়মিতই হারায় ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলঙ্কাকে। এই দুই দলের চেয়ে নিজেদের এগিয়ে রাখছেন নাজমুল হাসান। দেশের মাটিতে পাকিস্তানের বিপক্ষেও বাংলাদেশের সম্ভাবনা বেশি দেখেন বিসিবি প্রধান।
  • শ্রীলঙ্কা সিরিজ শেষ বাটলারের
    শ্রীলঙ্কার বিপক্ষে সীমিত ওভারের সিরিজের মাঝপথে বড় ধাক্কা খেয়েছে ইংল্যান্ড। দারুণ ছন্দে থাকা জস বাটলারকে হারিয়েছে তারা। পেশির চোটে শেষ চার ম্যাচ থেকে ছিটকে গেছেন এই কিপার-ব্যাটসম্যান।
  • জীর্ণ ব্যাটিংয়ের ম্যাচ জিতে সিরিজ ইংল্যান্ডের
    পাওয়ার প্লেতে কোনো বাউন্ডারি নেই। গোটা ২০ ওভারে বাউন্ডারি কেবল দলের দুই ব্যাটসম্যানের ব্যাটে। স্ট্রাইক রেট একশর বেশি মোটে একজনের। শ্রীলঙ্কা দেখাল, টি-টোয়েন্টি ব্যাটিং এমনও হয়! তাদের বোলাররা অবশ্য লড়াই করল বেশ। ম্যাচ জমেও উঠল কিছুটা। কিন্তু লাভ হলো না। ম্যাচ জিতে সিরিজ জয়ও নিশ্চিত করে ফেলল ইংল্যান্ড।
  • শ্রীলঙ্কাকে পাত্তা না দিয়ে সিরিজে এগিয়ে ইংল্যান্ড
    খেলা কার্ডিফে, কিন্তু উইকেট শ্রীলঙ্কার! খানিকটা মন্থর উইকেট, শট খেলা কঠিন। দেশে তো এমন উইকেটে কতই খেলেন লঙ্কানরা। কিন্তু ইংলিশদের দারুণ বোলিংয়ে ভুগল লঙ্কান ব্যাটিং। ব্যাটে-বলে দারুণ পারফরম্যান্সে সিরিজে এগিয়ে গেল ইংল্যান্ড।
  • ইংল্যান্ড দলে প্রথমবার গার্টন
    ১৯ বছর বয়স থেকেই ইংল্যান্ড লায়ন্সের পরিকল্পনায় নিয়মিত তিনি। ২০১৭-১৮ অ্যাশেজের প্রথম টেস্টের দলে ছিলেন সম্ভাব্য বিকল্প হিসেবে। কিন্তু জাতীয় দলের দুয়ার খুলছিল না জর্জ গার্টনের। অবশেষে পেলেন কাঙ্ক্ষিত সেই ডাক। শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজের দলে আছেন এই পেসার।
  • ইংল্যান্ড সফরে শ্রীলঙ্কা দলে ৩ নতুন মুখ
    ইংল্যান্ড সফর নিয়ে অনিশ্চয়তা কাটার পর এবার দল ঘোষণা করল শ্রীলঙ্কা। বাংলাদেশের বিপক্ষে টেস্ট অভিষেকে আলো ছড়ানোর পর প্রথমবারের মতো রঙিন পোশাকের দলে ডাক পেলেন বাঁহাতি স্পিনার প্রাভিন জয়াবিক্রমা।
  • ইংল্যান্ড সফরে যেতে রাজি লঙ্কান ক্রিকেটাররা
    সফর শুরুর আগের দিন কাটল অনিশ্চয়তা। ইংল্যান্ড সফরে যেতে রাজি হয়েছেন শ্রীলঙ্কান ক্রিকেটাররা। তবে সফরে গেলেও কেন্দ্রীয় চুক্তিতে তারা সই করছেন না। তাই চুক্তি নিয়ে মূল জটিলতার শেষ হচ্ছে না এখনই।
  • কেন্দ্রীয় চুক্তি নিয়ে অনড় অবস্থানে লঙ্কান ক্রিকেটাররা
    বোর্ডের বেঁধে দেওয়া সময়ের ভেতরে কেন্দ্রীয় চুক্তিতে সই করতে রাজি নন শ্রীলঙ্কার ক্রিকেটাররা। তবে চলতি মাসের শুরুতে ইংল্যান্ড সফরে যেতে তারা প্রস্তুত।
  • মেলবোর্ন ক্লাবের কোচ হচ্ছেন জয়াসুরিয়া
    নতুন ভূমিকায় ক্রিকেটে ফিরতে যাচ্ছেন সনাৎ জয়াসুরিয়া। নতুন মৌসুমের জন্য তাকে এক বছরের চুক্তিতে প্রধান কোচ হিসেবে নিয়োগ দিয়েছে মেলবোর্নের ক্লাব মালগ্রেভ।
  • ‘অভিযোগ না করে জিতে দেখাও’, পেরেরাদের ডি সিলভার বার্তা
    কেন্দ্রীয় চুক্তিতে স্বাক্ষর করতে শ্রীলঙ্কার ক্রিকেটারদের অস্বীকৃতি জানানোর বিষয়টি খুবই অযৌক্তিক মনে হচ্ছে অরবিন্দ ডি সিলভার। চুক্তির শর্ত বা ধরন নিয়ে অভিযোগ না করে বরং খেলোয়াড়দের ম্যাচ জেতায় মনোযোগ দেওয়ার বার্তা দিয়েছেন শ্রীলঙ্কা ক্রিকেটের টেকনিক্যাল কমিটির প্রধান।
  • শেষটায় মলিন বাংলাদেশ
    সিরিজে নিখুঁত ম্যাচ আর খেলা হলো না বাংলাদেশের। উল্টো আগের দুই ম্যাচের চেয়ে খারাপ করল তিন বিভাগেই। এর মাশুল দিতে হলো বড় ব্যবধানে হেরে। কুসল পেরেরার সেঞ্চুরি ও দুশমন্থ চামিরার পাঁচ উইকেটে জয় দিয়ে সিরিজ শেষ করল শ্রীলঙ্কা।
  • স্পিনে লঙ্কান ব্যাটসম্যানদের ধুঁকতে দেখে অবাক কোচ
    স্পিন খেলে বেড়ে ওঠা, স্পিনের সঙ্গেই বসবাস। শ্রীলঙ্কা আর বাংলাদেশের ক্রিকেটের বাস্তবতায় এখানে পার্থক্য খুব বেশি নেই। অথচ লঙ্কানরা কিনা এবার বাংলাদেশে এসে চোখে অন্ধকার দেখছে স্পিন খেলতেই! কুসল পেরেরা, কুসল মেন্ডিসদের স্পিন সামলানোর এই দুর্দশা দেখে বিস্মিত শ্রীলঙ্কার কোচ মিকি আর্থার।
  • সিরিজ জিতে পাকিস্তানের কাছে বাংলাদেশ
    শ্রীলঙ্কার বিপক্ষে প্রথমবারের মতো সিরিজ জিতে আইসিসি ওয়ানডে দলের র‌্যাঙ্কিংয়ে পাকিস্তানের সঙ্গে ব্যবধান কমিয়েছে বাংলাদেশ। অন্যদিকে, ওয়েস্ট ইন্ডিজের চেয়ে আরও পিছিয়ে পড়েছে শ্রীলঙ্কা।
  • অভিজ্ঞতার অভাব ভোগাচ্ছে: লঙ্কান অধিনায়ক
    ভবিষ্যতে চোখ রেখে গড়া শ্রীলঙ্কার ওয়ানডে দল সংগ্রাম করছে বাংলাদেশে। টানা দুই হারে হেরেছে সিরিজ। দুই ম্যাচেই পুরোপুরি ব্যর্থ সফরকারীদের মিডল অর্ডার। দ্বিতীয় ম্যাচে বাজেভাবে হারের পর লঙ্কান অধিনায়ক কুসল পেরেরা বললেন, অভিজ্ঞতার অভাব ভোগাচ্ছে তাদের।
  • মুশফিকের অসাধারণ সেঞ্চুরিতে সিরিজ বাংলাদেশের
    দ্বিতীয় ওয়ানডেতে জিতে বাংলাদেশের দুটি লক্ষ্যই পূরণ হলো। অসাধারণ সেঞ্চুরিতে লড়াইয়ের পুঁজি এনে দিলেন মুশফিকুর রহিম। পরে মিলিত চেষ্টায় বোলাররা এনে দিলেন বড় জয়। শ্রীলঙ্কার বিপক্ষে প্রথমবারের মতো ওয়ানডে সিরিজ জিতল বাংলাদেশ। উঠল আইসিসি ওয়ানডে সুপার লিগের চূড়ায়।
  • হাসারাঙ্গার ঝড় থামিয়ে বাংলাদেশের জয়
    ব্যাটে-বলে পরিপাটি পারফরম্যান্সে বড় জয়ের আয়োজন হয়ে গিয়েছিল। বাংলাদেশের সেই সাজানো বাগান অনেকটা এলেমেলো করে দিলেন ভানিন্দু হাসারাঙ্গা। তবে তরুণ শ্রীলঙ্কানের বীরোচিত পারফরম্যান্স শেষ পর্যন্ত পূর্ণতার রূপ পেল না। তাকে থামিয়েই জয়ের ফুল ফোটাল বাংলাদেশ। ।
  • শ্রীলঙ্কাকে হারিয়ে চারে বাংলাদেশ
    মুশফিকুর রহিম, তামিম ইকবাল ও মাহমুদউল্লাহ লড়াইয়ের পুঁজি এনে দেওয়ার পর মেহেদী হাসান মিরাজের হাত ধরে বোলিংয়ে শুরু হয় দারুণ। পাল্টা আক্রমণে খুনে ইনিংসে শ্রীলঙ্কাকে ম্যাচে ফেরান ভানিন্দু হাসারাঙ্গা। তবে শেষ রক্ষা করতে পারেননি এই অলরাউন্ডার। মিলিত চেষ্টায় লঙ্কানদের ৩৩ রানে হারিয়ে সিরিজে এগিয়ে গেছে বাংলাদেশ।
  • শ্রীলঙ্কা দলে কোভিডের হানা, প্রথম ওয়ানডে ‘চলবে’
    শঙ্কা ও অনিশ্চয়তার পর অবশেষে সময়মতোই শুরু হচ্ছে বাংলাদেশ-শ্রীলঙ্কা ওয়ানডে সিরিজ। প্রথম ওয়ানডে শুরুর আগে প্রথম কোভিড পরীক্ষায় শ্রীলঙ্কার তিনজন পজিটিভ হওয়ার খবর পাওয়া যায়। তবে ম্যাচ শুরুর ঘণ্টা দুয়েক আগে পাওয়া দ্বিতীয় পরীক্ষায় পজিটিভ কেবল একজন। এরপর বিসিবি জানায়, আইসিসির প্রটোকল অনুযায়ী খেলা চালাতে সমস্যা নেই।
  • বিশ্বকাপের পথে এগিয়ে চলার আরেকটি সিরিজ
    বিশ্বকাপের জন্য দল গোছানো জরুরি। একই সমান বা আরও বেশি জরুরি বিশ্বকাপে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করা। দ্বিপাক্ষিক সিরিজগুলি এখন প্রতিটি দলের জন্যই ভিন্ন এক চ্যালেঞ্জ। সেই চ্যালেঞ্জের আঁচ লাগছে বাংলাদেশ দলে। শ্রীলঙ্কা তো বিশ্বকাপকে ভাবনায় রেখে দলের খোলনলচেই পাল্টে ফেলেছে। বিশ্বকাপ এখনও আড়াই বছর পরে, কিন্তু বিশ্ব আসরের হাওয়া বইতে শুরু করেছে এখনই।
  • মিরপুরে স্পিন সহায়ক উইকেটের অপেক্ষায় শ্রীলঙ্কা
    তামিম ইকবাল খোলাসা করেননি কেমন উইকেট চান। তবে শ্রীলঙ্কা অধিনায়ক কুসল পেরেরার বুঝে নিতে কোনো সমস্যা হয়নি। তিনি মোটামুটি নিশ্চিত, তিন ম্যাচের ওয়ানডে সিরিজের উইকেটে স্পিনারদের জন্য থাকবে সহায়তা।
  • চুক্তি বিতর্কে নয়, বাংলাদেশ সিরিজে মনোযোগ পেরেরার
    বোর্ডের সঙ্গে চলছে কেন্দ্রীয় চুক্তি নিয়ে ঝামেলা। বাংলাদেশের বিপক্ষে মাঠের লড়াইয়ে শ্রীলঙ্কা দলের ওপর যা বিরূপ প্রভাব ফেলতে পারে। তবে দলটির নতুন ওয়ানডে অধিনায়ক কুসল পেরেরা বললেন, আপাতত এসব নিয়ে ভাবছেন না তারা। এখন স্রেফ সিরিজে মনোযোগ তাদের।
  • বোর্ডের ‘অন্যায্য চুক্তি মানতে নারাজ’ লঙ্কান ক্রিকেটাররা
    শ্রীলঙ্কা ক্রিকেটের প্রস্তাবিত কেন্দ্রীয় চুক্তির শর্তে সন্তুষ্ট নন ক্রিকেটাররা। চুক্তির ক্যাটাগরিগুলোতে স্বচ্ছতার অভাব রয়েছে বলে অভিযোগ করেছেন তারা। তাই ‘অন্যায্য’ এই চুক্তিপত্রে স্বাক্ষর করতে অস্বীকৃতি জানিয়েছেন দেশটির ক্রিকেটাররা।