• শোয়েবের সঙ্গে ‘আলোচনায়’ পিসিবি
    দু্ই ভূমিকায় হয়তো আর মিসবাহ-উল-হককে দেখা যাবে না। প্রধান নির্বাচকের দায়িত্ব হারাতে পারেন পাকিস্তানের সাবেক এই অধিনায়ক। এই ভূমিকায় দেখা যেতে পারে সাবেক পেসার শোয়েব আখতারকে।
  • ‘বাবরের চেয়ে ভালো করতে পারে হায়দার’
    একজন এরই মধ্যে নিজেকে দলের সেরা পারফরমারদের কাতারে তুলে এনেছেন। সময়ের সেরা ব্যাটসম্যানদের সঙ্গেও তার তুলনা করেন অনেকে। আরেকজনের আন্তর্জাতিক ক্রিকেটে পথচলা কেবল শুরু। তবে শোয়েব আখতারের বিশ্বাস, সীমিত ওভার ক্রিকেটে তারকা বাবর আজমের চেয়ে ভালো করার সামর্থ্য আছে পাকিস্তানের ১৯ বছর বয়সী ব্যাটসম্যান হায়দার আলির।
  • বাবরের অধিনায়কত্ব নিয়ে প্রশ্ন শোয়েবের
    ইংল্যান্ডের বিপক্ষে দুইশর কাছাকাছি রান করে হারের পর পাকিস্তান অধিনায়ক বাবর আজমের কড়া সমালোচনা করেছেন শোয়েব আখতার। সাবেক পাকিস্তানি এই পেসার বাবরের নেতৃত্বের সামর্থ্য নিয়ে প্রশ্ন তুলেছেন। মাঠে তার আচরণ ও চলাফেরা দেখে মনে হচ্ছিল সে যেন নিজেকে হারিয়ে খুঁজছে।
  • শোয়েবকে মুরালিধরনের আঙুল ভেঙে দিতে বলেছিলেন ইউসুফ
    শোয়েব আখতারের গতি অনেক বিশেষজ্ঞ ব্যাটসম্যানের জন্যই ছিল আতঙ্ক জাগানিয়া। লোয়ার অর্ডারদের অবস্থা সেখানে বলাই বাহুল্য! খেলোয়াড়ি জীবনের মজার এক স্মৃতি মনে করলেন পাকিস্তানের সাবেক এই ফাস্ট বোলার। মুত্তিয়া মুরালিধরন ব্যাটিংয়ে নেমে শোয়েবকে বলতেন আস্তে বল করতে। মোহাম্মদ ইউসুফ তখন মজা করে শোয়েবকে বলতেন, এই লঙ্কান স্পিন কিংবদন্তির আঙুল ভেঙে দিতে।
  • ‘এভাবে খেলে নাম বানাতে পারবে না’, বাবরকে শোয়েব
    ইংল্যান্ডের বিপক্ষে ওল্ড ট্র্যাফোর্ড টেস্টে বাবর আজমের পারফরম্যান্সে খুশি হতে পারেননি শোয়েব আখতার। প্রথম ইনিংসে ফিফটিকে বড় রানে রূপ দিতে পারেননি বাবর, দ্বিতীয় ইনিংসে পারেননি দলের লিড বাড়ানোয় অবদান রাখতে। শোয়েবের মতে, এভাবে খেলে বড় ব্যাটসম্যান হতে পারবেন না বাবর।
  • হতাশায় ধোনিকে বিমার মেরেছিলাম: শোয়েব
    গতির ঝড়ে ব্যাটসম্যানদের কাঁপিয়ে দেওয়ায় জুড়ি ছিল না শোয়েব আখতারের। কিন্তু চৌদ্দ বছর আগে এক টেস্টে তরুণ মহেন্দ্র সিং ধোনির সঙ্গে পেরে উঠছিলেন না তিনি। সাবেক পাকিস্তানি ফাস্ট বোলারের আগুনে গোলার বিপক্ষে আরও দুর্দান্ত ব্যাটিং করছিলেন ভারতীয় এই কিপার-ব্যাটসম্যান। হতাশায় শেষ পর্যন্ত ধোনিকে ইচ্ছাকৃত বিমার ছুঁড়েছিলেন শোয়েব!
  • সরফরাজকে জুতা-পানি টানতে দেখে চটেছেন শোয়েব
    ওল্ড ট্র্যাফোর্ড টেস্টের পাকিস্তান একাদশে জায়গা না হলেও মাঠে ঠিকই দেখা গেছে সরফরাজ আহমেদকে। উইকেটে থাকা ব্যাটসম্যানদের জন্য পানি, জুতা নিয়ে মাঠে গেছেন তিনি। যে কোনো অতিরিক্তি খেলোয়াড়ের সাধারণ কাজই এটি। তবে দলকে নেতৃত্ব দেওয়া একজন সিনিয়র ক্রিকেটারকে এই কাজে দেখে পাকিস্তানের টিম ম্যানেজমেন্টকে ধুয়ে দিয়েছেন পাকিস্তানের সাবেক ফাস্ট বোলার শোয়েব আখতার ও সাবেক অধিনায়ক রশিদ লতিফ।
  • যুবরাজের পিঠ ভেঙেছি, আফ্রিদির পাঁজর : শোয়েব
    শোয়েব আখতার মানে গতির ঝড়, শোয়েব আখতার মানে বিতর্কের ঝড়ও। গতি দিয়ে যেমন ব্যাটসম্যানদের বুকে কাঁপন ধরিয়েছেন, তেমনি মাঠের ভেতরে-বাইরে আচরণ দিয়েও আলোচনার জন্ম দিয়েছেন অনেকবার। খেলা ছাড়ার পরও খোলামেলা ও চাঁছাছোলা সব মন্তব্যে শিরোনামে উঠে আসেন প্রায়ই। ‘রাওয়ালপিন্ডি এক্সপ্রেস’ খ্যাত সাবেক এই পাকিস্তানি ফাস্ট বোলার ফিরে তাকালেন তার ঘটনাবহুল খেলোয়াড়ি জীবনে, স্মৃতি হাতড়ে শোনালেন দারুণ কিছু গল্প।
  • ‘পাকিস্তানে প্রতিভা নেই? ফালতু কথা’
    বরাবরই পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) তুমুল সমালোচনা করে আসছেন শোয়েব আখতার। সাবেক ফাস্ট বোলার আরও একবার ধুয়ে দিলেন বোর্ড ও নির্বাচকদের। পাশাপাশি ফিরিস্তি দিলেন, নিজে দায়িত্ব পেলে কীভাবে কাজ করতে চান।
  • ‘ইশ্বরের এই অবস্থা!’, টেন্ডুলকারকে দেখে বলেছিলেন শোয়েব
    বলা হতো, ক্রিকেট খেলা ভারতে ধর্মের মতো আর শচিন টেন্ডুলকার সেই ধর্মের দেবতা। ভক্তদের অনেকের কাছেই ভারতীয় ব্যাটিং বিস্ময়ের পরিচয় ছিল ‘ক্রিকেট ইশ্বর।’ শোয়েব আখতারের মনেও গেঁথে ছিল টেন্ডুলকারের সেই ছবি। কিন্তু মাঠে দুজনের প্রথম দেখায় হতাশ হয়েছিলেন শোয়েব, পরে বল হাতে হতাশ করেছিলেন টেন্ডুলকারকে। ২১ বছর পর সেই স্মৃতি মনে করলেন সাবেক পাকিস্তানি ফাস্ট বোলার। যথারীতি সেখানে মিশে থাকল বিতর্কের রেশ।
  • ‘আইপিএলের ক্ষতি করা যাবে না, বিশ্বকাপ নরকে যাক’
    টি-টোয়েন্টি বিশ্বকাপ পিছিয়ে দেওয়ার পরদিনই জানা গেল আইপিএল আয়োজনের চূড়ান্ত সিদ্ধান্ত। এর আগে স্থগিত হয়ে গেছে এশিয়া কাপও। এসব দেখে বেজায় চটেছেন শোয়েব আখতার। সাবেক পাকিস্তানি ফাস্ট বোলারের অভিযোগ,  ভারতীয় ক্রিকেট বোর্ড যে কোনো মূল্যে আইপিএল আয়োজনে মরিয়া বলেই পিছিয়ে গেছে টি-টোয়েন্টির বৈশ্বিক আসর।
  • আরেকজনের কারণে ধর্ষণে অভিযুক্ত হয়েছিলাম: শোয়েব
    শোয়েব আখতারের ক্যারিয়ারে বিতর্ক কম নেই। প্রায় ১৫ বছর আগে তুমুল আলোড়ন তুলেছিল অস্ট্রেলিয়া থেকে তাকে দেশে ফেরত পাঠানোর ঘটনা। তখন আলোচনায় উঠে এসেছিল নারী কেলেঙ্কারি। এত বছর পর শোয়েব জানালেন, এক সতীর্থের কারণে ধর্ষণের দায় চেপেছিল তার ওপর।
  • কোহলি যদি ওয়াসিম-ওয়াকারকে খেলতেন!
    সময়ের অন্যতম সেরা ব্যাটসম্যান তো বটেই, সবচেয়ে ফিট ক্রিকেটারদেরও একজন বিরাট কোহলি। বিশ্বের প্রায় সব বোলারকেই আত্মবিশ্বাসের সঙ্গে খেলে যাচ্ছেন তিনি। সাবেক পাকিস্তানি ফাস্ট বোলার শোয়েব আখতারের বিশ্বাস, ওয়াসিম আকরাম, ওয়াকার ইউনিস বা শেন ওয়ার্নের বিপক্ষে খেললেও লড়াইটা উপভোগ করতেন ভারত অধিনায়ক।
  • শোয়েবের সামনে তামিমের মনে হয়েছিল, ‘মেরেই ফেলবে’
    ক্যারিয়ারের শুরুর দিকে আগ্রাসী ক্রিকেট দিয়ে নজর কেড়েছিলেন তামিম ইকবাল। ফাস্ট বোলারদের সামনে ছিলেন ভয়ডরহীন, বেরিয়ে এসে শট খেলে গুঁড়িয়ে দিতে চাইতেন। তবে একবার তিনি উল্টো ভয় পেয়েছিলেন কোনো বোলারকে খেলতে, যখন বল হাতে ছুটে আসতে দেখেছিলেন শোয়েব আখতারকে।
  • ফিক্সিংয়ের প্রস্তাব দিলে আকরামকে খুন করতেন শোয়েব
    পাকিস্তান ক্রিকেটের রন্ধ্রে রন্ধ্রে ফিক্সিংয়ের কালো ছায়া। শোয়েব আখতারকে অবশ্য কখনও তা স্পর্শ করেনি। দুর্নীতির বিরুদ্ধে তিনি সোচ্চার খেলোয়াড়ি জীবন শেষেও। ফিক্সিং এতোটাই অসহ্য যে, প্রস্তাব দিলে ওয়াসিম আকরামকে নাকি খুন করতেন শোয়েব!
  • গাভাস্কার-শোয়েবের কথার দ্বৈরথ চলছে
    একজন সর্বকালের অন্যতম সেরা ব্যাটসম্যান, টেকনিক যার ছিল অসাধারণ। আরেকজন সর্বকালের অন্যতম গতিময় ফাস্ট বোলার। ২২ গজে অবশ্য কখনও মুখোমুখি হননি সুনিল গাভাস্কার ও শোয়েব আখতার। তবে চিরপ্রতিদ্বন্দ্বী দুই দেশের দুই যুগের দুই তারকার কথার দ্বৈরথ জমে উঠেছে বেশ।