• ৭ ছক্কায় নাদিফের সেঞ্চুরি
    সেঞ্চুরির সুবাস নিয়ে দিন শুরু করা শুভাগত হোম ও তাইবুর রহমান পৌঁছে গেলেন কাঙ্ক্ষিত ঠিকানায়।সাতে নেমে আগ্রাসী ব্যাটিংয়ে সেঞ্চুরি করলেন নাদিফ চৌধুরি। এই ত্রয়ীর সেঞ্চুরিতে রাজশাহীর বিপক্ষে ঢাকা বিভাগ গড়ল বড় সংগ্রহ। 
  • তাইবুর-শুভাগতর ব্যাটে ঢাকার লিড
    আগের দিন বোলিংয়ে আলো ছড়ানোর পর ব্যাটিংয়ে দারুণ পারফরম্যান্স উপহার দিলেন শুভাগত হোম চৌধুরী। অন্যপাশে সঙ্গী হিসেবে পেলেন তাইবুর রহমানকে। মিডল অর্ডারে এই দুই ব্যাটসম্যানের অবিচ্ছিন্ন জুটিতে রাজশাহীর বিপক্ষে লিড নিয়েছে ঢাকা।
  • ফিটনেস পরীক্ষা নিয়ে দুর্ভাবনায় ক্রিকেটাররা
    খেলা না থাকলে বাংলাদেশের বেশিরভাগ ক্রিকেটার চলে যান মাঠের বাইরে। সুযোগ-সুবিধা তেমন না থাকায় স্কিল কিংবা ফিটনেস নিয়ে খুব একটা কাজ করা হয়ে উঠে না। আবার খেলার আগে ঘাম ঝরিয়ে নিজেদের যতটা সম্ভব প্রস্তুত করে মাঠে নামেন তারা। এবার জাতীয় লিগের আগে তেমন প্রস্তুতিই নিচ্ছেন সবাই। এর মাঝে তারা শুনেছেন যে টুর্নামেন্টের আগে বাধ্যতামূলক 'বিপ টেস্ট' নামক ফিটনেস পরীক্ষায় পেতে হবে ১১ পয়েন্ট। প্রায় বিনা প্রন্তুতিতে এই পরীক্ষার সামনে দাঁড়িয়ে উৎকণ্ঠায় সিনিয়র ক্রিকেটাররা।
  • মারতে মারতেই রেকর্ড হয়ে গেল: শুভাগত
    দ্রুত কিছু রান তোলার আশায় ছিলেন শুভাগত হোম চৌধুরী। নিজের ওপর আস্থা ছিল, মেটাতে পারবেন সময়ের দাবি। তবে পরিস্থিতি অনুযায়ী খেলতে গিয়ে যে রেকর্ড গড়ে ফেলবেন অতটা ভাবেননি এই অফ স্পিনিং অলরাউন্ডার। জানালেন, দলের প্রয়োজনে মেরে খেলতে গিয়েই হয়ে গেছে টি-টোয়েন্টিতে বাংলাদেশের ব্যাটসম্যানদের দ্রুততম ফিফটির রেকর্ড।
  • হৃদয়-শুভাগতর ব্যাটিং তাণ্ডবে সেমিতে শাইনপুকুর
    ইনিংস চলছিল ধীরলয়ে। দেড়শকে মনে হচ্ছিল অনেক দূরের পথ। শেষের ওভারগুলোয় ভোজবাজির মতো পাল্টে গেল চিত্র। তৌহিদ হৃদয় ও শুভাগত হোমের ব্যাটিং তাণ্ডবে লণ্ডভণ্ড হয়ে গেল মোহামেডানের বোলিং আক্রমণ। শাইনপুকুরের স্কোর পৌঁছে গেল দুইশর কাছে। মোহামেডান পারেনি সেই স্কোরের জবাব দিতে।
  • শুভাগতর ব্যাটে দ্রুততম ফিফটির রেকর্ড
    আগের দিনও ঝড় তুলেছিলেন। ব্যাটিং তাণ্ডবের ধারাবাহিকতা টানা দ্বিতীয় দিন ধরে রাখলেন শুভাগত হোম। এবার নাম লেখালেন রেকর্ড বইয়ে। গড়লেন বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে দ্রুততম টি-টোয়েন্টি ফিফটির রেকর্ড।
  • শুভাগতর পাশে ম্লান রাসেলও
    ক্যারিয়ার স্ট্রাইক রেট ১৬৭ ছুঁইছুঁই, বিশ্বের সবচেয়ে বিপজ্জনক ব্যাটসম্যানদের একজন আন্দ্রে রাসেল। যখন তিনি উইকেট থাকেন, রানের গতিতে তাকে পেছনে ফেলা কঠিন। অপর প্রান্তে যে ব্যাটসম্যানই থাকুক না কেন। এবারের বিপিএলের প্রথম দিনে সেই দুঃসাধ্য সাধন করেছেন শুভাগত হোম। এমন এক টর্নোডো ইনিংস খেলেছেন যে তার পাশে রাসেলকেও মনে হচ্ছিল ম্রিয়মান। অথচ শুভাগত স্রেফ চাইছিলেন রাসেলকে স্ট্রাইক দিতে!
  • শুভাগতর পাঁচ উইকেট, আবু হায়দারের চার
    শেষ দিনের রোমাঞ্চের অপেক্ষায় ছিল সিলেট। কিন্তু লড়াই সেভাবে জমতেই দিলেন না শুভাগত হোম ও আবু হায়দার রনি। এই দুজনের দারুণ বোলিংয়ে রান তাড়ায় ভেঙে পড়ল দক্ষিণাঞ্চলের শক্তিশালী ব্যাটিং লাইন আপ। জয়ে টুর্নামেন্ট শুরু করল মধ্যাঞ্চল।
  • শুভাগতর সেঞ্চুরি, সৈকতের ৪ উইকেট
    যে উইকেটে ধুঁকেছে ঢাকা মেট্রোর ব্যাটিং, সেখানেই শুভাগত হোমের ব্যাটে স্ট্রোকের ফোয়ারা। দুর্দান্ত সেঞ্চুরির পথে ছক্কা মারলেন পাঁচটি। রান পেলেন তাইবুর রহমান, আব্দুল মজিদরাও। ঢাকা বিভাগ পেল বড় লিড।
  • শুভাগতর সেঞ্চুরি ছাপিয়ে নায়ক মাইশুকুর
    ধ্বংসস্তূপ থেকে শাইনপুকুর ক্রিকেট ক্লাবকে টেনে তুললেন শুভাগত হোম চৌধুরী। লিস্ট ‘এ’ ক্রিকেটে পেলেন নিজের প্রথম সেঞ্চুরি। কিন্তু দিন শেষে মাঠ ছাড়লেন হারের হতাশায়। মাইশুকুর রহমানের ক্যারিয়ার সেরা ব্যাটিং আর দেবব্রত দাস ও ইয়াসির আলী চৌধুরীর ঝড়ো ব্যাটিংয়ে দারুণ এক জয় তুলে নিয়েছে ব্রাদার্স ইউনিয়ন।
  • শুভাগতর অলরাউন্ড নৈপুণ্যে শাইনপুকুরের জয়
    তারুণ্য নির্ভর দল শাইনপুকুর ক্রিকেট ক্লাবকে সামনে থেকে নেতৃত্ব দিচ্ছেন শুভাগত হোম চৌধুরী। তার অলরাউন্ড নৈপুণ্যে কলাবাগান ক্রিকেট ক্লাবকে হারিয়ে জয়ে ফিরেছে লিগের নবাগত দলটি।
  • দোলেশ্বরকে হারিয়ে শুরু নবাগত শাইনপুকুরের
    শুভাগত হোম চৌধুরীর অলরাউন্ড নৈপুণ্যে জয় দিয়ে ঢাকা প্রিমিয়ার লিগ শুরু করেছে শাইনপুকুর ক্রিকেট ক্লাব। মন্থর ব্যাটিং আর ধারহীন বোলিংয়ে নবাগত দলটির কাছে হেরে গেছে গতবারের রানার্সআপ প্রাইম দোলেশ্বর।
  • সাদমানের শতক, শুভাগতর ৫ উইকেট
    ক্যারিয়ারের প্রথম শতক পেয়েছেন সাদমান ইসলাম, প্রথমবারের মতো পাঁচ উইকেট পেয়েছেন শুভাগত হোম চৌধুরী। দুই জনের নৈপুণ্যে প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাবকে বড় ব্যবধানে হারিয়েছে আবাহনী।
  • আবাহনীকে জয়ে ফেরালেন শুভাগত
    কলাবাগান ক্রীড়া চক্রের বিপক্ষে বল হাতে জ্বলে উঠলেন শুভাগত হোম চৌধুরী, সঙ্গ পেলেন মোহাম্মদ সাইফউদ্দিন, মানান শর্মার। পরে চমৎকার এক অর্ধশতকে আবাহনীকে এগিয়ে নিলেন সাইফ হাসান, ঝড়ো ব্যাটিংয়ে শেষ করলেন মোহাম্মদ মিঠুন। জয়ে ফিরল বর্তমান চ্যাম্পিয়নরা।
  • জুনায়েদের সেঞ্চুরি ছাপিয়ে নায়ক শুভাগত
    বৈশাখ মাসে কালবৈশাখী বিরল নয়। কিন্তু ব্যাট হাতে শুভাগত হোম যেটি করলেন, সেটিকে বলা যায় টর্নোডো! ব্যাটিং উইকেটে এরপর বল হাতেও উজ্জ্বল তিনি। জাতীয় দলে জায়গা হারানোর দিনে এই অলরাউন্ডারই আবাহনীর জয়ের নায়ক।
  • শুভাগতকে ছিটকে দিল প্রস্তুতি ম্যাচ
    দলে আসার আগে খুব বেশি কিছু করতে হয়নি। বাদও গেলেন কিছু না করেই। সবশেষ সিরিজে ম্যাচ না খেলেই বাদ শুভাগত হোম। প্রধান নির্বাচক জানালেন, শ্রীলঙ্কায় প্রস্তুতি ম্যাচে শুভাগতর বোলিং পছন্দ হয়নি টিম ম্যানেজমেন্টের।
  • কোচ-ম্যানেজারের চাওয়ায় দলে শুভাগত
    শুভাগত হোমকে দলে নেওয়া যেন বাংলাদেশ ক্রিকেটের একটা চলমান বিতর্ক। এবার মাহমুদউল্লাহকে নিয়ে নাটকে অনেকটাই আড়াল শুভাগত। আগের মত আলোচনার ঝড় ওঠেনি তবু প্রশ্নটা থাকছেই। প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন জানালেন, কোচ-ম্যানেজারের চাওয়াতেই দলে শুভাগত।
  • শতকের পর শুভাগতর অর্ধশতক
    ম্যাচে ১০ উইকেট, প্রথম ইনিংসে শতক, দ্বিতীয় ইনিসে করলেন অর্ধশতক। শুভাগত হোম চৌধুরীর এমন দাপুটে পারফরম্যান্সেও জিততে পারেনি মধ্যাঞ্চল। শেষ দিন প্রতিপক্ষের ব্যাটসম্যানদের বেধে রেখে ম্যাচ ড্র করেছে দক্ষিণাঞ্চল।
  • রাজ্জাক ঝড়ে দক্ষিণাঞ্চলের পুঁজি
    ম্যাচে শতক ও ১০ উইকেট নেওয়ার কৃতিত্ব দেখিয়েছেন শুভাগত হোম চৌধুরী। তারপরও স্বস্তিতে নেই তার দল। আব্দুর রাজ্জাকের ঝড়ো ব্যাটিংয়ে লড়াইয়ের পুঁজি গড়েছে দক্ষিণাঞ্চল।
  • ৬ উইকেটের পর শুভাগতর শতক
    আগের দিন ৬ উইকেট নেওয়া শুভাগত হোম চৌধুরী ৮ নম্বরে নেমে করেছেন দারুণ এক শতক। তার দৃঢ়তায় দক্ষিণাঞ্চলের বিপক্ষে প্রথম ইনিংসে লিড নিয়েছে মধ্যাঞ্চল।
  • শুভাগতর ৬ উইকেট
    শুভাগত হোম চৌধুরীর স্পিনে বাংলাদেশ ক্রিকেট লিগের প্রথম দিন ২৬০ রানে গুটিয়ে গেছে দক্ষিণাঞ্চলের প্রথম ইনিংস।
  • লিটনের দ্বিশতক, শুভাগতর ৫ উইকেট
    ক্যারিয়ার সেরা ব্যাটিংয়ে বাংলাদেশ ক্রিকেট লিগে প্রথম ইনিংসে পূর্বাঞ্চলকে লিড এনে দিয়েছেন লিটন দাস। পাঁচ উইকেট নিয়ে প্রতিপক্ষকে আরও বড় সংগ্রহ গড়তে দেননি শুভাগত হোম চৌধুরী।
  • স্থিতিশীলতা রাখতে দলে শুভাগত
    দলে স্থিতিশীলতা আনতে নিউ জিল্যান্ডের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টির দলে শুভাগত হোম চৌধুরী ডাক পেয়েছে বলে জানিয়েছেন প্রধান কোচ চন্দিকা হাথুরুসিংহে। তবে একাদশে জায়গা পেতে আরেক অফ স্পিন অলরাউন্ডার মোসাদ্দেক হোসেনের সঙ্গে লড়াই করতে হবে তাকে। 
  • অফ স্পিনার জরুরি বলেই দলে শুভাগত
    ছয়টি পরিবর্তন, চারটি নতুন মুখ, দুজনের ফেরা। প্রশ্ন-যুক্তি-তর্কের তাই শেষ নেই। তবে সবচেয়ে কৌতুহল জাগানিয়া ও প্রশ্নবিদ্ধ সিদ্ধান্ত সম্ভবত এটিই, আবার কেন শুভাগত হোম?